ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
বিমান ও সাউদিয়ার ১৩ হজ ফ্লাইট বাতিল

অনিশ্চিয়তায় পাঁচ হাজার হজযাত্রী

Daily Inqilab শামসুল ইসলাম

০৮ জুন ২০২৩, ১১:৩২ পিএম | আপডেট: ০৯ জুন ২০২৩, ১২:০১ এএম

স্লটের আবেদন সউদী উপমন্ত্রীর কাছে হস্তান্তর
১৪ হাজার ৯১৫ জনের এখনো হজ ভিসা হয়নি
নির্ঘুম রাত কাটাচ্ছেন যাত্রীরা
চলতি বছর প্রায় পাঁচ হাজার হজযাত্রীর হজে গমন অনিশ্চয়তার মুখে। ধর্ম মন্ত্রণালয়ের চরম খামখেয়ালি এবং বিমানের কতিপয় অসাধু কর্মকর্তার অবহেলা ও অদক্ষতার দরুণ মদিনাগামী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৮টি হজ ফ্লাইট বাতিল হওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। মদিনাগামী হজযাত্রী না পাওয়ায় গতকাল বৃহস্পতিবার সাউদিয়া অ্যারাবিয়ান এয়ারলাইন্সের ৩টি এবং আজ শুক্রবার আরো ২টি হজ ফ্লাইট বাতিল ঘোষণা করা হয়েছে। এ নিয়ে বিমান ও সাউদিয়ার সর্বমোট ১৩টি হজ ফ্লাইট বাতিল হলো। হজযাত্রী গমনে সৃষ্ট সঙ্কট নিরসনের লক্ষে বাংলাদেশের পক্ষ থেকে সউদী সরকারের কাছে অতিরিক্ত দশটি হজ ফ্লাইটের ¯øট বরাদ্দের প্রস্তাব পাঠানো হয়েছে। বুধবার রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত জাভেদ পাটোয়ারী মক্কায় সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের উপমন্ত্রীর সাথে দেখা করে অতিরিক্ত দশটি হজ ফ্লাইটের ¯øট অনুমোদনের প্রস্তাব পেশ করেন। বিমানের অতিরিক্ত হজ ফ্লাইটের ¯øট যদি পাওয়া না যায় তা’হলে হজযাত্রী পরিবহনে বিপর্যয়ের আশঙ্কা রয়েছে। হাবের নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে।

সউদী-বাংলাদেশ হজ চুক্তি অনুযায়ী হজ মৌসুমে মদিনায় ৩০% হজযাত্রী পরিবহনের নির্দেশনা থাকলেও হাবের সাথে বিধি অনুযায়ী সমন্বয় করে বিমান যদি হজ ফ্লাইটের টিকিট বিতরণ করতো তা’হলে বিমানের ৮টি হজ ফ্লাইট বাতিল হতো না। ৩০% হজযাত্রী হিসেবে সরকারি একজন হজযাত্রীকেও মদিনার ফ্লাইটে পাঠানো হয়নি। হজ ব্যবস্থাপনার কার্যক্রমে চরম অবহেলা ও খামখেয়ালির দরুণ সরকার গত ৪ জুন ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব (হজ) আবুল কাশেম মুহাম্মদ শাহীনকে শিল্প মন্ত্রণালয়ের একটি বিভাগে পরিচালক হিসেবে বদলি করেছে। গত ৫ জুন ধর্ম মন্ত্রণালয়ের সচিবকে বদলি করা হয়। ধর্ম মন্ত্রণালয়ে নবনিযুক্ত সচিব মো. আঃ হামিদ জমাদ্দার বুধবার বিকেলে সরেজমিনে হাজী ক্যাম্প পরিদর্শন করে হজ ফ্লাইট নিশ্চিতকরণে পরিচালক হজকে নিদের্শ দেন। এসময়ে হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিমসহ হাবের নেতৃবৃন্দ হজ ব্যবস্থাপনার কার্যক্রমকে গতিশীল করতে তৎপর দেখা যায়।

এদিকে, আশকোণাস্থ হজ অফিসের পরিচালক হজ সাইফুল ইসলামের অযোগ্যতা এবং চরম উদাসিনতার দরুণ সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের মদিনায় পাঠানো সম্ভব হয়নি। ফলে তিন হাজার হজযাত্রীর ফ্লাইট সিডিউল হাত ছাড়া হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে হজ অফিসের একাধিক সূত্র এতথ্য জানিয়েছে। অতিসম্প্রতি পরিচালক হজ সাইফুল ইসলাম ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা উপক্ষে করে রাজশাহীর একজন সরকারি প্রাইমারি স্কুলের শিক্ষককে হজ প্রতিনিধি টিমে সউদীতে প্রেরণে করেছেন। এ নিয়ে খোঁদ ধর্ম মন্ত্রণালয়ে তোলপাড় হলেও পরে ধর্ম প্রতিমন্ত্রী বিষয়টি ধামাচাপা দিয়েছেন বলে অসমর্থিত সূত্র জানায়। বিমানের একাধিক হজ ফ্লাইট বাতিল হবার পেছনে পরিচালক হজ সাইফুল ইসলামের অসহযোগিতাও অনেকটা দায়ী বলে জানা গেছে। এ ব্যাপারে বুধবার রাতে পরিচালক হজ সাইফুল ইসলামের মোবাইলে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন ধরেননি। এবার বাংলাদেশ থেকে প্রায় ১ লাখ ২০ হাজার হজযাত্রীর হজে যাওয়ার কথা।

বুধবার দুপুরে মতিঝিলস্থ বিমান অফিসে সরেজমিনে গিয়ে দেখা যায় অনেক হজ এজেন্সির মালিক প্রতিনিধিরা বিমানের কাউন্টারের সিটে ঘন্টার পর ঘন্টা গড়াগড়ি করেও হজযাত্রীদের কাঙ্খিত সিট পাচ্ছে না। বিমানের অনুক‚লে ১৫দিন আগেও পে-অর্ডার করেও হজযাত্রীদের টিকিট ও পিএনআর পাচ্ছে না তারা। মেসার্স মক্কা-মদিনা ট্রাভেলসের (১৩১৮) ১৬১ জন হজযাত্রীর পে-অর্ডার নিয়ে দ্বারে দ্বারে ঘুরেও বিমানের টিকিট পাচ্ছে না। বিমানের অসাধু কর্মকর্তারা প্রতিদিনই হজযাত্রীদের টিকিট দেয়ার কথা বলে অহেতুক ঘুরাচ্ছে বলে এমন অভিযোগও কম নয়। আগামী ১৭ জুন থেকে ১৯ জুনের হজ ফ্লাইটে এসব হজযাত্রীর টিকিটের জন্য অনেক দিন আগেই পে-অর্ডার করা হলেও অজ্ঞাত কারণে এসব হজযাত্রীর ভাগ্যে বিমানের টিকিট জুটছে না। এসব হজযাত্রীর টিকিটের জন্য হজ এজেন্সির মালিক কামরুজ্জামানকে বিমান অফিসের টেবিলে টেবিলে পাগলের ন্যায় ছুঁটতে দেখা যায়।

কালকিনি হজ ট্রাভেলসের সত্ত¡াধিকারী হাফেজ মাওলানা মোস্তাফিজুর রহমান গত এক সপ্তাহ যাবত মতিঝিল বিমান অফিসের সেলস ম্যানেজার আশরাফুল আলমের কাছে হাতে পায়ে ধরেও কাঙ্খিত তারিখের টিকিট পায়নি। পরে বুধবার বিমান অফিসে কান্না জড়িত কন্ঠে তিনি ইনকিলাবকে বলেন, ৭৪ জন হজযাত্রীর পে-অর্ডার নিয়ে ঘন্টার পর ঘন্টা বিমানের দ্বারে দ্বারে ঘুরে চরম হয়রানির শিকার হচ্ছি। পরিস্থিতি এমন দিকে গড়াচ্ছে যে আমরা কেন বিমানের কাছে হজ টিকিট কাটতে এসেছি এবং ভবিষ্যতে যাতে বিমান আর না আসি এমন আচরণই করা হচ্ছে। তিনি বলেন, বুধবার শেষ বেলা অবশেষে ১৩ জুন হজ টিকিট দেয়া হয়েছে। আর ফিরতি ফ্লাইট ২০ জুলাইয়ের পরিবর্তে দেয়া হয়েছে ২৩ জুলাই । মাত্র দুই দিনের জন্য এসব হাজীর জন্য মদিনায় দ্বিতীয় দফায় অতিরিক্ত বাড়ী ভাড়া দিয়ে হাজীদের রাখতে হবে। হজ এজেন্সির মালিক ক্ষোভের সাথে বলেন, বিমানের বদমেজাজি কর্মকর্তা আশরাফুল পারেতো আমাকে বিমান অফিস থেকে ঘার ধরে বের করে দেয়। তিনি বলেন, ৬ জুন অথবা ৭ জুনের বিমানের প্রায় তিনশ’ হজযাত্রীর টিকিটের জন্য ফকিরাপুলের মারওয়া ট্রাভেলসের সত্ত¡াধিকারী মাহবুব বিমানের কর্মকর্তা আফরাফুলের হাতে পায়ে ধরেও টিকিট পায়নি। জানা গেছে, পরে অন্য মাধ্যমে টিকিট সংগ্রহের পরে মারওয়া ট্রাভেলসে ফোন করে টিকিট নেয়ার জন্য অনুরোধ করে বিমানের দোদাÐ প্রতাপশালী কর্মকর্তা আশরাফুল আলম।

অনেক হজ এজেন্সির মালিক বিমানের অনুক‚লে পে-অর্ডার করে কান্নাকাটি করেও বিমান থেকে হজ টিকিট কিনতে সক্ষম না হয়ে নিরাশ মনে অন্য এয়ারলাইন্সের মাধ্যমে টিকিট কিনতে বাধ্য হয়েছে। আল ইতকান ট্রাভেলসের ২৯ হজযাত্রীর টিকিটের জন্য বিমান অফিসে পে-অর্ডার নিয়ে ঘুরতে দেখা গেছে। বিকেল পর্যন্ত এসব হজযাত্রীর টিকিট কনফার্ম হওয়া যায়নি বলে প্রতিনিধি হামিদ জানান। মতিঝিলস্থ হজ এজেন্সি আল আরাফার সত্ত¡াধিকারী মাওলানা যাকারিয়া মাত্র ১৩ জন হজযাত্রীর টিকিটের জন্য বিমানের অফিসের কর্মকর্তা আশরাফুলের কাছে দফায় দফায় ধরণা দিয়েও টিকিট পাননি। পরে তিনি বাধ্য হয়েই ফ্লাইনাস এয়ারলাইন্স থেকে হজ টিকিট সংগ্রহ করেন। সউদীভিত্তিক ফ্লাইনাসের এ যাবত একটি হজ ফ্লাইটও বাতিল হয়নি। ফ্লাইনাসের ঢাকাস্থ জিএসএ ও বিমানের সাবেক কর্মকর্তা খন্দকার শামসুল আলম ইনকিলাবকে জানান, ফ্লাইনাসের হজ ফ্লাইট পূর্ব থেকেই হাবের সাথে সমন্বয় করে বহু আগ থেকেই হজযাত্রা নির্বিঘœ করার লক্ষ্যে অত্যন্ত সতর্কতার সাথে পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়ন করা হয়েছে। মহান আল্লাহপাকের সার্বিক সহযোগিতা ও রহমতের বরকতে হজযাত্রী নির্বিঘœ হওয়ায় আল্লাহর মেহমান হজযাত্রীরা ফ্লাইনাসের প্রতি সন্তোষ প্রকাশ করেছেন। ধর্ম মন্ত্রণালয়ের চরম উদাসিনতা ও খামখেয়ালির দরুণ হজ অফিসের পরিচালক হজের অসহযোগিতার দরুণ এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার একটি হজ ফ্লাইটও বাতিল হয়েছে। নতুন হজ ফ্লাইটের সøট বরাদ্দ যদি পাওয়া না যায় তবে অনেক হজযাত্রীর হজে গমণে অনিশ্চয়তার মুখে পড়তে পারেন। বুধবার নাম প্রকাশ না করার শর্তে হাবের একাধিক সদস্য এতথ্য জানিয়েছেন।

পরিস্থিতি সামাল দিতে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান অতিসম্প্রতি অতিরিক্ত আরো ১০ হজ ফ্ল্ইাটের ¯øট বরাদ্দে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সউদী হজ ও ওমরাহ মন্ত্রী ড. তৌফিক বিন ফওজান বিন মোহাম্মদ আল রাবিয়ার কাছে লিখিত প্রস্তাব পাঠিয়েছেন। অতিরিক্ত হজ ফ্লাইটের ¯øট বরাদ্দের ব্যাপারে বুধবার পর্যন্ত সউদী থেকে কোনো সাড়া মেলেনি। সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয় বুধবারের মধ্যে ৮০% বাংলাদেশি হজযাত্রীর ভিসা কার্যক্রম সম্পন্ন করার জোর তাগিদ দিয়েছিল। বুধবার পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৯ হাজার ৪০১ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮৯ হাজার ৫২৯ জনের হজ ভিসা সম্পন্ন করা হয়েছে। হজ অফিস সূত্র জানায়, ৯০টি বেসরকারি হজ এজেন্সি মক্কা মদিনায় বাড়ী ভাড়ার কার্যক্রম সম্পন্ন করতে না পারায় বুধবার পর্যন্ত ১৪ হাজার ৯১৫ জন হজযাত্রীর ভিসা সম্পন্ন করতে পারেনি। তরে এসব হজযাত্রীর মধ্যে ১২ হাজার ৭২ জন হজযাত্রীর ভিসা প্রসেস করে রাখা হয়েছে। বুধবার সন্ধ্যা পর্যন্ত ১৬২টি ফ্লাইট যোগে ৬০ হাজার ১০৬ জন হজযাত্রী সউদী গিয়েছেন। বুধবার পর্যন্ত মক্কায় ৬ জন হজযাত্রী ইন্তেকাল করেছেন। এদের মধ্যে ৫ জন পুরুষ এবং ১ জন মহিলা হজযাত্রী।

এদিকে, বুধবার মক্কায় সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের উপমন্ত্রী বাংলাদেশ থেকে হজযাত্রীদের পরিবহনে বিমানের আরও ১০টি ফ্লাইট চালানোর অনুমতি চেয়েছেন রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এ অনুরোধ বিবেচনার আশ্বাস দিয়েছেন সউদীর হজ ও ওমরা বিষয়ক উপমন্ত্রী আব্দুল ফাত্তাহ সুলাইমান মাশাত। বুধবার সউদীর হজ ও ওমরা বিষয়ক উপমন্ত্রীর সঙ্গে মক্কাতে তার অফিসে সাক্ষাৎ করে এ অনুরোধ করেন বাংলাদেশের রাষ্ট্রদূত।

রিয়াদের বাংলাদেশ দূতাবাস জানায়, সউদীর উপমন্ত্রী মাশাত বাংলাদেশি হজযাত্রীদের প্রশংসা করেন। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে পবিত্র হজ পালনে আসা সকল হজযাত্রীদের জন্য সুন্দরভাবে হজ পালনের ব্যবস্থাপনা করা সউদী সরকারের জন্য অত্যন্ত সম্মানের বলেও তিনি উল্লেখ করেন। এ বছর হজের সুব্যবস্থাপনার জন্য সউদী সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন রাষ্ট্রদূত। ভবিষ্যতে হজ ব্যবস্থাপনাকে আরও উন্নত করার জন্য দেশটির বিভিন্ন পরিকল্পনার কথা উল্লেখ করেন সউদীর উপমন্ত্রী। তিনি বলেন, হজযাত্রী প্রেরণকারী দেশগুলোর হজ এজেন্সির সংখ্যা সীমিত হলে হজ ব্যবস্থাপনা আরো সহজতর হবে এবং হাজীদের দুর্ভোগ লাঘব করা সম্ভব হবে। পুরো বিষয়টি বিবেচনার জন্য বাংলাদেশ সরকারকে অবহিত করা হবে বলে উপমন্ত্রীকে জানান রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী।

 


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী  প্রকাশের নীতিমালা অনুমোদন

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী প্রকাশের নীতিমালা অনুমোদন

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

‘স্পেন্ড অ্যান্ড উইন’ ক্যাম্পেইনের বিজয়ীদের নাম ঘোষণা করেছে মাস্টারকার্ড

‘স্পেন্ড অ্যান্ড উইন’ ক্যাম্পেইনের বিজয়ীদের নাম ঘোষণা করেছে মাস্টারকার্ড

সিটি ব্যাংক আনল অভূতপূর্ব ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড

সিটি ব্যাংক আনল অভূতপূর্ব ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড

শেখ হাসিনার কোনো ক্ষমা নেই, জবাব তাকে দিতেই হবে : মির্জা ফখরুল

শেখ হাসিনার কোনো ক্ষমা নেই, জবাব তাকে দিতেই হবে : মির্জা ফখরুল

ছাত্র-জনতার অভ্যুত্থানে খুনিদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে

ছাত্র-জনতার অভ্যুত্থানে খুনিদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে