ঢাকা   রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১
পাল্টা আক্রমণ পরিকল্পনা অনুযায়ী হচ্ছে না কমপক্ষে ১৭টি ব্রাডলি যান ধ্বংস হয়েছে ওয়াগনারকে দেয়া প্রতিশ্রুতি পূরণ হবে, আশ্বাস পুতিনের বিদ্রোহ সফল হবে বলে মনে করেছিল মার্কিন গোয়েন্দারা : ল্যাভরভ আখমত যোদ্ধারা ওয়াগনারের কাছাকাছি অবস্থান করছিল : কমান্ডার

পাল্টা আক্রমণে ২৫৮টি ট্যাঙ্ক হারিয়েছে ইউক্রেন

Daily Inqilab ইনকিলাব ডেস্ক

২৭ জুন ২০২৩, ১০:৫০ পিএম | আপডেট: ২৭ জুন ২০২৩, ১১:৪২ পিএম

পাল্টা আক্রমণের শুরু থেকে, ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী ২৫৯টি ট্যাঙ্ক এবং ৭৮০টি সাঁজোয়া যান হারিয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন গতকাল প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সৈন্যদের সাথে বৈঠকের সময় বলেছিলেন। ‘আমি সবেমাত্র আপডেট তথ্য পেয়েছি। ৪ জুন থেকে, তথাকথিত পাল্টা আক্রমণের শুরু থেকে, শত্রু ২৫৯টি ট্যাংক এবং ৭৮০টি সাঁজোয়া যান হারিয়েছে,’ প্রেসিডেন্ট বলেছেন। রাশিয়ান নেতা ওরেখভের দিকে বিশেষ মনোযোগ দিয়েছিলেন। ‘শুধু ওরেখভের দিকেই - যা শত্রুরা প্রধান স্ট্রাইকের দিক বিবেচনা করে - এবং শুধুমাত্র গত ৭ দিনে, শত্রু ২৮০টি যান হারিয়েছে, যার মধ্যে ৪১টি ট্যাঙ্ক এবং ১০২টি সাঁজোয়া যান রয়েছে,’ পুতিন বলেছিলেন।

পুতিনের মতে, এটি মূলত রাশিয়ান পাইলট এবং তাদের অস্ত্রধারী ভাইদের অপারেশনের ফলাফল। মিটিংয়ে উপস্থিত পাইলটরা এই যুদ্ধ অভিযান ‘সঠিক পর্যায়ে গেছে’ তা নিশ্চিত করার জন্য ‘অনেক কিছু করেছিলেন’। তিনি তাদের যুদ্ধ কৃতিত্বের জন্য সেনাবাহিনীকে ধন্যবাদ জানান। ‘অবশ্যই - এবং আমি ইতিমধ্যে প্রতিরক্ষা মন্ত্রীকে আদেশ দিয়েছি - যুদ্ধের এই অংশে জড়িত প্রত্যেককে রাষ্ট্র দ্বারা প্রশংসিত করা হবে, এবং আমি রাষ্ট্রীয় পুরষ্কার দিয়ে বলতে চাচ্ছি,’ রাশিয়ান প্রেসিডেন্ট বলেছিলেন। পুতিন তার দৃঢ়তা ব্যক্ত করে বলেছেন যে, সশস্ত্র বাহিনীর ব্যবস্থাপনার কর্মী নিয়োগের সময় যুদ্ধের অর্জনগুলি অবশ্যই বিবেচনায় নেয়া উচিত। ‘যারা যুদ্ধে নিজেদের প্রমাণ করবে তাদের অবশ্যই নিকটতম ভবিষ্যতে এবং পরিপ্রেক্ষিতে রাশিয়ান সশস্ত্র বাহিনীর ব্যবস্থাপনার মেরুদ- তৈরি করতে হবে - অবশ্যই বিমান চলাচলের উপাদান অন্তর্ভুক্ত,’ রাশিয়ান নেতা জোর দিয়ে বলেছিলেন।

এদিকে, রাশিয়ার স্টেট ডুমা প্রতিরক্ষা কমিটির প্রধান আন্দ্রে কার্তাপোলভ সোমবার বলেছেন, ভারী ক্ষয়ক্ষতির কারণে ইউক্রেনীয় বাহিনীর পাল্টা আক্রমণ পরিকল্পনা অনুযায়ী হচ্ছে না। এ কথা বলেছেন। কার্তাপোলভ রসিয়া-১ টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে বলেন, ‘এখানে কোনো বড় আকারের পাল্টা আক্রমণ হয়নি এবং হয়নি। বিভিন্ন দিক থেকে আক্রমণ করার চেষ্টা দেখা যাচ্ছে; ইউক্রেন আজ যে ক্ষতির সম্মুখীন হচ্ছে তা সমালোচনার সীমার বাইরে, সমালোচনামূলক নয়, কিন্তু সমালোচনার বাইরে।’ তিনি আরও জোর দিয়ে বলেছিলেন যে, সশস্ত্র বিদ্রোহের প্রচেষ্টার পটভূমিতে রাশিয়ান বাহিনীর প্রতিরক্ষায় কোনও ঘাটতি ছিল না, কারণ যুদ্ধ নিয়ন্ত্রণ নিরবচ্ছিন্নভাবে অব্যাহত রয়েছে।

কমপক্ষে ১৭টি ব্রাডলি যান ধ্বংস হয়েছে : ইউক্রেনের সেনাবাহিনী অন্তত ১৭টি ব্র্যাডলি সাঁজোয়া যান হারিয়েছে যা মার্কিন যুক্তরাষ্ট্র কিয়েভের কাছে হস্তান্তর করেছে, সোমবার এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র কিয়েভকে ১১৩টি সাঁজোয়া যান সরবরাহ করেছে, যার মধ্যে কমপক্ষে ১৭টি, বা ১৫ শতাংশের বেশি ক্ষতিগ্রস্থ বা ধ্বংস হয়েছে। এর আগে, সিএনএন জানিয়েছে যে, ১০৯টি মার্কিন সাঁজোয়া যানের মধ্যে ১৬টি সম্প্রতি ধ্বংস, ক্ষতিগ্রস্ত বা পরিত্যক্ত হয়েছে। বিশ্লেষকরা বলছেন যে, যুদ্ধের মাত্রা এবং ফ্রন্টলাইনের দৈর্ঘ্যের পরিপ্রেক্ষিতে, এই ধরনের ক্ষতি প্রত্যাশিত ছিল। ডাচ পোর্টাল ওরিক্সের মতে, ইউক্রেনীয় সামরিক বাহিনী ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে কমপক্ষে ৩,৬০০টি সামরিক সরঞ্জাম হারিয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে, ইউক্রেনের সেনাবাহিনী ৪ জুন থেকে ব্যর্থ আক্রমণাত্মক প্রচেষ্টা চালাচ্ছে। ২২ জুন, রাশিয়ার নিরাপত্তা পরিষদের সেক্রেটারি নিকোলে পাত্রুশেভ বলেছেন যে, পাল্টা আক্রমণ অভিযান শুরুর পর থেকে ইউক্রেনের জনবলের ক্ষতি ১৩ হাজার ছাড়িয়ে গেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন জোর দিয়ে বলেছেন যে, ইউক্রেনের সেনাবাহিনী কোন দিকেই সফলতা পায়নি। ব্লুমবার্গের মতে, পশ্চিমারা স্বীকার করেছে যে, ইউক্রেন উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি করেছে। একই সময়ে, পলিটিকো পত্রিকা ওয়াশিংটন প্রশাসনের কর্মকর্তাদের উদ্ধৃত করে বলেছে যে, কিয়েভকে আরও সহায়তা পাল্টা আক্রমণের সাফল্যের উপর নির্ভর করবে।

ওয়াগনারকে দেয়া প্রতিশ্রুতি পূরণ হবে, আশ্বাস পুতিনের : রাশিয়ান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন সোমবার জাতির উদ্দেশ্যে আরেকটি টেলিভিশন ভাষণ দিয়েছেন। সেখানে তিনি ২৪ জুন বিদ্রোহের প্রচেষ্টার মধ্যে রাশিয়ানদের তাদের ঐক্যের জন্য ধন্যবাদ জানিয়েছেন। তিনি জোর দিয়ে বলেছিলেন যে, প্রথম থেকেই, রক্তপাত এড়ানোর জন্য তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হয়েছিল। তিনি সামরিক কর্মী এবং আইন প্রয়োগকারী কর্মকর্তাদের সাহসের প্রশংসা করেছিলেন এবং ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির সদস্যদের প্রতি তার প্রতিশ্রুতি পূরণের আশ্বাস দিয়েছিলেন। পুতিনের ভাষণের গুরুত্বপূর্ণ অংশগুলো তুলে ধরা হল-

বিদ্রোহ সংগঠকদের বিশ্বাসঘাতকতা: বিদ্রোহের সংগঠকরা তাদের দেশ এবং তাদের জনগণের সাথে বিশ্বাসঘাতকতা করেছিল, সেইসাথে যারা তাদের সাথে দাঁড়িয়েছিল। কিয়েভের নব্য-নাৎসি, তাদের পশ্চিমা পৃষ্ঠপোষক এবং সব ধরণের জাতীয় বিশ্বাসঘাতক সহ রাশিয়ার শত্রুরা ঠিক যা চেয়েছিল তা হল ‘ভ্রাতৃহত্যা’। তারা চেয়েছিল ‘রাশিয়া শেষ পর্যন্ত হেরে যাক’ এবং রাশিয়ান সমাজ ‘বিভক্ত হয়ে রক্তাক্ত নাগরিক বিরোধে ডুবে যাক’।

খুব শুরুতেই, প্রেসিডেন্ট রক্তপাত এড়াতে পদক্ষেপ নেয়ার জন্য সরাসরি নির্দেশ দিয়েছিলেন: ‘এটা সময়ের প্রয়োজন, বিশেষ করে যারা ভুল করেছে তাদের সচেতন হতে এবং বুঝতে পারে যে সমাজ তারা যা করছে তা দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে, যখন তাদের যে বেপরোয়া উদ্যোগে টেনে আনা হয়েছিল তা রাশিয়ার জন্য দুঃখজনক এবং ধ্বংসাত্মক পরিণতির দিকে নিয়ে যেতে পারে।’ ‘সশস্ত্র বিদ্রোহ যেকোন অবস্থাতেই দমন করা যেত। বিদ্রোহের সংগঠকরা রায় হারানো সত্ত্বেও, এটি বুঝতে পারেনি।’

দেশপ্রেমিক অনুভূতি, সমাজের সুসংহতকরণ: রাশিয়ার রাষ্ট্রপ্রধান সামরিক বাহিনীর সদস্য, আইন প্রয়োগকারী এবং গোয়েন্দা কর্মকর্তাদের পাশাপাশি বীর পাইলটদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন যারা বিদ্রোহীদের থামাতে দাঁড়িয়েছিলেন। পুতিন আরও উল্লেখ করেছেন যে, পাবলিক ব্যক্তিত্ব, রাজনৈতিক দল এবং ধর্মীয় সংগঠনগুলি সাংবিধানিক আদেশের সমর্থনে দৃঢ় অবস্থান নিয়েছে। তিনি বলেছিলেন যে, রাশিয়ানদের দেশপ্রেমিক অনুভূতি এবং সমগ্র সমাজের একত্রীকরণ বিদ্রোহের অবসান ঘটাতে গুরুত্বপূর্ণ ছিল: ‘এই নাগরিক সংহতি এটি স্পষ্ট করেছে যে যে কোনও ব্ল্যাকমেল এবং অভ্যন্তরীণ অশান্তি সৃষ্টির প্রচেষ্টা ব্যর্থ হতে বাধ্য’। উপরন্তু, পুতিন বিদ্রোহ সমাধানে তার অবদানের জন্য বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোকে ধন্যবাদ জানিয়েছেন।

ওয়াগনার যোদ্ধাদের পছন্দ: পুতিন বলেন, ‘আমরা জানি যে ওয়াগনার যোদ্ধা এবং কমান্ডারদের অধিকাংশই রাশিয়ান দেশপ্রেমিক, তাদের জনগণ এবং রাষ্ট্রের প্রতি নিবেদিত। তারা যুদ্ধক্ষেত্রে তাদের সাহসিকতার মাধ্যমে ডনবাস এবং নভোরোশিয়াকে মুক্ত করে তা প্রমাণ করেছে।’ পুতিন ওয়াগনার যোদ্ধাদের ধন্যবাদ জানিয়েছেন ‘যারা একমাত্র সঠিক পছন্দ করেছিলেন এবং ভ্রাতৃঘাতী রক্তপাত শুরু করতে অস্বীকার করেছিলেন’। পুতিন জোর দিয়ে বলেছিলেন যে, ওয়াগনার যোদ্ধারা হয় তাদের পরিষেবা চালিয়ে যেতে পারে, রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাথে একটি চুক্তিতে প্রবেশ করতে পারে বা বেলারুশে যেতে পারে। ‘আমি যে প্রতিশ্রুতি দিয়েছি তা পূরণ করা হবে। আমি আবারও বলছি: পছন্দটি আপনার কিন্তু আমি নিশ্চিত যে, এটি রাশিয়ান সৈন্যদের পছন্দ হবে যারা তাদের দুঃখজনক ভুল বুঝতে পেরেছে,’ পুতিন বলেছেন।

বিদ্রোহ সফল হবে বলে মনে করেছিল মার্কিন গোয়েন্দারা : মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো ২৪ জুন সশস্ত্র বিদ্রোহের প্রচেষ্টা সফল হবে বলে মনে করেছিল, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সোমবার বলেছেন। ‘আমি লক্ষ্য করেছি কিভাবে রাশিয়ার ঘটনাগুলো (পশ্চিমে) আলোচিত হয়। বিশেষ করে, সিএনএন, যদি আমি সঠিকভাবে মনে রাখি, রিপোর্ট করেছে যে, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো বেশ কয়েক দিন ধরে জানত যে, একটি বিদ্রোহ সংগঠিত হতে যাচ্ছে, কিন্তু বিদ্রোহ সফল হবে এই আশায় তারা এ তথ্য প্রকাশ না করার সিদ্ধান্ত নিয়েছে,’ শীর্ষ রুশ কূটনীতিক আরটি টিভি চ্যানেলকে বলেন।

‘একই চিন্তার প্ররোচনা দিয়েছে অন্য সিএনএন রিপোর্টের মাধ্যমে, আমেরিকান গোয়েন্দা বিশ্লেষকদের উদ্ধৃতি দিয়ে, যারা বলেছিল যে মস্কোতে প্রিগোজিনের অগ্রযাত্রা অনেক বেশি প্রতিরোধের সাথে মিলিত হবে এবং এটি আসলে যা ছিল তার চেয়ে অনেক বেশি রক্তাক্ত হবে বলে আশা করা হয়েছিল,’ ল্যাভরভ অব্যাহত রেখেছিলেন। শীর্ষ রুশ কূটনীতিক উল্লেখ করেছেন যে, ‘(ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভøাদিমির) জেলেনস্কি এবং তার সহযোগীরা সহ ইউক্রেনীয় শাসনের প্রতিনিধিরা, ফ্রয়েডীয় শৈলীতে, রাশিয়ান রাষ্ট্রের পতনের প্রত্যাশা সম্পর্কে এই ধরনের প্রত্যাশা সম্পর্কে কোনও সূক্ষ্মতা ছাড়াই বেশ খোলামেলাভাবে কথা বলেছেন।’ ‘তারা সবাই শাসনের পতন ঘটাতে এ পরিস্থিতির সুবিধা নিতে তাদের ব্যর্থতার জন্য দুঃখ প্রকাশ করেছে,’ তিনি উল্লেখ করেছিলেন।

আখমত যোদ্ধারা ওয়াগনারের কাছাকাছি অবস্থান করছিল : রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর রোস্তভ-অন-ডনে নিয়োজিত আখমত বিশেষ বাহিনী ইউনিটের সদস্যরা ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির যোদ্ধাদের কাছাকাছি অবস্থান করছিল, ২য় আর্মি কর্পসের ডেপুটি কমান্ডার এবং আখমত ইউনিটের কমান্ডার আপ্তি আলাউদিনভ বলেছেন। ‘আমাদের কিছু দল ওয়াগনার যোদ্ধাদের থেকে আক্ষরিক অর্থে ৫০০-৭০০ মিটার দূরে অবস্থান করছিল,’ তিনি রসিয়া-১ টিভি চ্যানেলকে বলেছেন। ‘আসলে, আমরা যে কোনও ফলাফলের জন্য প্রস্তুত ছিলাম,’ আলাউদিনভ উল্লেখ করেছেন। তার মতে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নেতৃত্ব সৈন্যদের যুদ্ধে জড়ানোর বিরুদ্ধে সতর্ক করেছিল। সূত্র : তাস, নিউ ইয়র্ক টাইমস।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

গোল উৎসবে নেশন্স কাপে উড়ন্ত সূচনা জার্মানির

গোল উৎসবে নেশন্স কাপে উড়ন্ত সূচনা জার্মানির

জয়ে ইংল্যান্ডের সাউথগেট-পরবর্তী অধ্যায় শুরু

জয়ে ইংল্যান্ডের সাউথগেট-পরবর্তী অধ্যায় শুরু

পোপের ১৫৪ রানের পরেও ইংল্যান্ডের ৩২৫,কামিন্দু-সিলভায় লংকানদের লড়াই

পোপের ১৫৪ রানের পরেও ইংল্যান্ডের ৩২৫,কামিন্দু-সিলভায় লংকানদের লড়াই

স্কটল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

স্কটল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

মানিকগঞ্জে ইছামতী নদীতে থেকে মরদেহ উদ্ধার

মানিকগঞ্জে ইছামতী নদীতে থেকে মরদেহ উদ্ধার

‌'শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের কঠাগড়ায় দাঁড় করাতে হবে'

‌'শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের কঠাগড়ায় দাঁড় করাতে হবে'

শেষ ম্যাচও জিততে চায় বাংলাদেশ

শেষ ম্যাচও জিততে চায় বাংলাদেশ

সব ষড়যন্ত্র মোকাবিলায় জামায়াতকে পাহারাদারের ভূমিকা পালন করতে হবে

সব ষড়যন্ত্র মোকাবিলায় জামায়াতকে পাহারাদারের ভূমিকা পালন করতে হবে

আইওসির কোচিং কোর্সে বাংলাদেশের মাহফিজুল

আইওসির কোচিং কোর্সে বাংলাদেশের মাহফিজুল

নাটোরে পৌরসভার পরিচ্ছন্নতা সপ্তাহ শুরু

নাটোরে পৌরসভার পরিচ্ছন্নতা সপ্তাহ শুরু

পটিয়ায় জশনে জুলুসে ঈদে মিলাদ্ন্নুবী অনুষ্ঠিত

পটিয়ায় জশনে জুলুসে ঈদে মিলাদ্ন্নুবী অনুষ্ঠিত

মীরসরাইয়ে কমছে পানি তীব্র হচ্ছে নদীভাঙন

মীরসরাইয়ে কমছে পানি তীব্র হচ্ছে নদীভাঙন

বিএনপিতে কোনো সন্ত্রাসী চাঁদাবাজের ঠাঁই হবে না

বিএনপিতে কোনো সন্ত্রাসী চাঁদাবাজের ঠাঁই হবে না

নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়াই অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব

নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়াই অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব

নেমে গেছে বানের পানি স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন

নেমে গেছে বানের পানি স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন

সভাপতি শওকত সম্পাদক মানিক

সভাপতি শওকত সম্পাদক মানিক

সংযোগ সড়ক ভেঙে দুর্ভোগে ৬ গ্রামবাসী

সংযোগ সড়ক ভেঙে দুর্ভোগে ৬ গ্রামবাসী

বাড়িভিটা হারিয়ে দিশেহারা তিস্তা পাড়ের মানুষ

বাড়িভিটা হারিয়ে দিশেহারা তিস্তা পাড়ের মানুষ

ভয়াবহ বন্যায় কৃষি মৎস্য ও প্রাণিসম্পদের সর্বনাশ

ভয়াবহ বন্যায় কৃষি মৎস্য ও প্রাণিসম্পদের সর্বনাশ

মাদরাসা শিক্ষার সংস্কার : একটি পর্যালোচনা

মাদরাসা শিক্ষার সংস্কার : একটি পর্যালোচনা