তিনটি শক্তিশালী ঘাঁটি ধ্বংস, মেরিঙ্কার দিকে অগ্রসর হচ্ছে রুশ সেনা সিরিয়ার স্বেচ্ছাসেবকরা রাশিয়ার পক্ষে যুদ্ধ করতে পারে: প্রেসিডেন্ট আসাদ বাখমুতে পরাজয় কিয়েভ নিয়ন্ত্রিত অন্যান্য শহরগুলোকেও অরক্ষিত করবে রাশিয়ার বিরুদ্ধে ‘মিথ্যাচার’ করছে যুক্তরাষ্ট্র: মার্কিন তারকা কূটনীতি নয়, ইউক্রেনে অস্ত্র দিতেই বেশি আগ্রহী যুক্তরাষ্ট্র: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্র ইউক্রেনে যুদ্ধবিরতির বিপক্ষে: হোয়াইট হাউস ড্রোন ধ্বংসের ঘটনায় রাশিয়াকে ক্ষমা চাইতে বলা হয়নি: যুক্তরাষ্ট্র ২১ মার্চ বৈঠক করবেন পুতিন ও শি

ইউক্রেনকে মিগ ২৯ দেবে পোল্যান্ড

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

১৭ মার্চ ২০২৩, ১১:০৩ পিএম | আপডেট: ২৮ এপ্রিল ২০২৩, ০৯:১০ পিএম

ল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রে ডুডা জানিয়েছেন কয়েকদিনের মধ্যেই ইউক্রেনের হাতে চারটি সাবেক সোভিয়েত আমলে তৈরি মিগ ২৯ যুদ্ধ তুলে দেয়া হবে। এদিকে, রাশিয়ার সেনারা কৌশলগত গুরুত্বপূর্ণ শহর মেরিঙ্কার দিকে অগ্রসর হয়েছে ও সেখানে তিনটি ইউক্রেনের তিনটি ঘাঁটি ধ্বংস করেছে।

কিছুদিন আগেই ইউক্রেন পশ্চিমা দেশগুলির কাছে যুদ্ধ বিমান দেওয়ার অনুরোধ জানিয়েছিল। পোল্যান্ড জানিয়েছে, সব দেশ একসঙ্গে ইউক্রেনের পাশে দাঁড়ানো উচিত। সেøাভাকিয়াও জানিয়েছে তারা ইউক্রেনকে মিগ ২৯ যুদ্ধ বিমান দিতে প্রস্তুত। এর আগে দক্ষিণ কোরিয়ার তৈরি এফএ ৫০ এবং অ্যামেরিকার তৈরি এফ-৩৫ এস বিমান ইউক্রেনকে দিয়েছিল পোল্যান্ড। কিন্তু ইউক্রেন যুদ্ধবিমান চাইছে। তাই ওই বিমানগুল্ বদলে ইউক্রেনকে মিগ ২৯ যুদ্ধ বিমান দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। এই প্রথম ইউক্রেনকে কেউ যুদ্ধ বিমান দিচ্ছে। ইউক্রেন আরো আধুনিক যুদ্ধ বিমান চায়। কিন্তু বিশেষজ্ঞদের বক্তব্য, ইউক্রেনের সেনা মিগ ২৯ চালাতে জানে। ফলে বিমান হাতে পেলেই তারা চালাতে পারবে। কিন্তু মার্কিন এফ ১৬-র মতো বিমান চালাতে গেলে তাদের অন্তত নয় মাসের প্রশিক্ষণ প্রয়োজন। সেই সময় এখন ইউক্রেনের সেনার হাতে নেই। সে কারণেই মিগ ২৯ তাদের জন্য সবচেয়ে ভালো যুদ্ধবিমান।

ইউক্রেনের কাছে যে কয়টি মিগ-২৯ যুদ্ধবিমান রয়েছে সেগুলো মার্কিন এজিএম-৮৮ হাই-স্পিড অ্যান্টি র‌্যাডিয়েশন ক্ষেপণাস্ত্র বা হার্মস যুক্ত করা হয়েছে। এগুলো ৫০ মাইল দূর থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার রাডার ধ্বংস করতে পারে। ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র এই রাডার দিয়েই পরিচালিত হয়। এগুলো ধ্বংস করতে পারলে ইউক্রেনীয় যুদ্ধবিমান আকাশে অনেকটা মুক্তভাবে চলাচল করতে পারবে। হার্মস ছাড়াও এসব মিগে মার্কিন জয়েন্ট ডিরেক্ট অ্যাটাক মিউনিশন-এক্সটেন্ড রেঞ্জ বা জেডিএএম-ইআর বোমা লাগানো হয়েছে। এগুলো নির্ভুল আঘাত করতে সক্ষম ও গাইডেড বোমা। ৪৫ মাইল দূল থেকে এগুলো লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে।
এদিকে, রাশিয়ার সাউদার্ন গ্রুপ অফ ফোর্সের মুখপাত্র ইভান বিগমা গতকাল বলেছেন, রাশিয়ান সৈন্যরা ১ম ডোনেৎস্ক আর্মি কর্পসের আর্টিলারি সহায়তায় মেরিঙ্কা ফ্রন্টে অগ্রসর হয়েছে ও তিনটি ইউক্রেনের তিনটি ঘাঁটি ধ্বংস করেছে। ‘প্রথম ডোনেৎস্ক আর্মি কর্পসের আর্টিলারি ইউনিটগুলো রাশিয়ার সেনা ইউনিটের অগ্রগতি নিশ্চিত করতে একাধিক রকেট লঞ্চার ব্যবহার করে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর তিনটি শক্তিশালী ঘাঁটি ধ্বংস করেছে,’ তিনি বলেছিলেন।

এছাড়াও, বিগমা বলেছেন, ২৩৮ তম আর্টিলারি ব্রিগেড ইউক্রেনীয় সৈন্যদের কর্মীদের একটি গুলি চালানোর অবস্থান এবং আভদেয়েভকার কাছে ১৫২ মিমি মাস্টা-বি হাউইটজার ব্যবহার করে একটি ইউক্রেনের একটি ১৫২ মিমি গিয়াটসিন্ট-বি বন্দুক ধ্বংস করেছে। অরলান-১০ ড্রোন ব্যবহার করে একটি পুনরুদ্ধার অভিযানের সময়, রাশিয়ান আর্টিলারি সদস্যরা একটি ইউক্রেনীয় গোলাবারুদ ডিপো সনাক্ত এবং ধ্বংস করেছে, বিগমা যোগ করেছেন।

সিরিয়ার স্বেচ্ছাসেবকরা রাশিয়ার পক্ষে যুদ্ধ করতে পারে : সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ স্বীকার করেছেন যে, কিছু সিরিয়ান ইউক্রেনে রাশিয়ার পক্ষে যুদ্ধ করতে পারে। তিনি উল্লেখ করেছেন যে, যখন সিরিয়ায় যুদ্ধ শুরু হয়েছিল, তখন সিরিয়ার বাইরে থেকেও স্বেচ্ছাসেবক যোগ দিয়েছিল। ‘অনেকে সিরীয় সরকারকে সাহায্য করতে এসেছে। সিরিয়ার স্বেচ্ছাসেবকরা যদি রাশিয়াকে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে সাহায্য করে, তবে তারা সরকারের মাধ্যমে যাবে না। তারা তাদের নিজস্ব ইচ্ছায় যাবে এবং কোনো রাজনৈতিক আদেশ ছাড়াই তা করবে। আমি জানি যে অনেক সিরিরায় অনেকের মনে এ ধরনের আকাঙ্খা রয়েছে,’ তিনি রাশিয়ান টিভির জন্য একটি সাক্ষাতকারে বলেছিলেন।

‘আমি জানি না, হয়তো, কিছু স্বেচ্ছাসেবক ইতিমধ্যেই সেখানে আছে। আমার কাছে এ বিষয়ে কোনো তথ্য নেই,’ আসাদ জোর দিয়ে বলেন। সিরিয়ার প্রেসিডেন্টের মতে, সিরীয়রা রাশিয়ান সেনাবাহিনীকে সমর্থন করে যেভাবে রাশিয়ান সেনাবাহিনী সিরিয়াকে সমর্থন করেছিল। তিনি আরও বলেন, আরব প্রজাতন্ত্রের জনগণ ভালো করেই জানে যে রাশিয়ার বিজয় - সিরিয়ার জন্য বন্ধুত্বপূর্ণ রাষ্ট্র - সিরিয়ার জনগণকে সাহায্য করবে। ‘আপনার বন্ধু যদি শক্তিশালী হয়, তাহলে আপনি শক্তিশালী। এবং আমরা বুঝতে পারি যে এ লড়াইটি আন্তর্জাতিক অঙ্গনে প্রভাব ফেলে। এবং এ মুহূর্তে এটি আমাদেরকে খারাপভাবে প্রভাবিত করে। এবং, যদি আন্তর্জাতিক ব্যবস্থার পরিবর্তন হয়, তবে এটি আমাদের ইতিবাচকভাবে প্রভাবিত করবে, কারণ রাশিয়ার বিজয় এ লড়াইয়ে আন্তর্জাতিক অঙ্গনে পরিস্থিতির উন্নতি ঘটবে,’ বলেছেন সিরিয়ার নেতা।

বাখমুতে পরাজয় কিয়েভ নিয়ন্ত্রিত অন্যান্য শহরগুলোকেও অরক্ষিত করবে : ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা বলেছেন, রাশিয়ান বাহিনীর কাছে আর্টিওমভস্ক (ইউক্রেনীয় নাম বাখমুত) শহর হারানোর ফলে এমন পরিস্থিতি তৈরি হতে পারে যেখানে এখন ইউক্রেনীয় সেনাদের নিয়ন্ত্রণে থাকা অন্যান্য শহরগুলিও অরক্ষিত হয়ে উঠবে।

গতকাল প্রকাশিত বিবিসির ইউক্রেনিয়ান সার্ভিসকে দেয়া এক সাক্ষাৎকারে কুলেবা বলেন, ‘যদি রাশিয়ান বাহিনী বাখমুত মুক্ত করে, তাহলে অন্যান্য শহরও অনুসরণ করবে। যতক্ষণ আমরা শারীরিকভাবে পারি ততক্ষণ আমাদের অবশ্যই বাখমুতে লড়াই করতে হবে।’ কুলেবা উল্লেখ করেছেন যে, ইউক্রেনীয় সেনাবাহিনীর ক্ষতির কারণে আর্টিওমভস্কের পরিস্থিতি কিয়েভের জন্য ‘আবেগগতভাবে খুব জটিল’ ছিল। তিনি আবারও দাবি করেছিলেন যে, পশ্চিমা মিত্ররা ইউক্রেনকে দ্রুত যথেষ্ট সামরিক সহায়তা দিচ্ছে না, কারণ, তিনি যুক্তি দিয়েছিলেন, তারা প্রথম বিশ্বযুদ্ধের মতো একটি সংঘাতের জন্য প্রস্তুত নয়। কিয়েভ চায় মিত্ররা দ্রুত কাজ করুক। কুলেবা বলেছিলেন যে, আর্টিওমভস্কে ইউক্রেনীয় ইউনিটগুলিতে পাঠানোর জন্য পশ্চিম থেকে আর্টিলারি শেল দরকার ছিল।

আর্টিওমভস্ক, একটি গুরুত্বপূর্ণ পরিবহন কেন্দ্র, ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর কিয়েভ-নিয়ন্ত্রিত অংশে অবস্থিত। শহরের নিয়ন্ত্রণের জন্য তুমুল লড়াই চলছে। সর্বশেষ তথ্য অনুসারে, রাশিয়ান বাহিনী শহরের সমস্ত পাকা রাস্তা অবরুদ্ধ বা নিয়ন্ত্রণে নিয়েছে।

রাশিয়ার বিরুদ্ধে ‘মিথ্যাচার’ করছে যুক্তরাষ্ট্র : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের কাছ থেকে পুরস্কার পাওয়ার পর মার্কিন তারকা স্টিভেন সিগাল নিজেকে ‘দশ লাখ শতাংশ’ রাশিয়ান বলে ঘোষণা করেছেন। ইউক্রেন অভিযানে রাশিয়াকে সমর্থন করায় সাবেক হলিউড তারকাকে অর্ডার অফ ফ্রেন্ডশিপ মেডেল দেয়া হয়েছিল।
সোমবার মস্কোতে ইন্টারন্যাশনাল মুভমেন্ট অফ রাশিয়ানস দ্বারা আয়োজিত একটি ইভেন্টে সিগাল রাশিয়ার প্রতি আনুগত্যের অঙ্গীকার করেছিলেন। এ গোষ্ঠীটি দেশটির অ-রাশিয়ান সমর্থকদের নিয়ে গঠিত যারা দেশটির বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা তুলে নেয়ার প্রয়াসে রাশিয়ার উপর ইতিবাচক প্রভাব ফেলতে চায়। ইভেন্ট চলাকালীন সিগাল মার্কিন যুক্তরাষ্ট্রকে ‘বিভ্রান্তি, মিথ্যাচারের জন্য বিলিয়ন বিলিয়ন ডলার’ ব্যয় করার অভিযোগও করেছিলেন, যা তিনি বলেছিলেন যে, ‘রাশিয়ার উদীয়মান মনোবলকে অসম্মান, নিরাশ এবং ধ্বংস করার চেষ্টা’। তিনি বলেছিলেন: ‘আমেরিকার অর্ধেকেরও বেশি মানুষ আসলে রাশিয়াকে ভালবাসে এবং রাশিয়ানদের ভালবাসে এবং জানে যে তাদের সাথে মিথ্যা বলা হচ্ছে।’

সিগাল আরও বলেন, ‘আমার বাবা খাঁটি রাশিয়ান ছিলেন এবং আমি একটি খাঁটি রাশিয়ান পরিবারে বেড়ে উঠেছি, কারণ আমার মা রাশিয়ান সংস্কৃতিতে পুরোপুরি নিমগ্ন ছিলেন এবং তার বাবা-মা ছিল না। সুতরাং আমি রাশিয়ান সংস্কৃতির সাথে বড় হয়েছি। আমি রাশিয়াকে ভালবেসে বড় হয়েছি এবং খুব ছোটবেলা থেকেই আমি এটি সম্পর্কে যা শিখেছি তার সমস্ত কিছুকে ভালবাসি। এবং আমার জন্য, আমি মিলিয়ন শতাংশ রুশোফিল এবং এবং এক মিলিয়ন শতাংশ রাশিয়ান।’ উল্লেখ্য, স্টিভেন ফ্রেদেরিক সিগাল ১৯৫২ সালে মিশিগান অঙ্গরাজ্যের ল্যানসিংয়ে জন্মগ্রহণ করেন। তিনি একাধারে বিশিষ্ট মার্কিন চলচ্চিত্র তারকা, প্রযোজক, লেখক, মার্শাল আর্টিস্ট ও গিটারবাদক। আকিদোতে ৭ম-ড্যান ব্ল্যাকবেল্টধারী সিগাল জাপানে আকিদোর প্রশিক্ষকেরও দায়িত্ব পালন করেছেন। তিনিই প্রথম বিদেশী ব্যক্তিত্ব, যিনি জাপানে আকিদো দোজো পরিচালনা করেছেন।

কূটনীতি নয়, ইউক্রেনে অস্ত্র দিতেই বেশি আগ্রহী যুক্তরাষ্ট্র : বর্তমানে, মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়ার সাথে পুনর্মিলনের জন্য কূটনৈতিক যোগাযোগের চেয়ে কিয়েভ সরকারকে অস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহ করতে বেশি পছন্দ করে, বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন বলেছেন।

ব্লিঙ্কেনের মতে, ইউক্রেনে ‘একটি ন্যায্য এবং টেকসই শান্তি থাকতে হবে। শুধুমাত্র এই অর্থে, যাতে এটি জাতিসংঘের সনদের নীতির প্রতিফলন করে। যদি এটি এমন শান্তি হয় যা রাশিয়াকে বলপ্রয়োগ করে সমস্ত অঞ্চল দখলে রাখতে দেয় তবে এটি ন্যায়বিচার নয়।’ তিনি আরও ব্যাখ্যা করেছিলেন যে ‘টেকসই’ দ্বারা তিনি বোঝাতে চাইছেন যে, ‘কেউ এক বছর বা দুই বা তিন বছর পরে ফের রাশিয়া মতো কোন দেশের সেখানে হামলার পুনরাবৃত্তি দেখতে চায় না।’ ‘এ নীতিগুলি মাথায় রেখে, প্রতিদিন আমরা যুদ্ধের সমাপ্তি ঘটাতে পারি কিনা তা দেখার উপায় খুঁজছি। আমি এখনই কোনও প্রমাণ দেখি না যে, রাশিয়া একটি কূটনৈতিক সমাধান এবং আলোচনায় আগ্রহী যা এই যুদ্ধের অবসান ঘটাবে,’ ব্লিঙ্কেন নাইজারের রাজধানী নিয়ামে সফরকালে সাংবাদিকদের একথা বলেন।

‘এবং তাই এটি শেষ করার দ্রুততম উপায় হল ইউক্রেনকে সমর্থন করা চালিয়ে যাওয়া যাতে তারা যুদ্ধক্ষেত্রে শক্তিশালী হয়। যাতে আশা করা যায়, কোনো এক সময়ে, পুতিন বাস্তবতা স্বীকার করেন যে এটি বন্ধ করতে হবে, এবং তিনি কূটনীতির জন্য এবং আলোচনার জন্য প্রস্তুত। যখন সেই দিন আসবে তখন আমরাই সবার আগে কাজ শেষ করার চেষ্টা করব। কিন্তু আমি যেমন বলেছি, এ মুহূর্তে, অন্তত, আমি এর কোনো প্রমাণ দেখতে পাচ্ছি না,’ তিনি বলেন। মার্কিন শীর্ষ কূটনীতিক এখন ইথিওপিয়া এবং নাইজার অন্তর্ভুক্ত আফ্রিকান সফরে রয়েছেন। তার প্রেস কনফারেন্স ডিপার্টমেন্ট অফ স্টেটের অফিসিয়াল ইউটিউব চ্যানেলের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়েছিল।

যুক্তরাষ্ট্র ইউক্রেনে যুদ্ধবিরতির বিপক্ষে : মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনে যুদ্ধবিরতির বিরোধিতা করে এবং চীনের উত্থাপিত নিষ্পত্তির প্রস্তাব প্রত্যাখ্যান করে, মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের কৌশলগত যোগাযোগের সমন্বয়কারী জন কিরবি সাংবাদিকদের বলেছেন।
হোয়াইট হাউসের কর্মকর্তা বলেছেন, ‘চীন থেকে আসা কোনো প্রস্তাবে আমরা অবশ্যই উদ্বিগ্ন হব যা একতরফা হবে এবং শুধুমাত্র রাশিয়ান দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করবে। উদাহরণস্বরূপ, আপনারা ১২-দফা পরিকল্পনাটি দেখেছেন যেটি অনেকটাই একপক্ষীয়। এটি একটি যুদ্ধবিরতির আহ্বান জানায়। এবং যদিও এটি বেশ যুক্তিসঙ্গত মনে হয় এবং এটি একটি ভাল জিনিসের মতো শোনায়: তবে এ মুহূর্তে যুদ্ধবিরতি, এটি মূলত রাশিয়ার বিজয়কে অনুমোদন করে, এটি হবে বাস্তবে রাশিয়ার লাভকে স্বীকৃতি দেয়া।’

‘সুতরাং এখনই যুদ্ধবিরতি জাতিসংঘের সনদের আরেকটি ক্রমাগত লঙ্ঘন হবে,’ কিরবি আরও বলেন। তার মতে, রাশিয়া ‘মূলত ইউক্রেনে তার অবস্থানকে আরও শক্ত করার জন্য এই যুদ্ধবিরতি ব্যবহার করতে চাইবে, তার বাহিনী পুনরুদ্ধার করতে এবং তার সৈন্যদের পুনরায় প্রশিক্ষণ দিতে যাতে তারা আবার আক্রমণ শুরু করতে পারে’।

ফেব্রুয়ারিতে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় ইউক্রেনের জন্য একটি ১২-দফা শান্তি পরিকল্পনা প্রকাশ করেছিলেন, অন্যান্য বিষয়গুলির মধ্যে সেখানে যুদ্ধবিরতি, মস্কো ও কিয়েভের মধ্যে বন্দী বিনিময় এবং একতরফা নিষেধাজ্ঞা বন্ধ করার পদক্ষেপের আহ্বান জানানো হয়েছিলেন। বেইজিং জোর দিয়ে বলেছিল যে, সংলাপ এবং আলোচনাই ‘ইউক্রেন সঙ্কটের একমাত্র কার্যকর সমাধান’।

ড্রোন ধ্বংসের ঘটনায় রাশিয়াকে ক্ষমা চাইতে বলা হয়নি : সম্প্রতি কৃষ্ণ সাগরে ড্রোন বিধ্বস্তের ঘটনায় রাশিয়াকে ক্ষমা চাইতে বলেনি যুক্তরাষ্ট্র, পেন্টাগনের প্রেস সেক্রেটারি ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার সাংবাদিকদের একথা জানিয়েছেন। ‘না, আমরা ক্ষমা চাওয়ার জন্য বলিনি। আবার, আমাদের ফোকাস ছিল এ সত্যটি তুলে ধরার দিকে যে, আমরা খুব স্পষ্টভাবে প্রকাশ্যে এবং ব্যক্তিগতভাবে বলেছি মার্কিন যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইন অনুযায়ী আন্তর্জাতিক আকাশসীমায় উড়বে এবং কাজ চালিয়ে যাবে,’ তিনি বলেছেন।
মার্কিন বিমান বাহিনীর পাইলটবিহীন ড্রোন এমকিউ-৯ রিপার ১৪ মার্চ কৃষ্ণ সাগরের আন্তর্জাতিক জলসীমায় বিধ্বস্ত হয়। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে, ড্রোনটি রাশিয়ান সীমান্তের দিকে উড়ছিল এবং এর ট্রান্সপন্ডারগুলো বন্ধ করে দেয়া হয়েছিল। ড্রোনটি ‘যে এলাকায় একটি বিশেষ সামরিক অভিযান পরিচালনার উদ্দেশ্যে অস্থায়ী আকাশসীমার নিয়ম প্রতিষ্ঠিত হয়েছিল’ সেখানে প্রবেশ করেছিল। দ্রুত চলার কারণে ড্রোনটি নিয়ন্ত্রণের বাইরে চলে যায় এবং পরবর্তীতে বিধ্বস্ত হয়। তবে যুক্তরাষ্ট্র দাবি করেছে যে, রাশিয়ান দুইটি সু-২৭ যুদ্ধবিমান ড্রোনটিকে বাধা দেয় যখন এটি একটি নজরদারী মিশনে ছিল এবং ড্রোনের দিকে কয়েকবার তাদের জ্বালানী ফেলে দেয়। শেষ পর্যন্ত জেটগুলির একটি ড্রোনটির প্রপেলারে আঘাত করে, ফলে সেটি বিধ্বস্ত হয়।
২১ মার্চ বৈঠক করবেন পুতিন ও শি : ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ গতকাল সাংবাদিকদের বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং চীনা নেতা শি জিনপিং আগামী ২১ মার্চ মস্কোতে আলোচনা করবেন, পরে মিডিয়ার জন্য বিবৃতি দেয়া হবে।

‘২১ মার্চ আলোচনার দিন হবে,’ তিনি বলেছিলেন। আলোচনার পর গণমাধ্যমের বক্তব্য আশা করা যায় কিনা জানতে চাইলে তিনি ইতিবাচক জবাব দেন। সামগ্রিকভাবে, দুই নেতা ২০ মার্চ একটি অনানুষ্ঠানিক মধ্যাহ্নভোজের সময় একটি মুখোমুখি কথোপকথনের মাধ্যমে তাদের যোগাযোগ শুরু করবেন, পেসকভ ব্যাখ্যা করেছেন।
এর আগে, মস্কো এবং বেইজিং ২০-২২ মার্চ শি জিনপিংয়ের রাশিয়ায় আনুষ্ঠানিক সফরের ঘোষণা করেছিল। ক্রেমলিনের মতে, দুই নেতার মধ্যে বৈঠকে ‘রাশিয়া ও চীনের মধ্যে ব্যাপক অংশীদারিত্ব এবং কৌশলগত সহযোগিতার সম্পর্কের আরও বিকাশের বর্তমান সমস্যাগুলো’ নিয়ে আলোচনা করা হবে। আন্তর্জাতিক অঙ্গনে রাশিয়া-চীনা সহযোগিতা আরও গভীর করার প্রেক্ষাপটে উভয় পক্ষ মতামত বিনিময়ের পরিকল্পনা করেছে। উভয় পক্ষ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক নথিতে স্বাক্ষর করবে বলে আশা করা হচ্ছে। সূত্র : তাস, রয়টার্স, দ্য গার্ডিয়ান।


বিভাগ : আন্তর্জাতিক


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

জঙ্গিবাদ কার্যকরভাবে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে পুলিশ - সিলেটে আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন

জঙ্গিবাদ কার্যকরভাবে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে পুলিশ - সিলেটে আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন

বার্সায় থাকার ব্যাপারে এখানো আত্মবিশ্বাসী শাভি

বার্সায় থাকার ব্যাপারে এখানো আত্মবিশ্বাসী শাভি

প্রতিকূলতার মুখে ফ্রান্স ছাড়ছেন মেধাবী মুসলিম পেশাজীবীরা

প্রতিকূলতার মুখে ফ্রান্স ছাড়ছেন মেধাবী মুসলিম পেশাজীবীরা

অসুস্থ সউদী বাদশাহ, নেয়া হয়েছে হাসপাতালে

অসুস্থ সউদী বাদশাহ, নেয়া হয়েছে হাসপাতালে

জুজুৎসু সম্পাদক নিউটনসহ ২ জন রিমান্ডে

জুজুৎসু সম্পাদক নিউটনসহ ২ জন রিমান্ডে

কিরগিজস্তানে কোনো বাংলাদেশির হতাহতের খবর মেলেনি: পররাষ্ট্র মন্ত্রণালয়

কিরগিজস্তানে কোনো বাংলাদেশির হতাহতের খবর মেলেনি: পররাষ্ট্র মন্ত্রণালয়

ইশরাক হোসেনের জামিন আবেদন বাতিল, কারাগারে পাঠানোর নির্দেশ

ইশরাক হোসেনের জামিন আবেদন বাতিল, কারাগারে পাঠানোর নির্দেশ

টেকনাফে র‌্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১

টেকনাফে র‌্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১

অটোরিকশা বন্ধের প্রতিবাদে লাঠিসোঁটা নিয়ে সড়কে চালকরা

অটোরিকশা বন্ধের প্রতিবাদে লাঠিসোঁটা নিয়ে সড়কে চালকরা

রামপালে ভুল চিকিৎসায় জীবনমৃত্যুর সন্ধিক্ষণে প্রসূতি

রামপালে ভুল চিকিৎসায় জীবনমৃত্যুর সন্ধিক্ষণে প্রসূতি

হামাসের হাতে বন্দিদের মুক্তির জন্য বিশেষ বৈঠকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ

হামাসের হাতে বন্দিদের মুক্তির জন্য বিশেষ বৈঠকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ

নিজ জনগণের সঙ্গে প্রতারণা করছে ইউরোপ: রাশিয়া

নিজ জনগণের সঙ্গে প্রতারণা করছে ইউরোপ: রাশিয়া

ভারত-মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া নিয়ে সশস্ত্র বিক্ষোভের আশঙ্কা

ভারত-মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া নিয়ে সশস্ত্র বিক্ষোভের আশঙ্কা

মাগুরার শ্রীপুরে নবী করিম সা. সম্পর্কে কুরুচিপূর্ণ মন্তব্যের প্রতিবাদে জনগনের বিক্ষোভ অভিযোগকারী আটক

মাগুরার শ্রীপুরে নবী করিম সা. সম্পর্কে কুরুচিপূর্ণ মন্তব্যের প্রতিবাদে জনগনের বিক্ষোভ অভিযোগকারী আটক

মেট্রোরেলে ভ্যাট এনবিআরের ভুল সিদ্ধান্ত: ওবায়দুল কাদের

মেট্রোরেলে ভ্যাট এনবিআরের ভুল সিদ্ধান্ত: ওবায়দুল কাদের

পুঠিয়া উপজেলা নির্বাচনে ৭৮টি কেন্দ্রের মধ্যে ৩৩টি কেন্দ্র গুরুত্বপূর্ণ

পুঠিয়া উপজেলা নির্বাচনে ৭৮টি কেন্দ্রের মধ্যে ৩৩টি কেন্দ্র গুরুত্বপূর্ণ

আবারো পেছালো রূপপুর পরমাণু কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন

আবারো পেছালো রূপপুর পরমাণু কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন

নেত্রকোণায় নো হেলমেট, নো ফুয়েল কার্যক্রম শুরু

নেত্রকোণায় নো হেলমেট, নো ফুয়েল কার্যক্রম শুরু

সিঙ্গাপুরে মাথাচাড়া করোনার! আক্রান্ত প্রায় ২৬ হাজার

সিঙ্গাপুরে মাথাচাড়া করোনার! আক্রান্ত প্রায় ২৬ হাজার

তিন জিম্মির পর গাজায় আরো এক জিম্মির লাশ উদ্ধার

তিন জিম্মির পর গাজায় আরো এক জিম্মির লাশ উদ্ধার