ঢাকা   রোববার, ২৭ অক্টোবর ২০২৪ | ১২ কার্তিক ১৪৩১
মস্কোর ৯০ শতাংশ অপরিশোধিত তেল কিনেছে চীন ও ভারত ইউক্রেনের সেøাভিনস্কে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৯ :: ইউক্রেনের গোলাবারুদ ডিপো, সরঞ্জাম স্টোরেজ এলাকায় রুশ হামলা :: ইউক্রেন আক্রমণে প্রস্তুত, রাশিয়া প্রতিহতে -ওয়াগনার পিএমসি প্রতিষ্ঠাতা :: ৪৭০ ইউক্রেনীয় সেনা নিহত, বাখমুতে হামলা জোরদার রাশিয়ার

রাশিয়ার তেল রফতানি প্রাক ইউক্রেন-যুদ্ধ স্তরের ওপরে

Daily Inqilab ইনকিলাব ডেস্ক

১৫ এপ্রিল ২০২৩, ১১:৫০ পিএম | আপডেট: ৩০ এপ্রিল ২০২৩, ০৮:৪২ এএম

এক নতুন তথ্যে দেখা গেছে, পশ্চিমা নিষেধাজ্ঞাগুলো বর্ধিত হওয়া সত্ত্বেও রাশিয়ার অপরিশোধিত তেল রফতানি ভøাদিমির পুতিনের ইউক্রেন আক্রমণের আগে যে স্তরে ছিল তার ওপরে ফিরে এসেছে। কমোডিটি-ট্র্যাকিং কোম্পানি কেপলারের দ্য ইন্ডিপেনডেন্টের সাথে শেয়ার করা পরিসংখ্যান অনুসারে, ভারত ও চীন এখন রাশিয়ার সমুদ্রজাত অপরিশোধিত তেল রফতানির ৯০ শতাংশের জন্য দায়ী।

ইউরোপীয় দেশগুলোতে রফতানি ঘাটতি শোষণ করার জন্য এশিয়ার দুটি জায়ান্ট প্রত্যেকে প্রতিদিন গড়ে ১৫ লাখ ব্যারেল ক্রয় করে যা পূর্বে রাশিয়ান অপরিশোধিত তেলের দুই-তৃতীয়াংশ ছিল।

কেপলার বলেন যে, ইউক্রেন আক্রমণের পরে ভøাদিমির পুতিনের যুদ্ধের বুকে অর্থ পৌঁছাতে বাধা দেওয়ার জন্য পশ্চিমা নিষেধাজ্ঞাগুলো সত্ত্বেও রাশিয়ান অপরিশোধিত তেল রফতানি ইতোমধ্যে ২০২২ সালে প্রতিদিন ৩৩ লাখ ৫০ হাজার ব্যারেল থেকে ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে ৩৫ লাখ ব্যারেলে উন্নীত হয়েছে। ভারত ও চীনের পর তুরস্ক ও বুলগেরিয়া রাশিয়ার অপরিশোধিত তেলের সবচেয়ে বড় ক্রেতা হয়ে উঠেছে।

বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারক ভারত ২০২১ সালে রাশিয়া থেকে তার মোট তেলের চাহিদার মাত্র ১ শতাংশ আমদানি করে। বর্তমানে মস্কোর সাথে তার ব্যবসা উল্লেখযোগ্যভাবে বাড়িয়েছে। ২০২২ সালে রাশিয়া থেকে তার ২৫ শতাংশ তেল এবং ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে শতাংশ ৫১ শতাংশ রাশিয়া থেকে কিনেছে। কেপলার বলেছেন যে, ভারত মার্চের জন্য প্রতিদিন ১৯ লাখ ব্যারেল রেকর্ড হারে রাশিয়ান তেল কেনার পথে রয়েছে।

ইউক্রেন আক্রমণের আগে চীন ইতোমধ্যেই রাশিয়ান অশোধিত তেলের শীর্ষ গন্তব্য ছিল, তবে এটি মস্কোর উপর নির্ভরতা বাড়িয়েছে এবং এখন রাশিয়া থেকে তার অশোধিত তেলের ৩৬ শতাংশ আমদানি করেছে, যা ২০২১ সালে ২৫ শতাংশ থেকে বেড়েছে।

উভয় দেশেরই এখন রাশিয়ার সমুদ্রবাহিত অপরিশোধিত তেলের ৯০ শতাংশ। এটি একটি অবিসংবাদিত পরিসংখ্যান কারণ আপনি যখন চীনে পাইপলাইন প্রবাহকে বিবেচনা করেন তখন এ শতাংশ আরো বেশি বৃদ্ধি পায়, ‘কেপলারের প্রধান তেল বিশ্লেষক ম্যাট স্মিথ দ্য ইন্ডিপেন্ডেন্টকে বলেছেন। রাশিয়ান তেল রফতানির পরিমাণ বাড়লেও মস্কো ভারত এবং চীনকে যে দামের ছাড় দেয় তার অর্থ হল বছরে বছরে উল্লেখযোগ্যভাবে রাজস্ব হ্রাস পেয়েছে।

ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ) শুক্রবার বলেছে যে, যদিও রাশিয়ার তেল রফতানি মার্চ মাসে প্রায় তিন বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে, তবুও ১২.৭ বিলিয়ন ডলারের আয় ২০২২ সালের একই সময়ের থেকে ৪৩ শতাংশ কম ছিল।

ইউক্রেইনের সেøাভিনস্কে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৯ : ইউক্রেইনের পূর্বাঞ্চলীয় শহর সেøাভিয়ানস্কে রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্রে নয় বেসামরিক লোক নিহত হয়েছেন। বাখমুতের পশ্চিমে অবস্থিত এই শহরটির কয়েকটি অ্যাপার্টমেন্ট ভবন ও অন্যান্য লক্ষ্যে এসব ক্ষেপণাস্ত্র আঘাত হানে, এতে নয়জন নিহত হওয়ার পাশাপাশি আরও ২১ জন আহত হয়েছেন বলে আঞ্চলিক গভর্নর পাভলো কিরিলেঙ্কো ইউক্রেইনের জাতীয় টেলিভিশনকে জানিয়েছেন। তিনি জানান, মোট সাতটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কির দপ্তরের ভাষ্য অনুযায়ী, ক্ষেপণাস্ত্রের আঘাতে একটি ভবনের উপরের দুটি তলা ভেঙে পড়েছে, উদ্ধারকারীরা রাতভর তল্লাশি চালানোর সময় সত্তোরর্ধ একটি নারীকে জীবিত অবস্থায় উদ্ধার করেছেন। একটি শিশুকে উদ্ধার করার পর হাসপাতালে নেওয়ার পথে সে মারা যায়।

এক বছরের বেশি সময় ধরে চলা ইউক্রেইনের যুদ্ধে বেশ কিছু বেসামরিক নিহত হলেও রাশিয়া বারবার বলছে, তারা বেসামরিকদের লক্ষ্যস্থল করে না।
এদিকে বাখমুতের যুদ্ধক্ষেত্রে রুশ বাহিনীর তীব্র গোলা হামলার মুখে ইউক্রেইনের সেনারা কিছু এলাকা থেকে পিছু হটতে বাধ্য হয়েছে বলে শুক্রবার নতুন গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে জানিয়েছে যুক্তরাজ্য।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং এর প্রধান ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপের কথা উল্লেখ করে যুক্তরাজ্য জানিয়েছে, রাশিয়া দোনেৎস্ক-ওব্লাস্টের শহর বাখমুতে নতুন করে তুমুল হামলা চালাচ্ছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং ওয়াগনার গ্রুপের মধ্যে সহযোগিতা জোরদার হওয়ায় হামলা গতি পেয়েছে। এ হামলার ইউক্রেইনীয় বাহিনী কয়েকটি এলাকা থেকে সেনা সরিয়ে নিয়ে সেগুলো ছেড়ে দিতে বাধ্য হয়েছে।

বাখমুতে কয়েকমাসের দীর্ঘ প্রাণঘাতী লড়াইয়ে রাশিয়ার হয়ে লড়ছে ওয়াগনার গ্রুপ। রুশ ভাড়াটে সেনাদল ওয়াগনার এখন বাখমুতের কেন্দ্রস্থলের দিকে অগ্রসর হওয়ার লক্ষ্য নিয়েছে। তাদেরকে এগিয়ে যেতে সহায়তা করছে রুশ প্যারাট্রুপাররা।

গত কয়েক মাস ধরে বাখমুত দখলের চেষ্টা করছে রাশিয়া। তাদের লক্ষ্য পুরো দোনেৎস্ক অঞ্চল নিয়ন্ত্রণে নেওয়া। বাখমুত দখল করতে পারলে সেই লক্ষ্যের অনেকটাই কাছে পৌঁছে যাবে রাশিয়া। তাছাড়া, নগরীটি দখল করতে পারলে গত ৮ মাসের লড়াইয়ে এটিই হবে রাশিয়ার সবচেয়ে বড় জয়।

ইউক্রেনের গোলাবারুদ ডিপো, সরঞ্জাম স্টোরেজ এলাকায় রুশ হামলা : ব্যাটলগ্রুপ সেন্টারের মুখপাত্র আলেকজান্ডার স্যাভচুক গতকাল তাসকে বলেছেন, রাশিয়ান সেনাবাহিনীর বিমান হামলা একটি গোলাবারুদ ডিপো, সেইসাথে ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর সরঞ্জাম এবং কর্মীদের ঘনত্বের এলাকায় আঘাত করেছে। তিনি বলেন, ‘বোমারু বিমান হামলা এবং সেনা বিমান একটি গোলাবারুদ ডিপো, আর্টিলারি ইউনিটের অবস্থান এবং ইউক্রেনীয় সামরিক বাহিনীর সরঞ্জাম এবং কর্মীদের ঘনত্বের এলাকায় আঘাত করেছে’।

এছাড়াও সাভচুকের মতে, গ্রুপের আর্টিলারি বাগদানের টর্স্ক লাইনে একটি ইউক্রেনীয় ব্রিগেডকে ধ্বংস করেছে। মুখপাত্র বলেছেন, ‘টোর্স্ক বিভাগে স্থল অনুসন্ধান সাঁজোয়া যুদ্ধের যানবাহনে ২৩তম ইউক্রেনীয় রাইফেল ব্রিগেডের গতিবিধি উন্মোচন করেছে। ব্যাটলগ্রুপ সেন্টারের আগুনে চিহ্নিত লক্ষ্যগুলো ধ্বংস হয়ে গেছে’।

চেরভোনোদিব্রোভস্কি লাইনে ইউক্রেনীয় ৫৮তম মোটরচালিত পদাতিক ব্রিগেড এবং ৯৫তম এয়ারবর্ন অ্যাসল্ট বিগেড হারানো অবস্থান পুনরুদ্ধার করার চেষ্টা করেছিল। সাভচুক উপসংহারে বলেন, ‘সেন্টার ব্যাটলগ্রুপের আর্টিলারি ইউনিটগুলি আগুনের ক্ষতি করেছে, শত্রুরা ক্ষতির সম্মুখীন হয়েছে এবং জঙ্গলে ছড়িয়ে পড়েছে’।

ইউক্রেন আক্রমণে প্রস্তুত, রাশিয়া প্রতিহতে -ওয়াগনার পিএমসি প্রতিষ্ঠাতা : ওয়াগনার পিএমসি প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন শুক্রবার তার টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত একটি নিবন্ধে বলেছেন, কিয়েভ তার আক্রমণ শুরু করতে প্রস্তুত, অন্যদিকে মস্কো এটি প্রতিহত করতে প্রস্তুত।

‘উপসংহারে : ইউক্রেনীয়রা আক্রমণের জন্য প্রস্তুত। আমরা হামলা প্রতিহত করতে প্রস্তুত এবং হয় ইউক্রেনীয় বাহিনী একটি ন্যায্য লড়াইয়ে পরাজিত হবে, অথবা রাশিয়া তার ক্ষত চাটবে, আরো পেশী বৃদ্ধি পাবে এবং আবারও একটি ন্যায্য লড়াইয়ে প্রতিপক্ষকে বিচ্ছিন্ন করুন। সুতরাং, আমি বিশ্বাস করি যে, চুক্তির বিকল্প রাশিয়ার ভবিষ্যতের জন্য অসম্ভব’ তিনি উল্লেখ করেন।

এদিকে, প্রিগোজিন জোর দিয়ে বলেন যে, সংঘাত ইউক্রেনীয় অভিজাতদের জন্য উপকারী। ‘যদি ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারির আগে, ইইউ ইউক্রেনকে দশ মিলিয়ন ডলার দিতে অনিচ্ছুক ছিল, এখন তারা যুদ্ধের জন্য কয়েক বিলিয়ন ডলার ফেলে দেয়। অবশ্যই, এই অর্থের কিছু ইউক্রেনের শীর্ষ ব্যবস্থাপনার পকেটকে খুশি করে, যা লাভবান হয় দ্বন্দ্ব থেকে। গতকাল যারা ভুলে গিয়েছিল তাদের অনেকের কাছে আত্মতৃপ্তি এবং সমৃদ্ধির নতুন সুযোগ রয়েছে’ তিনি যোগ করেছেন।

৪৭০ ইউক্রেনীয় সেনা নিহত, বাখমুতে হামলা জোরদার রাশিয়ার : বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, ইউক্রেনের বিশেষ সামরিক অভিযান চলাকালীন আর্টিওমভস্ক (ইউক্রেনীয় নাম বাখমুত) কেন্দ্রীয় কোয়ার্টার থেকে ইউক্রেনীয় সেনাদের তাড়িয়ে দেয়ার জন্য ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির অ্যাসাল্ট দলগুলো দিনভর যুদ্ধ অভিযান চালিয়ে যাচ্ছে।

‘ডোনেৎস্কের দিকে, ওয়াগনার আক্রমণকারী দলগুলি আর্টিওমভস্ক শহরের কেন্দ্রীয় কোয়ার্টার থেকে শত্রুকে হটিয়ে দেয়ার জন্য অত্যন্ত উত্তেজনাপূর্ণ যুদ্ধ অভিযান চালিয়েছিল,’ মুখপাত্র বলেছেন, ‘রাশিয়ান এয়ারবর্ন ফোর্স ইউনিটগুলি ফ্ল্যাঙ্কে ওয়াগনার অ্যাসল্ট দলগুলির জন্য সহায়তা প্রদান করছে। বিশেষ করে, তারা শহরে ইউক্রেনীয় সেনা রিজার্ভের পুনঃনিয়োগ এবং আর্টিওমভস্ক থেকে শত্রুদের পশ্চাদপসরণকে বাধা দিচ্ছে।’

রাশিয়ান বাহিনী গত দিনে ডোনেৎস্ক এলাকায় ৩০০ ইউক্রেনীয় সৈন্য, একটি পদাতিক যুদ্ধ বাহন, ছয়টি সাঁজোয়া যুদ্ধ যান, দুটি মোটর গাড়ি, একটি ডি-২০ হাউইৎজার ও একটি গভোজডিকা মোটরচালিত আর্টিলারি সিস্টেম, কুপিয়ানস্ক এলাকায় ৩৫ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা, দুটি মোটর গাড়ি ও একটি গভোজডিকা অটোমেটিক হাউইৎজার, ক্রাসনি লিমান এলাকায় ৮০ জন ইউক্রেনীয় সেনা দুটি সাঁজোয়া যুদ্ধ যান ও একটি ডি-২০ হাউইৎজার, খেরসন এলাকায় প্রায় ৩৫ জন ইউক্রেনীয় সেনা ও একটি গভোজডিকা হাউইটজার এবং দক্ষিণ ডোনেৎস্ক, জাপোরোজিয়ে এলাকায় ২০ জন ইউক্রেনীয় সেনা ও একটি মস্তা-বি হাউইৎজার ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

রাশিয়ান যুদ্ধবিমান এবং আর্টিলারি গত দিনে লুহানস্ক পিপলস রিপাবলিকে (এলপিআর) ইউক্রেনীয় সেনাবাহিনীর ৬৬ তম যান্ত্রিক ব্রিগেডের একটি গোলাবারুদ ডিপো এবং জাপোরোজিয়ে অঞ্চলের গুলিয়াইপোলের বসতির কাছে ইউক্রেনের সেনাবাহিনীর ১০২ তম আঞ্চলিক প্রতিরক্ষা ব্রিগেডের একটি গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন, পাশাপাশি, রাশিয়ান বাহিনী ও ৯৭টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিটকে ফায়ারিং পজিশনে আঘাত করেছে এবং নয়টি মার্কিন-নির্মিত হিমারস রকেট আটকে দিয়েছে।

সব মিলিয়ে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ৪০৭টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ২২৮টি হেলিকপ্টার, ৩,৭৪৭টি মনুষ্যবিহীন আকাশযান, ৪১৫টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৮,৬৫৯টি ট্যাঙ্ক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ১,০৮২টি মাল্টিপল রকেট লঞ্চার, ৪,৫৭৫টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ৯,৪৮৭টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র : তাস, রয়টার্স ও দ্য ইন্ডিপেন্ডেন্ট।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

রামগঞ্জে ছাদ থেকে লাফ দিয়ে সরকারি কর্মকর্তা ও গলায় ফাঁস দিয়ে গৃহবধু আত্মহত্যা

রামগঞ্জে ছাদ থেকে লাফ দিয়ে সরকারি কর্মকর্তা ও গলায় ফাঁস দিয়ে গৃহবধু আত্মহত্যা

বরিশালে ছাত্রলীগ মানেই ছিল আতঙ্ক

বরিশালে ছাত্রলীগ মানেই ছিল আতঙ্ক

১ নভেম্বর থেকে পলিথিন শপিং ব্যাগ বন্ধে কঠোর মনিটরিং ও এনফোর্সমেন্ট শুরু হবে : পরিবেশ উপদেষ্টা

১ নভেম্বর থেকে পলিথিন শপিং ব্যাগ বন্ধে কঠোর মনিটরিং ও এনফোর্সমেন্ট শুরু হবে : পরিবেশ উপদেষ্টা

গণ অধিকার পরিষদের উদ্যোগে স্বস্তির হাট

গণ অধিকার পরিষদের উদ্যোগে স্বস্তির হাট

সাংবিধানিক সংকট সৃষ্টির পাঁয়তারা চলছে: সালাহউদ্দিন আহমেদ

সাংবিধানিক সংকট সৃষ্টির পাঁয়তারা চলছে: সালাহউদ্দিন আহমেদ

আশুলিয়ায় হত্যা মামলায় আসামিসহ গ্রেফতার ১০

আশুলিয়ায় হত্যা মামলায় আসামিসহ গ্রেফতার ১০

রাষ্ট্রপতি মিথ্যাচার করে নিজ শপথ ভঙ্গ করেছেন -ইসলামী আন্দোলন ঢাকা জেলা দক্ষিণ

রাষ্ট্রপতি মিথ্যাচার করে নিজ শপথ ভঙ্গ করেছেন -ইসলামী আন্দোলন ঢাকা জেলা দক্ষিণ

এলডিপির নতুন চেয়ারম্যান সেলিম, মহাসচিব টিটু

এলডিপির নতুন চেয়ারম্যান সেলিম, মহাসচিব টিটু

মুসলমানদের জন্য ইসলামী রাজনীতি করা ফরজ -ড.সরওয়ার উদ্দিন সিদ্দিকী।

মুসলমানদের জন্য ইসলামী রাজনীতি করা ফরজ -ড.সরওয়ার উদ্দিন সিদ্দিকী।

ঝিনাইদহে ২৮ আ’লীগ নেতাকর্মীর জামিন নামঞ্জুর

ঝিনাইদহে ২৮ আ’লীগ নেতাকর্মীর জামিন নামঞ্জুর

ফ্যাসিবাদী আ.লীগ ও যুবলীগকে নিষিদ্ধ করতে হবে : অ্যাড. সাখাওয়াত হোসেন

ফ্যাসিবাদী আ.লীগ ও যুবলীগকে নিষিদ্ধ করতে হবে : অ্যাড. সাখাওয়াত হোসেন

বৃহত্তর যশোরে মাদরাসা শিক্ষার অন্যতম অগ্রদূত ছিলেন মাও: আব্দুল মতিন। -ড. আলতাফ হোসেন

বৃহত্তর যশোরে মাদরাসা শিক্ষার অন্যতম অগ্রদূত ছিলেন মাও: আব্দুল মতিন। -ড. আলতাফ হোসেন

খিলগাঁওয়ে ছাত্র-জনতার ওপর হামলাকারী নিষিদ্ধ ছাত্রলীগের ৫ কর্মী গ্রেফতার

খিলগাঁওয়ে ছাত্র-জনতার ওপর হামলাকারী নিষিদ্ধ ছাত্রলীগের ৫ কর্মী গ্রেফতার

সংবিধানের ১১৬ অনুচ্ছেদ কেন অবৈধ নয়, হাইকোর্টের রুল

সংবিধানের ১১৬ অনুচ্ছেদ কেন অবৈধ নয়, হাইকোর্টের রুল

জর্জিয়ার নির্বাচনে ক্ষমতাসীন ড্রিম পার্টির জয়

জর্জিয়ার নির্বাচনে ক্ষমতাসীন ড্রিম পার্টির জয়

ডোনেটস্কের গুরুত্বপূর্ণ শহর পোকরভস্কের দিকে অগ্রসর হচ্ছে রুশ সেনা

ডোনেটস্কের গুরুত্বপূর্ণ শহর পোকরভস্কের দিকে অগ্রসর হচ্ছে রুশ সেনা

জাতি গঠনের এমন সুযোগ নষ্ট হলে দেশ অনেক পিছিয়ে যাবে : ড. ইউনূস

জাতি গঠনের এমন সুযোগ নষ্ট হলে দেশ অনেক পিছিয়ে যাবে : ড. ইউনূস

ভুটানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ

ভুটানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ

ইবিতে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে নতুন সভাপতির দায়িত্ব গ্রহন

ইবিতে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে নতুন সভাপতির দায়িত্ব গ্রহন

৫ আগষ্ট ভারতে পালিয়ে যাওয়ার পর সড়ক দুর্ঘটনায় নিহত সাতক্ষীরার সাংবাদিক অসীম বরণ চক্রবর্তী

৫ আগষ্ট ভারতে পালিয়ে যাওয়ার পর সড়ক দুর্ঘটনায় নিহত সাতক্ষীরার সাংবাদিক অসীম বরণ চক্রবর্তী