ব্যাংকিং খাতে নারীর আর্থিক অন্তর্ভুক্তিতে পথিকৃৎ ব্র্যাক ব্যাংক

Daily Inqilab অর্থনৈতিক রিপোর্টার

০৬ মার্চ ২০২৪, ১২:০৪ এএম | আপডেট: ০৬ মার্চ ২০২৪, ১২:০৪ এএম

একটি দেশের অর্থনৈতিক উন্নয়ন নির্ভর করে সে দেশের জনসংখ্যার কতজন অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করছে, তার ওপর। জনসংখ্যার দিক দিয়ে বাংলাদেশ বিশ্বে অষ্টম। এই বিপুল জনসংখ্যার অর্ধেকই নারী। সুতরাং, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নেরও পূর্বশর্ত হচ্ছে, কর্মক্ষেত্রে এই নারী-পুরুষের সমান অংশগ্রহণ নিশ্চিতকরণ। বাংলাদেশে বিদ্যমান আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে ব্র্যাক ব্যাংক অর্থিক খাতসহ নানান ক্ষেত্রে নারীদের অন্তর্ভুক্তি এবং অংশগ্রহণ নিশ্চিতে কাজ করে আসছে। কারণ, ব্র্যাক ব্যাংক বিশ্বাস করে, কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ, ক্ষমতায়ন, অন্তর্ভুক্তি এবং নারীদের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি ব্যতীত কোনো দেশেই প্রকৃত উন্নয়ন সম্ভব নয়। সে লক্ষ্যেই ব্র্যাক ব্যাংকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের রূপকল্প এবং জাতিসংঘের বিভিন্ন সময়ে গৃহীত উন্নয়ন লক্ষ্যমাত্রাকে সামনে রেখে ব্র্যাক ব্যাংক আর্থিক, সামাজিক, প্রচারণামূলক, অংশগ্রহণমূলক ইত্যাদি বিস্তৃত কর্মকাণ্ডের মাধ্যমে সকল ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ এবং ক্ষমতায়ন নিশ্চিতে দেশে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে।

 

ব্র্যাক ব্যাংক এমন একটি আর্থিক প্রতিষ্ঠান, যা সকল ক্ষেত্রে নারীদের অগ্রাধিকার দেয়। নিজেদের প্রতিষ্ঠানের নারী কর্মীদের জন্য অনুকূল, সহযোগিতামূলক ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার পাশাপাশি নারী গ্রাহকদের বিশেষায়িত ব্যাংকিং সুবিধা দেওয়ার মাধ্যমে তাঁদের স্বাবলম্বিতা ও আর্থিক নিরাপত্তা নিশ্চিতে কাজ করে আসছে ব্যাংকটি।

 

‘নারীর সমঅধিকার, সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ’ এ প্রতিপাদ্যে ৮ মার্চ পালিত হবে এবারের আন্তর্জাতিক নারী দিবস। নারীর অগ্রযাত্রায় নিবেদিতভাবে কাজ করা প্রতিষ্ঠান হিসেবে ব্র্যাংক ব্যাংকের কয়েকটি নারীমুখী উদ্যোগের চিত্র তুলে ধরা হলো:

 

‘তারা’- নারী গ্রাহকদের জন্য এক বিশেষায়িত সেগমেন্ট

নারী গ্রাহকদের বিশেষায়িত ব্যাংকিং সেবা দেওয়ার জন্য রয়েছে ব্র্যাক ব্যাংকের বিশেষ ব্যাংকিং প্রপোজিশন ‘তারা’। ‘তারা’ গ্রাহকদের জন্য আকর্ষণীয় সব ব্যাংকিং সেবা নিয়ে পৌঁছে যাচ্ছে সারা দেশের নারীদের দোড়গোড়ায়। ‘তারা’ চাকুরীজীবী, উদ্যোক্তা, গৃহিণীসহ সকল নারীদের যেকোনো ব্যাংকিং প্রয়োজন পূরণ করছে। ‘তারা’ সঞ্চয়ী হিসাবের ক্ষেত্রে অগ্রাধিকারমূলক ইন্টারেস্ট, নারী উদ্যোক্তাদের জন্য চলতি হিসাব, স্বল্পসুদে ব্যবসায় ও রিটেইল লোন এবং প্রসেসিং ফি’র ওপর ছাড়সহ গ্রাহকদের নানান সুবিধা দিচ্ছে। ‘তারা’ গ্রাহকরা ব্যাংকের শাখাগুলোতে বিশেষ ডেস্ক ও ক্যাশ কাউন্টার, প্রিমিয়াম ব্যাংকিং সেবা এবং কলসেন্টার ও পার্টনার আউটলেটগুলোতে বিশেষ সুবিধা উপভোগ করে থাকেন।

 

এটি নারীদের সঠিক অর্থায়ন পরিকল্পনা, অর্থনৈতিক স্বাধীনতা অর্জন ও জীবনের লক্ষ্য অর্জনে সাহায্য করছে। সর্বোপরি সমাজে নারীদের ক্ষমতায়নে সহায়ক ভূমিকা পালন করছে। ‘তারা’ কেবল একটি সল্যুশনই নয়, এটি নারীর অমিত সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে এবং তাঁদের স্বপ্ন পূরণের পথে একটি কার্যকর প্ল্যাটফর্মও। এছাড়াও ‘তারা’ নারী গ্রাহকদের পেশাদারি দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির জন্য বিভিন্ন প্রশিক্ষণ ও কর্মশালার আয়োজন করছে। ‘তারা’র নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম নারীদের জন্য অর্থনৈতিক সুযোগ সৃষ্টি করছে; ব্যবসায় সম্ভাবনাময় নারীদের প্রশিক্ষণের জন্য পরিচালনা করছে ‘উদ্যোক্তা ১০১’। নারী ফ্রিল্যান্সারদের জন্য রয়েছে ‘স্বাবলম্বী তারা’ শীর্ষক বিশেষায়িত প্রোগ্রাম, যার অধীনে দেশের ৮ বিভাগের ১,৬০০ এরও অধিক নারীদের ফ্রিল্যান্সার হিসেবে ক্যারিয়ার গড়ে তুলতে বিনামূল্যে প্রশিক্ষণ দিচ্ছে ব্র্যাক ব্যাংক।

 

২০১৭ সালের পূর্বে দেশে নারীদের জন্য কোনো ফরমাল ব্যাংকিং প্ল্যাটফর্ম ছিল না। ব্র্যাক ব্যাংক পথিকৃৎ হিসেবে চালু করেছিল নারীদের জন্য এই বিশেষায়িত প্ল্যাটফর্মটি, যা এখন পর্যন্ত দেশ-বিদেশে প্রশংসা কুড়ানোর পাশাপাশি অর্জন করেছে বহু স্বনামধন্য পুরস্কার। এর মধ্যে রয়েছে:

 

· উইমেনস মার্কেট চ্যাম্পিয়ন এনগেজমেন্ট এশিয়া অ্যাওয়ার্ড (২০১৭, ২০১৮, ২০১৯)

· গ্লোবাল এসএমই ফাইন্যান্স অ্যাওয়ার্ড— উইমেন ওয়ানড এসএমই ব্যাংক অব দ্য ইয়ার (২০১৯)

· মাস্টারকার্ড এক্সেলেন্স অ্যাওয়ার্ড (২০১৯)

· বেস্ট ব্যাংক ফর উইমেন অন্ট্রপ্রেনরস প্লাটিনাম (২০২১), সিলভার (২০২৩)

· বিজনেস অ্যাওয়ার্ড ফর ট্রান্সফরমেশনাল ফাইন্যান্স সলিউশনস (২০২১)

· ডেটা চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড (২০২২)

· এসডিজি ব্র্যান্ড চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড ইন উইমেন এমপাওয়ারমেন্ট (২০২৩)

· এনগেজমেন্ট চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড (২০২৩)

 

 

নারী সহকর্মীদের জন্য ‘তারা ফোরাম’

নারী কর্মকর্তাদের জন্য ব্র্যাক ব্যাংকের আছে ‘তারা ফোরাম’ নামের একটি প্ল্যাটফর্ম। এ প্ল্যাটফর্মের মাধ্যমে ব্র্যাক ব্যাংকে কর্মরত নারীরা পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় এবং নেটওয়ার্কিংয়ের মাধ্যমে ক্যারিয়ার ডেভেলপমেন্ট এবং কর্মক্ষেত্রে উৎকর্ষতা সাধনে সহায়তা পাচ্ছেন। ব্র্যাক ব্যাংককে বাংলাদেশের সবচেয়ে নারীবান্ধব ব্যাংক হিসেবে গড়ে তোলাই এই প্ল্যাটফর্মের মূল উদ্দেশ্য। ১,২০০ জনের বেশি নারী কর্মকর্তা নিয়ে গঠিত ‘তারা ফোরাম’ হচ্ছে প্রাইভেট সেক্টরে নারী ব্যাংকারদের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম।

‘তারা ফোরাম’- এর সদস্যরা নিয়মিত আলোচনাসভার আয়োজন করে থাকেন। এটি এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে ব্র্যাক ব্যাংকের নারী কর্মকর্তারা ব্যাংকের অভ্যন্তরীণ কিংবা বাইরের সমস্যাগুলো তুলে ধরতে পারেন। ‘তারা’ হেল্পলাইন ব্যাবহারের মাধ্যমে তাঁরা তাঁদের সমস্যাগুলো তুলে ধরেন। ব্র্যাক পরিবারের সদস্য হিসেবে ব্র্যাক ব্যাংক সব সময় নারী অধিকার সংরক্ষণ, নারী ক্ষমতায়ন এবং নারীদের জন্য সহায়ক কর্মক্ষেত্র নিশ্চিতে কাজ করে।

 

নারী-কর্মকর্তা নিয়োগে অন্যতম

ব্র্যাক ব্যাংকে রয়েছে ১০ হাজারেরও বেশি কর্মী। এই মোট কর্মীর ১৬ ভাগই নারী এবং এই হার ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। প্রতিষ্ঠানটির গুরুত্বপূর্ণ জায়গাগুলোতেও রয়েছে নারীদের পদচারণ। পরিচালনা পর্ষদে আছেন তিনজন নারী পরিচালক। দেশের প্রথম এবং একমাত্র নারী চিফ টেকনোলজি অফিসার (সিটিও) রয়েছে এই ব্র্যাক ব্যাংকেই। এ জন্যই ক্যারিয়ার চয়েসে যেসকল নারী ব্যাংককে প্রাধান্য দিয়ে থাকেন, তাঁদের প্রথম পছন্দের তালিকায় রয়েছে ব্র্যাক ব্যাংক। নারী-পুরুষের সমান অবদান এবং অংশগ্রহণের মাধ্যমে এগিয়ে যাওয়ার পাশাপাশি ইতিমধ্যেই সকল ক্ষেত্রে সাসটেইনেবল ব্যাংক হিসেবে নিজেদের সুপ্রতিষ্ঠিত করেছে ব্যাংকটি।

 

আমানত এবং ঋণে নারী গ্রাহকদের অগ্রাধিকার

আমাদের দেশের নারীদের একটা বড় অংশই আনুষ্ঠানিক আর্থিক সেবার বাইরে রয়েছেন। আর্থিক খাতে তাঁদের অন্তর্ভুক্তি নিশ্চিতকরণ এবং জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের সাথে সামঞ্জস্য রেখে নারীর ক্ষমতায়ন এবং উন্নয়নে ব্র্যাক ব্যাংক নিয়েছে বিভিন্ন পদক্ষেপ। সে লক্ষ্যকে সামনে রেখেই শুধু ডিপিএস কিংবা এফডিআরের ক্ষেত্রেই নয়, ঋণের ক্ষেত্রেও নারীরা ব্র্যাক ব্যাংকে বিশেষ অগ্রাধিকার পেয়ে থাকেন। ডিপিএস কিংবা এফডিআরের ক্ষেত্রে ইন্ডাস্ট্রি অ্যাভারেজের চেয়ে ওপরে এবং ঋণের ক্ষেত্রে ইন্ডাস্ট্রি অ্যাভারেজের চেয়ে কম সুদহার কার্যকর করা হয় ব্যাংকের নারী, তথা ‘তারা’ গ্রাহকদের জন্য। ৩ লক্ষেরও বেশি নারী গ্রাহকদের সুবিধাজনক ব্যাংকিং সেবা দিয়ে ইতিমধ্যেই গ্রাহকদের সর্বোচ্চ আস্থা অর্জন করে নিয়েছে ব্যাংকটি।

 

নারী উদ্যোক্তা তৈরিতে পথিকৃৎ

বর্তমানে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে নারীরা ক্ষুদ্র কিংবা মাঝারি পরিসরে ব্যবসায়ের উদ্যোগ নিচ্ছেন। নারীদের ব্যবসায় উদ্যোগের এই হার নিয়মিতই বৃদ্ধি পাচ্ছে। এই উদ্যোগগুলোর প্রধান বাধাই হচ্ছে অর্থায়ন সমস্যা। একটি এসএমইকেন্দ্রিক ব্যাংক হিসেবে নারী এসএমইদের উদ্যোগগুলো যাতে সফল হতে পারে, সেই লক্ষ্যে বিশেষ সুবিধায় অর্থায়নের পাশাপাশি নারী উদ্যোক্তাদের পেশাদার উন্নয়নে বিভিন্ন উদ্যোগ নিয়ে থাকে ব্র্যাক ব্যাংক ‘তারা’ ও ‘উইমেন অন্ট্রপ্রেনর সেল’। এগুলোর মধ্যে রয়েছে:

· ব্যাংকের নারী এসএমইদের দেওয়া ঋণের ৯৫ শতাংশের বেশিই জামানতবিহীন;

· প্রতি মাসে ৯০০ জনেরও বেশি নারী এসএমইদের অর্থায়ন;

· নারী এসএমই গ্রাহকদের উন্নয়নে ‘উদ্যোক্তা ১০১’, ‘আমরাই তারা’, ‘স্বাবলম্বী তারা’ ইত্যাদি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন;

· নারী এসএমইদের পণ্য প্রসারে ‘তারা উদ্যোক্তা মেলা’ আয়োজনের মাধ্যমে নারী উদ্যোক্তাদের সেলস, মার্কেটিং এবং নেটওয়ার্কিং দক্ষতা উন্নয়নের সুযোগ;

· দেশের বেসরকারি ব্যাংকিং খাতে নারী এসএমইদের দেওয়া ঋণের ২৫ শতাংশই ব্র্যাক ব্যাংকের, যার মধ্যে ৭২ শতাংশ নারী উদ্যোক্তারই ঋণ নেওয়ার পূর্ব-অভিজ্ঞতা নেই;

· প্রতি বছর কোনোপ্রকার জামানত ছাড়াই নারী এসএমইদের ১,৬০০ কোটিরও বেশি টাকা ঋণ দিচ্ছে ব্যাংকটি;

· বর্তমানে ‘তারা’র অধীন নারী এসএমইগুলোর মোট কর্মীর ৪৭ শতাংশই নারী, যেখানে ২৭,৬২০ জন নারীর সরাসরি কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।

 

আদিবাসী নারী উদ্যোক্তাদের উন্নয়নেও ব্র্যাক ব্যাংকের ভূমিকা প্রশংসনীয়। ‘আমরাই তারা’- এর উদ্যোগে পার্বত্য অঞ্চলে গত এক বছরে ১৩০ জনেরও বেশি আদিবাসী নারী উদ্যোক্তাদের জন্য বিভিন্ন প্রশিক্ষণ এবং কর্মশালার আয়োজন করেছে ব্যাংকটি। ফলে, এই অঞ্চলের নারীরা আত্মকর্মসংস্থান গড়ে তোলার পাশাপাশি অন্যদের জন্যও কর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখছে।

 

নারীদের ডিজিটাল ফুটপ্রিন্ট নিশ্চিতকরণ

ব্যাংকের ডিজিটাল প্ল্যাটফর্মগুলোতে নারী গ্রাহকদের উপস্থিতি লক্ষ্যণীয়, যা ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে। ‘আস্থা’ ডিজিটাল ব্যাংকিং অ্যাপটি বর্তমান ব্যাংকিং ইন্ডাস্ট্রিতে নিয়ে এসেছে গ্রাহক সেবার এক নতুন মাত্রা। গ্রাহকদের দৈনন্দিন প্রায় সকল ধরনের ব্যাংকিং প্রয়োজন মেটাতে সক্ষম এই অ্যাপটি সহজেই ব্যবহারযোগ্য এবং অত্যন্ত দ্রুত কাজ করতে সক্ষম। বর্তমানে এর সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৫,৪২,৩৬০ জন, যার ১৮ শতাংশই নারী।

‘আস্থা’ অ্যাপ ছাড়াও ব্যাংকের অন্যান্য ডিজিটাল চ্যানেলেও নারীদের উপস্থিতি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাচ্ছে। দেশে নারীদের ডিজিটাল ফুটপ্রিন্ট নিশ্চিতকরণে ব্যাংকের বিস্তৃত নেটওয়ার্ক কাজে লাগানোর মাধ্যমে বছরব্যাপী বিভিন্ন কর্মসূচি এবং কর্মশালার আয়োজন করে থাকে ব্র্যাক ব্যাংক। নারী উদ্যোক্তাদের ডিজিটাল ও আর্থিক-অন্তর্ভুক্তির লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন থেকে ফান্ড পেয়েছে ব্র্যাক ব্যাংক। এর আওতায় প্রান্তিক অঞ্চলের নারীদের জন্য ডিজিটাল চ্যানেলে উপস্থিতি বৃদ্ধি, অর্থায়নের সুবিধা, বাজারে প্রবেশাধিকার এবং সক্ষমতা উন্নয়ন কার্যক্রম নিশ্চিত করার কৌশলগত উদ্দেশ্যকে বিস্তৃত ও জোরদার করতে কাজ করছে ব্র্যাক ব্যাংক।

 

নারীদের স্বাস্থ্য সুরক্ষায় অনন্য

ব্যাংকের গ্রাহক কিংবা কর্মকর্তা— নারীদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের প্রতি ব্র্যাক ব্যাংক সব সময় যত্নশীল। ‘তারা’ গ্রাহকদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি মাথায় রেখে বছরব্যাপী ব্র্যাক ব্যাংক বিভিন্ন কর্মসূচির আয়োজন করে থাকে। এসব কর্মসূচিতে বিশেষজ্ঞ পরামর্শ দিয়ে থাকেন দেশ-বিদেশের স্বনামধন্য চিকিৎসকরা, যেখানে গ্রাহকরা ফ্রি রেজিস্ট্রেশন করেই সেবা নিতে পারেন। ব্যাংকের ‘তারা’ গ্রাহকদের জন্য রয়েছে ১২ মাসের জন্য আকর্ষণীয় হেলথ ইনসুরেন্স প্যাকেজ, যা একদম বিনামূল্যে। ব্র্যাক ব্যাংক কর্তৃক আয়োজিত ‘ব্রেস্ট ক্যান্সার অ্যাওয়ারনেস’ প্রোগ্রাম আরও একটি উল্লেখযোগ্য উদ্যোগ, যেখান থেকে ‘তারা’ গ্রাহকরা ব্রেস্ট ক্যান্সার সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে উপকৃত হয়ে থাকেন। এছাড়াও গ্রাহকরা যেকোনো সময় ভার্চুয়ালি বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ নিতে পারেন।

 

নারী গ্রাহকদের পাশাপাশি ব্যাংকের নারী কর্মকর্তাদের জন্য ব্যাংকটির রয়েছে অসংখ্য উদ্যোগ। ইয়োগা ক্লাস, জিম, ডে-কেয়ার সেন্টার, বিশেষ ইন্টারেক্টিভ সেশন ইত্যাদি উদ্যোগের মাধ্যমে ব্র্যাক ব্যাংক নিশ্চিত করে যাচ্ছে নারী কর্মকর্তাদের শারীরিক এবং মানসিক ওয়েলনেস।

 

দেশের সার্বিক উন্নয়নে নারীদের ভূমিকা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। আর্থিক খাতসহ অন্যান্য গুরুত্বপূর্ণ খাতসমূহে নারীদের অংশগ্রহণ অর্থনীতিকে করছে ত্বরান্বিত এবং বিশ্বের বুকে বাংলাদেশের নামকে করছে উজ্জ্বল। এই ধারা অব্যাহত রাখতে ব্র্যাক ব্যাংক সবসময় প্রতিশ্রুতিবদ্ধ। ব্র্যাক ব্যাংক বিশ্বাস করে, এই বিশাল মানবসম্পদের সুষম অন্তর্ভুক্তি নিশ্চিত করা গেলে দেশের সার্বিক উন্নয়ন শুধুমাত্র সময়ের ব্যাপার হয়ে দাঁড়াবে। স্যার ফজলে হাসান আবেদের স্বপ্ন ধারণ করে নারীর সমঅধিকার ও সমসুযোগ সৃষ্টিতে কাজ করে যাবে ব্র্যাক ব্যাংক।


বিভাগ : ব্যবসা-বাণিজ্য


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

বৃষ্টিতে পরিত্যক্ত ম্যাচ,গুজরাটের বিদায়

বৃষ্টিতে পরিত্যক্ত ম্যাচ,গুজরাটের বিদায়

জর্ডানে যৌথ সামরিক মহড়া

জর্ডানে যৌথ সামরিক মহড়া

দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে চীন-রুশ প্রেসিডেন্টের বিনিময় খুব গুরুত্বপূর্ণ

দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে চীন-রুশ প্রেসিডেন্টের বিনিময় খুব গুরুত্বপূর্ণ

টোলের নামে চাঁদাবাজিতে বাড়ছে নিত্যপণ্যের দাম : সাঈদ খোকন

টোলের নামে চাঁদাবাজিতে বাড়ছে নিত্যপণ্যের দাম : সাঈদ খোকন

মাইজিপি অ্যাপেই খোলা যাচ্ছে বিকাশ অ্যাকাউন্ট

মাইজিপি অ্যাপেই খোলা যাচ্ছে বিকাশ অ্যাকাউন্ট

আ.স.ম আবদুর রবকে দেখতে গেলেন মির্জা ফখরুল

আ.স.ম আবদুর রবকে দেখতে গেলেন মির্জা ফখরুল

২৫ দিনেও ধরতে পারেনি সেই ইউপি চেয়ারম্যান-মেম্বার

২৫ দিনেও ধরতে পারেনি সেই ইউপি চেয়ারম্যান-মেম্বার

ইউরোপ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ব্যবসায় প্রবেশপথ হবে বাংলাদেশ-তুরস্ক

ইউরোপ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ব্যবসায় প্রবেশপথ হবে বাংলাদেশ-তুরস্ক

লৌহজংয়ে সমলয় পদ্ধতিতে যন্ত্রের মাধ্যমে ধান কর্তন উদ্বোধন

লৌহজংয়ে সমলয় পদ্ধতিতে যন্ত্রের মাধ্যমে ধান কর্তন উদ্বোধন

মোরেলগঞ্জে যুবকের গলায় রশি পেচানো লাশ উদ্ধার

মোরেলগঞ্জে যুবকের গলায় রশি পেচানো লাশ উদ্ধার

ফিলিস্তিনকে মুক্ত করতে মুসলিম জাতিসংঘ গঠন করতে হবে

ফিলিস্তিনকে মুক্ত করতে মুসলিম জাতিসংঘ গঠন করতে হবে

অবৈধভাবে গাছ কাটার অভিযোগ

অবৈধভাবে গাছ কাটার অভিযোগ

বিয়ের প্রলোভন দেখিয়ে শারীরিক সম্পর্ক

বিয়ের প্রলোভন দেখিয়ে শারীরিক সম্পর্ক

সকল শ্রেণির মানুষের জীবনমান উন্নয়নই এ সরকারের লক্ষ্য

সকল শ্রেণির মানুষের জীবনমান উন্নয়নই এ সরকারের লক্ষ্য

ইবিতে শিক্ষক হেনস্তার অভিযোগ, ব্যবস্থা নেওয়ার দাবি শিক্ষক সমিতির

ইবিতে শিক্ষক হেনস্তার অভিযোগ, ব্যবস্থা নেওয়ার দাবি শিক্ষক সমিতির

ইন্দুরকানী উপজেলা যুবলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা

ইন্দুরকানী উপজেলা যুবলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা

শোক সংবাদ

শোক সংবাদ

পটিয়ায় আইন-শৃঙ্খলার চরম অবনতি

পটিয়ায় আইন-শৃঙ্খলার চরম অবনতি

ইসরায়েলি ও ভারতীয় পণ্য আমদানি বন্ধের দাবি ইসলামী আন্দোলনের

ইসরায়েলি ও ভারতীয় পণ্য আমদানি বন্ধের দাবি ইসলামী আন্দোলনের

জেগে উঠল আগ্নেয়-দানব মাউন্ট ইবু! আকাশে পাঁচ কিলোমিটার ছড়াল ছাই

জেগে উঠল আগ্নেয়-দানব মাউন্ট ইবু! আকাশে পাঁচ কিলোমিটার ছড়াল ছাই