ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
ইউক্রেনের নৌ ড্রোন উৎপাদন কারখানাগুলো ধ্বংস, ৬২৫ সেনা নিহত ইউক্রেনে জৈব অস্ত্র তৈরি করছে যুক্তরাষ্ট্র, স্বীকোরক্তি কেনেডি জুনিয়রের পাল্টা আক্রমণ চললেও দ্রæত শক্তি ফুরিয়ে যাচ্ছে কিয়েভের : ডিপিআর প্রধান পোল্যান্ডের সীমান্তে লভিভে বড় আকারের বিমান হামলা রাশিয়ার

যুদ্ধে নতুন কৌশল নিয়েছে রাশিয়া

Daily Inqilab ইনকিলাব ডেস্ক

১৫ আগস্ট ২০২৩, ১১:৩৩ পিএম | আপডেট: ১৬ আগস্ট ২০২৩, ১২:০১ এএম

ক্রিমিয়া ব্রিজ ও মস্কোতে ইউক্রেনের ড্রোন হামলার জবাবে রাশিয়াও যুদ্ধে নতুন কৌশল গ্রহণ করেছে। তারা এখন ইউক্রেনের ভেতরে ঢুকে ইউক্রেনীয় সেনা ও ভাড়াটে যোদ্ধাদের জমায়েতস্থলগুলোতে হামলা চালাচ্ছে। ইউক্রেনের সৈন্যরা, উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে সাক্ষাত করুক বা বিশ্রাম করুক না কেন, প্রায়ই ইউনিফর্ম পরে অনুষ্ঠানস্থলে সাংবাদিক, সাহায্য কর্মী এবং সফররত রাজনীতিবিদদের সাথে মিশে যায়।

হিউম্যান রাইটস ওয়াচের ইউরোপ ও মধ্য এশিয়ার সহযোগী পরিচালক তানিয়া লোকশিনা বলেছেন, খুব কম জায়গাই রাশিয়ার বিমান হামলা থেকে নিরাপদ বলে বিবেচিত হতে পারে। ‘আপনাকে আপনার সাধারণ জ্ঞান ব্যবহার করতে হবে: আপনি যদি দেখেন যে এই ক্যাফেটি সামরিক কর্মীদের কাছে জনপ্রিয়, আপনি এটি এড়াতে চেষ্টা করবেন - যতক্ষণ না আপনি একটি বিকল্প খুঁজে পেতে সক্ষম হন,’ তিনি বলেছিলেন। সাম্প্রতিক হামলার পর, রাশিয়া বলেছে যে তারা ইউক্রেনের সৈন্যদের পরিবর্তে পরিবর্তে ‘বিদেশী ভাড়াটে যোদ্ধাদের ঘাঁটি’ লক্ষ্য করেছে। কেউ কেউ বিশ্বাস করেন যে ইউক্রেনের সফল দূরপাল্লার হামলার প্রতিক্রিয়ায় রাশিয়া ইচ্ছাকৃতভাবে ইউনিফর্মধারী সৈন্যদের সাথে মিশ্রিত বিদেশীদের লক্ষ্যবস্তু করতে শুরু করেছে।

সিবিলাইনের প্রধান ইউরোপ-ইউরেশিয়া বিশ্লেষক আলেকজান্ডার লর্ড বলেছেন, বেসামরিক লক্ষ্যবস্তুতে উচ্চ-প্রোফাইল আক্রমণগুলি দেশীয় দর্শকদের কাছে প্রদর্শন করছে যে রাশিয়া ক্রমবর্ধমান হুমকির প্রতিক্রিয়া জানাচ্ছে। ‘রাশিয়ান দাবি করে যে সম্প্রতি হামলার শিকার জাপোরোজিয়ের রেইকার্টজ হোটেলে একটি ‘বিদেশী ভাড়াটে ঘাঁটি’ ছিল এবং এটি সম্ভবত ইউক্রেনে ফ্রন্ট লাইনের কাছাকাছি মোতায়েন করা থেকে বিদেশীদের নিবৃত্ত করার জন্য রাশিয়ার নতুন ফোকাসের ইঙ্গিত দেয়,’ তিনি যোগ করেছেন। কিয়েভের ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন যে, রাশিয়া বিশ্বাস করে যে বিদেশিদের টার্গেট করা পশ্চিমা সরকারগুলিকে সমর্থন প্রত্যাহার করতে বা এমনকি একটি নিম্নমানের শান্তি চুক্তিতে আলোচনায় ইউক্রেনকে চাপ দিতে রাজি করবে।

এদিকে, রুশ বাহিনী ইউক্রেনের নৌ ড্রোন উৎপাদন এবং স্টোরেজ সাইটগুলির বিরুদ্ধে সমুদ্রবাহিত দূরপাল্লার নির্ভুল অস্ত্র দ্বারা একাধিক হামলা চালিয়েছে এবং ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানে গত দিনে সমস্ত মনোনীত লক্ষ্যবস্তু ধ্বংস করেছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ সোমবার এ তথ্য জানিয়েছেন।

রাশিয়ান বাহিনী গত দিনে কুপিয়ানস্কে ৬৫ জন ইউক্রেনীয় কর্মী, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান, দুটি পিকআপ ট্রাক, একটি জার্মান-নির্মিত অটোমেটিক আর্টিলারি সিস্টেম, দুটি পোলিশ-নির্মিত ক্র্যাব আর্টিলারি বন্দুক, একটি গভজডিকা মোটরচালিত আর্টিলারি সিস্টেম, একটি এমস্তা-বি হাউইটজার ও একটি ডি-৩০ হাউইটজার, ক্রাসনি লিমানে ৯০ জন সেনা, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান ও দুটি পিকআপ ট্রাক এবং ডোনেৎস্ক এলাকায় ১৫০ ইউক্রেনীয় সেনা ও দুটি ট্যাংক ধ্বংস করেছে, মুখপাত্র জানিয়েছেন। রাশিয়ান বাহিনী গত দিনে দক্ষিণ ডোনেৎস্কে ২৪০ জন ইউক্রেনীয়, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান, তিনটি মোটর যান, দুটি মার্কিন তৈরি এম৭৭৭ আর্টিলারি সিস্টেম ও একটি ফরাসি-নির্মিত সিজার স্ব-চালিত আর্টিলারি বন্দুক, জাপোরোজিয়ে এলাকায় ৫০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা, একটি ট্যাঙ্ক ও একটি মার্কিন তৈরি আর্টিলারি সিস্টেম এবং খেরসন এলাকায় ৩০ জন ইউক্রেনীয় কর্মী, তিনটি মোটর যান এবং একটি স্প্যানিশ-নির্মিত অ্যালাক্রান স্ব-চালিত মর্টার ধ্বংস করেছে,’ মুখপাত্র বলেছেন।

রাশিয়ার বিমান প্রতিরক্ষা গত দিনে ২৮টি ইউক্রেনীয় সামরিক ড্রোন ভ‚পাতিত করেছে ও দুটি হিমারস রকেট আটকে দিয়েছে। এছাড়া নিকোলায়েভ অঞ্চলে অপারেশনাল/কৌশলগত এবং সেনাবাহিনীর বিমান, ক্ষেপণাস্ত্র সৈন্য এবং রাশিয়ান বাহিনীর আর্টিলারি ১৫২টি এলাকায় শত্রæ জনশক্তি এবং সামরিক হার্ডওয়্যারের ক্ষতি করেছে। এছাড়াও, এস-৩০০ সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেমের একটি ব্যাটারি ধ্বংস করা হয়েছে, মুখপাত্র বলেছেন।
সব মিলিয়ে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ৪৫৮টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ২৪৬টি হেলিকপ্টার, ৫,৭৩৬টি মনুষ্যবিহীন আকাশযান, ৪৩০টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ১১,২৯১টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ১,১৪৪টি মাল্টিপল রকেট লঞ্চার, ৫,৮৭৭টি ফিল্ড আর্টিলারি বন্দুক ও মর্টার এবং ১২,২২৫টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

ইউক্রেনে জৈব অস্ত্র তৈরি করছে যুক্তরাষ্ট্র, স্বীকোরক্তি কেনেডি জুনিয়রের : মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী রবার্ট কেনেডি জুনিয়র রাজনৈতিক ভাষ্যকার টাকার কার্লসনকে বলেছেন, জৈবিক অস্ত্র তৈরির বিষয়ে পেন্টাগনের কর্মসূচির কাঠামোর মধ্যে ইউক্রেনে জৈব গবেষণাগার তৈরি করা হয়েছে। কেনেডি জুনিয়র বলেন, ‘আমাদের ইউক্রেনে বায়োল্যাব আছে কারণ আমরা জৈব অস্ত্র তৈরি করছি।’ ‘এ জৈব অস্ত্রগুলি সব ধরণের নতুন সিন্থেটিক বায়োলজি এবং সিআরআইএসপিআর প্রযুক্তি এবং জেনেটিক ইঞ্জিনিয়ারিং কৌশলগুলি ব্যবহার করছে যা পূর্ববর্তী প্রজন্মের কাছে উপলব্ধ ছিল না,’ তিনি কার্লসনের সাথে একটি সাক্ষাৎকারে বলেছিলেন যা এক্স সোশ্যাল নেটওয়ার্কে (পূর্বে টুইটার নামে পরিচিত) পোস্ট করা হয়।

‘যখন প্যাট্রিয়ট অ্যাক্ট ২০০১ সালে বায়োল্যাবস অস্ত্র প্রতিযোগিতা পুনরায় চালু করে, তখন পেন্টাগন জৈব অস্ত্রে প্রচুর অর্থ লাগাতে শুরু করে,’ কেনেডি জুনিয়র যোগ করেছেন। ‘তবে তারা তখন নার্ভাস ছিল কারণ আপনি যদি জেনেভা কনভেনশন লঙ্ঘন করেন তবে এটি একটি ফাঁসির অপরাধ,’ তিনি ব্যাখ্যা করেছিলেন। ‘সুতরাং তারা প্রকৃতপক্ষে জৈব অস্ত্রের বিকাশে পূর্ণ শক্তি নিয়ে যেতে নার্ভাস ছিল। তাই তারা এইচএইচএস (ইউএস ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস)-এর একটি সংস্থার কাছে বায়োসিকিউরিটির কর্তৃত্ব হস্তান্তর করেছে,’ রাজনীতিবিদ যোগ করেছেন। ‘কিন্তু এখন, যখন আপনি জৈব অস্ত্র তৈরি করেন, প্রতিটি জৈব অস্ত্র, এটির জন্য ভ্যাকসিনের প্রয়োজন হয় যাতে আপনি তাদের পাশাপাশি বিকাশ করেন কারণ ১০০ শতাংশ ক্ষেত্রে আপনি যখন একটি জৈব অস্ত্র স্থাপন করেন, তখন বেøাব্যাক হয়। আপনার পক্ষও অসুস্থ হয়ে পড়ে,’ তিনি উপসংহারে বলেছিলেন।

এপ্রিলের মাঝামাঝি, একটি রাশিয়ান সংসদীয় কমিশন ইউক্রেনে মার্কিন পরিচালিত বায়োল্যাবগুলোর কার্যক্রমের তদন্তের বিষয়ে চ‚ড়ান্ত প্রতিবেদন উপস্থাপন করে। নথি অনুসারে, পেন্টাগনের সামরিক জৈবিক কর্মসূচি বড় আকারে বেড়েছে, যা জৈবিক অস্ত্র কনভেনশন দ্বারা অনুমোদিত সন্ত্রাসবিরোধী প্রকল্প এবং কার্যকলাপের আড়ালে বাস্তবায়িত হচ্ছে। কমিশন আরও উল্লেখ করেছে যে মার্কিন নিয়ন্ত্রিত সমস্ত গবেষণাগারের কার্যক্রমে পেন্টাগন বিশেষজ্ঞরা জড়িত। যাইহোক, তাদের কাজ গোপনীয় এবং আয়োজক দেশগুলির সরকারী সংস্থাগুলো কাছে শুধুমাত্র মাধ্যমিক গবেষণার অ্যাক্সেস আছে।

পাল্টা আক্রমণ চললেও দ্রæত শক্তি ফুরিয়ে যাচ্ছে কিয়েভের : ইউক্রেনীয় সেনাবাহিনীর পাল্টা আক্রমণ এখনও চলছে, তবে তাদের শক্তি দ্রæত ফুরয়ে যাচ্ছে এবং পাল্টা আক্রমণের দ্বিতীয় তরঙ্গের কোনও লক্ষণ নেই, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) ভারপ্রাপ্ত প্রধান ডেনিস পুশিলিন আর্মি-২০২৩ ফোরামে বলেছেন। ‘আপাতত আমি এটাকে (প্রাথমিক) পাল্টা আক্রমণের অধীনে প্রথম তরঙ্গে যা দেখেছি তার তুলনায় দ্বিতীয় পাল্টা আক্রমণ, যা এখনও চলছে কিন্তু শক্তি হারাচ্ছে। কয়েকটি হটস্পট সামনের সারিতে রয়ে গেছে, তবে রাশিয়ান সশস্ত্র বাহিনীর যুদ্ধ প্রস্তুতি মাত্র ছয় মাস আগের তুলনায় সম্প‚র্ণ ভিন্ন পর্যায়ে রয়েছে, এক বছর আগে কথা ছেড়ে দিন,’ ইউক্রেনের পাল্টা আক্রমণের একটি কথিত দ্বিতীয় তরঙ্গ সম্পর্কে পুশিলিন এক প্রশ্নের জবাবে বলেছিলেন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এর আগে বলেছিল যে, ইউক্রেনের সশস্ত্র বাহিনী ৪ জুন থেকে পাল্টা আক্রমণের ব্যর্থ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু ১১ জুলাই বলেছেন যে, পাল্টা আক্রমণ শুরুর পর থেকে ইউক্রেন ২৬ হাজারেরও বেশি সৈন্য হারিয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জোর দিয়ে বলেছেন যে, ইউক্রেনের সামরিক বাহিনী কোনো ক্ষেত্রেই কোনো সাফল্য অর্জন করতে ব্যর্থ হয়েছে।

পোল্যান্ডের সীমান্তে লভিভে বড় আকারের বিমান হামলা রাশিয়ার : রাশিয়া ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় লভিভ এবং উত্তর-পশ্চিমাঞ্চলীয় ভলিন অঞ্চলে একটি বড় আকারের বিমান হামলা চালিয়েছে। হামলায় বেশ কিছু বেসামরিক নাগরিক আহত হয়েছে এবং সবাইকে সরিয়ে নিতে হয়েছে বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন। ‘অনেক ক্ষেপণাস্ত্র প্রতিহত করা হয়েছিল, তবে বেশ কিছু লভিভে আঘাত করেছিল,’ গতকাল সকালে শহরের মেয়র আন্দ্রি সাডোভি টেলিগ্রাম মেসেজিং অ্যাপে বলেছেন, অন্তত একটি জ্বলন্ত অ্যাপার্টমেন্ট বিল্ডিং খালি করার নির্দেশ দেয়া হয়েছিল। চার জনের চিকিৎসা সহায়তা প্রয়োজন এবং ১০০টিরও বেশি আবাসিক অ্যাপার্টমেন্ট হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে, যার মধ্যে একটি কিন্ডারগার্টেনও রয়েছে যা একটি ধ্বংসপ্রাপ্ত রাশিয়ান ক্ষেপণাস্ত্র থেকে ধ্বংসাবশেষ পড়ে ধ্বংস হয়ে গিয়েছিল, মেয়র টেলিগ্রামে বলেছেন।

এর আগে, লভিভ অঞ্চলের গভর্নর ম্যাক্সিম কোজিটস্কি বলেছিলেন যে ‘রাশিয়ান ক্ষেপণাস্ত্রের দল’ অঞ্চলের দিকে অগ্রসর হয়েছিল। ইউক্রেনের ভলিন অঞ্চলের লুটস্ক শহরে রাশিয়ার বিমান হামলায় অন্তত দুইজন আহত হয়েছে, স্থানীয় কর্তৃপক্ষ টেলিগ্রামে জানিয়েছে। ভলিন অঞ্চল, লভিভের উত্তরে, পোল্যান্ডের সীমানাও রয়েছে। ইউক্রেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ডিনিপ্রোপেট্রোভস্কে রাশিয়ার হামলার ফলে অন্তত একজন আহত হয়েছে, যেখানে একটি কারখানায় আঘাত লেগেছে এবং আগুন লেগেছে, ওই অঞ্চলের গভর্নর সেরহি লিসাক টেলিগ্রামে বলেছেন। গতকাল স্থানীয় সময় রাত ২ টা থেকে প্রায় দুই ঘন্টার জন্য ইউক্রেন জুড়ে বিমান হামলার সতর্কতা জারি করা হয়েছিল। স্থানীয় সংবাদ মাধ্যম, দ্য কিয়েভ ইন্ডিপেনডেন্ট, এর আগে জানিয়েছে যে, ইউক্রেনীয় বিমান বাহিনী সতর্ক করেছে যে দেশের পশ্চিমাঞ্চল রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার হুমকির সম্মুখীন। স্থানীয় সামরিক প্রশাসনের কর্মকর্তাদের মতে, দেশটির পশ্চিম খমেলনিটস্কি অঞ্চলেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে, দ্য কিয়েভ ইন্ডিপেনডেন্ট জানিয়েছে। জুলাই পর্যন্ত, লভিভ অঞ্চল যা সামনের লাইন থেকে অনেক দূরে এবং পশ্চিমে ন্যাটো-সদস্য পোল্যান্ডের সীমানা, বেশিরভাগ রাশিয়ান বিমান হামলা থেকে রক্ষা পায়। কিন্তু জুলাই মাসে সেখানে রুশ ক্ষেপণাস্ত্রের আঘাতে সাতজন নিহত হয়। ইউক্রেনীয় মিডিয়া জানিয়েছে, প্রাথমিক তথ্য অনুযায়ী, ২০২২ সালের ফেব্রæয়ারিতে ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আভিযান শুরু হওয়ার পর থেকে মঙ্গলবারের হামলাটি লভিভ অঞ্চলে সবচেয়ে বড় বিমান হামলা। সূত্র : আল-জাজিরা, দ্য টেলিগ্রাফ, তাস।


বিভাগ : আন্তর্জাতিক


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ছক্কা হাঁকানোর পরের বলেই আউট মুশফিক

ছক্কা হাঁকানোর পরের বলেই আউট মুশফিক

ঝাড়খন্ডে কথিত বাংলাদেশি অনুপ্রবেশকারী নিয়ে বিস্ফোরক মন্তব্য অমিত শাহের

ঝাড়খন্ডে কথিত বাংলাদেশি অনুপ্রবেশকারী নিয়ে বিস্ফোরক মন্তব্য অমিত শাহের

মুমিনুলকেও হারিয়ে বিপদে বাংলাদেশ

মুমিনুলকেও হারিয়ে বিপদে বাংলাদেশ

রাবির মাদার বখ্শ হলের পানির ট্যাংক থেকে উদ্ধার হলো দেশীয় অস্ত্র

রাবির মাদার বখ্শ হলের পানির ট্যাংক থেকে উদ্ধার হলো দেশীয় অস্ত্র

জাতিসংঘের সাধারণ অধিবেশনে ড. ইউনূসের ভাষণ ২৭ সেপ্টেম্বর

জাতিসংঘের সাধারণ অধিবেশনে ড. ইউনূসের ভাষণ ২৭ সেপ্টেম্বর

ঢাবির হত্যার ঘটনায় প্রভোস্টকে অব্যাহতি

ঢাবির হত্যার ঘটনায় প্রভোস্টকে অব্যাহতি

আইন-শৃঙ্খলা অবনতির চেষ্টা করলে কোনো ছাড় দেওয়া হবে না: রাঙামাটিতে স্বরাষ্ট্র উপদেষ্টা

আইন-শৃঙ্খলা অবনতির চেষ্টা করলে কোনো ছাড় দেওয়া হবে না: রাঙামাটিতে স্বরাষ্ট্র উপদেষ্টা

মেক্সিকোতে মাদক কারবারিদের মধ্যে সংঘর্ষে দুই সপ্তাহে নিহত ৫৩

মেক্সিকোতে মাদক কারবারিদের মধ্যে সংঘর্ষে দুই সপ্তাহে নিহত ৫৩

বিদ্যুৎ সাত-আট ঘণ্টা পর্যন্ত গ্রামে থাকে না

বিদ্যুৎ সাত-আট ঘণ্টা পর্যন্ত গ্রামে থাকে না

দুর্গাপূজায় ভারতে ৩ হাজার টন ইলিশ রপ্তানির সিদ্ধান্ত

দুর্গাপূজায় ভারতে ৩ হাজার টন ইলিশ রপ্তানির সিদ্ধান্ত

জাকিরের পর ফিরলেন সাদমানও

জাকিরের পর ফিরলেন সাদমানও

খুবিতে ক্যাম্পাস টু ক্যারিয়ার শীর্ষক সেমিনার

খুবিতে ক্যাম্পাস টু ক্যারিয়ার শীর্ষক সেমিনার

জাতিসংঘে যাওয়ার আগে হুঙ্কার দিলেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান

জাতিসংঘে যাওয়ার আগে হুঙ্কার দিলেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান

ফ্যাসিবাদের দোসররা এখনো বিচারবিভাগের গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ জায়গায় রয়েছেন: অ্যাটর্নি জেনারেল

ফ্যাসিবাদের দোসররা এখনো বিচারবিভাগের গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ জায়গায় রয়েছেন: অ্যাটর্নি জেনারেল

গার্মেন্টস ও অন্যান্য শিল্প থেকে ভারতীয়দের অপসারণের দাবি গণঅধিকার পরিষদের

গার্মেন্টস ও অন্যান্য শিল্প থেকে ভারতীয়দের অপসারণের দাবি গণঅধিকার পরিষদের

পঞ্চগড়ে তীব্র তাপদাহে হাঁসফাঁস বিপর্যস্ত জনজীবন

পঞ্চগড়ে তীব্র তাপদাহে হাঁসফাঁস বিপর্যস্ত জনজীবন

দীর্ঘ ১৭ বছর পর প্রকাশ্যে তালতলীতে জামায়াতে ইসলামীর কর্মী সম্মেলন

দীর্ঘ ১৭ বছর পর প্রকাশ্যে তালতলীতে জামায়াতে ইসলামীর কর্মী সম্মেলন

আমরা ১৫ বছর কথা বলতে পারিনি - মুশফিকুর রহমান

আমরা ১৫ বছর কথা বলতে পারিনি - মুশফিকুর রহমান

ফিরলেন জাকির, এসেই শান্তর ছক্কা

ফিরলেন জাকির, এসেই শান্তর ছক্কা

মাগুরায় গৃহবধূকে বিষপানে হত্যার অভিযোগ

মাগুরায় গৃহবধূকে বিষপানে হত্যার অভিযোগ