ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
পুতিনকে চীন সফরের আমন্ত্রণ জিনপিংয়ের ন্যাটো এবং রাশিয়ার মধ্যে সরাসরি সংঘর্ষ নিয়ে হুঁশিয়ারি হাঙ্গেরির রাশিয়ান বাহিনী বাখমুতের ৭০ শতাংশ নিয়ন্ত্রণ করছে বাখমুতে চূড়ান্ত যুদ্ধের জন্য প্রস্তুত হচ্ছে ইউক্রেনীয় সেনা প্রয়োজনীয়তা পূরণ না হলে শস্য চুক্তি বাতিল করবে রাশিয়া ইউক্রেনকে আরও ১৫০ কোটি ইউরো আর্থিক সহায়তা দিচ্ছে ইইউ কোন পক্ষই ইউক্রেনে তাদের লক্ষ্য অর্জন করতে পারবে না : মার্কিন জেনারেল

বহুমুখী বিশ্বকে শক্তিশালী করতে অবদান রাখছে রাশিয়া ও চীন

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

২১ মার্চ ২০২৩, ১০:৫৬ পিএম | আপডেট: ২৭ এপ্রিল ২০২৩, ১১:৪১ পিএম

সোমবার চীনের নেতা শি জিনপিংয়ের সাথে এক বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, মস্কো এবং বেইজিংয়ের মধ্যে সম্পর্ক বহুমুখী বিশ্বকে শক্তিশালী করতে অবদান রাখে। এদিকে গতকাল রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিনের সঙ্গে বৈঠকে শি জিনপিং বলেছেন, তিনি এ বছর ভøাদিমির পুতিনকে চীন সফরে আমন্ত্রণ জানিয়েছেন।

‘সামগ্রিকভাবে, আন্তর্জাতিক দৃশ্যে আমাদের মিথস্ক্রিয়া নিঃসন্দেহে বিশ্বব্যবস্থা এবং বহুমেরু ব্যবস্থার মৌলিক নীতিগুলিকে শক্তিশালী করতে অবদান রাখে,’ রাশিয়ান নেতা জোর দিয়ে বলেছিলেন। পুতিন বলেন, অর্থনৈতিক মিথস্ক্রিয়া ক্ষেত্রে উভয় দেশেরই অনেক বিষয়ে আলোচনা করার আছে। ‘আগামীকাল আমরা আমাদের অংশীদার এবং প্রতিপক্ষদের অংশগ্রহণে এটি সম্পর্কে কথা বলতে সক্ষম হব। আজ আমি আনন্দিত যে আপনি সময় বের করা সম্ভব বলে মনে করেছেন এবং সন্ধ্যায় আমাদের জন্য আগ্রহের সমস্ত বিষয়ে অনানুষ্ঠানিক এবং বন্ধুত্বপূর্ণ পরিবেশে কথা বলতে এসেছেন,’ রাশিয়ান প্রেসিডেন্ট বলেছেন। ‘আপনাকে স্বাগত,’ পুতিন তার চীনা সমকক্ষকে শুভেচ্ছা জানিয়ে বলেছিলেন। পুতিন এবং শি জিনপিং উভয় দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে গতকাল আনুষ্ঠানিক বৈঠক করেন।

বৈঠকের সময় চীনের নেতা শি জিনপিং বলেছিলেন যে, দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি করা বেইজিংয়ের কৌশলগত পছন্দ, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল তার ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে জানিয়েছে। ‘চীন-রাশিয়া সম্পর্ককে সুসংহত ও উন্নত করার জন্য চীন তার নিজস্ব মৌলিক স্বার্থ এবং বিশ্বের প্রচলিত প্রবণতার ভিত্তিতে একটি কৌশলগত পছন্দ করেছে,’ অনানুষ্ঠানিক বৈঠকের সময় শির দেয়া বিবৃতিগুলির উপর জোর দিয়ে চীনের এমএফএ তাদের ওয়েবসাইটে বলেছে। শি আরও উল্লেখ করেছেন যে, চীন রাশিয়ার সাথে কৌশলগত সহযোগিতা জোরদার করার জন্য তার পথ অনুসরণে দৃঢ় ছিল।

ইউক্রেনের বিষয়ে দুই প্রেসিডেন্টের মধ্যে ‘গভীর মত বিনিময়’ হয়েছে। চীনা নেতার মতে, বেশিরভাগ দেশ উত্তেজনা কমাতে সমর্থন করে, শান্তি আলোচনার পক্ষে দাঁড়ায় এবং ‘আগুনে জ্বালানি যোগ করার’ বিরোধিতা করে, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় যোগ করেছে। শি পুতিনকে আশ্বস্ত করেছেন যে, ‘ইউক্রেন সমস্যার রাজনৈতিক মীমাংসার প্রচারে চীন একটি গঠনমূলক ভূমিকা পালন করতে থাকবে,’ চীনা এমএফএ বলেছে। সোমবার, শি রুশ প্রেসিডেন্টের আমন্ত্রণে তিন দিনের রাষ্ট্রীয় সফরে রাশিয়ায় পৌঁছেছেন।

এদিকে, গতকাল রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিনের সঙ্গে বৈঠকে জিনপিং বলেন, ‘গতকাল, আমি প্রেসিডেন্ট পুতিনকে বছরের শেষের দিকে চীন সফরে আসার আমন্ত্রণ জানিয়েছিলাম কারণ এ বছর চীনে তৃতীয় ওয়ান বেল্ট, ওয়ান রোড আন্তর্জাতিক ফোরাম অনুষ্ঠিত হবে। প্রেসিডেন্ট পুতিন প্রথম দুটি ফোরামে যোগ দিয়েছেন।’ তিনি উল্লেখ করেছেন যে, ওয়ান বেল্ট, ওয়ান রোড উদ্যোগ সবসময় ‘চীন-রাশিয়া সম্পর্কের ক্ষেত্রে সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র’ ছিল।

চীনের প্রেসিডেন্ট গত নভেম্বরে ব্যাংককে ২৯তম এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন (এপেক) অর্থনৈতিক নেতাদের বৈঠকে বলেছিলেন যে, বেইজিং ২০২৩ সালে তৃতীয় ওয়ান বেল্ট, ওয়ান রোড ফোরামের আয়োজনের কথা বিবেচনা করবে। প্রথম ফোরাম ২০১৭ সালের মে মাসে বেইজিংয়ে অনুষ্ঠিত হয়েছিল। সেটি চীন, রাশিয়া এবং ২৮টি ইউরেশীয়, আফ্রিকান এবং ল্যাটিন আমেরিকান দেশের কর্মকর্তাদের একত্রিত করেছে। দ্বিতীয় ফোরাম ২০১৯ সালের এপ্রিল মাসে চীনের রাজধানীতে অনুষ্ঠিত হয়েছিল।

ন্যাটো এবং রাশিয়ার মধ্যে সরাসরি সংঘর্ষ নিয়ে হুঁশিয়ারি হাঙ্গেরির : গতকাল ব্রাসেলসে ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গের সঙ্গে বৈঠকের পর হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজ্জার্তো রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘর্ষে জড়ানোর বিরুদ্ধে ন্যাটো দেশগুলোকে সতর্ক করেছেন।

‘বর্তমান ব্যবস্থা অনুসারে, ন্যাটো আমাদের আশেপাশে যুদ্ধে জড়িত নয়। এখন এটি এমনই। ন্যাটো এবং রাশিয়ার মধ্যে সরাসরি সংঘর্ষ আরেকটি বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যাবে,’ সিজ্জার্তো ফেসবুকে লিখেছেন (রাশিয়ায় ফেসবুক নিষিদ্ধ, কারণ এটি রাশিয়ান কর্তৃপক্ষ কর্তৃক চরমপন্থী হিসাবে মনোনীত মেটা কর্পোরেশনের মালিকানাধীন)।

হাঙ্গেরির সরকার ইউক্রেনের সংঘাত শুরু হওয়ার পরে বলেছিল যে, তারা কিয়েভে অস্ত্র পাঠাবে না এবং শুধুমাত্র শান্তিপূর্ণ উপায়ে সমস্যাটির সমাধান করার আহ্বান জানিয়েছে। সোমবার, ব্রাসেলসে ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে সিজ্জার্তো এ অবস্থান পুনর্ব্যক্ত করেছেন। তিনি যোগ করেছেন যে, হাঙ্গেরি ইউক্রেনের সেনাবাহিনীকে গোলাবারুদ সরবরাহের যৌথ অর্থায়নে অংশ নিতে অস্বীকার করেছে।

রাশিয়ান বাহিনী বাখমুতের ৭০ শতাংশ নিয়ন্ত্রণ করছে : রাশিয়ান বাহিনী আর্টিওমভস্কের (ইউক্রেনীয় নাম বাখমুত) এর প্রায় ৭০ শতাংশ নিয়ন্ত্রণ করে, তবে ইউক্রেনীয় বাহিনী ব্যাপক আকারে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে, ওয়াগনার প্রাইভেট মিলিশিয়ার প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন সোমবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগুকে লেখা চিঠিতে বলেছেন।

‘বর্তমানে, ওয়াগনার পিএমসি ইউনিটগুলি বাখমুতের প্রায় ৭০ শতাংম বসতি নিয়ন্ত্রণ করে এবং সম্পূর্ণ মুক্তি না হওয়া পর্যন্ত তাদের আক্রমণ চালিয়ে যায়,’ প্রিগোজিন বলেছেন। ‘উপলব্ধ তথ্য অনুসারে, মার্চের শেষের দিকে - এপ্রিলের শুরুতে, শত্রুরা রাশিয়ান সশস্ত্র বাহিনীর অবশিষ্ট ওয়াগনার পিএমসিকে নির্মূল করার জন্য একটি বিস্তৃত আক্রমণ শুরু করার এবং ফ্ল্যাঙ্ক কাটিং স্ট্রাইক চালানোর পরিকল্পনা করেছে,’ চিঠিতে উল্লেখ করা হয়েছে। এ বিষয়ে, প্রিগোজিন শোইগুকে রাশিয়ান সশস্ত্র বাহিনীর সিংহভাগ থেকে ওয়াগনার পিএমসি বাহিনীর বিচ্ছিন্নতা রোধ করার জন্য সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছিলেন, কারণ এই ধরনের বিচ্ছিন্নতা ‘বিশেষ সামরিক অভিযানের জন্য নেতিবাচক পরিণতির দিকে নিয়ে যাবে।’ প্রিগোজিন উল্লেখ করেছেন যে, চিঠির সাথে শ্রেণীবদ্ধ সংযুক্তিতে শত্রুর পরিকল্পনা এবং প্রতিকূলতার প্রস্তাবের তথ্য অন্তর্ভুক্ত রয়েছে।

বাখমুতে চূড়ান্ত যুদ্ধের জন্য প্রস্তুত হচ্ছে ইউক্রেনীয় সেনা : লুহানস্ক পিপলস রিপাবলিকের পিপলস মিলিশিয়ার অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট-কর্নেল আন্দ্রে মারোচকো সোমবার বলেছেন, আর্টিওমভস্কের কাছে (বাখমুত নামে ইউক্রেনে পরিচিত) সৈন্য ও সরঞ্জাম বৃদ্ধি করছে ইউক্রেনীয় সেনা। এতে বোঝা যাচ্ছে, কিয়েভ এ এলাকায় একটি ব্যাপক যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে।

‘আমরা এখন এ এলাকায় সেনা বৃদ্ধি এবং কৌশল তৈরির বিষয়টি পর্যবেক্ষণ করছি। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন যে, তারা আর্টিওমভস্ক ছেড়ে যাবে না, এবং তিনি এটিকে বাস্তব পদক্ষেপের সাথে সমর্থন করেছেন কারণ সেখানে ক্রমবর্ধমান সংখ্যক নতুন বাহিনী মোতায়েন করা হচ্ছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনী সেখানে একটি দলকে জড়ো করে চলেছে। জেলেনস্কি এখন সেখানে একটি জমকালো যুদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন। সম্ভবত তিনি সেখানে কিছু পাল্টা আক্রমণাত্মক পদক্ষেপের কথা মাথায় রেখেছেন,’ মারোচকো কমসোমলস্কায়া প্রাভদা রেডিওতে বলেছিলেন।

তিনি আরও বলেন যে, ইউক্রেনীয় সেনারা যারা পশ্চিমা বুট ক্যাম্পে প্রশিক্ষণ নিয়েছে তারা এখন যুদ্ধক্ষেত্রে আসতে শুরু করেছে। মারোচকোর মতে, তারা বেশ প্রশিক্ষিত। তিনি উল্লেখ করেছেন যে, পশ্চিমা-প্রদত্ত সাঁজোয়া যান ইতিমধ্যে পশ্চিম ইউক্রেন থেকে এনগেজমেন্ট লাইনে চলে যাচ্ছে। যুদ্ধক্ষেত্রে ট্যাংক পৌঁছানোর কোনো খবর এখনো পাওয়া যায়নি। যা জানা যায় তা হল যে, পথে প্রচুর সংখ্যক সাঁজোয়া যান রয়েছে, পাশাপাশি মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমও রয়েছে, মারোচকো বলেছেন।

এর আগে, মারোচকো বলেছিলেন যে, ইউক্রেন আর্টিওমভস্কের পশ্চিমে প্রধান বসতিগুলিতে তার সৈন্যদের উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করেছে: সøাভিয়ানস্ক, ক্রামতোর্স্ক এবং দ্রুজকোভকা। তিনি বলেছিলেন যে, চাকার এবং ট্র্যাক করা সাঁজোয়া যানের কলামগুলি রাতের বেলা এ শহরগুলির মধ্য দিয়ে আর্টিওমভস্কের দিকে যায়।

প্রয়োজনীয়তা পূরণ না হলে শস্য চুক্তি বাতিল করবে রাশিয়া : ৬০ দিনের মধ্যে রাশিয়ার প্রয়োজনীয়তা বাস্তবায়নে কোন অগ্রগতি না হলে শস্য চুক্তিটি বাতিল করা উচিত। সোমবার রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভার্শিনিন সাংবাদিকদের এ কথা বলেছেন।

‘প্রতিশ্রুতি আছে, কিন্তু কোন অগ্রগতি নেই। এটিই আমাদেরকে স্পষ্টভাবে ইঙ্গিত করতে প্ররোচিত করেছে যে, আমরা চুক্তিটির মেয়াদ বৃদ্ধি করব, তবে আমরা ৬০ দিনের জন্য, অর্থাৎ একটি ছোট সময়ের জন্য তা করব,’ ভার্শিনিন বলেছিলেন। ‘এ ৬০ দিনের মেয়াদ শেষ হওয়ার পরে যদি আমাদের প্রয়োজনীয়তা বাস্তবায়নে কোন অগ্রগতি না হয়, তাহলে এটি এমন একটি পরিস্থিতির দিকে পরিচালিত করবে যেখানে প্রদত্ত চুক্তিটি বাতিল করা উচিত,’ তিনি যোগ করেছেন।

ইউক্রেনকে আরও ১৫০ কোটি ইউরো আর্থিক সহায়তা দিচ্ছে ইইউ : গতকাল টুইটারে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েন লিখেছেন, ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেনকে আর্থিক সহায়তার জন্য আরও ১৫০ কোটি ইউরো বিতরণ করেছে।

ভন ডের লেয়েনের মতে, ইইউ-এর সমর্থন ‘ইউক্রেনকে চলমান রাখতে সাহায্য করে, যখন তারা নিজেকে রক্ষা করার চেষ্টা করছে।’ এটি ‘উদাহরণস্বরূপ, সুশাসন এবং আর্থিক স্থিতিশীলতা - সংস্কার সমর্থন করে ইউক্রেনকে তার ইইউ’তে যোগ দেয়ার পথে দৃঢ়ভাবে রাখে। একসাথে, আমরা ইউক্রেনের ভবিষ্যত লিখছি, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট যোগ করেছেন। ইউক্রেনের জন্য ইইউ-এর ২০২৩ সালেরক্ষুদ্র-আর্থিক সহায়তা কর্মসূচির মূল্য ১ হাজার ৮০০ কোটি ইউরো।

কোন পক্ষই ইউক্রেনে তাদের লক্ষ্য অর্জন করতে পারবে না : ইউক্রেন বা রাশিয়া কোন পক্ষই সংঘাতে তাদের রাজনৈতিক লক্ষ্যের দিকে অগ্রগতি করতে সক্ষম হবে না এবং এ ধরনের সমতা কিছু সময়ের জন্য বিদ্যমান থাকতে পারে। সোমবার ইউএস জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি পলিটিকো দ্বারা প্রকাশিত ইউরেশিয়া গ্রুপ ফাউন্ডেশনের পডকাস্টের একটি পর্বে বলেছেন।

‘আপনি এমন একটি প্রকৃতির রাজ্য পেয়েছেন যেখানে কোনও পক্ষই সম্ভবত সামরিক উপায়ে তাদের রাজনৈতিক উদ্দেশ্যগুলি অর্জন করতে পারে না এবং সেই প্রকৃতির রাষ্ট্রটি কিছু সময়ের জন্য বিদ্যমান থাকবে,’ তিনি বলেছিলেন। মিলি যোগ করেছেন যে, তিনি মনে করেন না ইউক্রেন এ বছর সমস্ত রাশিয়ান সৈন্যদের জোরপূর্বক বিতাড়িত করবে। এদিকে, রাশিয়া ইউক্রেনে ‘তাদের রাজনৈতিক উদ্দেশ্য অর্জন করতে সক্ষম হবে না’। সূত্র : তাস, রয়টার্স, নিউইয়র্ক টাইমস।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ট্রাম্পের তথ্য চুরি করে বাইডেন শিবিরে পাঠিয়েছিল ইরান! দাবি গোয়েন্দা সংস্থার

ট্রাম্পের তথ্য চুরি করে বাইডেন শিবিরে পাঠিয়েছিল ইরান! দাবি গোয়েন্দা সংস্থার

সুনামগঞ্জে সাবেক পরিকল্পনামন্ত্রী এম.এ মান্নান গ্রেফতার

সুনামগঞ্জে সাবেক পরিকল্পনামন্ত্রী এম.এ মান্নান গ্রেফতার

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী  প্রকাশের নীতিমালা অনুমোদন

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী প্রকাশের নীতিমালা অনুমোদন

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।