ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১

পরিস্থিতি আরো খারাপের দিকে যেতে পারে : প্রধানমন্ত্রী

Daily Inqilab স্টাফ রিপোর্টার

০৪ জুন ২০২৩, ১১:২০ পিএম | আপডেট: ০৫ জুন ২০২৩, ১২:০০ এএম

আগামীতে পরিস্থিতি আরো খারাপের দিকে যেতে পারে বলে আশংকা প্রকাশ করেছেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বিশে^ অস্বাভাবিক পরিস্থিতি কতদিন চলবে তা বলা মুশকিল। হয়তো বিশ^ পরিস্থিতি আরো খারাপ হতে পারে। কারণ ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, স্যাংশন-পাল্টা স্যাংশনের কারণে বিশ^ব্যাপী মূদ্রাস্ফিতি ঘটেছে। জ¦ালানী তেলের অভাব দেখা দিয়েছে। এসবের জন্য শুধু বাংলাদেশ নয়, উন্নত দেশগুলোও হিমসিম খাচ্ছে। বিভিন্ন দেশে জ¦ালানী ও বিদ্যূৎ ব্যবহার সীমিত করা হচ্ছে। প্রত্যেকটা খাদ্য পণ্যের দাম বাড়ছে। উন্নত দেশে বহু মানুষ চাকুরি হারাচ্ছে।

গতকাল রোববার চট্টগ্রাম-১০ আসন থেকে নির্বাচিত সরকার দলীয় সংসদ সদস্য ডা, আফছারুল আমীনের মৃত্যুতে জাতীয় সংসদে উত্থাপিত শোক প্রস্তাবের উপর আলোচায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী এ সব কথা বলেন। স্পিকারড. শিরীন শারমিনের সভাপতিত্বে অধিবেশনে শোক প্রস্তাব নিয়ে আলোচনা শেষে তা সর্বসম্মতিক্রমে জাতীয় সংসদে প্রস্তাবটি গৃহীত হয়েছে। পরে মরহুম আফছারুল আমীনের সম্মানে এক মিনিট নীরবতা পালন ও তার আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। এরপর সংসদের রেওয়াজ অনুযায়ী বিদ্যমান সংসদের সদস্যের মৃত্যুতে দিনের অন্যসব কার্যসূচি স্থগিত করে সংসদে বৈঠক মুলতবি করা হয়।

আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী বলেন, হয়তো প্রথম বা দ্বিতীয় বিশ^যুদ্ধ পরবর্তিতে মনান্তর- দুর্ভিক্ষ দেখা দিয়েছিল। কিন্তু করোনা পরিস্থিতি ও পরবর্তিতে ইউক্রেন যুদ্ধের ফলে সমগ্র বিশে^ যে খাদ্য মন্দা, মুদ্রাস্ফিতি পরিচালন-পরিবহন ব্যয় বা বিদ্যুতের ঘাটতি এসব প্রত্যেকটা মানুষের জীনটাকে অসহনীয় করে তুলেছে। বাংলাদেশে আমরা সাধ্যমত চেষ্টা করেছি, এমন একটা অবস্থা ছিল মানুষের আয় বেড়েছে। কিন্তু জ¦ালানী তেল, কয়লা ও গ্যাসের যে অভাব সারা বিশ^ব্যাপী এমন পর্যায়ে যে কেনাই মুশকিল, অসম্ভব হয়ে পড়েছে। তারপরও প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ইতিমধ্যে কাতার ও আমানের সঙ্গে আমাদের চুৃক্তি সই হয়ে গেছে। জলবিদ্যুৎ আমদানির ব্যবস্থা হয়েছে। তবে সবাইকে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে হবে। সব জিনিষ ব্যবহারে সাশ্রয়ী হতে হবে। খাদ্য পণ্য উৎপাদন বাড়াতে হবে। নিজেদের খাদ্য নিজেদের উৎপাদন করার পরামর্শ দেন তিনি।

বীর মুক্তিযোদ্ধা আফছারুল আমিনের স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী বলেন, আফছারুল আমিন ছাত্র জীবন থেকেই ছাত্র লীগ করে এসেছেন। প্রতিটি আন্দোলন সংগ্রামেই অংশ নিয়েছেন। নিবেদিত প্রাণ ছিলেন, দলের প্রতি তাঁর নিষ্ঠা সত্যি অতুলনীয়। শুধু সংসদ সদস্য না, মন্ত্রী হিসেবেও নৌপরিবহন মন্ত্রণালয় সেখানে তিনি অত্যন্ত সাফল্য দেখিয়েছেন। তাকে প্রাথমিক শিক্ষার দায়িত্ব দিলাম, বাস্তবে আজকে যে আমাদের প্রাথমিক শিক্ষা এতো সাফল্য অর্জন করেছে, তার ভিত্তিটা কিন্তু তিনি করে দিয়ে গেছেন। তিনি নিজে ডাক্তার ছিলেন, বিনা পয়সা রোগি দেখেতেন, এমপি হওয়ার পরেও তার কাছ থেকে সকলে চিকিৎসা পেয়েছে এই গুণটা সকলের থাকে না কিন্তু তার ছিলো। আমরা একে একে সব মুক্তিযোদ্ধাকে হারাচ্ছি। ‘৭৫ এর পর ইতিহাস বিকৃত করা হয়েছিলো। অনেক মুক্তিযোদ্ধা নিজেকে মুক্তিযোদ্ধা বলতেও সাহস পেতো না। আওয়ামী লীগ আসার পর পরিবেশটার পরিবর্তন ঘটে।

সংসদ নেতা বলেন, আফছারুল আমিনের মধ্যে মানবিক গুণ ছিলো। যেহেতু তিনি একজন ডাক্তার তাই মানুষের সেবা করা এই মানষিকতা নিয়েই তিনি চলতেন। আফছারুল আমিন একজন নিবেদিত প্রাণ আওয়ামী লীগার। তাঁর মৃত্যু আমাদের দেশের ও দলের জন্য একটা বিরাট ক্ষতি। অত্যন্ত সততা, নিষ্ঠার সাথে তিনি দায়িত্ব পালন করেছেন। একে একে আমরা তাদেরকে হারাচ্ছি সেটা সত্যি খুব দুঃজনক ও কষ্ঠের। এবারের পার্লামেন্টে আমরা এতো বেশী আপনজনকে হারিয়েছি, এতো বেশী সংসদ সদস্য হারিয়েছি এটা আমাদের আগে আর কখনো হয়নি।
এই আলোচনায় আরো অংশ নেন সরকারি দল আওয়ামী লীগের তোফায়েল আহমেদ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, নুরুল ইসলাম নাহিদ, মোতাহার হোসেন, সাইফুজ্জামান, মুহিবুল হাসান চৌধুরী ও ওয়াসিকা আয়শা খান এবং বিরোধী দল জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নু ও মশিউর রহমান রাঙা।

এরআগে সংসদে শোক প্রস্তাবে স্পিকার বলেন, এ সংসদ প্রস্তাব করছে যে, একাদশ জাতীয় সংসদের ২৮৭ চট্টগ্রাম-১০ আসনের সংসদ সদস্য, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি, শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক মন্ত্রী মো. আফছারুল আমীনের মৃত্যুতে দেশ একজন বিশিষ্ট রাজনীতিবিদ এবং নিবেদিত প্রাণ সমাজসেবককে হারালো। তার জীবন বৃত্তান্ত সম্বলিত শোকপ্রস্তাব আমি এ মহান সংসদে উত্থাপন করছি। এ সংসদ তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ, তার রুহের মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সহমর্মিতা প্রকাশ করছে।

মূল্যস্ফীতি আর লোডশেডিংয়ে সাধারণ
মানুষ কষ্ট পাচ্ছে : প্রধানমন্ত্রী
ময়নুল হক, ডোমার (নীলফামারী) থেকে : একদিকে মূল্যস্ফীতি আর অপরদিকে লোডশেডিংয়ে দেশের সাধারণ মানুষ কষ্ট পাচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বব্যাপী গ্যাস-তেল-কয়লা সব কিছুর দাম বেড়ে যাওয়ায় বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী। গতকাল সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে চিলাহাটি-ঢাকা-চিলাহাটি রুটে নতুন আন্তঃনগর ট্রেনের উদ্বোধনী অনুষ্ঠানের বক্তৃতায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, প্রত্যেক ঘরে ঘরে বিদ্যুৎ দিয়েছিলাম কিন্তু আজকে সারা বিশ্বব্যাপী গ্যাস-তেল-কয়লা সব কিছুর দাম বেড়ে যাওয়াতে এখন বিদ্যুৎ উৎপাদনও ব্যাহত হচ্ছে। টাকা দিয়েও কেনা যাচ্ছে না এ রকমই অবস্থা দাঁড়িয়েছে। ফলে আমি জানি এই গরমের মানুষের একটু কষ্ট হচ্ছে। একদিকে মূল্যস্ফীতি আর অপরদিকে এখন বিদ্যুৎ নেই এই দুটি কষ্ট আমার দেশের মানুষ পাচ্ছে। আর একবার যদি পাংখায় বাতাস খাওয়ার অভ্যাস হয়ে যায় তারপরে না পেলে তো আরও কষ্ট হয়! এটাও তো বাস্তব কথা। অভ্যাস হয়ে গেছে এখন পাওয়া যাচ্ছে না কিন্তু যুদ্ধটা যদি না বাধতো আর স্যাংশন যদি না থাকত তাহলে আমাদের কোনো অসুবিধাই হতো না। আমরা ঠিকই দেশকে এগিয়ে নিয়ে যেতে পারতাম। যুদ্ধের কারণেই কিন্তু সারা বিশ্বব্যাপী প্রত্যেকটা দেশই কিন্তু কষ্ট পাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রী আরও বলেন, গত শীতের সময় ইউরোপের দেশগুলো তারা গরম পানি ব্যবহার করা বন্ধ করে দিয়েছে। কারণ সব কিছু ইলেকট্রিসিটিতে চলে। গরম পানি বন্ধ, হিটিং বন্ধ এ রকম তাদের দুরাবস্থা। এমনকি বাজারে গেলে সীমিতভাবে কিনতে হবে। একটি পরিবার ৬টির বেশি ডিম কিনতে পারবে না। ১ লিটারের বেশি তেল কিনতে পারবে না, ৩টার বেশি টমেটো কিনতে পারবে না ঠিক এই অবস্থা। বাংলাদেশ এখনো সেই দুরবস্থায় পড়ে নাই, ইনশাল্লাহ পড়বেও না। তবে সেখানে আমাদের দেশের মানুষকে একটা কাজ করতে হবে, আমি বারবার যেটা বলছি, আমাদের যত অনাবাদি জমি আছে সব জমি আমাদের চাষ করতে হবে। উৎপাদন বাড়াতে হবে। আমাদের যত জলাধার আছে সেখানে মাছের চাষ করতে হবে।

একটি মহল বিদেশিদের কাছে নালিশ করে বেড়ায়:
একটি মহল আওয়ামী লীগের সব কাজেই কিন্তু খোঁজে মন্তব্য করেন দলটির সভাপতি শেখ হাসিনা। বলেন, আমরা যা কাজ করি সেখানেই একটা সমালোচনা, সেখানে একটা কিন্তু খুঁজে বেড়ানো আর মানুষকে হতাশ করার কথা বলে বেড়ায়। আওয়ামী লীগের বিপক্ষে বিদেশিদের কাছে নালিশ করে বেড়ায়। বাংলাদেশের বদনাম বিদেশিদের কাছে বলে সেখান থেকে নিজেরা কি পায় আমি জানি না। কিছু হাদিয়া-টাদিয়া জোগাড় করে কি না বলতে পারব না। তবে বাংলাদেশের বিরুদ্ধে কথা বলেই যেন তারা তৃপ্তি পায়। যারা এসব কথা প্রতিবছর বলেন একটু হিসাব করে দেখবেন, আগের বছর কি বলেছিলেন আর আজকের বাংলাদেশ কোথায় এসেছে।

নতুন যুগে পৌঁছাবে রেল যোগাযোগ :
প্রধানমন্ত্রী বলেন, ‘বরিশাল থেকে পায়রা পর্যন্ত রেললাইন করা হবে। আগামী ৩ থেকে ৪ বছরে নতুন যুগে পৌঁছাবে রেল যোগাযোগ। চিলাহাটি এক্সপ্রেস উত্তরবঙ্গের ব্যবসা-বাণিজ্যে নতুন গতি আনবে। যেটাই আমরা করে দেই একটু যতœ সহকারে ব্যবহার করবেন। পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার চেষ্টা করবেন, যেখানে সেখানে ময়লা ফেলবেন না। রেল যোগাযোগের যেটা সুবিধা হলো, অল্প খরচে মানুষ যোগাযোগ করতে পারে, যেতে পারে, আরামদায়ক ভ্রমণ করতে পারে। ভারতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় ২৮৮ জনের প্রাণহানিতে শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী। রেল দুর্ঘটনা প্রতিরোধে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান।

এর আগে প্রধানমন্ত্রী ‘চিলাহাটি এক্সপ্রেস’ চলাচলের উদ্বোধন করেন। হুইসেল বাজিয়ে এবং সবুজ পতাকা উড়িয়ে তিনি ট্রেনটির আনুষ্ঠানিক যাত্রা ঘোষণা করেন।
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রেলওয়ে সচিব ড. মো. হুমায়ুন কবির। অন্য প্রান্তে চিলাহাটি রেলওয়ে স্টেশনে বক্তব্য দেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর ও রেলওয়ে কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

আধুনিক সুযোগ-সুবিধাসহ ৮০০ জন যাত্রী বহনের ক্ষমতাসম্পন্ন ‘চিলাহাটি এক্সপ্রেস’ ট্রেনটি প্রতিদিন সকাল ৬টায় চিলাহাটি থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে। আর বিকাল ৩টা ১০ মিনিটের দিকে ঢাকার কমলাপুর রেলস্টেশনে পৌঁছবে। ঢাকা থেকে সোয়া ৪টায় ছেড়ে রাত ১টায় চিলাহাটি স্টেশনে পৌঁছবে। সপ্তাহে একদিন শনিবার ছাড়া বাকি ছয়দিন ট্রেনটি এ রুটে চলাচল করবে।

অনুষ্ঠানে বাংলাদেশ রেলওয়ের ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। ২০০৯ সাল থেকে ক্ষমতায় আসার পর থেকে আওয়ামী লীগ সরকার গত ১৪ বছরে মোট ৭৪০ কিলোমিটার নতুন রেলপথ স্থাপন করেছে, ২৮০ কিলোমিটার রেলপথকে ডুয়েলগেজে রূপান্তর করেছে এবং ১৩০৮ কিলোমিটার রেলপথ পুনর্বাসন করেছে।
এই সময়কালে বাংলাদেশ রেলওয়ের জন্য মোট ১১৪টি লোকোমোটিভ সংগ্রহ করা হয়েছে এবং নতুন ৬২৩টি যাত্রীবাহী বগি এবং ৫১৬টি পণ্যবাহী ওয়াগন সংগ্রহ করা হয়েছে। এছাড়াও ১৩০টি রেলস্টেশনের সিগন্যালিং সিস্টেম আধুনিকীকরণ করা হয়েছে। বর্তমানে যাত্রীদের জন্য ১৪২টি নতুন ট্রেন চলাচল করছে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগার থেকে পলাতক মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী ফিরোজ হোসেনকে গ্রেফতার

কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগার থেকে পলাতক মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী ফিরোজ হোসেনকে গ্রেফতার

বান্দরবানে বিজিবির অভিযান: অস্ত্র-গোলাবারুদ, ড্রোন ও সিগন্যাল-জ্যামারসহ প্রযুক্তি সরঞ্জামাদি উদ্ধার

বান্দরবানে বিজিবির অভিযান: অস্ত্র-গোলাবারুদ, ড্রোন ও সিগন্যাল-জ্যামারসহ প্রযুক্তি সরঞ্জামাদি উদ্ধার

কেরানীগঞ্জে তিন লক্ষ জাল টাকা এবং জাল টাকা তৈরির সরঞ্জামাদিসহ, গ্রেফতার ২

কেরানীগঞ্জে তিন লক্ষ জাল টাকা এবং জাল টাকা তৈরির সরঞ্জামাদিসহ, গ্রেফতার ২

পলাতক আওয়ামী খতিবের বিরুদ্ধে বায়তুল মোকাররমে বিক্ষুব্ধ জনতার মিছিল

পলাতক আওয়ামী খতিবের বিরুদ্ধে বায়তুল মোকাররমে বিক্ষুব্ধ জনতার মিছিল

মাগুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

মাগুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

বায়তুল মোকাররমে দুই পক্ষের সংঘর্ষ, নামাজ না পড়িয়েই পালিয়ে গেলেন খতিব

বায়তুল মোকাররমে দুই পক্ষের সংঘর্ষ, নামাজ না পড়িয়েই পালিয়ে গেলেন খতিব

ফলোঅনের শঙ্কায় বাংলাদেশ

ফলোঅনের শঙ্কায় বাংলাদেশ

শিক্ষক ভিন্ন ধর্মালম্বি হলেও তার সাথে ভদ্রতা, সৌজন্যবোধ ও সম্মান করতে হবে -ছারছীনার পীর ছাহেব

শিক্ষক ভিন্ন ধর্মালম্বি হলেও তার সাথে ভদ্রতা, সৌজন্যবোধ ও সম্মান করতে হবে -ছারছীনার পীর ছাহেব

আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা: পুলিশ সদরদপ্তর

আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা: পুলিশ সদরদপ্তর

আখাউড়ায় ১১৫০ কেজি ভারতীয় কফিসহ গ্রেপ্তার ৩

আখাউড়ায় ১১৫০ কেজি ভারতীয় কফিসহ গ্রেপ্তার ৩

কোটালীপাড়ায় বীর মুক্তিযোদ্ধার পরিবারের উপর সন্ত্রাসী হামলা, ঘরবাড়ি ভাংচুর লুটপাট করেছে সন্ত্রাসীরা

কোটালীপাড়ায় বীর মুক্তিযোদ্ধার পরিবারের উপর সন্ত্রাসী হামলা, ঘরবাড়ি ভাংচুর লুটপাট করেছে সন্ত্রাসীরা

সাকিব-লিটনের ব্যাটে ধ্বংসস্তূপ থেকে উঠে দাঁড়ানোর চেষ্টা

সাকিব-লিটনের ব্যাটে ধ্বংসস্তূপ থেকে উঠে দাঁড়ানোর চেষ্টা

মণিপুর সংঘাত ইস্যুতে নতুন পদক্ষেপ নিচ্ছে ভারত সরকার

মণিপুর সংঘাত ইস্যুতে নতুন পদক্ষেপ নিচ্ছে ভারত সরকার

বাংলাদেশ বেতারে উর্দু সার্ভিস চালু করতে পর্যালোচনা সভা

বাংলাদেশ বেতারে উর্দু সার্ভিস চালু করতে পর্যালোচনা সভা

তোফাজ্জলের জানাজায় মানুষের ঢল, দাফন হলো বাবা-মা ও ভাইয়ের কবরের পাশে

তোফাজ্জলের জানাজায় মানুষের ঢল, দাফন হলো বাবা-মা ও ভাইয়ের কবরের পাশে

দ্রুত ৩ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

দ্রুত ৩ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

গণপিটুনিতে হত্যা: ঢালাওভাবে ছাত্রদের বিজয়কে খাটো করতে আওয়ামী মিডিয়ার আস্ফালন, সমালোচনার ঝড়

গণপিটুনিতে হত্যা: ঢালাওভাবে ছাত্রদের বিজয়কে খাটো করতে আওয়ামী মিডিয়ার আস্ফালন, সমালোচনার ঝড়

সাবেক এমপি ইয়াকুবসহ ৫ জনের বিরুদ্ধে আদালতে মামলা

সাবেক এমপি ইয়াকুবসহ ৫ জনের বিরুদ্ধে আদালতে মামলা

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে

ভারতকে ৩৭৬ রানে গুটিয়ে দিল বাংলাদেশ, হাসানের ৫

ভারতকে ৩৭৬ রানে গুটিয়ে দিল বাংলাদেশ, হাসানের ৫