গেজেট প্রকাশে বাধা হিসেবে ২৩ দিন ফাইল আটকে রাখা হয় আর্থিক প্রতিষ্ঠান বিভাগে

অবশেষে বিএসইসি’র চেয়ারম্যান হিসেবে পুনঃনিয়োগ পেলেন প্রফেসর শিবলী রুবাইয়াত

Daily Inqilab অর্থনৈতিক রিপোর্টার

২৮ এপ্রিল ২০২৪, ০৮:৩৭ পিএম | আপডেট: ২৮ এপ্রিল ২০২৪, ০৮:৩৭ পিএম

অবশেষে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে দ্বিতীয় মেয়াদে পনঃনিয়োগ পেয়েছেন প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। আগামী চার বছর চুক্তিভিত্তিক মেয়াদের জন্য তাকে পুনঃনিয়োগ দেয়া হয়েছে। তাকে আগামী চার বছর মেয়াদে চুক্তিভিত্তিক পুনঃনিয়োগ দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। রোববার (২৮ এপ্রিল) প্রেসিডেন্ট এর নির্দেশক্রমে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্ম সচিব মো. জাহিদ হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর আগে ২০২০ সালের ১৭ মে বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতির মধ্যে প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে ৪ বছরের জন্য বিএসইসির চেয়ারম্যান হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করে সরকার। চলতি বছরের ১৬ মে তাঁর মেয়াদ শেষ হবে। প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে, বিএসইসি’র চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল- ইসলাম কে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর ধারা-৫(৬) মোতাবেক আগামী ১৭ মে ২০২৪ হতে অথবা যোগদানের দিন হতে পরবর্তী ৪ বছর মেয়াদের জন্য বিএসইসি’র চেয়ারম্যান পদে পুন:নিয়োগ প্রদান করা হলো। তার বেতন- ভাতাদি ও অন্যান্য সুবিধাদি সরকারের সাথে সম্পাদিত চুক্তি দ্বারা নির্ধারিত হবে। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে। এদিকে গত ৪ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলামের পুনঃনিয়োগ ফাইলে স্বাক্ষর করেন। এরপর দীর্ঘদিন এই ফাইল আটকে রাখেন অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। যে কারণে এতোদিন পুনঃনিয়োগের গেজেট হচ্ছিল না। অবশেষে প্রধানমন্ত্রী কার্যালয়ের হস্তক্ষেপে এবং প্রেসিডেন্টের নির্দেশক্রমে গতকাল এটি ছাড়তে বাধ্য হয় স্বার্থান্বেষী চক্র। যদিও এই কর্মকর্তা কমিশনের চেয়ারম্যান হতে না পেরে এখন বাংলাদেশ ব্যাংকের পরিচালক হওয়ার জন্য উঠে পরে লেগেছেন। কারণ কয়েক দিন পরেই তিনি অবসরে যাচ্ছেন। এছাড়া শেখ মোহাম্মদ সলীম উল্লাহ সচিব হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে তৈরি করেছেন নিজস্ব একটি বলয়। নিজস্ব লোকজনকে ব্যাংকের পরিচালক বানানো থেকে শুরু করে বিভিন্ন ব্যাংকের আস্থাভাজন ও নিজ এলাকা নোয়াখালীর কর্মকর্তাদের ভালো ভালো পদে নিয়োগ ও বদলীর নামে বড় অঙ্কের অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ রয়েছে।

প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশনের মেয়াদে করোনা পরিস্থিতি মোকাবিলা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের নেতিবাচক প্রভাবে বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দাভাব সৃষ্টি হলেও বাংলাদেশের পুঁজিবাজার ক্ষতিগ্রস্ত হয়নি। এই সময়েও বাজারে ইতিবাচক রিটার্ন ছিল। এ জন্য নিয়ন্ত্রক সংস্থাটির আরোপ করা ফ্লোর প্রাইসসহ বিভিন্ন যুগোপযোগী পদক্ষেপ নিয়ে পুরো মেয়াদজুড়েই সক্রিয় ভূমিকা পালন করেছে বিএসইসি। এর মাধ্যমে বাংলাদেশের পুঁজিবাজারকে নিয়ন্ত্রণে অনন্য দৃষ্টি স্থাপন করেছে বর্তমান কমিশন। বাজারসংশ্লিষ্টরা মনে করছেন, এ কমিশনের যথাযথ পদক্ষেপ অব্যাহত না থাকলে বাংলাদেশের পুঁজিবাজারে বড় ধরনের ক্ষতি হতে পারত। এ ছাড়া বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করে কমিশন পুরো সময়জুড়ে বাজার উন্নয়নে সংক্রিয় ছিল।

সূত্র মতে, শেয়ারবাজার সরকারের একটি স্পর্শকাতর জায়গা। দেশ ও জাতির শত্রু একটি স্বার্থান্বেষী মহলের রোষানলে দীর্ঘদিন থেকে পড়ে আছে শেয়ারবাজার। চক্রটি বিভিন্নভাবেভাবে বাজারকে প্রভাবিত করছিলো। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিভিন্ন সময়ে বাজার ও বিনিয়োগকারীদের সুরক্ষায় নানামুখী পদক্ষেপ গ্রহণ করলেও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা, বাংলাদেশ ব্যাংকের একাধিক উর্ধ্বতন কর্মকর্তা এবং একটি স্বার্থান্বেষী মহলের নানামুখী অপতৎপরতায় সব উদ্যোগই বিফলে যেত। চক্রটি শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে প্রথমে চাঁদা চায়। চাহিদামতো টাকা পেলে দুর্বল কোম্পানির নামে ভালো তথ্য ছড়িয়ে বিনিয়োগে প্রলুব্ধ করে। আর টাকা না পেলে ভালো কোম্পানির নামে ছড়াতো গুজব। এভাবে সামাজিক যোগাযোগমাধ্যম ও হোয়াটসঅ্যাপের বিভিন্ন গ্রুপ এবং অনলাইন মাধ্যমে ভুয়া তথ্য ছড়িয়ে বাজারে কারসাজি করতো। যদিও গত শুক্রবার কারসাজি চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গ্রেফতাররা হলেন- মো. আমির হোসাইন ওরফে নুরনুরানী (৩৭), নুরুল হক হারুন (৫২) ও আব্দুল কাইয়ুম (৩৯)। ডিবি প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, চক্রটি দীর্ঘদিন ধরে শেয়ারবাজার ধ্বংস করার উদ্দেশ্যে বিএসইসি চেয়্যারম্যানসহ কমিশনের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তির বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে ফেসবুক, হোয়াটস্যাপ, টেলিগ্রামে গোপনীয় গ্রুপ খুলে বিভিন্ন মিথ্যা তথ্য ছড়িয়ে সাধারণ বিনিয়োগকারীদের প্রতারিত করা। এছাড়া সাধারণ বিনিয়োগকারীদের ব্যবহার করে আন্দোলনের নামে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করে আসছিল। ডিবি সূত্রে জানা যায়, জিজ্ঞাসাবাদে চক্রটি আরও সংবেদনশীল কিছু তথ্য দিয়েছে। এতে ফেসে যেতে পারেন অনেক রাঘব বোয়াল। চক্রটি ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রামে সব মিলিয়ে ৮-১০টি গ্রুপ চালায়। এগুলো হলো- রয়েল কিং মানি মেকার, দ্য লয়াল ক্লাব, স্টক মার্কেট এ্যানালাইসিস এন্ড ইনভেস্টমেন্ট ডিসিশন এন্ড অ্যাওয়ারনেস প্রোগ্রাম, বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী জোটসহ একাধিক গ্রুপ।

উল্লেখ্য, বিএসইসি’র চেয়ারম্যান পদে আসার আগে প্রফেসর শিবলী রুবাইয়াত সাধারণ বীমা করপোরেশনের চেয়ারম্যান ছিলেন। তিনি একাধিকবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও সিনেট সদস্য এবং কোষাধ্যক্ষ পদে ছিলেন। পাশাপাশি বাণিজ্য অনুষদের ডিন হিসেবে চার বার দায়িত্ব পালন করেছেন।

প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ১৯৬৮ সালে ঢাকার ধামরাইতে জন্মগ্রহণ করেন। তার পিতা রফিকুল ইসলাম খান অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। মা দেশের প্রখ্যাত সংগীতশিল্পী প্রয়াত হাসিনা মমতাজ। তার স্ত্রী শেনিন রুবাইয়াত ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক এবং বিটিভির একজন সংবাদ পাঠিকা।

বর্তমান কমিশনের অধীনে গৃহীত গুরুত্বপূর্ণ সংস্কারগুলো

২০২০ সালে ১৭ মে নতুন কমিশন দায়িত্ব নেওয়ার পর বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে করোনা পরিস্থিতিতে সরকার ঘোষিত লকডাউনে পুঁজিবাজার খোলা রাখার ব্যবস্থা নেওয়া হয়। একই সঙ্গে পুঁজিবাজারে সুশাসন ফেরাতে আইন সংস্কার ও অনিয়মের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়। দুর্বল ও লোকসানে থাকা কোম্পানিতে স্বচ্ছতা আনতে প্রশাসক বসানো এবং ব্যবস্থাপনা কর্তৃপক্ষ পরিবর্তন করা হয়। এ ছাড়া শেয়ারবাজারে সুশাসন প্রতিষ্ঠার জন্য জিরো টলারেন্স নীতিতে অনেক কোম্পানির চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, পরিচালকদের বিও হিসেবে থাকা শেয়ার স্থগিত করা হয়। বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে জব্দ করা হয়েছে অনেকের ব্যাংক হিসাবও। এর বাইরে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর উদ্যোক্তা ও পরিচালকদের ন‌্যূনতম ২ শতাংশ এবং সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের বাধ্যবাধকতা নিশ্চিত করা হয়।

ওই বছর এসবের পাশাপাশি বন্ড মার্কেটকে গতিশীল করতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে বৈঠক করে কর সুবিধা বাড়ানো, রাষ্ট্রায়ত্তসহ সব বাণিজ্যিক ব্যাংকগুলোকে পুঁজিবাজারে বিনিয়োগের তাগিদ বৃদ্ধি করা, ব্যাংকের নগদ লভ্যাংশ সেপ্টেম্বরের আগে না দেওয়ার সিদ্ধান্ত থেকে ফেরাতে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আলোচনা করা, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশকে (আইসিবি) শক্তিশালী করা, সুশাসন প্রতিষ্ঠায় করপোরেট গভর্ন্যান্স শক্তিশালী করা, জেড ক্যাটাগরি কোম্পানিগুলোর জবাবদিহিতা নিশ্চিত করা, পুঁজিবাজারের জন্য ১৫ হাজার কোটি টাকার তহবিল গঠনের উদ্যোগ, ভার্চুয়াল পদ্ধতিতে বিভিন্ন ধরনের সভা (এজিএম, ইজিএম, পর্ষদ সভা) করার অনুমোদন, প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সহজতর করা, ইউনিয়ন পর্যায়ে ও বিদেশে ব্রোকার হাউসের শাখা হিসেবে ‘ডিজিটাল বুথ’ খোলার অনুমোদন এবং পুঁজিবাজারকে ডিজিটালাইজড করতে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

এ ছাড়া ওই বছর বুকবিল্ডিংয়ের বিডিং প্রক্রিয়ায় স্বচ্ছতা বাড়ানোর উদ্যোগ, বিনিয়োগ বাড়াতে দেশে-বিদেশে ব্রোকার হাউসের শাখা হিসেবে ডিজিটাল বুথ স্থাপন, পুঁজিবাজারের ব্র্যান্ডিং ও বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে বিভিন্ন দেশে ‘রোড শো’-এর কার্যক্রম শুরু করা, বিএসইসিসহ স্টক এক্সচেঞ্জকে ডিজিটালাইজড করার উদ্যোগ, স্টক এক্সচেঞ্জে বন্ড-সুকুক-ট্রেজারি বন্ড চালুর উদ্যোগ, ব্রোকারেজ হাউসের সংখ্যা বাড়াতে নতুন ট্রেক ইস্যু করা, বাজার মধ্যস্থতাকারীদের কাজে উৎসাহ বাড়াতে পুরস্কার প্রদানের উদ্যোগ, স্বল্প মূলধনী কোম্পানিগুলোর পরিশোধিত মূলধন বাড়ানোর উদ্যোগ, মার্কেট মেকারের অনুমোদন, পাঠ্যপুস্তকে বিনিয়োগ শিক্ষার অন্তর্ভুক্তির উদ্যোগ এবং উভয় স্টক এক্সচেঞ্জকে পুঁজিবাজারে তালিকাভুক্তির উদ্যোগ গ্রহণ করা হয়।

পুঁজিবাজারে বৈচিত্র্যময় পণ্য হিসেবে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড (এটিবি) চালু করা, এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) চালু করা, কমোডিটি ও ডেরিভিটিভস এক্সচেঞ্জ চালু করতে বিধিমালা তৈরি করে গেজেট প্রকাশ, বিনিয়োগকারীদের স্বার্থে তৃতীয় দফায় ফ্লো প্রাইস আরোপ করা, শেয়ার, ডিবেঞ্চার, করপোরেট বন্ড এবং মিউচুয়াল ফান্ডে ব্যাংকের বিনিয়োগকে পুঁজিবাজার এক্সপোজারের বাইরে রাখার সিদ্ধান্তে সুপারিশে প্রদান, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা তথা এসডিজি অর্জনে সহায়তার লক্ষ্যে শক্তিশালী বন্ড মার্কেট গঠনে ইউএনডিপি এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনসের (আইএফসি) সহায়তার গাইডলাইন তৈরির উদ্যোগ গ্রহণসহ সমঝোতা চুক্তি, নারীদের জন্য ‘অরেঞ্জ বন্ড’নামক এক বিশেষায়িত বন্ড তৈরির উদ্যোগ, বিনিয়োগকারীদের মার্জিন ঋণ প্রদানের সুবিধা বাড়াতে নীতি সয়হতা প্রদান এবং পুঁজিবাজারে মিউচুয়াল ফান্ডের বিনিয়োগ সীমা বাড়ানো হয়।

এ ছাড়া ওই বছর ব্রোকারেজ হাউসগুলোতে বিনিয়োগকারীদের শেয়ার ও অর্থের হিসাব সংরক্ষণের জন্য পৃথক ব্যাক অফিস সফটওয়্যারের পরিবর্তে সমন্বিত ব্যাক অফিস সফটওয়্যার চালুর উদ্যোগ, পুঁজিবাজারে ইসলামিক শরিয়াভিত্তিক বিভিন্ন প্রকার সিকিউরিটিজ আনা এবং ইসলামিক ক্যাপিটাল মার্কেট গঠনের লক্ষ্যে শরিয়াহ অ্যাডভাইজারি কাউন্সিলের (এসএসি) অনুমোদন, আইওএসকোর এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির (এপিআরসি) সভা প্রথমবারের মতো বাংলাদেশে আয়োজন করা, ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তরের নির্দেশনা স্পষ্টীকরণ, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে পুঁজিবাজারে সতর্কতা বাড়ানোর উদ্যোগ, মুদ্রা বিনিময় হারের ঝুঁকি কমাতে পুঁজিবাজারে ‘ফরেক্স’ চালুর উদ্যোগ, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের ৩০ শতাংশ শেয়ার ধারণে পুনরায় কঠোরতা আরোপ, আইন-পলিসি নির্ধারণ নিয়ে বিএসইসি ও আইএমএফের বৈঠক, ৪ ব্রোকারেজ হাউসে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের অর্থ প্রদান, পুঁজিবাজারে স্বতন্ত্র পরিচালকের কর্তৃত্ব নিয়ে নতুন নির্দেশনা জারি, বিভিন্ন কোম্পানি একীভূতকরণের সিদ্ধান্ত এবং বছরের শেষ দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানাকে পুঁজিবাজারের সদস্য করা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার আগে উত্তরা ব্যাংকের (তৎকালীন ইস্টার্ন ব্যাংকিং করপোরেশন) ৪০টি শেয়ার তার যোগ্য উত্তরসূরির নিকট হস্তান্তর করা অন্যতম বড় অর্জন।

২০২৪ সালের শুরুতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ফ্লোর প্রাইস প্রত্যাহার করে নেওয়া বিএসইসি অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এ ছাড়া প্রথমবারের মতো সিএসইকে কমোডিটি এক্সচেঞ্জের সনদ প্রদান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী পালন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ৫ জন দৃষ্টি প্রতিবন্ধীকে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি প্রদান, স্টক ব্রোকার এবং মার্চেন্ট ব্যাংকের গ্রাহকের (বিনিয়োগকারী) মার্জিন ঋণের পোর্টফোলিওতে পুনর্মূল্যায়নজনিত অনাদায়কৃত ক্ষতির বিপরীতে রক্ষিতব্য প্রভিশন সুবিধার মেয়াদ ২০২৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো, প্রায় ৫ বছর ধরে বন্ধ থাকা পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেডের লেনদেন শুরুর সিদ্ধান্ত এবং অডিটর ও অডিট প্রতিষ্ঠান বিএসইসির তালিকাভুক্ত করার ক্ষেত্রে নীতিমালা তৈরির উদ্যোগ নেওয়া হয়।


বিভাগ : ব্যবসা-বাণিজ্য


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

বাবর বিবর্ণতার দিনে পাকিস্তানকে দাপুটে জয়ে এনে দিলেন ফখর-রিজওয়ান

বাবর বিবর্ণতার দিনে পাকিস্তানকে দাপুটে জয়ে এনে দিলেন ফখর-রিজওয়ান

ইউনাইটেডেকে হারিয়ে আপাতত শীর্ষে আর্সেনাল

ইউনাইটেডেকে হারিয়ে আপাতত শীর্ষে আর্সেনাল

ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করতে কৃষক অ্যাপ চালু করা হয়েছে : কৃষিমন্ত্রী

ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করতে কৃষক অ্যাপ চালু করা হয়েছে : কৃষিমন্ত্রী

নির্বাচন বা ভোট কেবলই নিয়মরক্ষার বিষয়

নির্বাচন বা ভোট কেবলই নিয়মরক্ষার বিষয়

ঢাকার জলাবদ্ধতা নিরসনে মেয়রদের বাগাড়ম্বর নয়, কাজ দেখতে চায় মানুষ

ঢাকার জলাবদ্ধতা নিরসনে মেয়রদের বাগাড়ম্বর নয়, কাজ দেখতে চায় মানুষ

ডোনাল্ড লুর সফর নিয়ে উদ্ভট চিন্তা করছে বিএনপি: ওবায়দুল কাদের

ডোনাল্ড লুর সফর নিয়ে উদ্ভট চিন্তা করছে বিএনপি: ওবায়দুল কাদের

এসএসসির ফল : খাতা চ্যালেঞ্জ করা যাবে সোমবার থেকে

এসএসসির ফল : খাতা চ্যালেঞ্জ করা যাবে সোমবার থেকে

মায়েদের স্বাস্থ্য সুরক্ষা ও মানসিক স্বাস্থ্য সেবার উন্নয়নের অঙ্গীকার

মায়েদের স্বাস্থ্য সুরক্ষা ও মানসিক স্বাস্থ্য সেবার উন্নয়নের অঙ্গীকার

কাপড়ে নাপাকী লাগলে কাপড় বদলে নামাজ পড়া প্রসঙ্গে।

কাপড়ে নাপাকী লাগলে কাপড় বদলে নামাজ পড়া প্রসঙ্গে।

পশ্চিম এশিয়ায় পরিযায়ী পাখিদের প্রধান শীতকালীন আবাস ইরান

পশ্চিম এশিয়ায় পরিযায়ী পাখিদের প্রধান শীতকালীন আবাস ইরান

মায়েদের নিয়ে আবেগঘন স্ট্যাটাসে ভাসলো সোশাল মিডিয়া

মায়েদের নিয়ে আবেগঘন স্ট্যাটাসে ভাসলো সোশাল মিডিয়া

বৃষ্টির বাধায় পাকিস্তান-আয়ারল্যান্ড দ্বিতীয় টি-টোয়েন্টি

বৃষ্টির বাধায় পাকিস্তান-আয়ারল্যান্ড দ্বিতীয় টি-টোয়েন্টি

১২২ অডিট আপত্তি ৪৯ বছরেও নিষ্পত্তি হয়নি

১২২ অডিট আপত্তি ৪৯ বছরেও নিষ্পত্তি হয়নি

সংসদীয় কমিটিতে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

সংসদীয় কমিটিতে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

গোদরেজ - ইউনিয়ন বিডি ১ম বিজনেস সামিট অনুষ্ঠিত

গোদরেজ - ইউনিয়ন বিডি ১ম বিজনেস সামিট অনুষ্ঠিত

তেল আবিবের আয়লোন মহাসড়ক অবরোধ

তেল আবিবের আয়লোন মহাসড়ক অবরোধ

গভর্নরের বক্তব্যের সময় শিক্ষার্থীদের অনুষ্ঠান ত্যাগ

গভর্নরের বক্তব্যের সময় শিক্ষার্থীদের অনুষ্ঠান ত্যাগ

ইসরাইলের সঙ্গে ত্রাণ নিয়ে কাজ করতে অস্বীকৃতি মিসরের

ইসরাইলের সঙ্গে ত্রাণ নিয়ে কাজ করতে অস্বীকৃতি মিসরের

চেন্নাইয়ের জয়ে আলোচনায় রবীন্দ্রর ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’

চেন্নাইয়ের জয়ে আলোচনায় রবীন্দ্রর ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’

মোরেলগঞ্জে ১০ শিক্ষকের মাদ্রাসায় ১০ পরীক্ষার্থীর পাশ করেনি কেউ

মোরেলগঞ্জে ১০ শিক্ষকের মাদ্রাসায় ১০ পরীক্ষার্থীর পাশ করেনি কেউ