কর্মবিরতিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকরা

বন্ধ ক্লাস-পরীক্ষা : দুশ্চিন্তায় শিক্ষার্থীরা

Daily Inqilab বিশ্ববিদ্যালয় রিপোর্টার

০১ জুলাই ২০২৪, ১২:০০ এএম | আপডেট: ০১ জুলাই ২০২৪, ১২:০০ এএম

সর্বজনীন পেনশনের ‘প্রত্যয় স্কিমকে’ বৈষম্যমূলক আখ্যা দিয়ে এটি প্রত্যাহার দাবিতে চূড়ান্ত আন্দোলনে যাচ্ছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। বিগত কয়েকদিন অর্ধদিবস কর্মসূচিতেই কার্যত অচল ছিল উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। তাদের ডাকে আজ থেকে অনির্দিষ্টকালের সর্বাত্মক কর্মবিরতিতে ভেঙে পড়বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকার্যক্রম। এই কর্মসূচির কারণে বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা। ফলে দুশ্চিন্তায় পড়েছেন শিক্ষার্থীরা। গতকাল রোববার পূর্ণদিবস কর্মবিরতি পালন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের পাশাপাশি কর্মকর্তা-কর্মচারীরাও কর্মবিরতি পালন করছেন। শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতিতে কার্যত অচল হয়ে পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আজ থেকে আন্দোলনের কর্মসূচি হিসেবে অনির্দিষ্টকালের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। পরে শিক্ষক সমিতির ডাকে সাড়া দিয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক ড. হিমাদ্রী শেখর চক্রবর্তী স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে ১ জুলাই থেকে অনির্দিষ্টকালের জন্য চলমান পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গতকাল রোববার ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. নিজামুল হক ভূইয়া এবং সাধারণ সম্পাদক প্রফেসর ড. জিনাত হুদা স্বাক্ষরিত এক বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়। পরে এদিন সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক ড. হিমাদ্রী শেখর চক্রবর্তী স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, অনিবার্য কারণবশত আগামী ১ জুলাই থেকে বিশ্ববিদ্যালয়ের কলাভবন ও কার্জন হল পরীক্ষা কেন্দ্রে অনুষ্ঠিতব্য চলমান পরীক্ষাগুলো পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত স্থগিত করা হলো।

জানা যায়, বৈষম্যমূলক প্রত্যয় স্কিম থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি প্রত্যাহার, শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তন, প্রতিশ্রুত সুপারগ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তির দাবি আদায় না হওয়া পর্যন্ত এ কর্মবিরতি চালিয়ে যাবেন শিক্ষকরা।

ঢাবি শিক্ষক সমিতির বিবৃতিতে বলা হয়েছে, আমাদের এ আন্দোলন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমাজের সম্মান ও মর্যাদা রক্ষার আন্দোলন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসনে হস্তক্ষেপের বিরুদ্ধে আন্দোলন। বৈষম্যমূলক ও মর্যাদাহানিকর প্রত্যয় স্কিম থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি প্রত্যাহার, শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তন, প্রতিশ্রুত সুপারগ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তির দাবি আদায় না হওয়া পর্যন্ত এ সর্বাত্মক কর্মবিরতি পালিত হবে।

ঢাবি শিক্ষক সমিতির সর্বাত্মক আন্দোলনের রূপরেখা হলো- ১. ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের সকল ক্লাস-পরীক্ষা বন্ধ থাকবে। ২. অনলাইন, সান্ধ্যকালীন ক্লাস, শুক্র ও শনিবারের প্রফেশনাল কোর্সের ক্লাস বন্ধ থাকবে। ৩. সকল পরীক্ষা বর্জন করা হবে। মিডটার্ম, ফাইনাল ও ভর্তি পরীক্ষাসহ কোনও পরীক্ষা অনুষ্ঠিত হবে না। ৪. বিভাগীয় চেয়ারম্যান বিভাগীয় অফিস, সেমিনার, কম্পিউটার ল্যাব ও গবেষণাগার বন্ধ রাখবেন। অ্যাকাডেমিক কমিটি, সমন্বয় ও উন্নয়ন কমিটি, প্রশ্নপত্র সমন্বয় সভা অনুষ্ঠিত হবে না। ৫. অনুষদের ডিনবৃন্দ ডিন অফিস, ভর্তি পরীক্ষাসহ সংশ্লিষ্ট কর্যক্রম বন্ধ রাখবেন। নবীন বরণ অনুষ্ঠানের কর্মসূচি গ্রহণ করা যাবে না। কোনও সিলেকশন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে না। ৬. বিভিন্ন ইন্সসিস্টটিউটের পরিচালকবৃন্দ ইন্সস্টিটিউটের অফিস, ক্লাস ও পরীক্ষা বন্ধ রাখবেন। সান্ধ্যকালীন, শুক্রবার ও শনিবারের ক্লাস বন্ধ থাকবে। ৭. বিভিন্ন গবেষণাধর্মী সেন্টারের পরিচালকরা কোনও সেমিনার, কনফারেন্স ও ওয়ার্কশপের কর্মসূচি গ্রহণ করা থেকে বিরত থাকবেন। ৮. বিভিন্ন হলের প্রাধ্যক্ষগণ প্রাধ্যক্ষ অফিস বন্ধ রাখবেন। ৯. প্রধান গ্রন্থাগারিক কেন্দ্রীয় লাইব্রেরি বন্ধ রাখবেন।

এদিকে শিক্ষকদের এমন সর্বাত্মক কর্মবিরতিতে সেশনজটের আশঙ্কা করছেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের অনেক বিভাগে ইতোমধ্যে ৪ বছরের অনার্স শেষ হলেও আরো বহু বিভাগ অনেকটাই পিছিয়ে আছে। ফলে চলতি পরীক্ষাগুলোও বন্ধ হয়ে যাওয়ায় সেশনজটে পড়বে বহু শিক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এমন সর্বাত্মক আন্দোলনের ফলে ক্ষতিগ্রস্ত হওয়ায় আশঙ্কা প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করছেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের ৮ম সেমিস্টারে অধ্যয়নরত এক শিক্ষার্থী ইনকিলাবকে বলেন, বারবার নানা কারণে আমাদের পরীক্ষা পেছানো হচ্ছে। ফলে আমাদের ভবিষ্যত হুমকির মুখে। আমরা না পারতেছি ভালো করে পরীক্ষার প্রস্তুতি নিতে, আর না পারতেছি চাকরির প্রস্তুতি নিতে। কোনটাই ঠিক মতো হচ্ছে না।

একই বিভাগের আরেক শিক্ষার্থী বলেন, আমাদের ফাইনাল পরীক্ষা সেই মে মাসেই শেষ হওয়ার কথা ছিল। কিন্তু গ্রীষ্মকালীন ছুটি, রমজানের ছুটিসহ নানা কারণে ক্লাস কম হওয়ার অজুহাত দেখিয়ে আমাদের অনার্স ফাইনাল পরীক্ষা এক মাসের বেশি সময় পিছিয়ে আনা হয়েছে ২৭ জুন। এখন আবার নতুন করে আসলো শিক্ষকদের এই আন্দোলন। এতে করে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছি আমরাই। আমাদের পরীক্ষা শেষ না হওয়ায় চাকরির প্রস্তুতিতেও মন দিতে পারছি না, আর না পারছি নিজের মতো কিছু ভাবতে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : অর্থ মন্ত্রণালয়ের জারি করা পেনশনসংক্রান্ত প্রজ্ঞাপনকে ‘বৈষম্যমূলক’ আখ্যা দিয়ে এটি প্রত্যাহারসহ তিন দাবিতে পূর্ণ দিবস কর্মবিরতি পালন করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। তবে এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক, নৃবিজ্ঞান বিভাগসহ কয়েকটি বিভাগে ক্লাস নেওয়ার খবর পাওয়া গেছে। পূর্ব ঘোষণা অনুযায়ী গতকাল বেলা ১২টার দিকে শিক্ষক সমিতির আয়োজনে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ ভবনের নিচে অবস্থান কর্মসূচি পালন করা হয়। এতে বিভিন্ন বিভাগের শিক্ষকেরা অংশ নেন।
এর আগে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের পূর্ব ঘোষণা অনুযায়ী গত সপ্তাহের মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার টানা তিন দিন অর্ধদিবস কর্মবিরতি পালন করেন শিক্ষকেরা। দাবি আদায় না হলে আজ থেকে সর্বাত্মক কর্মবিরতি পালন করা হবে বলে ঘোষণা দিয়েছেন শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর মোতাহার হোসেন। তিনি বলেন, সরকার যদি আমাদের দাবি মেনে না নেয়, তাহলে সর্বাত্মক কর্মবিরতি পালন করা হবে। একটি কুচক্রী মহল সরকারের সঙ্গে শিক্ষকদের মুখোমুখি দাঁড় করানোর অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। আমাদের দাবি মেনে নিয়ে প্রত্যয় স্কিম প্রত্যাহার ও জারি করা প্রজ্ঞাপন তুলে না নেওয়া পর্যন্ত ক্লাসে ফিরব না। সর্বাত্মক কর্মবিরতিতে কোনো শিক্ষক তাঁদের দায়িত্ব পালন করবেন না। একাডেমিক হোক বা গবেষণা হোক, আমরা কোথাও অংশগ্রহণ করব না। প্রক্টর তাঁর দায়িত্ব পালন করবেন না, হল প্রাধ্যক্ষেরা হলের দায়িত্ব পালন করবেন না।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা নতুন পেনশন কর্মসূচি ‘প্রত্যয়’ প্রত্যাহার করে স্বতন্ত্র বেতন স্কেলের দাবিতে পূর্ণ দিবস কর্মবিরতি পালন করেছেন। একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা অর্ধ দিবস কর্মবিরতি পালন করেন। শিক্ষকেরা গতকাল সকাল থেকে বেলা সাড়ে তিনটা পর্যন্ত ক্লাস নেননি। তবে শিক্ষার্থীদের চলমান পরীক্ষা কর্মবিরতির আওতামুক্ত ছিল। কর্মবিরতি কর্মসূচির অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে অবস্থান করে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান ও শিক্ষকেরা বক্তব্য দেন।

বক্তৃতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শেখ মাশরিক হাসান বলেন, অর্থ মন্ত্রণালয়ের জারি করা পেনশন-সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি ও শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেলের বিষয়ে কার্যকর কোনো উদ্যোগ গ্রহণ না করায় শিক্ষকেরা এ কর্মসূচি পালন করছেন। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সিদ্ধান্তে এ কর্মসূচি পালিত হচ্ছে।
শেখ মাশরিক হাসান জানান, সোমবার থেকে সর্বাত্মক কর্মবিরতি পালন করা হবে। এই সময় সব ক্লাস, পরীক্ষা, দাপ্তরিক কাজসহ সবকিছু থেকে বিরত থাকবেন শিক্ষকেরা।

এদিকে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরাও ‘প্রত্যয়’ প্রত্যাহারের দাবিতে অর্ধ দিবস কর্মবিরতি পালন করেছেন। তাঁরা বেলা একটা পর্যন্ত দাপ্তরিক কাজ থেকে বিরত ছিলেন। প্রত্যয় প্রত্যাহারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য চত্বরে প্রতিবাদ সভার আয়োজন করে কর্মকর্তা, কর্মচারী ও সহায়ক কর্মচারী ঐক্য পরিষদ। পরিষদের নেতাদের অভিযোগ, সর্বজনীন পেনশন-সংক্রান্ত প্রজ্ঞাপন বৈষম্যমূলক। তাই ‘প্রত্যয়’ বাতিল করতে হবে।

প্রসঙ্গত, গত ২০ মে সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত ‘বৈষম্যমূলক প্রজ্ঞাপন’ প্রত্যাহার এবং পূর্বের পেনশন স্কিম চালু রাখার দাবিতে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। তার ধারাবাহিকতায় ২৬ জুন বেলা সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের ৩৬টি বিশ্ববিদ্যালয়ে একযোগে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এরপর ২৮ মে দুই ঘণ্টা এবং ২৫-২৭ জুন তিনদিন সারা দেশে অর্ধদিবস কর্মবিরতি পালন করা হয়। তাছাড়া গতকাল ৩০ জুন পূর্ণ কর্মবিরতি পালন করা হয়েছে। ###


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

বন্দরে কাভার্ডভ্যান ও অটোরিকশা সংঘর্ষে ১জন নিহত

বন্দরে কাভার্ডভ্যান ও অটোরিকশা সংঘর্ষে ১জন নিহত

শিক্ষকদের কর্মবিরতিতে অচল বিশ্ববিদ্যালয়গুলো, নেটদুনিয়ায় সমালোচনা

শিক্ষকদের কর্মবিরতিতে অচল বিশ্ববিদ্যালয়গুলো, নেটদুনিয়ায় সমালোচনা

প্লাস্টিক দূষণরোধে বিদ্যানন্দের সাথে কাজ করবে স্ট্যান্ডার্ড চার্টার্ড

প্লাস্টিক দূষণরোধে বিদ্যানন্দের সাথে কাজ করবে স্ট্যান্ডার্ড চার্টার্ড

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ডিএসই টেকনোলজি হাব হিসেবে কাজ করবে: ডিএসই চেয়ারম্যান

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ডিএসই টেকনোলজি হাব হিসেবে কাজ করবে: ডিএসই চেয়ারম্যান

স্ট্যান্ডার্ড ব্যাংক পিএলসি. এর রিস্ক ম্যানেজমেন্ট কমিটির ৩৫তম সভা অনুষ্ঠিত

স্ট্যান্ডার্ড ব্যাংক পিএলসি. এর রিস্ক ম্যানেজমেন্ট কমিটির ৩৫তম সভা অনুষ্ঠিত

বিজিএমইএ দফতরে চীনা ব্যবসায়ী প্রতিনিধিদল

বিজিএমইএ দফতরে চীনা ব্যবসায়ী প্রতিনিধিদল

রূপায়ণের উপহারে হাসি ফুটল সিলেটে বন্যার্ত কয়েক হাজার পরিবারে

রূপায়ণের উপহারে হাসি ফুটল সিলেটে বন্যার্ত কয়েক হাজার পরিবারে

সীমান্তে মাইন বিস্ফোরণে এক রোহিঙ্গা নিহত।

সীমান্তে মাইন বিস্ফোরণে এক রোহিঙ্গা নিহত।

প্রধানমন্ত্রীর সাথে ভারতের নৌবাহিনী প্রধানের সাক্ষাৎ

প্রধানমন্ত্রীর সাথে ভারতের নৌবাহিনী প্রধানের সাক্ষাৎ

আবারও সিলেট ও সুনামগঞ্জে বন্যা

আবারও সিলেট ও সুনামগঞ্জে বন্যা

ফের আন্দোলনের সূচনা চট্টগ্রাম থেকেই Ñআমীর খসরু

ফের আন্দোলনের সূচনা চট্টগ্রাম থেকেই Ñআমীর খসরু

দুর্নীতির শাস্তি নিয়ে সাবেক মন্ত্রীর স্ট্যাটাস ভাইরাল

দুর্নীতির শাস্তি নিয়ে সাবেক মন্ত্রীর স্ট্যাটাস ভাইরাল

১৫ জুলাই থেকে ঢাকা-বেইজিং সরাসরি ফ্লাইট চালু

১৫ জুলাই থেকে ঢাকা-বেইজিং সরাসরি ফ্লাইট চালু

রায়গঞ্জে অটোরিকশা চালককে কুপিয়ে হত্যা

রায়গঞ্জে অটোরিকশা চালককে কুপিয়ে হত্যা

বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতা বৃদ্ধির বিষয়টি বিবেচনাধীন: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতা বৃদ্ধির বিষয়টি বিবেচনাধীন: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

আসামের বিপক্ষে হ্যান্ডবল সিরিজ জিতল ঢাকা

আসামের বিপক্ষে হ্যান্ডবল সিরিজ জিতল ঢাকা

প্যারিস অলিম্পিকে বাংলাদেশের ৫ ক্রীড়াবিদ চূড়ান্ত

প্যারিস অলিম্পিকে বাংলাদেশের ৫ ক্রীড়াবিদ চূড়ান্ত

জবরদখলকৃত বনভূমি উদ্ধারে কার্যক্রম জোরদার করা হয়েছে : বনমন্ত্রী

জবরদখলকৃত বনভূমি উদ্ধারে কার্যক্রম জোরদার করা হয়েছে : বনমন্ত্রী

বড় জয়ে শুরু আরামবাগ ক্রীড়া সংঘের

বড় জয়ে শুরু আরামবাগ ক্রীড়া সংঘের

মধ্যপ্রাচ্যে বাংলাদেশের কর্মীদের কর্মপরিবেশ সৃষ্টির সুপারিশ

মধ্যপ্রাচ্যে বাংলাদেশের কর্মীদের কর্মপরিবেশ সৃষ্টির সুপারিশ