ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
কেন্দ্রে কেন্দ্রে ইভিএম ভোগান্তি

আবারো খুলনার নগরপিতা তালুকদার খালেক

Daily Inqilab ডিএম রেজা, খুলনা থেকে

১২ জুন ২০২৩, ১১:৪৯ পিএম | আপডেট: ১৩ জুন ২০২৩, ১২:০০ এএম

আওয়ামীলীগ মনোনীত প্রার্থী, সাবেক মেয়র তালুকদার আব্দুল খালেক পূণরায় মেয়র নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ছিলেন ইসলামী আন্দোলন মনোনীত প্রার্থী আব্দুল আউয়াল। গতকাল সোমবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মোট ২৮৯ টি কেন্দ্রে ভোটগ্রহণ শেষে রাত পৌণে ৯টার দিকে জেলা শিল্পকলা একাডেমিতে নির্বাচনের ফলাফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দিন। ঘোষিত ফলাফলে দেখা গেছে, তালুকদার আব্দুল খালেক পেয়েছেন ১ লাখ ৫৪ হাজার ৮২৫ে ভোট। ইসলামী আন্দোলন মনোনীত প্রার্থী আব্দুল আউয়াল পেয়েছেন ৬০ হাজার ৬৪ ভোট। এছাড়া জাতীয় পার্টির শফিকুল ইসলাম মধু পেয়েছেন ১৮ হাজার ৭৪ ভোট, স্বতন্ত্র প্রার্থী শফিকুর রহমান মুশফিক পেয়েছেন ১৭ হাজার ২১৮ ভোট, জাকের পার্টির এসএম সাব্বির হোসেন পেয়েছেন ৬ হাজার ৯৬ ভোট।

ফলাফল ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তালুকদার আব্দুল খালেক বলেন, এ বিজয় আমার একার নয়, এ বিজয় সবার। খুলনার মানুষ আমাকে ভালোবেসে আবারও মেয়র নির্বাচিত করেছেন। খুলনাকে আমি তিলোত্তমা নগরী হিসেবে গড়ে তুলব। গত মেয়াদের অসমাপ্ত উন্নয়ন প্রকল্পগুলো সমাপ্ত করব। দল থেকে তাকে মনোনয়ন দেয়ার জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। দলের নেতাকর্মী সমর্থকসহ সমগ্র খুলনাবাসীকে তিনি শুভেচ্ছা জানান।

খুলনা সিটি করপোরেশন নির্বাচনে ভোট কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কিছুটা কম হতে পারে এমন আশঙ্কা আগে থেকেই ছিল। কিন্তু তা যে ক্ষমতাসীন দলের জন্য এতোটা ব্যর্থতার হবে তা আঁচ করা যায়নি। নির্বাচনে অংশ না নেয়ায় বিএনপির সিংহভাগ নেতা কর্মী ভোট দিতে যাননি। ভোটের হিসাব বলছে খোদ আওয়ামীলীগেরও বড় একটি অংশ ভোটকেন্দ্রে যাননি। শহরজুড়ে পর্যাপ্ত নিরাপত্তা ছিল। মেঘলা আকাশে সারাদিনের আবহাওয়ায় অনেকটাই সহনীয় ছিল। ভোটারদের ভোটকেন্দ্রে আনতে প্রার্থীদের চেষ্টারও কোনো কমতি ছিল না। তারপরও ভোটার উপস্থিতি ছিল খুবই হতাশাজনক। স্থানীয় নির্বাচন অফিস সন্ধ্যায় প্রাথমিকভাবে জানিয়েছে ভোটার উপস্থিতির হার ছিল শতকরা ৪২ থেকে ৪৫ ভাগ।

নগরীর বিভিন্ন ভোটকেন্দ্র ঘুরে দেখা গেছে, দুপুর পর্যন্ত বেশিরভাগ ভোট কেন্দ্রই ছিল প্রায় ফাঁকা। অনেকে কেন্দ্রে একাধিক মেয়র ও কাউন্সিলর প্রার্থীর পোলিং এজেন্টদের দেখা যায়নি। প্রিজাইডিং অফিসারদের দিনের প্রথমভাগে এক প্রকার দাপ্তরিক কাজ করে সময় কাটাতে হয়েছে। বেশিরভাগ ভোটকেন্দ্রে দুপুর ৩টা পর্যন্ত কাস্টিং ভোটের হার ছিল শতকরা ১৮ থেকে ২০ এর মধ্যে। দুপুর ৩টার পর কেন্দ্রগুলোতে বেশ কিছু ভোটার লক্ষ্য করা যায়। বিকাল ৪টা নাগাদ বিভিন্ন দলের নেতা কর্মী ছাড়া সাধারণ ভোটারদের সেভাবে আর দেখা যায়নি।

বেলা পৌণে ১২টায় নগরীর ২০ নং ওয়ার্ডের বাঙ্গালী শিশু একাডেমি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্রে ১০ থেকে ১২ জন ভোটারকে পাওয়া যায়। প্রিজাইডিং অফিসার অমিত কুমার দাস জানান, ওই কেন্দ্রের ভোট কাস্টিং প্রায় সাড়ে ১৭ ভাগ। মোট ১৮২৪ ভোটের মধ্যে ৩৩০ ভোট কাস্ট হয়েছে। একই অবস্থা ১৩ নং ওয়ার্ডের খালিশপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের। এ কেন্দ্রে দুপুর সাড়ে ১২টায় কাস্টিং ভোট ছিল ২৫ ভাগ এর মত। দুপুর ১২টা ১৫ মিনিটে নগরীর ২৩ নং ওয়ার্ডের বিকে স্কুল কেন্দ্রেও ভোটার উপস্থিতি অনেক কম পাওয়া যায়। পার্শবর্তী ওজোপাডিকো স্কুল কেন্দ্রে যেয়ে দেখা যায়, কেন্দ্রের সামনে লোকে লোকেরণ্য কিন্তু ভিতরে ফাঁকা। উপস্থিত জনতা জানায়, তারা বাস স্ট্যান্ডের শ্রমিক। একজন পরিবহন শ্রমিক নেতা যিনি সিটি নির্বাচনে কাউন্সিলর প্রার্থী, তাদের ওখানে ডিউটি করতে বলেছেন। তাদের অধিকাংশই ওই ওয়ার্ডের ভোটার নয় বলেও জানান। নগরীর ১৯ নং ওয়ার্ডে ন্যাশনাল হাইস্কুল ও ২০ নং ওয়ার্ডে ন্যাশনাল গার্লস স্কুল, পল্লীমংগল স্কুলসহ কমপক্ষে ৩০টি কেন্দ্র ঘুরে দেখা গেছে, ভোটারদের আনাগোনা নেই। দুপুর পর্যন্ত ঐ সকল কেন্দ্রে গড়ে ৩০ থেকে ৩৫ ভাগ ভোট গ্রহণের তথ্য দিয়েছেন প্রিজাইডিং অফিসারেরা।

কেন্দ্রে কেন্দ্রে ইভিএম ভোগান্তি : ইভিএম নিয়েও ভোটারদের মধ্যে নানা অভিযোগ ওঠে। প্রার্থীরাও অভিযোগ জানিয়েছেন ইভিএম নিয়ে। সকাল থেকেই নগরীর ১৯ নং ওয়ার্ডের হাতেম আলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ইভিএম মেশিনে বিভ্রাট দেখা দেয়। ভোটাররা ঘণ্টাব্যাপী দাঁড়িয়ে থেকেও ভোট দিতে পারেননি। ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার বিপ্লব কুমার মল্লিক জানান, মেশিনে ভাইরাস আক্রান্ত হয়েছে। ঠিক করার কাজ চলছে। কিছুক্ষণের মধ্যেই ঠিক হয়ে যাবে। ওই কেন্দ্রের ভোটার ফুলি বেগম বলেন, একবার মেশিন ঠিক হবার পর কিছুক্ষণের মধ্যে আবার নষ্ট হয়ে গেছে। আমি অনেকক্ষণ অপেক্ষা করেও ভোট দিতে পারিনি। ১ ঘণ্টা পর আসতে বলেছে। খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হয়েছে। ইভিএমে ধীর গতি হওয়ায় অনেক ভোটার ভোট দিতে এসে উৎসাহ হারিয়ে ফেলেন।

ইভিএম নিয়ে লিখিত অভিযোগ হাতপাখার মেয়র প্রার্থীর, নির্বাচন বর্জন : ইভিএমে ভোট নিয়ে লিখিত অভিযোগ জানিয়েছেন ইসলামী আন্দোলনের প্রার্থী আব্দুল আউয়াল। হাতপাখার এই প্রার্থী অভিযোগ করেন, ইভিএম মেশিন অনেক পুরোনো। ইভিএমে হাতপাখায় ভোট দিলে তা নৌকায় চলে গেছে। আব্দুল আউয়ালের সহকারী মো. নাসির সাংবাদিকদের বলেন, খুলনা সিটির ১২ নম্বর ওয়ার্ডের ৩ নম্বর কেন্দ্র স্যাটেলাইট মাধ্যমিক বিদ্যালয়ে আমাদের একজন ভোটার হাতপাখায় চাপ দিলেও ভোট নৌকায় চলে গেছে। তিনি আরও বলেন, অভিযোগ পেয়ে আমরা ওই কেন্দ্রে গেছি প্রিজাইডিং অফিসারের সঙ্গে কথা বলেছি। প্রিজাইডিং অফিসার আনোয়ারুল কবির বিষয়টি স্বীকার করেছেন। এ বিষয়ে আমরা একটা লিখিত অভিযোগ জমা দিয়েছি। ইসলামী আন্দোলনের প্রার্থী আব্দুল আউয়াল বলেন, ইভিএমে এভাবে ভোট হলে সুষ্ঠু নির্বাচন নিয়ে আমাদের শঙ্কা রয়েছে। ৯২ নম্বর কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আনোয়ারুল কবির জানান, তাঁর কেন্দ্রে এই ঘটনাটি ঘটেছে। হাতপাখার যে ভোটার ছিলেন তিনি একসঙ্গে কয়েকটি বাটনে চাপ দিয়ে মূল বাটনে চাপ দিয়েছেন। পাশাপাশি নৌকা ও হাতপাখার বাটন থাকাতে তিনি বুঝতে পারেননি। এটাতে তার ভোট পরিবর্তন হয়েছে হয়তো। এরপর তিনি বাইরে এসে অভিযোগ জানালে এখানকার ইভিএম বিশেষজ্ঞরা সেটি দেখেছেন। তবে তার অভিযোগ অনুযায়ী তেমন কিছুই ইভিএমে পাওয়া যায়নি। ইসলামী আন্দোলনের সহ সভাপতি নাসির উদ্দিন সন্ধ্যায় জানিয়েছেন, আমরা নির্বাচন বর্জন করেছি। ফলাফলও বর্জন করলাম। ফলাফল পরিবর্তনে ইভিএম কারচুপি করা হয়েছে। আমরা এ বিষয়ে পরে বিস্তারিত জানাব।
এদিকে, ইভিএমে ধীর গতির অভিযোগ জানিয়েছেন জাতীয় পার্টির প্রার্থী শফিকুল ইসলাম মধুও। তিনি জানান, ইভিএম নতুন প্রযুক্তি। মানুষের বুঝতে অসুবিধা হচ্ছে। ইভিএম ফলাফল নিয়ে আমিও সন্দিহান।

বিএনপিবিহীন নির্বাচন ভোটার উপস্থিতি কম হওয়ার কারণ : সিটি নির্বাচনে ভোটার কম হওয়ার কারণ হিসেবে সংশ্লিষ্টরা মনে করছেন মূল বিরোধী দল বিএনপির অংশগ্রহণ না করার। বিগত নির্বাচনগুলোর পরিসংখ্যান হিসাব করলে দেখা যায়, নগরীর মোট ভোটারের প্রায় ৩৫ থেকে ৩৮ ভাগই বিএনপির। ২০১৮ সালের মে মাসে কেসিসি নির্বাচন হয়েছিল দলীয় প্রতীকে। তখন মেয়র পদে প্রার্থী ছিলেন পাঁচজন, তবে মূল প্রতিদ্বন্দ্বিতা হয় আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীদের মধ্যে। আওয়ামী লীগের প্রার্থী তালুকদার আব্দুল খালেক বিএনপি প্রার্থী নজরুল ইসলাম মঞ্জুকে প্রায় ৭০ হাজার ভোটের ব্যবধানে হারিয়েছিলেন। কেসিসি’র মোট ২৮৯টি কেন্দ্রের মধ্যে ঘোষিত ২৮৬টি কেন্দ্রের (তিনটি কেন্দ্রের ফলাফল ঘোষণা স্থগিত ছিল) ফলাফলে নৌকা প্রতীকের তালুকদার আবদুল খালেক পেয়েছিলেন ১ লাখ ৭৬ হাজার ৯০২ ভোট। আর ধানের শীষ প্রতীকের নজরুল ইসলাম মঞ্জু পেয়েছিলেন ১ লাখ ৯ হাজার ২৫১ ভোট। মোট ভোটার ছিল ৪ লাখ ৯৩ হাজার ৯৩ জন। এবার ভোটার সংখ্যা বেড়ে দাড়িয়েছে মোট ভোটার ৫ লাখ ৩৫ হাজার ৫২৯ জন। অর্থাৎ এবার ভোটার বেড়েছে প্রায় ৪২ হাজার। এ হিসাবে উভয় দলেরই ভোটার বেড়েছে। যদি গতবারের হিসাবকে একটু পর্যালোচনায় এনে এবারের নির্বাচনের সাথে তুলনা করা হয়, তাহলে আওয়ামীলীগের মেয়র প্রার্থীর ১ লাখ ৭৬ হাজারের সামান্য কম অথবা বেশি ভোট পাওয়ার কথা। বাস্তবে তা হয়নি। বিএনপির স্থানীয় নেতৃবৃন্দ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিলেন, ভোটকেন্দ্রে গেলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। একারণে বিএনপির শতকরা ৯৫ ভাগ নেতাকর্মীই ভোট কেন্দ্রে যাননি। আর ভোটার কম হওয়ার এটা একটি অন্যতম প্রধান কারণ। সন্ধ্যায় কেসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ আলাউদ্দিন জানান, প্রাথমিকভাবে পাওয়া হিসাবে জানা গেছে ভোটার উপস্থিতি ছিল ৪২ থেকে ৪৫ ভাগ।

সাংবাদিক প্রবেশে বাধা দেয়ার অভিযোগ, ইসি’র ফোন : সিটি করপোরেশন নির্বাচন চলাকালে সেন্ট জোসেফ স্কুল কেন্দ্রে সাংবাদিক প্রবেশে বাধা দেওয়া হচ্ছে- এমন অভিযোগ পেয়ে ওই কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তার সঙ্গে ফোনে কথা বলেন নির্বাচন কমিশনার আহসান হাবীব। এ সময় তিনি ওই প্রিজাইডিং কর্মকর্তার উদ্দেশে বলেন, আমাদের হেয় করবেন না। আমাদের আন্তরিকতার বা স্বচ্ছতার কোনো অভাব নেই। দুপুর দেড়টার দিকে আগারগাঁও নির্বাচন ভবন থেকে মোবাইল ফোনে তিনি কথা বলেন। নির্বাচন কমিশনার ওই প্রিজাইডিং কর্মকর্তাকে মোবাইলফোনে বলেন, সাংবাদিকরা কেন্দ্রে ঢোকার পরে আপনাকে অবহিত করে- এটা পারমিশন (অনুমতি) না। এরপর সাংবাদিকরা দুইজন করে একটি ভোট কক্ষে ঢুকতে পারবে। ভোটকক্ষে গিয়ে ভিডিও ফুটেজ নিতে পারবে, দেখতে পারবে এবং বাইরে এসে লাইভ করতে পারবে। এ সময় তিনি প্রিজাইডিং কর্মকর্তাকে সুষ্ঠুভাবে ভোটগ্রহণ সম্পন্ন করতে নির্দেশনা দেন। দুটি টিভি চ্যানেলের স্থানীয় দু’জন প্রতিনিধিকে ওই কেন্দ্রে ঢুকতে বাধা দেয়া হলে এমন ঘটনা ঘটে।

বিশৃঙ্খলার অভিযোগে একজনকে জরিমানা, তিনজনকে মুচলেকা : নির্বাচনে এক ওয়ার্ডের ভোটার অন্য ওয়ার্ডে প্রবেশ করে ভোটকেন্দ্রের সামনে ভিড় করায় ৪ জনকে দ- দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। দুপুরে নগরীর ১৮ নং ওয়ার্ডের ন্যাশনাল গার্লস হাই স্কুলের সামনে থেকে তাদের চারজনকে আটক করা হয়। এর মধ্যে আকরাম হোসেন নামে একজনকে ৫০০ টাকা জরিমানা। এছাড়া তাওহীদুল ইসলাম, আব্দুস সামাদ ও মিরাজুল ইসলামকে অন্য এলাকায় প্রবেশ না করার শর্তে মুচলেকা দিয়ে মুক্তি দেওয়া হয়। নির্বাচনের দায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান জানান, আটক ব্যক্তিরা ১৭নং ওয়ার্ডের ভোটার। তারা ১৮নং ওয়ার্ডে প্রবেশ করে ভোটকেন্দ্রের সামনে বিশৃঙ্খলা করছিলেন। তাদের জরিমানা ও মুচলেকা করা হয়েছে।

নির্বাচনী ফলাফল : সন্ধ্যায় এ রিপোর্ট লেখার সময় সর্বশেষ খবরে জানা গেছে, আওয়ামীলীগ মনোনীত মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক ভোটের হিসাবে এগিয়ে রয়েছেন। ২৮৯টি কেন্দ্রের মধ্যে ৭০ কেন্দ্রের ঘোষিত ফলে তালুকদার আব্দুল খালেক পেয়েছেন ৩২ হাজার ৮৭৭ ভোট । তার প্রতিদ্বন্দ্বী হাতপাখা প্রতীকের আব্দুল আউয়াল পেয়েছেন ৮ হাজার ৭১৪ ভোট।

নগরীর ৩১টি ওয়ার্ডে বিজয়ীদের প্রাথমিক ফলাফল হচ্ছে, ১নং ওয়ার্ডে আওয়ামীলীগের মিনা শাহাদাত, ২নং ওয়ার্র্ডে আওয়ামী লীগের মুকুল, ৩নং ওয়ার্ডে আওয়ামী লীগের সালাম মাস্টার, ৪ নং ওয়ার্ডে আওয়ামী লীগের টিপু, ৫ নং ওয়ার্ডে আওয়ামী লীগের মোহাম্মদ হোসেন, ৬ নং ওয়ার্ডে আওয়ামী লীগের প্রিন্স ৮ নং ওয়ার্ডে আওয়ামী লীগের সাইদ ৯ নং ওয়ার্ডে আওয়ামী লীগের লিটন ১০ নং ওয়ার্ডে আওয়ামী লীগের প্রিন্স, ১১ নং ওয়ার্ডে আওয়ামী লীগের খালিদ, ১৩ নং ওয়ার্ডে আওয়ামী লীগের টোনা ১৫ নং ওয়ার্ডে আওয়ামী লীগের মুন্না, ১৬ নং ওয়ার্ডে আওয়ামী লীগের চালু, ১৭ নং ওয়ার্ডে আওয়ামী লীগের হাফিজ, ১৮ নং ওয়ার্ডে আওয়ামী লীগের রাজু ভাই ১৯ নং ওয়ার্ডে আওয়ামী লীগের বিপ্লব, ২০ নং ওয়ার্ডে আওয়ামী লীগের গাউসুল আজম, ২১ নং ওয়ার্ডে আওয়ামী লীগের ইমরুল, ২২ নং ওয়ার্ডে আওয়ামী লীগের বিকু কাজী, ২৩ নং ওয়ার্ডে আওয়ামী লীগের ময়না, ২৪ নং ওয়ার্ডে আওয়ামী লীগের ডন, ২৫ নং ওয়ার্ডে আওয়ামী লীগের টিপু, ২৬ নং ওয়ার্ডে আওয়ামী লীগের শানু মোল্লা, ২৭ নং ওয়ার্ডে আওয়ামী লীগের রফিকউদ্দিন, ২৮ নং ওয়ার্ডে আওয়ামী লীগের টিটো, ২৯ নং ওয়ার্ডে আওয়ামী লীগের ফকির সাইফুল, ৩০ নং ওয়ার্ডে আওয়ামী লীগের রেজা ও ৩১ নং ওয়ার্ডে আওয়ামী লীগের মন্টু।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী  প্রকাশের নীতিমালা অনুমোদন

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী প্রকাশের নীতিমালা অনুমোদন

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

‘স্পেন্ড অ্যান্ড উইন’ ক্যাম্পেইনের বিজয়ীদের নাম ঘোষণা করেছে মাস্টারকার্ড

‘স্পেন্ড অ্যান্ড উইন’ ক্যাম্পেইনের বিজয়ীদের নাম ঘোষণা করেছে মাস্টারকার্ড

সিটি ব্যাংক আনল অভূতপূর্ব ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড

সিটি ব্যাংক আনল অভূতপূর্ব ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড

শেখ হাসিনার কোনো ক্ষমা নেই, জবাব তাকে দিতেই হবে : মির্জা ফখরুল

শেখ হাসিনার কোনো ক্ষমা নেই, জবাব তাকে দিতেই হবে : মির্জা ফখরুল

ছাত্র-জনতার অভ্যুত্থানে খুনিদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে

ছাত্র-জনতার অভ্যুত্থানে খুনিদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে