ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
অবস্থান কর্মসূচিতে হামলার প্রতিবাদে জনসমাবেশ

নির্যাতন-মামলা-গ্রেফতার করে জনগণের ঢল থামানো যাবে না : মির্জা ফখরুল

Daily Inqilab স্টাফ রিপোর্টার

৩১ জুলাই ২০২৩, ১১:৪৪ পিএম | আপডেট: ০১ আগস্ট ২০২৩, ১২:০২ এএম

হামলা, মামলা, গ্রেফতার, নির্যাতন করে জনগণের ঢল থামানো যাবে না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ২৮ তারিখ টেকনাফ-তেঁতুলিয়া থেকে লাখ লাখ মানুষ এসে মহাসমাবেশে যোগ দিয়েছে। রোদ-বৃষ্টি উপেক্ষা করে তারা একটা মেসেজ দিয়েছে। সেটা হলো অবিলম্বে গদি ছাড়ো। সেদিন আমরা ছোট একটা প্রোগ্রাম দিয়েছিলাম। ঢাকার প্রবেশমুখে অবস্থান নেব। আমরা হরতাল দেইনি, অবরোধ দেইনি। ওই প্রোগ্রামের কথা শুনে তারা (সরকার) ভয়ে ভীত হয়ে গুন্ডা বাহিনী নিয়ে, হাজার হাজার পুলিশ নিয়ে তারা আমাদের বিরুদ্ধে অবস্থান নেয়। তারা নিরস্ত্র জনগণের বুকে গুলি চালিয়েছে। এসব করে আন্দোলন আটকানো যায়নি। এই মানুষের ঢল থামানো যাবে না।

গত শনিবার এক দফা দাবি আদায়ে রাজধানীর প্রবেশমুখে অবস্থান কর্মসূচিতে হামলা-গ্রেফতারের প্রতিবাদে গতকাল সোমবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ বিএনপি আয়োজিত জনসমাবেশে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ২৮ ও ২৯ জুলাই আওয়ামী লীগ বিএনপির গুগলি বলে ক্লিন বোল্ড আউট হয়ে গেছে। অবৈধ সরকারের পুলিশ আমাদেরকে ২৭ জুলাই সমাবেশ করতে দিবেনা। আমরা পরের দিন ঘোষণা করলাম। সেখানে প্রতিকূল পরিবেশেও টেকনাফ থেকে তেঁতুলিয়ার মানুষ জমায়েত হয়েছিলেন। তাদের বার্তা ছিলো এই মুহূর্তে গদি ছাড়ো। সেখান থেকে আমরা শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি দিয়েছি, আমাদের ছোট ও শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতেও সরকার ভয় পেয়েছে। তারা যুদ্ধের সাজে সাজোয়া যান নিয়ে নিরীহ নেতাকর্মীদের ওপর হামলা মামলা করেছে।

সরকার নাটক সাজাচ্ছে অভিযোগ করে বিএনপির অন্যতম এই শীর্ষ নেতা বলেন, আমাদের প্রবীণ নেতা গয়েশ্বর চন্দ্র রায়কে রাস্তায় ফেলে পিটিয়েছে। আমানউল্লাহ আমানকে পিটিয়ে আটক করেছে। পরে চিত্রনাট্য সাজিয়েছে সরকার, গল্প তৈরি করেছে, ভিডিও করেছে। জনগণের সঙ্গে যাদের সম্পর্ক থাকে না, তারা এমন গল্প তৈরি করে। জনগণ তাদের গল্প খায়নি। এতে করে কি আমাদের নেতা গয়েশ্বর চন্দ্র, আমানউল্লাহ আমান ছোট হয়ে গেছেন? হয়নি। ছোট হয়েছে তারা যারা এ ধরনের নিকৃষ্ট নাটক সাজিয়েছে।

তিনি বলেন, এই সরকার এত ভীত যে একটা প্রোগ্রাম থেকে অসংখ্য নেতাকর্মীকে আহত করেছে, গ্রেফতার করেছে, মামলা করেছে। আবার আমাদের নেতাদের বাড়িতে বাড়িতে গিয়ে তল্লাশি করেছে। স্ত্রী-কন্যা-পুত্রদের ঘরে আটকে রেখে তল্লাশি করেছে। যতই গ্রেপ্তার করুক, থামানো যাবে না।

এই সরকারের দেশে-বিদেশে কোথাও সমর্থন নেই› উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, আওয়ামী লীগ দুইবার দেশের মানুষের সঙ্গে প্রতারণা করে নির্বাচন ছাড়াই জোর করে ক্ষমতায় এসেছে। আমরা নির্বাচন চাই। তবে হাসিনার অধীনে না। আমরা নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাই।

বিএনপি জাতীয় ঐক্য তৈরি করেছে মন্তব্য করে তিনি বলেন, বাংলাদেশে সবগুলো দল মিলে একটা ঐক্য তৈরি করেছে। আর সেটি হচ্ছে এই সরকারের অধীনে কোনো নির্বাচন নয়। এক দফা দাবি-এই সরকারকে অবিলম্বে পদত্যাগ করতে হবে, সংসদ বিলুপ্ত করতে হবে, নির্দলীয়-নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা দিতে হবে এবং নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে।

মির্জা ফখরুল বলেন, কয়েকটা লোককে বিদেশ থেকে ভাড়া করে এনেছে। একজন নাকি আমেরিকার। উনি কে? তাকে তো আমেরিকার কেউ চেনে না! গতবারও তাকে আনা হয়েছিলো। এভাবে মানুষকে বোকা বানিয়ে আবারো নিজেদের অধীনে নির্বাচন করতে চায়। তবে দেশের মানুষ সিদ্ধান্ত নিয়েছে তারা আওয়ামী লীগের অধীনে নির্বাচন চায় না।

তিনি বলেন, পরিস্কার কথা- বার বার ঘুঘু তুমি খেয়ে যাও ধান। এবার আর সেটা হবে না। দেশের মানুষকে বোকা বানিয়ে আর আগের মতো নির্বাচন করা যাবে না। কারা কর্তৃপক্ষ যদি জেলকোডের বাইরে কিছু করেন সবকিছুর হিসাব দেশের মানুষ বুঝে নেবে।

বিএনপি মহাসচিব বলেন, আজকে সরকার প্রধান ভয় পাচ্ছেন। তাদেরকে বলবো- জনগণের শান্তিপূর্ণ আন্দোলন কর্মসূচিতে বাধা দিবেন না। আমরা শান্তিপূর্ণ কর্মসূচির মাধ্যমে এগিয়ে যেতে চাই। শিগগিরই একদফার পরবর্তী নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, আইয়্যুব খান ও ইয়াহিয়া খানের স্বৈরশাসন দেখেছি। কিন্তু এই সরকার যেভাবে শাসন করছে সেটা কখনো দেখিনি। গয়েশ্বর চন্দ্র রায়ের ওপর কি নির্যাতন করা হয়েছে! সাপের মতো পেটানো হয়েছে। সাপকেও এভাবে মারা হয় না। এরপর গ্রেফতার করেছে অনেককে। আমরা কি বাংলাদেশটা আওয়ামী লীগকে ইজারা দিয়েছি নাকি? আওয়ামী লীগের পতন অবশ্যম্ভাবী। কোনো অত্যাচার নির্যাতন করে টিকে থাকতে পারবে না। তাদের হুংকার আল্লাহর কাছে পৌঁছে যাবে এবং আপনাদের তখতে তাউস ভেঙে পরে যাবে। এখনো সময় আছে জেল ভাঙার আগেই গ্রেপ্তারকৃত নেতাকর্মীদের ছেড়ে দেন।

ড. আবদুল মঈন খান বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকারের সত্যিকারের চরিত্র আবারো জাতির সামনে পরিষ্কার হয়ে গেছে। কারণ এরা একদলীয় সরকার। এ জন্যই কাউকে কথা বলতে দেওয়া হয় না। মিডিয়াকে কিছুই লিখতে দেয়না। এরাই অতীতে বাকশাল কায়েম করেছিলো। আজকে আবার বাকশাল কায়েম করেছে। এরা হচ্ছে লগি-বৈঠা ও ধোঁকাবাজির সরকার। মানবাধিকার লঙ্ঘনকারী সরকার। সংবিধান লংঘনের সরকার। মামলা-হামলার সরকার। মুখে বলে গণতন্ত্র আর দেশে স্বৈরাচার কায়েম করেছে। সুতরাং এরা গদিতে থাকতে পারে না। শান্তিপূর্ণ গণতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে এই সরকারকে বিতাড়িত করে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে।

নজরুল ইসলাম খান বলেন, ভালো ভালো সালাম দিয়ে চলে যান। না হলে চলে যেতে বাধ্য হবেন। তখনই হবে নাটকের শেষ। যত দ্রুত যাবেন ততই দেশ ও জাতির জন্য মঙ্গলজনক হবে।
আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, আমাদের শান্তিপূর্ণ আন্দোলন চলছে এবং চলবে। প্রয়োজনে প্রতিরোধ গড়ে তোলা হবে। যারা আমাদের আন্দোলন কর্মসুচিতে বাধা দিবেন বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষ কিন্তু বসে থাকবেনা।

সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, আমাদের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতেও পুলিশ ও আওয়ামী লীগের সন্ত্রাসীরা হামলা ও সশস্ত্র আক্রমণ চালিয়ে অনেক নেতা-কর্মীকে আহত ও গ্রেফতার করেছে। তারা আমাদের অবস্থান কর্মসূচি কিভাবে বানচাল করা যায় সেভাবেই পরিকল্পনা করেছিলো। আসলে আমাদের কর্মসূচি বানচাল করতে গিয়ে নিজেরাই বানচাল হয়ে গেছে। তারা এখন গায়েবি মামলা দিচ্ছে।

তিনি বলেন, টিক্কা খান ও ইয়াহিয়া খানের মতো ওরা শান্তি কমিটি গঠন করেছে। ওরা আমাদের বিরুদ্ধে পাল্টা কর্মসূচি দিয়েছে। সেই কর্মসূচিতে আমাদের নেতা গয়েশ্বর চন্দ্র রায়, যুবদলের সাজিদ হাসান বাবুর ওপর রক্তাক্ত হামলা করেছে। আমানউল্লাহ আমানকে টেনে হিচড়ে নিয়ে গেছে। আসলে ওদের শান্তির সমাবেশে বাতাসে বারুদের গন্ধ আর রাস্তায় রাস্তায় রক্তের হোলি খেলা। এটাকে তারা শান্তি সমাবেশ বলেন! এদের শান্তি সমাবেশ ঠেকাতে পাড়ায় পাড়ায় প্রতিরোধ গড়ে তোলা হবে।

সভাপতির বক্তব্যে মো. আবদুস সালাম বলেন, আওয়ামী লীগ ক্যাডাররা নিজেরাই আমাদের নেতাকর্মীদের ওপর হামলা করলো, বাসে আগুন দিলো আর আমাদের বিরুদ্ধেই মামলা দেওয়া হয়েছে! এই হলো আওয়ামী লীগ! ওরা কুড়াল নিয়ে আসলো সেটা নিয়ে পুলিশ কিছু বললোনা? এখন তারেক রহমানের বক্তব্য শোনে আওয়ামী লীগের মাথা খারাপ। এই সরকারের সঙ্গে চোর ডাকাত ও লুটেরা ছাড়া কেউ নেই। আমরা বারবার মাইর খেয়ে যাবো সেটা আর হবে না। এজন্য তো মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করিনি!

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক মো. আবদুস সালামের সভাপতিত্বে এবং উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক ও দক্ষিণের ভারপ্রাপ্ত সদস্য সচিব তানভীর আহমেদ রবিনের পরিচালনায় জনসমাবেশে বক্তব্য দেন- কেন্দ্রীয় নেতা বরকতুল্লাহ বুলু, ডা. এজেডএম জাহিদ হোসেন, আমানউল্লাহ আমান, আবুল খায়ের ভূঁইয়া, এডভোকেট জয়নুল আবদীন ফারুক, খায়রুল কবির খোকন, এডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস, শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি, ডা. মো. রফিকুল ইসলাম, কামরুজ্জামান রতন, ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম, রকিবুল ইসলাম বকুল, মীর সরফত আলী সপু, শিরিন সুলতানা, যুবদলের সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের এসএম জিলানী, ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) প্রফেসর ডা. হারুন আল রশিদ, কৃষক দলের শহীদুল ইসলাম বাবুল, ওলামা দলের অধ্যক্ষ নজরুল ইসলাম তালুকদার, ছাত্রদলের কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, মুক্তিযোদ্ধা দলের সাদেক খান, মহিলা দলের হেলেন জেরিন খান, মৎস্যজীবী দলের মো. আবদুর রহিম।

সিলেট ব্যুরো জানায়, কর্মসূচি ঘিরে রেজিস্ট্রারী মাঠের আশপাশ এলাকায় পোশাকধারী পুলিশের সর্তক অবস্থানে ছিলেন। সিলেটে জেলা ও মহানগর বিএনপির উদ্যোগে রেজিস্টারি মাঠে গতকাল বিকেল ৪টায় সমাবেশে মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিএনপি চেয়ারপারসন উপদেষ্টা খন্দকার আবদুল মুক্তাদির। অতিথির বক্তব্য রাখেন, খালেদা জিয়ার উপদেষ্টা ড. এনামুল হক চৌধুরী, কেন্দ্রীয় সদস্য ও মেয়র আরিফুল হক চৌধুরী এবং বিএনপির বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন।

ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহ নগরীর হরিকিশোর রায় রোডস্থ বিএনপি কার্যালয়ের সামনে সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে রাখেন, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স। উত্তর জেলা বিএনপির আহবায়ক অধ্যাপক এনায়েত উল্লাহ কালামের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ডা. মাহাবুবুর রহমান লিটন প্রমুখ।

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে নারায়ণগঞ্জে জনসমাবেশ করেছে মহানগর বিএনপি। গতকাল বিকেল তিনটায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাড. সাখাওয়াত হোসেন খানের সভাপতিত্বে ও সদস্য সচিব অ্যাড. আবু আল ইউসুফ খান টিপুর সঞ্চালনায় জনসমাবেশ করেন মহানগর বিএনপি।

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, মাগুরা জেলা বিএনপি এ উপলক্ষে গতকাল বিকেল ৩টায় মাগুরা ইসলামপুরপাড়া বিএনপি কার্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত সমাবেশে জেলা বিএনপি আহ্বায়ক আলী আহম্মদের সভাপতিত্বে কর্মসূচিতে বক্তব্য রাখেন খুলনা বিভাগীয় বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কু-ু, জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক খান হাসান ইমাম সুজা, আলমগীর হেসেন প্রমুখ।

গাজীপুর জেলা সংবাদদাতা জানান, গাজীপুরে বড় ধরণের বিক্ষোভ করেছে বিএনপি। গতকাল বিকেলে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলা ও মহানগর বিএনপি আয়োজিত এ কর্মসূচিতে বিএনপি ও বিভিন্ন অঙ্গ সংগঠনের হাজার হাজার নেতাকর্মী মিছিল সহকারে স্বতঃস্ফূর্তভাবে অংশ গ্রহণ করে। এ সময় ‘দফা এক, দাবি এক, শেখ হাসিনার পদত্যাগ’ সেøাগানে নগরী প্রকম্পিত হয়ে উঠে। জেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহ রিয়াজুল হান্নানের সভাপতিত্বে এবং বিএনপি নেতা ব্যারিস্টার ইশরাক আহমেদ সিদ্দিকী, অ্যাড. আব্দুস সালাম শামীম ও সুরুজ আহমেদের সঞ্চালনায় সমাবেশে আরো বক্তব্য দেন, বিএনপির কেন্দ্রীয় নেতা হুমায়ুন কবীর খান, ডা. রফিকুল ইসলাম বাচ্চুসহ প্রমুখ।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, জেলার আমতলা সড়কে গতকাল বিকেলে জেলা বিএনপির কার্যালয়ের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির আহ্বায়ক অ্যাড. মো. সৈয়দ হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা বিএনপির সদস্য সচিব অ্যাড. শাহাদাৎ হোসেন, সদর উপজেলা বিএনপির সভাপতি এজাজ হাসান প্রমুখ। জনসমাবেশে বক্তারা সরকার পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, কেন্দ্রের নির্দেশ অনুযায়ী জেলা বিএনপি গতকাল দুপুরে মোক্তারপাড়াস্থ বিএনপি কার্যালয়ের সামনে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন সদর উপজেলা বিএনপির সভাপতি আব্দুল আজিজ। প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা বিএনপির সহ সভাপতি শফিকুল ইসলাম বেবু। এ সময় বক্তারা বলেন হামলা চালিয়ে আন্দোলন ঠেকাতে পারবে না। একদফার বিজয় না হওয়া পর্যন্ত বিএনপি নেতাকর্মীরা রাজপথে থাকবে।

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জ বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মী গতকাল বিকেলে শহরের খন্দকার নুরুল হোসেন ল’কলেজ মাঠে এ প্রতিবাদ জনসমাবেশ করেন। এতে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রিতা, সাধারণ সম্পাদক এস.এ জিন্নাহ কবীর ও সহ-সভাপতি মো. আজাদ হোসেনসহ বিএনপি ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দগণ ।

নেত্রকোণা জেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষে গতকাল সকালে নেত্রকোণা জেলা বিএনপি ও অঙ্গসহযোগী সংগঠনের উদ্যোগে শহরের বনুয়াপাড়া এলাকায় বিএনপির আহ্বায়ক অধ্যাপক ডা. মো. আনোয়ারুল হকের সভাপতিত্বে সদস্য সচিব ড. মো রফিকুল ইসলাম হিলালীর সঞ্চলনায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা বলেন, আমাদের এক দফা দাবি স্বৈরাচারী সরকারের পতন না হওয়া পর্যন্ত বিএনপির নেতাকর্মীরা রাজপথ ছেড়ে ঘরে ফিরে যাবে না।

পঞ্চগড় জেলা সংবাদদাতা জানান, পঞ্চগড়ে গতকাল বিকেলে পঞ্চগড়-তেঁতুলিয়া মহাসড়কের দলীয় কার্যালয়ের সামনে জনসমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন, বিএনপি কেন্দ্রীয় সংসদের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার মুহম্মদ নওশাদ জমির, বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির পল্লী উন্নয়ন বিষয়ক সম্পাদক ফরহাদ হোসেন আজাদ, জেলা বিএনপির আহ্বায়ক জাহিরুল ইসলাম কাচ্চুসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীতে গতকাল সকাল সাড়ে ৯ টায় শহরের বনানী মোড়স্থ দলীয় কার্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত জনসমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির আহ্বায়ক আব্দুর রশিদ চুন্নু মিয়া, সদস্য সচিব স্নেহাংশু সরকার কুট্টি ও জেলা যুবদলের সভাপতি মনিরুল ইসলাম লিটন।

ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা জানান, ঠাকুরগাঁও জেলা বিএনপি কার্যালয়ের সামনে এ উপলক্ষে কর্মসূচির আয়োজন করা হয়। জনসমাবেশে জেলা বিএনপির সভাপতি বীর মুক্তিযোদ্ধা তৈমুর রহমানের সভাপতিত্বে বক্তব্য দেন, জেলা বিএনপির সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুর করিম, সুলতানুল ফেরদৌস নর্ম চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক পয়গাম আলী প্রমুখ। এসময় বক্তারা বিএনপির অবস্থান কর্মসূচিতে আক্রমণ, হামলা ও নির্যাতনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ছাত্র-জনতার অভ্যুত্থানের বীরত্বগাথা জাতিসংঘে তুলে ধরবেন প্রধান উপদেষ্টা

ছাত্র-জনতার অভ্যুত্থানের বীরত্বগাথা জাতিসংঘে তুলে ধরবেন প্রধান উপদেষ্টা

তিন জেলাসহ সাত বিভাগের ওপর দিয়ে বইছে তাপপ্রবাহ

তিন জেলাসহ সাত বিভাগের ওপর দিয়ে বইছে তাপপ্রবাহ

তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর এর বিবৃতি

তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর এর বিবৃতি

দুই দিনেই পরাজয়ের ধ্বনি শুনছে বাংলাদেশ

দুই দিনেই পরাজয়ের ধ্বনি শুনছে বাংলাদেশ

ছাত্রআন্দোলনে শহীদ ছাত্রদলনেতা ওয়াসিমের কবর জিয়ারতে কেন্দ্রীয় নেতারা

ছাত্রআন্দোলনে শহীদ ছাত্রদলনেতা ওয়াসিমের কবর জিয়ারতে কেন্দ্রীয় নেতারা

অনেক সচিবসহ কর্মকর্তারা নাশকতা করার চেষ্টা করছে:রিজভী

অনেক সচিবসহ কর্মকর্তারা নাশকতা করার চেষ্টা করছে:রিজভী

রাজধানীতে ঢাকা দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল

রাজধানীতে ঢাকা দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল

আইন-শৃঙ্খলা পরিস্থিতি ধীরে ধীরে ফিরে আসছে: উপদেষ্টা নাহিদ

আইন-শৃঙ্খলা পরিস্থিতি ধীরে ধীরে ফিরে আসছে: উপদেষ্টা নাহিদ

কমলা হ্যারিস জিতলে বিনিয়োগ তুলে নেয়ার হুমকি প্রস্তুতি নিচ্ছেন ওয়ারেন বাফেটও: ইলন মাস্ক

কমলা হ্যারিস জিতলে বিনিয়োগ তুলে নেয়ার হুমকি প্রস্তুতি নিচ্ছেন ওয়ারেন বাফেটও: ইলন মাস্ক

বান্দরবানের রুমায় অস্ত্র গোলাবারুদ জ্যামার উদ্ধার

বান্দরবানের রুমায় অস্ত্র গোলাবারুদ জ্যামার উদ্ধার

প্রথমবারের মতো ছুটির দিনেও চলছে মেট্রো

প্রথমবারের মতো ছুটির দিনেও চলছে মেট্রো

বিচারবহির্ভূত হত্যাকান্ড বন্ধ ও বিচারের দাবীতে খুলনায় মানববন্ধন

বিচারবহির্ভূত হত্যাকান্ড বন্ধ ও বিচারের দাবীতে খুলনায় মানববন্ধন

শেখ হাসিনার দলবলকে আগলে রেখেছে বর্তমান প্রশাসন: সেলিমা রহমান

শেখ হাসিনার দলবলকে আগলে রেখেছে বর্তমান প্রশাসন: সেলিমা রহমান

রাজনীতি নিষিদ্ধের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

রাজনীতি নিষিদ্ধের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩০০ জনে

মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩০০ জনে

অনতিবিলম্বে ভিসি নিয়োগ না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারী ইবি শিক্ষার্থীদের

অনতিবিলম্বে ভিসি নিয়োগ না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারী ইবি শিক্ষার্থীদের

৩শ' আসনে প্রার্থী দেওয়ার প্রস্তুতি নিচ্ছে জামায়াত: অধ্যাপক মুজিবুর রহমান

৩শ' আসনে প্রার্থী দেওয়ার প্রস্তুতি নিচ্ছে জামায়াত: অধ্যাপক মুজিবুর রহমান

বরিশালে রাইজিং স্কলার অ্যাওয়ার্ড ২০২৪ অনুষ্ঠিত

বরিশালে রাইজিং স্কলার অ্যাওয়ার্ড ২০২৪ অনুষ্ঠিত

ঈশ্বরদীতে সাপের কামড়ে ১ ব্যাক্তির মৃত্যু

ঈশ্বরদীতে সাপের কামড়ে ১ ব্যাক্তির মৃত্যু

৭ দিনের রিমান্ডে মশিউর রহমান

৭ দিনের রিমান্ডে মশিউর রহমান