প্রায় সব ক্ষেত্রেই পিছিয়ে আছে দেশ

Daily Inqilab সরদার সিরাজ

০৫ মে ২০২৪, ১২:০৬ এএম | আপডেট: ০৫ মে ২০২৪, ১২:০৬ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর প্রাচ্যের অক্সফোর্ড বলে খ্যাত হয়। কিন্তু বর্তমান বাস্তবতা হচ্ছে, প্রাচ্যের সেরা একশ’ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাবির স্থান নেই। ঢাবি প্রতিষ্ঠার পর থেকে ইত্যবসরে প্রাচ্যে বহু বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে, যাদের অধিকাংশই বৈশ্বিকভাবে মানসম্মত। তাই এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের সূচকে তারা শীর্ষে রয়েছে। আর ঢাবির অবস্থান সূচকের নি¤েœ।কারণ,ঢাবির মানের তেমন উন্নতি হয়নি। দেশের অন্য বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থাও তথৈবচ। কিউএসের এশিয়া ইউনিভার্সিটি সূচক-২০২৪ মতে, শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ের নাম নেই। টাইমস হায়ার এডুকেশনেরও এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং-২০২৪-এর শীর্ষ ৩০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়। দেশের স্কুল-কলেজগুলোরও অবস্থাও একই রকম! এই হচ্ছে দেশের বিদ্যাপীঠগুলোর স্বরূপ। শিক্ষার মান নি¤œ, পদ্ধতিও বেশিরভাগ সেকেলে।সরকারি মতে, দেশ প্রাণি সম্পদ উৎপাদনে স্বয়ংসম্পন্ন হয়েছে। অবশ্য, দেশে ভারতের গরু আসা বন্ধ হওয়ার পর থেকে গো খামার প্রতিষ্ঠার হিড়িক পড়েছে। ফলে গরু উৎপাদন ব্যাপক বেড়েছে। তাই বিদেশি গরু ছাড়াই গো মাংসের চাহিদা পূরণ হচ্ছে। উপরন্তু কুরবানির সময়েও অতিরিক্ত চাহিদা পূরণ হচ্ছে। কখনো কখনো উদ্বৃত্ত থাকছে। সম্প্রতি প্রাণিসম্পদ মন্ত্রী বলেছেন, গবাদিপশুর কোন ঘাটতি নেই। কোরবানির ঈদে এবার দেশে ১.৩০ কোটি গবাদিপশু জোগান নিশ্চিত হবে, যা গত কোরবানিতে ১.২৫ কোটি ছিল। কিন্তু সম্প্রতি ব্রাজিল ৪.৫ মার্কিন ডলার/কেজিতে বাংলাদেশে গরুর মাংস রপ্তানির প্রস্তাব দিয়েছে। বাংলাদেশ জীবন্ত গরু আমদানির কথা বলেছে। তৎপ্রেক্ষিতে ঢাকাস্থ ব্রাজিলের রাষ্ট্রদূত গত ২৫ এপ্রিল বলেছেন, ‘বাংলাদেশ সরকার অনুমতি দিলে আগামী জুনের ভেতর ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব’। ব্রাজিলের জীবন্ত গরু/মাংস এলে (ভারতেরও গরু অবাধে এলে) দেশে গো মাংসের মূল্য অনেক কমে যাবে। সে কারণে অন্য মাংসেরও মূল্য কমে যাবে। কিন্তু দেশের গো খামারগুলো চরম সংকটে পড়বে। তাই বর্তমানে দেশে গরু উৎপাদনের যে উন্নতি হয়েছে, তা প্রকৃত উন্নতি নয়।

ওয়ার্ল্ড ইন ডাটার তথ্য মতে, ২০২১ সালে গরু প্রতি মাংসের পরিমাণ বৈশ্বিক গড় ২১৮ কেজি, বাংলাদেশে ৭১ কেজি। এই অবস্থার তেমন পরিবর্তন হয়নি এখনো। দ্বিতীয়ত: দেশে গো খাদ্যের মূল্য ও মুনাফার হার অধিক। একই অবস্থা দেশের অন্যসব কৃষি পণ্যের ক্ষেত্রেও। কারণ, দেশে কৃষি উপকরণের মূল্য অধিক, কৃষি ব্যবস্থা সেকেলে ও উৎপাদন হার খুব কম। অর্থাৎ দেশের কৃষি খাতের প্রকৃত উন্নতি তথা বৈশ্বিক মানের হয়নি। দেশে অবকাঠামো ভিত্তিক অনেক কাজ হচ্ছে। যার বেশিরভাগের নির্মাতা প্রতিষ্ঠান বিদেশী। শ্রমিক ও উপকরণ শুধু এ দেশের।দেশের শিল্প প্রতিষ্ঠানের অবস্থাও শোচনীয়। ভারী শিল্পের বেশিরভাগই বন্ধ হয়ে গেছে দুর্নীতি, অপচয় ও অদক্ষতার কারণে বৈশ্বিক প্রতিযোগিতায় টিকতে না পেরে। একই কারণে বর্তমানে চালুকৃত শিল্পের অবস্থাও নাজুক! প্রতিযোগিতায় টিকতে না পেরে যে কোনো সময়ে বন্ধ হয়ে যেতে পারে। সোনালি আঁশ খ্যাত পাট শিল্পের অবস্থাও খারাপ! সরকারি সব পাটকল বন্ধ করে দেওয়া হয়েছে অব্যাহত লোকসানের কারণে। অথচ এ দেশের পাট আমাদানি করে ভারত ও পাকিস্তানের পাটকলগুলো চালু আছে লাভজনকভাবে। আন্তর্জাতিক আদালতের মাধ্যমে বঙ্গোপসাগরের সীমানা নির্ধারিত হওয়ার পর আমরা ব্যাপক উল্লাস করেছি। কিন্তু তার সুফল কি?দীর্ঘদিন পর সেখানের তেল-গাস উত্তোলনের টেন্ডার ডাকা হয়েছে সম্প্রতি। অথচ ভারত ও মিয়ানমার সেখানে তেল-গাস উত্তোলন করে রফতানি করছে অনেক দিন থেকেই। দেশে টিভি চ্যানেলের অন্ত নেই। কিন্তু তা বিশ্ব মানের না হওয়ায় দেশে তা দেখার লোক নেই। প্রায় সকলেই ভারতীয় টিভি চ্যানেল দেখায় মশগুল। একই অবস্থা রেডিও এবং অন্য মিডিয়ারও। ফ্রিল্যান্সিং এখন রেমিটেন্স অর্জন ও বেকারত্ব হ্রাসের অবলম্বন হয়ে উঠেছে গরিব দেশগুলোতে। কিন্তু এ ক্ষেত্রে বৈশ্বিক সূচকে বাংলাদেশের অবস্থান- জনবল সংশ্লিষ্টতায় দ্বিতীয় ও উপার্জনে অষ্টম। কারণ, প্রয়োজনীয় দক্ষতা না থাকায় উচ্চ মূল্যের কাজের অক্ষমতা! প্রবাসেও বাংলাদেশিদের বেতন অনেক কম অন্য দেশের প্রবাসীদের চেয়ে। কারণ, বাংলাদেশিদের অধিকাংশই অদক্ষ। সম্প্রতি প্রকাশিত বৈশ্বিক সূচকগুলোতেও দেশের অবস্থান তলানিতে! এ ক্ষেত্রে কিছু উদাহরণ দিলেই বিষয়টি প্রমাণিত হবে।

জাতিসংঘের সহায়তায় ডাব্লিউআইপিওর উদ্ভাবন সূচক-২০২৩ মতে, ১৩২টি দেশের মধ্যে বাংলাদেশ ১০৫তম (ভারত ৪০তম ও পাকিস্তান ৮৮তম)। বিশ্ব ব্যাংকের ডিজিটাল অগ্রগতি ও প্রবণতা প্রতিবেদন-২০২৩ মতে, বাংলাদেশে ৩৯% মানুষ ইন্টারনেট ব্যবহার করে, যা দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নি¤œ। ওকলার স্পিড-টেস্ট গ্লোবাল ইনডেক্স মতে, গত মার্চে ১৪৬টি দেশের মধ্যে বাংলাদেশ মোবাইল ইন্টারনেটে ১১২তম ও ব্রডব্যান্ড ইন্টারনেটে ১০৮তম। জিএসএমএ’র তথ্য মতে, বাংলাদেশের মোবাইল নেটওয়ার্কে নতুন প্রযুক্তির সংযোজন হয়েছে বেশ ধীরগতিতে। ফাইভজি প্রযুক্তির ক্ষেত্রেও তাই। ২০৩০ সালের মধ্যে এ নেটওয়ার্কের আওতায় আসবে কেবল ২২% গ্রাহক, যা পাকিস্তান ছাড়া এশিয়া প্যাসিফিক অঞ্চলের মধ্যে নি¤œ! বিশ্বব্যাংকের ‘অ্যাটলাস অব সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস-২০২৩’ শীর্ষক প্রতিবেদন মতে,স্বাস্থ্যসম্মত খাবার কিনতে পারে না, এমন মানুষের দেশের তালিকায় বাংলাদেশ ষষ্ঠ। বাংলাদেশে এখন ১২.১০ কোটি মানুষ স্বাস্থ্যসম্মত খাবার খেতে পারে না। সে সামর্থ্য তাঁদের নেই। গত ২৩ ডিসেম্বর’২৩ এফএও বলেছে, বিশ্বে খাদ্য আমদানিকারক দেশগুলোর মধ্যে বাংলাদেশ তৃতীয়। আটলান্টিক কাউন্সিলের বাংলাদেশে স্বাধীনতা ও সমৃদ্ধি শীর্ষক প্রতিবেদন মতে,১৬৪ দেশের মধ্যে বাংলাদেশ স্বাধীনতায় ১৪১তম ও সমৃদ্ধিতে ৯৯তম। সম্প্রতি প্রকাশিত এডিবির প্রতিবেদন মতে, এশিয়ার ৪৬টি দেশের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ মূল্যস্ফীতি বাংলাদেশে-৮.৪%।

‘ইকোনমিস্ট ইমপ্যাক্ট’-এর মতে, বিশ্বের ৪০টি দেশের অন্তর্ভুক্তিমূলক স্বাস্থ্য সূচকে স্কোর হিসাবে বাংলাদেশের অবস্থান সর্বনি¤েœ- ৩০.৮ (ভারতের ৫২.৫ ও চীনের ৭০.৩)। টিআই’র দুর্নীতির ধারণা সূচক মতে, ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশ ১৪৯তম। দক্ষিণ এশিয়ায় শুধু আফগানিস্তানের অবস্থান বাংলাদেশের উপরে। বিআইডিএসের রিসার্স ফেলো ড. আব্দুর রাজ্জাক সরকার গত ২৪ মার্চ’২৪ বলেন, স্বাস্থ্য ব্যয়ের নিজের পকেট থেকে যায় বাংলাদেশে ৭৩% (ভারতে ৪৯.৮০%, ভুটানে ১৮.৮০% ও মালদ্বীপে ১৪.৩০%)। জাতিসংঘের ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট-২০২৪’ মতে, ১৪৩টি দেশের মধ্যে বাংলাদেশ ১২৯তম। বৈশ্বিক বায়ুমান প্রতিবেদন- ২০২৩ মতে, বায়ুদূষণে দেশ হিসাবে বাংলাদেশ প্রথম এবং রাজধানী শহর হিসাবে ঢাকা দ্বিতীয়। আটিইউর আইসিটি ডেভেলপমেন্ট ইনডেক্স-২০২৩ মতে স্কোর: বাংলাদেশের ৬১.১ এবং বৈশ্বিক গড় ৭২.৮। হেনলি অ্যান্ড পার্টনার্সের পাসপোর্ট সূচক-২০২৪ মতে,১৯৯টি দেশের মধ্যে বাংলাদেশ ১০২তম।ইকোনোমিক ইনটেলিজেন্স ইউনিটের বৈশ্বিক গণতান্ত্রিক সূচক-২০২৩ মতে, বিশ্বের ১৬৫টি দেশ ও দুটি অঞ্চলের মধ্যে বাংলাদেশ ৭৫তম, স্কোর ৫.৮৭ (মিশ্র গণতন্ত্র)। ইউএন উইমেন প্রতিবেদন-২০২৩ মতে, যেসব দেশে বাল্যবিয়ের হার সর্বোচ্চ সে দেশগুলোর কাতারে রয়েছে বাংলাদেশ। এএমএলের এন্টি মানিলন্ডারিং সূচক-২০২৩ মতে, বিশ্বের ১৫২টি দেশের মধ্যে বাংলাদেশ ৪৬তম। বিশ্বব্যাংকের ‘স্ট্যাটিস্টিক্যাল ক্যাপাসিটি ইনডেক্সে’-২০২৩ মতে, ১৭৪টি দেশের মধ্যে বাংলাদেশের স্কোর ৫৮.১।

‘দ্য কোয়ালিটি স্টাডি অন চিলড্রেন লিভিং ইন স্ট্রিট সিচুয়েশনস ইন বাংলাদেশ-২০২৪ মতে, বাংলাদেশে ৩৪ লাখ পথ শিশু রয়েছে। তারা নিরাপত্তহীনতা এবং খাদ্য, বাসস্থান, শিক্ষা থেকে বঞ্চিত।বিবিএসর ‘জাতীয় শিশুশ্রম জরিপ ২০২২’ মতে, দেশে শ্রমজীবী শিশু রয়েছে ৩৫.৪০ লাখ। তন্মধ্যে ১০.৭০ লাখ শিশু ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত। বেসরকারি তথ্যে এ সংখ্যা আরো বেশি! গার্মেন্ট খাতে শ্রমিকের ন্যূনতম বেতন মার্কিন ডলারে চীনে ৩০৩.৫৯, ইন্দোনেশিয়ায় ২৪২.৯৪, কম্বোডিয়ায় ২০০, ভারতে ১৭১.১৮ ও বাংলাদেশে ৭২.৪২। ব্যবসায়িক পরিবেশ সূচক-২০২৩ মতে, বিশ্বের ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশ ১৬৮তম। বিশ্ব ব্যাংকের তথ্য মতে, ব্যাংকের খেলাপি ঋণের হার বাংলাদেশে ১০.১১%, পাকিস্তানে ৭.৪%, ভারতে ৩.৯%। কয়লা থেকে প্রতি ইউনিট বিদ্যুতের উৎপাদন ব্যয় প্রতি কিলোওয়াটে বাংলাদেশে ১৩.৯২ টাকা, ভারতে ৫-৮ টাকা, চীনে ৪-৬ ও পাকিস্তানে ১০-১২ টাকা। জাতিসংঘের ওইসিডির তথ্য-২০২৩ মতে, ম্যানুফ্যাকচারিং খাতের উদ্ভাবন-রূপান্তরের জন্য গবেষণা-উন্নয়নে বেসরকারি খাতের অবদান বাংলাদেশে প্রায় শূন্য, ভারতের ২.৯%, ভিয়েতনামের ৩৫.৫% প্রতিষ্ঠান। বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশে হার মাত্র ১.২%, ভিয়েতনামের ৩০.৪%। সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্কের মূল্যায়ন রিপোর্ট-২০২৩ মতে, এসডিজি অর্জনে ১৬৬টি দেশের মধ্যে বাংলাদেশ ১০১তম। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ভালো সড়কের তালিকায় ১৩৪টি দেশের মধ্যে বাংলাদেশ ১১৩তম।

আইএমএফের মতে, বিশ্বের চতুর্থ ধীরগতির সড়ক নেটওয়ার্ক বাংলাদেশের, যেখানে যানবাহনের গড় গতিবেগ ঘণ্টায় ৪১ কিলোমিটার। বিশ্বের যে ২০টি দেশে ব্যবহার করা প্লাস্টিক সামগ্রী সবচেয়ে বেশি অব্যবস্থাপনার মাধ্যমে ফেলে দেওয়া হয়, তন্মধ্যে বাংলাদেশের অবস্থান দশম। ফলে বাংলাদেশের মাটি, পানি, মাছ ও উদ্ভিদের ক্ষতির পাশাপাশি জলাবদ্ধতা তৈরি করছে-সিপিডি। ডিসিসিআই’র প্রেসিডেন্ট সামীর সাত্তার গত ৮ জুলাই,২৩ বলেন, দেশে দক্ষ কর্মীর অভাবে শিল্পখাতে অনেক বিদেশিরা কাজ করছেন। তারা বছরে ৮-১০ বিলিয়ন ডলার বেতন নিয়ে যাচ্ছেন। আঙ্কটাডের ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট রিপোর্ট-২০২৩ মতে, বাংলাদেশে ২০২২ সালে এফডিআই হয়েছে ৩৪৮ কোটি ডলার। রিপোর্টে বাংলাদেশকে নন-ইনভেস্টমেন্ট গ্রেডে অন্তর্ভুক্ত করা হয়েছে। উপরন্তু বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, দেশে ২০২৩ সালে এফডিআই হয়েছে প্রায় ৩.২৫ বিলিয়ন ডলার। এফএও’র ‘স্ট্যাটাস অব উইমেন ইন অ্যাগ্রিকালচার সিস্টেম-২০২৩’ মতে, কৃষিতে নারীর ভূমিকা বাংলাদেশে ৪৫.৩%, যা বৈশ্বিক গড় প্রায় ৪০%। তবে, ইন্টারনেট ও মোবাইল ফোন ব্যবহার এবং জমির মালিকানায় বাংলাদেশের নারীরা ব্যাপক বৈষম্যের শিকার হচ্ছে।

আইটিইউসির বৈশ্বিক অধিকার সূচক-২০২৩ মতে, ১৪৯টি দেশের মধ্যে শ্রমজীবী মানুষের জন্য বিশ্বের ‘সবচেয়ে বাজে’ ১০টি দেশের একটি বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের ফিসক্যাল ট্রান্সপারেন্সি রিপোর্ট-২০২৩ মতে, আর্থিক স্বচ্ছতার আন্তর্জাতিক মানদ-ের ন্যূনতম শর্ত পূরণ সংক্রান্ত ১৪১টি দেশের তালিকায় নাম নেই বাংলাদেশের। তালিকায় নাম আছে ভারত, নেপাল ও শ্রীলঙ্কার। বিশ্ব অর্থনৈতিক ফোরামের ‘গ্লোবাল জেন্ডার গ্যাপ-২০২৩’ মতে, বিশ্বের ১৪৬টি দেশের মধ্যে বাংলাদেশ ৫৯তম (ভারত ১২৭তম ও পাকিস্তান ১৪২তম)। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হ্যানকের বার্ষিক দুর্দশা সূচক-২০২৩ মতে, বিশ্বের দুর্দশাগ্রস্ত ১৫৭টি দেশের মধ্যে বাংলাদেশ ১১৫তম (ভারত ১০৩তম ও পাকিস্তান ৩৫তম)। ইউএন-এসকাপের প্রতিবেদন-২০২৩ মতে, অননুমোদিত যানবাহন চলাচলে এশিয়ার শীর্ষে রয়েছে খুলনায় ৫৮%, ঢাকায় ৫৪%। বিশ্বব্যাংকের লজিস্টিকস পারফরম্যান্স সূচক-২০২৩ মতে,১৩৯টি দেশের মধ্যে বাংলাদেশ ৮৮তম (ভারত ৩৮তম)। ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্স-২০২৩ মতে, ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশ ১৬২তম। হিউম্যান ক্যাপিটাল ইনডেক্স অনুসারে ১৭৪টি দেশের মধ্যে বাংলাদেশ ১২৩তম। নামবিও’র ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স ২০২৩ মতে,বিশ্বে ঢাকা যানজটে পঞ্চম ও দূষণে ষষ্ঠ। গ্লোবাল ফায়ার পাওয়ার ডটকমের বৈশ্বিক সামরিক শক্তির সূচক-২০২৪ মতে, সামরিক শক্তিতে ১৪৫টি দেশের মধ্যে বাংলাদেশ ৩৭তম (ভারত ৪র্থ ও পাকিস্তান ৯বম)। বিশ্বব্যাংকের মতে, বিশ্বে অপ্রাতিষ্ঠানিক শ্রমবাজারের শীর্ষে রয়েছে বাংলাদেশ।

এছাড়া, বাংলাদেশ স্বাস্থ্যকর জীবনযাপনের ক্ষেত্রে চতুর্থ, পেনশনের ক্ষেত্রে ষষ্ঠ ও বেতন কাঠামোর ক্ষেত্রে নবম। জাতি সংঘের ই-গভর্নমেন্ট সূচকে-২০২৩ মতে, ১৯৩টি দেশের মধ্যে বাংলাদেশ ১১১তম (ভারত ১০৫তম)। বিশ্ব ব্যাংকের নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন সূচক-২০২৩ মতে, বিশ্বের ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশ ১৭৫তম। চেঞ্জ ইনিশিয়েটিভের মতে, ২০২২-২৩ অর্থবছরে প্রতি কিলোওয়াট নবায়নযোগ্য বিদ্যুতের গড় মূল্য সেন্ট হিসেবে বাংলাদেশে দশমিক ১৫৫, ভারতে দশমিক শূন্য ৫৩, পাকিস্তানে দশমিক শূন্য ৩২ ও ভিয়েতনামে দশমিক শূন্য ৮৪। আইআরএনইএ এর ‘নবায়নযোগ্য বিদ্যুৎ পরিসংখ্যান-২০২৪’ মতে, ২০২৩ সালে বিশ্বের মোট বিদ্যুৎ সক্ষমতার নবায়নযোগ্য বিদ্যুতের হিস্যার গড় ৪৩.২%,যা বাংলাদেশে ২-৩%। ‘ব্র্যান্ড ফিন্যান্স’ এর গ্লোবাল সফট পাওয়ার ইনডেক্স- ২০২৩ মতে, বিশ্বের শীর্ষ ১২১টি দেশের মধ্যে বাংলাদেশ ৯৫তম, ভ্যালু ৫০৮ বিলিয়ন ডলার। যুক্তরাষ্ট্রের মানবপাচার মোকাবেলা বিষয়ক বৈশ্বিক প্রতিবেদন-২০২৩ মতে, বাংলাদেশের প্রচেষ্টা ‘টায়ার ২’ এ স্থান পেয়েছে। ২০২২ সালেও একই ছিল। ২০১৭-২০১৯ সাল পর্যন্ত ‘টায়ার ২ নজরদারি’তে ছিল।

লেখক: সাংবাদিক ও কলামিস্ট।
[email protected]


বিভাগ : সম্পাদকীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

কুড়িগ্রামে উত্তরবঙ্গ জাদুঘর পরিদর্শন করলেন সমাজকল্যাণ মন্ত্রী

কুড়িগ্রামে উত্তরবঙ্গ জাদুঘর পরিদর্শন করলেন সমাজকল্যাণ মন্ত্রী

ঢাকা-১৮ আসনকে স্মার্ট আসন হিসেবে গড়তে কাজ করে যাচ্ছি: খসরু চৌধুরী এমপি

ঢাকা-১৮ আসনকে স্মার্ট আসন হিসেবে গড়তে কাজ করে যাচ্ছি: খসরু চৌধুরী এমপি

বাংলাদেশে গণতন্ত্র ধ্বংসের জন্য ভারত সরকার দায়ী : কর্নেল অলি

বাংলাদেশে গণতন্ত্র ধ্বংসের জন্য ভারত সরকার দায়ী : কর্নেল অলি

গাজায় ১০ দিন ধরে চিকিৎসা সামগ্রী পাওয়া যাচ্ছে না

গাজায় ১০ দিন ধরে চিকিৎসা সামগ্রী পাওয়া যাচ্ছে না

ইয়েমেনে তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা

ইয়েমেনে তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা

তালতলীতে জমি নিয়ে বিরোধে নারীসহ ৫জনকে কুপিয়ে জখমঃ লুটপাটের অভিযোগ

তালতলীতে জমি নিয়ে বিরোধে নারীসহ ৫জনকে কুপিয়ে জখমঃ লুটপাটের অভিযোগ

দেশে জঙ্গি ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রয়েছে : আইজিপি

দেশে জঙ্গি ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রয়েছে : আইজিপি

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: প্রেসিডেন্ট

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: প্রেসিডেন্ট

দুঃস্বপ্নের আসর শেষে পেলেন নিষেধাজ্ঞাও

দুঃস্বপ্নের আসর শেষে পেলেন নিষেধাজ্ঞাও

ট্রানজিট বাতিলের হুমকি দিন সীমান্ত হত্যা শূন্য হয়ে যাবে

ট্রানজিট বাতিলের হুমকি দিন সীমান্ত হত্যা শূন্য হয়ে যাবে

সুপ্রিম কোর্টে শুনানিকালে আইনজীবীদের কালো গাউন পড়তে হবে

সুপ্রিম কোর্টে শুনানিকালে আইনজীবীদের কালো গাউন পড়তে হবে

নরসিংদীর চরাঞ্চলে বজ্রপাতে মা ছেলেসহ নিহত ৩

নরসিংদীর চরাঞ্চলে বজ্রপাতে মা ছেলেসহ নিহত ৩

রাশিয়া ও ইরান একক ব্রিকস মুদ্রা তৈরির কাজ করছে: ইরান

রাশিয়া ও ইরান একক ব্রিকস মুদ্রা তৈরির কাজ করছে: ইরান

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে আকস্মিক বন্যায় ৫০ জনের মৃত্যু

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে আকস্মিক বন্যায় ৫০ জনের মৃত্যু

লিগ্যাল এইডে অসচ্ছল বিচারপ্রার্থীদের ৩৮৪৮৮৬ মামলায় আইনি সহায়তা প্রদান

লিগ্যাল এইডে অসচ্ছল বিচারপ্রার্থীদের ৩৮৪৮৮৬ মামলায় আইনি সহায়তা প্রদান

টাঙ্গাইলে বজ্রপাতে নিহত ২, আহত ৪

টাঙ্গাইলে বজ্রপাতে নিহত ২, আহত ৪

টাঙ্গাইলের ভূঞাপুরে সড়ক দুর্ঘটনায় কলেজ ছাত্র নিহত

টাঙ্গাইলের ভূঞাপুরে সড়ক দুর্ঘটনায় কলেজ ছাত্র নিহত

কক্সবাজারে সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের নির্ধারিত স্থান পরিদর্শন প্রধান বিচারপতির

কক্সবাজারে সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের নির্ধারিত স্থান পরিদর্শন প্রধান বিচারপতির

টেক্সাসে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ জনে

টেক্সাসে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ জনে

সুইজারল্যান্ড শান্তি’ সম্মেলনে চীনকে যোগ দেয়ার আহ্বান জেলেনস্কির

সুইজারল্যান্ড শান্তি’ সম্মেলনে চীনকে যোগ দেয়ার আহ্বান জেলেনস্কির