ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
পানি বৃদ্ধিতে তিস্তা ব্যারেজেরে ৪৪ গেট খুলে দেয়া হয়েছে

ধেয়ে আসছে উজানের পানি

Daily Inqilab পঞ্চায়েত হাবিব

১৭ জুন ২০২৩, ১১:২৪ পিএম | আপডেট: ১৮ জুন ২০২৩, ১২:০২ এএম

আষাঢ়ের প্রথম সাপ্তাহেই উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও কয়েক দিনের টানা বৃষ্টিতে বাড়তে শুরু করেছে তিস্তা নদীর পানি। পানি নিয়ন্ত্রণে ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে দিয়েছে কর্তৃপক্ষ। গতকাল শনিবার টায় তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে তিস্তার পানিপ্রবাহ রেকর্ড করা হয়েছে ৫১ দশমিক ৯৩ সেন্টিমিটার। যা বিপৎসীমার দশমিক ২২ সেন্টিমিটার (স্বাভাবিক ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার) নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফাউদ্দৌলা বলেন, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও কয়েকদিনের অব্যাহত বৃষ্টিপাতের কারণে তিস্তার পানি বেড়েছে। তবে ৪৪টি গেট খুলে দিয়ে পানি নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হচ্ছে। এদিকে ভারতের আসামে ব্যপক বন্যা হয়েছে। সে পানিও ধেয়ে আসছে নীচের দিকে। আর উত্তরের জেলাগুলোতে টানা কয়েকদিনের বৃষ্টিতে নদীতে পানি প্রবাহ বেড়ে গেছে। ফলে বর্ষা মৌসুমের শুরুতেই সারাদেশে বন্যার আশঙ্কা করা হয়েছে।

মৌসুমি বায়ুর প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে। তবে এ সময়ে সিলেট বিভাগে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে। গত ২৪ ঘণ্টায় সিলেটে ২৪০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আর সুনামগঞ্জে ১৯৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। অব্যাহত বৃষ্টির কারণে সিলেট জেলায় বন্যার আশঙ্কা তৈরি হয়েছে। কুড়িগ্রামে নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় তীব্র হয়ে উঠেছে তিস্তা-ব্রহ্মপুত্রের ভাঙন। গত এক মাসে নদটির গর্ভে বিলীন হয়েছে সরকারি- বেসরকারি নানা অবকাঠামো, ঘরবাড়ি, আবাসন প্রকল্প ও শত শত একর ফসলি জমি। বিপদ সীমান উপর দিয়ে কুড়িগ্রামের তিস্তা ও দুধকুমর নদীর পানি প্রবাহিত হচ্ছে বলে জেলা প্রশাসক জানিয়েছেন। এদিকে পরিস্থিতি সামাল দিতে স্থানীয় প্রশাসনকে প্রস্তুতি নিতে বলেছে জেলা প্রশাসন। দেশের উত্তরাঞ্চলে তিস্তা নদীতে পানি বেড়েছে। উজানে বর্ষণ ও নেমে আসা ঢলে নদীর পানি বিপৎসীমা (৫২ দশমিক ৬০ সেন্টিমিটার) ছুঁই ছুঁই করছে। পানি নিয়ন্ত্রণে ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে দিয়েছে কর্তৃপক্ষ। ফলে নদী তীরবর্তী ও চরাঞ্চলের মানুষের মাঝে বন্যা আতঙ্ক দেখা দিয়েছে। রংপুর পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, তিস্তার উজানে ভারী বৃষ্টিপাতের কারণে গত পাঁচদিনে নদীর পানি সমতল পর্যায়ক্রমে বৃদ্ধি পেয়ে বিপৎসীমার কাছাকাছি অবস্থান করছে। শনিবার সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৬০ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে ডালিয়া পয়েন্টের পানি ৫২ দশমিক ২ সেন্টিমিটারে প্রবাহিত হচ্ছিল।

আবহাওয়া অফিস বলছে, গত দুদিন সুনামগঞ্জে এ মৌসুমের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে। সেই সঙ্গে উজান থেকে নামছে পাহাড়ি ঢল। এতে নদী ও হাওরে পানি বাড়ছে। গত বছরও এ সময়ে এমন আবহাওয়া ছিল। ফলে গতবারের মতো এবারও জনমনে ভয়াবহ বন্যার আতঙ্ক দেখা দিয়েছে। তবে নদী ও হাওরে পানি বাড়লেও বন্যার আশঙ্কা নেই বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা বলছেন, গত তিন মাস সুনামগঞ্জে তেমন বৃষ্টি হয়নি। তাই হাওর ফাঁকা। এখন বৃষ্টি হওয়ায় হাওরে পানি ঢুকছে। নদীতেও পানি বাড়ছে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাস অনুযায়ী, ব্রহ্মপুত্র, যমুনা ও পদ্মার পানি বাড়ছে। অপর দিকে ভারতে গঙ্গা নদীর পানির স্তর স্থিতিশীল আছে, যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আগামী ৭২ ঘণ্টায় দেশের উজানে ও উত্তর-পূর্বাঞ্চলে ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। সে অনুযায়ী আশপাশের নদ-নদীর পানি বাড়তে পারে এবং বিপৎসীমা অতিক্রম করে সিলেট ও সুনামগঞ্জ জেলার কিছু নি¤œাঞ্চলে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। এদিকে উজানে ও দেশের অভ্যন্তরে ভারি বৃষ্টিপাতের কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীগুলোর পানি দ্রুত বাড়ছে। আবহাওয়া সংস্থার পূর্বাভাস অনুযায়ী, আগামী ৭২ ঘণ্টায় দেশের উজানে ও উত্তর-পূর্বাঞ্চলে ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে এ সময়ে এই অঞ্চলের নদ-নদীগুলোর পানির স্তর দ্রুত বাড়তে পারে এবং বিপৎসীমা অতিক্রম করে সিলেট ও সুনামগঞ্জ জেলার কতিপয় নি¤œাঞ্চলে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতি সৃষ্টি করতে পারে।

কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ ইনকিলাবকে বলেন, কুড়িগ্রামে নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় তীব্র হয়ে উঠেছে তিস্তা-ব্রহ্মপুত্রের ভাঙন। আমাদের দুইটি পয়েন্টে নদীর পানি বিপদ সীমান উপর দিয়ে তিস্তা ও দুধকুমর নদীর পানি প্রবাহিত হচ্ছে। পরিস্থিতি সামাল দিতে প্রস্তুতি নেয়া হয়েছে। আমার নিতে বলেছে জেলা প্রশাসন।

সুনামগঞ্জ জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী ইনকিলাবকে বলেন, গত দুদিন সুনামগঞ্জে এ মৌসুমের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে। এতে নদী ও হাওরে কিছুটা পানি বাড়ছে। গত বছরও এ সময়ে এমন আবহাওয়া ছিল। তবে নদী ও হাওরে পানি বাড়লেও বন্যার আশঙ্কা নেই। আমরা মিটিং করেছি। এসব কিছু নিয়ে প্রস্তুত রাখা হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সব দিকে নজর রাখতে বলা হয়েছে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ-আল-মামুন ইনকিলাবকে বলেন, তিস্তা -ব্রহ্মপুত্র, ধরলা ও দুধকুমর নদীতে স্থায়ী ভাঙন রোধে বেশ কিছু প্রকল্পের কাজ চলমান। তবে এ প্রকল্পগুলো চলছে নদীর অববাহিকার গুরুত্বপূর্ণ এলাকাগুলোয়। কিন্তু চরাঞ্চলের ভাঙন রোধে কোনো প্রকল্প নেই। তাই জেলার ১৬টি নদ-নদীর অববাহিকার ৩৬০টি ছোট-বড় চরে সমীক্ষার মাধ্যমে প্রকল্প নিয়ে স্থাপনাগুলোকে কীভাবে রক্ষা করা যায়, আমরা তা নিয়ে কাজ করছি।

এদিকে কুড়িগ্রামে নদ-নদীর পানি সামান্য বৃদ্ধি পাওয়ায় তীব্র হয়ে উঠেছে ব্রহ্মপুত্রের ভাঙন। গত এক মাসে নদটির গর্ভে বিলীন হয়েছে সরকারি-বেসরকারি নানা অবকাঠামো, ঘরবাড়ি, আবাসন প্রকল্প ও শত শত একর ফসলি জমি। ডেবে গেছে কমিউনিটি ক্লিনিক ভবনসহ অনেক স্থাপনা। ভিটেমাটি হারিয়ে আজ নিঃস্ব নদীপাড়ের পরিবারগুলো। মাঝেমধ্যে তাৎক্ষণিক সহায়তা পেলেও স্থায়ী পুনর্বাসন কার্যক্রম না থাকায় তাদের অধিকাংশই আর ঘুরে দাঁড়াতে পারছে না। উত্তরের জনপদ কুড়িগ্রামে দরিদ্রতার হার বেশি হওয়ার অন্যতম কারণগুলোর একটি নদী ভাঙন। ব্রহ্মপুত্র, তিস্তা, ধরলা, গঙ্গাধর, দুধকুমার, ফুলকুমার, নীলকমল, জিঞ্জিরাম, কালজানিসহ এ অঞ্চলের প্রায় প্রতিটি নদ-নদীই কমবেশি ভাঙনপ্রবণ। চরাঞ্চলে মাটির দুর্বল গঠনের কারণে বর্ষার পাশাপাশি শুষ্ক মৌসুমেও ভাঙন দেখা দেয় এসব নদ-নদীতে। এবারো তার ব্যতিক্রম হয়নি। নদ-নদীর পানি সামান্য বৃদ্ধি পেতেই জেলা সদর, চিলমারী, রাজারহাট ও উলিপুর উপজেলার চরাঞ্চলগুলোর বিভিন্ন পয়েন্টে ভাঙন তীব্র হয়ে উঠেছে।

উলিপুরের বেগমগঞ্জ ইউনিয়নের মোল্লারহাটেও দুই কিলোমিটার এলাকাজুড়ে ব্রহ্মপুত্রের তীব্র ভাঙন অব্যাহত রয়েছে। এতে ঘরবাড়ি হারিয়েছে অন্তত দুই শতাধিক পরিবার। ভাঙনের হুমকিতে রয়েছে বেগমগঞ্জ ইউনিয়ন পরিষদ ভবন, সরকারি বালিকা বিদ্যালয়ের পাকা ভবনসহ নানা স্থাপনা। পাশাপাশি চরাঞ্চলের ঐতিহ্যবাহী বাজার মোল্লারহাটেরও অর্ধেক অংশ ব্রহ্মপুত্রের গর্ভে চলে গেছে। স্থানীয় ও জনপ্রতিনিধিদের দাবির মুখে সেই হাটটি রক্ষায় বালিভর্তি জিওব্যাগ ফেলে ভাঙন ঠেকানোর চেষ্টা অব্যাহত রেখেছে পানি উন্নয়ন বোর্ড। তবে নদের পানি আরো বৃদ্ধি পেলে তীব্র ভাঙনে বালিভর্তি এসব জিও ব্যাগ টিকবে না বলে ধারণা করছেন স্থানীয়রা। বেগমগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাবলু মিয়া ইনকিলাবকে বলেন, আমি স্থানীয়দের নিয়ে বারবার পানি উন্নয়ন বোর্ডসহ সরকারের অন্যান্য দপ্তরে যোগাযোগ করেছি কিন্তু কোনো কাজ হয়নি। শুধু মোল্লারহাটের অর্ধেক নদের গর্ভে চলে যাওয়ার পর পানি উন্নয়ন বোর্ড থেকে কিছু জিওব্যাগ ফেলানো হয়েছে। এতে ওই এলাকার ভাঙন আপাতত বন্ধ থাকলেও পাশের গ্রামের প্রায় ২ কিলোমিটার এলাকাজুড়ে নদীর পাড় ভাঙছে।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আহসান হাবিব ইনকিলাবকে বলেন, গতকাল শনিবার সকালে তিস্তা ব্যারাজ এলাকায় নদীর পানিপ্রবাহ ছিল ৫২ দশমিক ৬ সেন্টিমিটার। যদিও পরে কমতে শুরু করেছে। এ সময়ে নদীর পানি বাড়বে-কমবে এটাই স্বাভাবিক।

পাহাড়ী ঢলে হু-হু করে বাড়ছে তিস্তার পানি
স্টাফ রিপোর্টার, রংপুর থেকে জানায়, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে তিস্তা নদীর পানি হু হু করে বাড়তে শুরু করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কর্তৃপক্ষ তিস্তা ব্যারেজের ৪৪টি গেট খুলে দিয়েছে।
গতকাল শনিবার জলকপাটগুলো খুলে দেয় কর্তৃপক্ষ। এদিন দুপুর ১২টায় দেশের বৃহত্তম এই সেচ প্রকল্প তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টে তিস্তার পানিপ্রবাহ রেকর্ড করা হয় ৫১ দশমিক ৯৩ সেন্টিমিটার। যা বিপদসীমার দশমিক ৬৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এর আগে সকাল ৬টা ও সকাল ৯টায় এই পয়েন্টে পানির প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৬ সেন্টিমিটার ও ৫২ দশমিক ২ সেন্টিমিটার। এ বিষয়ে ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক নূরুল ইসলাম জানান, গত শুক্রবার রাত থেকে তিস্তারর পানি অস্বাভাবিকভাবে বাড়তে শুরু করে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফাউদ্দৌলা বলেন, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল এবং কয়েকদিনের অব্যাহত বৃষ্টিপাতের কারণে তিস্তায় পানি বেড়েছে। তবে ৪৪টি গেট খুলে পানি নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হচ্ছে। বর্ষাকালে নদীর পানি বাড়া-কমার মধ্যে থাকবে। পানি বাড়লে তিস্তাপাড়ের নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে। পরিস্তিতি মোকাবিলায় পানি উন্নয়ন বোর্ড সর্বদা প্রস্তুত রয়েছে। এদিকে, হঠাৎ তিস্তার পানি বেড়ে যাওয়ায় নীলফামারী ও লালমনিরহাটের নদীর তীরবর্তী নিম্নাঞ্চল ও চরের অনেক বসতবাড়িতে বন্যার পানি ঢুকে পড়েছে। ফসলের খেত পানিতে ডুবে ফসলহানির শঙ্কা করছেন কৃষকরা। নদী তীরবর্তী ও নিচু এলাকার রবি শস্য নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা।

সিলেট ব্যুরো জানায়, গত বছরের ভয়াবহ বন্যার দুঃখ এখনো সিলেটে ইতিহাসে বেদনার অধ্যায়। এবার ফের বন্যার পদধ্বনির মুখে সিলেট। গত তিনদিন ধরে টানা বৃষ্টি হচ্ছে সিলেটে। বৃষ্টি আরো ১৫ দিন অবহ্যাত থাকবে বলে জানা গেছে। এছাড়া ব্যাপক বৃষ্টি হচ্ছে সিলেটের উজানে ভারতের মেঘালয় রাজ্যে। ফলে নামছে ঢল। ঢল আর বৃষ্টিতে সিলেটের নদ নদীর পানি বেড়ে চলছে। বিপদসীমা ছুঁইছুঁই করছে পানি। ঢল আর বৃষ্টি অব্যাহত থাকলে চলতি সপ্তাহেই মাঝারি ধরণের বন্যা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সম্ভাব্য বন্যা মোকাবেলায় প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। ঢলে ইতোমধ্যে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে এবং বিভিন্ন হাওরে পানি ঢুতে শুরু করেছে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

গণপিটুনিকে নরমালাইজ করা নিয়ে অভিনেত্রী মেহজাবীনের পোস্ট

গণপিটুনিকে নরমালাইজ করা নিয়ে অভিনেত্রী মেহজাবীনের পোস্ট

গোয়ালন্দে গলায় ফাঁস নিয়ে যুবকের আত্মহত্যা

গোয়ালন্দে গলায় ফাঁস নিয়ে যুবকের আত্মহত্যা

হবিগঞ্জে ৫ সাংবাদিক নাশকতার মামলায় আসামি

হবিগঞ্জে ৫ সাংবাদিক নাশকতার মামলায় আসামি

ঢাবিতে বর্বরোচিত গণপিটুনিতে নিহত তোফাজ্জলের জানাজা শেষে পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন

ঢাবিতে বর্বরোচিত গণপিটুনিতে নিহত তোফাজ্জলের জানাজা শেষে পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন

তারাকান্দায় প্রাইভেটকার ও সিএনজির সংঘর্ষে নিহত-২

তারাকান্দায় প্রাইভেটকার ও সিএনজির সংঘর্ষে নিহত-২

রাঙামাটিতে পৌর এলাকায় ১৪৪ ধারা জারি

রাঙামাটিতে পৌর এলাকায় ১৪৪ ধারা জারি

ভারতের সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল হ্যাকড

ভারতের সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল হ্যাকড

দৌলতপুর সীমান্তে অস্ত্র ও মাদক সহ আটক-১

দৌলতপুর সীমান্তে অস্ত্র ও মাদক সহ আটক-১

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি পদে নিয়োগ পেলেন ড. এস এম হাসান তালুকদার

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি পদে নিয়োগ পেলেন ড. এস এম হাসান তালুকদার

৮ উইকেট হারিয়ে চা বিরতিতে বাংলাদেশ

৮ উইকেট হারিয়ে চা বিরতিতে বাংলাদেশ

২০ কোটি সহায়তা দিয়ে এখনও বিএনপির ত্রাণ তহবিলে ৭ কোটি টাকা জমা রয়েছে : ডা. জাহিদ

২০ কোটি সহায়তা দিয়ে এখনও বিএনপির ত্রাণ তহবিলে ৭ কোটি টাকা জমা রয়েছে : ডা. জাহিদ

বায়তুল মোকাররমে তুমুল হট্টোগোল-মারামারি (ভিডিওসহ)

বায়তুল মোকাররমে তুমুল হট্টোগোল-মারামারি (ভিডিওসহ)

কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগার থেকে পলাতক মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী ফিরোজ হোসেনকে গ্রেফতার

কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগার থেকে পলাতক মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী ফিরোজ হোসেনকে গ্রেফতার

বান্দরবানে বিজিবির অভিযান: অস্ত্র-গোলাবারুদ, ড্রোন ও সিগন্যাল-জ্যামারসহ প্রযুক্তি সরঞ্জামাদি উদ্ধার

বান্দরবানে বিজিবির অভিযান: অস্ত্র-গোলাবারুদ, ড্রোন ও সিগন্যাল-জ্যামারসহ প্রযুক্তি সরঞ্জামাদি উদ্ধার

কেরানীগঞ্জে তিন লক্ষ জাল টাকা এবং জাল টাকা তৈরির সরঞ্জামাদিসহ, গ্রেফতার ২

কেরানীগঞ্জে তিন লক্ষ জাল টাকা এবং জাল টাকা তৈরির সরঞ্জামাদিসহ, গ্রেফতার ২

পলাতক আওয়ামী খতিবের বিরুদ্ধে বায়তুল মোকাররমে বিক্ষুব্ধ জনতার মিছিল

পলাতক আওয়ামী খতিবের বিরুদ্ধে বায়তুল মোকাররমে বিক্ষুব্ধ জনতার মিছিল

মাগুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

মাগুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

বায়তুল মোকাররমে মুসল্লিদের উপর আক্রমণ করে পালিয়ে গেলেন আওয়ামী খতিব

বায়তুল মোকাররমে মুসল্লিদের উপর আক্রমণ করে পালিয়ে গেলেন আওয়ামী খতিব

ফলোঅনের শঙ্কায় বাংলাদেশ

ফলোঅনের শঙ্কায় বাংলাদেশ

শিক্ষক ভিন্ন ধর্মালম্বি হলেও তার সাথে ভদ্রতা, সৌজন্যবোধ ও সম্মান করতে হবে -ছারছীনার পীর ছাহেব

শিক্ষক ভিন্ন ধর্মালম্বি হলেও তার সাথে ভদ্রতা, সৌজন্যবোধ ও সম্মান করতে হবে -ছারছীনার পীর ছাহেব