ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
সিন্ডিকেটের প্রসেসিং ফি হরিলুট ৮০ লাখ টাকা ক্ষতিপূরণ আদায় রাঘব বোয়ালরা ধরাছোঁয়ার বাইরে

বিএমইটির সার্ভার জালিয়াতি!

Daily Inqilab শামসুল ইসলাম

১৫ জুলাই ২০২৩, ১১:৩৩ পিএম | আপডেট: ১৬ জুলাই ২০২৩, ১২:০৯ এএম

বিএমইটির সরকারি সার্ভার থেকে প্রবাসী বাংলাদেশিদের বর্হিগমন ছাড়পত্রের তথ্য (ডাটা) বার বার চুরির ঘটনা ঘটলেও রাঘব বোয়ালরা ধরাছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কে ফাঁকি দিয়ে এবার নতুন জালিয়াত চক্র মালয়েশিয়ায় কর্মী প্রেরণে তৎপর হয়ে উঠছে। বিএমইটির সার্ভারের তথ্য ডাটা ডিলেট করেও সফল হচ্ছে চক্রটি। মোটা অংকের ঘুষের বিনিময় এসব অনাকঙ্খিত ঘটনা ঘটছে বলেও সংশ্লিষ্ট মহল অভিমত ব্যক্ত করেছে। এতে বৈধ রিক্রুটিং গুলো নিয়োগ অনুমতি, এলোকেশন পেপার, বিএমইটির পারমিশন পেয়েও কর্মী পাঠাতে না পেরে মোটা অংকের প্রসেসিং ফি থেকে বঞ্চিত হচ্ছে। অথচ মালয়েশিয়ার সংশ্লিষ্ট সংস্থা অবৈধভাবে গমনকারী কর্মীদের প্রসেসিং ফি এসব এজেন্সি থেকে কেটে নিচ্ছে। সরকার ডিজিটাল সুবিধার দেয়ার প্রতিশ্রুতি দিয়ে বিদেশগমনেচ্ছুদের বর্হিগমন ছাড়পত্র ইস্যু কার্যক্রমে আমি প্রবাসী অ্যাপস চালু করলেও এসব জালিয়াতির ঘটনা কেন রুখতে পারছে না তা’ বোধগম্য নয়। বিএমইটির কার্ড সেকশনের আওলাদ ও ইকবালই এসব জালিয়াতির নাটের গুরু বলে ভুক্তভোগি এজেন্সির মালিক ও বায়রার একটি সূত্র জানিয়েছে। বিএমইটির সার্ভারের সাথে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডকে সংযুক্তি দেয়া হয়েছে। বিএমইটির সার্ভার জালিয়াতির চাঞ্চল্যকর ঘটনায় খোঁদ প্রবাসী কল্যাণ মন্ত্রণায়ে তোলপাড় শুরু হয়েছে। বিএমইটিতে জাল জালিয়াতির ঘটনা পূর্বের সকল রেকর্ড ভঙ্গ করেছে বলে বায়রা নেতৃবৃন্দ নড়ে চড়ে বসেছে।
বিএমইটির সার্ভার জালিয়াতির অনাকাঙ্খিত ঘটনা কোন কোন লিংক থেকে হচ্ছে এবং কেনই তা’ রোধ করা সম্ভব হচ্ছে না তা’খতিয়ে দেখার জন্য তদন্ত কমিটি গঠন করার জোর দাবি জানিয়েছেন বায়রার সাবেক সাংস্কৃতিক সচিব কে এম মোবারক উল্লাহ শিমুল। বিদেশগমনেচ্ছু কর্মীদের হয়রানি বন্ধ এবং নির্বিঘœ বর্হিগমন ছাড়পত্র ইস্যুর কার্যক্রম নিশ্চিতকরণে বিএমইটির সার্ভার নিয়ন্ত্রণে সরাসরি তদারকি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের হাতে রাখার জোর দাবি জানিয়েছেন বায়রার সাবেক নেতা শিমুল।
বায়রার সাবেক সাংস্কৃতিক সচিব কে এম মোবারক উল্লাহ শিমুল গতকাল শনিবার এ অভিমত ব্যক্ত করেছেন। এক প্রশ্নের জবাবে বায়রার সাবেক নেতা শিমুল বলেন, বিএমইটি একটি সরকারি প্রতিষ্ঠান। সেখানের সার্ভার নিয়ন্ত্রণের সাথে সম্পৃক্ত কর্মকর্তারা মোটা অংকের ঘুষের বিনিময়ে সরকারি বিধি লঙ্ঘন করে নিয়োগ অনুমোদন প্রাপ্ত এজেন্সিকে না জানিয়ে অন্য রিক্রুটিং এজেন্সিকে ব্যবহার করে মালয়েশিয়ায় কর্মী প্রেরণের সুযোগ করে দিচ্ছে। এমনকি ঈদের ছুটির দিনেও এই জালিয়াত চক্র বিধি বর্হিভুতভাবে মালয়েশিয়ায় কর্মী পাঠাচ্ছে। এসব জালিয়াত চক্রের অপতৎপরতা দ্রুত বন্ধ করা সম্ভব না হলে জনশক্তি রফতানির শ্রমবাজারে বিরুপ প্রতিক্রিয়া দেখা দিতে পারে বলেও ওই নেতা উল্লেখ করেন। তিনি বলেন, বিএমইটির সিস্টেম এ্যানালিস্ট রায়হান, কার্ড সেকশনের আওলাদ, ইকবাল ও কল্যাণ বোর্ডের মামুন সকল জালিয়াতির মূল হোতা। বিএমইটির সুনাম ধ্বংস করতে এরাই যথেষ্ট বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, বিএমইটির সার্ভার এজেন্সিকে ফাঁসানোর এক দুর্বল আধুনিক যন্ত্র। সকল অনিয়মের এই দুর্বল যন্ত্রটি মেরামত করে যুগোপযোগী করা প্রয়োজন। অসৎ অসভ্য আর লুটপাটে মগ্ন কিছু কর্মকর্তা ও স্টাফদের অনিয়মের শিকার সাধারণ এজেন্সির মালিকরা।
বিএমইটির মহাপরিচালক শহীদুল আলম পবিত্র হজ পালনে সউদী অবস্থান করার সুবাদে এক শ্রেণির রিক্রুটিং এজেন্সি অতিসম্প্রতি অসাধু কর্মকর্তাদের সাথে যোগসাজস করে সার্ভার জালিয়াতির মাধ্যমে প্রবাসী মন্ত্রণালয় থেকে নিয়োগ অনুমতি প্রাপ্ত এজেন্সিকে (সি-িকেট সদস্য) না জানিয়ে অন্য এজেন্সির মাধ্যমে মালয়েশিয়ায় দেদারসে কর্মী পাঠাচ্ছে। এতে অসাধু রিক্রুটিং এজেন্সিগুলো মালয়েশিয়ার সি-িকেট সদস্যভুক্ত বৈধ রিক্রুটিং এজেন্সির ন্যায্য প্রসেসিং ফি’র মোটা অংকের টাকা হরিলুট করে নিয়ে যাচ্ছে। এসব দুর্নীতি ও জালিয়াতির সুযোগ করে দিচ্ছে বিএমইটির কতিপয় অসাধু কর্মকর্তা ও সার্ভারের দায়িত্বে নিযুক্ত কর্মকর্তারা।
বিএমইটির জাল জালিয়াতির চাঞ্চল্যক ঘটনা আঁচ করতে পেরে গত ৯ জুলাই বায়রার সভাপতি আলহাজ আবুল বাসারের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো.মনিরুছ সালেহীনের সাথে তার দপ্তরে রুদ্ধদ্বার বৈঠক করে বিষয়টি অবহিত করা হলে সচিব হতবাক ও বিস্মিত হন। বায়রা নেতৃবৃন্দ বিএমইটির জাল জালিয়াতির সাথে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রেহণের জোর দাবি জানান। প্রবাসী সচিব প্রবাসী মন্ত্রীর সাথে আলাপ করে দ্রুত বিএমইটির জালিয়াতির ঘটনার বন্ধ এবং কার্যকরী ব্যবস্থা নেয়ার বিষয়টি বায়রা নেতৃবৃন্দকে আশ্বস্ত করেন। এ সময়ে প্রবাসী সচিব বিএমইটির দুর্নীতির মূলৎপাঠন করতে সকল এজেন্সির সহযোগিতা কামনা করেন।
খোঁজ নিয়ে জানা গেছে, রিক্রুটিং এজেন্সি আল মামুন ওভারসীজ (আর এল ৬২৯) মালয়েশিয়াস্থ কোম্পানী এ্যাক্সিনারি (এম) এসডিএন.বিএইচডি থেকে আল হেরা ওভারসীজের নামে ১৫০ জন কর্মী নিয়োগের চাহিদাপত্র ইস্যু করে। আল মামুন ওভারসীজের মালিক মোশাররফ হোসেন স্বপন আল হেরা ওভারসীজকে কর্মীর পাসপোর্ট দেই দিচ্ছি করে অতিগোপনে জুন মাসের শেষের দিকে ঈদের ছুটি কালিন সময়ে আল খামিছ ইন্টারন্যাশনাল (আর এল ৬৮০) এর নামে ১২০ জন কর্মীর বর্হিগমন ছাড়পত্র নিয়ে মালয়েশিয়ায় পাঠিয়ে দেয়। পরে বিষয়টি জানতে পেরে আল খামিছ ইন্টারন্যাশনালের মালিক মো. ফরিদ আহমেদ গত ৯ জুলাই প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের কাছে প্রতারক আল মামুন ওভারসীজের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য লিখিত অভিযোগ দাখিল করেন। আল খামিছের স্বত্বাধিকারী ফরিদ আহমেদ ইনকিলাবকে ক্ষোভ প্রকাশ করে বলেন, বর্হিগমন নীতিমালা লঙ্ঘন করে অত্যান্ত সুকৌশলে আল মামুন ওভারসীজের মালিক আল হেরা ওভারসীজের ১২০ জন কর্মীর বর্হিগমন ছাড়পত্র আমার এজেন্সির নামে নিয়ে চরম প্রতারণার আশ্রয় নিয়েছে। তিনি বলেন, বিএমইটির অসাধু কর্মকর্তাদের সাথে আতাত করে এ ধরণের কেলেঙ্কারির ঘটনা কোনো মতেই মেনে নেয়া যায় না। তিনি এসব দুষ্টচক্রের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। আল হেরা ওভারসীজের স্বত্বাধিকারী শাহাদাত হোসেন ইনকিলাবকে জানান, আল মামুন ওভারসীজের মালিক মোশাররফ হোসেন স্বপন আমার এজেন্সির নামে মালয়েশিয়া থেকে ১৫০ জন কর্মী নিয়োগের চাহিদাপত্র ইস্যু করে। এসব কর্মীর বর্হিগমন প্রক্রিয়া শুরু করার অনুরোধ জানিয়ে পাসপোর্ট দেই দিচ্ছি করে সময় ক্ষেপণ করেছে। পরে আল মামুন ওভারসীজের মালিক বিএমইটির অসাধু কর্মকর্তাদের মাধ্যমে ঘুষের বিনিময়ে ১২০জন কর্মীকে আল খামিছ এজেন্সির নামে বর্হিগমন করে স্মার্ট কার্ড সংগ্রহ করে মালয়েশিয়ায় পাঠিয়ে দেয়। এতে এফডব্লিউসিএমএস এসব কর্মীর বিপরীতে ১ কোটি ৮২ লাখ ৪০ হাজার টাকা কেটে নিয়ে যায়। এতে আমি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হই। বিষয়টি আল মামুন ওভারসীজের মালিক মোশাররফকে অবহিত করা হলে তিনি ২/৩ ঘন্টার মধ্যেই বিএমইটির সার্ভার থেকে ১২০জন কর্মীর বর্হিগমণ ডাটা ডিলেট করে ফেলেন। পরে নয়াপল্টনস্থ একটি রিক্রুটিং এজেন্সির অফিসে একঘরোয়া শালিসে আল মামুন ওভারসীজের মালিক মোশাররফ হোসেন তার অপরাধের কথা স্বীকার করে আমার ক্ষতিপূরণের ১ কোটি ৮০ লাখ টাকা কিস্তিতে ফেরত দেয়ার প্রতিশ্রুতি দেন। তিনি প্রথম ধাপে ৮০ লাখ টাকা ফেরত এবং বাকি ২৫টি পাসপোর্ট প্রসেসিং করার জন্য অফিসে জমা দিয়েছে। তিনি এসব জাল জালিয়াতি দ্রুত বন্ধে কার্যকরী উদ্যোগ নেয়ার দাবি জানান। অন্যথায় মালয়েশিয়ার শ্রমবাজারে বিরুপ প্রতিক্রিয়া দেখা দিবে বলেও উল্লেখ করেন। বিএমইটির কর্মকর্তাদের সহযোগিতায় জাল জালিয়াতি আশ্রয় নিয়ে আল হেরা ওভারসীজের ১২০ জন কর্মী আল খামিছের মাধ্যমে বর্হিগমন করে মালয়েশিয়ায় পাঠিয়েছেন এমন প্রশ্নের জবাবে আল মামুন ওভারসীজের মালিক মোশাররফ হোসেনের ইনকিলাবকে বলেন, আল হেরা ওভারসীজের সাথে ভুল বুঝাবুঝির সৃষ্টি হয়েছি। পয়সাকরি দিয়ে মিটমাট করে ফেলেছি বলেও মোশাররফ হোসেন দাবি করেন।
এদিকে, দরবার গ্লোবাল ওভারসীজ (১২৯৫) মালয়েশিয়ার একটি কোম্পানী থেকে ১শ’ কর্মীর চাহিদা নিয়ে কমফোর্ট ওভারসীস কনসালটেন্ট লিমিটেডকে প্রসেসিং করার জন্য কাজের চাহিদপত্র, পাওয়ার অফ এটর্নি, এলোকেশন পেপার জমা দেয়। কমফোর্ট ওভারসীজ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও বিএমইটির নিয়োগ অনুমতি সংগ্রহ করে কর্মীর পাসপোর্ট চায়। দরবার গ্লোবাল ওভারসীজ পাসপোর্ট দেই দিচ্ছি করে সময় ক্ষেপণ এবং টালবাহানা শুরু করে। দরবার গ্লোবাল ওভারসীজের মালিক মাহবুব মিয়া অতিগোপনে এসব কর্মীর বর্হিগমন ছাড়পত্র আল খামিছ ইন্টারন্যাশনাল ও ৪ সাইট ইন্টারন্যাশনাল লিমিটেডের মাধ্যমে স্মার্ট কার্ড সংগ্রহ করে সুকৌশলে বৈআইনীভাবে ৭১ জন কর্মীকে মালয়েশিয়ায় পাঠিয়ে দেয়। বাকি ২৯ জন কর্মী যাওয়ার অপেক্ষায়। এসব প্রতারণার বিষয় জানতে চাইলে দরবার গ্লোবাল ওভারসীজের মালিক কমফোর্ট ওভারসীজের ব্যবস্থাপনা পরিচালক মেহেদী হাসানকে ভয়ভীতি ও হুমকি ধমকি দিয়ে বেড়াচ্ছে। গত ১০ জুলাই প্রবাসী সচিবের কাছে লিখিত অভিযোগে মেহেদী হাসান এসব তথ্য তুলে ধরে এ ধরণের অনৈতিক কাজের সাথে জড়িতদের বিচারের আওতায় নিয়ে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন। বায়রার সভাপতি আলহাজ আবুল বাসার গতকাল ইনকিলাবের সাথে আলাপকালে বিএমইটির সার্ভার জালিয়াতির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, বিএমইটির জালিয়াতির সকল রেকর্ড ভঙ্গ করছে। জালিয়াত চক্র আল খামিছ ইন্টারন্যাশনালের নামে বেআইনীভাবে মালয়েশিয়ায় ১২০ জন কর্মী পাঠিয়ে সার্ভার থেকে ডাটা ডিলেট করে ফেলছে। এটা কোন ধরণের জালিয়াতি ভাবতেও অবাক লাগে। বিএমইটির জালিয়াতির ঘটনা বন্ধ করা সম্ভব না হলে শ্রমবাজার ধ্বংসের দিকে ধাবিত হবে বলেও তিনি উল্লেখ করেন। বায়রা সভাপতি বলেন, আমরা বিএমইটির অনিয়ম জালিয়াতি বন্ধে প্রবাসী কল্যাণ মন্ত্রীর কাছে চিঠি দিয়েছে। তিনি বলেন, বিদেশগামী কর্মীদের সুবিধার্থে আমি প্রবাসী অ্যাপ চালু করা হয়েছে। প্রত্যেক কর্মী প্রতি আমারা আমি প্রবাসীকে ৮শ’ টাকা দিচ্ছি। কিন্ত উক্ত টাকার কোনো বেনিফিট পাচ্ছে না এজেন্সিগুলো। তা’ছাড়া কুয়েত কাতার ওমানে কর্মী পাঠাতে আরো ৫ হাজার টাকা অতিরিক্ত টাকা গুনতে হবে। এসব কিসের আলামত।
বায়রার সভাপতি আলহাজ আবুল বাসার আরো বলেন, বিএমইটির চলমান সঙ্কট সমাধান না হলে দেশের সবচেয়ে বড় এই খাতটি হুমকির সম্মুখীন হবে। বায়রার নেতৃত্ব বিএমইটির অনৈতিক কর্মকান্ড দ্রুততম সময়ে বন্ধ করার জন্য আহবান জানিয়েছেন। অন্যথায় বিএমইটির বর্তমান চলমান নৈরাজ্যের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করতে বাধ্য হবে বলে হুঁশিয়ারি দেন বায়রা সভাপতি। বায়রা সভাপতি বলেন, বিএমইটির ডিজি শিগগিরই হজ থেকে দেশে ফিরলে এসব অনিয়ম দুর্নীতি জালিয়াতি নির্মূলের উদ্যোগ নেয়া হবে। অন্যথায় আমরা জনশক্তি রফতানি বন্ধ করে কর্মসূচি দিতে বাধ্য হবো।

ফোর সাইট ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী বীর মুক্তিযোদ্ধা শাহাদাত হোসাইন দরবার গ্লোবার ওভারসীজের মালিক কমফোর্ট ওভারসী কনসালটেন্ট লিমিটেডের সাথে প্রতারণার আশ্রয় নিয়ে বিএমইটির দুর্নীতিবাজ কর্মকর্তাদের সহযোগিতায় ফোর সাইট ইন্টারন্যাশনাল ও আল খামিছ ইন্টারন্যাশনালের নাম ব্যবহার করে অবৈধভাবে ৭১ জন কর্মীর বর্হিগমন স্মার্ট কার্ড নিয়ে মালয়েশিয়ায় পাঠিয়েছে। তিনি বলেন, আমার প্রতিষ্ঠানের কোনো আবেদন নেই কিছুই জানি না। তার পরেও কিভাবে বিএমইটির অসাধু কর্মকর্তা কর্মচারিদের সহযোগিতায় সার্ভার জালিয়াতি করে মালয়েশিয়ায় কর্মী পাঠানো হয়েছে। এ ধরণের প্রতারণা রাষ্ট্রীয় অপরাধ বলে তিনি উল্লেখ করেন। তিনি জনশক্তি রফতানির খাতের নিরাপত্তা এবং সুনাম ধরে রাখতে বিএমইটির এসব জালিয়াতি চক্রের মূলৎপাট এবং দায়ীদের শাস্তির দাবি জানান।

 


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

স্কুলছাত্র মারুফ হত্যা মামলায় টাঙ্গাইল পৌরসভার কাউন্সিলর গ্রেপ্তার, একদিনের রিমান্ড মঞ্জুর

স্কুলছাত্র মারুফ হত্যা মামলায় টাঙ্গাইল পৌরসভার কাউন্সিলর গ্রেপ্তার, একদিনের রিমান্ড মঞ্জুর

জনগণের প্রত্যাশা পূরণে কাজ করছে সরকার : সৈয়দা রিজওয়ানা হাসান

জনগণের প্রত্যাশা পূরণে কাজ করছে সরকার : সৈয়দা রিজওয়ানা হাসান

দোকান বরাদ্দের বিষয় খতিয়ে দেখতে কমিটি

দোকান বরাদ্দের বিষয় খতিয়ে দেখতে কমিটি

শুটিং ফেডারেশন চলছে অপুর নির্দেশেই!

শুটিং ফেডারেশন চলছে অপুর নির্দেশেই!

বেপজা অর্থনৈতিক অঞ্চলে পোশাক কারখানায় ৪৩২ কোটি টাকার বিদেশি বিনিয়োগ

বেপজা অর্থনৈতিক অঞ্চলে পোশাক কারখানায় ৪৩২ কোটি টাকার বিদেশি বিনিয়োগ

আরামবাগ ক্রীড়া সংঘের সভাপতি তাজওয়ার আউয়াল

আরামবাগ ক্রীড়া সংঘের সভাপতি তাজওয়ার আউয়াল

সাবেক মন্ত্রী ওবায়দুল কাদেরের ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে বিএফআইইউ

সাবেক মন্ত্রী ওবায়দুল কাদেরের ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে বিএফআইইউ

রংপুর রেঞ্জের নতুন ডিআইজি আমিনুল ইসলাম

রংপুর রেঞ্জের নতুন ডিআইজি আমিনুল ইসলাম

গণঅধিকার পরিষদের ঢাকা মহানগর দক্ষিণ শাখার ৯৩ সদস্য বিশিষ্ট কমিটি

গণঅধিকার পরিষদের ঢাকা মহানগর দক্ষিণ শাখার ৯৩ সদস্য বিশিষ্ট কমিটি

বগুড়ায় সহযোগী সহ শীর্ষ সন্ত্রাসী সাগরকে নৃশংস কায়দায় হত্যা

বগুড়ায় সহযোগী সহ শীর্ষ সন্ত্রাসী সাগরকে নৃশংস কায়দায় হত্যা

শৈলকুপায় অস্ত্র ও গুলিসহ ২ জন আটক

শৈলকুপায় অস্ত্র ও গুলিসহ ২ জন আটক

পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় সরকারকে কঠোর পদক্ষেপ নিতে হবে : বাংলাদেশ ন্যাপ

পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় সরকারকে কঠোর পদক্ষেপ নিতে হবে : বাংলাদেশ ন্যাপ

পাহাড়ে অশান্তির বীজ উপরে ফেলতে হবে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের বিরুদ্ধে যে কোন চক্রান্ত ও ষড়যন্ত্র রুখে দিতে হবে

পাহাড়ে অশান্তির বীজ উপরে ফেলতে হবে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের বিরুদ্ধে যে কোন চক্রান্ত ও ষড়যন্ত্র রুখে দিতে হবে

ওরা পার্বত্য অঞ্চলকে ভারতের অঙ্গরাজ্য বানাতে চায়

ওরা পার্বত্য অঞ্চলকে ভারতের অঙ্গরাজ্য বানাতে চায়

ঈশ্বরদীতে সাবেক ইউপি চেয়ারম্যান তুহিনসহ যুবদল নেতাদের মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ

ঈশ্বরদীতে সাবেক ইউপি চেয়ারম্যান তুহিনসহ যুবদল নেতাদের মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ

এখনো ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেম্বরদের রেখেছেন কেন? - রিজভী

এখনো ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেম্বরদের রেখেছেন কেন? - রিজভী

কোর্ট ম্যারেজ করা প্রসঙ্গে?

কোর্ট ম্যারেজ করা প্রসঙ্গে?

গুজবে কান দেবেন না : জনপ্রশাসন সচিব

গুজবে কান দেবেন না : জনপ্রশাসন সচিব

কোয়াড সম্মেলনে বাংলাদেশের পরিস্থিতি নিয়ে আলোচনা

কোয়াড সম্মেলনে বাংলাদেশের পরিস্থিতি নিয়ে আলোচনা

এনজিও,নাস্তিকদের প্রতিষ্ঠা করতে চাইলে সংগ্রাম চলবে- চরমোনাই

এনজিও,নাস্তিকদের প্রতিষ্ঠা করতে চাইলে সংগ্রাম চলবে- চরমোনাই