ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
বাখমুতের পশ্চিমে প্রচ- লড়াই চলছে নর্ড স্ট্রিম বিস্ফোরণে যুক্তরাষ্ট্রকেই পরোক্ষে দায়ী করলেন ট্রাম্প রাশিয়াকে রকেট দেয়ার পরিকল্পনা করছে মিসর ইউক্রেনের ভেতরে তৎপর পশ্চিমা বিশেষ বাহিনী

রুশ সেনা সব প্রশাসনিক ভবন নিয়ন্ত্রণে নিয়েছে

Daily Inqilab ইনকিলাব ডেস্ক

১২ এপ্রিল ২০২৩, ১১:৩৮ পিএম | আপডেট: ৩০ এপ্রিল ২০২৩, ০২:২৭ এএম

আর্টিওমভস্কের সমস্ত প্রশাসনিক ভবন (ইউক্রেনের বাখমুত নামে পরিচিত) রাশিয়ান বাহিনী দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) ভারপ্রাপ্ত প্রধান ডেনিস পুশিলিন মঙ্গলবার বলেছেন। রাশিয়ার টিভি চ্যানেল ওয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘সমস্ত প্রশাসনিক ভবন ইতিমধ্যেই আমাদের বাহিনী দ্বারা নিয়ন্ত্রিত।’
পুশিলিন জোর দিয়ে বলেছিলেন যে, তিনি নিজের চোখে এটি দেখতে আর্টিওমভস্কে গিয়েছিলেন। যোগ করেছেন যে, তিনি এমন কোনও বিল্ডিং খুব কমই দেখেছেন যেটি গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়নি, কিংবা ‘সামান্য মেরামত’ করে ভবিষ্যতে ব্যবহার করা যেতে পারে। এর আগে, ওয়াগনার পিএমসির প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন বলেছিলেন যে, রাশিয়ান বাহিনী সমস্ত প্রশাসনিক কেন্দ্র সহ আর্টিওমভস্কের ৮০ শতাংশ এরও বেশি নিয়ন্ত্রণ করেছে।
পুলিশিন জানান, বাখমুতের পশ্চিমে প্রচ- লড়াই চলছে। সেখানে ইউক্রেনের সশস্ত্র বাহিনী রুশ সেনাদের দ্বারা অবরুদ্ধ হয়ে পড়ায় পিছু হটতে পারছে না। ‘পরিস্থিতি এখনও স্থির রয়েছে, যার অর্থ পশ্চিম অংশে: ইউক্রেনীয় সেনাদের সামনে অগ্রসর হওয়া বা আত্মসমর্পণ করা ছাড়া আর কোনও বিকল্প নেই। পেছনে রাশিয়ার অ্যান্টি-রিট্রিট ইউনিট অবস্থান নেয়ায় তাদের পক্ষে পিছু হটাও সম্ভব হবে না। ফলে পশ্চিম অংশে প্রচ- লড়াই চলছে,’ তিনি বলেছিলেন। ইউক্রেনীয় বিভাগগুলিকে নির্দেশ দেয়া হয়েছে ‘কোনও পরিস্থিতিতে পিছু হটা যাবে না এবং তাদের সমস্ত শক্তি দিয়ে অবস্থান ধরে রাখতে হবে,’ পুশিলিন উল্লেখ করেছেন, রাশিয়ান বাহিনী ইতিমধ্যে শহরের পশ্চিমে রেলপথের কিছু অংশ অতিক্রম করেছে।
নর্ড স্ট্রিম বিস্ফোরণে পরোক্ষে যুক্তরাষ্ট্রকেই দায়ী করলেন ট্রাম্প : সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন যে, রাশিয়া গত বছর নর্ড স্ট্রিম পাইপলাইন উড়িয়ে দেয়নি এবং ইঙ্গিত দিয়েছিল যে, মার্কিন যুক্তরাষ্ট্র এ ঘটনায় জড়িত থাকতে পারে। পাইপলাইন বিস্ফোরণ সম্পর্কে জানতে চাইলে ফক্স নিউজের হোস্ট টাকার কার্লসনকে ট্রাম্প বলেন, ‘আমি আমাদের দেশকে সমস্যায় ফেলতে চাই না, তাই আমি এর উত্তর দেব না। কিন্তু আমি আপনাকে বলতে পারি এটা কে ছিল না - রাশিয়া। এটা রাশিয়া ছিল না।’ তিনি যোগ করেছেন, ‘আপনি জানেন যে, তারা (বাইডেন প্রশাসন) বলেছিল রাশিয়া তাদের নিজস্ব পাইপলাইন উড়িয়ে দিয়েছে। কিন্তু এটি রাশিয়া করেনি।’
বাল্টিক সাগরের নীচে অবস্থিত নর্ড স্ট্রিম পাইপলাইন হচ্ছে রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহ করার প্রধান রুট, যার দৈর্ঘ্য ১,২৩০ কিলোমিটার (৭৬৪ মাইল)। গত বছরের ২৬ সেপ্টেম্বর ‘শক্তিশালী বিস্ফোরণে’ এটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। বিস্ফোরণগুলো নর্ড স্ট্রিম ১ এবং নর্ড স্ট্রিম ২ পাইপলাইনগুলির মারাত্মক ক্ষতি করেছিল, যা গ্যাস সরবরাহের জন্য এ রুটগুলোকে অকার্যকর করে তুলেছিল। মস্কো বারবার এ ঘটনার জন্য যুক্তরাষ্ট্র ও ব্রিটেন সহ পশ্চিমাদের দায়ী করেছে। ওই বিস্ফোরণের পরপরই রাশিয়ার সাথে একটি ‘চুক্তি’ করার প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প। নর্ড স্ট্রীম পাইপলাইনের নাশকতায় মার্কিন ‘নেতৃত্ব’কে শান্ত থাকতে হবে। এটি একটি বড় ঘটনা যার সমাধান সহজ নয়, অন্তত এখনও না। রাশিয়া/ইউক্রেন বিপর্যয় কখনই হওয়া উচিত ছিল না, এবং আমি প্রেসিডেন্ট হলে অবশ্যই এটি ঘটত না,’ ট্রাম্প ট্রুথ সোশ্যাল-এ একটি পোস্টে সতর্ক করেছিলেন।
‘পাইপলাইন বিস্ফোরণের সাথে বিষয়গুলোকে আরও খারাপ করবেন না। কৌশলী হোন, স্মার্ট হোন (উজ্জ্বল!), এখনই একটি আলোচনার চুক্তি করুন। উভয় পক্ষের প্রয়োজন এবং এটি চায়। পুরো বিশ্ব ঝুঁকির মধ্যে রয়েছে,’ তিনি গ্রুপের প্রধান হওয়ার প্রস্তাব দেয়ার সময় যোগ করেন। গত মাসে, ক্রেমলিন প্ল্যাটফর্মে রাশিয়ার তদন্তের দাবি প্রত্যাখ্যান করার পরে পাইপলাইনগুলোর নাশকতাকে ‘ধামাচাপা’ দেয়ার করার জন্য জাতিসংঘকে অভিযুক্ত করেছে। মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন যে, নর্ড স্ট্রিম পাইপলাইনের বিস্ফোরণের অপরাধীদের খুঁজে বের করার জন্য নিরপেক্ষ তদন্তে সবার আগ্রহী হওয়া উচিত। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যরা পাইপলাইন উড়িয়ে দেয়ার বিষয়ে জাতিসংঘের নেতৃত্বে তদন্তের দাবিতে রাশিয়া-সমর্থিত একটি প্রস্তাব প্রত্যাখ্যান করার পরে তার এ মন্তব্য এসেছে। রাশিয়া, চীন এবং ব্রাজিল এ প্রস্তাবের পক্ষে ভোট দেয়, বাকি ১২ কাউন্সিল সদস্য বিরত থাকে।
রাশিয়াকে রকেট দেয়ার পরিকল্পনা করছে মিশর : সংবাদ সংস্থা ওয়াশিংটন পোস্ট সম্প্রতি ফাঁস হওয়া ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ের আরেকটি দলিল হাতে পেয়েছে, যেখানে তারা জানতে পেরেছে যে, মিশর গোপনে রাশিয়ার জন্য ৪০ হাজার রকেট তৈরি করার পরিকল্পনা করেছে।
দ্য পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট আবদেল ফাতাহ আল-সিসি কর্মকর্তাদের উৎপাদন এবং চালান গোপন রাখার নির্দেশ দিয়েছেন যাতে ‘পশ্চিমাদের সাথে সমস্যা এড়ানো যায়’। একজন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে যে, তিনি প্রয়োজনে তার কর্মীদের শিফটে কাজ করার নির্দেশ দেবেন কারণ এর আগে রাশিয়া যে অনির্দিষ্ট সাহায্য করেছিল তার মূল্য দেয়ার সর্বনিম্ন সুযোগ এটি। তবে রাশিয়া এর আগে কী ধরণের সাহায্য করেছিল তা স্পষ্ট নয়।
জানুয়ারিতে, রয়টার্স তার এক প্রতিবেদনে জানিয়েছিলো যে, ২০২২ সালে রাশিয়া মিশরীয় গম আমদানি বাড়িয়েছে এবং এটি একটি সম্ভাব্য ব্যাখ্যা হতে পারে। মিশর রাশিয়ার কাছে প্রস্তাবিত বিক্রয় সম্পন্ন করেছে এমন কোন ইঙ্গিত নেই। এটি ওয়াশিংটনের দেয়া সরাসরি হুঁশিয়ারির ফল কিনা তাও জানা যায়নি। কিন্তু মিশর হল মার্কিন নিরাপত্তা সহায়তার বৃহত্তম গ্রাহকদের মধ্যে একটি, যারা বছরে প্রায় এক বিলিয়নের মতো মার্কিন ডলার পায়। আর এ বিষয়টি মার্কিন প্রশাসনকে কিছুটা এগিয়ে রেখেছে। মিশরীয় সংবাদ চ্যানেলে নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, নথিতে উল্লেখিত অভিযোগটি ‘সম্পূর্ণ ভিত্তিহীন’ এবং তিনি বলেছেন কায়রো যুদ্ধে কারো পক্ষ নেয়নি। এদিকে ক্রেমলিন এ অভিযোগকে ‘আরেকটি গুজব’ বলে বর্ণনা করেছে।
ইউক্রেনের ভেতরে তৎপর পশ্চিমা বিশেষ বাহিনী : সম্প্রতি যুক্তরাষ্ট্রের কয়েক ডজন গোপন নথি ফাঁস হয়েছে এবং সেগুলো এখন ইন্টারনেটে প্রকাশ করা হচ্ছে। বার্তা পাঠানোর অ্যাপ ডিসকর্ডে গোপন নথির ছবি গত ফেব্রুয়ারি থেকে দেখা যাচ্ছে। ‘টপ সিক্রেট’ বা ‘অতি গোপনীয়’ চিহ্নিত এসব নথিতে ইউক্রেনের যুদ্ধের বিস্তারিত বর্ণনা এবং চীন ও মিত্রদের বিষয়ে নানা তথ্য রয়েছে।
পেন্টাগনের কর্মকতাদের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে যে, এ নথিগুলো আসল। বিবিসি নিউজ এবং অন্য সংবাদ সংস্থা কিছু নথি মূল্যায়ন করেছে। সেখান থেকে জানা গেছে, ইউক্রেনে ভেতরে পশ্চিমা বিশেষ বাহিনী সক্রিয় রয়েছে। ২৩ মার্চ তারিখের একটি নথিতে ইউক্রেনের ভেতরে কর্মরত অল্প সংখ্যক পশ্চিমা বিশেষ বাহিনীর উপস্থিতির কথা উল্লেখ করা হয়। তবে, তাদের কার্যকলাপ বা অবস্থান সম্পর্কে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি। ওই বাহিনীতে যুক্তরাজ্যের সর্ববৃহৎ দল রয়েছে(৫০), তারপরে লাটভিয়া (১৭), ফ্রান্স (১৫), মার্কিন যুক্তরাষ্ট্র (১৪) এবং নেদারল্যান্ডস (১)।
পশ্চিমা সরকারগুলো সাধারণত এ ধরনের সংবেদনশীল বিষয়ে মন্তব্য করে না। তবে এই বর্ণনাটি হয়তো মস্কো লুফে নিবে। কারণ সম্প্রতি তারা বলছিলো যে, যুদ্ধক্ষেত্রে রাশিয়া কেবল ইউক্রেন নয়, ন্যাটোরও মুখোমুখি হচ্ছে। অন্যান্য নথি, ইউক্রেনের নতুন এক ডজন ব্রিগেড- যারা সপ্তাহখানেকের মধ্যে আক্রমণ শুরু করবে তাদের প্রস্তুতি কখন শেষ হবে সে সম্পর্কেও ধারণা দিচ্ছে। তারা বিস্তারিত বর্ণনা সহকারে এ তালিকা তৈরি করেছে যার মধ্যে রয়েছে ইউক্রেনের পশ্চিমা মিত্রদের দেয়া ট্যাঙ্ক, সাঁজোয়া যান এবং কামান।
একটি মানচিত্রে একটি টাইমলাইন রয়েছে যা বসন্তের অগ্রগতির সাথে সাথে পূর্ব ইউক্রেন জুড়ে যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি মূল্যায়ন করে। ওয়াশিংটন পোস্টের তথ্য অনুযায়ী, ফেব্রুয়ারী মাসের প্রথম দিককার একটি নথিতে আসন্ন পাল্টা আক্রমণের সময় ইউক্রেনের সাফল্যের সম্ভাবনা নিয়ে ভুল ধারণা দেয়া হয়েছে। যেখানে বলা হয়েছে যে, পর্যাপ্ত বাহিনী গোছানো এবং টিকিয়ে রাখার ক্ষেত্রে থাকা সমস্যা সত্ত্বেও ‘পরিমিত মাত্রায় ভূমি দখলে’ আসতে পারে।
গুরুত্বপূর্ণ বিমান প্রতিরক্ষা ব্যবস্থাপনার ক্ষেত্রে ইউক্রেনের সমস্যাগুলোও বিশ্লেষণ করা হয়েছে। একই সাথে গত ফেব্রুয়ারি থেকে সতর্ক করা হয়েছে যে, কিয়েভের গুরুত্বপূর্ণ ক্ষেপণাস্ত্রের সংকট হতে পারে। হতাহতের সংখ্যাও তালিকাভুক্ত করা হয়েছে। এতে বলা হয়েছে যে প্রায় দুই লাখ ২৩ হাজার রাশিয়ার সৈন্য নিহত বা আহত হয়েছে এবং এক লাখ ৩১ হাজার ইউক্রেনীয় হতাহত হয়েছেন।
ইউক্রেনের কিছু কর্মকর্তা ফাঁস হওয়া নথির কথা প্রত্যাখ্যান করেছেন। তারা বলছেন যে, এগুলো রাশিয়ার বিভ্রান্তিমূলক প্রচারণার অংশ হতে পারে। তবে এখানে হতাশা এবং ক্ষোভও লক্ষ্য করা গেছে। প্রেসিডেন্টের একজন উপদেষ্টা, মাইখাইলো পোডোলিয়াক এক টুইটে বলেছেন, আমাদের ‘ফাঁস’ হওয়া নথি সম্পর্কে কম চিন্তাভাবনা করা উচিত এবং যুদ্ধ ভালভাবে শেষ করার জন্য আরও বেশি দূরপাল্লার অস্ত্রের প্রয়োজন। সূত্র : বিবিসি নিউজ, দ্য ইন্ডিপেন্ডেন্ট, তাস, ওয়াশিংটন পোস্ট।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

কাশ্মীরে ভোটের ডিউটিতে যাওয়ার পথে বাস উল্টে নিহত ৪ সীমান্তরক্ষী নিহত

কাশ্মীরে ভোটের ডিউটিতে যাওয়ার পথে বাস উল্টে নিহত ৪ সীমান্তরক্ষী নিহত

লেবাননে পেজার বিস্ফোরণে ভারত যোগ, ঘটনার পরেই উধাও ভারতীয় যুবক

লেবাননে পেজার বিস্ফোরণে ভারত যোগ, ঘটনার পরেই উধাও ভারতীয় যুবক

ঈশ্বরগঞ্জে জামিয়াতুল মোদার্রেছীনের মতবিনিময় সভা অনুষ্ঠিত

ঈশ্বরগঞ্জে জামিয়াতুল মোদার্রেছীনের মতবিনিময় সভা অনুষ্ঠিত

বাংলাদেশকে বিশাল লক্ষ্য ছুড়ে দিল ভারত

বাংলাদেশকে বিশাল লক্ষ্য ছুড়ে দিল ভারত

বিষ প্রয়োগ ও শিল্প দূষণ বন্ধ করে পশুর নদী ও সুন্দরবন বাঁচাতে হবে

বিষ প্রয়োগ ও শিল্প দূষণ বন্ধ করে পশুর নদী ও সুন্দরবন বাঁচাতে হবে

রাশিয়ায় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

রাশিয়ায় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

ইসলামের বিধি-বিধান নিয়ে কটুক্তিকারী ড. সৈয়দ জামিল আহমেদকে অপসারণ করতে হবে

ইসলামের বিধি-বিধান নিয়ে কটুক্তিকারী ড. সৈয়দ জামিল আহমেদকে অপসারণ করতে হবে

সাইবারট্রাক ‘অচল’ করে দেয়ার জন্য মাস্ককে দুষলেন কাদিরভ

সাইবারট্রাক ‘অচল’ করে দেয়ার জন্য মাস্ককে দুষলেন কাদিরভ

ফিরেই পান্তের সেঞ্চুরি,  তিন অঙ্কে গিলও

ফিরেই পান্তের সেঞ্চুরি, তিন অঙ্কে গিলও

মুখে সুন্নী বললে সুন্নী হওয়া যায়না, আমলের মাধ্যমে সুন্নী হতে হয় -ছারছীনার পীর ছাহেব

মুখে সুন্নী বললে সুন্নী হওয়া যায়না, আমলের মাধ্যমে সুন্নী হতে হয় -ছারছীনার পীর ছাহেব

রাঙামাটি পৌঁছেছে তিন উপদেষ্টাসহ সরকারের প্রতিনিধি দল

রাঙামাটি পৌঁছেছে তিন উপদেষ্টাসহ সরকারের প্রতিনিধি দল

'কাজ না করলে বেতন বন্ধ’, ধর্মঘটকারী ভারতীয় কর্মীদের হুঁশিয়ারি দিল স্যামসাং

'কাজ না করলে বেতন বন্ধ’, ধর্মঘটকারী ভারতীয় কর্মীদের হুঁশিয়ারি দিল স্যামসাং

অফ-স্পিনে ৩৯ বার আউট: কোহলিকে যে দাওয়াই দিলেন শাস্ত্রী

অফ-স্পিনে ৩৯ বার আউট: কোহলিকে যে দাওয়াই দিলেন শাস্ত্রী

মাগুরায় ৮ বছর আগে কেড়ে নেয়া মাইক্রো উদ্ধার মালিককে ফেরত দিলেন যুবদল নেতা

মাগুরায় ৮ বছর আগে কেড়ে নেয়া মাইক্রো উদ্ধার মালিককে ফেরত দিলেন যুবদল নেতা

পার্বত্য এলাকায় ইন্টারনেট সংযোগ বন্ধ করা হয়নি: নাহিদ

পার্বত্য এলাকায় ইন্টারনেট সংযোগ বন্ধ করা হয়নি: নাহিদ

যুক্তরাষ্ট্রে ভারতীয় দূতাবাসের কর্মকর্তার রহস্যজনক মৃত্যু

যুক্তরাষ্ট্রে ভারতীয় দূতাবাসের কর্মকর্তার রহস্যজনক মৃত্যু

সুনামগঞ্জে ২২ লাখ টাকার ইলিশ জব্দ

সুনামগঞ্জে ২২ লাখ টাকার ইলিশ জব্দ

ছাত্রজনতা হত্যার নির্দেশদাতা বিতর্কিত পুলিশ সদস্যরা এখনো লাপাত্তা

ছাত্রজনতা হত্যার নির্দেশদাতা বিতর্কিত পুলিশ সদস্যরা এখনো লাপাত্তা

রোগীদের সুস্থ করে তুলতে ‘রোবটের মতো’ কাজ করেছে লেবাননের যে চিকিৎসক

রোগীদের সুস্থ করে তুলতে ‘রোবটের মতো’ কাজ করেছে লেবাননের যে চিকিৎসক

মোদীর সফরের আগে ভারত সরকারের নামে যুক্তরাষ্ট্রে মামলা পান্নুনের

মোদীর সফরের আগে ভারত সরকারের নামে যুক্তরাষ্ট্রে মামলা পান্নুনের