ফের কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার

বাখমুতের দায়িত্ব নিতে যাচ্ছে চেচেন যোদ্ধারা

Daily Inqilab ইনকিলাব ডেস্ক

০১ জুন ২০২৩, ১১:৪২ পিএম | আপডেট: ০১ জুন ২০২৩, ১১:৪২ পিএম

সীমান্তবর্তী বেলগোরদ অঞ্চলে ফের সন্ত্রাসী হামলা :: সংঘাত দীর্ঘায়িত হলে ইউক্রেনের প্রতি পশ্চিমা সমর্থন পরিবর্তন হতে পারে : ম্যাখোঁ :: মস্কোতে হামলার কারণে পশ্চিমা সমর্থন হারাতে পারে ইউক্রেন :: যুক্তরাষ্ট্রের কথার ‘এক পয়সাও দাম নেই’: রাষ্ট্রদূত :: চীনে গ্যাস সরবরাহে নতুন রেকর্ড গ্যাজপ্রমের :: পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা পাশ কাটাতে চাচ্ছে দক্ষিণ আফ্রিকা
রমজান কাদিরভের নেতৃত্বে রাশিয়ার চেচনিয়া অঞ্চলের যোদ্ধাদের সম্ভবত এক সপ্তাহের মধ্যে ইউক্রেনের লড়াইয়ে অগ্রণী ভ‚মিকা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে যখন রাশিয়ার বেলগোরোড অঞ্চলের গভর্নর ইউক্রেন থেকে চলমান আন্তঃসীমান্ত আক্রমণের মধ্যে শিশুদের সরিয়ে নেয়ার ঘোষণা করেছিলেন।

ওয়াশিংটন ডিসি-ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক দ্য ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার (আইএসডবিøউ) বৃহস্পতিবার তাদের সর্বশেষ প্রতিবেদনে বলেছে যে, রাশিয়ান সামরিক কমান্ডাররা সম্ভবত ওয়াগনার গ্রæপের ভাড়াটে বাহিনী প্রত্যাহারের পরে চেচেনদের বাখমুতের যুদ্ধে অংশ নেয়ার নির্দেশ দিয়েছিল। আইএসডবিøউ-এর মতে, কাদিরভ বুধবার দাবি করেছেন যে তার বাহিনী নতুন আদেশ পেয়েছে এবং ইউক্রেনের দক্ষিণ-পূর্ব ডোনেৎস্ক অঞ্চলে ফ্রন্ট লাইনের দায়িত্ব গ্রহণের পর ‘সক্রিয় যুদ্ধ কার্যক্রমে’ তাদের মোতায়েন করা হবে।

কাদিরভ বলেছেন যে, চেচেন বিশেষ বাহিনী রাশিয়ান বাহিনীর কাছ থেকে অঞ্চল পুনরুদ্ধারের জন্য ইউক্রেনের প্রত্যাশিত পাল্টা আক্রমণের আগে আক্রমণাত্মক অভিযানের জন্য প্রস্তুতি নিচ্ছে। চেচেন যোদ্ধারা ইউক্রেনের মারিউপোল, সেভেরোডোনেটস্ক এবং লাইসিচানাক শহরে রক্তক্ষয়ী যুদ্ধে জড়িত থাকার পরে প্রাথমিকভাবে ফ্রন্ট লাইনের পিছনের এলাকায় কাজ করেছে, ইনস্টিটিউট বলেছে। আইএসডবিøউ যোগ করেছে, ‘ক্রেমলিন চেচেন ইউনিটগুলিকে একটি অব্যবহৃত আক্রমণকারী বাহিনী হিসাবে উপলব্ধি করতে পারে যা রাশিয়ার অগ্রিম একাধিক অক্ষে একযোগে আক্রমণাত্মক প্রচেষ্টা বজায় রাখার ক্ষমতা পুনরুদ্ধার করতে পারে।’

নিজেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের একজন ‘পদাতিক সৈনিক’ হিসাবে বর্ণনা করে, কাদিরভ এর আগে সিরিয়া এবং জর্জিয়ায় রাশিয়ার সামরিক অভিযানের সমর্থনে তার চেচেন প্রজাতন্ত্রের বাহিনী মোতায়েন করেছিলেন। আক্রমণাত্মক অভিযানে চেচেন বাহিনীর সম্ভাব্য প্রত্যাবর্তনের রিপোর্ট রাশিয়ার বেলগোরোডের সীমান্ত অঞ্চলে তীব্র গোলাগুলির মধ্যে আসে, যেখানে কর্তৃপক্ষ শেবেকিনো এবং গ্রেইভোরন জেলা থেকে শিশুদের সরিয়ে নেয়া শুরু করেছে।

এদিকে, ইউক্রেনের রাজধানী কিয়েভে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় তিনজন নিহত হয়েছে। তাদের মধ্যে ১১ বছর বয়সী একটি শিশুও রয়েছে। নিহত বাকি দুজন নারী। ইউক্রেনীয় কর্তৃপক্ষ বলছে, সব মিসাইলই গুলি করে ধ্বংস করা হয়েছে এবং উপর থেকে পড়া সেগুলোর ধ্বংসাবশেষের আঘাতে লোকজনের প্রাণহানি হয়েছে। কয়েক সপ্তাহ ধরে রাশিয়া কিয়েভ লক্ষ্য করে নিয়মিত মিসাইল ও ড্রোন হামলা চালিয়ে আসছে। গত মে মাসে এরকম ১৭টি হামলা চালানো হয় এবং সবশেষ বুধবার রাতের এই আক্রমণ এ-সপ্তাহেই চতুর্থ হামলা। বেশির হামলাই চালানো হয়েছে রাতের বেলায়। এর মধ্যে একবার দিনের বেলাতেও আক্রমণ করা হয়েছিল। সবশেষ এই হামলায় আরো ১১ জন আহত হয়েছে বলে খবরে বলা হচ্ছে। হামলায় বেশ কিছু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিচকো টেলিগ্রাম পোস্টে বলেছেন শহরে ‘ধারাবাহিক বিস্ফোরণের’ ঘটনা ঘটেছে এবং উদ্ধারকারীরা ড্রোনের ধ্বংসাবশেষ সরানো ও আগুন নেভাতে কাজ করছে। প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন রাশিয়া এখন ইউক্রেনের রাজধানীর প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙে দেয়ার চেষ্টা করছে। সাম্প্রতিক কালে ইউক্রেনের ওপর রাশিয়া যেসব হামলা চালিয়েছে সেগুলোতে ক্রুজ ও ব্যালিস্টিক মিসাইল ছাড়াও কামিকাজে ড্রোনও ব্যবহার করা হয়েছে। ইউক্রেন যখন রাশিয়ার ওপর পাল্টা আক্রমণ চালানোর জন্য প্রস্তুতি নিচ্ছে সেসময় কিয়েভ লক্ষ্য করে সবশেষ এই আক্রমণ চালানো হলো। ইউক্রেন কয়েক মাস ধরেই রাশিয়ার ওপর পাল্টা আক্রমণের পরিকল্পনা করছে। কিন্তু পশ্চিমা মিত্রদের কাছ থেকে আধুনিক অস্ত্র এসে পৌঁছানো এবং সেগুলো ব্যবহারের বিষয়ে সৈন্যদের প্রশিক্ষণ দিতে গিয়ে তাদের পাল্টা হামলা শুরু করতে দেরি হচ্ছে। এ পরিকল্পনাকে ইউক্রেনের জন্য বড় পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে।

সীমান্তবর্তী বেলগোরদ অঞ্চলে ফের হামলা : রুশ কর্তৃপক্ষ বলছে, রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ইউক্রেনের সীমান্তবর্তী বেলগোরদ অঞ্চলে আবারও গোলাবর্ষণের ঘটনা ঘটেছে এবং তাতে আটজন আহত হয়েছে। ওই অঞ্চলের গভর্নর ভাচেসøাভ গøাদকভ সেখানকার শেবেকিনো শহরের পরিস্থিতি উত্তেজনাকর বলে উল্লেখ করেছেন এবং হামলার জন্যে ইউক্রেনীয় সৈন্যদের দায়ী করেছেন।

ক্রেমলিনের একজন মুখপাত্র বলেছেন, এই হামলার ব্যাপারে প্রেসিডেন্ট পুতিনকে বেলগোরদ অঞ্চলের পরিস্থিতি সম্পর্কে নিয়মিত অবহিত করা হচ্ছে। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস বলছে দিমিত্রি পেসকভ বলেছেন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়, সীমান্তরক্ষা বাহিনী, জরুরি সেবা বিভাগ এবং স্থানীয় কর্তৃপক্ষের তরফে প্রেসিডেন্ট পুতিনকে সর্বশেষ খবরাখবর জানানো হচ্ছে। এর আগেও ইউক্রেনের খারকিভ অঞ্চলের সীমান্তবর্তী রাশিয়ার এই বেলগোরদে হামলার ঘটনা ঘটেছে এবং তখনও মস্কোর পক্ষ থেকে ইউক্রেনীয় সৈন্যদের দায়ী করা হয়েছিল। রাশিয়ার সোশাল মিডিয়া চ্যানেলগুলো প্রথমে সবশেষ এই আক্রমণের কথা উল্লেখ করে। এসব খবরে শেবেকিনো শহরের সীমান্তের একটি তল্লাশি চৌকিতে যুদ্ধের কথা উল্লেখ করা হয়।

বিবিসির ভেরিফাই বিভাগও কিছু ভিডিও দেখেছে যেখানে ইউক্রেনপন্থী দুটি আধাসামরিক বাহিনী রাশিয়ার ভেতরে ঢুকে অভিযান পরিচালনার কথা ঘোষণা করতে দেখা যাচ্ছে। একটি ভিডিও যা রাশান ভলান্টিয়ার কোর নামের একটি গ্রæপ শেয়ার করেছে, তাতে দেখা যাচ্ছে- সামরিক পোশাক পরিহিত এক ব্যক্তি বলছেন তাদের যোদ্ধারা ‘রুশ ভ‚খÐের ভেতরে আরো একবার যুদ্ধে লিপ্ত হয়েছে’। এই ভিডিওটি কখন ও কোথায় ধারণ করা হয়েছে তা পরিষ্কার নয়। ইউক্রেন সীমান্ত থেকে প্রায় ২৫ মাইল উত্তরে বেলগোরদ। অতিসম্প্রতি এখানে গোলাবর্ষণের ঘটনা ঘটেছে এবং এরকম পরিস্থিতিতে বেশ কয়েকটি গ্রাম থেকে লোকজনকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছিল। বেলগোরদের গভর্নর ভাচেসøাভ গøাদকভ বলেছেন ওই অঞ্চলে বড় ধরনের ড্রোন হামলায় ব্যক্তিগত গাড়ি, বাড়িঘর, অফিস এবং গ্যাসের পাইপলাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস বলছে, আক্রমণের হাত থেকে বাঁচার জন্য যারা সেখান থেকে পালিয়ে গেছে তাদের জন্য অস্থায়ী আশ্রয়কেন্দ্র তৈরি করা হয়েছে।

সংঘাত দীর্ঘায়িত হলে ইউক্রেনের প্রতি পশ্চিমা সমর্থন পরিবর্তন হতে পারে : পশ্চিমারা ইউক্রেনের জন্য তার সাহায্য পুনর্বিবেচনা করতে পারে, যদি সংঘাত দীর্ঘমেয়াদে পরিণত হয়, ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ ব্রাতিসøাভাতে গেøাবসেক আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনের সময় বলেছিলেন। ‘ঘটনাগুলির এ ধরনের বিকাশের পরিণতিতে আমরা এই সংঘাত দীর্ঘায়িত হওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছি,’ তিনি বলেছিলেন।

‘আমাদের অবশ্যই পরিস্থিতি অনুসারে উচ্চ-এবং মাঝারি-তীব্রতার সংঘাতে ইউক্রেনের দীর্ঘমেয়াদী সমর্থনের জন্য জনমত তৈরি করতে হবে। সে কারণে অবশ্যই এই গ্রীষ্মে আমাদের অংশীদারদের সাথে আমাদের সমর্থনের প্রকৃতি পুনর্বিবেচনা এবং বিশ্লেষণ করতে হবে, এবং কাক্সিক্ষত ফলাফল অর্জনের জন্য আমাদের কী প্রয়োজন তা উপলব্ধি করতে হবে,’ তিনি আরও বলেন। এদিকে, ফরাসি নেতা প্রত্যাশিত ইউক্রেনীয় পাল্টা আক্রমণের ব্যর্থতার ক্ষেত্রে দৃষ্টিভঙ্গি নিয়ে প্রকাশ্যে আলোচনা করা থেকে বিরত থাকেন, তিনি আশা প্রকাশ করেন যে, এটি সফল হবে।

মস্কোতে হামলার কারণে পশ্চিমা সমর্থন হারাতে পারে ইউক্রেন : লন্ডনের রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউটের সামরিক বিশেষজ্ঞ এবং প্রাক্তন মহাপরিচালক মাইকেল ক্লার্ক বলেছেন, ইউক্রেন যদি মস্কোতে ড্রোন হামলা চালানোর প্রচেষ্টা অব্যাহত রাখে তবে পশ্চিমা সমর্থন হারানোর ঝুঁকি রয়েছে। ‘কি ভয়ঙ্কর, তারা খাদের কিনারে আছে এবং যদি তারা পশ্চিমা সমর্থন হারায় তবে তারা যুদ্ধ হারবে,’ তিনি বুধবার স্কাই নিউজকে বলেছেন। ক্লার্কের মতে, ড্রোন হামলা ইউক্রেনের পাল্টা আক্রমণের একটি অংশ, যা তার মতে ইতিমধ্যেই শুরু হয়েছে।

বিশেষজ্ঞের মতামত ছিল যে, পশ্চিমা নেতারা রাশিয়ার গভীরে তেল শোধনাগারগুলিতে ইউক্রেনের আক্রমণ সহ্য করতে প্রস্তুত, তবে মস্কোর উপর হামলা রাশিয়াকে নিজেকে আগ্রাসনের শিকার হিসাবে বিবেচনা করার কারণ দেয়। ক্লার্ক উল্লেখ করেছেন যে, যদিও ইউক্রেন এই ধরনের হামলায় পশ্চিমা অস্ত্র ব্যবহার নাও করতে পারে, কিন্তু ‘যে কোনো হামলা পার্থক্যকে বিভ্রান্ত করে এবং পশ্চিমা রাষ্ট্রবাসীদেরকে অত্যন্ত নাজুক পরিস্থিতিতে ফেলে।’ এর আগে, কিয়েভ কর্তৃপক্ষ মার্কিন কর্তৃপক্ষকে আশ্বস্ত করেছিল যে, রাশিয়ার ভ‚খÐে হামলার জন্য পশ্চিমা অস্ত্র ব্যবহার করা হবে না।

যুক্তরাষ্ট্রের কথার ‘এক পয়সাও দাম নেই’ : রাশিয়ার রাষ্ট্রদূত বলেছেন, ওয়াশিংটন কিয়েভের অপরাধের প্রতি উদাসীনতা প্রদর্শন করছে এবং এর জন্য ৩০০ মিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তার আরেকটি প্যাকেজ বরাদ্দ করছে। রাশিয়ার অভ্যন্তরে ইউক্রেনের সেনাবাহিনীর আক্রমণকে সমর্থন করে না বলে তাদের দেয়া বিবৃতির ‘এক পয়সারও দাম নেই’।

‘আমরা ইউক্রেনের সঙ্কট বৃদ্ধিতে মার্কিন প্রশাসনের অধ্যবসায় লক্ষ্য করেছি। কর্তৃপক্ষ আবার গর্বিতভাবে তাদের উন্মাদ কিয়েভ পুতুলকে আর্থিক সহায়তা এবং উপকরণের আরেকটি ব্যাচ দেয়ার কথা বলছে। একই সময়ে, তারা অতিরিক্ত বাণিজ্য বাধা সহ রাশিয়ার প্রযুক্তিগত উন্নয়নে বাধা দিচ্ছে,’ রাশিয়ান দূতাবাসের টেলিগ্রাম চ্যানেলে তাকে উদ্ধৃত করে বলা হয়েছে। বুধবার ওয়াশিংটন ঘোষণা করেছে যে, তারা ইউক্রেনকে ৩০০ মিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তার পরবর্তী প্যাকেজ প্রদান করছে। এর আগে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে মঙ্গলবার নিয়মিত ব্রিফিংয়ে বলেছিলেন যে, আমেরিকান পক্ষ মার্কিন তৈরি অস্ত্র ব্যবহার করে রাশিয়ার ভ‚খÐে ইউক্রেনের হামলাকে সমর্থন করে না।

চীনে গ্যাস সরবরাহে নতুন রেকর্ড গ্যাজপ্রমের : রাশিয়ার সরকারি প্রতিষ্ঠান গ্যাজপ্রম ৩০ মে পাওয়ার অফ সাইবেরিয়া পাইপলাইনের মাধ্যমে চীনে দৈনিক গ্যাস সরবরাহের জন্য একটি নতুন ঐতিহাসিক রেকর্ড স্থাপন করেছে। বুধবার কোম্পানির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। ‘৩০ মে, সাইবেরিয়া গ্যাস পাইপলাইনের পাওয়ারের মাধ্যমে রাশিয়ান গ্যাস সরবরাহের জন্য চীনা পক্ষের প্রস্তাবটি আবারও দৈনিক চুক্তির বাধ্যবাধকতা অতিক্রম করেছে। গ্যাজপ্রম সমস্ত অনুরোধকৃত পরিমাণ সরবরাহ করেছে, চীনে দৈনিক গ্যাস সরবরাহের জন্য একটি নতুন ঐতিহাসিক রেকর্ড স্থাপন করেছে,’ বিবৃতিতে বলা হয়েছে।

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা পাশ কাটাতে চাচ্ছে দক্ষিণ আফ্রিকা : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন যদি আগস্টে জোহানেসবার্গে ব্রিকসের উদীয়মান অর্থনীতির শীর্ষ সম্মেলনে যোগদান করেন তবে যুদ্ধাপরাধের অভিযোগে তার বিরুদ্ধে জারি করা গ্রেপ্তারি পরোয়ানার বিষয়ে দক্ষিণ আফ্রিকা আইনি বিকল্পের কথা ভাবছে, গতকাল পররাষ্ট্রমন্ত্রী নালেদি প্যান্ডর বলেছেন।

আন্তর্জাতিক অপরাধ আদালত ইউক্রেনে রাশিয়ার আভিযানের সাথে সম্পর্কিত পুতিনের জন্য একটি পরোয়ানা জারি করেছে এবং আইসিসি সদস্য হিসাবে দক্ষিণ আফ্রিকার জন্য যদি ব্রিকস সম্মেলনে যদি পুতিন যোগ দেন তবে তাত্তি¡কভাবে তাকে গ্রেপ্তার করতে হবে। ‘আমাদের সরকার বর্তমানে এ বিষয়ে আইনি বিকল্পগুলি কী তা দেখছে এবং আমি ইঙ্গিত করেছি ... যে একটি সিদ্ধান্তে পৌঁছানোর পরে এ বিষয়ে কথা বলার জন্য প্রেসিডেন্ট সর্বোত্তম ব্যক্তি হবেন,’ প্যান্ডর কেপটাউনে ব্রিকস পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের ফাঁকে সাংবাদিকদের একথা বলেন। সূত্র : রয়টার্স, তাস, বিবিসি, আল-জাজিরা।

 

 

 


বিভাগ : আন্তর্জাতিক


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

চাঁদপুর মেঘনায় যাত্রীবাহী লঞ্চে আগুন, আহত ৮

চাঁদপুর মেঘনায় যাত্রীবাহী লঞ্চে আগুন, আহত ৮

চাঁদপুর ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র আবারও বন্ধ

চাঁদপুর ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র আবারও বন্ধ

মন্দিরে আগুনের পর দুইজন হত্যা, যা বলছেন নেটিজেনরা

মন্দিরে আগুনের পর দুইজন হত্যা, যা বলছেন নেটিজেনরা

দুইজন মুসলিম শ্রমিককে হত্যা সাম্প্রদায়িক উস্কানির শামিল

দুইজন মুসলিম শ্রমিককে হত্যা সাম্প্রদায়িক উস্কানির শামিল

কুষ্টিয়ায় অস্ত্র-গুলিসহ সাবেক চেয়ারম্যান ও যুবলীগ নেতা আটক

কুষ্টিয়ায় অস্ত্র-গুলিসহ সাবেক চেয়ারম্যান ও যুবলীগ নেতা আটক

শিল্পী সমিতির নির্বাচন: কে কত ভোট পেলেন

শিল্পী সমিতির নির্বাচন: কে কত ভোট পেলেন

সোনাইমুড়ী প্রেসক্লাব নির্বাচনে ইনকিলাব সংবাদদাতা বেলাল ভৃঁইয়া সভাপতি ও ইয়াকুব সেক্রেটারি নির্বাচিত

সোনাইমুড়ী প্রেসক্লাব নির্বাচনে ইনকিলাব সংবাদদাতা বেলাল ভৃঁইয়া সভাপতি ও ইয়াকুব সেক্রেটারি নির্বাচিত

জম্ম না দিয়ে বাবা হওয়া যায় তার দৃষ্টান্ত প্রমাণ আবু ইউছুফ চৌ:

জম্ম না দিয়ে বাবা হওয়া যায় তার দৃষ্টান্ত প্রমাণ আবু ইউছুফ চৌ:

সাতক্ষীরায় স্বামীর পুরুষাঙ্গ কেটে নিয়ে দ্বিতীয় স্ত্রীর আত্মহত্যা!

সাতক্ষীরায় স্বামীর পুরুষাঙ্গ কেটে নিয়ে দ্বিতীয় স্ত্রীর আত্মহত্যা!

চিলমারীতে সাপের কামড়ে প্রাণ গেলো কৃষকের

চিলমারীতে সাপের কামড়ে প্রাণ গেলো কৃষকের

তীব্র তাপপ্রবাহের কারণে স্কুল-কলেজ সাত দিন বন্ধ

তীব্র তাপপ্রবাহের কারণে স্কুল-কলেজ সাত দিন বন্ধ

ফেসবুকে ভিডিও বার্তা: সম্পদ নিয়ে সংবাদ প্রসঙ্গে যা বললেন বেনজীর

ফেসবুকে ভিডিও বার্তা: সম্পদ নিয়ে সংবাদ প্রসঙ্গে যা বললেন বেনজীর

দেশে নিবন্ধিত নিউজ পোর্টালের সংখ্যা ২১৩টি : তথ্য প্রতিমন্ত্রী

দেশে নিবন্ধিত নিউজ পোর্টালের সংখ্যা ২১৩টি : তথ্য প্রতিমন্ত্রী

ইরানের প্রেসিডেন্টকে সোমবার স্বাগত জানাবে পাকিস্তান

ইরানের প্রেসিডেন্টকে সোমবার স্বাগত জানাবে পাকিস্তান

গুগল না মেটা, ‘ভারচুয়াল ভোটযুদ্ধে’ শেষ হাসি হাসল কে?

গুগল না মেটা, ‘ভারচুয়াল ভোটযুদ্ধে’ শেষ হাসি হাসল কে?

প্রথম প্রান্তিকে চীনের অনলাইন খুচরা বিক্রি ৩.৩ ট্রিলিয়ন ইউয়ান

প্রথম প্রান্তিকে চীনের অনলাইন খুচরা বিক্রি ৩.৩ ট্রিলিয়ন ইউয়ান

তাপদাহরে কারণে প্রাথমকি বিদ্যালয়ে অ্যাসম্বেলি বন্ধ স্কুল ও খেলা চলবে

তাপদাহরে কারণে প্রাথমকি বিদ্যালয়ে অ্যাসম্বেলি বন্ধ স্কুল ও খেলা চলবে

বেসরকারি খাতে নাগরিকের তথ্য ভান্ডার তুলে দেয়া সংবিধান পরিপন্থী : রুহিন হোসেন প্রিন্স

বেসরকারি খাতে নাগরিকের তথ্য ভান্ডার তুলে দেয়া সংবিধান পরিপন্থী : রুহিন হোসেন প্রিন্স

সীমান্ত হত্যার প্রতিবাদে গণঅধিকার পরিষদের বিক্ষোভ

সীমান্ত হত্যার প্রতিবাদে গণঅধিকার পরিষদের বিক্ষোভ

বিদায়ী ঈদযাত্রায় ৩৯৯ টি সড়ক দুর্ঘটনায় ৪০৭ জন নিহত ১৩৯৮ জন আহত : যাত্রী কল্যাণ সমিতি

বিদায়ী ঈদযাত্রায় ৩৯৯ টি সড়ক দুর্ঘটনায় ৪০৭ জন নিহত ১৩৯৮ জন আহত : যাত্রী কল্যাণ সমিতি