ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
৩০০ ইহুদি গ্রেফতার

ফিলিস্তিনের পক্ষে ক্যাপিটল হিলে ইহুদিদের বিক্ষোভ

Daily Inqilab ইনকিলাব ডেস্ক

২০ অক্টোবর ২০২৩, ১২:০৬ এএম | আপডেট: ২০ অক্টোবর ২০২৩, ১২:০৬ এএম

প্রতিশোধে ‘অন্ধ’ না হতে ইসরাইলকে সতর্ক করলেন বাইডেন :: বাইডেনের পর ইসরাইল সফরে ঋষি সুনাক :: জাতিসংঘ আবারও দায়িত্ব পালনে ব্যর্থ : এরদোগান :: হাসপাতালে ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলার প্রমাণ দেবে হামাস :: ইসরাইল-ফিলিস্তিন সংঘাত বিশ্বযুদ্ধে পরিণত হতে পারে : মেদভেদেভ :: হামাসকে হারাতে অনেক সময় লাগবে : ইসরাইলের সাবেক প্রতিরক্ষামন্ত্রী
ইনকিলাব ডেস্ক
যুক্তরাষ্ট্রের সংসদ ভবন ক্যাপিটল হিলের ক্যানন হাউস অফিস ভবনে বুধবার অননুমোদিত বিক্ষোভে অংশ নেয়ার পর প্রায় ৩০০ ফিলিস্তিনপন্থি ইহুদি বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। আগের দিন, ‘ইহুদি ভয়েস ফর পিস’ এবং ‘ইফনটনো’ অ্যাডভোকেসি গ্রæপ সংগঠিত হাজার হাজার ইহুদি ন্যাশনাল মলে এসে গাজায় চলমান সহিংসতা অবিলম্বে বন্ধ করার দাবি জানায় যার মাধ্যমে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ‘গণহত্যা’ চালানো হচ্ছে। বিক্ষোভকারীরা ‘এখনই যুদ্ধবিরতি’ এবং ‘মুক্ত কর, ফিলিস্তিন মুক্ত কর’ সেøাগান দেয়।

কেউ কেউ বিভিন্ন সেøাগানসম্বলিত শার্ট পরেছিল যেখানে লেখা ছিল, ‘ইহুদিরা বলছে, এখনই যুদ্ধবিরতি কর’ এবং কেউ কেউ ব্যানার বহন করে যাতে লেখা ছিল, ‘আমার (ইহুদি) নামে নয়’, ‘গাজার অবরোধ শেষ কর’, ‘জায়নবাদ- ফ্যাসিবাদ’। ক্যাপিটলে গ্রেফতারের পর, অন্য শত শত বিক্ষোভকারী ক্যানন ভবনের প্রধান প্রবেশদ্বারের সামনে স্বাধীনতা অ্যাভিনিউ বন্ধ করে দেয়। ক্যাপিটল পুলিশ জানিয়েছে, গ্রেফতারকৃতদের মধ্যে তিনজনের বিরুদ্ধে একজন পুলিশ অফিসারকে লাঞ্ছিত করার অভিযোগ আনা হয়েছে।

প্রতিশোধে ‘অন্ধ’ না হতে ইসরাইলকে সতর্ক করলেন বাইডেন : হামাসের হামলায় ক্ষয়ক্ষতি নিয়ে ‘ক্রোধে অন্ধ না হতে’ ইসরাইলকে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার ইসরাইল সফরে গিয়ে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও যুদ্ধকালীন সরকারের সঙ্গে বৈঠকের পর এ আহŸান জানান বাইডেন। তিনি বলেছেন, নাইন ইলেভেন হামলার পরও এমন ভুল করেছিল যুক্তরাষ্ট্র।

হামাসের অভিযানকে ‘এ যাবৎকালের সবচেয়ে ভয়াবহ হামলা’ অভিহিত করে তিনি বলেন, ‘হামাসের হামলায় আপনারা ক্রোধ অনুভব করছেন। তবে আমি সতর্ক করছি, আপনারা ক্রোধের বশবর্তী হবেন না। ৯/১১ হামলা পর আমরাও এমন ক্ষুব্ধ হয়েছিলাম। আমরা এর ন্যায়বিচার চেয়েছিলাম এবং তা পেয়েছিও। কিন্তু তখন আমরা ভুলও করেছি।’ যদিও কি ভুল তা স্পষ্ট করেননি বাইডেন। তবে এর মাধ্যমে তিনি নাইন ইলেভেন হামলার পর ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’র নামে আফগানিস্তানে আগ্রাসন চালানোর বিষয়টি বুঝিয়ে থাকতে পারেন বলে মনে করা হচ্ছে।

বৈঠকের পর নেতানিয়াহুর সঙ্গে এক সংবাদ সম্মেলনে অংশ নিয়ে তিনি বলেছেন, ‘আমি আজ এখানেই থাকতে চেয়েছিলাম। কারণটা খুবই সাধারণ। আমি চাই ইসরাইলের মানুষ ও বিশ্বের মানুষ জানুক মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান কোথায়।’ ইসরাইলে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের আকস্মিক অভিযানকে ‘নৃশংসতা’ অভিহিত করে নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, ‘তারা (হামাস) আইএস জঙ্গি গোষ্ঠীর মতো নৃশংসতা চালিয়েছে। তবে আমাদের এটাও মনে রাখতে হবে যে হামাস সব ফিলিস্তিনির প্রতিনিধিত্ব করে না এবং তারা তাদের জন্য কেবল কষ্টই বয়ে নিয়ে এসেছে।’

এরপর গাজা হাসপাতাল হামলা নিয়ে কথা বলেন বাইডেন। এক্ষেত্রে বরাবরের মতোই ইসরাইলি নেতা নেতানিয়াহুর পক্ষেই অবস্থান নিয়েছেন তিনি। বলেছেন, ইসরাইল নয়, ওই হামলা ‘অন্য কোনো পক্ষ চালিয়েছে বলে মনে হচ্ছে’। তার বক্তব্য, ‘গতকাল গাজার হাসপাতালে বিস্ফোরণে আমি গভীরভাবে ব্যথিত ওক্ষুব্ধ হয়েছি। তবে আমি যা দেখেছি তার ওপর ভিত্তি করে আমার মনে হয়েছে, এটি অন্য কোনো গোষ্ঠী বা পক্ষ করেছে।’ গাজার হাসপাতালে হামলার কথা অস্বীকার করেছে ইসরাইল। নেতানিয়াহু প্রশাসন বলছে, ওই হামলায় তাদের কোনো ভ‚মিকা নেই। হামলার জন্য ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীগুলোকে দায়ী করেছে ইসরাইলি সেনাবাহিনী। হামলা নিয়ে ইসরাইলের বক্তব্যকেই সমর্থন দিয়েছেন বাইডেন।

বাইডেনের পর ইসরাইল সফরে ঋষি সুনাক : দুদিনের মধ্যপ্রাচ্য সফরে গতকাল সকালে ইসরাইলে গেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রীর ঋষি সুনাক। সেখানে তিনি ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং প্রেসিডেন্ট আইজ্যাক হার্জগের সঙ্গে বৈঠক করবেন।

এদিন সুনাক এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) লেখেন, ‘আমি ইসরাইলে আছি। শোকাহত একটি দেশ। আমি আপনাদের জন্য শোকপ্রকাশ করছি। সন্ত্রাসবাদ নামের শয়তানের বিরুদ্ধে আপনাদের সঙ্গে রয়েছি। আজ এবং চিরকাল।’ উল্লেখ্য, বুধবারই সেদেশে গিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে বৈঠকও করেছেন তিনি। ডাউনিং স্ট্রিট বলছে, হামাসের নৃশংশ সন্ত্রাসী হামলার জন্য ইসরাইল এবং গাজায় প্রাণহানির জন্য শোক প্রকাশ করবেন। পাশাপাশি গাজায় মানবিক সহায়তা পৌঁছানোর পথ খুলে দিতে অনুরোধ করবেন। এছাড়া আটকেপড়া ব্রিটিশ নাগরিকরা যাতে নিরাপদে ফিলিস্তিনি থেকে বের হতে পারে সে বিষয়ে আলোচনা করবেন।

জাতিসংঘ আবারও দায়িত্ব পালনে ব্যর্থ : তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান বলেছেন যে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ, যেটি এর আগে ফিলিস্তিন-ইসরাইল সংঘাত থামাতে রাশিয়ার দেয়া খসড়া প্রস্তাব গ্রহণ করতে ব্যর্থ হয়েছিল, তারা আবারও তাদের দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে।

‘জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, যেটি তার সমস্ত উপযোগিতা হারিয়েছে, আবারও তাদের দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে। শান্তি নিশ্চিত করার জন্য আমাদের প্রচেষ্টা এ অঞ্চলে বিমানবাহী জাহাজ পাঠানো, ফিলিস্তিনি জনগণের জন্য সাহায্য বন্ধ করা এবং গাজার জনগণকে ব্যাপকভাবে শাস্তি প্রদানের মতো পদক্ষেপের দ্বারা ব্যর্থ হয়েছে,’ তিনি তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন। এরদোগান আরও উল্লেখ করেছেন যে, ‘মিশরীয় কর্তৃপক্ষের সহযোগিতায় তুরস্ক এই অঞ্চলে মানবিক সহায়তা সহ তিনটি বিমান সরবরাহ করেছে।’

তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, জেদ্দায় একটি বিশেষ বৈঠক করার জন্য তিনি অর্গানাইজেশন অব ইসলামিক কোÐঅপারেশন (ওআইসি)-এর কাছে কৃতজ্ঞ। ‘ওআইসি ইসরাইলের ক্রমবর্ধমান নিপীড়নের মুখে ইসলামিক বিশ্বের দৃঢ় সংকল্প, ফিলিস্তিনি জনগণের সাথে সংহতি এবং ফিলিস্তিনিদের দাবির প্রতি সমর্থন সরাসরি প্রদর্শন করে,’ তুর্কি নেতা উল্লেখ করেছিলেন। এরদোগান গাজা শহরের আল-আহলি হাসপাতালে ইসরাইলের হামলাকে একটি ‘ঘৃণ্য হামলা’, ‘মানবতার বিরুদ্ধে অপরাধ’ এবং ‘গাজার বাসিন্দাদের বিরুদ্ধে গণহত্যার সমতুল্য’ বলে অভিহিত করেছেন।

হাসপাতালে ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলার প্রমাণ দেবে হামাস : হামাসের মুখপাত্র ফাওজি বারহুম বলেছেন যে, তারা আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রমাণ সরবরাহ করবে যে, গাজা উপত্যকায় আল-আহলি হাসপাতালে মারাত্মক হামলা ইসরাইল করেছিল। বারহুম বলেন, আল-আহলি হাসপাতালে হামলা সহ গাজা উপত্যকায় ইসরাইলের গণহত্যার প্রমাণ সংগ্রহের জন্য হামাসের একটি কমিটি রয়েছে। এই ধরনের প্রমাণ, তিনি বলেন, প্রচুর রয়েছে যার মধ্যে প্রত্যক্ষদর্শীদের বর্ণনা এবং ভিডিও ফুটেজ অন্তর্ভুক্ত।

‘হামাস বিশ্বের কাছে সমস্ত প্রমাণ প্রকাশ করবে যা নিশ্চিত করে যে, এ গণহত্যাটি ইচ্ছাকৃতভাবে সংঘটিত হয়েছে এবং এটি আন্তর্জাতিক বিচারব্যবস্থার কাছে উপস্থাপন করবে ‘ হামাস কর্মকর্তা নিউজউইকের সাথে একটি সাক্ষাতকারে বলেছেন। বারহুম দাবি করেছেন যে, ইসরাইলের জেনারেল সিকিউরিটি সার্ভিস বেশ কয়েকবার হাসপাতালের ব্যবস্থাপনার সাথে যোগাযোগ করার এবং এটি উড়িয়ে দেয়ার হুমকি দেয়ার কয়েক ঘন্টা পরে ইসরাইল গাইডেড ক্ষেপণাস্ত্র দিয়ে হাসপাতালে আঘাত করেছিল।

ইসরাইল-ফিলিস্তিন সংঘাত বিশ্বযুদ্ধে পরিণত হতে পারে : রাশিয়ান নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ ইজভেস্টিয়া দৈনিকের জন্য একটি নিবন্ধে বলেছেন, ইসরাইল এবং ফিলিস্তিনের সংঘাত একটি পূর্ণ আকারের আঞ্চলিক বা এমনকি বৈশ্বিক যুদ্ধে পরিণত হতে পারে। ‘মধ্যপ্রাচ্য আরেকটি যুদ্ধ দেখছে। নিয়ম ছাড়াই একটি নিষ্ঠুর যুদ্ধ। সন্ত্রাসের উপর ভিত্তি করে একটি যুদ্ধ এবং বেসামরিক জনসংখ্যার বিরুদ্ধে বলপ্রয়োগের মতবাদ। আজ যেমন বলা হয়, উভয় পক্ষই ‘নিঃস্ব’ হয়ে গেছে,’ লিখেছেন তিনি।

‘অবশ্যই, ইউক্রেনে নব্য-নাৎসিদের বিরুদ্ধে আমাদের লড়াইয়ে বিশেষ সামরিক অভিযানে সাফল্য অর্জন করা আমাদের জন্য আরও গুরুত্বপূর্ণ, তবে ফিলিস্তিন এবং ইসরাইলে যা ঘটছে তা উদ্বেগের কারণ হতে পারে,’ তিনি জোর দিয়ে বলেন। ‘ফিলিস্তিনি এবং ইসরাইলিদের মধ্যে বর্তমান সংঘাতও এর ব্যতিক্রম নয়। এই সংঘাত একটি পূর্ণ-স্কেল আঞ্চলিক যুদ্ধে পরিণত হওয়ার সব আশঙ্কা রয়েছে। অথবা এমনকি যদি পরিস্থিতি খারাপ উপায়ে গড়ে ওঠে তাহলে একটি বিশ্বযুদ্ধে পরিণত হবে,’ তিনি উল্লেখ করেন।

হামাসকে হারাতে অনেক সময় লাগবে : ফিলিস্তিনের মুক্তিকামী দল হামাসকে পরাজিত করতে ইসরাইলের কয়েক মাস সময় লাগবে, দেশটির জরুরি মন্ত্রিসভার সদস্য এবং সাবেক প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ বলেছেন। ‘এতে অনেক সময় লাগবে। দক্ষিণে যুদ্ধ - এবং প্রয়োজন হলে উত্তরে বা অন্য কোথাও - কয়েক মাস সময় লাগতে পারে এবং পুনর্র্নিমাণে কয়েক বছর সময় লাগবে,’ টাইমস অফ ইসরাইল তাকে উদ্ধৃত করে বলেছে। ‘আমাদের লক্ষ্য শুধু হামাসকে পরাজিত করা নয়, প্রতিশ্রæতি দেয়া যে, দক্ষিণ ১০০ শতাংশ স্বর্গ হবে,’ গ্যান্টজ বলেছেন, ‘যুদ্ধের পরে, আমরা জয়ী হওয়ার পরে, যে কোনো ফ্রন্টে আমরা লড়াই করব, আমরা এটি পুনর্র্নিমাণের জন্য নিবেদিত হব।’ সূত্র : আনাদুলু এজেন্সি, আল-জাজিরা, তাস।

 

 

 


বিভাগ : আন্তর্জাতিক


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

দেশে সংস্কার  ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

দেশে সংস্কার ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান