ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
নামাজে জানাজায় লাখো মানুষের অংশগ্রহণ

আল্লামা সাঈদীকে পিরোজপুরে দাফন

Daily Inqilab স্টাফ রিপোর্টার

১৫ আগস্ট ২০২৩, ১১:৩৮ পিএম | আপডেট: ১৬ আগস্ট ২০২৩, ১২:০১ এএম

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে প্রখ্যাত ইসলামী চিন্তাবিদ, জামায়াতের নায়েবে আমীর আল্লামা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর লাশ পিরোজপুরে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে। মাওলানা সাঈদীকে শেষ বিদায় জানাতে লাখো মানুষের ঢল নেমেছিল। তিন/চারশ কিলোমিটার পথ পাড়ি দিয়ে তৌহিদী জনতা মরহুমের গ্রামের বাড়িতে আসেন। মাওলানা সাঈদী মানবতাবিরোধী অপরাধের মামলায় আমৃত্যু কারাদÐপ্রাপ্ত হয়ে কারাগারে বন্দি ছিলেন।

মূলত মাওলানা সাঈদীর মৃত্যুর পর সবার দৃষ্টি ছিল পরিস্থিতি কেমন হয় সেদিকে। কারণ দলমত নির্বিশেষে লাখ লাখ অনুসারী তার মৃত্যু নিয়ে বিশৃঙ্খলা ঘটান কিনা সে আশঙ্কা ছিল। এছাড়াও তার কোথায় করব দেয়া হবে এবং কোথায় কোথায় নামাজে জানাজা হবে তা নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছিল। তার নামাজে জানাজা জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মসজিদে করার দাবি করেছিলেন অনুসারীরা। খুলনায় তার কবর দেয়ার বিরুদ্ধে আওয়ামী লীগ মিছিল করেছে। শাহবাগেও তার অনুসারীরা বিক্ষোভ মিছিল করায় আইনশৃংখলা বাহিনীর সদস্যদের সঙ্গে সঙ্ঘাত হয়েছে। মূলত তার মৃত্যুকে কেন্দ্র করে সঙ্ঘাত-সংঘর্ষ ছড়িয়ে পড়তে পারে সে আশঙ্কা থেকে বিপুল সংখ্যক আইনশৃংখলা বাহিনী মোতায়েন করা হয়েছিল। এর মধ্যেই তার আমেরিকাপ্রবাসী পুত্র দেশে ফিরে বিমানবন্দর থেকে ফেসবুক লাইফে এসে দাফন বিলম্ব করার অনুরোধ জানান। সারাদেশে মানুষের মধ্যে সাঈদীকে নিয়ে ছিল আলোচনা। এর মধ্যেই বাদ জোহর পিরোজপুরে সাঈদী ফাউন্ডেশন মাঠে তার জানাজা অনুষ্ঠিত হয়। জামায়াতের নেতাকর্মী ছাড়াও হাজার হাজার আলেম-ওলামা ও সাধারণ মানুষ জানাজায় শরীক হন। হাঁটু পানিতে দাঁড়িয়ে জানাজায় অংশ নিতে দেখা যায়। জানাজায় ইমামতি করেন জামায়াতে ইসলামী বাংলাদেশের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমান।
উল্লেখ্য কয়েক বছর আগে মাওলানা সাঈদীর মৃত্যুদÐের প্রতিবাদে সারাদেশ উত্তাল হয়ে উঠেছিল। ওই সময় সারাদেশে ৭০ থেকে ৭৫ জন মানুষ প্রতিবাদ বিক্ষোভে প্রাণ হারিয়েছিলেন। আল্লামা সাঈদীর ইন্তেকালে বিএনপি ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা শোক প্রকাশ করেছেন।

জানা যায়, যুক্তরাষ্ট্র থেকে রওনা হওয়া সাঈদীর পুত্র শামীম বিন সাঈদী দেশে ফিরলেও সময়মতো পিরোজপুর পৌঁছাতে না পারায় জানাজায় শরিক হতে পারেননি। এ সময় উপস্থিত ছিলেন, তার তৃতীয় ছেলে জেলার ইন্দুরকানী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মাসুদ বিন সাঈদী। গত রোববার বিকেলে বুকে ব্যথা নিয়ে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয় মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে। পরে রাত ১০টা ৪০ মিনিটে বিএসএমএমইউতে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সোমবার রাত ৮টা ৪০ মিনিটে ইন্তেকাল করেন তিনি। সাঈদীর ইন্তেকালের খবর ছড়িয়ে পড়লে সোমবার রাতে জামায়াত-শিবিরের বিপুল সংখ্যক নেতাকর্মী ও ভক্ত হাসপাতাল এলাকায় জড়ো হন। নেতাকর্মীরা ঢাকায় জানাজা করতে চাইলেও পুলিশের পক্ষ থেকে বারণ করা হয়। অনড় অবস্থানে থাকা জামায়াতের নেতাকর্মীরা, রাতভর বঙ্গবন্ধু মেডিকেলের সামনে অবস্থান নেন।

ইন্দুরকানী (পিরোজপুর) সংবাদদাতা জানান, মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর ইন্তেকালে তার জন্মস্থান ইন্দুরকানীতে শোকের ছায়া নেমে আসে। শত শত লোক মাওলানা দেলোয়ার হোসেন সাঈদীর গ্রামের বাড়ীতে সাঈদখালীতে ভিড় করেন এবং এলাকায় আইনশৃঙ্খলা বাহিনী কঠোর নিরাপত্তা জোরদার করে। ইন্দুরকানী থানার ওসি মো. আল মামুন জানান, দেলাওয়ার হোসেন সাঈদীর মৃত্যুর পর যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য বিভিন্ন পয়েন্টে পুলিশ মোতায়েনসহ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

গতকাল সকাল সোয়া ১০টার দিকে সাঈদীর লাশবাহী গাড়ি পিরোজপুরে পৌঁছায়। পিরোজপুর জেলা জামায়াতের আমির মাওলানা তোফাজ্জেল হোসেন ফরিদ জানান, সকাল ৭টার দিকে ঢাকা থেকে তার লাশবাহী গাড়িটি গোপালগঞ্জ হয়ে পিরোজপুরে আসতে চাইলে গোপালগঞ্জের আওয়ামী লীগের নেতাকর্মীরা বাধা দেন। পরে বরিশাল হয়ে তার লাশবাহী গাড়িটি পিরোজপুরে নেয়া হয়। তিনি আরো জানান, তার জানাজায় অংশ নিতে সকাল থেকে লোক আসতে থাকায় সাঈদী ফাউন্ডেশন মাঠ কানায় কানায় পূর্ণ হয়ে যায়। এছাড়া এ সময় পিরোজপুর বাগেরহাট সড়কের পিরোজপুর পুরাতন সিও অফিস (ইউএনও) রাস্তাসহ পুরাতন বাসস্ট্যান্ড পর্যন্ত প্রায় এক কিলোমিটার রাস্তা আটকে মানুষ জানাজায় অংশ নেন। সকাল ১১টার দিকে জানাজা শুরু করতে চাইলে উপস্থিত মুসল্লিদের অনুরোধে তা বন্ধ করা হয়। কেননা, ওই সময় সাঈদীর তৃতীয় ছেলে সেখানে পৌঁছাননি। তিনি জানান, মানুষের উপস্থিতি খুব বেশি থাকায় তারা একই মাঠে দুপুর ২টার দিকে দ্বিতীয় জানাজা করতে চাইলেও বৈরী আবহাওয়ার কারণে তা সম্ভব হয়নি।

পিরোজপুর জেলা বিএনপির আহŸায়ক প্রিন্সিপাল আলমগীর হোসেন পিরোজপুর-১ আসনের সাবেক এমপি দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে গভীর শোক জানিয়ে বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে আমরা সাঈদীর শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই। তিনি আরো বলেন, সাঈদী নিঃসন্দেহে একজন ভালো লোক ছিলেন। তিনি বিএনপি জোটের হয়ে পিরোজপুর থেকে মনোনয়ন পেয়ে এমপি হয়েছিলেন। তার সময়ে এলাকা সুন্দরভাবে চলেছে।

জানাজা নামাজের আগে সাঈদীর ছেলে জেলার ইন্দুরকানী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মাসুদ বিন সাঈদী উপস্থিত নেতাকর্মীদের উদ্দেশে বলেন, ‘আমার বাবাকে অন্যায়ভাবে যুদ্ধাপরাধের অভিযোগ দিয়ে কারাগারে আটকে রাখা হয়েছিল। স্বাধীনতা যুদ্ধ চলাকালে আমার বাবা সাঈদীর গায়ে অপরাধের কোনো কাদা লাগেনি;। তিনি আরো বলেন, ‘বাবার ওসিয়ত অনুযায়ী তাকে তার বড় ছেলে রফিক বিন সাঈদীর কবরের পাশে দাফন করা হবে’।

এদিকে গতকাল যোহর নামাজের পর রাজধানীর বায়তুল মোকাররম এলাকায় পুলিশের সঙ্গে জামায়াত নেতা দেলোয়ার হোসেন সাঈদী সমর্থকদের ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়েছে। এতে এক পুলিশ সদস্যসহ কয়েকজন আহত হয়েছেন। আটক করা হয়েছে ৪ জনকে। সাঈদীর বিক্ষুব্ধ সমর্থকরা গতকাল বাদ যোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মিম্বর দখল করে মানবতাবিরোধী অপরাধে দÐপ্রাপ্ত জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হাসাইন সাঈদীর গায়েবানা জানাযা নামাজ আদায় করেছেন। বায়তুল মোকাররমের পেশ ইমাম মাওলানা মহিউদ্দিন কাশেমী যোহর নামাজ শেষে ঘোষণা দেন সুন্নাত নামাজ শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শাহাদাতবরণকারী অন্য সদস্যদের রূহের মাগফিরাত কামনা করে মিম্বারের কাছে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এ ঘোষণার সাথে সাথে মসজিদের ভেতরে উপস্থিত মাওলানা সাঈদীর সমর্থকরা প্রতিবাদে ফেটে পড়েন। তারা ইমামকে ’ভুয়া’ ’ভুয়া’ বলে সেøাগান দিতে থাকেন। তারা বলেন, কেন এতো বড় এক জন আলেম সাঈদীর জন্য দোয়া করা হলো না এবং তার গায়েবানা জানাজার ঘোষণা দেয়া হলো না। শত শত সমর্থক সাঈদীর গায়েবানা জানাজায় শরীক হবার জন্য বায়তুল মোকাররমে জড়ো হয়েছে। কিন্ত সাঈদীর গায়েবানা জানাজার আয়োজন না করায় তারা চরমভাবে ক্ষুব্ধ হন। এসময়ে আওয়ামী লীগের প্রভাবশালী রাজনৈতিক নেতা বঙ্গবন্ধুর জন্য দোয়া মাহফিলে অংশ নেয়ার জন্য মসজিদের প্রথম কাতারে অবস্থান নিলেও সাঈদীর সমর্থকদের সাথে তর্কবিতর্কের এক পর্যায়ে ধাক্কাধাক্কির মধ্যদিয়ে ওই নেতা উত্তর পাশের দরজা দিয়ে ইসলামিক ফাউন্ডেশনের ডিজির রুমে গিয়ে আশ্রয় নেন। এসময়ে পরিস্থিতি বেগতিক দেখে মসজিদের পেশ ইমাম মহিউদ্দিন কাসেম দ্রæত মসজিদ ত্যাগ করে নিজেকে রক্ষা করেন। ফলে নামাজের পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারবর্গের জন্য ঘোষিত দোয়া মাহফিল আর হয়নি। রাজনৈতিক দলের ওই দলীয় নেতার ওপর চড়াও হবার উদ্দেশে সাঈদীর বিক্ষুব্ধ সমর্থকরা ডিজির রুমের দিকে যাওয়ার চেষ্টা করে ব্যর্থ হয়।

এতে ব্যাপক হৈ চৈ শুরু হয়। তারা কয়েকটি সুতরার স্ট্যান্ড ভাঙচুর করে। এ সময়ে ইসলামিক ফাউন্ডেশনের ডিজির রুমে আশ্রিত দলের কয়েক নেতাকে দ্রæত মসজিদ এলাকা ত্যাগ করতে দেখা যায়। এক পর্যায়ে সাঈদীর বিক্ষুব্ধ সমর্থকরা মসজিদের ভেতরে মিম্বর এলাকা কিছু সময়ের জন্য দখল করে নেয়। উত্তেজিত সাঈদীর সমর্থকদের মধ্য থেকে একজন ইমামতির দায়িত্ব নিয়ে মরহুম মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর গায়েবানা জানাজা আদায় করেন। নামাজ শেষে মরহুম সাঈদীর রূহের মাগফিরাত কামনা করে তার সমর্থকরা সংক্ষিপ্ত দোয়া করেন। বিক্ষুব্ধরা বিভিন্ন সেøাগান দিতে দিতে মসজিদের পূর্ব সাহানে অবস্থান নেয়। সেখান থেকে সেøাগান দিয়ে দক্ষিণ চত্বরের সামনে গিয়ে জড়ো হয়। এসময় বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ প্রান্তে জানাজার নামাজের স্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শোক দিবস উপলক্ষে দোয়া মাহফিলের টানানো ব্যানার টেনে নামিয়ে দক্ষিণ প্লাজায় নিয়ে ছিঁড়ে ফেলে। পরে সমর্থকরা সেøাগান দিতে দিতে বিভিন্ন গেইট দিয়ে বাইরে চলে যাওয়ার চেষ্টা করে। পরে দাঙ্গা পুলিশ বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেইট দিয়ে প্রবেশ করে সাঈদীর বিক্ষুব্ধ সমর্থকদের ধাওয়া করলে সংঘর্ষ শুরু হয়।

এ সময় বিক্ষোভ করতে গেলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে লাঠিপেটা করে। এতে এক পুলিশসহ বেশ কয়েকজন আহত হয়। পুলিশের ধাওয়ার পর সাঈদীর সমর্থকরা মসজিদের ভেতরে ঢুকে যায়। সংঘর্ষের পর ওই এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করে।
বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমীর মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর ইন্তেকালে বিভিন্ন ইসলামী দলের ও সংগঠনের নেতৃবৃন্দ পৃথক পৃথক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করে তার রূহের মাগফিরাত কামনা করেছেন। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, পবিত্র কোরআনের আবেদনকে জনমানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে এবং রাষ্ট্র ও সমাজে ইসলামের রাজনৈতিক উত্থানকে সমুন্নত করতে তিনি অসামান্য অবদান রেখে গেছেন। আল্লাহ তাকে জান্নাতের উঁচু মাকাম দান করুন।

যেসব দলের নেতৃবৃন্দ পৃথক পৃথক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেছেন তারা হচ্ছেন, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই, সিনিয়র নায়েবে আমীর মুফতি সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম মহাসচিব হাফেজ মাওলানা ইউনুস আহমাদ, প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী, বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান আমীরে শরীয়ত আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী ও মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজি, শায়খুল হাদীস পরিষদের প্রধান পৃষ্ঠপোষক ও বেফাকের মহাসচিব মাওলানা মাহফুজুল হক, বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর শাইখুল হাদিস আল্লামা ইসমাঈল নূরপুরী, ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমদ, জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব শাইখুল হাদিস ড. গোলাম মুহিউদ্দিন ইকরাম, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির আমীর আল্লামা ছরওয়ার কামাল আজিজি ও মহাসচিব মাওলানা মুসা বিন ইযহার, সিনিয়র নায়েবে আমীর মাওলানা আবদুল মাজেদ আতহারী নায়েব আমীর প্রিন্সিপাল আব্দুর রহমান চৌধুরী, ইসলামী যুব সমাজের সভাপতি মাওলানা আজিজুল হক ইসলামাবাদী ও মহাসচিব মাওলানা আব্দুল্লাহ আল মাসউদ খান, এনডিএম চেয়ারম্যান ববি হাজ্জাজ, খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত আমীর মাওলানা আবদুল বাছিত আজাদ ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী ও মহাসচিব মুফতী ফয়জুল্লাহ, বাতিল প্রতিরোধ পরিষদের সভাপতি ও বাংলাদেশ খেলাফত আন্দোলনের যুগ্ম মহাসচিব হাজী জালাল উদ্দিন বকুল, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি মাওলানা অ্যাডভোকেট আব্দুর রকীব, বাংলাদেশ ইসলামিক পার্টির মহাসচিব অ্যাডভোকেট আবুল কাশেম, বাংলাদেশ খেলাফত আন্দোলনের (একাংশের) আমীর আমীরে শরীয়ত মাওলানা আবু জাফর কাশেমী, মহাসচিব আলহাজ আজম খান ও কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগরীর আমির মাওলানা মুহাম্মদ হোসাইন আকন্দ,বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি মুফতি মুজিবুর রহমান নির্বাহী সভাপতি ও জাতীয় সংহতি মঞ্চের প্রধান সমন্বয়কারী মাওলানা একে এম আশরাফুল হক, দেশপ্রেমিক নাগরিক পার্টির চেয়ারম্যান আহসান উল্লাহ শামীম ও বাংলাদেশ মুসলিম সমাজের চেয়ারম্যান মো. মাসুদ হোসেন।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ফিরেই গোলের দেখা পেলেন রোনালদো,নাসেরের সহজ জয়

ফিরেই গোলের দেখা পেলেন রোনালদো,নাসেরের সহজ জয়

কোহলি রিভিউ না নেওয়ার যে কারণ জানালেন সঞ্জয় মাঞ্জরেকার

কোহলি রিভিউ না নেওয়ার যে কারণ জানালেন সঞ্জয় মাঞ্জরেকার

মাঠের বাইরে নতুন পরিচয়ে মেসি

মাঠের বাইরে নতুন পরিচয়ে মেসি

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া প্রসঙ্গে

সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া প্রসঙ্গে

নোয়াখালীতে ৪৪ দিন পর লাশ উত্তোলন

নোয়াখালীতে ৪৪ দিন পর লাশ উত্তোলন

ভারতের দোসর ও হাসিনামিডিয়ার প্রশ্নবিদ্ধ ভূমিকা

ভারতের দোসর ও হাসিনামিডিয়ার প্রশ্নবিদ্ধ ভূমিকা

আশাশুনিতে হাজরাখালির নেটপাটায় পানিবন্দি ২শ’ পরিবার

আশাশুনিতে হাজরাখালির নেটপাটায় পানিবন্দি ২শ’ পরিবার

জামায়াত ক্ষমতায় গেলে নারীদের অধিকার খর্ব হবে না: সেলিম উদ্দিন

জামায়াত ক্ষমতায় গেলে নারীদের অধিকার খর্ব হবে না: সেলিম উদ্দিন