ঢাকা   বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ | ২ জ্যৈষ্ঠ ১৪৩১
মৌসুমের রেকর্ড ভেঙে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি ঘরে ঘরে অসুস্থ মানুষ : টানা তাপদাহে পুড়ছে ফল-ফসল সবজি গবাদি পশু-পাখি বিশুদ্ধ পানির অভাবে সর্বত্র হাহাকার : শ্রমজীবীদের রোজগারে সঙ্কট ঘণ্টায় ঘণ্টায় লোডশেডিংয়ে অতিষ্ঠ মানুষ : সপ্তাহ শেষে স্বস্তির বৃষ্টির আশা

দিনে-রাতে গরমে ধড়ফড়

Daily Inqilab শফিউল আলম

৩০ এপ্রিল ২০২৪, ১২:১৪ এএম | আপডেট: ৩০ এপ্রিল ২০২৪, ১২:১৪ এএম

বৈশাখ মাসের তৃতীয় সপ্তাহে এসেও সারাদিন গনগনে সূর্যের কড়া রোদের আগুন যেন ঝলসে দিচ্ছে চারদিকের জনবসতি, মাঠ-ঘাট-প্রান্তর। খাল-বিল ফেটে চৌচির। রাতের বেলায়ও তীব্র গরমে স্বস্তি নেই কোথাও। সবখানে যেন উত্তপ্ত কড়াই। প্রচণ্ড গরমের সঙ্গে দিনে-রাতে ঘণ্টায় ঘণ্টায় লোডশেডিংয়ে অতিষ্ঠ মানুষ। টানা এক মাস নজিরবিহীন উচ্চ খরতাপে দুঃসহ জনজীবন। গতকাল সোমবার চলতি গ্রীষ্ম মৌসুমের সব রেকর্ড ছাড়িয়ে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জনপদ চুয়াডাঙ্গা জেলায় ৪৩ ডিগ্রি সেলসিয়াস। যা চুয়াডাঙ্গা জেলায় গত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ। এছাড়া গতকাল অতি তীব্র ও তীব্র তাপপ্রবাহে দেশের উল্লেখযোগ্য উচ্চ তাপমাত্রা ছিলÑ যশোরে ৪২.৮, রাজশাহীতে ৪২.৬, পাবনায় ৪২.৫, খুলনায় ৪১.৮, কুষ্টিয়া ও সাতক্ষীরায় ৪১.৫, মোংলায় ৪১.৩, ফরিদপুরে ৪১.২, গোপালগঞ্জে ৪১, টাঙ্গাইলে ৪০.৮, বগুড়ায় ৪০.৬, নওগাঁয় ৪০.৫, দিনাজপুরে ৪০.১ ডিগ্রি সে.।

আবহাওয়া বিভাগের তথ্যে গতকাল রাজধানী ঢাকার তাপমাত্রা উঠে গেছে সর্বোচ্চ ৪০.৫ এবং সর্বনিম্ন ২৯.৫ ডিগ্রি সে.। তবে আন্তর্জাতিক আবহাওয়া পর্যবেক্ষণ সংস্থাগুলোর তথ্যমতে, পৌনে ২ কোটি মানুষের ঘিঞ্জি ঠিকানা ‘ইট-পাথর লোহা-কংক্রিটের জঞ্জাল’ ‘উত্তপ্ত কড়াই’ রাজধানী ঢাকায় দিনের বেলায় সর্বোচ্চ প্রকৃত তাপানুভূতি রীয়্যাল ফীল স্থানভেদে ৪৪ থেকে ৪৮ ডিগ্রি সে. এমনকি এর চেয়েও ঊর্ধ্বে রেকর্ড হচ্ছে প্রায় প্রতিদিন! দিনের সাথে রাতের ‘সর্বনিম্ন’ তাপমাত্রাও দেশের অনেক জায়গায় ২৮ থেকে ৩০ ডিগ্রির ঘরে উঠে গেছে। আজও উচ্চ তাপপ্রবাহ অব্যাহত থাকার কথা পূর্বাভাসে জানানো হয়েছে। দেশে পঞ্চম দফায় হিট এলার্ট জারি রয়েছে।

দিনে-রাতে প্রচণ্ড গরমে ধড়ফড় করছে মানুষ, প্রাণিকুল। গতকাল দেশের কোথাও ছিঁটেফোঁটাও বৃষ্টিপাত হয়নি। বাতাসে আর্দ্রতা বা জলীয়বাষ্পের পরিমাণ অস্বাভাবিক বেশিই রয়েছে। এর ফলে প্রচণ্ড গরমে-ঘামে জনজীবনে কষ্ট-দুর্ভোগ ও অসুস্থতা বৃদ্ধি পাচ্ছে। প্রতিদিন হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে নিস্তেজ হচ্ছে অনেকেই।

অবিরাম উচ্চ তাপপ্রবাহ, খরার দহন, অনাবৃষ্টিতে ঘরে ঘরে জ¦র-সর্দি-কাশি, ডায়রিয়া, চর্মরোগ, শ^াসকষ্টসহ নানাবিধ রোগব্যাধিতে অসুস্থ হয়ে পড়েছে মানুষ। টানা তাপদাহে পুড়ছে আধাপাকা ইরি-বোরো ফসল, আম-লিচু-জাম, পেঁপে, আতা, জামরুলসহ মৌসুমী ফল-ফলাদির বাগান, শাক-সবজি ক্ষেত, গবাদি পশু-পাখি, প্রাণ-প্রকৃতি, জীববৈচিত্র্য। পোলট্রি খাতে বিপর্যয় চলছে। খামারেই মারা যাচ্ছে প্রতিদিন অসংখ্য ব্রয়লার মুরগি ও বাচ্চা। ডিম উৎপাদন কমে গেছে।

নদ-নদী-খাল, পুকুর, দীঘি, জলাশয়, কূয়াসহ পানির প্রধান উৎসগুলো ইতোমধ্যে শুকিয়ে গেছে। বিশুদ্ধ পানির অভাবে সর্বত্র হাহাকার পড়ে গেছে। দূষিত পানি পান করে অসুস্থ হয়ে পড়ছে অনেকেই। টানা প্রচণ্ড রোদের আগুনে দিনে এনে দিনে খাওয়া দিনমজুর, শ্রমিক, কৃষক, কৃষি-শ্রমিক, শ্রমজীবী মেহনতি মানুষের আয়-রোজগারে তীব্র সঙ্কট চলছে। অনেকেরই কাজকর্ম জুটছে না।

আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশে এ বছরই এপ্রিল মাসে সবচেয়ে বেশিদিন যাবত তাপপ্রবাহ চলছে, যা গত ৭৬ বছরের রেকর্ড ভঙ্গ করেছে। তাছাড়া কালবৈশাখী বা বজ্র-ঝড়-বৃষ্টিবিহীন এমন চৈত্র-বৈশাখ মাস (এপ্রিল) গত ৪৩ বছরের মধ্যে আর দেখা যায়নি। এর পেছনে জলবায়ুর নেতিবাচক ধারায় পরিবর্তন এবং বন-জঙ্গল সবুজ প্রকৃতিকে নির্বিচারে ধ্বংসযজ্ঞকে দায়ী করেন বিশেষজ্ঞমহল।

আবহাওয়া বিভাগ (বিএমডি) এবং আন্তর্জাতিক আবহাওয়া-জলবায়ু পর্যবেক্ষণ সংস্থাগুলোর পূর্বাভাসে জানা গেছে, আগামী মে মাসের প্রথম দিকে অর্থাৎ চলতি সপ্তাহের শেষে বাংলাদেশে স্থানভেদে হালকা থেকে মাঝারি কিংবা ভারী বৃষ্টিপাত, বজ্রসহ বৃষ্টি অথবা শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাত হলে ক্রমে তাপমাত্রা কমে আসবে।

আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির জানান, চুয়াডাঙ্গা, যশোর, পাবনা ও রাজশাহী জেলাসমূহের উপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। খুলনা ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ এবং ঢাকা বিভাগের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ জেলাসহ বরিশাল, রংপুর ও চট্টগ্রাম বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

সারা দেশে দিনের তাপমাত্রা আরো কিছুটা বৃদ্ধি পেতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে গরমে-ঘামে অস্বস্তিভাব বিরাজ করছে। গতকাল ঢাকায় বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ছিল সকালে ৮৮ শতাংশ এবং সন্ধ্যায় ৫৫ শতাংশ। যা অস্বাভাবিক বেশি।

পূর্বাভাসে আরও জানা গেছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আগামীকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও বিক্ষিপ্ত শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা আরো কিছুটা বৃদ্ধি পেতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামী বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। রাতের তাপমাত্রা কিছুাটা বৃদ্ধি পেতে পারে।
এর পরের ৫ দিনের দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এর ফলে দিনের তাপমাত্রা কমতে পারে।

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।
চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, দশ বছরের রেকর্ড টপকে চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ ডিগ্রী সেলসিয়াস, বাতাসের আর্দ্রতা ছিল ২৬ শতাংশ। চলতি মৌসুমে এটিই চুয়াডাঙ্গাসহ দেশের সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে ২০১৪ সালের ২১ মে চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৪৩ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। তার আগে ২০০৫ সালে ২ জুন চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ ডিগ্রী সেলসিয়াস। এছাড়া ২০১২ সালে ৪ জুন চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪২ দশমিক ৯ ডিগ্রী সেলসিয়াস। টানা প্রায় এক মাস ধরে এ জেলায় অব্যাহত রয়েছে মাঝারি, তীব্র ও অতি তীব্র তাপপ্রবাহ।

চুয়াডাঙ্গার প্রথম শ্রেণীর আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, গতকাল সোমবার সন্ধ্যা ৬টায় চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ ডিগ্রী সেলসিয়াস। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ২৬ শতাংশ। এ দিন বেলা ৩টায় দেশের সর্বোচ্চ একই তাপমাত্রা রেকর্ড করা হয় শুধুমাত্র বাতাসের আর্দ্রতা ছিল ১৩ শতাংশ। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অনেক বেশী থাকায় গোটা জেলায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে।

চলমান দাবদাহে বেশী বিপাকে পড়েছে কৃষক, দিনমজুর ও হতদরিদ্র মানুষ। মৃত্যু ঝুঁকি নিয়ে প্রচন্ড রোদে তাদের কাজ করতে হচ্ছে। জীবননগর উপজেলার উথলী গ্রামের ভ্যান চালক আবুল কাশেম বলেন, ভ্যান চালানোর সময় গায়ের চামড়া পুড়ে যাওয়ার মত হয়। গরমে এত কষ্ট সহ্য হয়না। কিন্তু পেট তো মানেনা। সে কারণে কাজে বেরুতেই হয়।

একই গ্রামের কৃষক জলিল বলেন, এত রোদ গরমে মাঠে কাজ করার জন্য বাড়ী থেকে বের হতে ইচ্ছা হয়না। কিন্তু কৃষি কাজের জন্য মাঠে যেতেই হয়। আল্লাহ যে এ গরম থেকে কবে রেহাই দেবে।
আন্দুলবাড়ীয়া গ্রামের রিক্সাচালক মিনারুল হক বলেন, বাড়ীর সদস্যদের খাবার জোগাড় করতে নিজের জীবনের ঝুঁকি নিয়ে এই গরমে রিক্সা নিয়ে বের হয়েছি। জীবননগর উপজেলা শহরের বাসস্ট্যান্ডে ইজিবাইক চালক মমিন বসে ছিল। তিনি বলেন, প্রচন্ড গরমে মানুষ বাড়ী থেকে বাইরে বের না হওয়ার কারণে ভাড়া হচ্ছে না।

পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান আরো বলেন, সোমবার দুপুর ১২টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস, বাতাসের আর্দ্রতা ছিল ১৬ শতাংশ, এদিন সকাল ৯টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৩ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস, বাতাসের আর্দ্রতা ছিল ৪৯ শতাংশ।

তিনি আরো জানান, আগামী মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহ অব্যাহত থাকবে। এরই মধ্যে বৃষ্টির কোন সম্ভবনা নেই।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতে গতকাল সোমবার মৌসুমের সর্বোচ্চ তাপমাত্র রেকর্ড করা ৪২.৬ ডিগ্রী সেলসিয়াস। দুপুর তিনটায় এই তাপমাত্রা রেকর্ড করা হয়। রাজশাহী অঞ্চলে এপ্রিলের শুরু থেকেই অব্যাহত আছে তীব্র তাপদাহ। এতে করে জনজীবনে নেমে এসেছে নাভিশ্বাস। প্রাণীকুলেও দেখা দিয়েছে অস্বস্থি।

রাজশাহী আবহাওয়া অফিসের কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, এবারের মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা দুপুর ৩ টার দিকে রেকর্ড করা হয়েছে। বাতাসের আদ্রতা ছিলো ১২ শতাংশ। গত বছর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ১৭ এপ্রিল ৪২.৬ ডিগ্রী সেলসিয়াস। এছাড়াও ২০১৪ সালে ২১ মে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২. ৬ ডিগ্রী সেলসিয়াস। যা গত ১০ বছরের মধ্যে এই তিনদিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়। আগামী আরো কয়েকদিন একই রকম তাপমাত্রা অব্যাহত থাকার কথা জানিয়েছেন রাজশাহী আবহাওয়া অফিস।

এদিকে তীব্র তাপদাহের কারণে দিনমজুর থেকে শুরু করে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হচ্ছে। একান্ত প্রয়োজন ছাড়া বাড়ি থেকে তেমন কেউ বের হচ্ছে না। শিশু ও বৃদ্ধরা নানান রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে।

তীব্র দাপদাহের কারণে রাজশাহীসহ আরো ৫টি জেলার পাঠদান কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। এতে করে জেলার সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ও কলেজ গুলো বন্ধ থাকতে দেখা যায়। তবে প্রাথমিক বিদ্যালয় গুলো নতুন সময়সূচি ও নির্দেশান মোতাবেক পাঠদান অব্যাহত রেখেছে। প্রাথমিক বিদ্যালয়গুলো খোলা থাকলেও শিক্ষার্থীদের উপস্থিত কম দেখা গেছে। এছাড়াও এই তীব্র গরমে অভিভাবকরা পাঠদান কার্যক্রমে অনিহা প্রকাশ করছেন।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

পেশাগত দক্ষতা বৃদ্ধিতে শিক্ষকদের প্রশিক্ষণ বাড়ানোর সুপারিশ

পেশাগত দক্ষতা বৃদ্ধিতে শিক্ষকদের প্রশিক্ষণ বাড়ানোর সুপারিশ

বাসে জাবি ছাত্রীকে যৌন হয়রানিতে জড়িতদের শাস্তির দাবি

বাসে জাবি ছাত্রীকে যৌন হয়রানিতে জড়িতদের শাস্তির দাবি

রাবিতে গাঁজা সেবনে বাঁধা দেওয়াকে কেন্দ্র করে মারামারি

রাবিতে গাঁজা সেবনে বাঁধা দেওয়াকে কেন্দ্র করে মারামারি

সরকারের লুটপাটে দেশের অর্থনীতি খাদের কিনারায়: এমরান সালেহ প্রিন্স

সরকারের লুটপাটে দেশের অর্থনীতি খাদের কিনারায়: এমরান সালেহ প্রিন্স

সোনালিকে ‘অপহরণ’ করতে চেয়েছিলেন শোয়েব আখতার!

সোনালিকে ‘অপহরণ’ করতে চেয়েছিলেন শোয়েব আখতার!

দেশকে আরো এগিয়ে নিতে শেখ হাসিনার বিকল্প নেই : পররাষ্ট্রমন্ত্রী

দেশকে আরো এগিয়ে নিতে শেখ হাসিনার বিকল্প নেই : পররাষ্ট্রমন্ত্রী

মানুষের প্রতি শেখ হাসিনার আন্তরিকতা ও ভালোবাসা বিরল : নাছিম

মানুষের প্রতি শেখ হাসিনার আন্তরিকতা ও ভালোবাসা বিরল : নাছিম

ইট মারলে পাটকেল খাওয়ার জন্য প্রস্তুত থাকবেন

ইট মারলে পাটকেল খাওয়ার জন্য প্রস্তুত থাকবেন

ঢাকায় তিনদিনের কোল্ড চেইন ও অবকাঠামো প্রদর্শনী শুরু

ঢাকায় তিনদিনের কোল্ড চেইন ও অবকাঠামো প্রদর্শনী শুরু

হাতে চোট নিয়েও মেয়েকে নিয়ে কানে ঐশ্বরিয়া

হাতে চোট নিয়েও মেয়েকে নিয়ে কানে ঐশ্বরিয়া

ভূমিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন ভারতীয় হাইকমিশনার

ভূমিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন ভারতীয় হাইকমিশনার

১৫ কবি ও সাহিত্যিক পাচ্ছেন রাইটার্স ক্লাব পুরস্কার

১৫ কবি ও সাহিত্যিক পাচ্ছেন রাইটার্স ক্লাব পুরস্কার

বিশ্বকাপে পাকিস্তানের ভালো সম্ভাবনা দেখছেন কারস্টেন

বিশ্বকাপে পাকিস্তানের ভালো সম্ভাবনা দেখছেন কারস্টেন

বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটুক্তির ঘটনায় সিলেটের ৬ জনের বিরুদ্ধে মামলা

বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটুক্তির ঘটনায় সিলেটের ৬ জনের বিরুদ্ধে মামলা

রাবির 'এ' ইউনিটে ভর্তির দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ

রাবির 'এ' ইউনিটে ভর্তির দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ

নিপুণের রিট প্রসঙ্গে যা বললেন জায়েদ খান

নিপুণের রিট প্রসঙ্গে যা বললেন জায়েদ খান

বোল্টের প্রিয় ক্রিকেটার কোহলি

বোল্টের প্রিয় ক্রিকেটার কোহলি

মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হবে না প্রবাসী প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী

মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হবে না প্রবাসী প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী

শি-পুতিন যৌথ সংবাদ সম্মেলনে যা বলা হয়েছে

শি-পুতিন যৌথ সংবাদ সম্মেলনে যা বলা হয়েছে

শপথ নিয়েছেন সিঙ্গাপুরের নতুন প্রধানমন্ত্রী

শপথ নিয়েছেন সিঙ্গাপুরের নতুন প্রধানমন্ত্রী