তৃতীয় টার্মিনাল চালুতে দেশকে এভিয়েশন হাব হিসেবে গড়ে তোলার স্বপ্ন ক্রমান্বয়ে ফিকে হয়ে যাচ্ছে বিদেশ যাত্রায় নানা জটিলতার মুখে যাত্রীরা অবৈধভাবে টাকা পাঠিয়ে ভারত থেকে কম দামে টিকিট কাটায় বিপুল অর্থ পার্শ্ববর্তী দেশটিতে চলে যাচ্ছে :: নিয়ন্ত্রিত অমদানি নীতিতে দেশীয় এয়ারলাইনসের প্রয়োজনীয় যন্ত্রপাতি বিদেশ থেকে আমদানির অনুমোদনও মিলছে না

বিমান ভাড়া ‘বকেয়ার পাহাড়’

Daily Inqilab হাসান সোহেল

০৮ মে ২০২৪, ১২:১০ এএম | আপডেট: ০৮ মে ২০২৪, ১২:১০ এএম

দেশে ডলার সঙ্কট গত দুই বছর থেকে বিরাজমান। আর ডলার সঙ্কটে বিদেশি এয়ারলাইনসগুলোর বিপুল টাকা আটকে আছে। এতে টিকিট বিক্রির টাকা নিজ দেশে নিতে পারছে না বিদেশি এয়ারলাইনসগুলো। তাদের ভাষায় বাংলাদেশে টিকেট বিক্রির ডলারের বকেয়ার পাহাড় জমে গেছে। সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য গতকাল এক সেমিনারে জানিয়েছেন, বিদেশি এয়ারলাইনসের পাওনাসহ বিভিন্ন সেক্টরে এই বকেয়ার পরিমাণ প্রায় ৫ বিলিয়ন ডলার। তাই সর্বনিম্ন দামে বাংলাদেশে টিকিট বিক্রি বন্ধ করে দিয়েছে তারা। ইতিহাদ এয়ার তাদের ফ্লাইট বন্ধ করে দিয়েছে। ওমান এয়ারলাইনস ও জাজিরা এয়ারলাইনস চট্টগ্রাম থেকে তাদের কার্যক্রম গুটিয়ে নিয়েছে। এমিরেট্স, কাতার, টার্কিশ, ক্যাথে প্যাসিফিকএয়ারসহ অনেকগুলো এয়ারলাইনস তাদের কার্যক্রম ফ্লাইট সংখ্যা কমিয়েছে। এর ফলে ৫০ শতাংশ পর্যন্ত বেড়েছে বিভিন্ন বিদেশি এয়ারলাইনসগুলোর বিমান ভাড়া। এমনকি সামনের দিনগুলোতে বাংলাদেশ থেকে টিকিটের দাম আরও বাড়তে পারে বলে ধারণা করছেন এভিয়েশন খাত সংশ্লিষ্টরা। তারা বলছেন, এরই মধ্যে বেশ কয়েকটি এয়ারলাইনস তাদের ফ্লাইট সংখ্যা কমিয়েছে। অনেকে ইতোমধ্যে বন্ধ করে দিয়েছে। ফলে ভবিষ্যতে বিদেশ যাত্রার ক্ষেত্রে নানা জটিলতায় পড়তে পারেন বাংলাদেশি যাত্রীরা। দেশ থেকে টিকিট কাটলে দাম বেশি পড়ায় অনেকেই পার্শ্ববর্তী দেশ ভারতে অবৈধভাবে টাকা পাঠিয়ে কম দামে টিকিট কাটছেন। এতে বাংলাদেশ থেকে বিপুল অর্থ অবৈধভাবে ভারতে চলে যাচ্ছে।

এভিয়েশন বিশেষজ্ঞদের মতে, বিদেশি এয়ারলাইনসের ভাড়া বৃদ্ধির প্রভাবে ভুগছে ইউরোপ আমেরিকায় পড়তে যাওয়া শিক্ষার্থীসহ মধ্যপ্রাচ্যে যাওয়া রেমিট্যান্স যোদ্ধা, গরিব ও সাধারণ মানুষ, যাদের চিকিৎসাসহ অন্যান্য প্রয়োজনে বিদেশে যেতে হচ্ছে। ফলে লাভবান হচ্ছে পার্শ্ববর্তী দেশ। এভিয়েশন বিশেষজ্ঞ ওয়াহিদুল হক বলেন, পাশের দেশ থেকে টিকিট যে টাকা দিয়ে কিনতে পারি তা ঢাকা থেকে কিনলে অন্তত ৩০-৩৫ শতাংশ বেশি দাম। আর সর্বনিম্ন দামে বিদেশি এয়ারলাইনসগুলো বাংলাদেশে টিকিট বিক্রি বন্ধ করে দেওয়াকে আটাব সভাপতি আব্দুস সালাম আরেফ বলেন, এটি নিয়মের বাইরের কাজ। এটি ওপেন করে দেয়া উচিত, যাতে বাংলাদেশ থেকে কম দামে যাত্রীরা টিকিট কিনতে পারেন। না হলে অবৈধভাবে বিদেশে টাকা পাঠিয়ে টিকিটগুলো কিনতে হচ্ছে। যদিও বাংলাদেশ ব্যাংক বলছে, বৈদেশিক মুদ্রার ঘাটতি থাকলেও কোন এয়ারলাইনসের টিকিট বিক্রির টাকা ডলারে নেওয়ার জন্য কোনো ব্যাংকের আবেদনের অনুমোদন আটকে নেই। অবশ্য বাংলাদেশ ব্যাংকের এই কথার সত্যতা মেলেনি। কারণ ডলার সঙ্কটে এয়ারলাইনসগুলোর টাকা ডলারে প্রদানের জন্য ব্যাংকগুলোর আবেদন বাংলাদেশ ব্যাংক ধীরে ধীরে অনুমোদন দিচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এছাড়া নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক দেশীয় এয়ারলাইনস জানিয়েছে, ডলারের অভাবে বিদেশি এয়ারলাইনসের অর্থ আটকে দেয়াই শুধু নয়; দেশীয় এয়ারলাইনসের বিভিন্ন কাজে প্রয়োজনীয় যন্ত্রপাতি বিদেশ থেকে আমদানির অনুমোদনও মিলছে না। দীর্ঘদিন থেকে বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রিত আমদানি নীতির কারণে নানা সঙ্কটের মধ্যে দেশীয় এয়ারলাইনসগুলোকে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করতে হচ্ছে।

এদিকে চলতি বছরের মধ্যেই হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের কার্যক্রম শুরু হচ্ছে। নতুন টার্মিনাল বাংলাদেশকে এভিয়েশন হাব হিসেবে গড়ে তোলার স্বপ্ন বাস্তবায়নের একটি মাইলফলক হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা। যদিও তৃতীয় টার্মিনালের কার্যক্রম শুরুর এই সময়ে নতুন নতুন এয়ারলাইনসগুলো এতদিন যে উৎসাহ নিয়ে ঢাকায় কার্যক্রম শুরুর আগ্রহ প্রকাশ করেছিল তারা এখন হতাশ হয়ে পড়েছে। শুধুমাত্র ডলার সঙ্কটে দেশকে এভিয়েশন হাব হিসেবে গড়ে তোলার স্বপ্ন ধীরে ধীরে ফিকে হয়ে যাচ্ছে।

সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে বৈশ্বিক এয়ারলাইনসগুলোর আন্তর্জাতিক জোট ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ) জানিয়েছে, বাংলাদেশে বিদেশি এয়ারলাইনসগুলোর প্রায় ৩২৩ মিলিয়ন মার্কিন ডলার আটকে আছে। বাংলাদেশের বিরুদ্ধে আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘনের অভিযোগ এনে দ্রুত এই বকেয়া পরিশোধের তাগিদ দিয়েছে সংস্থাটি। এর আগে, ২০২২ সালের ডিসেম্বরে আইএটিএ এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২০ কোটি ৮০ লাখ ডলার আটকে থাকার কথা জানায়। আর পরের বছর অর্থাৎ ২০২৩ সালের জুনে রাজস্বের পরিমাণ বেড়ে দাঁড়ায় প্রায় ২১ কোটি ডলার। এবার তা ৩২ কোটি ৩০ লাখ ডলারে দাঁড়িয়েছে।

এভিয়েশন বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘদিন ধরেই এ সঙ্কট চলছে। বাংলাদেশ ব্যাংক কয়েকটি এয়ারলাইন্সকে তাদের আয়ের একটি অংশ পাঠানোর সুযোগ দিচ্ছে। তবে তা পর্যাপ্ত নয়। এ কারণে বেশির ভাগ এয়ারলাইনস বাংলাদেশে কম ভাড়ার টিকিট বিক্রি বন্ধ রেখেছে। বিশেষজ্ঞদের মতে, বিশ্বের প্রায় ৩০০ এয়ারলাইনসের নিয়ন্ত্রক সংস্থা আইএটিএ। এর মাধ্যমে আকাশপথে বিশ্বের ৮৩ শতাংশ পরিবহন হয়। বিদেশি এয়ারলাইন্সের এ বিপুল পরিমাণ দেনা পরিশোধ না করায় এর বড় একটা প্রভাব পড়ছে বাংলাদেশ থেকে বিমানে ভ্রমণকারীদের ওপর। আর এমন পরিস্থিতিতে লাভবান হচ্ছেন প্রতিবেশী দেশের ট্যুর অপারেটররা। একই সঙ্গে বাংলাদেশ থেকে ইদানিং অনেক ভ্রমণ বেড়েছে। এটা দেখে বিদেশি অনেক এয়ারলাইনস বাংলাদেশে আসার আগ্রহ দেখাচ্ছে। কিন্তু যখন তারা দেখছে বিদেশি এয়ারলাইনসের কোটি কোটি টাকা ব্যাংকে আটকে আছে তখন অনেক প্রতিষ্ঠান আর আগ্রহ দেখাচ্ছে না। তাদের মতে, যত দ্রুত এয়ারলাইনসগুলোকে তাদের প্রাপ্য অর্থ ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে দিতে পারব তত দেশের জন্য মঙ্গল। এভিয়েশন শিল্পের স্বার্থেই দ্রুত এটা করা দরকার।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক ইনকিলাবকে বলেছেন, ছাড়পত্রের অভাবে বিদেশি এয়ারলাইনসগুলো নিজ দেশে তাদের আয়ের টাকা নিতে পারছে না এমন অভিযোগ সত্য নয়। বরং তথ্য-উপাত্তের ঘাটতিতেই হচ্ছে এমন পরিস্থিতি। তিনি বলেন, টিকিট বিক্রির টাকা ডলারে ছাড়ের অনুমোদনের কোনো আবেদন বাংলাদেশ ব্যাংকে আছে বলে আমার জানা নেই। আবেদন পেলেই অনুমোদন দেয়া হচ্ছে। তবে ডলার ছাড়ের বিষয়টি অধিকাংশই বিদেশি সিডিউল ব্যাংকের হাতে বলে উল্লেখ করেন তিনি।

সূত্র জানায়, বর্তমানে দেশের এভিয়েশন বাজারের ৮০ ভাগের নিয়ন্ত্রণই বিদেশি এয়ারলাইনসগুলোর হাতে। ফলে বিদেশি এয়ারলাইনসের টিকিটের দাম বেড়ে গেলে তা সামগ্রিকভাবে পুরো বাজারেই প্রভাব ফেলে। এতে বাড়ছে আকাশপথে ভ্রমণের খরচ।

দেশে বর্তমানে আন্তর্জাতিক প্রায় ৩০টি বিদেশি এয়ারলাইনস কোম্পানি ফ্লাইট পরিচালনা করছে। এসব এয়ারলাইনসগুলো ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন বা আইএটিএ’র মাধ্যমে তাদের পেমেন্টগুলো গ্রহণ করে থাকে। বিভিন্ন ট্রাভেল এজেন্সি টিকিট বিক্রি করে আইএটিএ’র অর্থ পরিশোধ করে। কিন্তু বাংলাদেশ থেকে চূড়ান্তভাবে এই টিকিট বিক্রির অর্থ ছাড় হয়ে থাকে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে। সংস্থাটির প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সহ-সভাপতি ফিলিপ গোহকে উদ্ধৃত করে এতে বলা হয়, বর্তমান পরিস্থিতিতে বিদেশি মুদ্রা ব্যবহারে কৌশলী হওয়া দেশগুলোর জন্য গুরুত্বপূর্ণ। এটি সরকারের জন্য একটা কঠিন চ্যালেঞ্জও বটে। তবে সময়মতো এবং কার্যকর পদ্ধতিতে দেনা পরিশোধকে অগ্রাধিকার দিতে হবে। বিমান সংযোগ হ্রাস ঠেকানো, অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন, বিদেশি বিনিয়োগ এবং রফতানির সম্ভাবনাকে ঠিক রাখার জন্যই এটি জরুরি।

বর্তমানে ৩০টি বিদেশি এয়ারলাইনস শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রতিদিন প্রায় দেড়শ’ ফ্লাইট পরিচালনা করছে। তৃতীয় টার্মিনাল চালুর খবরে আরও কয়েকটি বিদেশি এয়ারলাইনস ঢাকায় ফ্লাইট শুরু করতে আগ্রহী। এর মধ্যে আফ্রিকাভিত্তিক ইথিওপিয়ান এয়ারলাইনস দু-এক মাসের মধ্যে ফ্লাইট পরিচালনা শুরুর কথা। আর সম্প্রতি ফ্লাইট শুরু করেছে শ্রীলঙ্কার ফিটস এয়ার। পাইপলাইনে আছে রয়াল জর্ডানিয়ান এয়ারলাইনস, কোরিয়ান এয়ার, সংযুক্ত আরব আমিরাতের উইটস এয়ার, ইন্দোনেশিয়ার গারুদা এয়ার, ইরাকি এয়ারলাইনস, পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনস (পিআইএ), উজবেকিস্তান এয়ারওয়েজ এবং সউদী আরবের রিয়াদ এয়ার। এভিয়েশন বিশেষজ্ঞরা বলছেন, ডলার সঙ্কটে এ পরিস্থিতি দীর্ঘস্থায়ী হলে বিদেশি এয়ারলাইনসগুলো ফ্লাইট শুরু করার বিষয়ে আগ্রহ হারাবে।

বিমান পরিচালনা পরিষদের সাবেক সদস্য ও এভিয়েশন বিশেষজ্ঞ কাজী ওয়াহেদুল আলম বলেন, স্বাভাবিকভাবেই এর ফলে বাংলাদেশ সম্পর্কে বহির্বিশ্বে নেতিবাচক ধারণা তৈরি হবে। ইমেজ সঙ্কট তৈরি হবে। নতুন টার্মিনাল চালু হলে বিদেশি এয়ারলাইনস, যারা ভবিষ্যতে বাংলাদেশে অপারেট করতে চায়, এতে তারাও নিরুৎসাহিত হবে। এদিকে ইতিহাদ এয়ারলাইনসের পরিচালক কাজী জহিরুল কাইয়ুম ইনকিলাবকে বলেন, নতুন করে সেবা চালুর বিষয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন তারা। তিনি বলেন, আরব-আমিরাতের দুবাই-আবুধাবির সঙ্গে বাংলাদেশের ব্যবসা। তাই আশা করছি পরিস্থিতির উন্নতি হলে দ্রুতই ইতিহাদ আবারও সেবা চালু করবে।

বাংলাদেশ থেকে আকাশপথে বিদেশগামী যাত্রীদের ভাড়া এখন আকাশচুম্বী। ৪ বছর আগেও আমেরিকার এক লাখ টাকার রিটার্ন টিকিট এখন গুনতে হচ্ছে প্রায় দুই লাখ টাকা পর্যন্ত। কানাডার ক্ষেত্রেও তা দুই লাখের কাছাকাছি। একইভাবে বেড়েছে মধ্যপ্রাচ্য থেকে শুরু করে সব দেশে যাবার খরচই। অথচ পার্শ্ববর্তী দেশে একই রুটে ভাড়া বাংলাদেশ থেকে বেশ অনেকটা কম। অনেকে অবশ্য এই সুযোগকে কাজে লাগিয়ে পার্শ্ববর্তী দেশ ভারত থেকে কম দামে টিকিট কাটছে। এতে বাংলাদেশ থেকে বিপুল অর্থ অবৈধভাবে ভারতে চলে যাচ্ছে। মিজানুর রহমান সম্প্রতি আরব-আমিরাতের দুবাই একটি আন্তর্জাতিক সম্মেলন কাভার করতে যান। তিনি জানান, বাংলাদেশ থেকে এয়ালাইনসগুলোর কাছে টিকিট কাটতে গেলে দেখা যায়, টিকিটের দাম ভারত থেকে প্রায় দ্বিগুণ। তাই তিনি ভারতের ভিসা থাকায় ভারতে টাকা পাঠিয়ে ওখান থেকে টিকিট কাটেন। দেশের টাকা বিদেশে চলে যাওয়ার বিষয়ে আক্ষেপ করে মিজানুর রহমান বলেন, কী করার আছে, বাংলাদেশ থেকে টিকিট কাটলে শুধু অনুষ্ঠান কাভার করতে পারতাম। এখন সেই একই অর্থ দিয়ে আরব-আমিরাতে মার্কেটও করতে পেরেছি। ট্র্যাভেল এজেন্টদের সংগঠন আটাব বলছে, বিদেশি এয়ারলাইনসগুলোর বকেয়া বেড়ে যাওয়ায় তারা বাড়িয়ে দিয়েছে টিকিটের দাম।

দেশের ট্রাভেল এজেন্টদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ট্র্যাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব) বলছে, এর ফলে বিদেশি এয়ারলাইনসগুলো এ দেশে তাদের ফ্লাইট সংখ্যা কমিয়ে দিচ্ছে। হংকংভিত্তিক এয়ারলাইনস ক্যাথে প্যাসিফিক আগে ঢাকা থেকে সপ্তাহে ৫টি ফ্লাইট পরিচালনা করত। কিন্তু এখন তারা ২টি ফ্লাইট কমিয়ে পরিচালনা করছে ৩টি করে ফ্লাইট। অন্যদিকে মধ্যপ্রাচ্যভিত্তিক দুই এয়ারলাইনস ওমান এয়ারলাইনস ও জাজিরা এয়ারলাইনস চট্টগ্রাম থেকে তাদের কার্যক্রম গুটিয়ে নিয়েছে। আটাবের মতে, এয়ারলাইনসগুলো ব্যবসা করতে এসেছে এই দেশে। তারা টিকিট বিক্রি করল, টাকা সংগ্রহ করল, কিন্তু দেশে নিতে পারল নাÑ এই ব্যবসা কি কেউ করবে? এটার অ্যাফেক্ট হচ্ছে বিভিন্ন এয়ারলাইনস তাদের ফ্লাইট কমিয়ে দিচ্ছে। এতে টিকিটের দাম বেড়ে যাচ্ছে। তাদের মতে, বাংলাদেশ থেকে এমনিতেই টিকিটের দাম বেশি; আর বিদেশ বা পার্শ্ববর্তী দেশ থেকে কম। এর বড় কারণ, এখানে টাকা আটকে থাকে। কস্ট অব ফান্ড বেড়ে যায়। বিদেশি এয়ারলাইনসগুলো টিকিটের দাম বাড়িয়ে তাদের কস্ট অব ফান্ড অ্যাডজাস্ট করে। এতে দেশের ক্ষতি হচ্ছে। অন্যদিকে, কম দামের যে টিকিটগুলো আছে, সেগুলো তারা বাংলাদেশে বন্ধ করে দিচ্ছে। বিদেশ থেকে টিকিট ইস্যু হচ্ছে। এতে বাংলাদেশ থেকেই টাকা বিদেশে যাচ্ছে, কিন্তু অবৈধভাবে; হুন্ডির মাধ্যমে।

বাংলাদেশের একটি বেসরকারি ট্রাভেল এজেন্সির মালিক কামরুজ্জামান রনি বলেন, বিদেশি এয়ারলাইন্সগুলোর টিকিট আমরা সেল করে আইএটিএ-কে দিয়ে দিচ্ছি। টাকাটা আইএটিএ’র অ্যাকাউন্টে আছে। কিন্তু আইএটিএ-কে এখান থেকে এই অর্থ নিতে হলে ডলারে নিতে হবে। এই ডলারটা বাংলাদেশ ব্যাংক হয়তো ছাড় করছে না। মূলত বাংলাদেশ ব্যাংক থেকে টিকিটের অর্থ ছাড় না পাওয়ার কারণেই এই সঙ্কট।

আটাব সভাপতি আব্দুস সালাম আরেফ ইনকিলাবকে বলেন, যেহেতু বর্তমানে বাংলাদেশের বৈদেশিক মুদ্রায় কিছুটা ঘাটতি রয়েছে, সে কারণে এই টাকা ধীরে ধীরে অনুমোদন দেয়া হচ্ছে। অনেক সময় অনুমোদন হওয়ার পরও সিডিউল ব্যাংকে হয়তো পর্যাপ্ত ডলার না থাকায় কোম্পানিগুলোর এই টাকা পেতে অনেক দেরি হচ্ছে। আরেফ বলেন, এয়ারলাইনসগুলো তাদের টাকা যেহেতু অল্প সময়ের মধ্যে করতে পারছে না এ কারণে তারা টিকিটের মূল্য বাড়িয়ে রেখেছে। হায়ারক্লাসগুলো বিক্রির জন্য আমাদের দিয়ে রেখেছে। এটি যাত্রীদের মধ্যে একটি চাপ সৃষ্টি হচ্ছে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইউরোপিয়ান সোশ্যাল বিজনেস ট্যুরে প্রফেসর ইউনূস

ইউরোপিয়ান সোশ্যাল বিজনেস ট্যুরে প্রফেসর ইউনূস

মুস্তাফিজের অভাব বোধ করেছে দল: চেন্নাই অধিনায়ক

মুস্তাফিজের অভাব বোধ করেছে দল: চেন্নাই অধিনায়ক

১৭ মন্ত্রী-এমপির স্বজনরা চেয়ারম্যান প্রার্থী : টিআইবি

১৭ মন্ত্রী-এমপির স্বজনরা চেয়ারম্যান প্রার্থী : টিআইবি

ভারতের মুসলিম জনসংখ্যা কি সত্যিই বিস্ফোরিত হয়েছে?

ভারতের মুসলিম জনসংখ্যা কি সত্যিই বিস্ফোরিত হয়েছে?

গাজায় যুদ্ধাপরাধের তদন্ত দাবি করেছে জর্ডান

গাজায় যুদ্ধাপরাধের তদন্ত দাবি করেছে জর্ডান

পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট রিফর্ম স্ট্রাটেজি প্রণয়নের কাজ শুরু

পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট রিফর্ম স্ট্রাটেজি প্রণয়নের কাজ শুরু

বাজার থেকে এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ

বাজার থেকে এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ

কোহলির যে কথায় মুগ্ধ আফ্রিদি

কোহলির যে কথায় মুগ্ধ আফ্রিদি

ভারতীয় ভাতাপ্রাপ্ত এজেন্সীগুলো দেশে বেপরোয়া হয়ে উঠেছে: রাশেদ প্রধান

ভারতীয় ভাতাপ্রাপ্ত এজেন্সীগুলো দেশে বেপরোয়া হয়ে উঠেছে: রাশেদ প্রধান

ভারতীয় ভাতাপ্রাপ্ত এজেন্সীগুলো দেশে বেপরোয়া হয়ে উঠেছে: রাশেদ প্রধান

ভারতীয় ভাতাপ্রাপ্ত এজেন্সীগুলো দেশে বেপরোয়া হয়ে উঠেছে: রাশেদ প্রধান

জাতিকে সঠিক পথে পরিচালিত করতে উলামায়ে কেরামগণকে ঐক্যবদ্ধ ভূমিকা পালন করতে হবে : মাওলানা রফিকুল ইসলাম খান

জাতিকে সঠিক পথে পরিচালিত করতে উলামায়ে কেরামগণকে ঐক্যবদ্ধ ভূমিকা পালন করতে হবে : মাওলানা রফিকুল ইসলাম খান

মূল খেলোয়াড়দের ছাড়াই দক্ষিণ আফ্রিকার ওয়েস্ট ইন্ডিজ সফর

মূল খেলোয়াড়দের ছাড়াই দক্ষিণ আফ্রিকার ওয়েস্ট ইন্ডিজ সফর

ব্যাংকে কি মাফিয়া, মাস্তানরা ঢুকবে? রিজভী

ব্যাংকে কি মাফিয়া, মাস্তানরা ঢুকবে? রিজভী

কানাডায় তেল ও গ্যাস খাতের কোম্পানির ‘বিশেষ উপদেষ্টা হয়েছেন সাজ্জাদ রশিদ

কানাডায় তেল ও গ্যাস খাতের কোম্পানির ‘বিশেষ উপদেষ্টা হয়েছেন সাজ্জাদ রশিদ

কালশীর পুলিশ বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা

কালশীর পুলিশ বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা

যে ভাবে নিখোঁজ হলেন এমপি আনার

যে ভাবে নিখোঁজ হলেন এমপি আনার

ক্লাসে উপস্থিত না হয়ে পরীক্ষায় অংশগ্রহণের বিষয়ে কঠোর হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়

ক্লাসে উপস্থিত না হয়ে পরীক্ষায় অংশগ্রহণের বিষয়ে কঠোর হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়

ফুলবাড়ীতে চোরাই গরু উদ্ধার, গ্রেফতার তিন

ফুলবাড়ীতে চোরাই গরু উদ্ধার, গ্রেফতার তিন

এআই দিয়ে তৈরি কনটেন্ট আলাদা করবে টিকটক

এআই দিয়ে তৈরি কনটেন্ট আলাদা করবে টিকটক

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা : ইশরাক

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা : ইশরাক