২০২৩ সালে ইইউ সীমান্তে মৃত শরণার্থীর সংখ্যা প্রকাশ করেছে মিনস্ক

Daily Inqilab অনলাইন ডেস্ক

১৭ মার্চ ২০২৩, ০৭:২৮ পিএম | আপডেট: ২৫ মার্চ ২০২৩, ০৪:৪৪ এএম

বেলারুশের সীমান্তে ইইউ আইন প্রয়োগকারী কর্মকর্তাদের অভিযানে দশজন অভিবাসী নিহত হয়েছে, বেলারুশীয় রাজ্য সীমান্ত কমিটির মুখপাত্র আন্তন বাইচকোভস্কি শুক্রবার তাসকে বলেছেন।

‘চলতি বছর, ১০ জন অভিবাসীর লাশের সন্ধান পাওয়া গেছে, যাদের মধ্যে চারটি লাশ লাটভিয়ার সীমান্তে পাওয়া গেছে,’ ২০২১ সালে অভিবাসন সঙ্কট শুরু হওয়ার পর থেকে তিনি এই প্রবণতাটিকে নজিরবিহীন বলে বর্ণনা করেছেন। বাইচকোভস্কির মতে, এ বছরের শুরু থেকে, বেলারুশিয়ান সীমান্তরক্ষীরা ৪,৫০০ জনেরও বেশি অভিবাসীকে দেশে ঠেলে দেয়ার প্রচেষ্টা ব্যর্থ করেছে, বেশিরভাগই পোল্যান্ড থেকে।

লাটভিয়ান, লিথুয়ানিয়ান, সেইসাথে পোলিশ আইন প্রয়োগকারী সংস্থাগুলো নিয়মিতভাবে অবৈধ অভিবাসীদের বেলারুশে ঠেলে দেয়ার চেষ্টা করে, সেইসাথে শরণার্থীদের লাশ সীমান্তে ফেলে রেখে দেয়। গত বছর, বেলারুশিয়ান স্টেট বর্ডার কমিটি ইইউ থেকে ৩১ হাজার অভিবাসীকে বেলারুশে ঠেলে দেয়ার জন্য মোট ৩,৮০০ টিরও বেশি প্রচেষ্টা ব্যর্থ করেছে।

২০২১ সালের আগস্টের মধ্যে, যখন বেলারুশের সীমান্তে অভিবাসন সঙ্কট দেখা দেয় এবং ২০২৩ সালের জানুয়ারী, বেলারুশের সীমান্তের কাছে ২০ জনেরও বেশি শরণার্থীর লাশ পাওয়া যায়, তাদের বেশিরভাগই পোল্যান্ডের সীমান্তের কাছে। সূত্র: তাস।


বিভাগ : আন্তর্জাতিক


আরও পড়ুন