ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১

ইসি কার ইশারায় চলে?

Daily Inqilab স্টালিন সরকার

১৮ জুলাই ২০২৩, ১১:৫৪ পিএম | আপডেট: ১৯ জুলাই ২০২৩, ১২:০০ এএম

নির্বাচন কমিশনের ভূমিকায় ‘কয়লা ধুইলে ময়লা যায় না’ প্রবাদ বাক্যটির সত্যতা বাংলাদেশের মানুষ হারে হারে টের পাচ্ছে। নিরপেক্ষ নির্বাচনের দাবিতে দেশ উত্তাল। আন্তর্জাতিক মহলে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। ‘২০১৮ সালের রাতের নির্বাচন’ এবং ২০১৪ সালের মতো পাতানো নির্বাচন আর যাতে না হয় সে জন্য যুক্তরাষ্ট্র নতুন ভিসা নীতি ঘোষণা করেছে। তারপরও বিএনপিসহ অধিকাংশ দল সরকারের পদত্যাগসহ ইসির পদত্যাগ চাচ্ছে। তাদের অভিযোগ কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন আওয়ামী লীগ সরকারের আজ্ঞাবহ। ইসির দায়িত্ব গ্রহণের পর থেকে সাংবিধানিক প্রতিষ্ঠানটির দায়িত্বশীল ব্যক্তিরা সরকারের ‘নাচের পুতুল’ হিসেবে ব্যবহৃত হচ্ছে। নিরপেক্ষ নির্বাচনের লক্ষে যুক্তরাষ্ট্র ভিসা নীতি দিয়েছে, ইউরোপিয় ইউনিয়ন প্রতিনিধিদল ঢাকায়, উজরা জেয়া ঢাকায় এসে উত্তাপ ছড়িয়ে গেলেন, ক্ষমতাশীন আওয়ামী লীগ নিরপেক্ষ নির্বাচনের প্রতিশ্রুতির বন্যা বইয়ে দিলেন; কোনো ঢেউ লাগেনি ইসির গায়ে!

ঢাকায় এসে নিরপেক্ষ নির্বাচনের কঠোর বার্তা দিয়ে ফিরে গেলেন যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া। ইউরোপীয় ইউনিয়নের ৬ সদস্যের প্রতিনিধিদল এখনো ঢাকায়। উজরা জেয়া যেমন নিরপেক্ষ নির্বাচনে কঠোর বার্তা দিয়ে গেছেন; তেমনি বর্তমান সরকারের অধীনে সুষ্ঠু নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব কিনা তা পর্যবেক্ষণ করতে ইইউ প্রতিনিধিরা সবার সঙ্গে কথা বলছেন। নিরপেক্ষ নির্বাচন ইস্যুতে যখন দেশ-বিদেশে তোলপাড় চলছে তখনো কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন আচরণ করছেন ‘কয়লা ধুইলে ময়লা যায় না’ প্রবাদের মতোই। ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে একজন স্বতন্ত্রপ্রার্থী হিরো আলমের ওপর পৈচাশিক নির্যাতন নিয়ে যখন জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করেছে; তখন নির্বাচন কমিশন ঢাকা-১৭ উপ-নির্বাচন নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ হয়েছে দাবি করছেন। একটি নির্বাচনে যখন শতকরা ৯০ ভাগ ভোটার ভোট বর্জন করেন তখনো ইসির দাবি ‘মানুষ নির্বাচনে অংশগ্রহণ করেছে শান্তিপূর্ণভাবে ভোট দিয়েছে’।

গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, হিরো আলমকে মারধরের ঘটনাটিকে ‘সামান্য অন্যায়’। যেখানে সুষ্ঠুভাবে নির্বাচন হয়েছে, সেই নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে সেখানে সামান্য অন্যায় কাজ করে প্রশ্নবিদ্ধ করার অপপ্রয়াস চালানো হয়েছে। ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচন নিয়ে মানুষের আগ্রহ ছিল না। তবে নির্বাচন কমিশনের বাছাই করা ১২টি রাজনৈতিক দলের কোন কোন দলকে নিবন্ধন দেয়ার সিদ্ধান্ত নেয় সে দিকে ছিল সবার নজর। ইসি সকলকে অবাক করে দিয়ে আলোচিত দলগুলোকে বাদ দিয়ে অপরিচিত দু’টি দলকে নিবন্ধন দেয়ার সিদ্ধান্তের কথা জানানোয় এখন তা নিয়ে বেশি আলোচনা ও বিতর্ক হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে নেটিজেনরা ইসির নতুন দু’টি দলকে নিবন্ধক দেয়া এবং ১০টি দলকে বাদ দেয়ার ভূমিকা নিয়ে যেসব শব্দের ব্যবহার করছেন সেগুলো প্রিন্ট মিডিয়ায় ছাপানো সম্ভব নয়। তারা বলছেন, ইসি রাজনৈতিক দল নিবন্ধন দেয়ার ক্ষেত্রে ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠনের ভূমিকা পালন করেছেন। সরকার যেভাবে চায় কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন ইসি সেভাবেই সিদ্ধান্ত নিয়েছে।

জানা যায়, ১২টি রাজনৈতিক দলকে নিবন্ধন দেয়ার জন্য প্রাথমিকভাবে বাছাই করেছিল নির্বাচন কমিশন। কিন্তু অপরিচিত বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) ও বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি) নামের দু’টি রাজনৈতিক দলকে নিবন্ধন দিলেও ১০ দলকে বাদ দিয়েছে নির্বাচন কমিশন। দল ১০টি হচ্ছে; এবি পার্টি (আমার বাংলাদেশ পার্টি), বাংলাদেশ হিউম্যানিস্ট পার্টি (বিএইচপি), গণঅধিকার পরিষদ, নাগরিক ঐক্য, বাংলাদেশ সনাতন পার্টি, বাংলাদেশ লেবার পার্টি, বাংলাদেশ মাইনরিটি জনতা পার্টি (বিএমজেপি), বাংলাদেশ পিপলস পার্টি (বিপিপি), ডেমোক্রেটিক পার্টি ও বাংলাদেশ লিবারেল ডেমোক্রেটিক পার্টি (বিএলডিপি)। অনুসন্ধান করে দেখা যায়, বিএনপি থেকে দলছুটদের আবেদন করা দল এবং মাজার কেন্দ্রীক দলকে নিবন্ধন দেয়ার সিদ্ধান্তের কথা জানানো হয়।

২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক দলের নিবন্ধন প্রথা চালু করে ইসি। আরপিও’র শর্তগুলো হলো: দেশ স্বাধীন হওয়ার পর যেকোনও জাতীয় নির্বাচনের আগ্রহী দলটিতে যদি অন্তত একজন সংসদ সদস্য থাকেন। যেকোনও একটি নির্বাচনে দলের প্রার্থী অংশ নেওয়া আসনগুলোয় মোট প্রদত্ত ভোটের ৫ শতাংশ পায়। এবং দলটির যদি একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয়, দেশের কমপক্ষে এক তৃতীয়াংশ (২১টি) প্রশাসনিক জেলায় কার্যকর কমিটি এবং অন্তত ১০০টি উপজেলা/মেট্রোপলিটন থানায় কমপক্ষে ২০০ ভোটারের সমর্থন সংবলিত দলিল থাকতে হবে।

অনুসন্ধান করে দেখা যায়, নির্বাচন কমিশনে নিবন্ধনের লক্ষ্যে বাছাই করা ১২ দলের মধ্যে সবচেয়ে এগিয়ে ছিল নুরুল হক নূরের গণঅধিকার পরিষদ, মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য এবং জামায়াত থেকে বের হয়ে আসা সোলেমান চৌধুরীর আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি) নামের তিনটি দল। এই তিন দলের রাজনৈতিক কার্যক্রম কয়েক বছর ধরে সারাদেশে চলছে। দলগুলোর ঢাকা কেন্দ্রীয় কার্যালয়সহ জেলা পর্যায়ে এবং উপজেলা পর্যায়ে কমিটি এবং কার্যালয় রয়েছে। অথচ এই দলগুলোকে নিবন্ধন দেয়া হয়নি। ডাকসু ও চাকসুর সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্না জাতীয় নেতা। দেশ-বিদেশে তার ব্যাপক পরিচিতি। সরকারবিরোধী আন্দোলনে সক্রিয় দলটির সাংগঠনিক নেটওয়ার্ক দেশব্যাপী। অথচ তার দলকে নিবন্ধন তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। গণঅধিকার পরিষদের আহ্বায়ক নুরুল হক নূর বলেছেন, আমাকে আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচনের প্রস্তাব দেয়া হয়েছিল। প্রস্তাব মেনে না নেয়ায় গণঅধিকার পরিষদকে নিবন্ধন নেয়া হয়নি।

অনুসন্ধান করে দেখা যায়, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) আহ্বায়ক অধ্যাপক আব্দুর রহমান বর্তমানে বেসরকারি প্রাইম ইউনির্ভাসিটির ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ও ডিন। তিনি ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনে বরগুনা-১ আসনে বিএনপির মনোনয়নে ধানের শীষ প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। সপ্তম সংসদ নির্বাচনে তাকে মনোনয়ন দেওয়া হলেও তিনি পরাজিত হন। আব্দুর রহমান বরগুনা জেলার বেতাগী থানা বিএনপির সভাপতি ছিলেন। বিএনএমের সদস্যসচিব মেজর (অব.) মো. হানিফ ২০২১ সালের ২৮ জুন বিএনপির নির্বাহী কমিটির সদস্য পদ থেকে পদত্যাগ করেন। হঠাৎ হানিফের দল ছাড়ার ঘটনাকে ইঙ্গিতপূর্ণ বলেছিলেন বিএনপির নেতারা। দল ছাড়ার ১০ দিনের মাথায় নতুন দল বিএনএম গড়ে তোলেন হানিফ। হানিফের সংসদীয় এলাকা সিরাজগঞ্জ-২। তিনি সিরাজগঞ্জ জেলা বিএনপিরও সাবেক যুগ্ম আহ্বায়ক ছিলেন। অপর নতুন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেতে যাওয়া বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) মাজার কেন্দ্রীক দল। ঠিকানা শাহ আলীবাগ, মিরপুর-১, ঢাকা। দলটির চেয়ারম্যান শাহ্জাদা সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারী। চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার মাইজভান্ডারী গ্রামে জন্ম নেয়া এই নেতার পুরো নাম শাহ্জাদায়ে গাউছুল আযম আলহাজ সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী ওয়াল হোসাইনী আল্-মাইজভান্ডারী। তিনি কোনোদিন রাজনৈতিক কর্মসূচি পালন করেছেন এমন তথ্য নেই। তার বাবার নাম শাহ্সূফী সৈয়দ মইনুদ্দীন আহমদ আল্-হাসানী ওয়াল সোসাইনী আল্-মাইজভান্ডারী পাকিস্তান আমলে চট্টগ্রাম বিভাগ ছাত্রলীগের সভাপতি ছিলেন। এ দলটির কার্যক্রম গত কয়েক বছরে দেখা যায়নি।

রাজনৈতিক বিশ্লেষক নির্বাচন বিশেষজ্ঞরা বলছেন, আওয়ামী লীগ সরকার আগামী নির্বাচনে বিএনপির কিছু মেরুদ-হীন লোভী নেতাকে এই বিএনএম’র ব্যানারে নির্বাচনে এনে আন্তর্জাতিক মহলকে দেখাতে চায় বিএনপির নেতারা নির্বাচনে এসেছে। আর হেফাজতের মতো পীর-মাশায়েখ, খানকা কেন্দ্রীক সংগঠনকে নির্বাচনে আনতে বিএসপি নামের দলকে নিবন্ধন দেয়ার ঘোষণা দিয়েছে। নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, নির্বাচন কমিশনের এ সিদ্ধান্ত ‘আত্মপ্রতারণা’র নামান্তর। জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে নাগরিক ঐক্য, গণঅধিকার পরিষদ, এবি পার্টিসহ নিবন্ধন না পাওয়া দলগুলো এখন ইসি ঘেরাওয়ের চিন্তা করছে। মান্না বলেন, এতগুলো সুপরিচিত, সক্রিয় এবং রাজপথের সংগ্রামরত রাজনৈতিক দলকে বাদ দিয়ে যাদের নিবন্ধন দেওয়া হয়েছে, তাদের নাম আপনারা ক’জন শুনেছেন? তাদের কি আদৌ কোনো অফিস, নেতা-কর্মী আছে? নির্বাচন কমিশন রাজপথের আন্দোলন-সংগ্রামে পরিচিত ও স্বীকৃত ক্রিয়াশীল দলগুলোকে নিবন্ধন না দেওয়ার মাধ্যমে তারা নিজেদের সাথে আত্মপ্রতারণা এবং নির্বাচন কমিশন সংক্রান্ত সমস্ত আইনকানুনকে ভঙ্গ করেছে। ফ্যাসিবাদী সরকারের প্রেসক্রিপশনে রাজপথের আন্দোলন সংগ্রামে পরিচিত ও স্বীকৃত ক্রিয়াশীল দলগুলোকে বাদ দিয়ে অখ্যাত অপরিচিত দু’টি দলকে নিবন্ধন দেওয়া হয়েছে।

চানতে চাইলে সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, বর্তমান পরিস্থিতিতে এই সরকার এবং এই নির্বাচন কমিশনের অধীনে নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। গত রোববার ইউরোপীয় ইউনিয়নের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলে চার সদস্যের প্রতিনিধি দলের সাথে বৈঠকে তারা নির্বাচনী পরিবেশ সম্পর্কে জানতে চেয়েছেন। আমি বলেছি, এই সরকারের অধীন এবং নির্বাচন কমিশন রেখে দেশে নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। কাজী হাবিবুল আউয়ারের ইসি যা করছে তা সরকারকে তুষ্ট করার জন্য। বর্তমান পরিস্থিতিতে আগামী জাতীয় নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা সম্ভব না।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

'নিরাপদ চাঁদপুর' চাই দাবিতে বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভ

'নিরাপদ চাঁদপুর' চাই দাবিতে বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভ

৩ মাসেরও বেশি সময় পর ঢাবিতে ক্লাস শুরু

৩ মাসেরও বেশি সময় পর ঢাবিতে ক্লাস শুরু

ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

৩৫ হাজার ইয়াবাসহ পুলিশ সদস্য আটক, চলছে সমালোচনা

৩৫ হাজার ইয়াবাসহ পুলিশ সদস্য আটক, চলছে সমালোচনা

ইবিতে ভিসির দাবিতে আন্দোলন অব্যাহত, মহাসড়ক অবরোধ

ইবিতে ভিসির দাবিতে আন্দোলন অব্যাহত, মহাসড়ক অবরোধ

অভিনেত্রী বাঁধনকে নিয়ে যা বললেন পিনাকী ভট্টাচার্য

অভিনেত্রী বাঁধনকে নিয়ে যা বললেন পিনাকী ভট্টাচার্য

আ.লীগ নেতাদের সম্পর্কে চাঞ্চল্য তথ্য দিলেন যুব মহিলী লীগ নেত্রী

আ.লীগ নেতাদের সম্পর্কে চাঞ্চল্য তথ্য দিলেন যুব মহিলী লীগ নেত্রী

পরিচয় লুকানো ঢাবি শিবিরের সভাপতি কে এই সাদিক কায়েম?

পরিচয় লুকানো ঢাবি শিবিরের সভাপতি কে এই সাদিক কায়েম?

‘হিন্দুপ্রধান’ জম্মু দিয়ে বিজেপির পক্ষে ‘মুসলিম প্রধান’ কাশ্মির জেতা কি সম্ভব?

‘হিন্দুপ্রধান’ জম্মু দিয়ে বিজেপির পক্ষে ‘মুসলিম প্রধান’ কাশ্মির জেতা কি সম্ভব?

গাজীপুরে হাজিরা বোনাস বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধ

গাজীপুরে হাজিরা বোনাস বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধ

আন্দোলনে আহতদের চিকিৎসায় আসছে চীনের মেডিক্যাল টিম

আন্দোলনে আহতদের চিকিৎসায় আসছে চীনের মেডিক্যাল টিম

মীলাদুন্নবী মাহফিল থেকে আমরা ঈমানকে পুনর্জ্জীবিত করতে পারি  -সায়্যিদ মাআন আল হাসানী আল মক্কী

মীলাদুন্নবী মাহফিল থেকে আমরা ঈমানকে পুনর্জ্জীবিত করতে পারি -সায়্যিদ মাআন আল হাসানী আল মক্কী

কলাপাড়ায় নবজাতককে রেখে পালিয়ে গেলেন মা

কলাপাড়ায় নবজাতককে রেখে পালিয়ে গেলেন মা

প্রথম সেশনেই বাংলাদেশের গলায় পরাজয়ের মাল্য

প্রথম সেশনেই বাংলাদেশের গলায় পরাজয়ের মাল্য

সিলেটে একদিনে ৫ থানার ওসি বদলি

সিলেটে একদিনে ৫ থানার ওসি বদলি

সংখ্যালঘু কমিউনিটি থেকে ভিসি-প্রোভিসি নিয়োগের দাবি

সংখ্যালঘু কমিউনিটি থেকে ভিসি-প্রোভিসি নিয়োগের দাবি

তেজগাঁও থানার হত্যা মামলা ইনু-মেনন-পলক-দীপু মনি, মামুন-রুপা-শাকিল গ্রেপ্তার

তেজগাঁও থানার হত্যা মামলা ইনু-মেনন-পলক-দীপু মনি, মামুন-রুপা-শাকিল গ্রেপ্তার

নিজ বাড়িতে কোয়াড নেতাদের আমন্ত্রণ জানালেন বাইডেন

নিজ বাড়িতে কোয়াড নেতাদের আমন্ত্রণ জানালেন বাইডেন

ফিরলেন লিটনও, সঙ্গী পাচ্ছেন না শান্ত

ফিরলেন লিটনও, সঙ্গী পাচ্ছেন না শান্ত

থিতু হয়ে ফিরলেন সাকিব

থিতু হয়ে ফিরলেন সাকিব