ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
জ্বর হলেই পরীক্ষা করুন : বিশেষজ্ঞদের পরামর্শ রাজধানী ঢাকাসহ সারাদেশে একদিনে ডেঙ্গুতে আক্রান্ত ১৫৩৩, মৃত্যু ১৩

মৃত্যু-আক্রান্তে রেকর্ড

Daily Inqilab হাসান সোহেল

১৮ জুলাই ২০২৩, ১১:২৭ পিএম | আপডেট: ১৯ জুলাই ২০২৩, ১২:০০ এএম

রোগীর চাপে তিল ধারণের ঠাঁই নেই হাসপাতালগুলোতে। শুধু রাজধানীতেই নয়; সারাদেশেই ছড়িয়ে পড়েছে ডেঙ্গু রোগী। ডেঙ্গুতে মৃত্যুর ভয়াবহতা ছাড়িয়ে গেছে গত কয়েক বছরের সব রেকর্ড। হাসপাতালে ক্ষণে ক্ষণে বাড়ছে ডেঙ্গু রোগীদের ভিড়। ডেঙ্গুতে আক্রান্তের পাশাপাশি ক্রমেই বাড়ছে মৃত্যুর সংখ্যাও। দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ১৩ মৃত্যু হয়েছে, যা চলতি বছর একদিনে সর্বোচ্চ মৃত্যু। এ নিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১২৭ জনে। এই সময়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৫৩৩ জন। ডেঙ্গুতে মৃত্যুর হারও ছাড়িয়ে গেছে অন্য সব বছরের রেকর্ড। বিশেষ করে রাজধানীতে এর ভয়াবহতা পৌঁছেছে চরম মাত্রায়। তাই দায়িত্বরতদের মশক নিধনে কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন সাধারণ মানুষ। জ্বর, মাথা ব্যথা, পেট ব্যথার মতো যে কোন উপসর্গে দ্রুত ডেঙ্গুর পরীক্ষা করানোর পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। বাংলাদেশে ডেঙ্গু রোগ জরুরি জনস্বাস্থ্য পরিস্থিতির পর্যায়ে চলে গেছে বলে বিশেষজ্ঞরা মনে করলেও, এখনো সেই সময় আসেনি বলে মনে করছে স্বাস্থ্য বিভাগ। তবে সরকারের একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন, জরুরি পরিস্থিতি জারির বিষয়টি তারা পর্যালোচনা করছেন। গত দুই মাস ধরেই বাংলাদেশে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা আশঙ্কাজনকভাবে বেড়েছে। এর মধ্যেই হাসপাতালগুলোয় ভর্তি রোগীর সংখ্যা ২৪ হাজার আর মৃত্যুর সংখ্যা ১২৭। ইতোমধ্যে দেশের ৬৩টি জেলায় ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। সরকারি তথ্য দেখলেই ডেঙ্গুর ভয়াবহতা বোঝা যাচ্ছে। স্বাস্থ্য অধিদফতর এ তথ্য দিলেও বাস্তবতা অনেক ভিন্ন। রাজধানীর বিভিন্ন এলাকায় ঘরে ঘরে ডেঙ্গু রোগী। পাড়া মহল্লার ক্লিনিক ও হাসপাতালে পরীক্ষা করে ঘরেই চিকিৎসা নিচ্ছেন। যা হিসাবেই অসছে না। আবার সরকারি হিসেবে অধিকাংশ হাসপাাতলের ডেঙ্গু রোগীর চিকিৎসার তথ্য আসে না। ডেঙ্গু আক্রান্ত হয়ে এ বছর যাদের মৃত্যু হয়েছে, তাদের প্রায় সবাই ডেঙ্গু হেমোরেজিক ফিভারে ভুগছিলেন এবং শক সিনড্রোমে মারা গেছেন। এইডিস মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে গত বছর ৬২ হাজার ৩৮২ জন রোগী হাসপাতালে ভর্তি হন। তাদের মধ্যে রেকর্ড ২৮১ জনের মৃত্যু হয়। এর আগে ২০১৯ সালে দেশের ৬৪ জেলায় এক লাখের বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে গিয়েছিলেন, যা এ যাবৎকালের সর্বাধিক। সরকারি হিসাবে সে বছর মৃত্যু হয়েছিল ১৭৯ জনের। আশঙ্কা করা হচ্ছে এবং ইতোমধ্যে যেভাবে আতংক ছড়াচ্ছে তাতে এ বছর ডেঙ্গু জ্বরের প্রভাব কোথায় ঠেকে এ নিয়ে উদ্বেগে সংশ্লিষ্টরা। এদিকে বাংলাদেশে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত রোগীদের মধ্যে এমন কিছু উপসর্গ দেখা যাচ্ছে যা ডেঙ্গুর প্রথাগত উপসর্গ নয়। চিকিৎসকরা বলছেন, ডেঙ্গু হয়েছে সেটি বুঝতে না পারার কারণে হাসপাতালে যেতে দেরি করছেন রোগীরা। ফলে শেষ মুহূর্তে হাসপাতালে আসলেও অনেকেই মারা যাচ্ছেন।
বিশ্লেষকদের অনেকে আশংকা করছেন আগস্ট- সেপ্টেম্বর মাসে আরও অবনতি ঘটতে পারে ডেঙ্গু পরিস্থিতির। বিশেষজ্ঞরা বলছেন, তথ্য ও পরিসংখ্যান অনুযায়ীÑ দেশে ডেঙ্গু পরিস্থিতি জটিল হচ্ছে। তাই ডেঙ্গু নিয়ে সামনে আরেকটা বড় দুর্যোগ অপেক্ষা করছে। আশঙ্কার কথা হলো, সম্প্রতি স্বাস্থ্য অধিদফতর প্রকাশিত প্রতিবেদেনে ডেঙ্গুর উচ্চঝুঁকির এলাকার পরিধি বেড়েছে। ২০১৯ সালে যেখানে উচ্চঝুঁকিপূর্ণ এলাকা ছিল রাজধানীর ৩০ শতাংশ, এবার তা বেড়ে হয়েছে ৫০ শতাংশ। রাজধানীর প্রায় সব বাসিন্দাই ডেঙ্গু আক্রান্তের ঝুঁকিতে। আর জরিপের আওতাভুক্ত ৯৮ ওয়ার্ডের মধ্যে ৫৫টিই ডেঙ্গুর উচ্চঝুঁকিতে রয়েছে। কীটতত্ত্ববিদরাও বলছেন, অপরিকল্পিত নগরায়ণের ফলে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। দেশে নগরায়ণের পরিসর বেড়েছে। উপজেলা এবং কোনো কোনো ইউনিয়ন পর্যায় পর্যন্তও এর প্রসার ঘটেছে। বিশেষ করে গত তিন বছরে উন্নয়ন ও সৌন্দর্যের নামে ব্যাপক গাছ কাটার পাশাপাশি অনেক খোলা জায়গা কংক্রিটে ঢেকেছে ঢাকার দুই সিটি করপোরেশন। ঢাকায় এডিস মশার যে প্রজাতিটি ডেঙ্গু ছড়াতে ভূমিকা রাখছে সেটি মূলত কম গাছপালা ও কংক্রিটে আচ্ছাদিত জায়গায় বসবাস করতে স্বাচ্ছন্দ্য বোধ করে। এদিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগামী দুই মাসে ডেঙ্গু রোগী আরও বাড়তে পারে। এমন পরিস্থিতিতে আমাদের সকলকে সজাগ থাকতে হবে। সারাদেশের হাসপাতালগুলোতে ডেঙ্গু ইউনিট রয়েছে, প্রশিক্ষিত নার্স ও ডাক্তার আছে, এই পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত স্বাস্থ্য বিভাগ। ডেঙ্গু প্রতিরোধে জনগণের সচেতনতাকেই সরকার বেশি গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।
বর্তমান ভয়াবহ পরিস্থিতিতে করণীয় সম্পর্কে স্বাস্থ্য অধিদফতরের রোগনিয়ন্ত্রণ শাখার পরিচালক ও মুখপাত্র প্রফেসর ডা. মো. নাজমুল ইসলাম বলেন, একটাই কাজ মশা নিধন করা। কোন কোন এলাকায় ডেঙ্গুর লার্ভা বেশি ঝুঁকিপূর্ণ সেই গবেষণা তথ্য আমরা দুই সিটি করপোরেশনকে অনেক আগেই দিয়েছি। স্বাস্থ্য অধিদফতর থেকে আগে থেকেই সতর্কতামূলক বার্তা প্রদাণ করেছি। এখন নিজেদের সচেতন হতে হবে। একই সঙ্গে প্রতিদিনই ডেঙ্গু অক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। রোগী বাড়ায় চিকিৎসার জন্য সকল হাসপাতালে বিশেষভাবে প্রস্তুত থাকতে বলা হয়েছে। কোনভাবেই যাতে রোগী চিকিৎসা বঞ্চিত না হয় সে দিকে নজর রাখা হয়েছে।
স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনের তথ্য মতে, দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ১৩ মৃত্যু হয়েছে, যা চলতি বছর একদিনে সর্বোচ্চ মৃত্যু। এ নিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১২৭ জনে। এই সময়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৫৩৩ জন। স্বাস্থ্য অধিদফতরের তথ্যে বলা হয়, গত ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৭৯ জন। বাকি সবাই ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ৫ হাজার ৫৬৯ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। এর মধ্যে ঢাকায় ৩ হাজার ৪৪৩ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ২ হাজার ২২৬ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত ২৪ হাজার জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ১৫ হাজার ৪৭৮ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ৮ হাজার ৫২৪ জন।
আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৮ হাজার ৩০৪ জন। ঢাকায় ১১ হাজার ৯৩৭ এবং ঢাকার বাইরে ৬ হাজার ৩৬৭ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। সূত্র মতে, রাজধানীর ৫৩টি সরকারি বেসরকারি হাসপাতালে চলছে ডেঙ্গুর চিকিৎসা। সবচেয়ে বেশি রোগী ভর্তি মুগদা জেনারেল হাসপাতালে।
শুধু ওয়ার্ডের মেঝেই নয়, হাসপাতালটির বারান্দা, বাথরুম সংলগ্ন জায়গাও এখন রোগীতে ঠাসা। রোগী আর স্বজনদের ভিড়ে পা ফেলার জায়গা পাওয়া ভার। মেঝের আনাচে-কানাচেও ম্যাট্রেস বিছানো, একেকটা ম্যাট্রেসে দুই জন করে ডেঙ্গু আক্রান্ত শিশু। গতকাল মঙ্গলবারও হাসপাতালটিতে ৫৪০ জন রোগী ভর্তি ছিল হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. নিয়াতুজ্জামান ইনকিলাবকে বলেন, প্রতিদিনই বাড়ছে রোগী। ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতাল হওয়ায় যতক্ষণ পর্যন্ত পারছি রোগী ভর্তি করছি। না পারলে হয়তো অন্যত্র পাঠাবো। তবে এখনো কাউকে ফেরানো হয়নি। প্রফেসর ডা. নিয়াতুজ্জামানের মতে এবারের শঙ্কার জায়গা হচ্ছে অনেকেই দ্বিতীয় বা তৃতীয়বারের মত আক্রান্ত হওয়া এবং তাদের অনেকের এমন উপসর্গ দেখা দেয় যেটা ডেঙ্গুর সাধারণ উপসর্গের সাথে মিলে না। যেমনÑ দীর্ঘস্থায়ী ডায়রিয়া (যেমন ৩-৫ দিনেও কমে না), ওষুধ চলার পরও বমি, পেটে পানি জমে যাওয়া, বুকে পানি জমে যাওয়া, পেতে প্রচ- ব্যথা, মস্তিষ্কের প্রদাহ, খিঁচুনি হওয়া, শরীরে পানি জমে যাওয়া, হাত পা ফুলে যাওয়া। একজন প্রসূতি নারীর কথা বলছিলেন যার কোনও জ্বর ছিল না কিন্তু বমি হচ্ছিলো। গাইনি ডাক্তারের কাছে বমির প্রতিকার নিতে গেলে সেই চিকিৎসক টেস্ট করাতে বলেন এবং পরবর্তীতে দেখা যায় তিনি ডেঙ্গু রোগে আক্রান্ত। বর্তমানে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে গেছেন তিনি।
ডেঙ্গুর চিকিৎসা প্রদান করা রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক প্রফেসর খলিলুর রহমান ইনকিলাবকে বলেন, হাসপাতালে প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। বর্তমানে হাসপাতালে ১৪২ জন রোগী ভর্তি আছেন। রোগী বাড়লেও চিকিৎসায় সমস্য হবে না। আগামী সপ্তাহে অরও একটি ওয়ার্ড ডেঙ্গু চিকিৎসায় ব্যবহারের জন্য প্রস্তুত করা হবে বলে জানিয়েছেন তিনি।
ডেঙ্গু চিকিৎসায় গত কয়েক বছর ধরে সফল পুরান ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল মিডফোর্ড হাসপাতালের পরিচালক রশিদ উন নবী ইনকিলাবকে বলেন, রোগীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। বর্তমানে হাসপাতালে ১৮৭ জন রোগী ভর্তি অছেন। রোগী বাড়ায় হাসপাতালও বিশেষ ব্যবস্থা নিয়েছে। কাউকে ফেরানো হচ্ছে না। প্রয়োজনে আগামীতে বেড সংখ্যা আরও বাড়ানো হবে। চিকিৎসার জন্য সব ধরণের প্রস্তুতি রয়েছে বলে উল্লেখ করেন তিনি।
রাজধানীর আরেক সরকারি হাসপাতাল কুয়েত বাংলাদেশ মৈত্রী হাসপাতালেও গত কয়েকদিন থেকে বাড়ছে ডেঙ্গু রোগী। হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. মাহফুজ আরা বেগম ইনকিলাবকে বলেন, হাসপাতালে ডেঙ্গু রোগী বাড়ছে। ডেঙ্গু রোগীদের জন্য হাসপাতালে ৭২ বেড তৈরি করা হয়েছে। এখন পর্যন্ত ৫৫ জন ভর্তি আছেন। প্রয়োজনে বেড সংখ্যা অরও বাড়ানো হবে। ডেঙ্গু রোগীদের চিকিৎসায় সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে।
ডেঙ্গুর শক সিনড্রম থেকে বাঁচতে আগেও যাদের এ জ্বর হয়েছিলো তাদের আরও বেশি সতর্ক থাকার পরামর্শ দিচ্ছে হাসপাতালগুলো। সরকারি হাসপাতালে ডেঙ্গুর এন এস ওয়ান পরীক্ষার ফি ৫০ টাকা করেছে স্বাস্থ্য বিভাগ।
স্বাস্থ্য অধিদফতরের রোগনিয়ন্ত্রণ শাখার পরিচালক ও মুখপাত্র প্রফেসর ডা. মো. নাজমুল ইসলাম ইনকিলাবকে বলেন, অনেকে জানেন না কখন রোগ পরীক্ষা করাতে হবে। পরীক্ষা না করে তারা বসে থাকেন। অনেকে জ্বর হলে পাত্তা দেন না বা আমলে নেন না। অনেকে হাতুড়ে চিকিৎসক বা পাড়ার ওষুধের দোকান থেকে ওষুধ কিনে খান। এসব কারণে রোগ ভালো হয় না, তারা শেষ মুহূর্তে হাসপাতালে আসেন। এটাই বেশি মৃত্যুর কারণ। তিনি বলেন, জ্বর আসলেই দ্রুত পরীক্ষা করাতে হবে।
ডেঙ্গুতে আক্রান্তের লক্ষণ ও করণীয় সম্পর্কে দেশের প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ প্রফেসর ডা. এ বি এম আবদুল্লাহ ডেঙ্গুর প্রাথমিক লক্ষণ হিসেবে জ্বরের কথা বলেছেন। যা ১০১ ডিগ্রি থেকে ১০২ ডিগ্রি তাপমাত্রা থাকতে পারে। জ্বর একটানা থাকতে পারে, আবার ঘাম দিয়ে জ্বর ছেড়ে যাওয়ার পর আবারও জ্বর আসতে পারে। জ্বর হলে অবহেলা করা উচিত নয়। জ্বরে আক্রান্ত হওয়া মাত্রই চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। এর সঙ্গে শরীরে ব্যথা, মাথাব্যথা, চোখের পেছনে ব্যথা ও চামড়ায় লালচে দাগ (র‌্যাশ) হতে পারে। তবে এগুলো না থাকলেও ডেঙ্গু হতে পারে। তিনি বলেন, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে যারা মারা গেছে, তারা জ্বরকে অবহেলা করেছে। একই সঙ্গে জ্বর হলে বিশ্রামের পাশাপাশি প্রচুর পরিমাণ তরলজাতীয় খাবার গ্রহণ করতে হবে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইবিতে ভিসির দাবিতে আন্দোলন অব্যাহত, মহাসড়ক অবরোধ

ইবিতে ভিসির দাবিতে আন্দোলন অব্যাহত, মহাসড়ক অবরোধ

অভিনেত্রী বাঁধনকে নিয়ে যা বললেন পিনাকী ভট্টাচার্য

অভিনেত্রী বাঁধনকে নিয়ে যা বললেন পিনাকী ভট্টাচার্য

আ.লীগ নেতাদের সম্পর্কে চাঞ্চল্য তথ্য দিলেন যুব মহিলী লীগ নেত্রী

আ.লীগ নেতাদের সম্পর্কে চাঞ্চল্য তথ্য দিলেন যুব মহিলী লীগ নেত্রী

পরিচয় লুকানো ঢাবি শিবিরের সভাপতি কে এই সাদিক কায়েম?

পরিচয় লুকানো ঢাবি শিবিরের সভাপতি কে এই সাদিক কায়েম?

‘হিন্দুপ্রধান’ জম্মু দিয়ে বিজেপির পক্ষে ‘মুসলিম প্রধান’ কাশ্মির জেতা কি সম্ভব?

‘হিন্দুপ্রধান’ জম্মু দিয়ে বিজেপির পক্ষে ‘মুসলিম প্রধান’ কাশ্মির জেতা কি সম্ভব?

গাজীপুরে হাজিরা বোনাস বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধ

গাজীপুরে হাজিরা বোনাস বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধ

আন্দোলনে আহতদের চিকিৎসায় আসছে চীনের মেডিক্যাল টিম

আন্দোলনে আহতদের চিকিৎসায় আসছে চীনের মেডিক্যাল টিম

মীলাদুন্নবী মাহফিল থেকে আমরা ঈমানকে পুনর্জ্জীবিত করতে পারি  -সায়্যিদ মাআন আল হাসানী আল মক্কী

মীলাদুন্নবী মাহফিল থেকে আমরা ঈমানকে পুনর্জ্জীবিত করতে পারি -সায়্যিদ মাআন আল হাসানী আল মক্কী

কলাপাড়ায় নবজাতককে রেখে পালিয়ে গেলেন মা

কলাপাড়ায় নবজাতককে রেখে পালিয়ে গেলেন মা

প্রথম সেশনেই বাংলাদেশের গলায় পরাজয়ের মাল্য

প্রথম সেশনেই বাংলাদেশের গলায় পরাজয়ের মাল্য

সিলেটে একদিনে ৫ থানার ওসি বদলি

সিলেটে একদিনে ৫ থানার ওসি বদলি

সংখ্যালঘু কমিউনিটি থেকে ভিসি-প্রোভিসি নিয়োগের দাবি

সংখ্যালঘু কমিউনিটি থেকে ভিসি-প্রোভিসি নিয়োগের দাবি

তেজগাঁও থানার হত্যা মামলা ইনু-মেনন-পলক-দীপু মনি, মামুন-রুপা-শাকিল গ্রেপ্তার

তেজগাঁও থানার হত্যা মামলা ইনু-মেনন-পলক-দীপু মনি, মামুন-রুপা-শাকিল গ্রেপ্তার

নিজ বাড়িতে কোয়াড নেতাদের আমন্ত্রণ জানালেন বাইডেন

নিজ বাড়িতে কোয়াড নেতাদের আমন্ত্রণ জানালেন বাইডেন

ফিরলেন লিটনও, সঙ্গী পাচ্ছেন না শান্ত

ফিরলেন লিটনও, সঙ্গী পাচ্ছেন না শান্ত

থিতু হয়ে ফিরলেন সাকিব

থিতু হয়ে ফিরলেন সাকিব

হঠাৎ কেন ভারত সফরে যাচ্ছেন চীন ঘনিষ্ঠ মুইজ্জু

হঠাৎ কেন ভারত সফরে যাচ্ছেন চীন ঘনিষ্ঠ মুইজ্জু

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ফের ৫ দিনের রিমান্ডে

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ফের ৫ দিনের রিমান্ডে

পশ্চিমবঙ্গ রাজ্য কংগ্রেসের সভাপতি অধীর চৌধুরীর পদত্যাগ

পশ্চিমবঙ্গ রাজ্য কংগ্রেসের সভাপতি অধীর চৌধুরীর পদত্যাগ

হেলিকপ্টারের তেল শেষ! ভোটপ্রচারে যেয়ে বিপাকে ভারতের প্রতিরক্ষামন্ত্রী

হেলিকপ্টারের তেল শেষ! ভোটপ্রচারে যেয়ে বিপাকে ভারতের প্রতিরক্ষামন্ত্রী