ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
কাল শুরু হচ্ছে ‘সবার জন্য স্বাস্থ্য’ ৭৬তম ওয়ার্ল্ড হেলথ্ অ্যাসেম্বিলি স্বাস্থ্যমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দল জেনেভায়

প্রাথমিক স্বাস্থ্যসেবায় বিশেষ গুরুত্ব

Daily Inqilab জেনেভা থেকে হাসান সোহেল

১৯ মে ২০২৩, ১১:৪২ পিএম | আপডেট: ২০ মে ২০২৩, ০৯:২৭ পিএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রতিষ্ঠার ৭৫ বছর পূর্তি এ বছর। সংস্থাটির জন্য এবার একটি বিশেষ বছর। তাই এবারের ওয়ার্ল্ড হেলথ্ অ্যাসেম্বিলি বাংলাদেশের জন্যও খুবই গুরুত্বপূর্ণ। ৭৬ তম সেশনের মূল প্রতিপাদ্য ‘হেলথ ফর অল’। এর ভাবানুবাদ ‘সবার জন্য স্বাস্থ্য’। এবারের সেশনের তাৎপর্য কিছুটা ভিন্ন। সংস্থাটি ৭৫ বছরে জনস্বাস্থ্যের অগ্রগতি পর্যালোচনা করে কতটুকু সাফল্য অর্জন করতে পেরেছে এবং বিগত সাত দশকে জীবনযাত্রার মান কতটুকু উন্নত হয়েছে, তা ফিরে দেখার একটি সুযোগ হিসেবে নিয়েছে। তাই এ বছর প্রাথমিক স্বাস্থ্যসেবার প্রতি সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে। কারণ, উন্নত প্রাথমিক স্বাস্থ্যসেবাই হলো সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষার মূল ভিত্তি।
২০২৩ সালে প্রাথমিক স্বাস্থ্যসেবাকে শক্তিশালী করার সঙ্গে সঙ্গে আরও একটি বিষয়ে জোর আলোচনা চলছে-বিশ্বব্যাপী মানুষের জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিত করা। জরুরি অবস্থার সম্মুখীন লাখ লাখ মানুষকে সাহায্য করার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্যোগ নিয়েছে এবং বিশ্বের মানুষের জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিতে জাতিসংঘের কাছে ২ দশমিক ৫ বিলিয়ন ডলারের আবেদন করেছে। এসব জরুরি অবস্থার মধ্যে করোনা মহামারি এবং হাম ও কলেরার মতো মারাত্মক রোগের প্রাদুর্ভাবের ওভারল্যাপিংয়ের কারণে সৃষ্ট স্বাস্থ্যব্যবস্থার ব্যাপক হুমকির প্রতি গুরুত্বারোপ করেছে। জাতিসংঘের অনুমান, এ বছর বিশ্বব্যাপী রেকর্ড ৩৩৯ মিলিয়ন মানুষের জরুরি সহায়তার প্রয়োজন হবে, যা ২০২২ সালের চেয়ে প্রায় এক-চতুর্থাংশ বেশি। বিশেষজ্ঞদের মতে, স্বাস্থ্য মানুষের মৌলিক অধিকার। জনস্বাস্থ্যকে গুরুত্ব দিয়ে পুরো জনগোষ্ঠীর স্বাস্থ্যের মানোন্নয়ন তথা সবার জন্য স্বাস্থ্য নিশ্চিতে একটি সমন্বিত স্বাস্থ্য ব্যবস্থার বাস্তবায়নে সম্মেলনে দেশের পক্ষে নীতি প্রণয়ণে সহায়তায় ভূমিকা রাখবে এই সম্মেলন। সবার জন্য স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে সম্মেলনে বিশ্ব নেতাদের মাঝে এ বিষয়ে সংলাপ চালিয়ে যাওয়া এবং প্রাথমিক স্বাস্থ্যসেবাকে শক্তিশালী করার স্থায়ী পদ্ধতিও নিশ্চিত করতে হবে।

সূত্র মতে, স্বাস্থ্য অধিকার মানবাধিকার। সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনের মাধ্যমে এ অধিকার প্রতিষ্ঠা করা সম্ভব। সমাজে সব শ্রেণির মানুষ তার প্রয়োজন অনুসারে যে কোনো অবস্থায় যে কোনো স্থানে মানসম্মত স্বাস্থ্যসেবা পাবে। অবশ্য প্রাথমিক স্বাস্থ্যসেবার লক্ষ্যÑপ্রতিকার নয়, প্রতিরোধ। এ কারণেই স্বাস্থ্যকর জীবনযাত্রার প্রচার, রোগ প্রতিরোধ গবেষণা এবং সংক্রামক রোগ শনাক্তকরণের মাধ্যমে বৃহৎ জনগোষ্ঠীর মধ্য থেকে সংক্রামক রোগ নির্মূল, মানুষের গড় আয়ু বৃদ্ধি; নবজাতকের রোগ, শিশুমৃত্যুর ঘটনা ও বিস্তার হ্রাস, স্বাস্থ্যকর পরিবেশ প্রতিষ্ঠা, ব্যক্তির নিজ যত্ন এবং নিজস্ব ব্যবস্থাপনার দক্ষতা বৃদ্ধি, ঝুঁকিতে থাকা সম্প্রদায়ের জন্য স্বাস্থ্য পরিষেবার অগ্রাধিকার, প্রতিরোধযোগ্য স্বাস্থ্যঝুঁকির কারণ প্রশমনসহ স্বাস্থ্য সুরক্ষায় প্রাথমিক স্বাস্থ্যসেবা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এবারের ওয়ার্ল্ড হেলথ্ অ্যাসেম্বিলি ৭৬ তম সেশনে অংশ নিতে বাংলাদেশ থেকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক-এর নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধিদল আজ শনিবার ডব্লিউএইচও সদর দফতর জেনেভায় পৌঁছেছেন। আগামীকাল ২১ মে থেকে আগামী ৩০ মে পর্যন্ত এই সম্মেলন চলবে। প্রতিনিধি দলে রয়েছেন সূচনা ফাউন্ডেশন ও বাংলাদেশের অটিজমবিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারম্যান সায়মা ওয়াজেদ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. সাইদুর রহমান, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. মো. টিটু মিয়া, স্বাস্থ্য সেবা অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক প্রফেসর ডা. আহমেদুল কবির, স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের যুগ্ম সচিব আঞ্জুমান আরা, জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট ও হাসাপাতালের কার্ডিয়াক সার্জারি বিভাগের প্রফেসর ডা. কামরুল হাসান, স্বাস্থ্যমন্ত্রীর ‌একান্ত সচিব মো. রেয়াজুল হক, স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব মো. সাদেকুল ইসলাম, স্বাস্থ্যসেবা বিভাগের সচিবের ব্যক্তিগত সহকারি কায়সার হামিদ এবং স্বাস্থ্য সেবা অধিদফতরের প্রোগ্রাম ম্যানেজার (এনএনএস) মো. মফিজুল ইসলাম বুলবুল। সম্মেলনের প্রথম দিন রোববার দুপুর ২টায় উদ্বোধন। বিকেলে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও ইন্দ্রোনেশিয়ার স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। সম্মেলনের দ্বিতীয় দিন সোমবার সকাল ১০টায় ভুটানের স্বাস্থ্যমন্ত্রী ডিচেন ওয়াংমো’র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। সকাল সাড়ে ১১টায় মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানব সেবা সেক্রেটারি জেভিয়ার বেসেরার সঙ্গেও বৈঠক করবেন। একই দিন বেলা ২টায় গুগলের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা কারেন ডিসালভোর সঙ্গে বৈঠক, ওই দিন বেলা আড়াইটায় মরক্কোর স্বাস্থ্য মন্ত্রী খালিদ আইট তালেবের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক রয়েছে। সম্মেলনের দ্বিতীয় দিন মঙ্গলবার সকাল ৮টায় মানসিক স্বাস্থ্য নিয়ে কমনওয়েলথ যুব নেতৃবৃন্দ ও পলিসি মেকারদের নিয়ে আলোচনা রয়েছে। যার পরিচালনা করবেন বাংলাদেশের অটিজমবিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারম্যান সায়মা ওয়াজেদ। ওই দিন সকাল ১০টায় শ্রীলঙ্কার এবং সাড়ে ১১টায় ভারতের স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের দ্বিপাক্ষিক বৈঠক রয়েছে। একই দিনে বেলা ১টায় ডব্লিউএইচও এবং গ্লোবাল কমিশন অন ড্রাগ পলিসি শীর্ষক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক উপস্থিত থাকবেন। পরে সন্ধ্যা ৬টায় বাংলাদেশ ও আয়ারল্যান্ড আয়োজিত এক্সিলারেটিং অ্যাকশন গন গ্লোবাল ড্রনিং প্রিভেনশন’ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য রাখবেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক। চতুর্থ দিন বুধবার সাউথ ইস্ট এশিয়া রিজিওনের পরিচালক মনোনয়ন অভ্যার্থনা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বেলা ৩টায় মালদ্বীপের স্বাস্থ্যমন্ত্রী এবং ৪টায় গ্লোবাল ডেভলপমেন্ট অন বিল গেটস ফাউন্ডেশনের সভাপতি ক্রিস ইলিয়াসের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে। ৫ম দিন বৃহষ্পতিবার সকাল ১১টায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে ডব্লিউএইচও শুভেচ্ছা দূতদের সঙ্গে বৈঠক করবেন। সম্মেলনে প্রতিদিনই বাংলাদেশের প্রতিনিধি হিসেবে উপস্থিত থেকে ডব্লিউএইচও’র নীতি-নির্ধারনীতে ভূমিকা রাখবে দলটি।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ইনকিলাবকে বলেছেন, সার্বজনীন স্বাস্থ্যসেবা অর্জনে এবং সবার জন্য স্বাস্থ্য নিশ্চিতে স্বাস্থ্যখাতে অধিক বিনিয়োগ জরুরি। সব দেশ ও সব পক্ষকে সঙ্গে নিয়ে স্বাস্থ্যবান ও ন্যায়ভিত্তিক পৃথিবী গড়ে তুলতে সমন্বিত প্রচেষ্টাই সম্মেলনের উদ্দেশ্য। জাহিদ মালেক বলেন, সম্মেলনে আমি তিনটি বিষয়ে গুরুত্ব দিতে চাই। প্রথমতঃ স্বাস্থ্যসেবাকে সবার জন্য সহজলভ্য ও সহজে প্রবেশগম্য করতে স্বাস্থ্যখাতের বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় সমন্বিত পন্থা অবলম্বন করা। দ্বিতীয়তঃ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য পুষ্টিকে বিশেষ গুরুত্ব প্রদান। একই সঙ্গে এটিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘সবার জন্য স্বাস্থ্যসেবা’ এজেন্ডায় অন্তর্ভুক্ত করা। তৃতীয়তঃ উন্নয়নশীল দেশগুলোর সরকারি স্বাস্থ্য ব্যবস্থাকে পুনরুজ্জীবিত করা।

সূত্র মতে, ৭৫ বছরের যাত্রায় ‘সবার জন্য স্বাস্থ্য’ নিশ্চিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনেক অর্জন রয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য পোলিও এবং অত্যন্ত সংক্রামক গুটিবসন্ত নির্মূল। বিগত কয়েক দশকে কলেরা, ডায়রিয়া, ইবোলা, এভিয়ান ফ্লু, সার্স এবং করোনা মহামারি থেকে মানুষকে রক্ষায় অনন্য ভূমিকা রেখেছে সংস্থাটি। পরিবেশগত স্বাস্থ্যঝুঁকি থেকে রক্ষায় উন্নত ব্যবস্থাপনার জন্য ব্যাপক কার্যক্রম পরিচালনা করছে। জন্মদানে দক্ষ সহায়তাকারীর সংখ্যা বৃদ্ধি, টিকাদান কর্মসূচি, অসুস্থ শিশুর সমন্বিত চিকিৎসা ব্যবস্থাপনা (আইএমসিআই), অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ, মানসিক স্বাস্থ্য, জরায়ুর ক্যান্সার নির্মূল উদ্যোগের ফলে ৫ বছর বয়সী শিশু ও অন্তঃসত্ত্বাদের মৃত্যুহার অর্ধেকে নেমে এসেছে। করোনা মহামারির বিরুদ্ধে ভ্যাকসিনের বিকাশ ও বিতরণে সমন্বয়ের মাধ্যমে কভিড মহামারি নিয়ন্ত্রণে ব্যাপক ভূমিকা পালন করছে।

এছাড়া জনস্বাস্থ্যের উন্নতির জন্য প্রতিনিয়ত বিভিন্ন নীতি প্রণয়ন করছে। যেমন মানদন্ড মেনে বুকের দুধের বিকল্প খাদ্য বিপণন বা বিক্রির বিষয়ে আন্তর্জাতিক আইন তৈরি, তামাক নিয়ন্ত্রণ চুক্তি ইত্যাদি প্রতিষ্ঠার মাধ্যমে শিশুর বুকের দুধ খাওয়ানো নিশ্চিত এবং বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে তামাকের বিধ্বংসী প্রভাব থেকে রক্ষা করা।
জনস্বাস্থ্যের অগ্রগতিতে বিগত দশকে বাংলাদেশেও স্বাস্থ্য সুরক্ষায় অনেক অর্জন রয়েছে। বাংলাদেশ ডেমোগ্রাফিক অ্যান্ড হেলথ সার্ভে (বিডিএইচএস) ২০১৭-১৮ তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ৫ বছরের নিচে শিশুমৃত্যু প্রতি হাজারে ৬৫ থেকে ৪৫-এ নেমে এসেছে। ৫ বছরের নিচে শিশুর খর্বাকৃতির হার ৪৩ থেকে ৩১ শতাংশে এবং কম জন্ম-ওজন ৪১ থেকে ২২ শতাংশে নেমে এসেছে। অন্যদিকে প্রাতিষ্ঠানিক ডেলিভারি ১২ থেকে ৪৯ শতাংশে উন্নীত হয়েছে। সুনির্দিষ্ট কৌশল ও পরিকল্পনার ফলে করোনা নিয়ন্ত্রণ ও যথাসময়ে করোনা ভ্যাকসিন বিতরণে বাংলাদেশের সাফল্য সত্যিই বিস্ময়কর, যা বিশ্বের বিভিন্ন দেশে প্রশংসিত। বাংলাদেশের স্বাস্থ্য খাতের এই অর্জনের পাশাপাশি মাতৃমৃত্যুহার (প্রতি লাখে ১৬৫) এবং কিশোরীদের মধ্যে গর্ভধারণের হার (৭৪ শতাংশ) এখনও উদ্বেগজনক। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার লক্ষ্যমাত্রা অনুযায়ী মাতৃমৃত্যু প্রতি লাখে ১০০ এবং কিশোরীদের মধ্যে গর্ভধারণের হার ৬০ শতাংশে নামিয়ে আনতে হবে। এ লক্ষ্যে সরকার ও অন্যান্য বেসরকারি উন্নয়ন সংস্থা কাজ করছে। দেশের প্রান্তিক এবং সুবিধাবঞ্চিত নারীর গর্ভ ও প্রসূতিকালীন সেবা, মাতৃ ও শিশুপুষ্টি কার্যক্রম, পরিবার পরিকল্পনা সেবা, সচেতনতা বৃদ্ধিমূলক সেশন এবং রেফারেল পদ্ধতি চলমান।

ক্যাম্পেইন ফর টোব্যাকো-ফ্রি-কিডস বাংলাদেশের পলিসি অ্যাডভাইসর ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ মো. মোস্তাফিজুর রহমান ইনকিলাবকে বলেছেন, স্বাস্থ্য সেবার মান উন্নয়নে সমন্বিত উদ্যোগের মাধ্যমে সেবাকেন্দ্রগুলোর অবকাঠামোগত উন্নয়ন, পর্যাপ্ত দক্ষ জনবল নিয়োগ, নারী ও কৈশোরবান্ধব সেবাকেন্দ্র প্রতিষ্ঠা এবং সেবা প্রদান, কার্যকর তদারকি নিশ্চিত, কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যসেবার মানোন্নয়নে ব্যবস্থাপনা কমিটির দক্ষতা বৃদ্ধি, মায়ের যতেœ পুরুষের অংশগ্রহণ এবং স্বাস্থ্য ও পুষ্টির উন্নয়নে ধর্মীয় নেতাদের সম্পৃক্ত করা যায়, তবেই অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০২৫) এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (২০১৬-২০৩০) অর্জন সম্ভব হবে।

উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতার পর মানুষ বুঝতে পারে, স্বাস্থ্য শুধুমাত্র মানুষের মৌলিক অধিকার নয়, এর সঙ্গে মানুষের শান্তি ও নিরাপত্তার বিষয়টিও জড়িত। সে তাড়না থেকে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো মিলিত হয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা গড়ে তোলে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক প্রতিবেদনে জানিয়েছে, গত সাত দশকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সচেতনতা বৃদ্ধির মাধ্যমে বিশ্বের স্বাস্থ্য পরিস্থিতির ব্যাপক অগ্রগতি সাধন করেছে। বিশেষ করে গুটি বসন্ত নির্মূল, পোলিওর ৯৯ শতাংশ প্রকোপ কামানো, শিশুদের টিকাদানের মাধ্যমে মৃত্যুহার কমিয়ে আনার ক্ষেত্রে সংস্থাটি বিশেষ অবদান রেখেছে।

 


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন ড. ইউনূস

পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন ড. ইউনূস

লেবাননে এক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বিমান হামলা ইসরায়েলের

লেবাননে এক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বিমান হামলা ইসরায়েলের

সাংবাদিকদের কাছে সহযোগিতা চাইলেন পঞ্চগড়ের নতুন জেলা প্রশাসক

সাংবাদিকদের কাছে সহযোগিতা চাইলেন পঞ্চগড়ের নতুন জেলা প্রশাসক

ইনস্টাগ্রামের মতো ফিচার এবার আসছে হোয়াটসঅ্যাপেও!

ইনস্টাগ্রামের মতো ফিচার এবার আসছে হোয়াটসঅ্যাপেও!

যুক্তরাষ্ট্রে কোর্টহাউসে বিচারককে প্রকাশ্যে গুলি করে হত্যা

যুক্তরাষ্ট্রে কোর্টহাউসে বিচারককে প্রকাশ্যে গুলি করে হত্যা

তাপপ্রবাহ নিয়ে যা জানা গেল

তাপপ্রবাহ নিয়ে যা জানা গেল

৫০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে ইন্ডিপেন্ডেন্ট টিভির বিরুদ্ধে মানহানির মামলা

৫০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে ইন্ডিপেন্ডেন্ট টিভির বিরুদ্ধে মানহানির মামলা

‘ভারতীয় খাবার জঘন্য’, অস্ট্রেলিয়ান ইউটিউবারের পোস্ট ঘিরে বিতর্ক তুঙ্গে

‘ভারতীয় খাবার জঘন্য’, অস্ট্রেলিয়ান ইউটিউবারের পোস্ট ঘিরে বিতর্ক তুঙ্গে

ট্রাম্পের তথ্য চুরি করে বাইডেন শিবিরে পাঠিয়েছিল ইরান! দাবি গোয়েন্দা সংস্থার

ট্রাম্পের তথ্য চুরি করে বাইডেন শিবিরে পাঠিয়েছিল ইরান! দাবি গোয়েন্দা সংস্থার

সুনামগঞ্জে সাবেক পরিকল্পনামন্ত্রী এম.এ মান্নান গ্রেফতার

সুনামগঞ্জে সাবেক পরিকল্পনামন্ত্রী এম.এ মান্নান গ্রেফতার

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে