ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
গুলিস্তানে মার্কেট ধসে ২০ জনের মৃত্যু রাজউক জানে না সিদ্দিকবাজারের ভবন ‘আবাসিক’ নাকি ‘বাণিজ্যিক’ :: সিটি কর্পোরেশন আজ জানাবে ভবন থাকবে না ভেঙে ফেলা হবে

ধারাবাহিক বিস্ফোরণে শঙ্কা

Daily Inqilab স্টাফ রিপোর্টার

০৮ মার্চ ২০২৩, ১১:০৮ পিএম | আপডেট: ৩০ এপ্রিল ২০২৩, ১২:৩৪ পিএম

দেশে একের পর এক ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটলেও সুনির্দিষ্টভাবে কিছুই বলতে পারছে না সংশ্লিষ্ট সংস্থাগুলো। মাত্র সপ্তাহের ব্যবধানে তিন ভয়াবহ বিস্ফোরণে জনমনে নানা প্রশ্ন এবং আতঙ্ক দেখা দিয়েছে। কোথায় কখন বিস্ফোরণ ঘটে কে জানে। ২৪ ঘণ্টারও কম সময়ের ব্যবধানে গত ৪ মার্চ চট্টগ্রামের সীতাকুণ্ডে বিস্ফোরণের পর ৫ মার্চ রাজধানীর সায়েন্স ল্যাব এলাকায় বিস্ফোণের ঘটনা ঘটে। দু’টি বিস্ফোরণের ঘটনার রেশ কাটতে না কাটতেই গত মঙ্গলবার গুলিস্তানে ফুলবাড়িয়ার সিদ্দিকীবাজারে একটি ভবনে আরো ভয়াবহ বিস্ফোরণে সাততলা মার্কেটের প্রথম ও দ্বিতীয় তলা ধসে পড়েছে। এতে গতকাল পর্যন্ত ২০ জনের মৃত্যু হয়েছে। ধ্বংসস্তূপের নীচে এখনো অনুসন্ধান চলছে। মৃত্যুর সংখ্যা আরো বাড়েত পারে। আহত ১৫০ জনের মধ্যে ১২০ জনকে চিকিৎসার জন্য নেয়া হয়েছে ঢামেক হাসপাতালে। এসব বিস্ফোরণ নেহাতই দুর্ঘটনা নাকি অন্য কোনো কিছু, সংশ্লিষ্ট কেউ সুনির্দিষ্ট করে তা বলতে পারেননি। গতকাল রাজউকের পরিচালক হামিদুল ইসলাম বিস্ফোরণের ঘটনাস্থল পরিদর্শন করে জানান, রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনটি ৪৫ বছর আগের। ‘আবাসিক’ নাকি ‘বাণিজ্যিক’ জানে না রাজউক। ভবনটির নথি এখনো খুঁজে পাওয়া যাচ্ছে না। সিটি কর্পোরেশন একেবারে নীরব। এক কর্মকর্তা বলেছেন, বিল্ডিং থাকবে না ভেঙে ফেলা হবে সে ব্যাপারে বৃহস্পতিবার সিদ্ধান্ত নেয়া হবে। তবে ঢাকায় বিস্ফোরণের ঘটনাকে ফায়ার সার্ভিস কর্মকর্তারা বলছেন ‘সন্দেহজনক’। বিস্ফোরণের ঘটনার রহস্য উদঘাটনে ফায়ার সার্ভিসসহ একাধিক সংস্থার তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসের সদস্যদের সমন্বয়ে উদ্ধার অভিযান পরিচালনা করা হয়। এ সময় নতুন করে দু’জনের লাশ উদ্ধার করা হয়।

এদিকে খবর পাওয়া গেছে, বিধ্বস্ত ভবনের মালিকসহ কয়েকজনকে ডিবি ধরে নিয়ে গেছে জিজ্ঞাসাবাদের জন্য। এ রিপোর্ট লেখা পর্যন্ত তাদের ছেড়ে দেয়া হয়নি এবং তারা কি তথ্য দিয়েছেন সে ব্যাপারেও মিডিয়াকে কিছু জানানো হয়নি। বিস্ফোরিত বিল্ডিং পরিদর্শনে এসে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কামাল উদ্দিন আহমেদ বলেছেন, কী কারণে এমন বিস্ফোরণ, কেন এত মানুষকে প্রাণ হারাতে হলো, সেটার সঠিক তদন্ত হওয়া প্রয়োজন। চট্টগ্রামের সীতাকুণ্ড, ঢাকার সায়েন্স ল্যাব, এখন গুলিস্তানে ফুলবাড়িয়ায় বিস্ফোরণের ঘটনা ঘটল। এ ঘটনাগুলো কোনো কিছুর ইঙ্গিত কি না, সেটাও গোয়েন্দাদের দেখতে হবে। গুলিস্তানে ভয়াবহ বিস্ফোরণে হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত মঙ্গলবার আলাদা শোকবার্তায় তারা এ শোক জানান।

অন্যদিকে গতকাল বুধবার বঙ্গবন্ধু অ্যাভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় দলের এক যৌথসভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সিদ্দিকবাজারসহ দেশের বিভিন্ন স্থানে বিস্ফোরণের ঘটনা আন্দোলনের ব্যর্থতা থেকে নাশকতা কি না তা খতিয়ে দেখা হচ্ছে। তবে গতকাল নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকারের ব্যবস্থাপনার চরম ব্যর্থতার কারণেই ঢাকা বিপজ্জনক নগরে পরিণত হয়েছে। গত কয়েক দিন ধরে শুধু বিস্ফোরণ হচ্ছে। কীভাবে বিস্ফোরণ হচ্ছে? ভবনের যে নির্মাণকাজ, সেখানে নজরদারি নেই। সরকারের যে ডিপার্টমেন্টগুলো আছে, যাদের এসব ভবন দেখাশোনা করার কথা, যাদের নজরদারি করার কথা, তারা কাজ করে না, সবাই দুর্নীতির সঙ্গে জড়িত। ফলে এসব ভবনে নিরাপত্তা নেই। জাতীয় পার্টি চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, বাংলাদেশ এখন অনিরাপদ দেশে পরিণত হয়েছে। দেশে মানুষের কোনো নিরাপত্তা নেই। সড়কে, কর্মক্ষেত্রে এমনকি ঘরেও নিরাপত্তা নেই। মানুষের জীবনেরও নিরাপত্তা নেই।

জানতে চাইলে ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক (ঢাকা) আক্তারুজ্জামান বলেন, সর্বোচ্চ ঝুঁকি নিয়ে বিস্ফোরিত ভবনটিতে অভিযান পরিচালনা করার সিদ্ধান্ত নেই। ভবনটির একদম বেজমেন্ট থেকে বুধবার দু’জনের লাশ উদ্ধার করা হয়েছে। আরো একজন নিখোঁজ বলে আমরা অভিযোগ পেয়েছি। ভবন ও দোকান মালিকদের সঙ্গে কথা বলে নিখোঁজদের উদ্ধারে চেষ্টা চালানো হবে।

প্রত্যক্ষদর্শীদের বিবরণ : গুলিস্তানে ফুলবাড়িয়ায় যে ভবনে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে সেটি নর্থসাউথ রোডের ১৮০/১ নম্বর ক্যাফে কুইন ভবন নামে পরিচিত। এই ভবনের দোতলায় ক্যাফে কুইন রেস্তোরাঁ। নীচতলায় বেশিরভাগই স্যানিটারি আর গৃহস্থালি সামগ্রীর দোকান। এছাড়া ভবনটির ওপরের তলাগুলোয় কয়েকটি অফিস, একটি বেসরকারি ব্যাংক এবং আবাসিক ফ্ল্যাট ছিল। গত মঙ্গলবার বিকালে বিস্ফোরণের পর সেখানে হাজার হাজার মানুষ জড়ো হয়।

ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা বলেছেন, এখনো কারণ জানা না গেলেও এই বিস্ফোরণের সঙ্গে তারা ২০২১ সালের জুন মাসে মগবাজারের বিস্ফোরণের মিল দেখতে পাচ্ছেন। বিস্ফোরণের ঘটনার পর থেকে পুরান ঢাকার সিদ্দিকবাজার, নয়াবাজার, নর্থসাউথ রোড এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয়া হয়। আশপাশের বেশ কয়েকটি সড়কে ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

বিস্ফোরণের প্রত্যক্ষদর্শী এক ব্যক্তি সাংবাদিকদের বলেছেন, আমি ব্র্যাক ব্যাংকের পাশেই দাঁড়িয়ে ছিলাম। হঠাৎ প্রচণ্ড শব্দ শুনে বিল্ডিংয়ের সামনে এসে দেখি, বিল্ডিং থেকে প্রচণ্ড ধোঁয়া উড়ছে। সেখানকার ইট, কাঠ ছিটকে এসে সামনে যারা ছিল, তাদের গায়ে পড়েছে, কেউ কেউ চাপা পড়েছে। বিল্ডিংয়ের সামনে কয়েকটা ভ্যান ছিল, সেগুলোর কয়েকজন চালক দেয়ালের নীচে চাপা পড়েছে। সামনের রাস্তায় একটা বাস জ্যামে দাঁড়িয়েছিল, সেই বাসটির সবগুলো কাঁচ ভেঙে পড়েছে। বাসে যারা ছিল, তাদেরও অনেকে আহত হয়েছে।

তিনি আরো বলেন, আমি দেখি, বিল্ডিংয়ের সামনে অনেকে আহত হয়ে পড়ে আছে, তাদের রক্ত পড়ছে। এমনকি বিল্ডিংয়ের নীচের একটা কলাপসিবল গেটও উড়ে সামনের লোকজনের গায়ে পড়েছে। সেটার আঘাতেও অনেকে আহত হয়েছে।›

বিস্ফোরণের বিকট শব্দে প্রত্যক্ষদর্শী দোকানদার সাফায়েত হোসেন ভেবেছিলেন ভূমিকম্প হচ্ছে। তিনি ইনকিলাবকে বলেন, প্রথমে বিকট শব্দ শুনি। পরে ক্ষতিগ্রস্ত ভবনের সামনে ২০-২৫ জনকে রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখি। তাদের শরীরের বিভিন্ন অংশে রক্তক্ষরণ হচ্ছিল। বাঁচাও বলে চিৎকার করছিলেন। আতঙ্কে এদিক-সেদিক দৌড়াচ্ছিলেন কেউ কেউ।

দোকানদার সাফায়েত বলেন, বিস্ফোরণের সময় পুরো ফুলবাড়িয়া এলাকা কেঁপে ওঠে। প্রথমে ভেবেছিলাম ভূমিকম্প হচ্ছে।
আরেক প্রত্যক্ষদর্শী আলমগীর বলেন, বিকট শব্দের পর লোকজন দ্রুত ভবন থেকে বেরিয়ে আসেন। সবার চোখেমুখে আতঙ্ক। ভবনের জানালার কাচ ভেঙে রাস্তায় পড়ে। পথচারীরাও এতে আহত হয়।

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের ১০২ নম্বর ওয়ার্ডের মেঝেতে শুয়ে গুলিস্তানের বিস্ফোরণের ভয়াবহ ঘটনার বর্ণনা দেন আরিফুল হক সানি। তিনি ওই ভবনের একটি দোকানের কর্মচারী।
তিনি বর্ণনা করেন, কীভাবে বিস্ফোরণের পর ধ্বংসস্তূপের নীচে চাপা পড়েছিলেন এবং চারপাশ থেকে শুধু চিৎকারের শব্দ শুনতে পাচ্ছিলেন।

সানি বলেন, বিকাল সোয়া ৪টা থেকে সাড়ে ৪টার দিকে ভবনের ভেতর থেকে বিকট বিস্ফোরণের শব্দ শুনতে পাই এবং সবকিছু যেন ভেঙে পড়তে শুরু করে। ওই সময় ঠিক আর কী হয়েছে, তা মনে নেই।›
সানির সঙ্গে একই ওয়ার্ডে চিকিৎসা নিচ্ছেন এই ঘটনার আরেক ভুক্তভোগী মো. তুহিন। তিনি ক্ষতিগ্রস্ত ভবন সংলগ্ন একটি ভবনে জুতা তৈরির দোকানে কাজ করেন।

তুহিন বলেন, বিকট বিস্ফোরণের শব্দ পেলাম। তারপর হঠাৎ আমার রুম অন্ধকার হয়ে গেল। খসে পড়া পলেস্তারার একটি টুকরো আমার মাথায় এসে পড়ে। দৌড়ে বের হয়ে সিঁড়ির দিকে যাওয়ার চেষ্টা করি। যাওয়ার সময় হোঁচট খেয়ে পড়ে যাই এবং আমার পা ভেঙে যায়।

দুর্ঘটনা নাকি অন্তর্ঘাত : জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কামাল উদ্দিন আহমেদ বলেছেন, ফুলবাড়িয়ায় বিস্ফোরণের ঘটনা প্রকৃত দুর্ঘটনা নাকি অন্তর্ঘাতমূলক কিছু, তার সঠিক তদন্ত প্রয়োজন। বুধবার সকালে গুলিস্তানের সিদ্দিকবাজারে ভয়াবহ বিস্ফোরণস্থল পরিদর্শন করেন কামাল উদ্দিন আহমেদ। পরে তিনি সেখানে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে এ বিস্ফোরণের ঘটনা নিয়ে কথা বলেন।

তিনি বলেন, কী কারণে এমন বিস্ফোরণ, কেন এত মানুষকে প্রাণ হারাতে হলো, সেটার সঠিক তদন্ত হওয়া প্রয়োজন। চট্টগ্রামের সীতাকুণ্ড, ঢাকার সায়েন্স ল্যাব, এখন সিদ্দিকবাজারে বিস্ফোরণের ঘটনা ঘটল। এ ঘটনাগুলো কোনো কিছুর ইঙ্গিত কি না, সেটাও গোয়েন্দাদের দেখতে হবে।

কামাল উদ্দিন আহমেদ বলেন, কয়েক বছর আগেও দেখা গেছে, সন্ত্রাসী কর্মকাণ্ড হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের ধরেছেও। তাই সন্দেহ করার যথেষ্ট কারণ রয়েছে। বিশেষজ্ঞদের নিয়ে এ ঘটনার প্রকৃত কারণ বের করতে হবে। কোনো বিস্ফোরক নাকি রাসায়নিক থেকে এ ঘটনা, তা খতিয়ে দেখা দরকার।

সপ্তাহের ব্যবধানে তিন বিস্ফোরণে জনমনে প্রশ্ন : গত ৪ মার্চ বিকেল সাড়ে ৪টার দিকে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার কদমরসুল এলাকায় সীমা অক্সিজেন অক্সিকো লিমিটেড নামের প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ৬ জনের মৃত্যু হয়। আহত হন শতাধিক। এর ২৪ ঘণ্টার ব্যবধানে পরদিন ৫ মার্চ সকাল ১১টার দিকে রাজধানীর ব্যস্ততম এলাকা সায়েন্স ল্যাবে অবস্থিত প্রিয়াঙ্গন মার্কেটের পাশের একটি বাণিজ্যিক ভবনে হঠাৎই বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ১৪ জন।

গতকাল বুধবার সরেজমিন গিয়ে দেখা যায়, পুরো এলাকাটি ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনীসহ বিভিন্ন সংস্থা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ছাড়া কাউকে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। বিভিন্ন সংস্থার সদস্যরা যৌথভাবে উদ্ধারকাজ করছেন। ঘটনাস্থলে রয়েছে সেনাবাহিনী ও র‌্যাবের ডগস্কোয়াডসহ পুলিশের বোম ডিস্পোজাল টিমের সদস্যরা। গতকাল বিকেলে উদ্ধারকারী দলের সদস্যরা চাপাপড়া দু’জনের লাশ উদ্ধার করে। রাস্তার একপাশ দিয়ে গাড়ি চলাচল করছে।

ক্যাফে কুইন (পৌর ভবন) চায়না পয়েন্টে (ব্র্যাক ব্যাংক) দেয়াল ঘেঁষে উত্তর পাশের বেজমেন্ট থেকে এই বিস্ফোরণ হয়। এতে ওই ভবনের প্রথম ও দ্বিতীয় তলার ছাদও খসে পড়েছে। এছাড়া তৃতীয় তলা থেকে সাত তলা পর্যন্ত আবাসিক বাসা রয়েছে। চায়না পয়েন্ট ভবনের তিন ও চার তলায় গ্লাস দিয়ে ডেকোরেশন করা ব্র্যাক ব্যাংকের সব গ্লাস খসে পড়েছে।

স্থানীয়রা জানান, এই ভবনের যেখানে বিস্ফোরণটি ঘটেছে, সেখানে ক্যাফে কুইন রেস্টুরেন্টের রান্নাঘর ছিল। তবে সেটি আরো ৭-৮ বছর আগে বন্ধ হয়ে যায়। ওই ভবনের মালিক রেজাউল রহমান মারা যাওয়ার পর তার ছেলেরা আর চালায়নি। তিন ছেলের মধ্যে দুইজন পরিবার নিয়ে ওই বাসাতেই থাকতেন। আর এক ছেলে থাকেন বিদেশে।

ভবনটি দু’টি শেডে নির্মিত বলেও দেখা গেছে। প্রথমে এক থেকে তিন তলা নির্মাণ করা হয়। পরে তার ওপরে আরো চার তলা করা হয়েছে।
এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বাসা মালিকের এক আত্মীয় এই প্রতিবেদককে বলেন, এই ভবন নির্মাণের কোনো বৈধ কাগজপত্র নেই। এছাড়া এই ভবনটি কোনো ইঞ্জিনিয়ার দিয়ে নির্মাণ করা হয়নি। সাধারণ মিস্ত্রি দিয়ে ভবন নির্মাণ করা হয়েছে। আপনি দেখতেই পারছেন, ভবনের তিন তলা আর তার ওপরের অংশ আলাদা। ভবনটির দুই পাশে লাগোয়া ভবন না থাকলে, আগেই ধসে পড়ার ভয় ছিল।

বার্ন ইনস্টিটিউটে ভর্তি ১০ জনের কেউ শঙ্কামুক্ত নন : শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলেছেন, গুলিস্তানে বিস্ফোরণের ঘটনায় বার্ন ইনস্টিটিউটে চিকিৎসাধীন ১০ জনের কেউই শঙ্কামুক্ত নন। তার মধ্যে তিনজন আইসিইউতে, দুইজন লাইফ সাপোর্টে। বাকিরা আছেন এইচডিইউতে। কারো শরীরের ৮০ শতাংশ, কারো ৯০ শতাংশ, কারো ৫০ শতাংশ দগ্ধ হয়েছে। সবারই শ্বাসনালী পুড়ে গেছে। আমরা কাউকে শঙ্কামুক্ত বলতে পারব না।

গ্যাস লিকেজ নাকি সেফটিক ট্যাংক থেকে বিস্ফোরণ খতিয়ে দেখা হচ্ছে-ডিএমপি : ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, বিস্ফোরণের ঘটনায় সেখানে সেফটিক ট্যাংক কিংবা গ্যাস লিকেজ ছিল কি না তা খতিয়ে দেখা হচ্ছে। এরই মধ্যে আমরা বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করেছি। ঢাকা শহরের সুয়্যারেজ ও গ্যাস লাইন এবং অনেক পুরাতন বিল্ডিং রয়েছে; এগুলোর কী অবস্থা তা পরীক্ষা-নিরীক্ষা করা প্রয়োজন। পুলিশের পক্ষ থেকে এসব বিষয়ে সিটি করপোরেশনকে অনুরোধ জানানো হবে অধিকতর গুরুত্ব দিয়ে কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য।

এটা স্বাভাবিক কোনো বিস্ফোরণ নয় : র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিটের প্রধান মেজর মশিউর রহমান বলেন, আমরা প্রাথমিকভাবে জানতে পেরেছি ভবনের বিস্ফোরণ বেজমেন্ট থেকে হয়েছে। এটা স্বাভাবিক কোনো বিস্ফোরণ নয়। গ্যাস জমে কিংবা অন্য কোনোভাবে বিস্ফোরণ ঘটেছে। এ ঘটনা এসি থেকে ঘটেনি এটা নিশ্চিত হয়েছি। আমাদের র‌্যাবের ডগ স্কোয়াড এবং বোম্ব ডিসপোজাল ইউনিট এখানে উপস্থিত আছে। তারা তিতাস গ্যাস কর্তৃপক্ষ এবং রাজউকের বিশেষজ্ঞদের সঙ্গে সমন্বয় করে কাজ করছে।

ক্যাফে কুইন ভবন তিন তলা থেকে কীভাবে ৭ তলা, জানেন না রাজউক পরিচালক: বুধবার ভবনটি পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন রাজউকের পরিচালক হামিদুর রহমান। সাততলা ভবনটি আইনকানুন মেনে গড়ে তোলা হয়েছে কি না, এই প্রশ্নে তিনি বলেন, আজ অফিস বন্ধ। তাই ভবনটি বৈধ না অবৈধ, বা কখন অনুমতি নিয়েছে, তা জানা সম্ভব নয়। ভবনটি বৈধ না অবৈধÑ এমন প্রশ্ন শুনে তিনি বলেন, কাগজপত্র দেখে বলা যাবে। এটি ৪০ বছর আগের। আগে তিন তলা ছিল। তৃতীয় তলায় ক্যাফে কুইন হোটেল ছিল।

বিস্ফোরণের কারণ পাইপলাইনের গ্যাস নয় : ভবনটি পরিদর্শনে এসে সাংবাদিকদের মুখোমুখি হন তিতাসের পরিচালক সেলিম মিয়া। তার মতে, পাইপলাইনের গ্যাস এই বিস্ফোরণের কারণ নয়। এই সিদ্ধান্তে আসার যুক্তি হিসেবে তিনি বলেন, নিচে একটি রাইজার পাওয়া গেছে। তবে রাইজারটি অক্ষত ছিল।

নিহতদের পরিচয় : গুলিস্তানে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় নিহত ২০ জনের পরিচয় পাওয়া গেছে। নিহতরা হলেনÑ মো. সুমন (২১), মো. ইসহাক মৃধা (৩৫), মো. মুনসুর হোসেন (৪০), ৪. মো. ইসমাইল (৪২), মো. আল আমিন (২৩), মো. রাহাত হোসেন (১৮), মমিনুল ইসলাম (৩৮), নদী বেগম (৩৬), মো. মাঈন উদ্দিন (৫০), নাজমুল হোসেন (২৫), ওবায়দুল হাসান বাবুল (৫৫), আবু জাফর সিদ্দিক (৩৪), আকুতি বেগম (৭০), মো. ইদ্রিস মির (৬০), নুরুল ইসলাম ভূইয়া (৫৫), মো. হৃদয় (২০), মো. সম্রাট (২২), মোহাম্মদ সিয়াম (২০)।
ভবনের সামনে গণমোনাজাত : রাজধানীর গুলিস্তানে ভবন বিস্ফোরণে নিহতদের রুহের মাগফেরাত কামনা ও আহতদের সুস্থতায় গণদোয়া-মোনাজাত হয়েছে। রাজধানীর গুলিস্তান সিদ্দিকবাজারের বিস্ফোরিত ভবনে বংশাল ইমাম সমাজের আয়োজনে বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়। মোনাজাত শেষে ইমাম সমাজের সভাপতি আব্দুল আওয়াল বলেন, ভূমিকম্পসহ যেকোনো প্রাকৃতিক দুর্যোগে আমরা যেন হেফাজতে থাকি। বিস্ফোরণে যারা নিহত হয়েছেন তাদের রুহের মাগফেরাত ও যারা আহত হয়েছেন তাদের দ্রুত সুস্থতা কামনা করছি।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী  প্রকাশের নীতিমালা অনুমোদন

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী প্রকাশের নীতিমালা অনুমোদন

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল