যানবাহন থেকে টোকেনে চাঁদা আদায়কারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিন : এমপি বাহার

Daily Inqilab কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার,

১৪ মার্চ ২০২৩, ০৪:৫৬ পিএম | আপডেট: ২২ মার্চ ২০২৩, ০৮:০৩ এএম

কুমিল্লা নগরীতে যানবাহন থেকে টোকেনে চাঁদা আদায়কারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে পুলিশ সুপারকে আহ্বান জানিয়েছেন কুমিল্লা-৬ আসনের এমপি ও মহানগর আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার।পাশাপাশি নগরীর যেসব বহুতল ভবনে বেইজমেন্টের জায়গায় বাণিজ্যিক প্রতিষ্ঠান ভাড়া দেওয়া হয়েছে সেখানে বেইজমেন্ট পার্কিংমুক্ত করার জন্য সিটি কর্পোরেশন কর্তৃপক্ষকে নির্দেশনা দেন।

 

কুমিল্লা নগরীতে যানজট নিরসনে সোমবার সন্ধ্যায় কুমিল্লা টাউন হল মিলনায়তনে মতবিনিময় সভায় সিদ্ধান্তগ্রহণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান ও নির্দেশনা দেন।

এমপি বাহার বলেন, নগরীর বিভিন্ন স্থানে ছোট ছোট যানবাহনে টোকেন বাণিজ্য চলে। টোকেনের মাধ্যমে এসব যানবাহন থেকে যারা চাঁদাবাজি করে তাদের মূল হোতাদের আইনের আওতায় আনতে হবে। এ ব্যাপারে পুলিশ সুপারকে ভূমিকা রাখার আহবান জানাচ্ছি।
তিনি বলেন, ১৫ মার্চ হতে পুরো রমজান মাস কুমিল্লা নগরীর কান্দিরপাড় থেকে দেশওয়ালীপট্টি মোড় পর্যন্ত সকল প্রকার থ্রিহুইলার-রিকশা, অটোরিকশা, ইজিবাইক, সিএনজি অটোরিকশা পরীক্ষামূলকভাবে বন্ধ থাকবে। শুধু ইঞ্জিনচালিত প্রাইভেট যানবাহন ও পথচারীরা এই পথে চলাচল করবেন। আর রাস্তার উপর কোন ইট বালু সিমেন্ট রেখে নির্মান কাজ কোন ভাবেই চালানো যাবে না।

সভায় সিটি কর্পোরেশন কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়ে এমপি বাহার বলেন, কুমিল্লা সিটিতে যেসব মার্কেট, বহুতল ভবন বেইজম্যান্ট পার্কিং নিয়ে অনুমোদন নিয়েছে কিন্তু তাদের যানবাহন পার্কিং করার সুবিধা নেই, সেসব বেইজমেন্টগুলোতে বানিজ্যিক প্রতিষ্ঠান করে ভাড়া দেয়া হয়েছে সেগুলো থেকে বেইজমেন্ট পার্কিং মুক্ত করা করতে হবে। প্ল্যান বহির্ভুতভাবে সকল স্থাপনার কাজ বন্ধ রাখতে হবে।

 

কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র আরফানুল হক রিফাত সভাপতির বক্তব্যে বলেন, আমার নির্বাচনি প্রতিশ্রুতিগুলোর মধ্যে একটি ছিলো যানজট নিরসন। আমরা সকলের সহযোগিতায় যানজট নিরসন করতে পারবো। আর ইজিবাইক, অটোরিকশা ও সিএনজি থেকে যারা টাকা তুলে তাদের একটি লম্বা লিস্ট আমার কাছে আছে। যাদের অনেকেই আমাদের ঘরানার। আমি এটা এসপি মহোদয়ের কাছে দিবো তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য।

সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার আবদুল মান্নান, কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী ড. শফিকুল ইসলাম।

সভায় নগরীট যানজট নিরসনে বেশকিছু সিদ্ধান্তের মধ্যে রয়েছে- প্রধান সড়কে কোন ভ্যানগাড়ি থাকতে পারবে না, ফুটপাতগুলো দখল মুক্ত করা, সাত সিটের অটোরিকশা বন্ধ থাকবে, দুই সিটের অটোরকিশা চলবে লাইসেন্স নিয়ে। বিশ্ববিদ্যালয়ের বাস নগরীর টমছমব্রীজ এলাকায় থামবে এবং কান্দিরপাড়ে প্রবেশ করবে না।


বিভাগ : বাংলাদেশ


আরও পড়ুন