ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
নিকোলায়েভে গোলাবারুদ ডিপো ধ্বংস

২৪ ঘণ্টায় ইউক্রেনের ৭৬৫ সেনা নিহত

Daily Inqilab ইনকিলাব ডেস্ক

১৮ মে ২০২৩, ১১:১৯ পিএম | আপডেট: ১৮ মে ২০২৩, ১১:১৯ পিএম

কিনজল ক্ষেপণাস্ত্র কিয়েভের প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমকে নিশ্চিহ্ন করেছে
কিয়েভে যুদ্ধবিমান সরবরাহের ক্ষমতা জার্মানির নেই : মন্ত্রী
নিজের শক্তি অত্যধিক মূল্যায়ন করে পাল্টা আক্রমণ বন্ধে বাধ্য হয়েছে কিয়েভ
ক্রিমিয়ায় প্রায় আটটি রেলগাড়ি লাইনচ্যুত
ন্যাটো সম্প্রসারণের মাধ্যমে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয় : চীন
রাশিয়ান বাহিনী সমুদ্রবাহিত উচ্চ-নির্ভুল ক্ষেপনাস্ত্র দ্বারা ইউক্রেনে একাধিক হামলা চালিয়েছে, বিশেষ সামরিক অভিযানের সময় গত দিনে নিকোলায়েভে ইউক্রেনের একটি বড় গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ বুধবার জানিয়েছেন। ‘গত রাতে, রাশিয়ান বাহিনী নিকোলায়েভ শহরের একটি জাহাজ মেরামত প্ল্যান্টের প্রাঙ্গনে স্থাপিত একটি বড় গোলাবারুদ ডিপোর বিরুদ্ধে সমুদ্রবাহিত দূরপাল্লার উচ্চ-নির্ভুল অস্ত্র দ্বারা একাধিক হামলা চালিয়েছে। হামলার লক্ষ্যগুলি অর্জিত হয়েছে। মনোনীত লক্ষ্যবস্তু ধ্বংস করা হয়েছে,’ মুখপাত্র বলেছেন।

রাশিয়ান বাহিনী গত দিনে কুপিয়ানস্ক এলাকায় ১১৫ ইউক্রেনীয় কর্মী, দুটি সাঁজোয়া যুদ্ধ যান, সাতটি মোটর যান ও একটি এমস্টা-বি হাউইৎজার, ক্রাসনি লিমান এলাকায় ৭০ জনেরও বেশি ইউক্রেনীয় কর্মী, একটি ট্যাঙ্ক, দুটি সাঁজোয়া কর্মী বাহক, একটি আকাতসিয়া অটোমেটিক আর্টিলারি বন্দুক ও একটি ডি-৩০ হাউইটজার, লুহানস্কে ৩০ জনেরও বেশি শত্রæ সেনা ও একটি ট্যাঙ্ক এবং ডোনেৎস্কে ৩৬০ জন ইউক্রেনীয় কর্মী এবং ভাড়াটে, চারটি সাঁজোয়া কর্মী বাহক, পাঁচটি সাঁজোয়া যুদ্ধ যান, দুটি মোটর গাড়ি, একটি ব্রিটিশ তৈরি এল ১১৯ হাউইটজার ও একটি গভোজডিকা অটোমেটিক আর্টিলারি সিস্টেম ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

আভদেয়েভকার বন্দোবস্তের কাছে, রাশিয়ান বাহিনী ইউক্রেনীয় সেনাবাহিনীর ১১০ তম যান্ত্রিক ব্রিগেডের একটি গোলাবারুদ ডিপোকে ধ্বংস করেছে। ডোনেৎস্কে রাশিয়ান সৈন্যরা মার্কিন-তৈরি একটি এএন/টিপিকিউ-৫০ কাউন্টার-ব্যাটারি রাডার নিশ্চিহ্ন করে দিয়েছে, জেনারেল নির্দিষ্ট করেছে। রাশিয়ান বাহিনী দক্ষিণ ডোনেৎস্ক, জাপোরোজিয়ে এলাকায় ১৫০ ইউক্রেনীয় সেনা, দুটি সাঁজোয়া যান, ছয়টি মোটর যান ও একটি ডি-৩০ হাউইটজার এবং খেরসন এলাকায় ৪০ ইউক্রেনীয় সেনা, দুটি সাঁজোয়া যান, তিনটি মোটর যান, দুটি গোভোজডিকা অটোমেটিক আর্টিলারি সিস্টেম ও একটি এমস্টা-বি হাউইতজার ধ্বংস করেছে, মুখপাত্র বলেছেন।
রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে মার্কিন তৈরি হিমারস মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমের নয়টি রকেট আটকে দিয়েছে এবং গত দিনে ১৯টি ইউক্রেনীয় মানববিহীন আকাশযান ধ্বংস করেছে, মুখপাত্র বলেছেন। সব মিলিয়ে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ৪২৭টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ২৩৩টি হেলিকপ্টার, ৪,১৯৭টি মনুষ্যবিহীন আকাশযান, ৪২২টি বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, ৯,২০৬টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ১,১০০টি মাল্টিপল রকেট লঞ্চার, ৪,৮৩৭টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ১০,২৬৭ টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

কিনজল ক্ষেপণাস্ত্র কিয়েভের প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমকে নিশ্চিহ্ন করেছে : রাশিয়ার কিনজল হাইপারসনিক মিসাইল ১৬ মে কিয়েভে মার্কিন তৈরি প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমের পাঁচটি লঞ্চার এবং একটি বহুমুখী রাডার স্টেশন সম্প‚র্ণরূপে ধ্বংস করেছে, বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। ‘নির্ভরযোগ্য এবং নিশ্চিত তথ্য অনুসারে, ১৬ মে, কিনজল হাইপারসনিক মিসাইল সিস্টেম একটি বহুমুখী রাডার স্টেশনের পাশাপাশি কিয়েভে মার্কিন-তৈরি প্যাট্রিয়ট সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেমের পাঁচটি লঞ্চারকে আঘাত করে এবং সম্পূর্ণরূপে ধ্বংস করে দেয়,’ মন্ত্রণালয় বলেছে। মঙ্গলবার, রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে, রাশিয়ান সশস্ত্র বাহিনী কিয়েভে মার্কিন তৈরি প্যাট্রিয়ট সিস্টেমকে কিনজল হাইপারসনিক মিসাইল দিয়ে আঘাত করেছে। তবে সিএনএন জানিয়েছে যে, সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম ক্ষতিগ্রস্ত হলেও ধ্বংস হয়নি। উচ্চপদস্থ মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃত করে, নিউজ চ্যানেলটি দাবি করেছে যে, সিস্টেমটি এখনও চালু রয়েছে এবং এর রাডার, ‘যা এর অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান’ ক্ষতিগ্রস্ত হয়নি।

কিয়েভে যুদ্ধবিমান সরবরাহের ক্ষমতা জার্মানির নেই : জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বুধবার বলেছেন, ইউক্রেনে যুদ্ধবিমান সরবরাহের জন্য জোটের অংশ হতে প্রয়োজনীয় যুদ্ধবিমান এবং অন্যান্য ক্ষমতা জার্মানির নেই। ‘আমরা এই জোটে সক্রিয় ভ‚মিকা পালন করতে পারি না কারণ আমাদের প্রশিক্ষণের ক্ষমতা, দক্ষতা বা প্লেন নেই,’ তিনি বার্লিনে তার ব্রিটিশ সমকক্ষ বেন ওয়ালেসের সাথে একটি যৌথ সংবাদ সম্মেলনে বলেছিলেন।

এ সপ্তাহে রেইকজাভিকে ইউরোপের কাউন্সিলের সম্মেলনে, যুক্তরাজ্য ঘোষণা করেছে যে, তারা ইউক্রেনকে তার মিত্রদের কাছ থেকে এফ-১৬ যুদ্ধবিমান পেতে সহায়তা করার জন্য একটি আন্তর্জাতিক জোট প্রতিষ্ঠা করতে নেদারল্যান্ডসের সাথে কাজ করছে। বার্লিন, ওয়াশিংটন এবং লন্ডন এর আগে কিয়েভে তাদের নিজস্ব ফাইটার জেট সরবরাহ করতে অস্বীকার করেছিল।

নিজের শক্তি অত্যধিক মূল্যায়ন করে পাল্টা আক্রমণ বন্ধে বাধ্য হয়েছে কিয়েভ : ইউক্রেন তার সামর্থ্যকে অত্যধিক মূল্যায়ন করেছে এবং পাল্টা আক্রমণ স্থগিত করতে বাধ্য হয়েছে, লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর) এর দ্বিতীয় আর্মি কর্পসের ডেপুটি কমান্ডার এবং আখমত স্পেশাল ফোর্স ইউনিটের কমান্ডার অ্যাপটি আলাউদিনভ বুধবার বলেছেন।

‘হ্যাঁ, তাদের একটি নির্দিষ্ট পরিমাণ বাহিনী এবং সরঞ্জাম রয়েছে, কিন্তু এমনকি তারা বুঝতে পারে যে তারা বর্তমানে এই পরিমাণ বাহিনী এবং সরঞ্জাম দিয়ে সামনের কিছু পরিবর্তন করতে পারছে না। আমরা একটি অনুমানযোগ্য প্যাটার্ন দেখতে পাচ্ছি: তারা তাদের বাহিনী, উপায় এবং ক্ষমতা বেশি মূল্যায়ন করেছে। এবং এখন তারা আবার একই ইস্যুতে হোঁচট খেতে শুরু করেছে, কারণ তারা আরও অস্ত্র চাইছে,’ আলাউদিনভ রসিয়া-২৪ নিউজ চ্যানেলে বলেছেন। আখমত কমান্ডারের মতে, আর্টিওমভস্কের (ইউক্রেনীয় নাম বাখমুত) রুশ ইউনিটগুলো ‘ভাল কাজ করছে’ এবং পদ্ধতিগতভাবে শত্রæ জনশক্তি এবং হার্ডওয়্যারকে নিশ্চিহ্ন করছে। ‘সেনাদের গোলবারুদ সরবরাহের সমস্যা ইতিমধ্যে স্থিতিশীল হয়েছে,’ আলাউদিনভ যোগ করেছেন।

ক্রিমিয়ায় প্রায় আটটি রেলগাড়ি লাইনচ্যুত : ক্রিমিয়ার সিমফেরোপল জেলায় আটটি রেলগাড়ি লাইনচ্যুত হয়েছে, ক্রিমিয়ার পরিবহন মন্ত্রী নিকোলে লুকাশেঙ্কো গতকাল আঞ্চলিক ভেস্টি টেলিভিশনের টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা একটি ভিডিওতে বলেছেন।

ক্রিমিয়ান প্রধান সের্গেই আকসিওনভ এর আগে বৃহস্পতিবার বলেছিলেন যে, সিমফেরোপল জেলায় শস্য সহ বেশ কয়েকটি রেলওয়ে গাড়ি লাইনচ্যুত হয়েছে। সিমফেরোপল-সেভাস্তোপল রুটে ট্রেন চলাচল বন্ধ ছিল। প্রজাতন্ত্রের কর্তৃপক্ষ সড়কপথে যাত্রীবাহী গাড়ির ব্যবস্থা করার ব্যবস্থা নিচ্ছে। ক্রিমিয়ান রেলওয়ে উল্লেখ করেছে যে, অননুমোদিত ব্যক্তিদের হস্তক্ষেপের কারণে মালবাহী ট্রেনের গাড়ি লাইনচ্যুত হয়েছে। ‘প্রাথমিক তথ্য অনুযায়ী সকাল ১০টা পর্যন্ত প্রায় আটটি রেল গাড়ি লাইনচ্যুত হয়েছে,’ বলেছেন ক্রিমিয়ার পরিবহন মন্ত্রী নিকোলাই লুকাশেঙ্কো।

ন্যাটো সম্প্রসারণের মাধ্যমে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয় : চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন গতকাল এক ব্রিফিংয়ে বলেছেন, সামরিক বøক সম্প্রসারণের মাধ্যমে ইউরোপীয় নিরাপত্তা নিশ্চিত করা অসম্ভব।

দসামরিক বøকগুলিকে শক্তিশালী ও সম্প্রসারণের মাধ্যমে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিত করা অসম্ভব। অন্য দেশের নিরাপত্তার খরচে একটি দেশের নিরাপত্তা নিশ্চিত করা উচিত নয়,’ ইউক্রেনের ন্যাটোতে সম্ভাব্য যোগদান সম্পর্কে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী (১৯৭৩-১৯৭৭) এবং দুই প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (১৯৬৯-১৯৭৫) হেনরি কিসিঞ্জারের প্রকাশিত নিবন্ধের বিষয়ে মন্তব্য করার জন্য তাস-এর অনুরোধের জবাবে তিনি বলেছিলেন। চীন আশা করে যে, সংঘর্ষের সব পক্ষই একটি সাধারণ, ব্যাপক এবং টেকসই নিরাপত্তা ধারণা মেনে চলবে, ওয়াং যোগ করেছেন। সিনিয়র ক‚টনীতিকের মতে, এটি সব পক্ষের বৈধ নিরাপত্তা স্বার্থের প্রতি শ্রদ্ধার ভিত্তিতে সংলাপ এবং পরামর্শের মাধ্যমে অর্জন করা যেতে পারে।

গত ১৭ মে, দ্য ইকোনমিস্ট ম্যাগাজিন কিসিঞ্জারের সাথে একটি সাক্ষাৎকার প্রকাশ করে, যিনি ২৭ মে ১০০ বছর পূর্ণ করবেন। সাক্ষাৎকারে মার্কিন ক‚টনীতি বিশেষজ্ঞ বলেছেন যে, ইউক্রেনকে ন্যাটোর সদস্য রাষ্ট্র হওয়া উচিত। তার মতে, উত্তর আটলান্টিক জোটে ইউক্রেনের যোগদান কিয়েভ এবং মস্কো উভয়ের স্বার্থে হবে এবং সামরিক উপায়ে আঞ্চলিক বিরোধ নিষ্পত্তির জন্য ইউক্রেনীয় নেতৃত্বের ভবিষ্যতের যেকোনো প্রচেষ্টার বিরুদ্ধে গ্যারান্টি হিসেবে কাজ করবে। কিসিঞ্জার স্বীকার করেছেন যে, তিনি ন্যাটোতে ইউক্রেনের সম্ভাব্য সদস্যপদ সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করেছেন এবং বলেছেন যে, তিনি এমন পরিস্থিতি এড়াতে পছন্দ করবেন যেখানে ইউক্রেন একটি জোট নিরপেক্ষ রাষ্ট্র হয়ে ওঠে। সূত্র : তাস, রয়টার্স, বিবিসি নিউজ।

 

 

 


বিভাগ : আন্তর্জাতিক


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

গণপিটুনিতে হত্যা: ঢালাওভাবে ছাত্রদের বিজয়কে খাটো করতে আওয়ামী মিডিয়ার আস্ফালন, সমালোচনার ঝড়

গণপিটুনিতে হত্যা: ঢালাওভাবে ছাত্রদের বিজয়কে খাটো করতে আওয়ামী মিডিয়ার আস্ফালন, সমালোচনার ঝড়

ভারতকে ৩৭৬ রানে গুটিয়ে দিল বাংলাদেশ, হাসানের ৫

ভারতকে ৩৭৬ রানে গুটিয়ে দিল বাংলাদেশ, হাসানের ৫

লিবিয়া থেকে ফিরলেন আরো ১৫০ অনিয়মিত বাংলাদেশি

লিবিয়া থেকে ফিরলেন আরো ১৫০ অনিয়মিত বাংলাদেশি

দোয়ারাবাজার সীমান্তে মহিষসহ মাছের চালান জব্ধ

দোয়ারাবাজার সীমান্তে মহিষসহ মাছের চালান জব্ধ

সিলেটে ১৫০ বোতল ফেনসিডিল উদ্ধার, নারী গ্রেফতার

সিলেটে ১৫০ বোতল ফেনসিডিল উদ্ধার, নারী গ্রেফতার

আশ্বিনকেও ফেরালেন তাসকিন

আশ্বিনকেও ফেরালেন তাসকিন

কক্সবাজার পাহাড়তলীতে অনৈতিক কাজে অতিষ্ঠ মানুষ, বাধা দেয়ায় বাসার মালিকের উপর হামলা

কক্সবাজার পাহাড়তলীতে অনৈতিক কাজে অতিষ্ঠ মানুষ, বাধা দেয়ায় বাসার মালিকের উপর হামলা

অংশীদারত্ব ও সহযোগিতা চুক্তির খসড়া পাঠিয়েছে ইইউ

অংশীদারত্ব ও সহযোগিতা চুক্তির খসড়া পাঠিয়েছে ইইউ

তাসকিনের জোড়া আঘাত, লিটনের রেকর্ড

তাসকিনের জোড়া আঘাত, লিটনের রেকর্ড

ডিবির আলোচিত সাবেক ডিসি মশিউর গ্রেফতার

ডিবির আলোচিত সাবেক ডিসি মশিউর গ্রেফতার

১৯৯ রানের জুটি ভাঙলেন তাসকিন

১৯৯ রানের জুটি ভাঙলেন তাসকিন

গণপিটুনিতে দুই মাসে ৩৩ জনের মৃত্যু

গণপিটুনিতে দুই মাসে ৩৩ জনের মৃত্যু

ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ঘটনায় প্রশ্ন তুললেন জয়

ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ঘটনায় প্রশ্ন তুললেন জয়

মেট্রোরেলের কাজীপাড়া স্টেশন খুলছে আজ

মেট্রোরেলের কাজীপাড়া স্টেশন খুলছে আজ

বিচিত্রার সম্পাদক দেওয়ান হাবিব আর নেই

বিচিত্রার সম্পাদক দেওয়ান হাবিব আর নেই

জাবিতে ছাত্রলীগ নেতা শামীম হত্যা : ৮ শিক্ষার্থীসহ অজ্ঞাতনামাদের বিরুদ্ধে থানায় অভিযোগ

জাবিতে ছাত্রলীগ নেতা শামীম হত্যা : ৮ শিক্ষার্থীসহ অজ্ঞাতনামাদের বিরুদ্ধে থানায় অভিযোগ

তোফাজ্জলকে হত্যার আগে ২ লাখ ৩৫ হাজার টাকা চাওয়া হয় পরিবারের কাছে

তোফাজ্জলকে হত্যার আগে ২ লাখ ৩৫ হাজার টাকা চাওয়া হয় পরিবারের কাছে

বিশ্বের কাছে ১২টি পরমাণু গবেষণার ও স্থাপনা উন্মুক্ত করবে চীন

বিশ্বের কাছে ১২টি পরমাণু গবেষণার ও স্থাপনা উন্মুক্ত করবে চীন

এবার রাবির শেরে-বাংলা হল থেকে লাঠিসোঁটা-হকিস্টিক উদ্ধার

এবার রাবির শেরে-বাংলা হল থেকে লাঠিসোঁটা-হকিস্টিক উদ্ধার

পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন ড. ইউনূস

পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন ড. ইউনূস