ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
স্বীকার করলেন ইউক্রেনের জেনারেল ক্রাইমিয়া সেতুতে ‘সন্ত্রাসী হামলার’ উপযুক্ত জবাব দেয়া হবে : পুতিন দক্ষিণ, পূর্ব ইউক্রেনে বিমান হামলা শুরু করেছে রাশিয়া জাপোরোজিয়েতে ইউক্রেনের সেনাগ্রুপ ধ্বংস ইউক্রেনের গোলাবারুদ ডিপোগুলো নিশ্চিহ্ন, ৬৯৫ সেনা নিহত

রাশিয়ার বিরুদ্ধে সাফল্য অসম্ভব

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

১৮ জুলাই ২০২৩, ১১:৪৯ পিএম | আপডেট: ১৯ জুলাই ২০২৩, ১২:০০ এএম

ইউক্রেনের শীর্ষ সামরিক অধিনায়কদের একজন বলছেন, রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণের দ্রুত ফলাফল অর্জন করা ‘কার্যত অসম্ভব’। বিবিসির সাথে কথা বলার সময় জেনারেল অলেক্সান্ডার সিরস্কি বলেন, রণাঙ্গনে অগ্রগতি যতটা দ্রুত হবে বলে তিনি আশা করেছিলেন তেমনটা ঘটেনি। তবে তিনি জানান, ইউক্রেনীয় বাহিনী বাখমুত শহরকে ঘিরে রেখেছে, যেটি দীর্ঘ রক্তক্ষয়ী যুদ্ধের পর গত মে মাসে রুশ সেনারা দখল করেছিল।

ওদিকে ইউক্রেনের সামরিক বাহিনী বলছে, তারা ওডেসা অঞ্চলে বেশ কয়েকটি ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং বিশটিরও বেশি ড্রোন ভূপাতিত করেছে। এসব ঘটনায় হতাহতের কোনও খবর নেই। বিবিসি সংবাদদাতা জনাথান বিল পূর্ব ইউক্রেন থেকে জানাচ্ছেন, গত বছর ইউক্রেনে পূর্ণ মাত্রায় রুশ অভিযানের শুরুতে জেনারেল সিরস্কি রাজধানী কিয়েভ শহরের প্রতিরক্ষায় নেতৃত্ব দিয়েছিলেন। গত গ্রীষ্মে খারকিভে ইউক্রেনের চমকদার এবং সফল পাল্টা আক্রমণের পেছনে তিনিই ছিলেন মূল পরিকল্পনাকারী। এখন তিনি পূর্ব ইউক্রেনের সামরিক অভিযানের প্রধান হিসাবে নতুন পাল্টা অভিযানের তত্ত্বাবধান করছেন। সৈন্য পরিদর্শন এবং যুদ্ধের দিকে নজর রাখতে তিনি যে কমান্ড যানটি ব্যবহার করেন, এক গোপন স্থানে সেই গাড়ির পাশে তিনি বিবিসি সংবাদদাতার সাথে দেখা করেন।
ঐ গাড়ির ওপরে একটি শক্তিশালী মেশিনগান বসানো। ভেতরে একটি বড় স্ক্রিন, শত শত ড্রোন থেকে যুদ্ধক্ষেত্রের একাধিক লাইভ ভিডিও ফিড সেখানে দেখানো হচ্ছে। তবে জেনারেল সিরস্কি স্বীকার করেন যে পাল্টা আক্রমণ শুরু হওয়ার এক মাসেরও বেশি সময় পর একাধিক ফ্রন্টে ইউক্রেনের দীর্ঘ প্রতীক্ষিত আক্রমণ অনেকের প্রত্যাশার চেয়ে ধীর গতিতে চলছে। ‘আমরা খুব দ্রুত ফলাফল পেতে চাই,’ তিনি বলেন, ‘কিন্তু বাস্তবে এটা কার্যত অসম্ভব।’ এই জেনারেল জানান, পূর্বের রণাঙ্গনের এলাকাটি মাইন দিয়ে ভরা এবং সেখানে নানা ধরনের প্রতিরক্ষামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। তিনি বলেন, সেখানে রুশদের অনেকগুলো শক্তিশালী ঘাঁটি রয়েছে: ‘সে কারণে আমরা যতটা চাই ততখানি দ্রুত অগ্রগতি ঘটছে না।’ তবে জেনারেল সিরস্কি মনে করেন, ইউক্রেনের এখনও একটি বিশেষ সুযোগ রয়েছে। ‘আমি বিশ্বাস করি আমাদের সামরিক নেতাদের মধ্যে ঐক্য এবং একে অপরের প্রতি আমাদের সৈন্যদের আস্থা, সেনাবাহিনীর জন্য শক্তিশালী একটি পয়েন্ট,’ বলেন তিনি।

জেনারেল সিরস্কি উদ্যম, দৃঢ়-সংকল্প এবং ধূর্ততার জন্য তার আশেপাশের লোকদের কাছে বীর হিসেবে প্রশংসিত। প্রতিদিন জিমে গিয়ে তিনি ব্যায়াম করেন। রাতে সাড়ে চার ঘণ্টার বেশি ঘুমান না। পূর্ব ফ্রন্টে এই প্রথমবারের মতো ইউক্রেনীয় বাহিনীর লোকবল এখন রুশ বাহিনীর সমান – প্রায় এক লক্ষ ৬০ হাজার। তবে ইউক্রেনের বাহিনীতে কামানের সংখ্যা রুশ আর্টিলারির চেয়ে কম। এর মোকাবেলায় জেনারেল সিরস্কি নিশ্চিত করেন যে যুক্তরাষ্ট্রের পাঠানো ক্লাস্টার বোমার চালান ইউক্রেনে এসে পৌঁছেছে এবং আগামী কয়েক দিনের মধ্যে সেগুলোর ব্যবহার শুরু হবে। তবে মার্কিন হাউইটজার কামান, যেগুলো থেকে এসব ক্লাস্টার গোলা ছোঁড়া হবে, সেগুলি ইতোমধ্যেই বাখমুতের চারপাশে বসানো হয়েছে। জেনারেল সিরস্কি বলছেন, শহরটি পুনরুদ্ধার শুধুমাত্র প্রতীকী মূল্যের চেয়ে বেশি কিছু হবে। তিনি যুক্তি দেখান যে বাখমুত দখল কৌশলগতভাবেও গুরুত্বপূর্ণ। কারণ, জায়গাটি ঐ অঞ্চলের অন্যান্য প্রধান শহরগুলির প্রবেশদ্বার হিসাবে বিবেচিত হয়। জেনারেল সিরস্কির মন্তব্য: ‘জনগণ আমাদের বিজয়ের জন্য অপেক্ষা করছে। ছোট হলেও তাদের একটি বিজয়ের প্রয়োজন’।

ক্রাইমিয়া সেতুতে ‘সন্ত্রাসী হামলার’ উপযুক্ত জবাব দেয়া হবে : ক্রাইমিয়া সেতুর ওপর ‘সন্ত্রাসী’ আক্রমণের উপযুক্ত জবাব দেয়ার কথা ঘোষণা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। ইউক্রেন থেকে রাশিয়ার দখল করে নেয়া ক্রাইমিয়া উপদ্বীপের সাথে সংযোগকারী একমাত্র সেতুটির ওপর সোমবারের ওই হামলায় দু’জন নিহত হয়েছে। এ ঘটনায় ইউক্রেনকে দায়ী করেছে মস্কো- কিন্তু কিয়েভ এখনো আনুষ্ঠানিকভাবে কোন দায়দায়িত্ব স্বীকার করেনি।

ইউক্রেনের একটি উপদ্বীপ ক্রাইমিয়াকে ২০১৪ সালে দখল করে সংযুক্ত করে নিয়েছিল রাশিয়া। এরপর ২০১৮ সালে রাশিয়া এবং ক্রাইমিয়ার মধ্যে সড়ক ও রেল যোগাযোগ সম্বলিত কার্চ সেতুটি তৈরি করা হয়। রাশিয়ার পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, সেতুটির সাপোর্ট ব্যবস্থা পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়নি। এখনো ওই ঘটনার তদন্ত চলছে। তবে অসমর্থিত খবরে বলা হচ্ছে সোমবার সকালে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। ইউক্রেনকে দায়ী করে রাশিয়ার কর্মকর্তারা দাবি করেছেন, আনম্যানড সার্ফেস ভ্যাসেল (ইউএসবি) ড্রোন- যা আকাশে নয়, বরং পানির ওপর দিয়ে চলে- দিয়ে সেতুটির ওপর আক্রমণ চালানো হয়েছে। তবে ইউক্রেনের নিরাপত্তা বাহিনীর একটি সূত্র বিবিসি রাশিয়াকে জানিয়েছে, তারাই হামলা চালিয়েছে এবং পানিতে চলে, এমন ড্রোন ব্যবহার করা হয়েছে।

সোমবার সন্ধ্যায় একটি টেলিভিশন ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে ‘দায়িত্বহীন’ এবং ‘নিষ্ঠুর’ হামলা চালানোর অভিযোগ এনেছেন। ওই হামলায় সেতুর ওপরের সড়কটি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে পাশেই যে রেললাইন রয়েছে, সেটির ক্ষতি হয়নি। ইউক্রেনের দক্ষিণাঞ্চলে সরবরাহ ব্যবস্থা চালু রাখার জন্য এই সেতুটি রাশিয়ার বাহিনীর জন্য খুবই গুরুত্বপূর্ণ। প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে টেলিভিশনে এসে উপ-প্রধানমন্ত্রী মারাত খুসনুলিন বলেছেন, ১ নভেম্বরের মধ্যে সেতুটির মেরামত কাজ পুরোপুরি শেষ হয়ে যাবে। আর ১ সেপ্টেম্বরের মধ্যে সেতুর ওপরের সড়কের একদিকের চলাচল চালু হবে।

সোমবারের হামলার পর ক্রাইমিয়া থেকে বের হওয়ার অন্য সড়ক পথে ব্যাপক জ্যামের তৈরি হয় এবং অনেক রেল চলাচল বিলম্বিত হয়। সেতুর পাশাপাশি যে ফেরি চলাচল চালু রয়েছে, সেখানেও ব্যাপক জ্যামের তৈরি হয়। ছুটি কাটাতে গিয়ে যারা ক্রাইমিয়ায় আটকে পড়েছে, তাদের ইউক্রেনের দক্ষিণাঞ্চলের অন্য যেসব এলাকা রাশিয়ার সামরিক বাহিনীর দখলে রয়েছে, সেদিক থেকে ফেরার জন্য পরামর্শ দিয়েছে রাশিয়ার কর্মকর্তারা। এজন্য কার্ফুর সময়সীমা কমিয়ে আনা হবে এবং সেনাবাহিনী পথঘাটের নিরাপত্তা নিশ্চিত করার কাজ করবে।

ইউক্রেনের রাশিয়ার হামলা শুরু হওয়ার পর থেকেই ক্রাইমিয়ায় বাণিজ্যিক বিমান চলাচল বন্ধ রয়েছে। ক্রাইমিয়াতে রুশ প্রশাসনের প্রধান সের্গেই আকসিনভ টেলিগ্রামে দেয়া এক পোস্টে বলেছেন, ‘ক্রাইমিয়ার ব্রিজে যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। রাশিয়ার দিক থেকে সেতুর যে ১৪৫তম সাপোর্ট সেখানে জরুরি ঘটনা ঘটেছে।’ ‘পরিস্থিতি স্বাভাবিক করার ব্যবস্থা নেওয়া হচ্ছে। আমি উপদ্বীপের বাসিন্দা ও অতিথিদের ক্রাইমিয়ার সেতু দিয়ে চলাচল করা থেকে বিরত থাকতে বলেছি। নিরাপত্তা জনিত কারণে তাদেরকে নতুন অঞ্চলের ভেতর দিয়ে অন্য রুট ব্যবহার করতে বলা হয়েছে,’ বলছেন নাতালিয়া হুমেনিউক।

দক্ষিণ, পূর্ব ইউক্রেনে বিমান হামলা শুরু করেছে রাশিয়া : রাশিয়া ড্রোন এবং সম্ভবত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করে দক্ষিণ ও পূর্ব ইউক্রেনের লক্ষ্যবস্তুতে বিমান হামলা শুরু করেছে বলে ইউক্রেনের বিমান বাহিনী দাবি করেছে। ওডেসার দক্ষিণ বন্দর এবং মাইকোলাইভ, ডোনেৎস্ক, খেরসন, জাপোরোজিয়ে এবং ডিনিপ্রোপেট্রোভস্ক অঞ্চলগুলি রাশিয়ান ড্রোন হামলার হুমকির মধ্যে ছিল, বিমান বাহিনী মঙ্গলবার ভোরে টেলিগ্রাম মেসেজিং অ্যাপে বলেছে।

সোমবার গভীর রাতে মাইকোলাইভ বন্দরে আগুন লেগেছে বলে মেয়র জানিয়েছেন। বন্দর শহরটি ইউক্রেনকে কৃষ্ণ সাগরে প্রবেশাধিকার প্রদান করে। ‘এটি বেশ গুরুতর,’ মাইকোলাইভের মেয়র অলেক্সান্ডার সেনকেভিচ টেলিগ্রাম মেসেজিং অ্যাপে বলেছেন, আগুনের আরও বিশদ পরে সকালে প্রকাশ করা হবে। সোশ্যাল মিডিয়ায় প্রচারিত ভিডিও ফুটেজে ইরানের তৈরি শাহেদ ড্রোন মাইকোলাইভ অঞ্চলে লক্ষ্যবস্তুতে হামলা করতে দেখা যাচ্ছে। হামলার কোনো স্বাধীন নিশ্চিতকরণ বা ফুটেজের সত্যতা পাওয়া যায়নি। ওডেসা অঞ্চলের সামরিক প্রশাসনের প্রধান ওলেহ কিপার বলেছেন, সেখানে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়ান ড্রোন হামলার বেশ কয়েকটি তরঙ্গ প্রতিহত করতে নিযুক্ত ছিল। ‘অনেক তরঙ্গ আক্রমণের সম্ভাবনা রয়েছে,; কিপার টেলিগ্রামে বলেছেন। রাশিয়া পোলতাভা, চেরকাসি, ডিনিপ্রোপেট্রোভস্ক, খারকিভ এবং কিরোভোহরাদ অঞ্চলে আক্রমণ করার জন্য ব্যালিস্টিক অস্ত্রও ব্যবহার করতে পারে, বিমান বাহিনী যোগ করেছে।

গতকাল সকালে ইউক্রেনের অনেক অঞ্চলে বিমান হামলার সতর্কবার্তা ঘণ্টার পর ঘণ্টা শোনা যায়। ইউক্রেনের ওডেসা সামরিক প্রশাসনের মুখপাত্র সেরহি ব্রাচুক টেলিগ্রামে বলেছেন যে সেখানে হামলার বিস্তারিত পরে প্রকাশ করা হবে। রাশিয়া কৃষ্ণ সাগরের বন্দরগুলি থেকে ইউক্রেনীয় শস্যের নিরাপদ রপ্তানির অনুমতি দেয়ার জন্য করা একটি চুক্তির মেয়াদ বাড়াতে অস্বীকার করার কয়েক ঘন্টা পরে দক্ষিণ ইউক্রেনের ওডেসা অঞ্চলে হামলা শুরু হয়, যেখানে সামুদ্রিক টার্মিনালগুলো রয়েছে।

জাপোরোজিয়েতে ইউক্রেনের সেনাগ্রুপ ধ্বংস : ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানে রাশিয়ার বাহিনী গত দিনে জাপোরোজিয়ে এলাকায় অগ্রসর হওয়া একটি ইউক্রেনের সেনা দলকে ধ্বংস করেছে। গতকাল ভারপ্রাপ্ত আঞ্চলিক গভর্নর ইয়েভজেনি বালিটস্কি এ তথ্য জানিয়েছেন। তিনি তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন, ‘গত রাতে, একটি পুনরুদ্ধারকারী দল (জাপোরোজিয়ে এলাকায়) অগ্রসর হয়েছে। দলটিকে সনাক্ত করে ধ্বংস করা হয়েছে।’ ভারপ্রাপ্ত আঞ্চলিক গভর্নর যেমন বলেছিলেন, ‘জাপোরোজির দিকে, শত্রু আমাদের অবস্থানের উপর গোলাবর্ষণ ও আক্রমণের তীব্রতা বাড়াচ্ছে।’

ইউক্রেনের গোলাবারুদ ডিপোগুলো নিশ্চিহ্ন, ৬৯৫ সেনা নিহত : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ সোমবার জানিয়েছেন, ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানে গত দিনে রাশিয়ান বাহিনী লুহানস্ক এবং ডোনেৎস্ক পিপলস রিপাবলিকে (এলপিআর এবং ডিপিআর) ইউক্রেনের গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে।

গত দিনে রাশিয়ান বাহিনী কুপিয়ানস্ক এলাকায় ৩৫ জন ইউক্রেনীয় সেনা, চারটি সাঁজোয়া যুদ্ধ যান, দুটি মোটর গাড়ি, একটি ডি-২০ হাউইটজার ও একটি গোজডিকা মোটরচালিত আর্টিলারি সিস্টেম, ক্রাসনি লিমানে ৬০ জন ইউক্রেনীয় সেনা, দুটি সাঁজোয়া যুদ্ধ যান, চারটি মোটর গাড়ি, একটি মার্কিন তৈরি এম৭৭৭ আর্টিলারি সিস্টেম ও একটি ডি-৩০ হাউইৎজার, ডোনেৎস্ক এলাকায় ৩২০ ইউক্রেনীয় সেনা, দুটি সাঁজোয়া যুদ্ধ যান, তিনটি মোটর যান, একটি মার্কিন তৈরি এম৭৭৭ আর্টিলারি সিস্টেম, একটি পোলিশ-নির্মিত ক্র্যাব অটোমেটিক আর্টিলারি বন্দুক, একটি এমসতা-বি হাউইটজার, দুটি রাপিরা অ্যান্টি-ট্যাঙ্ক বন্দুক ও একটি মার্কিন-তৈরি এএন/টিপিকিউ-৫০ কাউন্টার-ব্যাটারি রাডার, দক্ষিণ ডোনেৎস্ক ও জাপোরোজিয়ে এলাকায় ২৪০ সৈন্য, দুটি সাঁজোয়া যুদ্ধ যান, দুটি মোটর যান, একটি মার্কিন তৈরি এম১০৯ প্যালাডিন অটোমেটিক আর্টিলারি বন্দুক, তিনটি এমস্টা-বি হাউইটজার, একটি আকাতসিয়া মোটরচালিত আর্টিলারি সিস্টেম ও একটি ডি-৩০ হাউইটজার এবং খেরসনে ৪০ জন ইউক্রেনীয় কর্মী, আটটি মোটর গাড়ি, একটি ভার্বা মাল্টিপল রকেট লঞ্চার ও একটি আকাতসিয়া মোটরচালিত আর্টিলারি সিস্টেম ধ্বংস করেছে, জেনারেল রিপোর্ট করেছেন।

রাশিয়ান বাহিনী গত দিনে জাপোরোজিয়ে এলাকায় ইউক্রেনের গোলাবারুদ ডিপো নিশ্চিহ্ন ও বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে তিনটি স্টর্ম শ্যাডো ক্রুজ ক্ষেপণাস্ত্র ও তিনটি হিমারস রকেট বাধা দিয়েছে। এছাড়া, রুশ আর্টিলারি ৬৮টি এলাকায় ৭৩টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিটকে ফায়ারিং পজিশনে আঘাত করেছে, মুখপাত্র জানিয়েছেন। সব মিলিয়ে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ৪৫৫টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ২৪২টি হেলিকপ্টার, ৫,০৪৭টি মনুষ্যবিহীন আকাশযান, ৪২৬টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ১০,৭৩১টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ১,১৩৯টি মাল্টিপল রকেট লঞ্চার, ৫,৪৮৭টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ১১,৭১৭টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র : বিবিসি, আল-জাজিরা, তাস।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

'নিরাপদ চাঁদপুর' চাই দাবিতে বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভ

'নিরাপদ চাঁদপুর' চাই দাবিতে বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভ

৩ মাসেরও বেশি সময় পর ঢাবিতে ক্লাস শুরু

৩ মাসেরও বেশি সময় পর ঢাবিতে ক্লাস শুরু

ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

৩৫ হাজার ইয়াবাসহ পুলিশ সদস্য আটক, চলছে সমালোচনা

৩৫ হাজার ইয়াবাসহ পুলিশ সদস্য আটক, চলছে সমালোচনা

ইবিতে ভিসির দাবিতে আন্দোলন অব্যাহত, মহাসড়ক অবরোধ

ইবিতে ভিসির দাবিতে আন্দোলন অব্যাহত, মহাসড়ক অবরোধ

অভিনেত্রী বাঁধনকে নিয়ে যা বললেন পিনাকী ভট্টাচার্য

অভিনেত্রী বাঁধনকে নিয়ে যা বললেন পিনাকী ভট্টাচার্য

আ.লীগ নেতাদের সম্পর্কে চাঞ্চল্য তথ্য দিলেন যুব মহিলী লীগ নেত্রী

আ.লীগ নেতাদের সম্পর্কে চাঞ্চল্য তথ্য দিলেন যুব মহিলী লীগ নেত্রী

পরিচয় লুকানো ঢাবি শিবিরের সভাপতি কে এই সাদিক কায়েম?

পরিচয় লুকানো ঢাবি শিবিরের সভাপতি কে এই সাদিক কায়েম?

‘হিন্দুপ্রধান’ জম্মু দিয়ে বিজেপির পক্ষে ‘মুসলিম প্রধান’ কাশ্মির জেতা কি সম্ভব?

‘হিন্দুপ্রধান’ জম্মু দিয়ে বিজেপির পক্ষে ‘মুসলিম প্রধান’ কাশ্মির জেতা কি সম্ভব?

গাজীপুরে হাজিরা বোনাস বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধ

গাজীপুরে হাজিরা বোনাস বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধ

আন্দোলনে আহতদের চিকিৎসায় আসছে চীনের মেডিক্যাল টিম

আন্দোলনে আহতদের চিকিৎসায় আসছে চীনের মেডিক্যাল টিম

মীলাদুন্নবী মাহফিল থেকে আমরা ঈমানকে পুনর্জ্জীবিত করতে পারি  -সায়্যিদ মাআন আল হাসানী আল মক্কী

মীলাদুন্নবী মাহফিল থেকে আমরা ঈমানকে পুনর্জ্জীবিত করতে পারি -সায়্যিদ মাআন আল হাসানী আল মক্কী

কলাপাড়ায় নবজাতককে রেখে পালিয়ে গেলেন মা

কলাপাড়ায় নবজাতককে রেখে পালিয়ে গেলেন মা

প্রথম সেশনেই বাংলাদেশের গলায় পরাজয়ের মাল্য

প্রথম সেশনেই বাংলাদেশের গলায় পরাজয়ের মাল্য

সিলেটে একদিনে ৫ থানার ওসি বদলি

সিলেটে একদিনে ৫ থানার ওসি বদলি

সংখ্যালঘু কমিউনিটি থেকে ভিসি-প্রোভিসি নিয়োগের দাবি

সংখ্যালঘু কমিউনিটি থেকে ভিসি-প্রোভিসি নিয়োগের দাবি

তেজগাঁও থানার হত্যা মামলা ইনু-মেনন-পলক-দীপু মনি, মামুন-রুপা-শাকিল গ্রেপ্তার

তেজগাঁও থানার হত্যা মামলা ইনু-মেনন-পলক-দীপু মনি, মামুন-রুপা-শাকিল গ্রেপ্তার

নিজ বাড়িতে কোয়াড নেতাদের আমন্ত্রণ জানালেন বাইডেন

নিজ বাড়িতে কোয়াড নেতাদের আমন্ত্রণ জানালেন বাইডেন

ফিরলেন লিটনও, সঙ্গী পাচ্ছেন না শান্ত

ফিরলেন লিটনও, সঙ্গী পাচ্ছেন না শান্ত

থিতু হয়ে ফিরলেন সাকিব

থিতু হয়ে ফিরলেন সাকিব