ঢাকা   বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪ | ১০ আশ্বিন ১৪৩১
সময় বৃদ্ধিতে রাজউকের নজর

২৮ বছরেও হয়নি পূর্বাচল শহর

Daily Inqilab পঞ্চায়েত হাবিব

১১ জুন ২০২৩, ১১:২৬ পিএম | আপডেট: ১২ জুন ২০২৩, ১২:০০ এএম

দেশের ইতিহাসের সবচেয়ে সরকারি পূর্বাচল নতুন শহর বড় আবাসিক প্রকল্পের কাজ শুরু হয় ১৯৯৫ সালে। কাজ শুরুর পর প্রকল্পের মেয়াদ এখন পর্যন্ত সাতবার বাড়ানো হয়েছে। ঢাকা শহরের পাশে গড়ে তোলা নতুন এ শহরে সব ধরনের আধুনিক নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করার প্রতিশ্রুতি ছিল রাজউকের। কিন্তু সে প্রতিশ্রুতি অনুযায়ী এপর্যন্ত বাস্তবায়িত হয়নি। নাগরিক পরিষেবা না থাকায় প্রকল্প এলাকা এখনও বাসযোগ্য হয়নি। গত ২৮ বছরেও নাগরিক সুবিধা নিশ্চিত করতে না পারায় পূর্বাচলে বাড়ি নির্মাণ করছেন না প্লটমালিকরা। সবশেষ প্রকল্পের মেয়াদ দেড় বছর বাড়িয়ে ২০২২ সালের জুন থেকে ২০২৪ সালের ডিসেম্বর নির্ধারণ করা হয়। কিন্তু এই সময়সীমার মধ্যেও প্রকল্পের কাজ শেষ হবে কি না তা নিয়ে রাজউকের কর্মকর্তারাই সন্দেহে রয়েছেন। কি কারণে কাজ শেষ করতে না পারার প্রথম কারণ হিসেবে করোনাকে দায়ী করা হয়েছে। মন্ত্রণালয়ে পাঠানো প্রকল্পের অগ্রগতি প্রতিবেদনে বলা হয়, বৈশ্বিক করোনা মহামারির কারণে ২০২০ সালের মার্চ থেকে দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। সে সময় লোকবলের অভাবসহ কাজ দীর্ঘদিন বন্ধ ছিল। প্রকল্পের অগ্রগতি ৭০ শতাংশ হয়েছে বলে দাবি করেছে রাজউক।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আওতাধীন পূর্বাচল নতুন শহর প্রকল্পের কাজ ২০১০ সালে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তা এখনো শেষ হয়নি। প্রকল্পের এই দীর্ঘসূত্রতার পেছনে চারটি কারণ উল্লেখ করেছে রাজউক। ৯ মে প্রকল্পসংক্রান্ত রাজউকের সবশেষ অগ্রগতি প্রতিবেদনে কারণগুলো উল্লেখ করা হয়েছে। প্রকল্প এলাকার অধিবাসী বা ক্ষতিগ্রস্ত জনগণ শুরুতে ভুল বুঝেছেন। এতে তাঁরা রাজউকের বিরুদ্ধে মামলা-মোকদ্দমা করেন, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটান। ফলে প্রকল্পের উন্নয়নমূলক কাজে বিলম্ব হয়েছে।

পূর্বাচল নতুন শহর প্রকল্পের সার্বিক বিষয় নিয়ে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) প্রধান নগর পরিকল্পনাবিদ আশরাফুল ইসলাম ইনকিলাবকে বলেন, নানা কারণে বিভিন্ন সময় পূর্বাচল নতুন শহর প্রকল্পের কাজ পিছিয়েছে। সুখবর হলো যে দীর্ঘ সময় কাজ বিলম্বিত হলেও বর্তমানে প্রকল্পটি অগ্রগতির পথে। আশা করা যায় এবার নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ হবে। পূর্বাচলে প্রায় ২৫ লাখ মানুষ বসবাস করতে পারবে। সার্বিক দিক বিবেচনা করে নাগরিক সেবা যেন কোনোভাবে বাধাগ্রস্ত না হয় সেদিকে লক্ষ্য রেখে কাজ এগিয়ে নেওয়া হচ্ছে।

রাজউক সূত্রে জানা গেছে, রাজধানীতে জনসংখ্যার চাপ কমাতে নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও গাজীপুরের কালীগঞ্জের ৬ হাজার ১৫০ একর জমি নিয়ে গড়ে উঠছে পূর্বাচল নতুন শহর। এতে আবাসিক ও বাণিজ্যিক প্লট রয়েছে প্রায় ৩০ হাজার। এই শহর গড়তে রাজউকের নেওয়া প্রকল্প ২০২৪ সালের ডিসেম্বরে শেষ হওয়ার কথা। কাজ পুরোপুরি শেষ না হওয়ায় সেখানে এখনো বসতি গড়ে ওঠেনি। তবে পূর্বাচলে ভবন নির্মাণের অনুমোদন দেওয়া শুরু করেছে কর্তৃপক্ষ। রাজউক সূত্রে জানা গেছে, পূর্বাচলে এখন পর্যন্ত ২৯০টি বাড়ি নির্মাণের অনুমোদন দেওয়া হয়েছে। আবেদন পড়েছে ৩১৩টি। গভীর নলকূপ দিয়ে তোলার কারণে ঢাকার বিভিন্ন অংশের ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাচ্ছে। এতে জীববৈচিত্র্যের ক্ষতি এবং ভূমিকম্পের মতো প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কা বাড়ে।

প্রকল্পটির মোট আয়তন ৬ হাজার ২২৭ দশমিক ৩৬ একর। ঢাকার খিলক্ষেত, গাজীপুর ও নারায়ণগঞ্জ জেলার জমি নিয়ে প্রকল্পটি গড়া হয়েছে। এতে বিভিন্ন শ্রেণির (আবাসিক, বাণিজ্যিক, প্রশাসনিক, প্রাতিষ্ঠানিক, অন্যান্য) ও আয়তনের মোট ২৯ হাজার ৭৭৬টি প্লট আছে। প্রকল্পে শিক্ষাপ্রতিষ্ঠানসহ নগর সেবাকেন্দ্রিক প্লট আছে দুই হাজারের বেশি। এর মধ্যে কিছু প্রাতিষ্ঠানিক প্লট প্রকল্পের মূল মহাপরিকল্পনা বা নকশা সংশোধন করে তৈরি করা হয়েছে। বিষয়টি নিয়ে আদালতে মামলা চলছে। রাজউকের অগ্রগতি প্রতিবেদনে প্রকল্পের কাজে দেরি হওয়ার পেছনে প্রাতিষ্ঠানিক প্লট বরাদ্দ নিয়ে আদালতে মামলার কথা উল্লেখ করা হয়েছে। প্রাতিষ্ঠানিক প্লট বরাদ্দ নিয়ে আদালতে মামলা চলমান থাকায় প্লট বরাদ্দ কার্যক্রমে বিলম্ব হচ্ছে। প্রকল্পের কাজে বিলম্বের চতুর্থ কারণ হিসেবে পূর্বাচল এলাকায় আগে থেকে থাকা ধর্মীয় ও শিক্ষাপ্রতিষ্ঠান স্থানান্তরে বাধাবিঘেœর কথা বলা হয়েছে। এ ধরনের প্রতিষ্ঠান স্থানান্তরে স্থানীয় লোকজন বাধা দিয়েছেন। তাঁদের রাজি করিয়ে এসব প্রতিষ্ঠান স্থানান্তর করতে হয়েছে বলে প্রকল্পের কাজে দেরি হয়েছে। প্রকল্প এলাকায় ৩৬৫ কিলোমিটার সড়ক, ৫২টি সেতু, ৪৩ কিলোমিটার লেক তৈরি, শীতলক্ষ্যা নদী ও বালু নদের তীর সংরক্ষণ, পুরো এলাকায় পানি, বিদ্যুৎ সরবরাহসহ নানা কাজ করতে হচ্ছে সংস্থাটিকে। ইতিমধ্যে ৩১৫ কিলোমিটার সড়কের নির্মাণকাজ শেষ হয়েছে। বাকি অংশের নির্মাণকাজ চলমান। ৪২টি সেতু নির্মাণের কাজ শেষ হয়েছে। বাকি ১০টি সেতুর মূল কাঠামো নির্মাণ করা হয়েছে। পূর্বাচলের প্রায় পুরো এলাকায় বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। পানি সরবরাহের কাজ চলমান। এলাকায় বেশ কিছু নতুন বাড়িও দেখা গেছে। প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী পূর্বাচল নতুন শহর প্রকল্পে পানি সরবরাহের কথা ছিল ঢাকা ওয়াসার। কিন্তু শেষ পর্যন্ত ঢাকা ওয়াসা জানিয়ে দেয় তারা কাজটি করবে না। পরে রাজউক পানি সরবরাহে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) প্রকল্পটি হাতে নেয়। রাজউক পূর্বাচল নতুন শহর প্রকল্পে পানির যে দাম নির্ধারণ করা হয়েছে তা ঢাকা ওয়াসার নির্ধারিত মূলের চেয়ে বেশি। এখানে রাজউকের পক্ষ থেকে আবাসিক সংযোগে প্রতি এক হাজার লিটার পানির মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। ঢাকা ওয়াসার এক হাজার লিটার পানির দাম পড়ে ১৫ টাকা ১৮ পয়সা। একইভাবে বাণিজ্যিক সংযোগের ক্ষেত্রে রাজউকের পক্ষ থেকে এক হাজার লিটার পানির দাম নির্ধারণ করে দিয়েছে ৪৫ টাকা, যেখানে ঢাকা ওয়াসার পড়ে ৪২ টাকা।

জানতে চাইলে রাজউকের প্রধান প্রকৌশলী (বাস্তবায়ন) উজ্জ্বল মল্লিক ইনকিলাবকে বলেন, পুরো এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। আগামী বছরের মধ্যে পুরো এলাকা পানি সরবরাহ ব্যবস্থার আওতায় আসবে। এখন যে কেউ চাইলেই পূর্বাচলে বাড়ি বানাতে পারবেন। সৌন্দর্যবর্ধন ছাড়া প্রকল্পের মূল কাজ ২০২৪ সালের মধ্যেই শেষ হবে।

নাম প্রকাশ না করার শর্তে পূর্বাচলে প্লট নেওয়া সাবেক এক সচিব ইনকিলাবকে বলেন, খুব শখ করে পূর্বাচলে প্লট নিয়েছিলাম। এখনও বাড়ির কাজ শুরু করতে পারিনি। রাজউক পূর্বাচল নতুন শহর প্রকল্পে কোনো সেবাই চালু করতে পারেনি। তাহলে কীভাবে আমরা সেখানে বাড়ি নির্মাণের কাজ শুরু করব। সারা জীবনের সঞ্চয় দিয়ে প্লট নিলাম কিন্তু আমাদের কোনো মূল্যায়নই করল না রাজউক। তারা সেখানে জীবন-যাপনের জন্য সেবা, পরিষেবা নিশ্চিত করতে পারেনি এখনও। সব এলাকায় পানির সংযোগ দেওয়া হয়নি। কবে যে তারা এসব কাজ শেষ করবে, কে জানে? এখন পর্যন্ত পূর্বাচল নতুন শহর প্রকল্পে কাজের কী কী অগ্রগতি হয়েছে তার সার্বিক দিক জানানো হয়েছে রাজউকের পক্ষ থেকে।

রাজউকের তথ্য অনুযায়ী, পূর্বাচল নতুন শহর প্রকল্পের আবাসিক প্লট মোট ২৬ হাজার ২১৩টি। যার মধ্যে তিন কাঠা আয়তনের ১১ হাজার ২০৯টি, পাঁচ কাঠা আয়তনের ১০হাজার ৩৬১টি, ৭.৫ কাঠা আয়তনের দুই হাজার ৬১৮টি, ১০ কাঠা আয়তনের প্লট দুই হাজার ২৫টি। এছাড়া অন্যান্য প্লট আছে তিন হাজার ৫৬৩টি। এর মধ্যে কম-বেশি আয়তনের ১৫টি অ্যাপার্টমেন্ট ব্লক, প্রশাসনিক ৪৭২টি, বাণিজ্যিক এক হাজার ৩৩টি, শিক্ষাপ্রতিষ্ঠান ও আরবান ফ্যাসিলিটিস ইত্যাদি প্লট দুই হাজার ৪৩টি। অন্যদিকে, অধিবাসী ও ক্ষতিগ্রস্তদের বরাদ্দ দেওয়া প্লটের সংখ্যা সাত হাজার ৮৬৪টি। প্রকল্পের ২৬ হাজার ২১৩টি আবাসিক প্লটের মধ্যে প্রায় ২৪ হাজার ২৫১টির দখল হস্তান্তর হয়েছে। এসব প্লটে এখন পর্যন্ত প্রায় ৩০০টি ইমারতের নকশার অনুমোদন দেওয়া হয়েছে এবং প্লটগ্রহীতারা অনেকে বাড়ির নির্মাণকাজ শুরু করছেন।
প্রকল্প এলাকায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চারটি থানা ও দুটি পুলিশ লাইন, তিনটি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স দপ্তর, ৩০টি র‌্যাব ও পুলিশ ফাঁড়ির জন্য মোট ৩০ একর জমি দেওয়া হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় বরাবর বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার নির্মাণের জন্য ২৬ একর জমি, আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম নির্মাণের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ৩৭ একর জমি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস নির্মাণের জন্য ১৫০ বিঘা জমিসহ বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ইত্যাদি বরাবর বিভিন্ন কার্যক্রম গ্রহণের জন্য প্রয়োজনীয় জমি বরাদ্দ দেওয়া হয়েছে। পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকায় বিদ্যুৎ সরবরাহের জন্য ডেসকো কর্তৃক কাজ চলমান। ইতোমধ্যে ৪ নম্বর সেক্টরে ৩৩/১১ কেভি সাব-স্টেশন এবং ২ নম্বর সেক্টরে ১৩২-১৩৩-১১ কেভি গ্রিড সাব-স্টেশন নির্মিত হয়েছে। ৩০টি সেক্টরে ১৪ হাজার ৮৫টি এইচটি পোল স্থাপন করতে হবে। ইতোমধ্যে ২৩টি সেক্টরে ১০ হাজার ৯২৮টি এইচটি পোল স্থাপন করা হয়েছে এবং অবশিষ্ট তিন হাজার ১৫৭টি স্থাপনের কাজ চলমান। প্রকল্প এলাকায় বিদ্যুৎ সরবরাহ প্রদান শুরু হয়েছে এবং ইতোমধ্যে এক হাজার ৪৯৫টি বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান জানান, পূর্বাচলে ল্যান্ড ডেভেলপমেন্টের বাইরের অবকাঠামোগত যে উন্নয়নের কথা ছিল, যেমন- সড়ক, অবকাঠামো, গ্যাস, পানিসহ সার্বিক ইউটিলিটি সার্ভিস, এগুলো হতে অনেক দেরি হওয়ায় পূর্বাচলের ডেভেলপমেন্ট পিছিয়ে গেছে। আসলে এত দীর্ঘ বছর পার হলেও প্রকল্পের পরিষেবাকেন্দ্রিক কার্যক্রমগুলো এখনও শেষ করতে না পারা সেখানকার প্লটমালিকদের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

সিলেট সীমান্ত দিয়ে ৪ জনকে পালাতে সহায়তা করছিলেন আ. লীগ নেতা!

সিলেট সীমান্ত দিয়ে ৪ জনকে পালাতে সহায়তা করছিলেন আ. লীগ নেতা!

শান্ত আশুলিয়া শিল্পাঞ্চল, কাজে ফিরেছে শ্রমিকরা

শান্ত আশুলিয়া শিল্পাঞ্চল, কাজে ফিরেছে শ্রমিকরা

প্রধান উপদেষ্টার সঙ্গে ইতালির প্রধানমন্ত্রীর সাক্ষাৎ (ভিডিওসহ)

প্রধান উপদেষ্টার সঙ্গে ইতালির প্রধানমন্ত্রীর সাক্ষাৎ (ভিডিওসহ)

শিক্ষার্থী হত্যা মামলা, ‘রূপান্তর’র নির্মাতা রিংকু কারাগারে

শিক্ষার্থী হত্যা মামলা, ‘রূপান্তর’র নির্মাতা রিংকু কারাগারে

শ্রীলঙ্কার সংসদ ভেঙে প্রেসিডেন্ট : চিন্তার ভাজ ভারতীয়দের কপালে

শ্রীলঙ্কার সংসদ ভেঙে প্রেসিডেন্ট : চিন্তার ভাজ ভারতীয়দের কপালে

বসতঘরে মাদকের দোকান, যৌথবাহিনী মাদকসহ আটক করলো যুবককে

বসতঘরে মাদকের দোকান, যৌথবাহিনী মাদকসহ আটক করলো যুবককে

শাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সজিব গ্রেপ্তার

শাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সজিব গ্রেপ্তার

পটুয়াখালী জেলা আওয়ামী লীগের ৬৮ জনকে আসামী করে আজকের প্রভাতের জেলা প্রতিনিধির মামলা

পটুয়াখালী জেলা আওয়ামী লীগের ৬৮ জনকে আসামী করে আজকের প্রভাতের জেলা প্রতিনিধির মামলা

বঙ্গোপসাগরে লঘুচাপ, পায়রা বন্দরে ০৩ নম্বর সতর্ক সংকেত

বঙ্গোপসাগরে লঘুচাপ, পায়রা বন্দরে ০৩ নম্বর সতর্ক সংকেত

বন্দরে ব্যাটারী কারখানার দূষণের বিরুদ্ধে শিক্ষার্থীদের বিক্ষোভে হামলায় আহত ৪০

বন্দরে ব্যাটারী কারখানার দূষণের বিরুদ্ধে শিক্ষার্থীদের বিক্ষোভে হামলায় আহত ৪০

জার্মানিতে উত্থান হচ্ছে রাশিয়াপন্থি শক্তির

জার্মানিতে উত্থান হচ্ছে রাশিয়াপন্থি শক্তির

কাপ্তাই পাল্পউড বাগান বিভাগে ১০একর জায়গা উদ্ধার ও অবৈধ স্থাপনা উচ্ছেদ

কাপ্তাই পাল্পউড বাগান বিভাগে ১০একর জায়গা উদ্ধার ও অবৈধ স্থাপনা উচ্ছেদ

যুক্তরাষ্ট্র আরও ১৯৯ মিলিয়ন ডলার সহায়তা দেবে রোহিঙ্গাদের জন্য

যুক্তরাষ্ট্র আরও ১৯৯ মিলিয়ন ডলার সহায়তা দেবে রোহিঙ্গাদের জন্য

বিল ক্লিনটনকে ‘দ্য আর্ট অব ট্রায়াম্ফ’ উপহার দিলেন ড. ইউনূস

বিল ক্লিনটনকে ‘দ্য আর্ট অব ট্রায়াম্ফ’ উপহার দিলেন ড. ইউনূস

দ্রুত রোহিঙ্গা সংকট সমাধানে ড. ইউনূসের তিন প্রস্তাব

দ্রুত রোহিঙ্গা সংকট সমাধানে ড. ইউনূসের তিন প্রস্তাব

জাতিসংঘের সদস্যপদ লাভের ৫০তম বার্ষিকীর সংবর্ধনায় প্রধান উপদেষ্টা

জাতিসংঘের সদস্যপদ লাভের ৫০তম বার্ষিকীর সংবর্ধনায় প্রধান উপদেষ্টা

কোয়াড থেকে চীনকে কড়া বার্তা মোদির, মুক্তির আশায় তিব্বত?

কোয়াড থেকে চীনকে কড়া বার্তা মোদির, মুক্তির আশায় তিব্বত?

রোহিঙ্গা সংকট : জাতিসংঘে ড. ইউনূসের সঙ্গে উচ্চ-পর্যায়ের কর্মকর্তাদের বৈঠক

রোহিঙ্গা সংকট : জাতিসংঘে ড. ইউনূসের সঙ্গে উচ্চ-পর্যায়ের কর্মকর্তাদের বৈঠক

ইউনূস-বাইডেন বৈঠক নিয়ে হোয়াইট হাউস যা বললো

ইউনূস-বাইডেন বৈঠক নিয়ে হোয়াইট হাউস যা বললো

শেরপুর জেল পলাতক ধর্ষণ মামলার ৩০ বছরের সাজাপ্রাপ্ত আহাম্মদ আলী আটক

শেরপুর জেল পলাতক ধর্ষণ মামলার ৩০ বছরের সাজাপ্রাপ্ত আহাম্মদ আলী আটক