ঢাকা   মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ২ আশ্বিন ১৪৩১
সংঘাত সংঘর্ষ অগ্নিসংযোগে নিহত ১

বিএনপির পদযাত্রায় জেলায় জেলায় বিক্ষোভ

Daily Inqilab ইনকিলাব ডেস্ক

১৮ জুলাই ২০২৩, ১১:২২ পিএম | আপডেট: ১৯ জুলাই ২০২৩, ১২:০০ এএম

সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের এক দফা দাবিতে দেশব্যাপী বিএনপির পথযাত্রায় গতকাল বিভিন্ন জেলায় আওয়ামী লীগ নেতাকর্মী ও পুলিশের সঙ্গে সংঘর্ষ, গুলি, টিয়ারশেল নিক্ষেপ, মারামারি, লাঠিপেটা ও ধরপাকড়ের ঘটনা ঘটেছে। এর মধ্যে লক্ষীপুরে পুলিশের গুলিতে কৃষকদলের একজন নিহত হয়েছে সারাদেশে বিএনপির দেড় শতাধিক নেতাকর্মী আহত এবং ১২৩ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এছাড়া পদযাত্রা কর্মসূচি পালন করতে গিয়ে সাত জেলায় পুলিশি বাধার মুখে পড়েন বিএনপির নেতাকর্মীরা। এদিকে ময়মনসিংহে কর্মসূচির সময় তাপদাহে হিটস্টোকে যুবদলের নেতার মৃত্যু হয়।

চট্টগ্রাম ব্যুরো জানায়, নগরীতে গতকাল কাজীর দেউড়ী নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ের মাঠে মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির কেন্দ্রঘোষিত পদযাত্রা কর্মসূচি সফল করার লক্ষে মহানগর বিএনপির প্রস্তুতি সভায় সভাপতির বক্তব্যে মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন। তিনি বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারে বিএনপি একদফার আন্দোলন করছে। এতেই সরকার আতঙ্কিত হয়ে নানা ষড়যন্ত্র শুরু করেছে। নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা দিয়ে আওয়ামী লীগকে বিদায় নিতে হবেই।

রাজশাহী ব্যুরো জানায়, জেলা ও মহানগর বিএনপি গতকাল বিকেলে নগরীর ভূবনমোহন পার্কে কর্মসূচি শুরুর আগে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা সাবেক মেয়র ও এমপি মিজানুর রহমান মিনু। বিএনপি সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় কর্মসূচিতে বাধাদানকে কেন্দ্র করে পুলিশ ও বিএনপি কর্মীদের মধ্যে দফায় দফায় হামলা, পাল্টা হামলাকে ঘিরে উত্তাল হয়ে ওঠে বগুড়া। এ ঘটনায় ৬০ জন আহত হয়েছেন। এসময় ৬ থেকে ৭ জন পুলিশ সদস্যও আহত হন। শহরের সাতমাথার মোড়ে বিএনপির মিছিল পুলিশ অপ্রত্যাশিতভাবে থামিয়ে দিতে চাইলে উত্তেজিত হয়ে যায় বিএনপির নেতাকর্মীরা।

ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহে নজরজুড়ে শান্তিপূর্ণ শোডাউন করেছে বিএনপি। এ সময় অতিরিক্ত তাপদাহে হিটস্টোকে দক্ষিণ জেলা যুবদলের সহ-গণশিক্ষা বিষয়ক সম্পাদক মো. রুহুল আমীন সরকারের মৃত্যু হয়। গতকাল দুপুর ২টায় ময়মনসিংহ নগরীর চরপাপড়া এলাকায় পদযাত্রা কর্মসূচি চলাকালে তার মৃত্যু হয়। ময়মনসিংহ দক্ষিণ, উত্তর ও যৌথ উদ্যোগে নতুন বাজারস্থ বিএনপির কার্যালয় থেকে কর্মসূচি শুরু হয়ে পলিটেনিক্যাল মাঠে গিয়ে শেষ হয়।

বরিশাল ব্যুরো জানায়, বরিশালে কর্মসূচিটি জনস্রোতে রূপ নেয়। শান্তিপূর্ণ ভাবে জেলা ও মহানগর বিএনপি এবং এর সহযোগী সংগঠন সহ সর্বস্তরের মানুষ এতে অংশ নেয়। নগরীর সদর রোডে টাউন হল সংলগ্ন দলীয় কার্যালয়ে মহানগর ও দুটি সাংগঠনিক জেলার নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
কক্সবাজার ব্যুরো জানায়, কক্সবাজার জেলা বিএনপির উদ্যোগে শহীদ সরণীর জেলা বিএনপি কার্যালয়ে সামনে থেকে শুরু করে মিছিলটি শহীদ মিনার হয়ে লালদীঘির পার হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এতে জেলা নেতৃবৃন্দ ছাড়াও বিভিন্ন সংগঠনের নেতাসহ বিপুলসংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জ জেলা বিএনপির পদযাত্রায় হাজারো জনতা অংশ নেন। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর মোড় থেকে সাইনবোর্ড মোড় এবং ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের জালকুড়ি বাসস্ট্যান্ড থেকে সাইনবোর্ড মোড় পর্যন্ত আলাদা দুটি পদযাত্রা অনুষ্ঠিত হয়।

স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে জানান, কিশোরগঞ্জে কর্মসূচি চলাকালে বিএনপি নেতাকর্মীদের পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় শহরের রথখোলা ঈশা খাঁ সড়কে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলা বিএনপির নেতাকর্মীরা কর্মসূচিটি পালন করেন। পদযাত্রাটি শহরের রথখলা এলাকা অতিক্রম হওয়ার করার সময় পুলিশ বাধা দেয়। তখন বিএনপির নেতা-কর্মীরা পুলিশের বাধা উপেক্ষা করে ব্যারিকেড ভেঙে সামনে যাওয়ার চেষ্টা করলে সংঘর্ষ শুরু হয়। এতে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করলে বিএনপির অর্ধশত নেতাকর্মী গুলিবিদ্ধ হয়।

স্টাফ রিপোর্টার, সাভার থেকে জানান, ধামরাইয়ের ইসলামপুর বাসস্ট্যান্ড এলাকায় গতকাল সকাল সাড়ে ১০টায় সংক্ষিপ্ত পথসভার মধ্য দিয়ে কর্মসূচি শুরু করে জেলা বিএনপি। এসময় তাদের কয়েক শ’ নেতাকর্মী ঢাকাগামী সার্ভিস লেনে অবস্থান নেয়। কর্মসূচিকে ঘিরে ঢাকা-অরিচা মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়।

ফেনী জেলা সংবাদদাতা জানান, ফেনীতে পুলিশ-বিএনপি ও ছাত্রলীগের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। গতকাল বিকেলে শহরের জিরোপয়েন্ট এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ, বিএনপির নেতাকর্মী ও সাংবাদিকসহ প্রায় শতাধিক আহত হয়েছে। এ সময় সড়কে চলাচলরত ১৫ থেকে ২০টি গাড়ি ভাঙচুরের শিকার হয় এবং কয়েকটি ব্যাংক,শপিংমল ও প্রেসক্লাবে হামলা-ভাংচুর চালায় দুর্বৃত্তরা। পুলিশ জানায়, বিএনপি নেতা-কর্মীরা তাদেরকে লক্ষ্য করে ককটেল ও ইটপাটকেল নিক্ষেপ করে। পুলিশ নিরাপত্তার জন্য ফাঁকা গুলি ও টিয়ারশেল নিক্ষেপ করে।

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জে পুলিশের বাধার কারণে শহর থেকে এক কিলোমিটার দূরে বৈউথা ঘাটে সংক্ষিপ্ত সমাবেশ করেছে জেলা বিএনপি। দুপুর ১২ টার দিকে জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রিতার নেতৃত্বে বৈউথা ব্রিজের দক্ষিণ পাশ থেকে শরু করে বৈউথা মোড় হয়ে শহরের রাস্তায় উঠতে গেলে পুলিশ তাদের বাধা দেয়।

রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, রাজবাড়ীতে বিএনপির দুই গ্রুপের মধ্যে দফায় দফায় মারামারি ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে দুই গ্রুপের ২০ জন আহত হয়। সাবেক সংসদ সদস্য আলী নেওয়াজ মাহমুদ খৈয়মের বাড়ি থেকে একটি মিছিল বিএনপি কার্যালয়ের সামনে আসলে দুই গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইট পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে।সাভারে বিএনপির কর্মসূচি শেষ হলেও যানজটে ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।

ভোলা জেলা সংবাদদাতা জানান, দুপুরে জেলা বিএনপি কার্যালয় থেকে বের করা হয় কর্মসূচি। শহরে প্রধান সড়ক প্রদক্ষিণ করে যুগীরঘোল এলাকায় গিয়ে সমাপ্ত হয়। এসময় ব্যানার ও পেন হাতে নিয়ে পথযাত্রায় অংশ নেন অঙ্গসংগঠনের হাজার হাজার নেতাকর্মীরা।

মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান, মৌলভীবাজারে জেলা বিএনপির উদ্যোগে বিকেল ৪টায় প্রেসক্লাব প্রাঙ্গন থেকে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য, জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি এম নাসের রহমান কর্মসূচির নেতৃত্ব দেন।

মুন্সীগঞ্জ জেলা সংবাদদাতা জানান, জেলা বিএনপির উদ্যোগে সদরের মুক্তারপুর এলাকায় পান্না সিনেমা হল এলাকা থেকে বিএনপি নেতাকর্মীরা কর্মসূচিটি শুরু করে ঢাকা টু মুন্সীগঞ্জ সড়ক ঘুরে মুক্তারপুর এসে শেষ করে।

বরগুনা জেলা সংবাদদাতা জানান, বরগুনা জেলা বিএনপির উদ্যোগে পুলিশী বাধা ছাড়াই কর্মসূচি পালন করে নেতাকর্মীরা। সকাল ১১ টায় শহরের পশ্চিম প্রান্তে ক্রোক সøুইস চত্ত্বরে অনুষ্ঠিত পদযাত্রায় নেতৃত্ব দেন কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মো. নজরুল ইসলাম মোল্লাসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দগণ।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ায় বিএনপির নেতাকর্মীরা। এ উপলক্ষে সকাল থেকেই জেলা শহর, সদরসহ বিভিন্ন উপজেলা থেকে নেতাকর্মীদের বাধভাঙ্গা ঢল নামে। বিভিন্ন পয়েন্ট থেকে খন্ড খন্ড মিছিল নিয়ে তারা শহরের মৌড়াইল এলাকায় সমবেত হয়।
ফরিদপুর জেলা সংবাদাতা জানান, এ উপলক্ষে শহরের কাঠপট্টিতে দলীয় কার্যালয় থেকে রাজবাড়ী রাস্তার মোড় পর্যন্ত প্রায় ৪ কিলোমিটার সড়ক জুড়ে কর্মসূচি অনুষ্ঠিত হয়। কর্মসূচি শেষে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য নিতাই রায় চৌধুরী।

গাজীপুর জেলা সংবাদদাতা জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে খন্ড খন্ড মিছিলে উত্তাল হয়ে উঠে চৌরাস্তা টু গাজীপুরের মহাসড়ক। সকাল থেকেই গাজীপুর জেলা ও মহানগর বিএনপি ও অঙ্গসংগঠনের লোকজন ও নেতৃবৃন্দ শহরের জেলা বিএনপি কার্যালয়ে সমবেত হতে থাকে। বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য আলহাজ্ব হাসান উদ্দিন সরকারসহ বিএনপির সকল পর্যায়ের নেতৃবৃন্দ এতে অংশ নেন।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, ঝালকাঠিতে গতকাল সকালে শহরের আমতলা সড়কের দলীয় কার্যালয় থেকে কর্মসূচি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এসময় শত শত বিএনপি নেতাকর্মী অংশ নিয়ে সরকার রিরোধী বিভিন্ন রকমের সেøাগান দেয়। দলীয় কার্যালয়ের সমাবেশে বক্তব্য দেন জেলা বিএনপির আহ্বায়ক অ্যাড. মো. সৈয়দ হোসেনসহ প্রমুখ।

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, জেলায় কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলা বিএনপির আয়োজনে কুড়িগ্রাম এন আর প্লাজার সামনে পদযাত্রা পূর্ব সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও জেলা বিএনপির সভাপতি তাসভীর উল ইসলামসহ জেলা ও উপজেলা নেতৃৃবৃন্দ।

নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁয় দুপুরে শহরের কেডির মোড় বিএনপির দলীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হওয়া কর্মসূচিতে নেতাকর্মীদের বিপুল জমায়েত ঘটে। পদযাত্রার কারণে শহরজুড়ে ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে জেলা বিএনপি এ উপলক্ষে কর্মসূচি পালন করে। সকাল ৯ টায় শহরের জেলা বিএনপির আলাইপুরস্থ অস্থায়ী কার্যালয় থেকে কর্মসূচি বের হয়। এসময় নেতাকর্মীদের প্রত্যেকের হাতে ব্যানার ফেস্টুন ছাড়াও ক্রিকেট স্ট্যাম্প এবং বাঁশের লাঠি দেখা যায়।

পাবনা জেলা সংবাদদাতা জানান, পাবনায় এ উপলক্ষে বিএনপির বিপুল নেতাকর্মীদের ঢল দেখা যায় শহরের প্রধান সড়ক হামিদ রোডে। শহরে জেলা বিএনপির কার্যালয়ে সকাল ১১টার দিকে খ- খ- মিছিল নিয়ে নেতাকর্মীরা। পুরো কর্মসূচির নেতৃত্ব দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও জেলা বিএনপির আহবায়ক হাবিবুর রহমান হাবিব।

পঞ্চগড় জেলা সংবাদদাতা জানান, পঞ্চগড়ে জেলা বিএনপির আয়োজনে দুপুর ১২টায় দলীয় কার্যালয় থেকে শুরু হয় কার্যক্রম। কর্মসূচিটি জেমজুট এলাকায় শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত আকারে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সদস্য সচিব ফরহাদ হোসেন আজাদ।

পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, গতকাল সকাল ৯টায় বনানী এলাকায় বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে সমাবেশ করে বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। এসময় বক্তব্য রাখেন জেলা বিএনপির আহ্বায়ক আলহাজ্ব আব্দুর রশিদ চুন্নু মিয়া।

শেরপুর জেলা সংবাদদাতা জানান, শেরপুরে সকাল ১১টায় রঘুনাথ বাজার জেলা বিএনপির কার্যালয় থেকে য বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় একই স্থানে গিয়ে শেষ হয়। এতে অংশ নেন জেলা বিএনপি অঙ্গ ও সহযোগী সংগঠনের হাজার হাজার নেতাকর্মী।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলে সকাল ১১টায় জেলা বিএনপির আয়োজনে টাঙ্গাইল ঈদগাহ মাঠ থেকে কর্মসূচি শুরু হয়। সেখানে জেলা বিএনপির বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরাও যোগ দেন। শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শান্তিকুঞ্জ মোড়ে গিয়ে শেষ হয়।

নীলফামারী জেলা সংবাদদাতা জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নীলফামারী জেলা বিএনপির উদ্যোগে কর্মসূচি অনুষ্ঠিত হয়। দলীয় কার্যালয় থেকে শুরু করে শহরের গাছবাড়ী এলাকায় গিয়ে কর্মসূচি শেষ হয়।
নরসিংদী জেলা সংবাদদাতা জানান, নরসিংদী জেলা বিএনপির উদ্যোগে মাধবদী প্রেসক্লাবের সামনে থেকে পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পদযাত্রাটি। এসময় বিভিন্ন স্থানে পুলিশী বাধার মুখে পড়তে নেতাকর্মীদের। বিভিন্ন উপজেলার সকল স্তরের কর্মী ও নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


বিভাগ : বাংলাদেশ


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভারতের কাছে হারানো ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

ভারতের কাছে হারানো ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার

যৌথ বাহিনীর অভিযানে ১৩দিনে ১৫৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

যৌথ বাহিনীর অভিযানে ১৩দিনে ১৫৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবীতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল

ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবীতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ

গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

যশোরে ৪ দিনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন

যশোরে ৪ দিনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফ থেকে গ্রেপ্তার

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফ থেকে গ্রেপ্তার

৪ ধরনের জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

৪ ধরনের জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

তারাকান্দায় সাবেক এমপি শরীফসহ ৫৯ আ’লীগ নেতাকর্মীর নামে মামলা

তারাকান্দায় সাবেক এমপি শরীফসহ ৫৯ আ’লীগ নেতাকর্মীর নামে মামলা

শার্শায় বাবার কোদালের আঘাতে ছেলে নিহত

শার্শায় বাবার কোদালের আঘাতে ছেলে নিহত

গোলাপগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

গোলাপগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর র‌্যালিকে কেন্দ্র করে সংঘর্ষ, মসজিদ-মাজার ভাঙচুর, নিহত- ১

কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর র‌্যালিকে কেন্দ্র করে সংঘর্ষ, মসজিদ-মাজার ভাঙচুর, নিহত- ১

রিমান্ডে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য হাবিব-বিপ্লব গংদের নির্দেশে পুলিশ নেতা সেজে বিভ্রান্ত করেছিলেন কনস্টেবল জয়

রিমান্ডে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য হাবিব-বিপ্লব গংদের নির্দেশে পুলিশ নেতা সেজে বিভ্রান্ত করেছিলেন কনস্টেবল জয়

ইসলামের বিধি-বিধান প্রতিষ্ঠা হলে ইসলামের প্রকৃত সৌন্দর্য জগতবাসী দেখতে পাবে -মাওলানা আহমদ আবদুল কাইয়ূম

ইসলামের বিধি-বিধান প্রতিষ্ঠা হলে ইসলামের প্রকৃত সৌন্দর্য জগতবাসী দেখতে পাবে -মাওলানা আহমদ আবদুল কাইয়ূম

যানজটের সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

যানজটের সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

মহানবী (সঃ) এর আদর্শ অনুসরণ করা হলে কোন রাষ্ট্র প্রধানকে পালাতে হবেনা-মিলাদুন্নবী (সঃ) এর আলোচনা সভায় বক্তারা

মহানবী (সঃ) এর আদর্শ অনুসরণ করা হলে কোন রাষ্ট্র প্রধানকে পালাতে হবেনা-মিলাদুন্নবী (সঃ) এর আলোচনা সভায় বক্তারা

মসজিদ-মাদরাসা কমিটি থেকে ফ্যাসিবাদের সুবিধাভোগীদের বিতাড়িত করতে হবে: আজিজুল হক ইসলামাবাদী

মসজিদ-মাদরাসা কমিটি থেকে ফ্যাসিবাদের সুবিধাভোগীদের বিতাড়িত করতে হবে: আজিজুল হক ইসলামাবাদী

প্রশাসক হতে চান শিক্ষকরা, ঠেকাতে একাট্টা ৪ সংগঠন

প্রশাসক হতে চান শিক্ষকরা, ঠেকাতে একাট্টা ৪ সংগঠন

বাংলাদেশের এই দলকে সেরা বললেন হার্শা

বাংলাদেশের এই দলকে সেরা বললেন হার্শা