ঢাকা   বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪ | ১০ আশ্বিন ১৪৩১
মালয়েশিয়া শ্রমবাজার ভিজিট ভিসায় দেদারসে ঢুকছে যুবকরা নিয়োগ প্রক্রিয়া সহজীকরণ হলে ভিজিট ভিসা বন্ধ হবে

অনিয়মিত বাংলাদেশিরা গ্রেফতার আতঙ্কে

Daily Inqilab শামসুল ইসলাম

১০ জুন ২০২৩, ১১:০৫ পিএম | আপডেট: ১১ জুন ২০২৩, ১২:০০ এএম

মালয়েশিয়ায় অনিয়মিত বাংলাদেশি কর্মীরা গ্রেফতার আতঙ্কে ভুগছে। দালাল চক্রের মাধ্যমে চার লক্ষাধিক টাকা ব্যয় করে শত শত যুবক বডি কন্ট্রাক্টে দেদারসে মালয়েশিয়ায় যাচ্ছে। দেশটিতে সিন্ডিকেটের মাধ্যমে দীর্ঘ দিন পর বৈধভাবে কর্মী নিয়োগ শুরু হলেও নিয়োগ প্রক্রিয়া ধীরগতি বা জটিল হওয়ায় দালাল চক্রের মাধ্যমে অল্প দিনের মধ্যেই ভিজিট ভিসায় প্রচুর বাংলাদেশি কর্মী মালয়েশিয়ায় যাচ্ছে।

বর্তমানে প্রায় ১শ’ সিন্ডিকেটের মাধ্যমে মালয়েশিয়ায় কর্মী যেতে ৪ থেকে ৫ মাস সময় লেগে যায়। এতে অনেকেই বিরক্ত হয়ে দালালদের খপ্পরে পড়ে ভিজিট ভিসায় দেশটিতে গিয়ে অবৈধ হয়ে যাচ্ছে। বিমান বন্দরে এক শ্রেণির অসাধু ইমিগ্রেশন কর্মকর্তার সাথে আতাত করে দালাল চক্র বডি কন্ট্রাক্টে এসব যুবকের কাছ থেকে ৪ লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়ে মালয়েশিয়া পাঠাচ্ছে বলে অভিযোগ উঠছে। এতে বাংলাদেশের ভাবমর্যাদা ক্ষুন্ন হচ্ছে।

ভিজিট ভিসায় দেশটিতে গিয়ে আত্মীয় স্বজন বা পরিচিত ব্যক্তিদের মাধ্যমে যুবকরা পালিয়ে পালিয়ে কাজ করছে। ফোরাব মহাসচিব মহিউদ্দিন ইনকিলাবকে এতথ্য জানিয়েছেন। তিনি দেশটির সম্ভাবনাময় শ্রমবাজার ধরে রাখতে ভিজিট ভিসার নামে দালাল চক্রের অপতৎপরতা বন্ধের কার্যকরী উদ্যোগ নেয়াও ওপর গুরুত্বারোপ করেন। অন্যথায় মালয়েশিয়ার শ্রমবাজার হাতছাড়া এবং রেমিট্যান্স খাতে সঙ্কট দেখা দিতে পারে।
খোঁজ নিয়ে জানা গেছে, মালয়েশিয়ার ইমিগ্রেশন পুলিশ মাঝে মধ্যেই বিভিন্ন অঞ্চলে অভিযান চালিয়ে অনিয়মিত বাংলাদেশি কর্মীদের গ্রেফতার করে ডিটেনশন ক্যাম্পে পাঠাচ্ছে। চলতি বছরের মার্চের দিকে দেশটির সরকার অবৈধ অভিবাসীদের বৈধকরণের সুযোগ দিয়েছে। আগামী ৩১ ডিসেম্বর অনিয়মিত অভিবাসী নাগরিকদের বৈধকরণের মেয়াদ শেষ হবে। দালাল চক্র ভিজিট ভিসায় গমনকারী কর্মীদের মিথ্যা আশ্বাস দিচ্ছে যে দেশটিতে অবৈধদের বৈধকরণের কর্মসূচি চলমান রয়েছে। দেশটিতে ভিজিট ভিসায় গেলেই বৈধকরণের সুযোগ মিলবে। কিন্ত ভিজিট ভিসায় যাওয়া নতুন কর্মীদের বৈধকরণের কোনো সুযোগ নেই তা’ অনেকেই অবগত নন। বায়রার সাবেক ইসি সদস্য মোহাম্মদ আলী রাতে ইনকিলাবকে বলেন, মালয়েশিয়ার শ্রমবাজারে সিন্ডিকেটের করাল গ্রাসে কর্মীদের অভিবাসন ব্যয়ের টাকা যোগাতে নাভিশ্বাস উঠছে। মালয়েশিয়ার সিন্ডিকেট চক্র প্রথমে দেশটিতে ৭৯ হাজার টাকা ব্যয়ে কর্মী পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিল। অথচ সিন্ডিকেটের মাধ্যমে মালয়েশিয়ায় কর্মী যেতে চার লাখ টাকা থেকে পাঁচ লাখ টাকা হাতিয়ে নেয়া হচ্ছে। সিন্ডিকেট পরিহার করে দেশটির শ্রমবাজার সবার জন্য উন্মুক্ত থাকলে ভিজিট ভিসার নামে এবং সাগারপথে কর্মী যাওয়ার প্রবণতা থাকতো না। তিনি বলেন, দেশটিতে বর্তমানে বৈধপথে একজন কর্মী যেতে ৬ মাস থেকে এক বছর সময় লাগছে। মালয়েশিয়াগামী একজন কর্মীকে দশ হাজার টাকা করে তিন চার বার মেডিকেল করতে হচ্ছে। সিন্ডিকেটের বেড়াজালে মেডিকেল নিয়ে আরো বড় বাণিজ্য হচ্ছে। কর্মী প্রেরণে জটিল প্রক্রিয়া অনেকেরই দফায় দফায় মেডিকেল শেষ হয়ে যাচ্ছে। বিগত দু’বছরে দু’লাখ কর্মীও দেশটিতে যেতে পারেনি। শ্রমবাজারটি সকল রিক্রুটিং এজেন্সির জন্য খোলা থাকলে দু’বছরে কমপক্ষে পাঁচ লাখ কর্মী চলে যেতো। বাংলাদেশ থেকে কর্মী নিয়োগে বিড়ম্বনা ও বিলম্ব হওয়ায় দেশটির অনেক কোম্পানী নেপালসহ অন্যান্য দেশ থেকে দ্রুত কর্মী নিচ্ছে। বায়রার সাবেক নেতা মোহাম্মদ আলী ইনকিলাবকে বলেন, বৈধপথে বাধাগ্রস্ত হলেও নিরুপায় হয়েই কর্মীরা অবৈধপথে বিদেশে পা বাড়ায়। মালয়েশিয়ার ব্যাপারেও তাই হচ্ছে বলে ওই জনশক্তি রফতানিকারক অভিমত ব্যক্ত করেন। তিনি শ্রমবাজার সম্প্রসারণ এবং দেশের ভাবমর্যাদা অক্ষুন্ন রাখতে ভিজিট ভিসার নামে দেশটিতে দালালদের মাধ্যমে কর্মী পাঠানোর প্রতিযোগিতা বন্ধের কার্যকরী উদ্যোগের দাবি জানান।

বিএমইটির সূত্র জানায়, গত ১ মে থেকে ৩১ মে পর্যন্ত ৩৭ হাজার ৮৯২জন কর্মী বৈধভাবেই দেশটিতে গিয়েছে। এছাড়া গত ১ জানুয়ারি থেকে গত ৩১ মে পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে ৫ লাখ ১৬ হাজার ৪৬০ জন নারী পুরুষ কর্মী চাকরি লাভ করেছে।

জাতীয় শ্রমিক লীগ মালয়েশিয়া শাখার সভাপতি নাজমুল ইসলাম বাবুল গতকাল শনিবার কুয়ালালামপুর থেকে ইনকিলাবকে জানান, দীর্ঘ দিন পর সিন্ডিকেটের মাধ্যমে মালয়েশিয়ায় কর্মী নিয়োগ প্রক্রিয়ায় দেশটিতে বৈধভাবে আসতে ৪/৫ মাস সময় লেগে যায়। এতে কর্মীরা ঋণের বোঝা টানতে চরম হয়রানি এবং আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফলে অনেকেই দালাল চক্রের মাধ্যমে এক সপ্তাহ দু’সপ্তাহের মাধ্যমে চার লক্ষাধিক টাকার বিনিময়ে দেদারসে মালয়েশিয়া ঢুকছে। এতে বাংলাদেশের ভাবমর্যাদা ক্ষুন্ন হচ্ছে। প্রবাসী শ্রমিক নেতা নাজমুল ইসলাম বাবুল মালয়েশিয়ায় কর্মী নিয়োগ প্রক্রিয়া সহজীকরণ করার জন্য বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে কূটনৈতিক উদ্যোগ নেয়ার ওপরগুরুত্বারোপ করেন। তিনি দালাল চক্রের মাধ্যমে বিমান বন্দরের অসাধু কর্মকর্তাদের সহযোগিতায় বডি কন্ট্রাক্টে মালয়েশিয়ায় ভিজিট ভিসায় কর্মী পাঠানোর অসুভ প্রতিযোগিতা জরুরিভিত্তিতে বন্ধ করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আশু হস্তক্ষেপ কামনা করেন। অন্যথায় দেশটির শ্রমবাজার আবারো বন্ধ হবার আশঙ্কা রয়েছে। এক প্রশ্নের জবাবে প্রবাসী শ্রমিক নেতা বাবুল বলেন, দেশটির বিভিন্ন অঞ্চলে ইমিগ্রেশন বিভাগের অভিযানে অবৈধ বাংলাদেশিরা গ্রেফতার হচ্ছে। এতে বাংলাদেশিদের মাঝে গ্রেফতার আতঙ্ক বিরাজ করছে।

তিনি বলেন, যেহেতু দেশটিতে অনিয়মিত অভিবাসীদের বৈধকরণ প্রক্রিয়া চলমান সেক্ষেত্রে অবৈধ বাংলাদেশিদের যাতে গ্রেফতার কার্যক্রম বন্ধ রাখা হয় সে ব্যাপারে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশনকে কার্যকরী উদ্যোগ নিতে হবে। তিনি বলেন, বৈধভাবে দেশটিতে কর্মী নিয়োগ প্রক্রিয়া সহজ হলে ভিজিট ভিসায় চার লক্ষাধিক টাকা ব্যয় করে কেউ যেতো না। তিনি বলেন, মালয়েশিয়াগামী কর্মীদের স্বাস্থ্য পরীক্ষার স্লিপ তুলতে তিন হাজার টাকা লাগে। স্বাস্থ্য পরীক্ষা করতে ৭ হাজার টাকা লাগে। কারো স্বাস্থ্য পরীক্ষা আনফিট হলে তা’বাতিল করতেও তিন হাজার টাকা দিতে হচ্ছে। মালয়েশিয়াগামী বৈধকর্মীদের মেডিকেল পরীক্ষা করতেও ২/৩ মাস সময়ে লেগে যায়। এতে কেউ কেউ বিরক্ত হয়ে ভিজিট ভিসার নামে দেশটিতে গিয়ে অবৈধ হয়ে যাচ্ছে।

গত ৮ জুন ভোরে অভিবাসন বিভাগ অভিযান চালিয়ে বাংলাদেশিসহ ২২ অবৈধ অভিবাসীকে গ্রেফতার করেছে। একই দিনে সংবাদ সম্মেলনে অবৈধ অভিবাসীদের আটকের বিষয়টি নিশ্চিত করেন দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতো রুসলিন বিন জুসোহ। তিনি জানান, সেলাঙ্গর রাজ্যের পুচংয়ের পুলাউ মেরান্তি দ্বীপে অবৈধ বসতি স্থাপনের অভিযোগে ২২ জনকে আটক করা হয়েছে। তাদের মধ্যে ১৪ জন পুরুষ ও ৮ জন নারী রয়েছেন এবং তাদের বয়স ২০ থেকে ৫০ বছরের মধ্যে। আটক অভিবাসীদের ডকুমেন্টেশন প্রক্রিয়ার জন্য সেলাঙ্গর ইমিগ্রেশন অফিসে নিয়ে যাওয়া হয়েছে এবং ইমিগ্রেশন অ্যাক্ট অনুযায়ী, তাদের বিরুদ্ধে তদন্ত চলছে বলে জানিয়েছে দেশটির অভিবাসন বিভাগ। কুয়ালালামপুর থেকে নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে।

গত মে মাসের শেষের দিকে মালয়েশিয়ার আইনপ্রয়োগকারী বিভিন্ন সংস্থা অভিযান চালিয়ে ১৬২ জন অভিবাসী নির্মাণ শ্রমিককে গ্রেফতার করে। তাদের মধ্যে বাংলাদেশি অবৈধ অভিবাসী শ্রমিক ছিলেন অন্তত ১১৮ জন। দেশটির রাজধানী কুয়ালালামপুরের জালান বুকিত কিয়ারা এলাকার একটি নির্মাণ স্থাপনায় অভিযান চালিয়ে ওই বিদেশি অভিবাসী শ্রমিকদের গ্রেফতার করা হয়। দেশটির আইন প্রয়োগকারী বিভিন্ন সংস্থার সমন্বিত অভিযানের সময় অভিবাসীরা গ্রেফতার হয়েছেন। কুয়ালালামপুরের ফেডারেল টেরিটরি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন সংস্থা দেওয়ান বান্দারায়া কুয়ালালামপুর (ডিবিকেএল) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে এই তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, বৈধ নথিপত্র না থাকায় ১৬২ নির্মাণ শ্রমিককে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে ১১৮ বাংলাদেশি, মিয়ানমারের ২৩, ইন্দোনেশিয়ার ১১ এবং পাকিস্তানের ১০ নাগরিক রয়েছে। ডিবিকেএল বলেছে, সংসদীয় নির্বাচনী এলাকা অনুযায়ী কুয়ালালামপুর জুড়ে অবৈধ অভিবাসীদের গ্রেফতারে এমন অভিযান অব্যাহত থাকবে।

এদিকে, মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজার উন্নয়ন এবং সম্প্রসারণ বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপির সাথে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুতিন বিন ইসমাইলের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি মালয়েশিয়ার পুত্রজায়ায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় তারা মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজার উন্নয়ন, কর্মীদের সামগ্রিক সুরক্ষা, রিক্যালিব্রেশন এবং শ্রমবাজার সংশ্লিষ্ট অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করেন। বৈঠকে বাংলাদেশ হাইকমিশন মালয়েশিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার মো. খোরশেদ আলম খাস্তগীর, মিনিস্টার (লেবার) নাজমুস সাদাত সেলিম, মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক রাজলিন জুসোহ সহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। একই দিন
বিকেলে প্রবাসী কল্যাণ মন্ত্রীর সাথে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী ভি শিবকুমার এর আরেকটি বৈঠক মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে বাংলাদেশি কর্মীদের মালয়েশিয়ার শ্রমবাজারে আরো সুষ্ঠু ও নিরাপদ স্বল্পতম সময়ে হাউজমেইড ও সিকিউরিটি গার্ডসহ অধিক সংখ্যক কর্মী প্রেরণ বিষয়ে আলোচনা হয়। এতে আরও উপস্থিত ছিলেন সেক্রেটারি জেনারেল জাইনি উজাং ও হাইকমিশনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ। কুয়ালালামপুর থেকে ভে-স্ট মার্কেটিং ্এসডিএন বিএইচডি’র ডিরেক্টর মো.রুহুল আমিন জানান, কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন থেকে প্রবাসীদের পাসপোর্ট পেতে হাহাকার চলছে। বিগত করোনা মহামারির সময়ে চালুকৃত পোস্ট অফিসের মাধ্যমে প্রবাসী কর্মীদের পাসপোর্ট সরবরাহের বিধান এখনো চালু রয়েছে। এতে পাসপোর্ট তৈরি হবার পরেও এক জন কর্র্মী পাসপোটের মেসেস বা স্লিপ পেতে তিন চার সময় লাগছে। এতে অনেক কর্মী পাসপোর্টের অভাবে দেশির ঘোষিত বৈধকরণের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। তিনি প্রবাসীদের পাসপোর্ট দ্রুত সরবরাহের বিষয়টি নিশ্চিতকরণে পূর্বের ন্যায় হাইকমিশন থেকে সরাসরি পাসপোর্ট ডেলিভারি দেয়ার জোর দাবি জানান।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

আনচেলত্তির মাইলফলক ম্যাচ জয়ে রাঙাল রিয়াল

আনচেলত্তির মাইলফলক ম্যাচ জয়ে রাঙাল রিয়াল

৩০ পেরোনোর আগেই ফুটবলকে বিদায় বলে দিলেন জিদানপুত্র

৩০ পেরোনোর আগেই ফুটবলকে বিদায় বলে দিলেন জিদানপুত্র

ব্রুকের সেঞ্চুরিতে অজিদের জয়রথ থামিয়ে টিকে থাকল ইংল্যান্ড

ব্রুকের সেঞ্চুরিতে অজিদের জয়রথ থামিয়ে টিকে থাকল ইংল্যান্ড

বাংলাদেশকে পূর্ণ সমর্থন বাইডেনের

বাংলাদেশকে পূর্ণ সমর্থন বাইডেনের

পাবর্ত্য চট্টগ্রামে দুর্গম পাহাড়ি সেনা ক্যাম্প পরিদর্শন সেনা প্রধানের

পাবর্ত্য চট্টগ্রামে দুর্গম পাহাড়ি সেনা ক্যাম্প পরিদর্শন সেনা প্রধানের

নিউইয়র্কে পররাষ্ট্র উপদেষ্টার সাথে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

নিউইয়র্কে পররাষ্ট্র উপদেষ্টার সাথে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

আম্মু তোমাকেও আন্দোলনের জন্য প্রস্তুত থাকতে হবে

আম্মু তোমাকেও আন্দোলনের জন্য প্রস্তুত থাকতে হবে

দেশের মাজার রক্ষা করতে হাইকোর্টের নির্দেশ

দেশের মাজার রক্ষা করতে হাইকোর্টের নির্দেশ

বাংলাদেশের অর্থনীতির জন্য চীন খুবই গুরুত্বপূর্ণ: উপদেষ্টা সাখাওয়াত

বাংলাদেশের অর্থনীতির জন্য চীন খুবই গুরুত্বপূর্ণ: উপদেষ্টা সাখাওয়াত

ক্ষোভ বাড়ছে ভারতে

ক্ষোভ বাড়ছে ভারতে

ভারতীয় সাংবাদিকদের এড়িয়ে গেলেন ড. ইউনূস

ভারতীয় সাংবাদিকদের এড়িয়ে গেলেন ড. ইউনূস

সোনারগাঁওয়ে তিতাসের কর্মকর্তা-কর্মচারীদের ওপর হামলা, আহত ৮

সোনারগাঁওয়ে তিতাসের কর্মকর্তা-কর্মচারীদের ওপর হামলা, আহত ৮

বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য চায় পবিপ্রবির গ্রাজুয়েটবৃন্দ

বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য চায় পবিপ্রবির গ্রাজুয়েটবৃন্দ

হামজাকে পাওয়ার আরও কাছে বাংলাদেশ

হামজাকে পাওয়ার আরও কাছে বাংলাদেশ

বান্দরবানে জামাতুল আনসারের ৩১ সদস্য কে ৪ মামলায় জামিন

বান্দরবানে জামাতুল আনসারের ৩১ সদস্য কে ৪ মামলায় জামিন

সাগরে লঘুচাপ, চার সমুদ্রবন্দরে বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত

সাগরে লঘুচাপ, চার সমুদ্রবন্দরে বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত

সকল অপকর্মে জড়িতদের বিরুদ্ধে যার যার অবস্থান থেকে সামাজিক আন্দোলন জোরদার করতে হবে -চকরিয়ায় নারী সমাবেশে বক্তারা

সকল অপকর্মে জড়িতদের বিরুদ্ধে যার যার অবস্থান থেকে সামাজিক আন্দোলন জোরদার করতে হবে -চকরিয়ায় নারী সমাবেশে বক্তারা

সেনা কর্মকর্তা হত্যাকারীদের অবিলম্বে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করতে হবে

সেনা কর্মকর্তা হত্যাকারীদের অবিলম্বে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করতে হবে

অবশেষে স্বস্তির বৃষ্টি পঞ্চগড়ে

অবশেষে স্বস্তির বৃষ্টি পঞ্চগড়ে

আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় নিজেদের প্রস্তুত করতে হবে: ডিএমপি কমিশনার

আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় নিজেদের প্রস্তুত করতে হবে: ডিএমপি কমিশনার