ঢাকা   সোমবার, ২৮ অক্টোবর ২০২৪ | ১৩ কার্তিক ১৪৩১
হামাস চায় যুদ্ধবিরতি চুক্তি : নেতানিয়াহু যুদ্ধ রাফাহ আরো খালি করার নির্দেশ ইসরাইলের ষ রাফা থেকে ইসরাইলকে সরতে আইসিজে-কে নির্দেশের আহ্বান দক্ষিণ আফ্রিকার ষ উত্তর গাজার জেইতুনে ইসরাইলি অভিযান ‘তীব্রতর হচ্ছে’ ষ ইসরাইলি বন্দীর ভিডিও প্রকাশ

অস্ত্র বিক্রি অবধি যুক্তরাজ্য গাজা হত্যাকাণ্ডে জড়িত

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

১২ মে ২০২৪, ১২:০১ এএম | আপডেট: ১২ মে ২০২৪, ১২:০১ এএম

হামাস শান্তি চায় এবং সত্যিকারের জিম্মিদের জন্য বন্দিদের বিনিময় চুক্তি, কিন্তু ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু যুদ্ধ চালিয়ে যেতে চান। হামাসের সিনিয়র কর্মকর্তা খলিল আল-হাইয়া গত শুক্রবার একথা বলেছেন। আল-হায়া হামাস প্রকাশিত আল আরবি টিভিতে মন্তব্যে তিনি যোগ করেছেন, ‘হামাস (যুদ্ধবিরতি) আলোচনা স্থগিত বা প্রত্যাহার করেনি; দখলদারিত্ব মধ্যস্থতাকারীদের প্রস্তাবের বিরুদ্ধে পরিণত হয়েছে’। ফিলিস্তিনি গোষ্ঠী হামাস গত শুক্রবার বলেছে যে, ইসরাইল কার্যকরভাবে আন্তর্জাতিক মধ্যস্থতাকারীদের একটি প্রস্তাব প্রত্যাখ্যান করার পরে গাজা স্ট্রিপের জন্য যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার প্রচেষ্টা আবার স্কোয়ারে ফিরে এসেছে।

এদিকে দক্ষিণ গাজায় আক্রমণ জোরদার করে ইসরাইলি সামরিক বাহিনী পূর্ব রাফাকে আরো খালি করার জন্য ফিলিস্তিনিদের প্রতি নির্দেশ দিয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, তারা গাজা শহরের আল-শিফা হাসপাতাল কমপ্লেক্সের একটি অংশ থেকে তিনটি গণকবর থেকে ৮০টি লাশ উদ্ধার করেছে। মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় ইসরাইলের মার্কিন-প্রদত্ত অস্ত্রের ব্যবহার সম্ভবত আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘন করেছে, তবুও ওয়াশিংটন আপাতত ইসরাইলকে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখবে। ৭ অক্টোবর থেকে গাজায় ইসরাইলি হামলায় কমপক্ষে ৩৪ হাজার ৯৭১ জন নিহত এবং ৭৮ হাজার ৬৪১ জন আহত হয়েছে। হামাসের ৭ অক্টোবরের হামলায় ইসরাইলে সংশোধিত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১,১৩৯ জন যেখানে কয়েক ডজন লোক এখনও বন্দি রয়েছে।

রাফা থেকে ইসরাইলকে সরতে আইসিজে-কে নির্দেশের আহ্বান দক্ষিণ আফ্রিকার : দক্ষিণ আফ্রিকা ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস (আইসিজে)-কে গাজা যুদ্ধের ওপর অতিরিক্ত জরুরি ব্যবস্থার অংশ হিসাবে ইসরাইলকে রাফাহ থেকে প্রত্যাহারের নির্দেশ দিতে বলেছে। জাতিসংঘের শীর্ষ আদালত একথা জানিয়েছে। ইসরাইলকে ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যার জন্য অভিযুক্ত করা দক্ষিণ আফ্রিকার চলমান মামলায়, আইসিজে জানুয়ারিতে ইসরাইলকে নির্দেশ দেয় গণহত্যা কনভেনশনের আওতায় পড়তে পারে এমন কোনো কাজ থেকে বিরত থাকতে এবং তার সৈন্যরা ফিলিস্তিনিদের বিরুদ্ধে কোনো গণহত্যামূলক কাজ না করে তা নিশ্চিত করতে।

ইসরাইল বারবার বলেছে যে, তারা গাজায় আন্তর্জাতিক আইন অনুযায়ী কাজ করছে এবং দক্ষিণ আফ্রিকার গণহত্যা মামলাকে ভিত্তিহীন বলে অভিহিত করেছে এবং প্রিটোরিয়াকে ‘হামাসের আইনি হাত’ হিসাবে কাজ করার জন্য অভিযুক্ত করেছে। শুক্রবার প্রকাশিত ফাইলিংয়ে দক্ষিণ আফ্রিকা রাফাতে অব্যাহত সামরিক পদক্ষেপের আলোকে অতিরিক্ত জরুরি ব্যবস্থা চাইছে, যেটিকে তারা গাজায় ফিলিস্তিনিদের জন্য ‘শেষ আশ্রয়স্থল’ বলে অভিহিত করেছে।

গাজার দক্ষিণে শহরটি কয়েক হাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের ভয়ানক পরিস্থিতিতে বসবাস করছে এবং সতর্ক করা হয়েছে যে, ইসরাইলি স্থল আক্রমণ বেসামরিক মানুষের জন্য মানবিক বিপর্যয় ঘটাবে। দক্ষিণ আফ্রিকার আবেদনে বলা হয়েছে, রাফাহ-এর বিরুদ্ধে ইসরাইলের অভিযান একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘গাজায় মানবিক সরবরাহ এবং মৌলিক পরিষেবা, ফিলিস্তিনি চিকিৎসা ব্যবস্থার বেঁচে থাকার জন্য এবং একটি দল হিসেবে গাজায় ফিলিস্তিনিদের বেঁচে থাকার জন্য’ চরম ঝুঁকি তৈরি করেছে।

দক্ষিণ আফ্রিকার ফাইলিংয়ে বলা হয়েছে, ‘যারা এখন পর্যন্ত বেঁচে গেছে তারা এখন আসন্ন মৃত্যুর মুখোমুখি হচ্ছে, এবং তাদের বেঁচে থাকা নিশ্চিত করার জন্য আদালতের আদেশ প্রয়োজন’। দক্ষিণ আফ্রিকা আদালতকে আদেশ দিতে বলেছে যে, ইসরাইল জাতিসংঘের কর্মকর্তা, মানবিক সহায়তা প্রদানকারী সংস্থা এবং সাংবাদিক ও তদন্তকারীদের জন্য গাজায় নিরবচ্ছিন্ন প্রবেশের অনুমতি দেয়।

‘অস্ত্র বিক্রি অবধি গাজা হত্যাকাণ্ডে যুক্তরাজ্য জড়িত’ : ব্রিটিশ দাতব্য সংস্থা অক্সফাম ইসরাইলের আরো হাজার হাজার মানুষকে হত্যা বন্ধে ‘নির্ধারক পদক্ষেপ’ করার আহ্বান জানিয়েছে। তারা সতর্ক করে দিয়ে বলেছে যে, রাফাতে ইসরাইলি সামরিক আক্রমণের আরো বৃদ্ধির ‘ভয়ঙ্কর’ মানবিক মূল্য হবে ‘অসংবেদনশীল’।

একজন মুখপাত্র বলেছেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায়ের ঐকমত্য স্পষ্ট : যেহেতু গৃহহীন, ক্ষুধার্ত এবং আহত ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি বোমা পড়ে, গাজায় আর কোনো সুরক্ষার জায়গা নেই, সেখানে কোনো কার্যকরী হাসপাতাল নেই এবং সেখানে অত্যন্ত সীমিত সাহায্য পাওয়া যায়’। একটি বিবৃতি, ব্রিটেনকে ‘আজ ইসরাইলের অস্ত্র লাইসেন্স স্থগিত ও প্রত্যাহার করে’ ‘অজ্ঞানহীন মৃত্যু’ বন্ধে তার ভূমিকা পালন করার আহ্বান জানিয়েছে। ‘যতদিন পর্যন্ত ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি অব্যাহত থাকবে, ততক্ষণ পর্যন্ত যুক্তরাজ্য সরকার এ হত্যাকাণ্ডে জড়িত থাকবে, এই জ্ঞানে যে, তারা সম্ভবত গাজার জনসংখ্যাকে হত্যা ও পঙ্গু করার জন্য ব্যবহার করা হচ্ছে’।
উত্তর গাজার জেইতুনে ইসরাইলি অভিযান ‘তীব্রতর হচ্ছে’ : ইসরাইলি সৈন্যরা উত্তর গাজার জেইতুন আশেপাশে ভয়ঙ্কর ক্লোজ কোয়ার্টার যুদ্ধে নিযুক্ত রয়েছে, যেখানে তারা সাম্প্রতিক ঘণ্টাগুলোতে বেশ কয়েকজন যোদ্ধাকে হত্যা করেছে এবং অস্ত্র উদ্ধার করেছে। ইসরাইলি বাহিনী রাফাতেও অভিযান চালিয়ে যাচ্ছে। সামরিক বাহিনী বলেছে, যেখানে তারা যোদ্ধাদের হত্যা করেছে এবং সামরিক সাইটগুলি ধ্বংস করেছে।

গাজা জুড়ে ইসরাইলের সামরিক বাহিনী গত দিনে ‘দশটি’ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। হামাসের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য করা হয়নি।
যেমনটি আমরা আগেই জানিয়েছি, গাজায় ইসরাইলের সর্বশেষ তরঙ্গের আক্রমণে ছিটমহলের কেন্দ্রস্থলে আট শিশু এবং জাবালিয়াতে একজন সাংবাদিক ও তার পরিবারসহ কয়েক ডজন বেসামরিক লোক নিহত হয়েছে।
ইসরাইলি বন্দীর ভিডিও প্রকাশ : কাসাম ব্রিগেডস ১১ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করেছে যেখানে ইসরাইলি বন্দী নাদাভ পপলওয়েলকে দেখানো হয়েছে। বার্তা সংস্থাগুলো জানিয়েছে যে, তারা শিগগিরই আরো তথ্য প্রকাশ করবে। ভিডিওতে সোশ্যাল মিডিয়াতে পুনঃপ্রকাশিত এবং ইসরাইলি সংবাদ আউটলেটগুলোতে উদ্ধৃত করা হয়েছে, ৫১ বছর বয়সী তাকে তার নাম নিশ্চিত করতে একটি ক্ষতবিক্ষত চোখে দেখা যাচ্ছে। আরবি এবং হিব্রুতে উচ্চারিত পাঠ্যটি পড়ে : ‘সময় ফুরিয়ে আসছে। আপনার সরকার মিথ্যা বলছে’।

ইসরাইলের ওয়াইনেট নিউজ সাইট অনুসারে, ৭ অক্টোবর হামাসের নেতৃত্বাধীন হামলার সময় পপলওয়েলকে নিরিম কিবুতজে বন্দী করা হয়েছিল। তার মাকেও বন্দী করা হয়, কিন্তু পরে গত বছর হামাস ও ইসরাইলের বন্দী বিনিময়ের সময় মুক্তি পায়। পপলওয়েলের ভাই হামলায় নিহত হয়েছেন।
রাফাহ অভিযান বন্ধ ও সীমান্ত খুলে আলোচনায় ফিরুন -ফ্রান্স : ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা মঙ্গলবার শুরু হওয়া রাফাতে ইসরাইলি হামলার নিন্দা জানিয়েছে এবং সামরিক অভিযানকে ‘গাজার বেসামরিক জনগণের জন্য একটি বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টি করার’ হুমকি হিসাবে বর্ণনা করেছে। এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে যে, গাজার বেসামরিক লোকদের ‘কোনো নিরাপদ এলাকা নেই’ এবং রাফাহর বিরুদ্ধে তার সামরিক আক্রমণ বন্ধ এবং আলোচনায় ফিরে আসার জন্য ইসরাইলকে আহ্বান জানিয়েছে। বলা হয়, এটি ‘জিম্মিদের অবিলম্বে মুক্তির একমাত্র সম্ভাব্য পথ এবং একটি দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতি অর্জন করুন’।

ফ্রান্স ইসরাইলকে গাজা এবং মিসরের মধ্যে রাফাহ সীমান্ত ক্রসিংগুলো পুনরায় চালু করার আহ্বান জানিয়েছে, যাতে মানবিক সাহায্য ফিলিস্তিনি ভূখণ্ডে প্রবেশ করতে পারে এবং গাজার জন্য নির্ধারিত ত্রাণ চালানের ওপর ইসরাইলি বসতি স্থাপনকারীদের আক্রমণের নিন্দা করে এবং যোগ করে যে, ইসরাইলি কর্তৃপক্ষের উচিত ‘বসতিবাদী সহিংসতা’ বন্ধ করা’।

আল-শিফা হাসপাতালের চার মেডিকেল কর্মী নিহত, ৪২ জন আটক : আল-শিফা হাসপাতালে নিহতদের মধ্যে চারজন স্বাস্থ্য কর্মকর্তা রয়েছেন, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় একটি প্রেস বিবৃতিতে বলেছে, যুদ্ধের সময় নিহত চিকিৎসা কর্মীদের মোট সংখ্যা ৪৯২ এ নিয়ে এসেছে।
এছাড়াও মন্ত্রণালয় বলেছে, ইসরাইলি বাহিনী হাসপাতাল থেকে ৪২ জন চিকিৎসা কর্মীকে আটক করেছে, আটক স্বাস্থ্য কর্মকর্তাদের মোট সংখ্যা ৩১০ এ নিয়ে এসেছে। ইসরাইলের হেফাজতে সার্জন আদনান আল-বুর্শের সাম্প্রতিক মৃত্যুকে উল্লেখ করে মন্ত্রণালয় বলেছে, আটক চিকিৎসা কর্মকর্তাদের ‘ভয়াবহ পরিস্থিতিতে’ রাখা হয়েছে যা তাদের জীবনকে হুমকির মুখে ফেলেছে।

মন্ত্রণালয় ইসরাইলকে ‘অবিলম্বে সমস্ত চিকিৎসা কর্মীদের মুক্তি এবং আমাদের চিকিৎসা সুবিধা থেকে যা অবশিষ্ট আছে তা উদ্ধার করার জন্য দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য’ আহ্বান জানিয়েছে।
আল-শিফা হাসপাতালের গণকবরে ৮০টি লাশ আবিষ্কৃত : আল-শিফা হাসপাতালে তিনটি গণকবরে ৮০ ফিলিস্তিনিদের লাশ উন্মোচন করা হয়েছে, যার ফলে ইসরাইলি বাহিনী প্রত্যাহারের পর গাজা জুড়ে বিভিন্ন স্থানে এই ধরনের কবরে আবিষ্কৃত লাশের মোট সংখ্যা ৫২০ এ পৌঁছেছে। মন্ত্রণালয় বলেছে, ‘কঠিন প্রমাণ’ রয়েছে যে, কিছু ভুক্তভোগীকে ফাঁকা জায়গায় ‘মৃত্যুদণ্ড’ দেওয়া হয়েছে, তাদের মাথায় ও বুকে বুলেটের ক্ষত পাওয়া গেছে। এ সপ্তাহের শুরুতে, ফিলিস্তিনি কর্মকর্তারা বলেছিলেন যে, তারা আল-শিফা হাসপাতালে একটি নতুন গণকবর আবিষ্কার করেছেন, যা মার্চ মাসে ইসরাইলি বাহিনী অবরোধ করেছিল, যা ইসরাইলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজা জুড়ে পাওয়া সপ্তম এই ধরনের কবরকে চিহ্নিত করে।

জনগণের সহনশীলতা ফিলিস্তিনকে মুক্ত করবে -অধিকারকর্মী : একজন নেতৃস্থানীয় ফিলিস্তিনি মানবাধিকার আইনজীবী বলেছেন যে, এটি এমন আদালত হবে না যা ফিলিস্তিনকে মুক্ত করবে, বরং ইসরাইলি দখলদারিত্বকে প্রতিহত করার জন্য এর জনগণের স্থিতিস্থাপকতা হবে।

ফিলিস্তিনি আইনজীবী রাজি সোরানি জোহানেসবার্গে প্যালেস্টাইনের জন্য গ্লোবাল অ্যান্টি-পার্টিড কনফারেন্সে তার ভাষণে বলেন, ‘আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) ফিলিস্তিনকে মুক্ত করতে যাচ্ছে না। আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ফিলিস্তিনকে মুক্ত করতে যাচ্ছে না। মাটিতে দাঁড়িয়ে থাকা ফিলিস্তিনি জনগণের স্থিতিস্থাপকতা রক্ত, যন্ত্রণা এবং অনাহারে পরিশোধ করে। যারা প্রতিরোধ করবে তারা ফিলিস্তিনকে মুক্ত করবে’। ‘সোরানি বলেন, ‘আমরা কখনই হাল ছাড়ব না। আমরা কখনই আশা হারাব না, আমরা ইতিহাসের ডানদিকে আছি। আমরা সত্যিকার অর্থে জানি আমরা একটি ন্যায্য, ন্যায্য এবং সঠিক কারণ রক্ষা করছি। ‘আমরা একা নই. আমরা বিশ্বজুড়ে প্রতিশ্রুতিবদ্ধ মানুষের সাথে অনেক বেশি শক্তিশালী’। সূত্র : আল-জাজিরা, রয়টার্স।


বিভাগ : আন্তর্জাতিক


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

হজের খরচ এবার কমবে_ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন

হজের খরচ এবার কমবে_ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন

আওয়ামী লীগ বিশৃঙ্খলা ও নৈরাজ্য সৃষ্টির পাঁয়তারা করছে: আমিনুল হক

আওয়ামী লীগ বিশৃঙ্খলা ও নৈরাজ্য সৃষ্টির পাঁয়তারা করছে: আমিনুল হক

খুনিদের বিচার না করলে শহীদের আত্মা শান্তি পাবে না : ডা. রফিক

খুনিদের বিচার না করলে শহীদের আত্মা শান্তি পাবে না : ডা. রফিক

আ. লীগ নেতা ডালিমকে আবাসিক হোটেলে অভিযান চালিয়ে গ্রেপ্তার

আ. লীগ নেতা ডালিমকে আবাসিক হোটেলে অভিযান চালিয়ে গ্রেপ্তার

তদন্ত সংস্থা- ট্রাইব্যুনালের প্রসিকিউশনকে প্রশিক্ষণ দেবে জাতিসংঘ

তদন্ত সংস্থা- ট্রাইব্যুনালের প্রসিকিউশনকে প্রশিক্ষণ দেবে জাতিসংঘ

লালমোহনে ৫২ জেলে আটক। জেল-জরিমানা, জাল-মাছ-ট্রলার জব্দ

লালমোহনে ৫২ জেলে আটক। জেল-জরিমানা, জাল-মাছ-ট্রলার জব্দ

গণভবন জাদুঘরে ‘আয়নাঘরের রেপ্লিকা’ রাখার নির্দেশ প্রধান উপদেষ্টার

গণভবন জাদুঘরে ‘আয়নাঘরের রেপ্লিকা’ রাখার নির্দেশ প্রধান উপদেষ্টার

তাইওয়ানে বিলিয়ন ডলার মূল্যে মার্কিন অস্ত্র বিক্রি, চীনের হুঁশিয়ারি

তাইওয়ানে বিলিয়ন ডলার মূল্যে মার্কিন অস্ত্র বিক্রি, চীনের হুঁশিয়ারি

আগামী ২ নভেম্বর ঢাকায় আলা হযরত কনফারেন্স

আগামী ২ নভেম্বর ঢাকায় আলা হযরত কনফারেন্স

প্রকাশ্যে এলো ইসলামী বিশ্ববিদ্যালয় ছাত্রশিবির

প্রকাশ্যে এলো ইসলামী বিশ্ববিদ্যালয় ছাত্রশিবির

বগুড়ায় সাবেক এমপি রিপুর দেহরক্ষী নিঝুম জনতার হাতে আটক।। পরে পুলিশে সোপর্দ

বগুড়ায় সাবেক এমপি রিপুর দেহরক্ষী নিঝুম জনতার হাতে আটক।। পরে পুলিশে সোপর্দ

‘সংবিধানের দোহাই দিয়ে অযথা সময়ক্ষেপন করবেন না'

‘সংবিধানের দোহাই দিয়ে অযথা সময়ক্ষেপন করবেন না'

বিশেষ অভিযান জোরদার করার নির্দেশ আইজিপির

বিশেষ অভিযান জোরদার করার নির্দেশ আইজিপির

লগি বৈঠার তান্ডবকারীদের বিচার দাবীতে পঞ্চগড়ে গণ অবস্থান

লগি বৈঠার তান্ডবকারীদের বিচার দাবীতে পঞ্চগড়ে গণ অবস্থান

হাবের বার্ষিক সাধারণ সভা চেম্বারকোর্টে স্থগিত

হাবের বার্ষিক সাধারণ সভা চেম্বারকোর্টে স্থগিত

উৎপাদনে ২১১৩ পোশাক কারখানা, বন্ধ ৬টি

উৎপাদনে ২১১৩ পোশাক কারখানা, বন্ধ ৬টি

মাদক থেকে সমাজকে বাঁচাতে হলে কোরআন ও হাদিসের সঠিক শিক্ষা সন্তানদের দিতে হবে -ধর্ম উপদেষ্টা

মাদক থেকে সমাজকে বাঁচাতে হলে কোরআন ও হাদিসের সঠিক শিক্ষা সন্তানদের দিতে হবে -ধর্ম উপদেষ্টা

রাজধানীতে বিক্ষোভ সমাবেশ তরুণদের ধূমপানে আসক্ত করার অপচেষ্টাকারী সিগারেট কোম্পানির শাস্তি দাবি

রাজধানীতে বিক্ষোভ সমাবেশ তরুণদের ধূমপানে আসক্ত করার অপচেষ্টাকারী সিগারেট কোম্পানির শাস্তি দাবি

সিলেটে পৃথক অভিযানে এক ইউপি চেয়ারম্যান ও স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার

সিলেটে পৃথক অভিযানে এক ইউপি চেয়ারম্যান ও স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার

ছিটকে গেলেন জাকের, প্রথমবার টেস্ট দলে মাহিদুল

ছিটকে গেলেন জাকের, প্রথমবার টেস্ট দলে মাহিদুল