ঢাকা   বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

বিএনপি এখনও বাংলাদেশের মানুষকে চেনেনি : প্রধানমন্ত্রী

Daily Inqilab স্টাফ রিপোর্টার

২১ আগস্ট ২০২৩, ১১:১১ পিএম | আপডেট: ২২ আগস্ট ২০২৩, ১২:০৩ এএম

বিএনপির দিকে ইঙ্গিত করে দলটি এখনও বাংলাদেশের মানুষকে চেনে নি বলে উল্লেখ করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, কিছু লোক হয় (বিএরপির সমাবেশে), তাই নিয়ে ওদের লম্ফ ঝম্প। কিন্তু বাংলাদেশের মানুষকে চেনে নাই। মানুষের কাছ থেকে জাতির পিতাকে মুছে ফেলতে চেয়ছিল, জয় বাংলা মুছে ফেলেছিল, ৭ মার্চের ভাষণ নিষিদ্ধ করতে চেয়েছিল, কিন্তু পারেনি। আবার ফিরে এসেছে। কাজেই এই বাংলাদেশে খুনিদের রাজত্ব আর চলবে না।

জিয়া পরিবারকে খুনি পরিবার আখ্যায়িত করে আওয়ামী লীগ সভাপতি আরো বলেছেন, এদেশে খুনিদের রাজত্ব আর চলবে না। গতকাল সোমবার বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে ১৯ বছর আগে ২০০৪ সালের ২১ আগস্ট ভয়াল গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে দলের এক আলোচনা সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। রাজধানীর বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে অনুষ্ঠিত ওই আলোচনা সভার আগে একুশে আগস্ট ভয়াল গ্রেনেড হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানান আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গ্রেনেড হামলার শহীদদের স্মরণে স্থাপিত বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তিনি। নিহতদের স্মরণে দাঁড়িয়ে নীরবতা পালন করেন প্রধানমন্ত্রী। এর পর দলীয় প্রধান হিসেবে আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন শেখ হাসিনা। এ সময়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, দলের সভাপতিমন্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফরউল্ল্যাহ, ড. আবদুর রাজ্জাক, কর্ণেল (অব.) ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান ও ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, দলের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, মাহবুব-উল আলম হানিফ, আফ ম বাহাউদ্দিন নাছিম ও ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, এস এম কামাল হোসেন, মির্জা আজম ও আফজাল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবদুস সবুর, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী উপস্থিত ছিলেন। পরে আওয়ামী লীগ ও তার অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১ আগস্ট গ্রেনেড হামলায় আহত ও দলের নেতাদের সঙ্গে কিছুক্ষণ কুশল বিনিময় করেন। তিনি ২১ আগস্টের নৃশংস গ্রেনেড হামলার প্রতিবাদে ও নিহতদের স্মরণে আলোচনা সভায় উপস্থিত হন।

নিজ বক্তব্যে ১৯ বছর পর বঙ্গবন্ধু এভিনিউয়ে সেই দিনের গ্রেনেড হামলায় নিজের বেঁচে যাওয়া নিয়ে বিস্ময় প্রকাশ করে শেখ হাসিনা। তিনি বলেন, ২০০৪ সালে আমরা সন্ত্রাসের বিরুদ্ধে একটা র‌্যালি করছিলাম ব্রিটিশ হাই কমিশনারের উপর সিলেটে হামলা এবং বিএনপি সন্ত্রাসীদের হাতে আমাদের অগনিত নেতাকর্মীদের মারধর ও হত্যার প্রতিবাদে। প্রকাশ্য দিবালোকে, যেখানে হাজার হাজার মানুষ, সেখানে আর্জেস গ্রেনেড ছোড়া হল। তিনি বলেন, আর্জেস গ্রেনেড সাধারণত রণক্ষেত্রে ব্যবহার হয়, যুদ্ধক্ষেত্রে ব্যবহার হয়। আর সেটা ব্যবহার হল আওয়ামী লীগের ওপর, আর সেটা ব্যবহার হল আমরা যখন সন্ত্রাসের বিরুদ্ধে মিছিল করছি, সেই র‌্যালির ওপর আক্রমণ। একটা দুইটা নয়, ১৩ টা গ্রেনেড, আর কত তাদের হাতে ছিল কে জানে। সে দিন যে বেঁচে গিয়েছিলাম, সেটাই অবাক বিস্ময়।

২০০৪ সালের ২১ অগাস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সেই দেন ঘটনা স্মরণ করে তিনি বলেন, তখন ট্রাকের উপর দাঁড়িয়ে আছেন নেতারা, আর নেতা-কর্মীরা সামনে। আমি যখন বক্তব্য শেষ করে নিচে নামব, তখন গোর্কি বলল, ছবি নিতে পারিনি, আপা একটু দাঁড়ান, অন্য ফটোগ্রাফাররা বলল, আপা একটু দাঁড়ান। এই কয়েক সেকেন্ডের ব্যাপার, সাথে সাথে শুরু হয়ে গেল গ্রেনেড হামলা। হানিফ ভাইসহ নেতারা আমার চারদিক দিয়ে ঘিরে ফেলল। তিনটা গ্রেনেড, আবার কিছুক্ষণ বিরতির পরে একটার পরে একটা মারতে শুরু করল।

প্রধানমন্ত্রী বলেন, এদেশে মানবাধিকার লংঘন বারবার হয়েছে, যার মূল হোতাই হচ্ছে জিয়াউর রহমান। আর খালেদা জিয়া তারেক রহমানসহ তাদের দোসর জামায়াতে ইসলামী এবং ’৭১ এর যুদ্ধাপরাধীরা। এখনও তারা সে কাজই করে যাচ্ছে। অন্যদিকে আওয়ামী লীগ সরকারে আসার পর থেকে মানবাধিকার সংরক্ষণ করেছে। মানুষ ন্যায় বিচার পায়, কেউ অপরাধ করলে তার বিচার হচ্ছে।

তিনি বলেন, এই বাংলাদেশে খুনীদের রাজত্ব আর চলবে না। আর জিয়া পরিবার মানে হচ্ছে খুনি পরিবার। যারা এখনও শরীরে গ্রেনেডের স্পিøন্টার বয়ে নিয়ে বেদনাময় জীবন যাপন করছেন তাদেরকে তিনি বাংলাদেশের মানুষের কাছে গিয়ে জিয়া পরিবারের এই অপকর্ম তুলে ধরতে বলেন। যে কীভাবে এরা তাদের জীবনকে ধ্বংস করেছে। কীভাবে দেশে লুটপাট করেছে, কীভাবে দেশের স্বাধীনতার চেতনাকে ধ্বংস করেছে। কীভাবে এদেশের মানুষের মুখের অন্ন কেড়ে নিয়ে তাদের ক্ষুধার্ত রেখে আর্থ-সামাজিক উন্নতি হতে দেয়নি। অথচ নিজেরা অর্থ সম্পদের মালিক হয়েছে।

বাংলাদেশের মানুষ ওই গ্রেনেড হামলার খুনিদের ছাড়বে না বলে এ সময় উল্লেখ করেন শেখ হাসিনা। ওই মামলায় দ-িত ও বিএনপির বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের দিকে ইংগিত করে প্রধানমন্ত্রী বলেন, রায় দ্রুত কার্যকর হওয়া উচিৎ। ২১ অগাস্টের কিছু আছে কারাগারে। কিন্তু এর মূল হোত তো বাইরে। সে তো মুচলেকা দিয়ে বাইরে চলে গেছে। ওর সাহস থাকলে আসে না কেন বাংলাদেশে? আমরা ডিজিটাল বাংলাদেশ করেছি, সেই সুবিধা নিয়ে লম্বা লম্বা কথা বলে। আর কত হাজার হাজার কোটি টাকা চুরি করে চলে গেছে। সাহস থাকলে বাংলাদেশে আসুক। বাংলাদেশের মানুষ এই খুনিদের ছাড়বে না। বাংলাদেশের মানুষ ওদেরকে ছাড়বে না।

১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধু হত্যাকা-ে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমান ‘ওতপ্রোতভাবে জড়িত’ এমন মন্তব্য করে শেখ হাসিনা বলেন, খুনি রশিদ-ফারুকের বিবিসিতে দেওয়া সাক্ষাৎকারে সব বেরিয়ে এসেছে। জিয়াউর রহমান সবাইকে শেষ করতে চেয়েছিল, তারও তো দায়িত্ব ছিল, সে তো উপ সেনাপ্রধান ছিল। সে তো তার ভূমিকা রাখেনি। বরং খন্দকার মোশতাক বাংলার আরেক মীর জাফর ক্ষমতা নিয়ে জিয়াকে সেনাপ্রধান করে। কি সখ্যতা ছিল, যেহেতু এই হত্যাকা-ের সঙ্গে জিয়া জড়িত ছিল, এজন্য তাকে পুরস্কৃত করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, খালেদা জিয়া বক্তব্য দিল, প্রধানমন্ত্রী দূরের কথা বিরোধী দলীয় নেত্রীও কখনো হতে পারব না। এ কথা কীভাবে বলেছিল? এই হত্যা ষড়যন্ত্র করেছিল, ধারণা ছিল নিশ্চয় আমি মরে যাব। এইভাবে তারা হত্যার ষড়যন্ত্র করেছে, চক্রান্ত করেছে। যে দলের উত্থানই হয়েছে হত্যা, ক্যু, ষড়যন্ত্রের মধ্য দিয়ে তাদের মিথ্যাচার মানুষকে বিভ্রান্তি করার জন্য।

যারা বর্তমান সরকারের আমলে মানবাধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এ সময় তাদেরও সমালোচনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আজকে তারা (বিএনপি) ভোটের অধিকারের কথা বলে। আর কিছু আছে তাদের ভাড়া করা তারা মানবাধিকারের কথা বলে। যারা বাংলাদেশের মানবাধিকার নিয়ে প্রশ্ন তোলে তাদের কাছে আমার প্রশ্ন, আমরা যারা ১৫ অগাস্ট আপনজন হারিয়েছি, ৩ নভেম্বর আপনজন হারিয়েছি, আওয়ামী লীগের হাজার নেতাকর্মী জীবন দিয়েছে, মৃত্যুবরণ করেছে বিএনপি-জামায়াতের হাতে, তাদের মানবাধিকার কোথায়?

তিনি এ প্রসঙ্গে আরো বলেন, আন্তর্জাতিক অনেক সংস্থা মাঝে মাঝে মানবাধিকারের কথা বলেন। তাদের কাছে আমার প্রশ্ন, কাদের শেখানো বুলি তারা বলে। এদেশে মানবাধিকার লঙ্ঘন বারবার হয়েছে যার মূল হোতাই হচ্ছে জিয়াউর রহমান, খালেদা জিয়া, তারেক জিয়া।

২০০৪ সালে গ্রেনেড হামলার পর তৎকালীন বিএনপি সরকারে ভূমিকা নিয়েও সমালোচনা কেরন শেখ হাসিনা। তিনি বলেন, এমন একটা পরিবেশ, সেখানে কেউ উদ্ধার করতে পারেনি। যারা উদ্ধার করতে এসেছিল, তাদের ওপর ঠিয়ারগ্যাস ও লাঠিচার্জ করা হয়। এখানেই প্রশ্ন, এগুলো কেন করল। আলমত মুছে ফেলতে চেয়েছিল। চিকিৎসার সরঞ্জামগুলো তালা দিয়ে বিএনপিপন্থি চিকিৎসকরা চলে গেছে। তিনি আরো বলেন, তখন তো খালেদা জিয়া প্রধানমন্ত্রী। কি ভূমিকা পালন করেছিল সে সেটাই প্রশ্ন। সেখানেও বাধা দিল পুলিশকে। আলমত রক্ষা করতে কোনো ধরনের উদ্যোগ নিল না। এতে কি প্রমাণ হয়? গ্রেনেড হামলার সঙ্গে খালেদা-তারেক গংরা যে জড়িত, এতে কোনো সন্দেহ নেই এবং তদন্তে তা বেরিয়েছে।

এ দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠান স্থল ত্যাগ করার পর সকলের জন্য শ্রদ্ধা নিবেদনের জন্য ওই বেদী উম্মুক্ত করে দেয়া হয়। পরে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত নেতা-কর্মীদের স্মরণ করে শ্রদ্ধা জানিয়েছেন আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। রাজধানধীর বঙ্গবন্ধু এ্যাভিনিয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে স্থাপিত বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনদের নেতা-কর্মীরাও। এর পর আহত ব্যক্তি এবং নিহতদের পরিবার, আওয়ামী লীগ ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর, কৃষকলীগ, শ্রমিক লীগ, যুবলীগ, ছাত্রলীগ, তাঁতীলীগ, মহিলা আওয়ামী লীগ, মৎস্যজীবী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ মহানগর উত্তর ও দক্ষিণ, স্বেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ, ঢাকা জেলা আওয়ামী লীগ, বঙ্গবন্ধু পরিষদ, ঢাকা জেলা স্বেচ্ছাসেবক লীগ, বঙ্গবন্ধু সাংস্কতিক জোট, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশনসহ অন্যান্য সংগঠনবেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, গ্রেনেড হামলার প্রতিবাদে ফরিদপুর জেলা আওয়ামী লীগের উদ্যোগে এক বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হকের সভাপতিত্বে শহরের হাসিবুল হাসান লাবলু সড়কে আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে জেলার প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জনতা ব্যাংকের মোড়ে এসে শেষ হলে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় ফরিদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ মো. ইশতিয়াক আরিফ এর সঞ্চালনায় বক্তব্য রাখেন সহ সভাপতি শ্যামল ব্যানার্জী, কোতোয়ালি থানা আওয়ামী লীগের সভাপতি আব্দুর রাজ্জাক মোল্লা, জাতীয় শ্রমিক লীগের সভাপতি গোলাম মোহাম্মদ নাসির, মহিলা আওয়ামী লীগের সভাপতি মাহমুদা বেগম, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জহিরুল হক জনি প্রমুখ।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, গ্রেনেড হামলাকারীদের বিচারের দাবিতে ঝালকাঠিতে মানববন্ধন ও শোক র‌্যালি করেছে জেলা আওয়ামী লীগ। গতকাল বিকাল সাড়ে ৪টায় প্রেস ক্লাবের সামনের সড়কে ঝালকাঠিতে জেলা আওয়ামী লীগের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এতে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগ সভাপতি সরদার মো. শাহ আলম, সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট খান সাইফুল্লাাহ পনির, পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার, যুগ্ম সম্পাদক নুরুল আমিন সুরুজ, তরুন কর্মকার, মহিলা লীগ সভানেত্রী ইসরাত জাহান সোনালী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাফিজ আল মাহমুদ, জেলা যুবলীগের আহ্বায়ক রেজাউল করিম জাকির, যুগ্ম আহবায়ক কামাল শরীফ, জেলা ছাত্রলীগ সভাপতি আদ্বুল্লাহ আল মাসুদ মধু ও সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম পারভেজ। পরে গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে একটি শোক র‌্যালি শহর প্রদক্ষিণ করে।

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, গ্রেনেড হামলার ১৯তম বার্ষিকী উপলক্ষে কুড়িগ্রামে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে জেলা আওয়ামী লীগ। সোমবার দুপুরে শিল্পকলা একাডেমি চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল শহর প্রদক্ষিণ শেষে দলীয় কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশ করে। এতে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমান উদ্দিন আহমেদ মঞ্জু, সহ-সভাপতি শেখ বাবুল, অ্যাড. আব্রাহাম লিংকন, সাঈদ হাসান লোবান, আওয়ামী লীগ নেতা ওবায়দুর রহমান, আবুল কালাম আজাদ, মোস্তাফিজার রহমান সাজু, ড. শাহানাজ বেগম নাজু মাহবুবা বেগম লাভলী প্রমুখ।

মাগুরা থেকে স্টাফ রিপোর্টার জানান, গ্রেনেড হামলায় হত্যাকা- দিবস পালন উপলক্ষে মাগুরা জেলা আওয়ামী লীগের উদ্যোগে গতকাল সকালে শোকসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। স্থানীয় আছাদুজ্জামান মিলনায়তনে অনুষ্ঠিত এ আলোচনা ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সভাপতি আফম আব্দুল ফাত্তাহ। শোক সভায় বক্তব্য রাখেন সংসদ সদস্য অ্যাড. সাইফুজ্জামান শিখর, সংসদ সদস্য অ্যাড. বীরেন শিকদার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ কুমার কুন্ডু, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি মুন্সী রেজাউল হক, আবু নাসির বাবলু, যুগ্ম সম্পাদক রানা আমীর ওসমান, প্রচার সম্পদক শেখ রেজাউল ইসলাম, মোস্তাফিজুর রহমান স্বপন, জেলা যুবলীগের আহ্বায়ক ফজলুর রহমান, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হামিদুল ইসলাম প্রমুখ।

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, গ্রেনেড হামলা দিবসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। গতকাল সকালে আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে বের হয় বিক্ষোভ মিছিল। মিছিলটি শহরের প্রধান সড়ক ঘুরে আদালত প্রাঙ্গনে সমাবেশ করে। জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম মহিউদ্দনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জেলার আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

সুনামগঞ্জ জেলা সংবাদদাতা জানান, গতকাল সকাল সাড়ে ১১টায় বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় জাতীয় কমিটির সদস্য ও সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমনের নেতৃত্বে শহরের পৌর চত্বর এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে খামারখাল ব্রীজের পাশে গিয়ে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, গ্রেনেড হামলার প্রতিবাদে টাঙ্গাইলের ভূঞাপুরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। দুপুরে উপজেলা পরিষদ চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলিটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষদক্ষিণ করে ইব্রাহীম খা কলেজ মাঠে আলোচনা সভায় মিলিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির।

নারায়ণগঞ্জ জেলা সংবাদদাতা জানান, ২১ আগস্টে নিহত নেতাকর্মীদের আত্মার শান্তি কামনায় সোনারগাঁওয়ে
আলোচনা সভা, দোয়া ও গণভোজ অনুষ্ঠিত হয়েছে। সোনারগাঁও উপজেলা আওয়ামী লীগের আয়োজনে সংগঠনটির প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান বক্তা ছিলেন উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি ও পিরোজপুর ইউনিয়ন আওয়ামী লীগের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম। সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সামসুল ইসলাম ভুঁইয়া।

শ্রীনগর (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, গ্রেনেড হামলা দিবস উপলক্ষে র‌্যালি করেছে শ্রীনগর উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন। সোমবার বেলা ১১টার দিকে ঝুমুর সিনেমা হলের সামনে থেকে র‌্যালিটি শুরু হয়ে জেলা পরিষদ মার্কেটে উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে এসে শেষ হয়। শ্রীনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. তোফাজ্জল হোসেনের নেতৃত্বে ও সাধারণ সম্পাদক মো. মসিউর রহমান মামুনের পরিচালনায় র‌্যালিতে যোগ দেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাবেক স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. বদিউজ্জামান ভূইয়া ডাবলু, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সারোয়ার কবীরসহ স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

আনোয়ারা ( চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, চট্টগ্রামের আনোয়ারায় ২১ আগস্ট গ্রেনেড হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে আনোয়ারা উপজেলা আওয়ামী লীগ। সোমবার সকালে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বটতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যাপক এম এ মান্নান চৌধুরী ও সাধারণ সম্পাদক জসিম উদদীন চৌধুরীর নেতৃত্বে আনোয়ারা সদরে বিক্ষোভ মিছিল হয়। মিছিলে স্থানীয় নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

কুবি সংবাদদাতা জানান, শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলার প্রতিবাদ ও হামলার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে গতকাল ছাত্র সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) ছাত্রলীগের তিন গ্রুপের নেতাকর্মীরা। গ্রুপ তিনটির মধ্যে একটির নেতৃত্বে ছিলেন নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানী হলের সভাপতি ইশরাত জাহান জেরিন, কাজী নজরুল ইসলাম হলের সভাপতি (ভারপ্রাপ্ত) নাজমুল হাসান পলাশ, আরেক গ্রুপের নেতৃত্বে রয়েছেন ২০১৭ সালের (বিলুপ্ত কমিটির) শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রেজা-ই-এলাহী। অন্য গ্রুপের নেতৃত্বে রয়েছেন শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আবু সাদাৎ মো. সায়েম ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সভাপতি (ভারপ্রাপ্ত) তাহারাতবির হোসেন পাপন মিয়াজী।

ফরিদগঞ্জ (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, বিকালে কাতারস্থ আওয়ামী লীগ ফোরামের সহ সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী সিআইপি জালাল আহমেদের নেতৃত্বে উপজেলা আওয়মামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের উদ্যোগে ফরিদগঞ্জ বাসস্ট্যান্ড থেকে একটি বিশাল বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি উপজেলা সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পরে বাসস্ট্যান্ডে এসে পুনরায় শেষ হয়। পরে উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাজুদা বেগমের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি লোকমান তালুকদার, পৌর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক শাহাবুদ্দিন আহমেদ, উপজেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি মিথুন পাটওয়ারী, যুবলীগ নেতা পাবেল পাটওয়ারী, আওয়ামী লীগ নেতা আবু জাফর, স্বপন পাটওয়ারী প্রমুখ।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, গ্রেনেড হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছে ঈশ্বরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠন। সোমবার দুপুরে বিক্ষোভ মিছিলটি উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে বের হয়ে পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ঈশ্বরগঞ্জ মুক্তিযোদ্ধা স্মৃতি সংসদে গিয়ে প্রতিবাদ সভার মধ্যে দিয়ে শেষ হয়। মিছিল ও সভায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রফিকুল ইসলাম ভিপি, সাধারণ সম্পাদক সাফির উদ্দিন আহম্মেদসহ উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রানা আহম্মেদ এবং পৌর ও বিভিন্ন ইউনিয়ন থেকে আসা নেতৃবৃন্দ। এছাড়া ঈশ্বরগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মাহবুবুর রহমানের নেতৃত্বে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করা হয়।

ইবি সংবাদদাতা জানান, গ্রেনেড হামলার প্রতিবাদে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন চত্ত্বর থেকে র‌্যালিটি শুরু হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রধান ফটক সংলগ্ন মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে গ্রেনেড হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম।

কোটালীপাড়া (গোপালগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, ভয়াবহ গ্রেনেড হামলায় জড়িতদের বিচার কার্যকরের দাবিতে প্রতিবাদ মিছিল নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা করেছে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলা আওয়ামীলীগ। সোমবার উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের আয়োজনে একটি প্রতিবাদ মিছিল উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আওয়ামী লীগ কার্যালয় এসে আলোচনা সভা করে। উপজেলা আওয়ামী লীগের সভাপতি ভবেন্দ্র নাথ বিশ্বাস এর সভাপতিত্বে সভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ। সভায় স্থানীয় নেতৃবৃন্দ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

পটিয়া (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, গ্রেনেড হামলা দিবসে নিহতদের স্মরণে পটিয়া পৌরসভা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা পটিয়া আবদুস সোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়। পৌরসভা আওয়ামী লীগের সভাপতি আলমগীর আলম এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এম.পি। বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আ.লীগের সভাপতি পটিয়া উপজেলা চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, উপজেলা আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ.ক.ম. সামশুজ্জামান, সাধারণ সম্পাদক অধ্যাপক হারুনুর রশীদ, পৌরসভা আ’লীগের সাধারণ সম্পাদক এমএনএ নাছির প্রমুখ।

চিলমারীতে গ্রেনেড হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ
চিলমারী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রামের চিলমারীতে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে গ্রেনেড হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে । সোমবার বিকেলে উপজেলা পরিষদ চত্ত্বর থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ে আলোচনা সভায় মিলিত হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি প্রিন্সিপাল জাকির হোসেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম লিচু, যুগ্ম সাধারণ সম্পাদক জামিনুল হক, সাংগঠনিক সম্পাদক আশরাফুল ফরিদ, আইন বিষয়ক সম্পাদক মামুনুর রশিদ মামুন সহ সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। এ সময় উপজেলা আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সবধরনের রাজনীতি নিষিদ্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সবধরনের রাজনীতি নিষিদ্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণপিটুনিতে হত্যা মামলায় আরও একজনসহ গ্রেপ্তার ৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণপিটুনিতে হত্যা মামলায় আরও একজনসহ গ্রেপ্তার ৬

সাধ্যের বাইরে গিয়ে মা-বাবার চাহিদা পূরণ করা প্রসঙ্গে?

সাধ্যের বাইরে গিয়ে মা-বাবার চাহিদা পূরণ করা প্রসঙ্গে?

আগামী ২৪ সেপ্টেম্বর প্রধান উপদেষ্টা প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন

আগামী ২৪ সেপ্টেম্বর প্রধান উপদেষ্টা প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন

ইসলামি দেশগুলোর মধ্যে জ্ঞানীয় বিজ্ঞানে শীর্ষ দুয়ে ইরান

ইসলামি দেশগুলোর মধ্যে জ্ঞানীয় বিজ্ঞানে শীর্ষ দুয়ে ইরান

জাইসের লেন্সের জয়জয়কার, স্মার্টফোনেও দুর্দান্ত

জাইসের লেন্সের জয়জয়কার, স্মার্টফোনেও দুর্দান্ত

সাগর-রুনি হত্যার বিচারের প্রাথমিক স্তর পরিষ্কার করা দরকার : শামসুজ্জামান দুদু

সাগর-রুনি হত্যার বিচারের প্রাথমিক স্তর পরিষ্কার করা দরকার : শামসুজ্জামান দুদু

আন্দোলন সংগ্রামে থাকা নেতাকর্মীদের পিছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক

আন্দোলন সংগ্রামে থাকা নেতাকর্মীদের পিছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক

যশোরে সাবেক এমপি, এসপিসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

যশোরে সাবেক এমপি, এসপিসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

এস আলম গ্রুপের সম্পত্তি স্থানান্তরে নিষেধাজ্ঞা চাওয়া রিটের আদেশ আগামী রোববার

এস আলম গ্রুপের সম্পত্তি স্থানান্তরে নিষেধাজ্ঞা চাওয়া রিটের আদেশ আগামী রোববার

গণহত্যাকারী আ.লীগের সঙ্গে আলোচনা নয় : আসিফ নজরুল

গণহত্যাকারী আ.লীগের সঙ্গে আলোচনা নয় : আসিফ নজরুল

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি’র সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি’র সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে নোবিপ্রবি শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন প্রদান

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে নোবিপ্রবি শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন প্রদান

সিল্ক রোড উৎসবে ইরানের ‘মেলোডি’

সিল্ক রোড উৎসবে ইরানের ‘মেলোডি’

বেনজির ও আজিজসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের

বেনজির ও আজিজসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের

৬ ব্যাংকের এমডি নিয়োগ বাতিল

৬ ব্যাংকের এমডি নিয়োগ বাতিল

১৪৩ কোটি ডলার রেমিট্যান্স এলো সেপ্টেম্বরের ১৭ দিনে

১৪৩ কোটি ডলার রেমিট্যান্স এলো সেপ্টেম্বরের ১৭ দিনে

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আমীর আলী চৌধুরীর ইন্তেকাল

বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আমীর আলী চৌধুরীর ইন্তেকাল