চলমান দাবদাহে জনজীবন বিপর্যস্ত

ইসতেস্কার নামাজ ও মোনাজাতে তওবা ইস্তেগফার

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

২৮ এপ্রিল ২০২৪, ১২:০৪ এএম | আপডেট: ২৮ এপ্রিল ২০২৪, ১২:০৪ এএম

ইনকিলাব ডেস্ক : সারাদেশে বহমান তীব্র দাবদাহে অতিষ্ঠ জনজীবনসহ পশু ও প্রাণীকুল। এমন পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে দেশের বিভিন্ন জায়গায় ইসতেস্কার নামাজ আদায় অব্যাহত রেখেছেন মুসল্লিরা। নামাজ শেষে মহান সৃষ্টিকর্তা আল্লাহর কাছে নিজেদের পাপের জন্য আহাজারি এবং রহমতের বৃষ্টির জন্য মোনাজাত করেন তারা।
রাজধানীর ধুপখোলা, ধানমন্ডি, আরমানিটোলা, আজিমপুর, আলীয়া মাদরাসা মাঠে ইসতেস্কার নামাজ অনুষ্ঠিত হয়েছে। ইসতেস্কার নামাজ ও দোয়ার পূর্বে নসিহায় বিশিষ্ট আলেমগণ বলেন, সারাদেশে তীব্র তাপদাহ ও অনাবৃষ্টির কারণে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। এই অসহনীয় গরমে ছোট বাচ্চা এবং বৃদ্ধরা কষ্ট পাচ্ছে, অনেকেই হাসপাতালে ভর্তি হয়েছে। আজ দেশের সর্বত্র অরাজকতা ছেয়ে গেছে এজন্য আল্লাহ রব্বুল আলামীন আমাদের ওপর এই দুর্ভোগ দিয়েছেন। এমন অসহনীয় পরিস্থিতি থেকে একমাত্র আল্লাহই আমাদের মুক্তি দিতে পারেন।
এজন্য দুর্ভোগ থেকে মুক্তি পেতে আমাদের তওবা করে আল্লাহর দিকে ফিরে আসতে হবে। আমরা এই প্রচন্ড রোদের মাঝেও আল্লাহর রহমত কামনা করে নামাজ আদায় করেছি ও দোয়া করেছি। আমরা বিশ্বাস করি, আল্লাহ রব্বুল আলামীন আমাদের তওবা কবুল করে রহমতের বারিতে আমাদের সিক্ত করবেন। ধুপখোলা মাঠে স্থানীয় সাধারণ মুসল্লি ও ধর্মপ্রাণ ব্যক্তিবর্গের উদ্যোগে রহমতের বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়। বিশিষ্ট সমাজসেবক মুহাম্মদ কামাল হোসাইনের সার্বিক তত্ত্বাবধানে সেখানে ইসতেস্কার নামাজ ও দোয়ায় আরো উপস্থিত ছিলেন এলাকার বিশিষ্ট ব্যক্তি কামরুল আহসান হাসান, সাইফুল আলম, নেছার উদ্দিন, মো. মোতাসিম বিল্লাহ, রবিউল ইসলামসহ বিপুল সংখ্যক মুসল্লি।
ধানমন্ডির তাকওয়া সোসাইটি জামে মসজিদ কমিটির উদ্যোগে মসজিদ সংলগ্ন রাস্তায় সকালে বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ ও মোনাজাত অনুষ্ঠিত হয়। মুফতি সাইফুল ইসলাম বৃষ্টির জন্য মহান রব্বুল আলামীনের দরবারে বিশেষ দোয়া ও মোনাজাত করেন। এসময়ে বৃষ্টির জন্য উপস্থিত মুসল্লিরা কান্নায় ভেঙে পড়েন। গতকাল সকালে রাজধানীর আলিয়া মাদরাসা মাঠে রহমতের বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়। সেখানে ইসতেস্কার নামাজ ও দোয়ায় আরো উপস্থিত ছিলেন চকবাজার এলাকার সর্বপর্যায়ের মুসল্লিরা। আজিমপুর কলোনির ২৭ নম্বর মাঠে সকাল ৯টায় ইসতিস্কার নামাজ অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ শামীমুল বারী, মুস্তাফিজুর রহমান, মুহাম্মদ আব্দুল ওহাব, শহিদুল ইসলামসহ বিপুল সংখ্যক মুসল্লি। রহমতের বৃষ্টির জন্য এদিনে সকালে রাজধানীর আরমানিটোলা খেলার মাঠে ইসতেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়। বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজসেবক মাহবুব রহমানের সার্বিক তত্ত্বাবধানে ইসতেস্কার নামাজ ও দোয়ায় বিপুল সংখ্যক মুসল্লি উপস্থিত ছিলেন। দোয়া ও মোনাজাতে ধর্মপ্রাণ মুসল্লিরা নিজেদের কৃতকর্মের জন্য ক্ষমা এবং রহমতের বৃষ্টি চেয়ে আল্লাহর কাছে অশ্রুসিক্ত নয়নে প্রার্থনা করেন।
এদিকে রাজধানীর মোহাম্মদপুর কেন্দ্রীয় ঈদগাহে ইত্তেফাকুল মাদারিসিল কওমিয়া মোহাম্মদপুরের উদ্যোগে গতকাল ইসতেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। নামাজে ইমামতি করেন বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ডের মহাসচিব মাওলানা মাহফুজুল হক। উপস্থিত ছিলেন জামিয়া ইসলামিয়া বায়তুল ফালাহ-এর প্রিন্সিপাল মাওলানা মুহাম্মদ তালহা, ভাইস প্রিন্সিপাল মাওলানা জালালুদ্দীন আহমদ, জামিয়া ওহিদীয়ার প্রিন্সিপাল মাওলানা মুহাম্মদ জোবায়ের, আদাবর বায়তুল আমান মাদরাসার প্রিন্সিপাল মুফতি মাহমুদুর রহমান, আহসানুল উলুম মাদরাসার প্রিন্সিপাল মুফতি আমির হোসাইন, মুহাম্মদি আশরাফুল মাদারেসের প্রিন্সিপাল মাওলানা ইসমাঈল, জামিয়া মুহাম্মদিয়ার ভাইস প্রিন্সিপাল মাওলানা ওলি উল্লাহ। এতে এলাকার হাজার হাজার সাধারণ মুসল্লি, আলেম উলামা ও মাদরাসার ছাত্র এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশ গ্রহণ করেন। দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে প্রতিবেদনÑ
বিশেষ সংবাদদাতা জানান, কুষ্টিয়ার বিভিন্ন স্থানে বৃষ্টির জন্য সালাতুল ইসতেস্কার নামাজ ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার দুপুর ১২টায় ভেড়ামারা উপজেলার হোসেনাবাদ টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়। নামাজে অংশ নেন এলাকার হাজারো মুসল্লি।
মিরপুরের নওপাড়া মহল্লার ঈদগাহ ময়দানে বৃষ্টি চেয়ে দুই রাকাত নামাজ আদায় করেন এবং নামাজ শেষে খুতবা পাঠ করা হয়। এরপর বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। নামাজে অংশ নেওয়া মুসল্লি জানান, চলমান প্রচণ্ড দাবদাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। প্রখর রোদের কারণে জীবিকা নির্বাহের তাগিদে বাইরে বের হতে পারছেনা শ্রমজীবী মানুষ। তাই আল্লাহর দরবারে বৃষ্টির জন্য দোয়া কামনা করা হয়।
স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে জানান, কুমিল্লার ঐতিহাসিক টাউন হল মাঠে ইসতেস্কার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। নামাজ শেষে আল্লাহর কাছে বৃষ্টির জন্য প্রার্থনা করা হয়। কুমিল্লা জেলা আহলে সুন্নাত ওয়াল জামাত ইমাম পরিষদের উদ্যোগে এ নামাজ অনুষ্ঠিত হয়।
সকাল ৯টার দিকে রোদের প্রখরতা শুরু হতেই নানা বয়সী মুসল্লিরা ইসতেস্কার নামাজের জন্য টাউন হল মাঠে হাজির হতে থাকেন। সাড়ে ৯টার মধ্যেই টাউন হল মাঠের পশ্চিম পাশে নামাজ আদায়ের স্থানটি মুসল্লিতে পূর্ণ হয়ে পড়ে। নির্ধারিত সময় সকল দশটায় মাওলানা শাহ ইলিয়াস সিদ্দিকী জমিরী, পীর সাহেব বদরপুরীর ইমামতিতে ইসতেস্কার নামাজ আদায় করেন মুসল্লিরা। নামাজ শেষে তিনি খুতবা পাঠ করেন। মোনাজাত পরিচালনা করেন কুমিল্লা জেলা ক্বওমী মাদরাসা সংগঠনের সভাপতি পীরে কামেল আল্লামা শাহ নূরুল হক।
মুনাজাতে আল্লাহর দরবারে দুই হাত উপরের দিকে তোলে পীরে কামেল আল্লামা শাহ নূরুল হক মহান সৃষ্টিকর্তার কাছে পাপের জন্য তওবা করে এবং ক্ষমা চেয়ে বৃষ্টির জন্য আল্লাহর দরবারে ফরিয়াদ করে কান্নায় ভেঙে পড়েন। এ সময় মুসল্লিরাও দুই হাত তুলে কান্নাজড়িত কণ্ঠে আমিন আমিন বলতে থাকেন। মোনাজাতে মুসল্লিরা বৃষ্টির জন্য অঝোরে চোখের পানি ছেড়ে দেন এবং তওবা ও ক্ষমা প্রার্থনা করেন।
নামাজ শুরুর আগে জাতীয় ইমাম সমিতি কুমিল্লার সভাপতি হাফেজ মাওলানা মিজানুর রহমান স্বাগত বক্তব্য রাখেন। কুমিল্লা জেলা আহলে সুন্নাত ওয়াল জামাত ইমাম পরিষদের সভাপতি মাওলানা আমিনুল্লাহ, সহ সভাপতি মাওলানা আব্দুস সালাম শরাফতী, সাধারণ সম্পাদক হাফেজ মাওলানা সোলাইমান’সহ বিভিন্ন শ্রেণি পেশার হাজারো মানুষ ইসতেস্কার নামাজ আদায় করেন।
স্টাফ রিপোর্টার, মাদারীপুর থেকে জানান, মাদারীপুর সদর উপজেলার মাদ্রা স্কুল অ্যান্ড কলেজের মাঠে খোলা আকাশের নিচে ইসতেস্কার নামাজ অনুষ্ঠিত হয়। নামাজের ইমামতি করেন মাদ্রা কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা মো. নেছার উদ্দীন। খুতবা পাঠ করেন মাওলানা ফয়সাল মাহমুদ।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ার সরাইল ও আখাউড়া উপজেলায় ইসতেস্কার নামাজ আদায় করা হয়েছে। সকালে সরাইল উপজেলার কুট্টাপাড়া আনসারীয়া ঈদ গাহ কমিটির আয়োজনে স্থানীয় শেখ রাসেল মিনি স্টেডিয়াম মাঠে নামাজ ও দোয়ার আয়োজন করা হয়। নামাজে ইমামতি করেন সরাইল বিকেল বাজার শাহী মসজিদের খতিব মাওলানা খালেদ সাইফুল্লাহ্ আল হুদা। নামাজ শেষে তাপদাহসহ বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় থেকে মুক্তি পেত চোখের জল ভাসিয়ে আল্লাহ্ কাছে ফরিয়াদ জানানো হয়।
এদিকে দুপুরে আখাউড়া পৌর শহরের ঐতিহ্যবাহী সদর ঈদগাঁহ ময়দানে এ নামাজ আদায় করেন মুসল্লিরা। মসজিদ পাড়া সদর কেন্দ্রীয় মসজিদের খতিব মুফতি ইয়াকুব হাসান নামাজে ইমামতি করেন।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁয় জেলা ইমাম মোয়াজ্জিম কমিটির উদ্যোগে ইসতেস্কার নামাজ আদায় করা হয়েছে। গতকাল সকাল ৮টার দিকে নওগাঁ শহরের কেন্দ্রীয় ঈদগাঁহ নওযোয়ান মাঠে নামাজের ইমামতি ও মোনাজাত পরিচালনা করেন জেলা ইমাম মোয়াজ্জিম কমিটির সভাপতি মাওলানা আ. ন. ম আকরাম হোসাইন।
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জ জেলা ইমাম মোয়াজ্জিন কল্যান পরিষদের উদ্যোগে সকাল ১০টায় শহীদ মিরাজ তপন স্টেডিয়ামে ইসতেস্কার নামাজ আদায় ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়েছে। নামাজে ইমামতি করেন সর্বজন শ্রদ্ধেয় আলেম মুফতি মাওলানা মুহিবুল্লাহ। নামাজ শেষে মুসল্লিদের উদ্দেশ্যে খুতবা পাঠ করেন মানিকগঞ্জ জেলা ইমাম মোয়াজ্জিন কল্যান পরিষদের সভাপতি মুফতি রফিকুল ইসলাম ।
দাউদকান্দি (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার দাউদকান্দি উপজেলার গৌরীপুর এস এ উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে গতকাল সকাল ১০ ইসতেস্কার নামাজ আদায় করা হয়।
দুমকি (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, দুমকির পাঙ্গাসিয়া নেছারিয়া কামিল মাদরাসা মাঠে তীব্র তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে এবং বৃষ্টির প্রার্থনা করে গতকাল ইসতেস্কার নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। নামাজ পরিচালনা করেন পাঙ্গাসিয়া নেছারিয়া কামিল মাদরাসার প্রধান মুহাদ্দিস মাওলানা মো. ইউসুফ আলী। এ সময় উপস্থিত ছিলেন পাঙ্গাসিয়া দরবার শরীফের পীর মাওলানা শাহ মোহাম্মদ অলিউল্লাহ, পাঙ্গাসিয়া নেছারিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা শাহ মাহমুদ ওসমান সোহেল, ভাইস প্রিন্সিপাল মো. মামুনুর রহমান, দুধাল ফাজিল মাদরাসার সাবেক প্রিন্সিপাল মাওলানা মো. আলাউদ্দিন সহ এলাকার ধর্মপ্রাণ মুসল্লিরা।
গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা জানান, রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায়
ইসতেস্কার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। গতকাল সকাল ১১টায় দৌলতদিয়া মডেল হাইস্কুল মাঠে ইমাম কমিটির উদ্যোগে নামাজের আয়োজন করা হয়। নামাজে মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীরা ছাড়াও আশপাশ এলাকার মুসল্লিরাও অংশ নেন।
নামাজে ইমামতি করেন ভান্ডারিয়া মাদরাসার প্রিন্সিপাল আলহাজ্ব হযরত মাওলানা সিরাজুল মুনির। এসময় আরো উপস্থিত ছিলেন গোয়ালন্দ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব মো. মোস্তফা মুন্সী। দৌলতদিয়া ইউনিয়ন ইমাম কমিটির সভাপতি আলহাজ্ব তারেক বিল্লাহ, সাধারণ সম্পাদক শেখ আব্দুল হাকিম, দৌলতদিয়া মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক মো. শহিদুল ইসলাম, গোয়ালন্দ আধুনিক প্রেসক্লাব সভাপতি মোজাম্মেল হক লালটু প্রমুখ।
চাটমোহর (পাবনা) উপজেলা সংবাদদাতা জানান, পাবনার চাটমোহর বালুচর খেলার মাঠে সকাল ১১টায় বৃষ্টির জন্য ২ রাকাত ইসতেস্কার নামাজ আদায় করে বিশেষ মোনাজাত করা হয়। উলামা পরিষদ চাটমোহর উপজেলা শাখার আয়োজনে নামাজ পরিচালনা করেন গুরুদাসপুর কওমি মাদরাসার মহতামিম মুফতি আবদুল আহাদ।
রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, সারাদেশে মতোন রাঙ্গুনিয়ায়ও বৃষ্টি জন্য আল্লাহর কাছে প্রার্থনা ও ইসতেস্কার নামাজ আদায় করা হয়েছে। উপজেলার ১৫টি ইউনিয়নে বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায় করে।
সদরপুর (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, ফরিদপুরের সদরপুর স্টেডিয়ামে বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ আদায় ও বিশেষ মোনাজাত করেছে মুসল্লিরা।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভারতের নির্বাচনে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের অভিযোগ রাশিয়ার

ভারতের নির্বাচনে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের অভিযোগ রাশিয়ার

রাশিয়ার জ্যামিং ডিভাইসে পরাস্ত হচ্ছে মার্কিন গোলা ও ক্ষেপণাস্ত্র

রাশিয়ার জ্যামিং ডিভাইসে পরাস্ত হচ্ছে মার্কিন গোলা ও ক্ষেপণাস্ত্র

তামিলনাড়ুতে বাজি কারখানায় বিস্ফোরণ, নিহত ৮

তামিলনাড়ুতে বাজি কারখানায় বিস্ফোরণ, নিহত ৮

সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সাবেক স্ত্রী নাসিম পারভীনের লাশ উদ্ধার

সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সাবেক স্ত্রী নাসিম পারভীনের লাশ উদ্ধার

চাকরিচ্যুতদের পুনর্বহাল করল এয়ার ইন্ডিয়া, ফিরছে ‘অসুস্থ’ কর্মীরাও

চাকরিচ্যুতদের পুনর্বহাল করল এয়ার ইন্ডিয়া, ফিরছে ‘অসুস্থ’ কর্মীরাও

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ইসরায়েলি হামলা জোরদার, রাফা ছেড়ে পালিয়েছে ৮০ হাজারের বেশি মানুষ

ইসরায়েলি হামলা জোরদার, রাফা ছেড়ে পালিয়েছে ৮০ হাজারের বেশি মানুষ

ক্ষুব্ধ নেতানিয়াহু বললেন, প্রয়োজনে ইসরায়েল একা দাঁড়াবে

ক্ষুব্ধ নেতানিয়াহু বললেন, প্রয়োজনে ইসরায়েল একা দাঁড়াবে

ফের যুক্তরাষ্ট্রে নিখোঁজ ভারতীয় ছাত্র, তদন্তে পুলিশ

ফের যুক্তরাষ্ট্রে নিখোঁজ ভারতীয় ছাত্র, তদন্তে পুলিশ

১৯ শর্তে নয়াপল্টনে সমাবেশের অনুমতি পেলো বিএনপি

১৯ শর্তে নয়াপল্টনে সমাবেশের অনুমতি পেলো বিএনপি

চীনে গ্রামীণ বৃত্তিমূলক দক্ষতা প্রতিযোগিতা শুরু

চীনে গ্রামীণ বৃত্তিমূলক দক্ষতা প্রতিযোগিতা শুরু

ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন বহুমেরুর বিশ্বের কেন্দ্র: পুতিন

ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন বহুমেরুর বিশ্বের কেন্দ্র: পুতিন

ফরিদপুরে কালবৈশাখীর তান্ডবে ঘরবাড়ি গাছপালা বিধ্বস্ত, বন্ধ বিদ্যুৎ সংযোগ

ফরিদপুরে কালবৈশাখীর তান্ডবে ঘরবাড়ি গাছপালা বিধ্বস্ত, বন্ধ বিদ্যুৎ সংযোগ

চীনে মিডিয়াম-অরবিট ব্রডব্যান্ড কমিউনিকেশন স্যাটেলাইট উৎক্ষেপিত

চীনে মিডিয়াম-অরবিট ব্রডব্যান্ড কমিউনিকেশন স্যাটেলাইট উৎক্ষেপিত

ভারতীয় শ্রমিকরা ইসরাইলি সৈন্যদের ছাউনি, ফিলিস্তিনিদের বন্দীশালা নির্মাণ করছে!

ভারতীয় শ্রমিকরা ইসরাইলি সৈন্যদের ছাউনি, ফিলিস্তিনিদের বন্দীশালা নির্মাণ করছে!

চুক্তি ছাড়াই শেষ যুদ্ধবিরতি আলোচনা, রাফাতে ব্যাপক হামলা ইসরায়েলের

চুক্তি ছাড়াই শেষ যুদ্ধবিরতি আলোচনা, রাফাতে ব্যাপক হামলা ইসরায়েলের

ফিলিস্তিনপন্থি বিক্ষোভে গ্রেটা থুনবার্গ

ফিলিস্তিনপন্থি বিক্ষোভে গ্রেটা থুনবার্গ

নিজ্জর খুনে ফের ‘র’-এর দিকেই আঙ্গুল কানাডার!

নিজ্জর খুনে ফের ‘র’-এর দিকেই আঙ্গুল কানাডার!

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত ডেভিড মিল

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত ডেভিড মিল

বিএনপির সমাবেশের মৌখিক অনুমতি

বিএনপির সমাবেশের মৌখিক অনুমতি