ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
সারাদেশে স্বাধীনতার ৫৩তম দিবস উদযাপিত

দুর্নীতিমুক্ত-মানবাধিকার-ভোটাধিকার সাম্যের দেশ গড়ার প্রত্যয়

Daily Inqilab ইনকিলাব

২৬ মার্চ ২০২৩, ১১:৪১ পিএম | আপডেট: ২৮ এপ্রিল ২০২৩, ০৩:৩০ এএম

পরাধীনতার শৃংখল ভেঙে এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতার ৫৩তম দিবসে দুর্নীতিমুক্ত, মানবাধিকার, ভোটের অধিকার এবং সাম্যের বাংলাদেশ গড়ার প্রত্যায়ে সারাদেশে পালিত হয়। জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে আসা সর্বস্তরের মানুষের কণ্ঠে মানুষের অধিকার আদায়ের দৃঢ় প্রত্যয়। গতকাল রোববার সাভারের জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানিয়ে বীর শহীদদের স্বপ্নের বাংলাদেশ প্রতিষ্ঠারই প্রত্যয় জানালেন লাখো মানুষ। সারাদেশে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপিত করা হয়েছে।

প্রেসিডেন্ট মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫৩তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে গতকাল সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন। প্রেসিডেন্ট প্রথমে এবং পরে প্রধানমন্ত্রী স্মৃতিসৌধের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণের পর প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।

বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীর একটি চৌকস দল এ সময় রাষ্ট্রীয় সালাম জানায় এবং বিউগলে করুণ সুর বেজে ওঠে। আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা দলের পক্ষ থেকে তার দলীয় নেতৃবৃন্দকে নিয়ে জাতীয় স্মৃতিসৌধে আরেকটি পুষ্পস্তবক অর্পণ করে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী স্মৃতিসৌধ প্রাঙ্গনে রাখা দর্শনার্থী বইয়েও স্বাক্ষর করেন।

এ সময় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ, আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ, আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪-দলের নেতৃবৃন্দ এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে জাতীয় সংসদের স্পিকার ও প্রধান বিচারপতি জাতীয় সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।
২৬ মার্চের আগে ইতিহাসের সবচেয়ে করুণ স্মৃতি নিয়ে আসে ২৫ মার্চের কালোরাত; ১৯৭১ সালের এই রাত থেকে রক্তক্ষয়ী অগ্নিপরীক্ষার সূচনা হয়েছিল।

পাকিস্তানী সামরিক বাহিনীর দমন-পীড়নের পরিপ্রেক্ষিতে স্বাধীনতা যুদ্ধ শুরু হয়। দীর্ঘ ৯ মাসব্যাপী রক্তক্ষয়ী স্বাধীনতা যুদ্ধে এক সাগর রক্তের বিনিময়ে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানী দখলদার বাহিনীর হাত থেকে মুক্তি অর্জন করে বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে জন্ম লাভ করে। অতএব ২৬ মার্চ দিনটি বাঙালি জাতির কাছে অত্যন্ত গৌরবময় ও মূল্যবান।

প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন শেষে সকালে সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয় জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণ। সরকারি-বেসরকারি, বিভিন্ন রাজনৈতিক দল, স্বেচ্ছাসেবী সংগঠন, বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ব্যানার নিয়ে দলে দলে জন¯্রােত প্রবেশ করে স্মৃতিসৌধ প্রাঙ্গণে। আলাদাভাবে পরিবারের সদস্যদের নিয়েও আসেন অনেকে। তবে এবার রোজার কারণে ভিড় ছিল কিছুটা কম।

তবে বেলা ১০টার দিকে দেখা যায়, ফুলের ডালা নিয়ে জাতির বীর শহীদদের শ্রদ্ধা জানাতে দলে দলে সাধারণ মানুষ সৌধ প্রাঙ্গণে আসছেন। সেই সঙ্গে বিভিন্ন ব্যানার, ফেস্টুন নিয়ে জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বিভিন্ন সরকারি, বেসরকারি, আধা-সরকারি, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী ও সাধারণ মানুষ। তাদের ফুলেল শ্রদ্ধায় ভরে ওঠে শহীদ বেদী। তবে ধীরে ধীরে ফাঁকা হতে শুরু করেছে স্মৃতিসৌধ এলাকা।

জাতীয় স্মৃতিসৌধের গণপূর্ত বিভাগের ইনচার্জ উপসহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, জনসাধারণের জন্য স্মৃতিসৌধ উন্মুক্ত করার পর দলে দলে শ্রদ্ধার ফুল নিয়ে মানুষ সৌধ প্রাঙ্গণে প্রবেশ করেন। শ্রদ্ধার ফুলে ধীরে ধীরে বেদি ভরে যাচ্ছে। শ্রদ্ধা নিবেদনে সুবিধার্থে বেদি থেকে ফুল অপসারণ করা হচ্ছে।

স্বাধীনতার এই ক্ষণে গতকাল জাতীয় স্মৃতিসৌধের চারপাশে ছিলো আনন্দঘন পরিবেশ। সকাল থেকেই ফেরিওয়ালা ও হকাররা তাদের স্থান দখল করে নিয়েছে। অনেকে ঘুরে ঘুরে স্বাধীন বাংলার লাল-সবুজের পতাকা বিক্রি করছেন। কেউবা গালে পতাকা ও স্বাধীনতার প্রতীকী চিহ্ন এঁকে ঘুরে বেড়াচ্ছেন সৌধ প্রাঙ্গণে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের নিয়ে শ্রদ্ধা জানাতে আসা প্রভাষক মিজানুর রহমান বললেন, আমাদের দেশ ডিজিটাল বাংলাদেশ ছিল, এখন স্মার্ট বাংলাদেশ হচ্ছে, কিন্তু যে যার ক্ষেত্রে আমরা দুর্নীতি বন্ধ করতে পারিনি। দুর্নীতি বন্ধ এবং মানুষের ভোটের অধিকার নিশ্চিত করতে পারলে, পারলে আমাদের দেশ খুব দ্রুতই সোনার বাংলাদেশে রূপ নিত। তার শিক্ষার্থী অষ্টম শ্রেণির মাহমুদুল হাসান নাঈম বললো, আমি দুর্নীতিমুক্ত দেশ চাই। ভাল একটি রাজনীতি চাই। মানুষ ভোট দিতে পারে এমন পরিবেশ চাই। যেন দেশের সার্বিক উন্নয়ন হয়।

সাভার সংবাদদাতা সেলিম আহমেদ জানান, আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা আওয়ামী লীগ সভাপতি হিসেবে দলের নেতাদের সঙ্গে নিয়ে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সভাপতিম-লির সদস্য শেখ ফজলুল করিম সেলিম, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, মাহবুল-উল আলম হানিফ এ সময় তার সঙ্গে ছিলেন। নেতাকর্মীদের নিয়ে ফুল দিয়ে বীর শহিদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, আবদুল মঈন খান, বিএনপির ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান ও বিএনপির যুগ্ম-মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি নেতা হাবিব-উন-নবী খান সোহেলসহ কেন্দ্রীয় ও বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা তার সঙ্গে উপস্থিত ছিলেন।

কেন্দ্রীয় চৌদ্দ দলের পক্ষ থেকে মাহবুব-উল-আলম হানিফের নেতৃত্বে শ্রদ্ধা জানানো হয়। এরপর ফুল দেন ডেপুটি স্পিকার শামসুল হক টুকু এবং সংসদের হুইপ। এরপর পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের নেতৃত্বে বিভিন্ন কূটনৈতিক মিশন এবং বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূতরা শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন, প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালও শ্রদ্ধা জানান স্মৃতিসৌধে। শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও বীরশ্রেষ্ঠ পরিবারের সন্তানরা।

পরে পর্যায়ক্রমে জাতীয় স্মৃতিসৌধ বীর মুক্তিযোদ্ধারাসহ সিপিবি, জাতীয় পার্টি, জাকের পার্টি, ছাত্রলীগ, যুবলীগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ছাত্র মৈত্রী, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ), ঢাকা সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সেচ্ছাসেবী সংগঠন শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, গতকাল ভোরে নগরীর চাষাঢ়ায় বিজয়স্তম্ভের সামনে ৩১ বার তোপধ্বনির পর শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় দিনের আনুষ্ঠিকতা। সকাল থেকেই চাষাড়া চত্বরে নির্মিত বিজয়স্তম্ভে ফুল দিয়ে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ একাত্তরের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা রেখে সূর্যোদয়ের সাথে সাথে সরকারি, বেসরকারিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। শুরুতে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজের নেতৃত্বে বিজয়স্তম্ভে ফুল দিয়ে বীর মুক্তিযোদ্ধা ও শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন। এরপর শ্রদ্ধা জানায় পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেলের নেতৃত্বে জেলা পুলিশ, জেলা সিভিল সার্জন, জেলা পরিষদ, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, নারায়ণগঞ্জ জেলা কারাগার, নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ, এলজিইডিসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসমূহ। এরপর একে একে বিভিন্ন রাজনৈতিক দল ও তাদের অঙ্গ সংগঠন, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ স্বাধীন করেছেন আর তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মুখ উজ্জ্বল করেছেন বলে মন্তব্য করেছেন পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতিক)। গতকাল রোববার সকালে মুড়াপাড়া বীরপ্রতীক গাজী অডিটোরিয়ামে বীরমুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, পুরস্কার ও ক্রেস্ট বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফয়সাল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রূপগঞ্জ উপ জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শাহজাহান ভুঁইয়া, জেলা পুলিশের এএসপি (গ সার্কেল) আবির হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সৈয়দা ফেরদৌসী আলম নীলা, রূপগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান মারুফ, রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এএফএম সায়েদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আমান উল্লাহ, মুড়াপাড়া সরকারী কলেজের প্রিন্সিপাল হাফিজুর রহমানসহ অনেকে।

খুলনা ব্যুরো জানায়, যথাযোগ্য মর্যাদায় খুলনায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে গল্লামারী শহিদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করা হয়। খুলনা মেট্রোপলিটন পুলিশ লাইনে ৩১টি তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হয়। সকাল আটটায় খুলনা জেলা স্টেডিয়ামে খুলনার বিভাগীয় কমিশনার আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। সকাল ১০টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরিতে মুক্তিযুদ্ধভিত্তিক দুর্লভ ছবি ও পুস্তক প্রদর্শন করা হবে। খুলনা জেলা শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে বীর মুক্তিযোদ্ধা ও শহিদ পরিবারের সদস্যদের সংবর্ধনা,‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়। খুলনার সকল পার্ক, জাদুঘর, গণহত্যা জাদুঘর শিশুদের জন্য বিনা টিকিটে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত উন্মুক্ত রাখা হয়েছে।

যশোর ব্যুরো জানায়, নড়াইলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। সকালে নড়াইল বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ স্টেডিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের অংশগ্রহণে কুচকাওয়াজ ও সালাম প্রদর্শন অনুষ্ঠিত হয়। পরে বীর মুক্তিযোদ্ধাদের ফুলেল শুভেচ্ছা ও অনুষ্ঠানে অংশ নেয়া বিভিন্ন প্রতিষ্ঠানকে পুরষ্কার প্রদান করা হয়। এছাড়াও জেলা শিল্পকলা একাডেমিতে বীর মুক্তিযোদ্ধাদের সংর্বধনা অনুষ্ঠান, আলোচনা সভা ও মুক্তিযুদ্ধ ভিত্তিক প্রামাণ্য চিত্র প্রর্দশনসহ দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে এ জেলায় মহান স্বাধীনতা দিবস পালন করা হয়।

সিলেট ব্যুরো জানায়, ফুলেল শ্রদ্ধায় শহিদ মুক্তিযোদ্ধাদের স্মরণ করেছেন সিলেটের সর্বস্তরের মানুষ। প্রথম প্রহরে সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় শ্রদ্ধা নিবেদন। এসময় হাজারো জনতার ঢল নামে শহিদ মিনারে। তবে পবিত্র রমজান মাস হওয়ায় রাত ৩টার মধ্যে প্রাথমিকভাবে ফুল দেয়া শেষ হয়। এছাড়াও গতকাল দিনভর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠন এবং শিক্ষাপ্রতিষ্ঠান ও ব্যক্তির পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

বরিশাল ব্যুরো জানায়, গতকাল সকালে সূর্যোদয়ের সাথে বরিশাল পুলিশ লাইন্সে ৩১ বার তোপধ্বনি ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে মহান স্বাধীনতা দিবসের কর্মসূচির সূচনা হয়। এ উপলক্ষে সকালে শহিদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলক এবং বধ্যভূমিতে জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এবং বিভিন্ন শ্রেণি পেশার মানুষ পুস্পস্তবক অর্পন করেন। বরিশালে বঙ্গবন্ধু উদ্যান-বেল পার্কে সকাল ৮টায় আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশন এবং ছাত্র-ছাত্রী ও শিশু কিশোরদের সীমিত পরিসরে কুচকাওয়াজে ছালাম গ্রহণ করেন বিভাগীয় কমিশনার আমিন উল আহসান। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বরিশাল বন্দরে বাংলাদেশ নৌ বাহিনীর একটি যুদ্ধ জাহাজ সর্ব সাধারণের প্রদর্শনের জন্য উন্মুক্ত রাখা হয়। বরিশাল শিল্পকলা একাডেমী মিলনায়তনে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে সরকারি-বেসরকারি কর্মকর্তাসহ আমন্ত্রিত অতিথিবর্গ অংশ নেন। এ উপলক্ষে বিকেলে বরিশাল শিল্পকলা একাডেমীতে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও ইফতার মাহিফলেরও আয়োজন করা হয়। বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে মহিলাদের মুক্তিযুদ্ধ ভিত্তিক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে জাতীর শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে বাদ জোহর বরিশাল বিভিন্ন মসজিদ সমূহে বিশেষ দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।

ইবি সংবাদদাতা জানান, নানা আয়োজনের মধ্য দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, শ্রদ্ধাঞ্জলি নিবেদন এবং গার্ড অব অনারসহ জাতীয় পতাকা উত্তোলন করা হয়। প্রশাসন ভবন চত্বরে গার্ড অব অনারসহ জাতীয় পতাকা উত্তোলন করেন ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। পরে সকল শহিদদের আত্মার শান্তি ও মাগফিরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়। দোয়া মোনাজাত পরিচালনা করেন কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম কাম খতিব ড. আ স ম শোয়াইব আহমদ।

নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে ভোরে ৩১ বার তোপধ্বনীর মধ্য দিয়ে দিবসটির সূচনা হয়। শহরের মাদরাসা মোড়ে স্বাধীনতা স্মৃতিস্তম্ভে নাটোর ও নওগাঁ সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য রতœা আহমেদ, জেলা প্রশাসক শামীম আহমেদ ও পুলিশ সুপার সাইফুর রহমানের নেতৃত্বে পুষ্প স্তবক অর্পণ করা হয়। পরে জেলা ও পুলিশ প্রশাসন, আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠানের ব্যক্তিবর্গ পুষ্প স্তবক অর্পণ করেন। এ সময় উপস্থিত ছিলেন নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি।

ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা জানান, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ১৬০ বীর মুক্তিযোদ্ধাকে ও লাল গোলাপ ও একটি করে দেয়াল ঘড়ি উপহার দেয়া হয়েছে। গতকাল দুপুরে পাবলিক ক্লাব মাঠে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও আলোচনা সভায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের এ উপহার প্রদান করা হয়। এ সময় উপজেলা নির্বাহী অফিসার শাহরিয়ার নজিরের সভাপত্বিতে বক্তব্য দেন সাবেক সংসদ সদস্য ইমদাদুল হক, উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আখতারুল ইসলাম, পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা ইকরামুল হক, থানার অফিসার ইনচার্জ জাহাঙ্গীর আলম, পীরগঞ্জ প্রেসক্লাব সাবেক সভাপতি মেহের এলাহী।

গাজীপুর জেলা সংবাদদাতা জানান, শহরের ঐতিহাসিক রাজবাড়ি মাঠ সংলগ্ন শহিদ স্মৃতি স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান, জেলা পুলিশ সুপার কাজী শফিকুল আলম। এছাড়া গাজীপুর মেট্রোপলিটন পুলিশ, সিটি করপোরেশন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, জেলা ও মহানগর আওয়ামী লীগ, গাজীপুর প্রেসক্লাব, গাজীপুর কাঁচামাল আড়ৎদার মালিক গ্রুপসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠনের পক্ষ থেকে পু®পস্তবক অর্পণ করা হয়। এরপর তারা জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পু®পস্তবক অর্পণ করেন। পরে শহীদ বরকত স্টেডিয়ামে স্বাধীনতা দিবসের কুচকাওয়াচ, ডিসপ্লে ও পুরস্কার বিতরণ, বঙ্গতাজ অডিটোরিয়ামে শহীদ মুক্তিযোদ্ধা পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়। সকালে মহানগর বিএনপির উদ্যোগে নগরীর রাজবাড়ি রোডস্থ দলীয় কার্যালয় প্রাঙ্গণে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ডা. মাজহারুল আলম। দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ও ধান গবেষণা ইনস্টিটিউট, জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয় ও ডুয়েট নানা কর্মসূচি পালন করে।

গোপালগঞ্জ জেলা সংবাদদাতা জানান, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে এবং স্বাধীনতা ও বিজয় স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। স্বাধীনতা দিবসের প্রথম প্রহর রাত ১২টা ১মিনিটে বঙ্গবন্ধু সমাধি সৌধ বেদিতে পুস্পস্তবক অর্পণ করে প্রথমে জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম শ্রদ্ধা জানান। এরপর মুক্তিযোদ্ধা সংসদ, পুলিশ সুপার, আওয়ামী লীগ এবং সহযোগী অঙ্গ-সংগঠন সহ সর্বস্তরের মানুষ শ্রদ্ধা জানান বঙ্গবন্ধু’র প্রতি। পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্য এবং শহীদদের রূহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়। পরে সকাল সাড়ে ৯টায় শেখ কামাল ক্রিকেট স্টেডিয়াম সংলগ্ন স্বাধীনতা ও বিজয় স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। সকাল ১০টায় কামাল ক্রিকেট স্টেডিয়ামে স্কুল কলেজের চেলে মেয়েদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় কুচকাওয়াজ।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, গতকাল সূর্যোদয়ের সাথে সাথে মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে স্বাধীনতার অমর সৈনিকদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রথমে ফুল দেন-জেলা প্রশাসক ফারাহ্ গুল নিঝুম। এরপর পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, উপজেলা পরিষদ এবং বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। ঝালকাঠি সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে জেলা প্রশাসক ফারাহ্ গুল নিঝুম আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। একই স্থানে বিভিন্ন দলের কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন করা হয়।

জয়পুরহাট জেলা সংবাদদাতা জানান, জয়পুরহাটে সূর্যোদয়ের সঙ্গে ৩১ বার তোপ ধ্বনির মধ্য দিয়ে শহরের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে কেন্দ্রীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দিবসের সূচনা করা হয়। স্মৃতিসৌধে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন পুলিশ সুপার মোহাম্মদ নুরে আলম, অতিরিক্ত জেলা প্রশাসক আনোয়ার পারভেজ, জেলা পরিষদের চেয়ারম্যান প্রিন্সিপাল খাজা সামছুল আলম, জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফুর রহমান রকেট, স্থানীয় সংসদ সদস্য সামছুল আলম দুদুর পক্ষে প্রতিনিধি হিসেবে দলীয় নেতারা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ায় সূর্যোদ্বয়ের সাথে সাথে শহরের ফারুকী পার্ক চত্বরে তোপোধ্বনির পর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো. শাহগীর আলম, পুলিশ সুপার মোহাম্মাদ শাখাওয়াত হোসেন, পৌর মেয়র মিসেস নায়ার কবির, জেলা পরিষদের চেয়ারম্যান আল মামুন সরকার। এছাড়াও জেলা পুলিশের একটি চৌকস দল শহীদদের প্রতি গার্ড অব অর্নার প্রদান করেন। পরে জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব, ব্রাহ্মণবাড়িয়া টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশন এবং বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি ও নানা শ্রেণী পেশার মানুষ পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, বাগেরহাটে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। সকালে দশানীস্থ শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন জেলা আওয়ামী লীগ, বাগেরহাট প্রেসক্লাব ও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। পরে বাগেরহাট শেখ হেলাল উদ্দিন স্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলনের পর শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, পুলিশ, আনসার, বিএনসিসি ও রোভার স্কাউট দলের সদস্যরা মার্চ পাস্টের মাধ্যমে জাতীয় পতাকার প্রতি সম্মান প্রদর্শন করেন।
এসময় মঞ্চে দাঁড়িয়ে অভিবাদন গ্রহণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, পুলিশ সুপার কেএম আরিফুল হক। পরে শান্তির প্রতিক কবুতর ও বেলুন আকাশে উড়ানো হয়।

পার্বতীপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, পার্বতীপুরে মহান স্বাধীনতা দিবস, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী উপজেলা প্রশাসনের আয়োজনে স্টেডিয়াম মাঠে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠনগুলো ডিসপ্লেতে অংশগ্রহণ করেন। প্রধান অতিথি ছিলেন সাবেক মন্ত্রী ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রাণলয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান। সভাপতিত্ব করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার মাহমাদুল হাসান।

বদলগাছী (নওগাঁ) উপজেলা সংবাদাতা জানান, সুর্য উদয়ের সঙ্গে সঙ্গে উপজেলার ডাকবাংলো সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণসহ জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়।
স্মৃতিস্তম্ভে বঙ্গবন্ধুসহ শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে পুস্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলালীগসহ বিভিন্ন রাজনিতিক সংগঠন ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। উপজেলার শেখ রাসেল মিনি ষ্টেডিয়াম মাঠে সকালে জাতীয় সঙ্গীত গাওয়া, কুচকাওয়াজের সালাম গ্রহণ করেন, উপজেলা চেয়ারম্যান শামসুল আলম খান, উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিন, ওসি আতিয়ার রহমান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার জবির উদ্দিন এফ এফ।

দাউদকান্দি (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার দাউদকান্দি উপজেলা প্রশাসন আয়োজিত বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল মুক্তিযুদ্ধ স্তম্ভে পুষ্পার্পণ, জাতীয় পতাকা উত্তোলন, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, দোয়া ও ডিসপ্লে ও পুরস্কার বিতরণ। এ সময় উপস্থিত ছিলেন দাউদকান্দি উপজেলা নির্বাহী অফিসার মো. মহিনুল হাসান, পৌর মেয়র নাইম ইউসুফ হোসেইন, উপজেলা ভাইস চেয়ারম্যান তারিকুল ইসলাম নয়ন, দাউদকান্দি মডেল থানার ওসি মো. আলমগীর ভূইয়া, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট লিল মিয়া চৌধুরী, সাধারণ সম্পাদক মহিউদ্দিন সিকদার।

গফরগাঁও (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, গফরগাঁও পৌরসভাসহ উপজেলার ১৫টি ইউনিয়নে বিভিন্ন কর্মসুচীর মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। সকালে গফরগাঁও ইসলামিয়া সরকারী হাই স্কুল প্রাঙ্গনে কুচকাওয়াজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. আশরাফ উদ্দিন (বাদল) । সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবিদুর রহমান প্রমুখ। উপজেলা প্রশাসনের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধাদেরকে সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা জানান, গোয়ালন্দ উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা মাঠ চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ও শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা মুক্তিযোদ্ধা সংগঠন, উপজেলা প্রশাসন, উপজেলা আ.লীগ, সরকারি কামরুল ইসলাম কলেজ, রাবেয়া ইদ্রিস মহিলা কলেজসহ বিভিন্ন সংগঠন থেকে পুষ্পমাল্য অর্পণ শেষে বিশাল একটি র‌্যালি বের হয়ে ঢাকা-খুলনা সড়ক প্রদক্ষিণ করে। শেষে উপজেলার কোর্ট চত্বরে বেলুন ও কবুতর উড়িয়ে স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভ উদ্ধোধন করেন গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোস্তফা মুন্সী, উপজেলা নিবার্হী কর্মকর্তা মো. জাকির হোসেনও অফিসার ইনচার্জ স্বপন কুমার মজুমদার।

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল সকালে মহিপুর থানা যুবলীগ, কুয়য়াকাটা পৌর আওয়ামী লীগ, মহিপুর ইউনিয়ান আওয়ামী লীগ, লতাচাপলী ইউনিয়ন আওয়ামী লীগ দলীয় কার্যালয় দলীয় ও জাতীয় পতাকা উওোলন, জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তাবক অর্পণ করেন। পরে মহিপুর থানা যুবলীগ র‌্যালি ও আলোচনা সভা করে। যুবলীগের নিজস্ব কার্যকলয় এ আলোচনা সভায় উপ্িস্থছিলেন মহিপুর থানা যুবলীগ আহবায়ক মিজানুর রহমান বুলেট আকন, যুগ্নআহবায়ক মাসুদ রানা মাসুদ হাওলাদারসহ কুয়াকাটা পৌরসভা বিভিন্ন ইউনিয়ন যুবলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, ৩১ বার তোপধ্বনির মাধ্যমে কেন্দ্রীয় শহীদ মিনার ও উপজেলা পরিষদ প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়া উপজেলা পরিষদ মাঠে জাতীয় পতাকা উত্তোলন, মনোজ্ঞ ডিসপ্লে ও শরীর চর্চা প্রদর্শনী, শিক্ষার্থীদের মাঝে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মেধাবী শিক্ষার্থীদের মাঝে ট্যাব বিতরণ, মহিলাদের ক্রীড়া অনুষ্ঠান, দুপুরে ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা, হাসপাতালে উন্নতমানের খাবার পরিবেশন, বিকেলে উপজেলা পরিষদ মিলনায়তনে মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সন্তানদের সংবর্ধনা ও সন্ধ্যায় মুক্তিযোদ্ধাদের সম্মানে ইফতার মাহফিলের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবদুল আউয়ালের সভাপতিত্বে কর্মসূচিতে উপজেলা পরিষদের চেয়ারম্যান ওসমান গণি তালুকদার, ভাইস চেয়ারম্যান তোফাজ্জল হোসেন তপন, নারী ভাইস চেয়ারম্যান রিনা ইসলাম প্রমুখ বিশেষ অতিথি ছিলেন।

মধুখালী (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা আওয়ামী লীগের মধুখালী রেলগেটস্থ অস্থায়ী দলীয় কার্যালয়ের সামনে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. রেজাউল হক বকুর নেতৃত্বে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৯টায় মধুখালী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠ সংলগ্ন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বঙ্গবন্ধু ম্যুরালে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পন করে। পর্যায়ক্রমে মধুখালী থানা পুলিশ, উপজেলা আওয়ামী লীগ, মধুখালী পৌর সভা, কৃষকলীগ, ছাত্রলীগ, সরকারি আইনউদ্দিন কলেজ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সাব-রেজিস্ট্রি অফিস, ফরিদপুর পল্লী বিদ্যুৎ সমিতি মধুখালী জোনাল অফিস, ওজোপাডিকোসহ বিভিন্ন সামাজিক সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। সকাল ১০টায় মধুখালী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আশিকুর রহমান চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বিভিন্ন কর্মসূচির উদ্বোধন করেন ফরিদপুর-১ আসনের সংসদ সদস্য মো. মনজুর হোসেন বুলবুল। এ সময় উপস্থিত ছিলেন সাবেক পরিবার পরিকল্পনা অধিদফতরের পরিচালক সেলিনা আক্তার, উপজেলা চেয়ারম্যান মো. শহিদুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. রেজাউল হক বকু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শামীম আরা, উপজেলা ভাইস চেয়ারম্যান মুহাম্মাদ মুরাদুজ্জামান মুরাদ, মোরশেদা আক্তার মিনাসহ মুক্তিযোদ্ধাগণ।

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, দিবসটি পালনে জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসুচি গ্রহন করে। জেলা প্রশাসন দিবসটি পালনে বিস্তারিত কর্মসুচি গ্রহন করে। কর্মসুচির মধ্যে ছিল ৩১ বার তোপধ্বনি, আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্থম্ভে পুস্পস্তবক অর্পন করেন মাগুরা ১ আসনের সংসদ সদস্য অ্যাড. সাইফুজ্জামান শিখর, জেলা প্রশাসক মো. আবু নাসের বেগ, পুলিশ সুপার মো.মশিউদৌলা রেজাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। এছাড়া আনুষ্ঠানিক জাতীয় পতাকা উত্তোলন, আলোচনাসভা ও পুরস্কার বিতরন, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও ইফতার মাহফিল, জাতির শান্তি কামনা করে মসজিদে বিশেষ মোনাজাত এবং মন্দির গীর্জা ও উপাসনালয়ে প্রার্থনা, হাসপাতাল জেলখানা সরকারি শিশু পরিবার ও এতিম খানায় উন্নত মানের খাবার বিতরণ, সকল শিক্ষা প্রতিষ্ঠানে মহান স্বাধীনতা দিবসের তাৎপর্য তুলে ধরে বিভিন্ন আয়োজন, মহিলাদের আয়োজনে মুক্তিযুদ্ধ ভিত্তিক আলোচনা সভা অনুষ্ঠিত।

ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, দিনাজপুরের ফুলবাড়ীতে নানা কর্মসূচির মধ্যদিয়ে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে সূর্য দ্বয়ের সাথে সাথে ফুলবাড়ী কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে ফুলবাড়ী সরকারি কলেজ মাঠে কুচকাওয়াজ, ক্রীড়া প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। এসময় জাতীয় পতাকা উত্তোলন করে কর্মসূচির উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ফিজার এমপি।

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) উপজেলা সংবাদদাতা জানান, রাণীশংকৈলে দিবসটি উপলক্ষে প্রথম প্রহরে সূর্য উদয়ের সাথে সাথে মুক্তিযুদ্ধের স্মারক খুনিয়াদিঘিতে ৩১বার তোপধ্বনির মাধ্যমে শহীদদের স্মরণে উপজেলা প্রশাসন, রাজনৈতিক-সামাজিক সংগঠন ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পুষ্পস্তবক অর্পণ করেন। সকাল ৯টায় উপজেলা থেকে বিজয় র‌্যালি বের হয়ে ডিগ্রী কলেজ মাঠে শেষ হয়। পরে ডিগ্রী কলেজ মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ, ছাত্র-ছাত্রীদের ডিসপ্লেসহ মুক্তিযুদ্ধের উপরে অন্যান্য অনুষ্ঠান প্রদর্শিত হয়। সকাল ১১টায় একই মাঠে ইউএনও সোহেল সুলতান জুলকার নাইন কবিরের সভাপতিত্বে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা ও পুরষ্কার বিতরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসটির সূচনা করেন। একই সঙ্গে সরকারি-বেসরকারি ভবনে উত্তোলন করা হয় জাতীয় পতাকা। রোববার ভোরে উপজেলা পরিষদ চত্বরে অস্থায়ী শহীদ মিনার ও মুজিব মুর‌্যালে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বজলার রশিদ সনু, সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন, শিবগঞ্জ থানার ওসি চৌধুরী জোবায়ের আহাম্মদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস, চাঁপাইনবাবগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি শিবগঞ্জ জোনাল অফিসের ডিজিএম গোলাম সারওয়ার মোর্শেদ, উপজেলা এনজিও ফোরাম সভাপতি তোহিদুল আলম টিয়া ও প্রশিকা মানবিক উন্নয়ন সোসাইটির জোনাল ম্যানেজার সঞ্জিব চৌধুরী পুষ্পমাল্য অর্পণ করেন।

সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা জানান, সিরাজগঞ্জে মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, মুক্তিযুদ্ধভিত্তিক প্রামান্য চিত্র প্রর্দশনী, শহীদ শামসুদ্দিন স্টেডিয়ামে কুজকাওয়াজ, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও আলোচনা সভাসহ নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়। ৩১বার তোপধ্বনির পর মুক্তির সোপান সংলগ্ন বিজয় সৌধে পুষ্পস্তবক দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সদর আসনের সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত, জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, পুলিশ সুপার আরিফুর রহমান মন্ডল, আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, প্রেসক্লাব, উদীচী শিল্পী গোষ্ঠি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

তারাকান্দা (ময়মনসিংহ) সংবাদদাতা জানান, ময়মনসিংহের তারাকান্দায় যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৩ উদযাপিত হয়েছে। গতকাল রোববার সকাল ১০ টায় উপজেলার বঙ্গবন্ধু সরকারী কলেজ মাঠে এ উপলক্ষ্যে মনোজ্ঞ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে।

এ সময় প্যারেড গ্রাউন্ডে সালাম গ্রহণ করেন উপজেলা চেয়ারম্যান অ্যাড ফজলুল হক,নির্বাহী অফিসার মিজাবে রহমত ও অফিসার ইনচার্জ আবুল খায়ের। এর আগে দিবসটি উপলক্ষ্যে কেন্দ্রীয় শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন। দুপুর ১ টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়।

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে, মাগুরায় যথাযোগ্য মর্যাদায় ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। দিবসটি পালনে জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির মধ্যে ছিল ৩১ বার তোপধ্বনি, আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্থম্ভে পুষ্পস্থবক অর্পন করেন মাগুরা ১ আসনের সংসদ সদস্য অ্যাড, সাইফুজ্জামান শিখর জেলা প্রশাসক মো. আবু নাসের বেগ, পুলিশ সুপার মো. মশিউদৌলা রেজাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। এছাড়া আনুষ্ঠানিক জাতীয় পতাকা উত্তোলন, আলোচনাসভা ও পুরষ্কার বিতরন, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও ইফতার মাহফিল, জাতির শান্তি কামনা করে মসজিদে বিশেষ মোনাজাত এবং মন্দির গীর্জা ও উপাসনালয়ে প্রার্থনা, হাসপাতাল জেলখানা সরকারি শিশু পরিবার ও এতিমখানায় উন্নত মানের খাবার বিতরণ, সকল শিক্ষা প্রতিষ্ঠানে মহান স্বাধীনতা দিবসের তাৎপর্য তুলে ধরে বিভিন্ন আয়োজন, মহিলাদের আয়োজনে মুক্তিযুদ্ধ ভিত্তিক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, পূর্বধলা উপজেলা প্রশাসনের উদ্যোগে স্থানীয় অডিটোরিয়ামে বীর মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারকে সংবর্ধনা, আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

পূর্বধলা উপজেলার নির্বাহী কর্মকর্তা শেখ জাহিদ হাসান প্রিন্স-এর সভাপতিত্বে সংবর্ধনা, আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব ওয়ারেসাত হোসেন বেলাল (বীর প্রতীক)। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান এরশাদ হোসেন মালু, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক উপজেলা কমান্ডারসহ অন্যান্য নেতৃবৃন্দ। পরে দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

তিতাস (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার তিতাসে উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রথম প্রহরে উপজেলা শহীদ মিনার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যূরালে ফুলের ঢালা দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন কুমিল্লা-২ (হোমনা-তিতাস) আসনের সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরির পক্ষে তিতাস উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন, উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, পুলিশ প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, উপজেলা যুবলীগ, উপজেলা জাতীয় শ্রমিক লীগ, উপজেলা কৃষকলীগ, ছাত্রলীগসহ আরো অন্যান্য সংগঠন। পরে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিসংখ্যান কার্যালয় কর্তৃক আয়োজিত প্রধানমন্ত্রীর উপহার হিসেবে মাধ্যমিক পর্যায়ের নবম ও দশম শ্রেণীর মেধাবী শিক্ষার্থীদের স্মার্ট নাগরিক গঠনে জনশুমারি ও গৃহগণনায় ব্যবহৃত ট্যাব বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার এটি এম মোর্শেদ এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. পারভেজ হোসেন সরকার।

তারাকান্দা (ময়মনসিংহ) সংবাদদাতা জানান, ময়মনসিংহের তারাকান্দায় যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৩ উদযাপিত হয়েছে। গতকাল রোববার সকাল ১০ টায় উপজেলার বঙ্গবন্ধু সরকারী কলেজ মাঠে এ উপলক্ষ্যে মনোজ্ঞ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। এ সময় প্যারেড গ্রাউন্ডে সালাম গ্রহণ করেন উপজেলা চেয়ারম্যান অ্যাড ফজলুল হক,নির্বাহী অফিসার মিজাবে রহমত ও অফিসার ইনচার্জ আবুল খায়ের। এর আগে দিবসটি উপলক্ষ্যে কেন্দ্রীয় শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন। দুপুর ১ টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

সুনামগঞ্জে ২২ লাখ টাকার ইলিশ জব্দ

সুনামগঞ্জে ২২ লাখ টাকার ইলিশ জব্দ

ছাত্রজনতা হত্যার নির্দেশদাতা বিতর্কিত পুলিশ সদস্যরা এখনো লাপাত্তা

ছাত্রজনতা হত্যার নির্দেশদাতা বিতর্কিত পুলিশ সদস্যরা এখনো লাপাত্তা

রোগীদের সুস্থ করে তুলতে ‘রোবটের মতো’ কাজ করেছে লেবাননের যে চিকিৎসক

রোগীদের সুস্থ করে তুলতে ‘রোবটের মতো’ কাজ করেছে লেবাননের যে চিকিৎসক

মোদীর সফরের আগে ভারত সরকারের নামে যুক্তরাষ্ট্রে মামলা পান্নুনের

মোদীর সফরের আগে ভারত সরকারের নামে যুক্তরাষ্ট্রে মামলা পান্নুনের

মিয়ানমার থেকে মণিপুরে অনুপ্রবেশ ৯০০ জঙ্গির, দাবি ভারতের

মিয়ানমার থেকে মণিপুরে অনুপ্রবেশ ৯০০ জঙ্গির, দাবি ভারতের

৪৩ দিন পর কাজে ফিরলেন আর জি করের জুনিয়র চিকিৎসকরা

৪৩ দিন পর কাজে ফিরলেন আর জি করের জুনিয়র চিকিৎসকরা

গিল-পান্তের ব্যাটে পিষ্ট বাংলাদেশ

গিল-পান্তের ব্যাটে পিষ্ট বাংলাদেশ

ফের মৃত্যুর খেলা! ‘স্কুইড গেম সিজন ২’র টিজারে বিপদের বার্তা

ফের মৃত্যুর খেলা! ‘স্কুইড গেম সিজন ২’র টিজারে বিপদের বার্তা

অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি কচুয়ায় যুবলীগ নেতার ৪টি দোকান পুড়েছে দুর্বৃত্তরা

অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি কচুয়ায় যুবলীগ নেতার ৪টি দোকান পুড়েছে দুর্বৃত্তরা

চাঁদপুরের হাজীগঞ্জে বিএনপির দু’পক্ষে সংঘর্ষে আহত অর্ধশতাধিক

চাঁদপুরের হাজীগঞ্জে বিএনপির দু’পক্ষে সংঘর্ষে আহত অর্ধশতাধিক

লেবাননের বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

লেবাননের বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

রাঙামাটিতে সেনা, বিজিবি ও পুলিশের টহল, পরিস্থিতি শান্ত

রাঙামাটিতে সেনা, বিজিবি ও পুলিশের টহল, পরিস্থিতি শান্ত

পরমাণু দূষিত পানি নিয়ে চীন ও জাপানের কিছু ঐকমত্য

পরমাণু দূষিত পানি নিয়ে চীন ও জাপানের কিছু ঐকমত্য

ঝিকরগাছায় বিএনপি নেতা খায়রুজ্জামান মিনুসহ ২১ নেতাকর্মী বহিষ্কার

ঝিকরগাছায় বিএনপি নেতা খায়রুজ্জামান মিনুসহ ২১ নেতাকর্মী বহিষ্কার

হিজবুল্লাহর ভয়ে ইসরাইলিদের আশ্রয়কেন্দ্রের কাছে থাকার নির্দেশ

হিজবুল্লাহর ভয়ে ইসরাইলিদের আশ্রয়কেন্দ্রের কাছে থাকার নির্দেশ

ভারতের ঘুম হারাম করে পাকিস্তানকে ভয়ঙ্কর হেলিকপ্টার দিচ্ছে চীন

ভারতের ঘুম হারাম করে পাকিস্তানকে ভয়ঙ্কর হেলিকপ্টার দিচ্ছে চীন

পাকিস্তানে সেনানিবাসে আত্মঘাতি হামলা, সেনাসহ নিহত ১৮

পাকিস্তানে সেনানিবাসে আত্মঘাতি হামলা, সেনাসহ নিহত ১৮

জুলাই বিপ্লবে শহিদের সংখ্যা ১৪২৩, আহত ২২ হাজার

জুলাই বিপ্লবে শহিদের সংখ্যা ১৪২৩, আহত ২২ হাজার

নড়াইলে স্বেচ্ছাসেবক লীগ নেতা জুয়েল গ্রেফতার

নড়াইলে স্বেচ্ছাসেবক লীগ নেতা জুয়েল গ্রেফতার

বিচারবিভাগ নিয়ে আজ রোডম্যাপ দেবেন প্রধান বিচারপতি

বিচারবিভাগ নিয়ে আজ রোডম্যাপ দেবেন প্রধান বিচারপতি