জাকাত আর্থ-সামাজিক উন্নয়নে চিরস্থায়ী বাজেট

Daily Inqilab জাফর আহমাদ

১৭ মে ২০২৩, ০৮:২৯ পিএম | আপডেট: ১৮ মে ২০২৩, ১২:০১ এএম

আল কুরআনে নামাযের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ রোকন বা স্তম্ভ হচ্ছে যাকাত। কুরআন মাজীদে নামাযের মত প্রায় সমান সংখ্যক আয়াতে যাকাতের কথা উল্লেখ করা হয়েছে। সাধারণত আমরা নামাযের পরই রোযার উল্লেখ করে থাকি। কিন্তু আল কুরআন থেকে জানা যায় যে, নামাযের পর যাকাতই হচ্ছে সবচেয়ে গুরুত্বপুর্ণ স্তম্ভ। এমন কি বলা হয়েছে যে, কাফির ও মুশরিকগণ যদিও তওবা করে ও ঈমান আনে, তথাপি যতক্ষণ না নামায আদায় করে এবং যাকাত না দেয় ততক্ষণ পর্যন্ত তারা তোমাদের দ্বীনি ভাই হিসাবে গন্য হবে না বরং তাদের বিরুদ্ধে যুদ্ধ অব্যাহত রাখতে হবে। অর্থাৎ তাওবা এবং ঈমানকে বাস্তবে রূপদান করার জন্য অবশ্যই তাদেরকে নামায আদায় ও যাকাত প্রদান করতে হবে। আল্লাহ রাব্বুল বলেন,”তারা যদি কুফর ও শিরক থেকে তাওবা করে, খাঁটিভাবে ঈমান আনে এবং নামায কায়েম করে ও যাকাত আদায় করে তবে তারা তোমাদের দ্বীনি ভাই হিসাবে গণ্য হবে।”(সুরা তাওবা-১১)

যাকাত ইসলামের একটি শক্তিশালী স্তম্ভ ও ইসলামী রাষ্ট্রের রাজস্বের প্রধান উৎস। আপাত দৃষ্টিতে সম্পদের মালিক আমি নিজেই, কারণ এগুলো আমারই শ্রম. মেধা ও যোগ্যতার ফসল। কিন্তু প্রকৃতপক্ষে সম্পদের মুল মালিক আল্লাহ রাব্বুল আলামীন। তাঁরই একান্ত দয়ায় মাটি, মেঘ-বৃষ্টি,পানি,আলো, বাতাস ও সুর্য প্রভৃতির মাধ্যমে এ সম্পদ আমি পেয়েছি। এমন কি আমার যে যোগ্যতার কথা বলা হয়, তাও আল্লাহরই দান। কাজেই আসমানী এ দানের জন্য সম্পদের একাংশ যাকাতের জন্য স্থিরিকৃত থাকা উচিৎ। তাছাড়া সমাজের কিছু লোক উচ্চতর যোগ্যতা ও সৌভাগ্যক্রমে নিজেদের প্রয়োজনের অতিরিক্ত সম্পদ আহরণ করে থাকে, পক্ষান্তরে কিছু লোকের সম্পদ প্রয়োজনের চেয়ে কম থাকে অথবা প্রয়োজনই মেটাতে পারে না। ইসলামী রাষ্ট্র এ দুয়ের জবপড়হপরষরধঃরড়হ বা সমন্বয় সাধনের জন্য সূদৃঢ় ভ্রাতৃত্বের বন্ধন সৃষ্টির গুরুত্বারোপ করেছে। আর এ ভ্রাতৃত্বের বন্ধন সৃষ্টির জন্য নামাযই একমাত্র উপযুক্ত হাতিয়ার। ইসলামী ভ্রাতৃত্বের পবিত্র বন্ধনে আবদ্ধ হতে হলে মুসলমানদের দৈনিক ৫ ওয়াক্ত নামায ছাড়াও জুমাবারের নামায অবশ্যই রীতিমত জামায়াতের সাথে আদায় করতে হয়। আল্লাহ তা’আলা বলেন; ”তোমরা সালাত কায়েম কর ও যাকাত দাও এবং মস্তক অবনত কারীর সাথে মস্তক অবনত কর (অর্থাৎ জামায়াতের সাথে নামায পড়)।”(সুরা আল বাকারাঃ ৪৩) এভাবে যখন সমাজে পরিপূর্ণভাবে নামায কায়েম হয়ে যাবে তখন সে সমাজে ভ্রাতৃত্বের এক সুদৃঢ় বন্ধন সৃষ্টি হবে। আর ভ্রাতৃত্বের এ প্রবল টানে ইসলামী সমাজ ব্যবস্থায় সম্পদের সুষম বন্টন এবং সামাজিক ও অর্থনৈতিক ভারসাম্যের পরিবেশ সৃষ্টি হবে। এবং আর্থ-সামাজিক উন্নয়নের এক ফল্গুধারা প্রবাহিত হবে। যাকাত হবে এ সমাজে বিরাজমান ব্যাপক পার্থক্য হ্রাসের একটি কার্যকরী প্রতিষ্ঠান। এ সমাজের অধিবাসীরা হবে একাধারে নৈতিক, কল্যাণকামী এবং সামাজিক ও অর্থনৈতিক দায়িত্বজ্ঞান সম্পন্ন পরস্পরের বন্ধু। এঁদের ব্যাপারেই আল-কুরআনের ঘোষনা হলো,”ঈমানদার পুরুষ এবং ঈমানদার স্ত্রীলোকেরাই প্রকৃতপক্ষে পরস্পর পরস্পরের দায়িত্বশীল বা সাহায্যকারী বন্ধু। এঁদের পরিচয় এবং বৈশিষ্ট্য এই যে, এরা নেক কাজের আদেশ দেয়, অন্যায় কাজ থেকে বিরত রাখে, নামায কায়েম করে এবং যাকাত আদায় করে, আল্লাহ ও রাসুলের বিধান মেনে চলে। প্রকৃতপক্ষে এঁদের প্রতিই আল্লাহ রহমত বর্ষণ করেন।” সুরা-তাওবা-৭১)

একদিকে ইসলামী রাষ্ট্রের অধিবাসীরা যেমন যাকাত দিতে বাধ্য থাকবেন, অন্যদিকে ইসলামী রাষ্ট্র অবশ্যই যাকাত সংগ্রহে বাধ্য থাকবেন। ইসলামী সরকারের চারটি মৌলিক কাজের মধ্যে যাকাত আদায় একটি গুরুত্বপুর্ণ মৌলিক কাজ। আল্লাহ তা’আলা বলেন:”আমি তাদেরকে পৃথিবীতে প্রতিষ্ঠা দান করলে এরা সালাত কায়েম করবে, যাকাত আদায় করবে এবং সৎকাজের নির্দেশ দেবে ও অসৎ কাজের নিষেধ করবে; আর সকল কাজের পরিণাম আল্লাহর ইখতিয়ারভুক্ত।” (সুরা আল হাজ্জ ঃ ৪১) যাকাত আদায়ের ব্যাপারে আল্লাহ বলেন:“ তাদের ধন-সম্পদ থেকে সাদকা গ্রহণ করে তাদেরকে পরিশোধিত ও পরিচ্ছন্ন করো এবং তাদেরকে (নেকীর কাজে) এগিয়ে দাও , তাদের জন্য রহমতের দোয়া করো । তোমার দোয়া তাদের সান্তনার কারণ হবে। আল্লাহ সব কিছু শুনেন ও জানেন।”(সুরা তওবা ঃ ১০৩) যাকাত নির্দিষ্ট ব্যক্তিদের থেকে নিদিষ্ট হারে আদায় করে আল-কুরআনেরই নির্দেশিত খাত সমুহে বন্টন করতে হবে। ইহার জন্য নামায ও রোযার মতই নির্দিষ্ট নিয়ম কানুন ও সময়সুচী রয়েছে। ইহা রাষ্ট্রের খেয়াল খুশিমত বন্টন করতে পারবেন না। যাকাত ব্যয়ে বা বন্টনের ব্যাপারে আল কুরআনের ঘোষনা হচ্ছে:”যাকাত তো পাওনা হলো দরিদ্র ও অভাবীগণের, যে সকল কর্মচারীর উপর আদায়ের ভার আছে তাদের, যাদের মন (সত্যের প্রতি) সম্প্রতি অনুরাগী হয়েছে, গোলামদের মুক্তির জন্যে, ঋণগ্রস্থদের জন্যে, আল্লাহর পথে এবং মুসাফিরদের জন্যে। এটি আল্লাহর তরফ থেকে ফরয এবং আল্লাহ সব জানেন এবং সব বুঝেন।”(সুরা আত তাওবা-৬০)

মনে রাখা প্রয়োজন, যাকাত কোন দান বা কারো অনুগ্রহ নহে। যাকাত প্রদান ফরয যা বাধ্যতামুলক অবশ্য পালনীয়। একে সাধারণ করের মত মনে করাও মারাত্বক ভুল। নামায রোযার মতই এটা ইসলামের প্রান বা জীবনীশক্তি। যেনতেন ভাবে নামায হলো, মোনাফিকের নামায। আর যারা মোনাফেক তারাই যাকাত প্রদান থেকে বিরত থাকে। সুতরাং আমরা তাহলে বলতে পারি যিনি প্রকৃত নামাযী তিনি (সাহেবে মাল হলে) অবশ্যই যাকাত দিবেন। অন্যথায় তার নামায হবে মোনাফিকের নামায। আল্লাহ তায়ালা বলেন, ”আল্লাহর পথে তাদের দান শুধু এ জন্যই কবুল করা যায় না যে, মুলত আল্লাহ এবং রাসুলের প্রতি তাদের ঈমান নাই; নামাযের জন্য তারা আসে বটে, কিন্তু মনক্ষুন্ন হয়ে; আর টাকা পয়সাও তারা দান করে, কিন্তু বড়ই বিরক্তি সহকারে।”(সুরা তাওবা-৫৪) আল্লাহ আরো বলেন ”এই আরাব (মুনাফিকদের) অনেকেই আল্লাহর রাস্তায় কিছু খরচ করলেও তা করে একান্তভাবে ঠেকে-যেন জরিমানা আদায় করছে।”(সুরা তাওবা-৯৮) যাকাতের প্রতি অবহেলার অর্থ হলো ইসলামী সমাজ ব্যবস্থার মূলে কুঠারাঘাত করা এবং একে ধ্বংস করা। আর এর অবশ্যাম্ভাবী ফল হবে এইযে, এ সমাজ যেহেতু মানুষের মৌলিক চাহিদা পূরণে ব্যর্থ হচ্ছে তাই তদস্থলে অন্য জাতি এসে মানুষের মৌলিক চাহিদা পূরণ করবে। এ বিশাল ক্ষতি ও ধ্বংসের উপলব্ধি করেই ঈমান থাকা ও নামায পড়া সত্বেও যাকাত অস্বীকারীদের বিরুদ্ধে খলিফাতুল মুসলিমীন হযরত আবু বকর ছিদ্দিক রাঃ যুদ্ধের ঘোষনা দিয়েছিলেন।

এ প্রসংগে আল্লাহ রাব্বুল বলেন,”জেনে রাখ, তোমরা এতদুর খারাপ হয়ে গিয়েছো যে, তোমাদেরকে আল্লাহর রাস্তায় কিছু খরচ করতে বললে তোমরা সেই জন্যে মোটেই প্রস্তুত হও না বরং তোমাদের অনেকেই তখন কৃপনতা করতে থাকে। অথচ যে ব্যক্তি এসব কাজে কৃপনতা করে সেই কৃপনতায় তার নিজেরই ক্ষতি হয়। মুলত আল্লাহ একমাত্র ধনশালী আর তোমরা সকলেই দরিদ্র-তারই মুখাপেক্ষী। আল্লাহর রাস্তায় যদি তোমরা আদৌ অর্থ ব্যয় করতে প্রস্তুত না হও তবে এ অপরাধের অনিবার্য ফলস্বরূপ আল্লাহ তা’আলা তোমাদের স্থানে এক ভিন্ন জাতিকে প্রতিষ্ঠিত করবেন। তারা নিশ্চই তোমাদের মত কৃপণ হবে না।”-(সুরা মুহাম্মাদ-৩৮)

বর্তমানে আমাদের সমাজে যাকাতের প্রতি যে অবহেলা দেখা যায়, তা দেখে মনে হয় যাকাত একটা দান খয়রাত মাত্র। খেয়াল খুশি ও দয়া দাক্ষিণ্যের ব্যাপার। দয়া পরবশ হয়ে যাকে মনে চায়, তাকে প্রদান করলাম। আবার যারা সামান্য দিতে আগ্রহ বোধ করেন তাদের মধ্যেও সাধারণ করের মত একটি ফাকিঁর মনোভাব লক্ষ্য করা যায়। কিন্তু আল কুরআনের নির্দেশনার আলোকে যাকাত কোন দয়া-দাক্ষিণ্যে বা দান-খয়রাতির ব্যাপার নয়। বরং এটি একটি অধিকার। আল্লাহ তা’আলা বলেন:-”এবং তার ধন-সম্পদে প্রার্থী ও বঞ্চিত জনের অধিকার রয়েছে।”(সুরা জারিয়াত-১৯) আল্লাহ তা’আলা আরো বলেন:- ”তুমি কি সে ব্যক্তির কথা ভেবে দেখেছ যে শেষ বিচারের দিনটিকে অস্বীকার করে, এ তো সে ব্যক্তি,যে নিরীহ ইয়াতীমকে গলা ধাক্কা দেয়, মিসকীনদের খানা দিতে যে কখনো উৎসাহ দেয়না। ” (সুরা মাউন-১-৭) দুটি আয়াত থেকেই বুঝা যাচ্ছে যে, যাকাত প্রকৃতপক্ষে দাতার সম্পদ নহে বরং এটা বঞ্চিত ও মিসকিনেরই হক। দাতা কেবল তার হক আদায়ের দায়িত্বটুকু পালন করলেন। এমন কি এটা তার কোন কৃতিত্বও নহে।

কোথাও প্রতিষ্ঠিত ইসলামী সরকার না থাকলেও নামায এবং রোযা যেমনি ভাবে তার সকল আহকাম ও আরকানসহ আমরা পালন করে থাকি, যাকাত আদায়ের ক্ষেত্রেও আমাদেরকে এর সকল নিয়ম কানুনের প্রতি যতœবান হওয়া উচিৎ বলে মনে করি। অন্যথায় নামাযের আহকাম ও আরকান ছুটে গেলে যেমন নামায নষ্ট হয়ে যায়, তেমনি নিজের খেয়াল খুশি মত যাকাত প্রদান করা হলে তাও ব্যর্থতায় পর্যবসিত হবে। আর একটি বিষয় আমাদের অবশ্যই মনে রাখতে হবে তা হলো ”লোক দেখানো যাকাত” যা আমাদের দেশের একটি কুসংস্কৃতির রূপ ধারণ করেছে তা থেকেও বিরত থাকতে হবে। এটা সুনাম সূখ্যাতি ও বাহবা কুড়ানোর বিষয়। এ সম্পর্কে আল কুরআনে আল্লাহর ধমকি শুনুন:-“হে ঈমানদারগণ! তোমাদের দানকে অন্যের ওপরে নিজের অনুগ্রহ প্রচার করে বা কাউকে কষ্ট দিয়ে সেই ব্যক্তির মত নষ্ট করে দিও না, যে শুধু অন্যকে দেখাবার জন্য কিংবা সুনাম কিনার জন্য অর্থ ব্যয় করে অথচ সে আল্লাহ ও পরকালের প্রতি বিশ্বাস রাখে না। তার দৃষ্টান্ত হচ্ছে , একটি মসৃণ পাথরখন্ডের ওপর মাটির আস্তর জমেছিল। প্রবল বর্ষণের ফলে সমস্ত মাটি ধুয়ে গেলো। এখন সেখানে রয়ে গেল শুধু পরিস্কার পাথরখন্ডটি। এ সমস্ত লোকেরা দান-খয়রাত করে যে নেকী অর্জন করে বলে মনে তার কিছুই তার কাছে আসে না । আর আল্লাহ কাফেরদের সোজা পথ দেখান না।”(সুরা বাকারা-২৬৪)

 

লেখক: ম্যানেজার, ইসলামী ব্যাংক বাংলাদেশ লি. জিন্দাবাজার, সিলেট।


বিভাগ : ধর্ম দর্শন


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

এই বিভাগের আরও

আজ গুড ফ্রাইডে কী? খ্রিষ্টানদের কাছে যা খুবই গুরুত্বপূর্ণ
প্রশ্ন: রোজা ও মাসআলা সম্পর্কে জানতে চাই?
তাকওয়ার রাজপথ
সুদ: আর্থিক সংকট বয়ে আনে
কোরআন মানব জাতির জন্য রহমত ও হেদায়েত
আরও

আরও পড়ুন

ফিনল্যান্ডে বাংলাদেশ কেন্দ্রীয় মসজিদের আয়োজনে ইফতার মাহফিল অনুষ্ঠিত

ফিনল্যান্ডে বাংলাদেশ কেন্দ্রীয় মসজিদের আয়োজনে ইফতার মাহফিল অনুষ্ঠিত

পুলিশের সোর্স হত্যা মামলার ২ পলাতক আসামি গ্রেপ্তার

পুলিশের সোর্স হত্যা মামলার ২ পলাতক আসামি গ্রেপ্তার

কাপ্তাইয়ে বিউবো এলাকায় বন্যহাতির তান্ডবে লণ্ডভণ্ড আনসার ব্রাক ও অফিসার কোয়াটার

কাপ্তাইয়ে বিউবো এলাকায় বন্যহাতির তান্ডবে লণ্ডভণ্ড আনসার ব্রাক ও অফিসার কোয়াটার

জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান

জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান

ঢাকা দক্ষিণ যুবলীগের চার ওয়ার্ডের আংশিক কমিটি ঘোষণা

ঢাকা দক্ষিণ যুবলীগের চার ওয়ার্ডের আংশিক কমিটি ঘোষণা

রাজবাড়ীতে দুর্বৃত্তের আগুনে পুড়লো দূস্থদের অ্যাম্বুলেন্স

রাজবাড়ীতে দুর্বৃত্তের আগুনে পুড়লো দূস্থদের অ্যাম্বুলেন্স

মানুষ প্রশিক্ষিত না হলে এআই-এর অপব্যবহার বাড়বে: মোদি

মানুষ প্রশিক্ষিত না হলে এআই-এর অপব্যবহার বাড়বে: মোদি

কুয়াকাটা সমুদ্র সৈকতে দেখা মিললো ৮০ কেজি ওজনের এক জোড়া কচ্ছপ

কুয়াকাটা সমুদ্র সৈকতে দেখা মিললো ৮০ কেজি ওজনের এক জোড়া কচ্ছপ

হাইওয়ে থেকে ৩০০ ফুট নিচে পড়ল গাড়ি, কাশ্মিরে নিহত ১০

হাইওয়ে থেকে ৩০০ ফুট নিচে পড়ল গাড়ি, কাশ্মিরে নিহত ১০

চোর-ডাকাতদেরকেই বিএনপি নিজেদের কর্মী মনে করে: হাছান মাহমুদ

চোর-ডাকাতদেরকেই বিএনপি নিজেদের কর্মী মনে করে: হাছান মাহমুদ

নরসিংদীতে চলন্ত ট্রেন থেকে নামতে গিয়ে হাত-পা বিচ্ছিন্ন যুবকের

নরসিংদীতে চলন্ত ট্রেন থেকে নামতে গিয়ে হাত-পা বিচ্ছিন্ন যুবকের

ট্রান্সকম গ্রুপের মামলায় নতুন মোড়, কবর থেকে তোলা হবে পরিচালকের লাশ

ট্রান্সকম গ্রুপের মামলায় নতুন মোড়, কবর থেকে তোলা হবে পরিচালকের লাশ

দৌলতদিয়া লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মায় পড়ে একজনের মৃত্যু

দৌলতদিয়া লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মায় পড়ে একজনের মৃত্যু

বায়তুল মোকাররমে রমজানের তৃতীয় জুমায় মুসল্লিদের ঢল

বায়তুল মোকাররমে রমজানের তৃতীয় জুমায় মুসল্লিদের ঢল

কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে এবার জাতিসংঘের মন্তব্য, অস্বস্তিতে মোদী সরকার

কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে এবার জাতিসংঘের মন্তব্য, অস্বস্তিতে মোদী সরকার

টেকনাফে পুলিশের অভিযানে অস্ত্রসহ আটক-১

টেকনাফে পুলিশের অভিযানে অস্ত্রসহ আটক-১

'দুর্নীতির টাকায় কেনা', মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করতে চায় যুক্তরাষ্ট্র

'দুর্নীতির টাকায় কেনা', মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করতে চায় যুক্তরাষ্ট্র

লোহাগড়ায় আওয়ামীলীগ নেতাকে ইয়াবা দিয়ে ফাঁসাতে যেয়ে জিয়া চৌধুরী নামে এক যুবক গ্রেফতার

লোহাগড়ায় আওয়ামীলীগ নেতাকে ইয়াবা দিয়ে ফাঁসাতে যেয়ে জিয়া চৌধুরী নামে এক যুবক গ্রেফতার

বেনাপোলে পায়ূপথে মিলল ৬টি স্বর্ণেরবার, পাচারকারী আটক

বেনাপোলে পায়ূপথে মিলল ৬টি স্বর্ণেরবার, পাচারকারী আটক

গাজীপুরে ককটেল ফাটিয়ে স্বর্ণালংকার ও টাকা লুটের চেষ্টা

গাজীপুরে ককটেল ফাটিয়ে স্বর্ণালংকার ও টাকা লুটের চেষ্টা