ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
মার্কিন সিদ্ধান্ত আক্রমণাত্মক নীতির লক্ষণ : রাশিয়া চুক্তি ভঙ্গ করে ৫ কমান্ডারকে নিয়ে ফিরলেন জেলেনস্কি সেনা পরিদর্শন করলেন রুশ প্রতিরক্ষা মন্ত্রী শোইগু চীন সফরে যাচ্ছেন রুশ সংসদের স্পিকার ক্রিমিয়া ফেরত নেয়ার কোনো পরিকল্পনা নেই কিয়েভ সরকারের ক্রুজ মিসাইল প্রতিহত করেছে ক্রিমিয়ার বিমান প্রতিরক্ষা রুশ বিমান হামলায় ইউক্রেনের গোলাবারুদ ডিপো ধ্বংস

ক্লাস্টার বোমা নিয়ে বিভক্ত ন্যাটো

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

০৯ জুলাই ২০২৩, ১১:৩৯ পিএম | আপডেট: ১০ জুলাই ২০২৩, ১২:০০ এএম

ইউক্রেনকে ক্লাস্টার বোমা সরবরাহের বিষয়ে ওয়াশিংটনের সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি মিত্র দেশ অস্বস্তি প্রকাশ করেছে। গত শুক্রবার যুক্তরাষ্ট্র নিশ্চিত করেছে যে তারা ইউক্রেনে ওই বিতর্কিত অস্ত্র পাঠাচ্ছে, প্রেসিডেন্ট জো বাইডেন একে ‘খুব কঠিন সিদ্ধান্ত’ বলে অভিহিত করেছেন। তবে প্রতিক্রিয়ায় যুক্তরাজ্য, কানাডা এবং স্পেন বলেছে যে তারা এ অস্ত্র ব্যবহারের বিরোধী।

একশোটিরও বেশি দেশ ক্লাস্টার বোমা নিষিদ্ধ করেছে, কারণ তা বেসামরিক মানুষের জন্য বড় বিপদ ডেকে আনে। ক্লাস্টার বোমা বলতে সাধারণত অনেকগুলো ছোট ছোট বোমাকে বোঝায়, যা লক্ষ্যবস্তুতে একসাথে নিক্ষেপ করা হয়। এতে বিস্তৃত অঞ্চল জুড়ে নির্বিচারে হত্যা করা যায়। এই যুদ্ধাস্ত্রের ব্যর্থতা অর্থাৎ বোমা অবিস্ফোরিত থাকার হার নিয়েও বিতর্ক সৃষ্টি হয়েছে।

কারণ অবিস্ফোরিত বোমাগুলো বছরের পর বছর মাটিতে পড়ে থাকতে পারে এবং যখন তখন তার বিস্ফোরণ ঘটতে পারে। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সালিভান সাংবাদিকদের বলেছেন যে ইউক্রেনে পাঠানো আমেরিকান ক্লাস্টার বোমাগুলো, ইতিমধ্যে সংঘাতে রাশিয়া যেগুলি ব্যবহার করছে তার চেয়ে অনেক কম বার ব্যর্থ হয়েছে। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ‘একটি সময়োপযোগী, বিস্তৃত এবং অত্যন্ত প্রয়োজনীয়’ সামরিক সহায়তা প্যাকেজের জন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়েছেন।

বাইডেন শুক্রবার সিএনএনকে বলেছেন যে, তিনি এই সিদ্ধান্তের বিষয়ে মিত্রদের সাথে কথা বলেছেন। এই ক্লাস্টার বোমাগুলো মূলত ৮০০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের সামরিক সহায়তা প্যাকেজের অংশ ছিল। প্রেসিডেন্ট বলেছেন যে ‘এই সিদ্ধান্তের বিষয়ে নিশ্চিত হতে কিছুটা সময় লেগেছে’, কিন্তু তিনি শেষ পর্যন্ত এই বোমা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন কারণ ‘ইউক্রেনীয়দের গোলাবারুদ ফুরিয়ে যাচ্ছে’।

এদিকে, এ সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে মানবাধিকার সংস্থাগুলো। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে যে ক্লাস্টার বিস্ফোরক ‘সংঘাত শেষ হওয়ার অনেক পরেও বেসামরিক মানুষের জীবনের জন্য বড় ধরণের হুমকির কারণ হয়ে থাকে’। শনিবার যুক্তরাষ্ট্রের কিছু পশ্চিমা মিত্র বাইডেনের সিদ্ধান্তকে সমর্থন করতে অস্বীকার করেছে। মার্কিন সিদ্ধান্তের বিষয়ে অবস্থান সম্পর্কে প্রশ্ন করা হলে, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন যে, ‘ক্লাস্টার যুদ্ধাস্ত্র বিষয়ক কনভেনশনে স্বাক্ষরকারী ১২৩টি দেশের মধ্যে যুক্তরাজ্য একটি, যারা যা এ জাতীয় অস্ত্র উৎপাদন বা ব্যবহার নিষিদ্ধ করেছে এবং অস্ত্রটি ব্যবহারে নিরুৎসাহিত করেছে।’

স্পেনের প্রতিরক্ষা মন্ত্রী মার্গারিটা রবলেস আরও এক ধাপ এগিয়ে সাংবাদিকদের বলেন যে তার দেশের ‘দৃঢ় অবস্থান’ ছিল যে এ ধরণের অস্ত্র এবং বোমা ইউক্রেনে পাঠানো যাবে না। ‘ক্লাস্টার বোমাকে না এবং ইউক্রেনের বৈধ প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেত্রে হ্যাঁ, যা ক্লাস্টার বোমা দিয়ে নিশ্চিত করা উচিত নয়,’ বলে তিনি তার দেশের অবস্থান তুলে ধরেন। অন্যদিকে, কানাডার সরকার বলেছে যে, তারা শিশুদের উপর এই বোমার সম্ভাব্য প্রভাব নিয়ে বিশেষভাবে উদ্বিগ্ন – বিশেষ করে যেসব বোমা কখনও কখনও বহু বছর ধরে অবিস্ফোরিত থাকে। কানাডা আরও বলেছে যে, তারা ক্লাস্টার বোমা ব্যবহারের বিরুদ্ধে ছিল এবং দেশটি ক্লাস্টার যুদ্ধাস্ত্রের কনভেনশনের শর্তগুলো পরোপুরি মেনে চলে। ‘আমরা কনভেনশনের দেয়া শর্তগুলোকে গুরুত্ব সহকারে মেনে চলি এবং সবাই যেন তাই করে সেজন্য উৎসাহিত করি,’ এক বিবৃতিতে দেশটি জানিয়েছে। যুক্তরাষ্ট্র, ইউক্রেন এবং রাশিয়া ওই চুক্তিতে কোন স্বাক্ষর করেনি, এবং মস্কো এবং কিয়েভ উভয়ই যুদ্ধের সময় ক্লাস্টার বোমা ব্যবহার করেছে।

এদিকে, চুক্তি স্বাক্ষরকারী আরেক ইউরোপিয় দেশ জার্মানি বলেছে যে তারা ইউক্রেনকে এই ধরনের অস্ত্র সরবরাহ করবে না, তবে তারা আমেরিকার অবস্থান বুঝতে পেরেছে। জার্মান সরকারের মুখপাত্র স্টেফেন হেবস্ট্রেইট বার্লিনে সাংবাদিকদের বলেছেন, ‘আমরা নিশ্চিত যে আমাদের মার্কিন বন্ধুরা এ ধরনের গোলাবারুদ সরবরাহের সিদ্ধান্তকে হালকাভাবে নেয়নি।’ তবে, ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী আশ্বাস দিয়েছেন যে ক্লাস্টার বোমাগুলো শুধুমাত্র শত্রুর প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙ্গে ফেলার জন্য ব্যবহার করা হবে, শহরাঞ্চলে নয়।

বাইডেনের পদক্ষেপ একটি মার্কিন আইন লঙ্ঘন করছে - যেখানে কোন অস্ত্রের ব্যর্থতার হার এক শতাংশের বেশি হলে সেটি উৎপাদন, ব্যবহার বা স্থানান্তর নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু ক্লাস্টার বোমার ব্যর্থতার হার এক শতাংশের বেশি। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সালিভান, সাংবাদিকদের বলেছেন যে মার্কিন ক্লাস্টার বোমার ব্যর্থতার হার আড়াই শতাংশের কম, যেখানে রাশিয়ার ক্লাস্টার বোমার ব্যর্থতার হার ৩০ থেকে ৪০ শতাংশ। ইউএস ক্লাস্টার মিউনিশন কোয়ালিশন, যা অস্ত্র নির্মূল করা বিষয়ক একটি আন্তর্জাতিক নাগরিক সমাজের প্রচারণার অংশ, তারা বলছে যে এই সিদ্ধান্ত ‘আজ এবং আগামী কয়েক দশকের জন্য বড় ধরণের দুর্ভোগ বয়ে আনবে’।

জাতিসংঘের মানবাধিকার দফতরও এর সমালোচনা করেছে, সেখানকার এক প্রতিনিধি বলেছেন যে ‘এই ধরনের অস্ত্রের ব্যবহার অবিলম্বে বন্ধ করা উচিত এবং কোন জায়গায় তা ব্যবহার করা উচিত না’। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এই পদক্ষেপকে ‘বেপরোয়া পদক্ষেপ’ এবং ইউক্রেন ‘পাল্টা-আক্রমণ’ বলে যে প্রচারণা চালিয়েছে সেই ব্যর্থতার ঢাকতে ‘পুরুষত্বহীনতার প্রমাণ’ বলে বর্ণনা করেছেন। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভাও বলেছেন যে, ‘ইউক্রেনের আশ্বাস তারা এই ক্লাস্টার বিস্ফোরক দায়িত্বের সাথে ব্যবহার করবে। কিন্তু তাদের এমন বক্তব্য মূল্যহীন।’

আমেরিকার নেটো মিত্ররা একের পর এক ইউক্রেনকে বিতর্কিত ক্লাস্টার বোমা সরবরাহের সিদ্ধান্ত থেকে নিজেদের দূরে রাখার বিষয়ে একমত হয়েছে। ব্রিটেন, কানাডা, স্পেন এ ধরণের অস্ত্র পাঠানোর সমালোচনা করেছে। তবে ইউরোপে নেটোর প্রাক্তন ডেপুটি কমান্ডার জেনারেল স্যার রিচার্ড শিরেফ এই সিদ্ধান্তের পক্ষে বলেছেন, এই অস্ত্রের ফলে ইউক্রেনের জন্য রাশিয়ান প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙ্গে দেয়া সহজ হবে। তিনি বলেছেন, পশ্চিমারা যদি আরও দ্রুত অস্ত্র সরবরাহ করত, তাহলে এখন এ অস্ত্র দেয়ার প্রয়োজন হতো না।

ইউক্রেনকে ক্লাস্টার বোমা দেয়ার মার্কিন সিদ্ধান্তের বিরোধিতা করেছে ইতালিও। ‘আমরা এ সংক্রান্ত কনভেনশনের বিধানগুলি পর্যবেক্ষণ করে এবং আশা করে যে এর নীতিগুলি বিশ্বব্যাপী প্রযোজ্য হবে,’ ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি বলেছেন। ‘আটলান্টিক অ্যালায়েন্স (ন্যাটো) দ্বারা ভাগ করা মূল্যবোধের সাথে সামঞ্জস্য রেখে, ইতালি কনভেনশনের নীতিগুলির সর্বজনীন প্রয়োগের আশা করে’, ইতালীয় সরকারের প্রেস সার্ভিস তাকে উদ্ধৃত করে বলেছে। প্রধানমন্ত্রী যোগ করেছেন যে ইতালি রাশিয়ার কর্মকা-ের নিন্দা করে, ‘ইউক্রেনীয় প্রতিরোধকে সম্পূর্ণ সমর্থন করে এবং তার মিত্রদের সাথে ইউরোপের জন্য একটি নতুন এবং আরও টেকসই নিরাপত্তা স্থাপত্য গড়ে তুলতে উচ্চাভিলাষী।’

ক্লাস্টার বোমা পাঠানোর সিদ্ধান্ত আক্রমনাত্মক নীতির লক্ষণ : রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা শনিবার এক বিবৃতিতে বলেছেন, ইউক্রেন সংঘাত দীর্ঘায়িত করার লক্ষ্যে কিয়েভ সরকারকে ক্লাস্টার বোমা সরবরাহ করার মার্কিন যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত একটি আগ্রাসী নীতির উদাহরণ। ‘(মার্কিন প্রেসিডেন্ট) জো বাইডেন প্রশাসনের সিদ্ধান্ত কিয়েভ সরকারকে ক্লাস্টার বোমা সরবরাহ করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের আগ্রাসী রুশ-বিরোধী নীতির আরেকটি স্পষ্ট বহিঃপ্রকাশ, যা ইউক্রেন সংঘাতকে যতদিন সম্ভব দীর্ঘায়িত করার জন্য ডিজাইন করা হয়েছে। তারা ‘শেষ ইউক্রেনীয়’ বেঁচে থাকা পর্যন্ত যুদ্ধ পরিচালনা করতে চায়,’ জাখারোভা বলেছিলেন।

কূটনীতিক উল্লেখ করেছেন যে, ইউক্রেনে ক্লাস্টার যুদ্ধাস্ত্র পাঠানোর মাধ্যমে, ওয়াশিংটন ‘আসলে খনি দ্বারা অঞ্চলটি পরিপূর্ণ করার সহযোগী হয়ে উঠবে এবং রাশিয়ান ও ইউক্রেনীয় শিশুদের সহ বিস্ফোরণের ফলে সৃষ্ট হতাহতের দায় সম্পূর্ণভাবে ভাগ করবে।’ রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, ওয়াশিংটন বুঝতে পেরেছে যে, ইউক্রেনের ‘সতর্ক’ এবং ‘দায়িত্বপূর্ণ’ উপায়ে ক্লাস্টার যুদ্ধাস্ত্র ব্যবহার করার আশ্বাস হচ্ছে ফাঁকা বুলি। ‘ওয়াশিংটন ভালভাবে জানে যে, ইউক্রেনীয় নাৎসিদের এই নির্বিচারে অস্ত্রগুলিকে ‘সতর্কতাপূর্ণ’ এবং ‘দায়িত্বপূর্ণ’ উপায়ে ব্যবহার করার আশ্বাস মূল্যহীন। বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করা হবে, যেমনটি প্রতিবারই ঘটেছে যখন আরও বেশি মারাত্মক মার্কিন-ন্যাটো অস্ত্র ব্যবস্থা। ইউক্রেনে পাঠানো হয়েছিল,’ বিবৃতিতে বলা হয়েছে। কিয়েভকে গুচ্ছ যুদ্ধাস্ত্র সরবরাহ করার মার্কিন যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত হতাশার লক্ষণ এবং ইউক্রেনের ‘পাল্টা-আক্রমণ’ ব্যর্থতার পরিপ্রেক্ষিতে শক্তিহীনতার প্রমাণ, জাখারোভা বলেছেন।

চুক্তি ভঙ্গ করে ৫ কমান্ডারকে নিয়ে ফিরলেন জেলেনস্কি : চুক্তি ভঙ্গ করে তুরস্ক থেকে ইউক্রেনের ৫ সেনা কমান্ডারকে দেশে ফিরিয়ে নিয়ে গিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে রাশিয়া। কিয়েভ ও মস্কোর মধ্যে স্বাক্ষরিত এক চুক্তির ভিত্তিতে ইউক্রেন যুদ্ধের শেষ পর্যন্ত এসব কমান্ডারের তুরস্কে থাকার কথা ছিল।

ইউক্রেনের জাতীয়তাবাদী আজভ ব্যাটেলিয়ানের এই পাঁচ কমান্ডারকে গত বছরের সেপ্টেম্বরে রাশিয়া মুক্তি দিয়েছিল এবং একটি বন্দি বিনিময় চুক্তি অনুযায়ী তাদেরকে তুরস্কে যাওয়ার সুযোগ দেয়া হয়েছিল। ওই চুক্তিতে ১০ বিদেশিসহ প্রায় ৩০০ ব্যক্তিকে মুক্তি দেয় মস্কো। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর সেটি ছিল সবচেয়ে বড় বন্দি মুক্তির ঘটনা। ওই চুক্তির ভিত্তিতে ইউক্রেন ৫৫ জন রুশ সেনাকে মুক্তি দিয়েছিল এবং মস্কো-পন্থি ইউক্রেনের বিরোধী নেতা ভিক্তোর মেদভেদচুককে মস্কোয় চলে যাওয়ার সুযোগ দিয়েছিল। ওই বন্দি বিনিময় চুক্তিতে বলা হয়েছিল, মুক্তিপ্রাপ্ত ইউক্রেনের সেনা কমান্ডাররা যুদ্ধ শেষ হওয়া পর্যন্ত কিয়েভে ফিরতে পারবে না। কিন্তু ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবার তুরস্ক সফরে গিয়ে পাঁচ কমান্ডারকে নিয়ে দেশে ফেরেন।

এ সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, তুরস্ক থেকে আজভ কমান্ডারদের ইউক্রেনে ফিরে আসার ঘটনায় বিদ্যমান চুক্তির সরাসরি লঙ্ঘন হয়েছে। রাশিয়াকে না জানিয়ে এসব কমান্ডারকে ইউক্রেনের হাতে তুলে দিয়ে তুরস্কও চুক্তি ভঙ্গ করেছে। ক্রেমলিনের মুখপাত্র বলেন, চুক্তি অনুযায়ী ইউক্রেন যুদ্ধের শেষ পর্যন্ত এসব রিংলিডারের তুরস্কে থাকার কথা ছিল।

সেনা পরিদর্শন করলেন রুশ প্রতিরক্ষা মন্ত্রী শোইগু : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু সৈন্য পরিদর্শন করেছেন এবং চুক্তিবদ্ধ চাকুরীজীবীদের নিয়ে গঠিত নবগঠিত ইউনিটের প্রশিক্ষণ তত্ত্বাবধান করেছেন, তার মন্ত্রণালয় শনিবার জানিয়েছে। মন্ত্রণালয় তাদের টেলিগ্রাম চ্যানেলে ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। সেখানে শোইগুকে খাকি সামরিক ক্লান্তিতে শ্যুটিং রেঞ্জে সৈন্যদের পরিদর্শন করতে দেখা যায়। এটি ছিল গত মাসে ওয়াগনার বিদ্রোহের পর সৈন্যদের সাথে তার প্রথম প্রকাশ্য উপস্থিতি। ভিডিওটি কখন চিত্রায়িত হয়েছে বা কখন পরিদর্শন হয়েছে তা জানায়নি মন্ত্রণালয়। শোইগু সোমবার বলেছিলেন যে, বিদ্রোহ ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযান’ প্রভাবিত করেনি।

ওয়াগনার যোদ্ধারা দক্ষিণ রাশিয়ার শহর রোস্তভ দখল করে নেয় এবং ২৪ জুন মস্কোর দিকে অগ্রসর হয় কারণ তাদের নেতা ইয়েভজেনি প্রিগোজিন শোইগু এবং চিফ অফ জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভকে বরখাস্ত করার দাবি জানান। বেলারুশিয়ান নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কো ক্রেমলিন এবং প্রিগোজিনের মধ্যে একটি চুক্তির মধ্যস্থতা করলে সংকটটি প্রশমিত হয়। শনিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘রাশিয়ান ফেডারেশনের প্রতিরক্ষা মন্ত্রী ব্যক্তিগতভাবে যুদ্ধ সহ বিভিন্ন পরিস্থিতিতে যুদ্ধ অভিযানে চুক্তিবদ্ধ সেনাদের প্রশিক্ষণ পরীক্ষা করেছেন।’

চীন সফরে যাচ্ছেন রুশ সংসদের স্পিকার : রাশিয়ান পার্লামেন্টের উচ্চ কক্ষের স্পিকার ভ্যালেন্টিনা মাতভিয়েনকো ৯-১২ জুলাই চীন সফর করবেন বলে আশা করা হচ্ছে, দেশটির সিনহুয়া সংবাদ সংস্থা গতকাল জানিয়েছে। সংস্থাটি জানিয়েছে, সংসদীয় সহযোগিতার জন্য চীন-রাশিয়া কমিটির ৮তম বৈঠকে ফেডারেশন কাউন্সিলের স্পিকার মাতভিয়েনকো রাশিয়ান প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বলে আশা করা হচ্ছে। চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটির চেয়ারম্যান ঝাও লেজির আমন্ত্রণে এই সফর অনুষ্ঠিত হবে। প্রতিবেদনে সফরের বিস্তারিত বিবরণ দেয়া হয়নি।

ক্রিমিয়া ফেরত নেয়ার কোন পরিকল্পনা নেই কিয়েভ সরকারের : ইউক্রেন সরকারের ক্রিমিয়া ফেরত নেয়ার কোনো বাস্তব পরিকল্পনা নেই, এ বিষয়ে তাদের সমস্ত বক্তব্য কিয়েভের আদর্শিক মিডিয়া প্রচারণার একটি অংশ, ক্রিমিয়ান স্টেট কাউন্সিলের চেয়ারম্যান ভ্লাদিমির কনস্ট্যান্টিনভ বলেছেন। ‘তাদের ক্রিমিয়ার প্রয়োজন নেই। তাদের কখনই ক্রিমিয়া থাকবে না। এটি এমন একটি অঞ্চল, যেটি তারা একবার এবং চিরতরে হারিয়েছে, যে অঞ্চলটি প্রথম স্থানে তাদের ছিল না। এটি একটি বড় তথ্য প্রচারের একটি অংশ মাত্র। তাদের ক্রিমিয়া ফেরত নেয়ার কোন পরিকল্পনা নেই,’ তিনি শনিবার সোলোভিয়েভ লাইভ চ্যানেলকে বলেছিলেন। কনস্টানটিনভ বলেন, ‘এ সমস্ত বাগাড়ম্বর আসন্ন শান্তি আলোচনার জন্য অংশীদারিত্ব বাড়ানোর লক্ষ্যে, যা শীঘ্রই বা পরে অনুষ্ঠিত হবে।’ তার মতে, ডোনেৎস্ক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য, যেখানে দীর্ঘস্থায়ী শত্রুতা এবং সেখানে অসংখ্য বেসামরিক হতাহতের ঘটনা ঘটেছে। একই সময়ে, তিনি যোগ করেছেন যে, কিয়েভ সম্ভবত এখনও জাপোরোজিয়ে এবং খেরসন অঞ্চলের বিচ্ছিন্নতা স্বীকার করেনি।

ক্রুজ মিসাইল প্রতিহত করেছে ক্রিমিয়ার বিমান প্রতিরক্ষা : ক্রিমিয়ার কের্চ শহরের কাছে বিমান প্রতিরক্ষা বাহিনী দ্বারা একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র গুলি করে ধ্বংস করা হয়েছে। ক্রিমিয়ার গভর্নর সের্গেই আকসিওনভ গতকাল টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে এ তথ্য জানিয়েছেন। ‘কের্চের কাছে বিমান প্রতিরক্ষা বাহিনী দ্বারা একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র গুলি করা হয়েছে। কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি,’ তিনি সোমবার তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন। গভর্নর নাগরিকদের শান্ত থাকতে এবং শুধুমাত্র যাচাইকৃত উৎসগুলোতে বিশ্বাস করতে বলেছিলেন।

রুশ বিমান হামলায় ইউক্রেনের গোলাবারুদ ডিপো ধ্বংস : ডনবাসের শেভচেঙ্কো শহরে অবস্থিত ইউক্রেনের সশস্ত্র বাহিনীর একটি গোলাবারুদ ডিপো রাশিয়ার বিমান হামলার সময় ধ্বংস হয়ে গেছে, রাশিয়ার ব্যাটলগ্রুপ ইস্টের মুখপাত্র ওলেগ চেখভ বলেছেন। ‘বোমারু বিমান শেভচেঙ্কো এলাকায় একটি গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে,’ তিনি বলেন। এদিকে, দক্ষিণ ডোনেৎস্ক এলাকায়, ব্যাটলগ্রুপ ইস্টের অগ্রগামী সৈন্যরা ইউক্রেনের একটি হামলাকারী দলকে প্রতিহত করে। এতে শত্রু ব্যাপক ক্ষয়ক্ষতি সহ্য করে পিছু হটতে বাধ্য হয়।

রাশিয়ান হাউইৎজার ক্রুরা ইউক্রেনের একটি মর্টার স্কোয়াড, একটি সাঁজোয়া যুদ্ধ যান ও একটি ড্রোন কমান্ড পোস্ট মাকারভকার পূর্বে এবং স্টরোজেভয়েয়ের উত্তর-পশ্চিমে, সেইসাথে ভেলিকায়া নোভোসেলকা এলাকায় একটি গভোজডিকা অটোমেটিক হাউইটজার এবং একটি এমস্তা-বি ১৫২মিমি ধ্বংস করে। এছাড়াও, একটি সিজার স্ব-চালিত হাউইটজার ভেসেলি গাই এলাকায় একটি ল্যানসেট লোটারিং যুদ্ধাস্ত্র দ্বারা ধ্বংস করা হয়েছিল। সূত্র : আল-জাজিরা, বিবিসি, তাস।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

সংখ্যালঘু কমিউনিটি থেকে ভিসি-প্রোভিসি নিয়োগের দাবি

সংখ্যালঘু কমিউনিটি থেকে ভিসি-প্রোভিসি নিয়োগের দাবি

তেজগাঁও থানার হত্যা মামলা ইনু-মেনন-পলক-দীপু মনি, মামুন-রুপা-শাকিল গ্রেপ্তার

তেজগাঁও থানার হত্যা মামলা ইনু-মেনন-পলক-দীপু মনি, মামুন-রুপা-শাকিল গ্রেপ্তার

নিজ বাড়িতে কোয়াড নেতাদের আমন্ত্রণ জানালেন বাইডেন

নিজ বাড়িতে কোয়াড নেতাদের আমন্ত্রণ জানালেন বাইডেন

ফিরলেন লিটনও, সঙ্গী পাচ্ছেন না শান্ত

ফিরলেন লিটনও, সঙ্গী পাচ্ছেন না শান্ত

থিতু হয়ে ফিরলেন সাকিব

থিতু হয়ে ফিরলেন সাকিব

হঠাৎ কেন ভারত সফরে যাচ্ছেন চীন ঘনিষ্ঠ মুইজ্জু

হঠাৎ কেন ভারত সফরে যাচ্ছেন চীন ঘনিষ্ঠ মুইজ্জু

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ফের ৫ দিনের রিমান্ডে

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ফের ৫ দিনের রিমান্ডে

পশ্চিমবঙ্গ রাজ্য কংগ্রেসের সভাপতি অধীর চৌধুরীর পদত্যাগ

পশ্চিমবঙ্গ রাজ্য কংগ্রেসের সভাপতি অধীর চৌধুরীর পদত্যাগ

হেলিকপ্টারের তেল শেষ! ভোটপ্রচারে যেয়ে বিপাকে ভারতের প্রতিরক্ষামন্ত্রী

হেলিকপ্টারের তেল শেষ! ভোটপ্রচারে যেয়ে বিপাকে ভারতের প্রতিরক্ষামন্ত্রী

নির্বাচনের পর শ্রীলঙ্কায় কারফিউ জারি

নির্বাচনের পর শ্রীলঙ্কায় কারফিউ জারি

রামাল্লায় ভারী অস্ত্র নিয়ে আল জাজিরা অফিসে ইসরাইলি সেনাদের হানা

রামাল্লায় ভারী অস্ত্র নিয়ে আল জাজিরা অফিসে ইসরাইলি সেনাদের হানা

শান্ত-সাকিবের সাবধানী শুরু

শান্ত-সাকিবের সাবধানী শুরু

ট্রাম্পের সঙ্গে আবারো মুখোমুখি হতে চ্যালেঞ্জ কমলার

ট্রাম্পের সঙ্গে আবারো মুখোমুখি হতে চ্যালেঞ্জ কমলার

পরিচারককে অপমান! মেয়েকে ‘শিক্ষা’ দিতে গিয়ে বিপাকে রণবীরের বোন

পরিচারককে অপমান! মেয়েকে ‘শিক্ষা’ দিতে গিয়ে বিপাকে রণবীরের বোন

হার্ট অ্যাটাক করেছেন মাহমুদুর রহমান মান্না, হাসপাতালে ভর্তি

হার্ট অ্যাটাক করেছেন মাহমুদুর রহমান মান্না, হাসপাতালে ভর্তি

দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধে অচল তিন পার্বত্য জেলা

দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধে অচল তিন পার্বত্য জেলা

যুক্তরাষ্ট্র পৌঁছে প্রথম দিনেই বাইডেনের সঙ্গে বৈঠকে যে আলোচনা হলো মোদির

যুক্তরাষ্ট্র পৌঁছে প্রথম দিনেই বাইডেনের সঙ্গে বৈঠকে যে আলোচনা হলো মোদির

পাগড়ি বিতর্কে সাফাই দিয়ে বিজেপিকে তোপ রাহুলের

পাগড়ি বিতর্কে সাফাই দিয়ে বিজেপিকে তোপ রাহুলের

বিপুল সম্ভাবনাকে পুরোপুরি কাজে লাগাবে বাংলাদেশ : আশা ৪ মার্কিন সিনেটের

বিপুল সম্ভাবনাকে পুরোপুরি কাজে লাগাবে বাংলাদেশ : আশা ৪ মার্কিন সিনেটের

পাকিস্তান সফরে যাচ্ছেন ড. জাকির নায়েক

পাকিস্তান সফরে যাচ্ছেন ড. জাকির নায়েক