ঢাকা   মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ২ আশ্বিন ১৪৩১
প্রতিষ্ঠাবার্ষিকীতে ঢাকাসহ সারাদেশে বিএনপির র‌্যালিতে মানুষের ঢল নেত্রকোনা ও মাগুরায় শোভাযাত্রায় হামলা-সংঘর্ষ আহত ৪৪

দেশে গণতন্ত্র না ফেরা পর্যন্ত লড়বো

Daily Inqilab স্টাফ রিপোর্টার

০১ সেপ্টেম্বর ২০২৩, ১১:৩৪ পিএম | আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩, ১২:০০ এএম

বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ঢাকায় বর্ণাঢ্য র‌্যালি করছে দলটি। রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে এই র‌্যালি শুরু হয়। শোভাযাত্রাটি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে ফকিরাপুল মোড়, নটরডেম কলেজ, শাপলা চত্বর ও ইত্তেফাক মোড় হয়ে রাজধানী মার্কেটে গিয়ে শেষ হয়। গতকাল শুক্রবার রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির যৌথ উদ্যোগে এই র‌্যালি করা হয়। শোভাযাত্রা পূর্ব সমাবেশের জন্য কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ট্রাকের ওপর অস্থায়ী মঞ্চ তৈরি করা হয়েছে।

এ সময় বিএনপির নেতারা নেতারা বলেন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে জনগণের গণতান্ত্রিক ও সাংবিধানিক অধিকার তথা ভোটাধিকার প্রতিষ্ঠায় আন্দোলন করছে বিএনপি। আর সেই আন্দোলনে গণতন্ত্রকামী বিদেশি রাষ্ট্রগুলো নিজস্ব বিবেচনাবোধ থেকে বাংলাদেশের জনগণের পক্ষে কথা বলছে।

নয়াপল্টনস্থ দলীয় কার্যালয়ের সামনে সরজমিনে দেখা গেছে, বেলা ২টায় মুষলধারে বৃষ্টি শুরু হওয়ার পরও বৃষ্টিতে ভিজে নেতাকর্মীরা কর্মসূচির প্রাঙ্গণে খ- খ- মিছিল নিয়ে আসেন। পরে গুঁড়িগুঁড়ি বৃষ্টি শুরু হলেও কার্যালয়ের সামনে অবস্থান নেন তারা। র্যালিতে নেতাকর্মীরা জাতীয় পতাকা ও দলীয় পতাকার পাশাপাশি রঙ বেরঙের ব্যানার-ফেস্টুন, দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান, চেয়ারপার্সন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ফেস্টুনসহ নানা বাদ্যযন্ত্র নিয়ে বিএনপি ও এর অঙ্গসংগঠনের হাজার হাজার নেতাকর্মীরা র‌্যালিতে অংশগ্রহণ করেন। ব্যানার ফেস্টুন নিয়ে ঘোড়ার গাড়িতে চড়েও মিছিলে শরীক হন অনেক নেতা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দলীয় কার্যালয়ের সামনে নেতাকর্মীদের ভিড়ও বাড়ে। উত্তর ও দক্ষিণ বিএনপির বিভিন্ন ইউনিট ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা হাজির হন দলে দলে। এ সময় খালেদা জিয়ার মুক্তি দাবিসহ সরকার বিরোধী বিভিন্ন সেøাগানে র‌্যালি প্রাঙ্গণ মুখরিত করেন তুলেন তারা।

র‌্যালি পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম এবং সঞ্চালনা করেন উত্তরের সদস্য সচিব আমিনুল হক।
এ সময় বিএনপির স্থানীয় কমিটির সদস্য ড. আবদুল মঈন খান বলেন, কোনো স্বৈরাচার জুলুম করে টিকতে পারেনি, এ সরকারও পারবে না। তিনি বলেন, সরকার বলে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান নাকি একজন সৈনিক ছিলেন। কিন্তু তিনি এ দেশের মানুষের গণতন্ত্র ও ভোটাধিকার ফিরে দিয়েছিলেন। অথচ এ সরকার দেশের গণতন্ত্র, দেশের সকল প্রতিষ্ঠান ধ্বংস করে শেষ করে দিয়েছে। তারা দাবি করে ‘তারা নাকি গণতন্ত্র দিয়েছে, সেটা দেশের মানুষ ভালো করে জানে।’ আমি একটা কথা বলতে চাই, কোনো স্বৈরাচার জুলুম করে টিকতে পারেনি, এ সরকারও পারবে না। আটকাতে পারবে না গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনকে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বাংলাদেশেকে সমৃদ্ধির জন্য বিএনপি গঠন করেছিলেন। দেশেকে দুর্ভিক্ষের কবল থেকে রক্ষা করে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছিলেন। আজ তাদের অসম্মান করা হয়। জিয়াউর রহমান নেতৃত্বে মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেছি, বেগম খালেদা জিয়ার নেতৃত্বে গণতন্ত্র মুক্ত করেছি, এবার তারেক রহমানের নেতৃত্বে গণতন্ত্র পুনরুদ্ধার করব, এবারও বিজয়ী হবো ইনশাআল্লাহ।

প্রধান বিচারপতির বিদায় কালের কথা তুলে ধরে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, প্রধান বিচারপতি বলেছেন, ‘হস্তক্ষেপ মুক্ত না হলে বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করতে পারবে না।’ এ কথা কি ওনার আসার সময় মনে ছিল না? যাওয়ার সময় মনে হয়েছে। এখন বলে লাভ কী হবে? প্রত্যেকটি অপকর্মের বিচার হবে এই দেশে।

স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে জনগণের গণতান্ত্রিক ও সাংবিধানিক অধিকার তথা ভোটাধিকার প্রতিষ্ঠায় আন্দোলন করছে বিএনপি। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের প্রশ্নে বিদেশিদের কাছে না হলেও দেশের ১৮ কোটি মানুষের কাছে সরকারকে মাথা নত করতেই হবে। ১৮ কোটি মানুষের কাছে এ সরকারের সমর্থন নেই। সরকার বিদেশিদের কাছে মাথা নত করলো কি করলো না, এ নিয়ে বিএনপির মাথা ব্যথা নেই।

বিদেশিদের বিএনপির পক্ষে সমর্থন প্রসঙ্গে অপর এক প্রশ্নে গয়েশ্বর বলেন, তাদের (বিদেশিদের) সমর্থন আদায় আমাদের লক্ষ্য নয়। আমরা গণতন্ত্রের জন্য লড়ছি, তারা (বিদেশিরা) গণতন্ত্রের পক্ষে কথা বলছে। আমরা ন্যায়বিচার চাই, তারাও এদেশে জাস্টিস চায়, জনগণের অধিকার যেন ভূলুণ্ঠিত না হয় সেটা তারাও চায়। তারা মানবাধিকারের কথা বলে, খুন-গুমের বিরুদ্ধে বলে। সুতরাং আমাদের এখানে বিদেশিদের কাছে চাওয়ার কোনো ব্যাপার নেই। তারা তাদের নিজস্ব বিবেচনাবোধ থেকে আমাদের দেশের জনগণের পক্ষে কথা বলছে। গণতান্ত্রিক বিশ্ব গণতন্ত্রের পক্ষে কথা বলছে, মানবাধিকারের পক্ষে কথা বলছে, ন্যায়বিচারের পক্ষে কথা বলছে। এটা গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে দায়িত্ববোধ থেকে বলছে। তিনি বলেন, সামাজিক ন্যায়বিচার, বহুদলীয় গণতন্ত্র, মানুষের ভোটাধিকার এবং মানুষের সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠাই বিএনপির প্রতিশ্রুতি। সে অনুযায়ী আমরা রাজপথে লড়ছি। দেশে গণতন্ত্র না ফেরা পর্যন্ত লড়বো। শেষ পর্যন্ত দাঁড়িয়ে থাকার বিকল্প নেই। আমরা শুধু নই, আজ দেশের ১৮ কোটি মানুষ দাঁড়িয়ে আছে। সুতরাং কোনো রাজনৈতিক দল পরাজিত হলেও জনগণ কখনো পরাজিত হয় না। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান একজন ক্ষণজন্মা পুরুষ। তিনি স্বাধীনতার ডাক দিয়ে কোনো শত্রু শিবিরে বন্দি ছিলেন না, আত্মসমর্পণ করেননি। সম্মুখ লড়াই করে, নয় মাস যুদ্ধ করে দেশ স্বাধীন করেছেন।

সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, এই সরকার এখন উল্টাপাল্টা বলতে গিয়ে ড. মুহাম্মদ ইউনূসের মতো ব্যক্তিত্বের বিরুদ্ধে চুরির মামলা দিচ্ছে। অথচ এই ড. ইউনূস আন্তর্জাতিকভাবে সম্মান বয়ে নিয়ে এসেছেন, বাংলাদেশকে বহির্বিশ্বে উজ্জ্বল করেছেন। আজকে আওয়ামী লীগের প্রতিটি জায়গায় চোরে ভর্তি। সরকারের আশপাশের মন্ত্রী-এমপিরা এই চুরি-লুটপাটে জড়িত। এই সরকার আজকে অন্তিম অবস্থায়। এই সরকারের প্রধানমন্ত্রীর আর কিছু করার নেই। দেশে-বিদেশে ক্রমেই বন্ধুহীন হয়ে পড়ছে তারা। তিনি বলেন, এই সরকার ক্রসফায়ারের মাধ্যমে জনির মতো আমাদের অনেক তরুণ নেতাকর্মীকে হত্যা করেছে। ব্যাংক লুট করেছে, রিজার্ভ চুরি করেছে- কোনোটাই বাদ রাখেনি। ছাত্রলীগ-যুবলীগ সব অপকর্মই করেছে। শুধু তাই না, মহিলা লীগের একজন নেত্রী মানিকগঞ্জে গরু চুরি করতে গিয়ে ধরা পড়েছে।

রিজভী বলেন, ৪৫ বছর পার করেছে বিএনপি। সরকারের এত নির্যাতন, এত অত্যাচার সহ্য করেও এক দিনের ঘোষণায় আজকে এখানে যে জনতার ঢেউ নেমেছে এগুলো অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কি দেখবেন? আজকে ছাত্রলীগের একটি সমাবেশ আছে সারা দেশ থেকে কোটি কোটি টাকা খরচ করে আপনি (প্রধানমন্ত্রী) লোক এনেছেন। প্রধানমন্ত্রী এখন পুষ্টিবিজ্ঞানী হয়েছেন। উনি বলেছেন, ডিম সিদ্ধ করে ফ্রিজে রাখতে, উনি কাঁচামরিচ শুকিয়ে ফ্রিজে রেখে পরে খেতে বলেছেন। উনি গোশতের বার্গার খেতে নিষেধ করেছেন। উনি বলেছেন, কাঁঠালের বার্গার খেতে। উনি আরও বলেছেন, বেগুনের বেগুনি খাবেন না, মিষ্টি কুমড়ার বেগুনি খাবেন। তাহলে সব পাস করা পুষ্টিবিজ্ঞানী এখন রিটায়ার্ডে চলে গেছেন। শেখ হাসিনা এখন পুষ্টিবিজ্ঞানী হয়েছেন। কারণ, উনার কোনো বৈধতা নেই। তাই তিনি আবোল-তাবোল মেন্যু দিচ্ছেন খাওয়ার জন্য।

এসময়ে দলের ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, আহমেদ আজম খান, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, আবদুস সালাম, আবুল খায়ের ভুঁইয়া, হাবিবুর রহমান হাবিব, ফরহাদ হালিম ডোনার, কেন্দ্রীয় নেতা খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, শ্যামা ওবায়েদ, আবদুস সালাম আজাদ, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, মাসুদ আহমেদ তালুকদার, কায়সার কামাল, কামরুজ্জামান রতন, মীর সরাফত আলী সপু, রশিদুজ্জামান মিল্লাত, রফিকুল ইসলাম, ওবায়দুল ইসলাম, ফজলুল হক মিলন, নাজিম উদ্দিন আলম, মীর নেওয়াজ আলী, তাইফুল ইসলাম টিপু, সেলিমুজ্জামান সেলিম, কাজী আবুল বাশার, রফিক শিকদার, ঢাকা মহানগর বিএনপির আমিনুল হক, ইউসুফ মৃধা, ছাত্রদলের সাইফ মাহমুদ জুয়েল, যুবদলের সুলতান সালাউদ্দিন টুকু, শফিকুল ইসলাম মিল্টন, জাসাসের হেলাল খান, জাকির হোসেন রোকন, মহিলা দলের হেলেন জেরিন খান, নিলোফার চৌধুরী মনি, শাম্মী আখতার, ড্যাবের হারুন অর রশিদ,আবদুস সালাম, তাঁতী দলের আবুল কালাম আজাদ, উলামা দলের শাহ নেসারুল হক, নজরুল ইসলাম তালুকদার, মতস্যজীবী দলের আব্দুর রহিম, সম্মিলিত পেশাজীবী পরিষদের কাদের গনি চৌধুরী, শামসুল আলম, কামরুল আহসান, নুরুল ইসলামসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতারাও উপস্থিত ছিলেন। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে’র প্রতিবেদেন

নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, নেত্রকোনা জেলার কলমাকান্দায় বিএনপি ও আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষে হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৭ রাউন্ড শর্ট গানের ফাঁকা গুলি ছুড়ে। ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষে পুলিশের ৪ জন সদস্য সহ মোট ২৪ জন আহত হয়েছে। কলমাকান্দা উপজেলা বিএনপি’র যুগ্ম আহবায়ক আনোয়ারুল ইসলাম টুটন সহ একাধিক নেতাকর্মী সূত্রে জানা যায়, প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে উপজেলা বিএনপি শুক্রবার বাদ জুম্মা মার্কাজ মোড় থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করার চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। এ নিয়ে পুলিশের সাথে বিএনপির নেতাকর্মীদের বাকবিতন্ডা হয়। এ সময় আওয়ামী লীগের নেতাকর্মীরা পুলিশের সামনেই লাঠিসোটা নিয়ে বিএনপির নেতাকর্মীদের ধাওয়া দিলে বিএনপি ও আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ শুরু হয়। এ ঘটনায় এলাকায় আতংক ছড়িয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ বেশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি বর্ষন করে। পরবর্তীতে বিএনপির নেতাকর্মীরা উপজেলার সামনে পূনরায় সংগঠিত হয়ে প্রতিষ্ঠা বার্ষিকীর শোভাযাত্রা করতে চাইলে আওয়ামী লীগের নেতাকর্মীরা সেখানেও হামলা চালায়। হামলা ও সংঘর্ষে যুবদল নেতা তাইমুল, খোকন, মামুন, সবুজ, সোহানুর ও কাশেম গুলিবিদ্ধসহ উপজেলা ছাত্রদলের সভাপতি গোলাম রসুল, সদস্য সচিব শেখ রবিন, মোবারক, বদির জামাল, রিপন মাসুদ, রুবেল সহ তাদের প্রায় ২০ জন নেতাকর্মী আহত হয়। বিএনপি আওয়ামী লীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষে পুুলিশ সহ কমপক্ষে ২৪ জন নেতাকর্মী আহত হয়। গুলিবিদ্ধ যুবদল নেতা তাইমুল, খোকন, মামুন,সবুজ, সোহানুর ও কাশেমকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, মাগুরার মহম্মদপুরে নেতাকর্মীদের সাথে পুলিশের ধাওয়া পালটা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এ ঘটনায় পুলিশসহ ২০ জন আহত হয়েছে, পুলিশ বিএনপির দুইজন কর্মীকে আটক করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জ ও টিয়ারসেল নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেয়। এ ঘটনায় পুলিশের গাড়ি, একটি মোটরসাইকেল, তিনটি দোকানপাট ভাঙচুর করে বিএনপির নেতাকর্মীরা। কিছুক্ষণ পরে আওয়ামী লীগের নেতাকর্মীরা মিছিল বের করে বিএনপির দলীয় লোকজনের দোকানপাট ভাঙচুর ও বিএনপির দলীয় কার্যালয় ভাঙচুর করে। শুক্রবার বিকালে মহম্মদপুর সদরে বিএনপির দলীয় কার্যালয়ের সামনে এ সংর্ঘষের ঘটনা ঘটে। স্থানীয়রা জানান, বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উপজেলা বিএনপির কার্যালয়ের সামনে সমাবেশে নেতাকর্মীরা মিছিল সহকারে আসতে শুরু করে। তখন পুলিশ বিএনপির কর্মীদের ধাওয়া দেয়। পরে পুলিশ ও বিএনপির নেতাকর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় পুলিশ রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় গুরুতর আহত অবস্থায় উজ্জ্বল নামের এক কর্মীকে মহম্মদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এছাড়া বাকিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

রাজশাহী ব্যুরো জানান, বড় শোডাউন দিল রাজশাহী জেলা ও মহানগর বিএনপি প্রতিষ্ঠা বার্ষিকী পালন করে। হাজার হাজার নেতাকর্মীদের শ্লোগানে মুখরিত হয়ে ওঠে নগরী। এসময় উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা সাবেক মেয়র মিজানুর রহমান মিনু, নগর আহ্বায়ক অ্যাড. এরশাদ আলী ঈশা, ওয়ালিউল হক রানা প্রমুখ।

যশোর ব্যুরো জানায়, বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, আওয়ামী লীগ শুধু মুখেই মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে। মুক্তিযুদ্ধের চেতনা আর মুদ্রা পাচারের চেতনা এক নয়। খুন করা গুম করা মুক্তিযুদ্ধের চেতনা নয়। যদিও আপনারা (আওয়ামী লীগ) খুন গুমের চেতনায় বিশ্বাসী। গতকাল বিকালে যশোরে সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন। জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগমের সভাপতিত্বে বক্তব্য রাখেন দলের খুলনা বিভাগীয় ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, সহ সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুন্ডু সদস্য সাবেরুল হক সাবু, টিএস আইয়ুব প্রমুখ।
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, কাউন্সিলর মাকছুদুল আলম খন্দকার খোরশেদ র‌্যালী শেষে বক্তব্য রাখেন। বিশাল আনন্দ র‌্যালি শহরের গুলশান সিনেমা হলের সামনে থেকে শুরু করে শহরের মূল সড়ক হয়ে চাষাড়া শহীদ মিনার এসে শেষ হয়। আনন্দ র‌্যালীতে জেলা ও মহানগর বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন ।

পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীতে পুলিশের বাধার মুখে বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীর বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। জেলা বিএনপির কার্যালয়ের সমাবেশে বিএনপির জেলা আহবায়ক আলহাজ্ব আব্দুর রশিদ চন্নু মিয়ার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির সদস্য সচিব স্নেহাংশু সরকার কুট্টি, সদস্য পৌরসভার সাঊেশ চেয়ারম্যান মোশতাক আহম্মেদ, জেলা যুবদলের সভাপতি মো. মনিরুল ইসলাম লিটন, সাধারণ সম্পাদক শিপলু খান।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলে এ উপলক্ষে সাবেক প্রতিমন্ত্রী ও বেগম খালেদা জিয়ার উপদেষ্টা লুৎফর রহমান খান আজাদের নেতৃতে প্রায় ৪ হাজার নেতাকর্মীদের অংশগ্রহণে ঘাটাইল জিবি কলেজের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়।
ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, ঝালকাঠিতে শোভাযাত্রায় জেলা বিএনপির আহ্বায়ক অ্যাড. মো. সৈয়দ হোসেন, সদস্য সচিব অ্যাড. শাহাদাৎ হোসেন, জেলা বিএনপির সাবেক সভাপতি মোস্তফা কামাল মন্টু, সাবেক সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম নুপুর অংশ নেন।

নাটোর জেলা সংবাদদাতা জানান, বিএনপির সাংগঠনিক সম্পাদক ও সাবেক উপমন্ত্রী অ্যাড. এম রুহুল কুদ্দুস তালুকদার দুলু গতকাল দুপুরে শহরের আলাইপুরস্থ জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ে বিএনপির অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাখেন। এসময় উপস্থিত ছিলেন নাটোর জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহবায়ক মো. শহিদুল ইসলাম বাচ্চু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক এমপি ও নির্বাহী কমিটির সদস্য কাজী গোলাম মোর্শেদ।
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, জেলা বিএনপির সহ সভাপতি শফিকুল ইসলাম বেবুর সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক সোহেল হোসনাইন কায়কোবাদ, অতিথি ছিলেন ড্যাবের রাজশাহী বিভাগিয় সহ সাংগঠনিক সম্পাদক ডা. ইউনুছ আলী, জেলা বিএনপির যুগ্ম সম্পাদক আশরাফুল হক রুবেল এর সঞ্চালনায় এ সময় বক্তব্য রাখেন সাবেক সহসভাপতি সহিরুজ্জামান সাজু।

ভোলা জেলা সংবাদদাতা জানান, পুলিশি বাধা উপেক্ষা করে র‌্যালি পূর্বক সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা বিএনপির সদস্য সচিব আলহাজ মো. রাইসুল আলম, যুগ্ম আহ্বায়ক আলহাজ্ব ফজলুর রহমান বাচ্চু মোল্লা, হুমায়ুন কবির সোপান, এনামুল হক, কবির হোসেন, আবদুর রব আকন,সদর উপজেলা বিএনপির আহ্বায়ক আসিফ আলতাফ সদস্য সচিব হেলাল উদ্দিন প্রমুখ।

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জ পৌরসভায় শহরের প্রধান প্রদান সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় ল কলেজ মাঠে সমাবেশ করে। সমাবেশে রাখেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা ও জেলা বিএনপির সভাপতি আফরোজা আক্তার রিতা, সাধারণ সম্পাদক এস এ জিন্নাহ কবির, পৌর বিএনপির সভাপতি নাসির উদ্দিন জাদু, জেলা ছাত্রদলের সাবেক সভাপতি গোলাম কিবরিয়া সাঈদ, জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক সতেন্য কান্ত পন্ডিত ভজন, এস এম ইকবাল হোসেন, সাংগঠনিক সম্পাদক অ্যাড. নূরতাজ আলম বাহার প্রমুখ।

আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, পৌর বিএনপির সভাপতি মেয়র মো. তোফাজ্জর হোসেন বুট্টুর সভাপতিত্বে সভা অনুষ্টিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন উপজেলা বিএনপির সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুর মহিত তালুকদার এছারাও সান্তাহার পৌর বিএনপির সাধারণ সম্পাদক আকতারুজ্জামান মিঠু সাংগঠনিক সম্পাদক দিলদার হোসেন জুয়েল, সহ সাধারণ সম্পাদক মহিদুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক মনসুর আলী বিএনপি নেতা স্বপন, ওয়াহেদুর ইসলাম প্রমুখ।

বাজিতপুর (কিশোরগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, বিভিন্ন ইউনিয়ন থেকে নেতাকর্মীরা শোডাউনে যোগ দেন। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা আলাদা আলাদা মিছিল নিয়ে পৌর শহরের বিভিন্ন সড়কে প্রদক্ষিণ করেন। মনোনয়ন প্রত্যাশীরা হলেন, শেখ মজিবুর রহমান ইকবাল, এহসান কুফিয়া, মীর জলিল, সাবেক এমপি মজিবুর রহমান মঞ্জুর ছেলে মোস্তাফিজুর রহমান মামুন, বদরুল আলম শিপু, অ্যাড. শাহ আলম প্রমুখ।

বিরল (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, বোচাগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি আলহাজ্ব সাদিক রিয়াজ চৌধুরী পিনাক এর নেতৃত্বে একটি র‌্যালি বের হয়ে বিরল পৌর শহরের সামনে গেলে অপর দিক থেকে আসা বিএনপির অপর গ্রুপ দিনাজপুর জেলা বিএনপির সহ সভাপতি মাজাহারুল ইসলাম ও বজলুর রশিদ কালুর নেতৃত্বে একটি র‌্যালির মুখোমুখি হয়। এ সময় দুই গ্রুপের মধ্যে টানটান উত্তেজনা ছড়িয়ে পড়লে পুলিশের হস্তক্ষেপে তা নিয়ন্ত্রণে আসে।

ফুলছড়ি (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, নাপিতের হাট সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন, গাইবান্ধা জেলা বিএনপির সাধারণ সম্পাদক মাহমুদুন্নবী টিটুল। ফুলছড়ি উপজেলা বিএনপির সভাপতি হাবিবুর রহমান হবি’র সভাপতিত্বে সঞ্চালনা করেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুস সালাম সরকার।

কাপ্তাই (রাঙ্গামাটি) উপজেলা সংবাদদাতা জানান, আলোচনা সভায় সভাপতিত্ব করে কাপ্তাই উপজেলা বিএনপির সভাপতি লোকমান আহমেদ। সঞ্চালনা করে কাপ্তাই উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ইয়াছিন মামুন। প্রধান অতিথি ছিলেন রাঙ্গামাটি জেলা বিএনপির সহ-সভাপতি ডাক্তার রহমত উল্লাহ।

লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, গোপালপুর পৌর বিএনপির আহবায়ক নজরুল ইসলাম মোলমের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা বিএনপির সদস্য সচিব হারুনর রশিদ পাপ্পু, উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক সিদ্দিক আলী মিষ্টু, যুবদলের আহবায়ক আব্দুস সালাম প্রমুখ। এ ছাড়া বিএনপি ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মির্জাগঞ্জ (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা বিএনপির সভাপতি আলহাজ্ব সাহাবুদ্দিন নান্নুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসাইন ফরাজীর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি আহসানউল্লাহ পিন্টু সিকদার, সহ-সভাপতি গোলাম ফারুক মুন্সি, আমিনুল ইসলাম খোকন, যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মনির প্রমুখ।

নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, পৌর বিএনপির সাবেক সভাপতি মো. মোসাদ্দেকুর রহমানের সভাপতিত্বে ও উপজেলা যুবদলের সভাপতি আশিক মাহমুদ উপস্থাপনায় নাচোল মহিলা ডিগ্রী কলেজ মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়, এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সাবেক সাংসদ আলহাজ্ব আমিনুল ইসলাম।
নান্দাইল (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, নান্দাইল পৌরসভার সাবেক মেয়র এ. এফ. এম আজিজুল ইসলাম পিকুলের নেতৃত্বে ও মো. নজরুল ইসলাম ফকির এর সভাপতিত্বে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক মো. আনোয়ার হোসেন মাস্টার প্রমুখ।

সাদুুল্লাপুর (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা বিএনপির সভাপতি সামছুল হকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাড. আব্দুস ছালামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শহীদ জিয়া মেডিক্যাল কলেজের সাবেক পরিচালক ও গাইবান্ধা জেলা বিএনপির সভাপতি ডা. ময়নুল হাসান সাদিক।
সোনাগাজী (ফেনী) উপজেলা সংবাদদাতা জানান, সোনাগাজীতে জেলা সেচ্ছাসেবক দলের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ আলম ভূইয়া ও উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও জেলা বিএনপির সদস্য মঞ্জুর হোসেন বাবরের নেতৃৃত্বে সভা অনুষ্ঠিত হয়।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, সুন্দরগঞ্জে দলীয় কার্যালয়ের সামনে বিএনপির আহবায়ক বাবুল আহমেদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন জেলা বিএনপির সহ-সভাপতি অধ্যাপক ডা. খন্দকার জিয়াউল ইসলাম জিয়া, যুগ্ম আহ্বায়ক গাফফার মোল্লা, আশেক আলী বিএসসি প্রমুখ।
বিশ^নাথ (সিলেট) উপজেরা সংবাদদাতা জানান, উপজেলা বিএনপির সভাপতি গৌছ আলীর সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক সুরমান খান ও পৌর বিএনপি ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সামসুল ইসলামের যৌথ পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা বিএনপির প্রতিষ্ঠাতা সভাপতি ও সিলেট জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি মোজাহিদ আলী, যুক্তরাজ্য বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক সেবুল মিয়া প্রমুখ।
ফরিদগঞ্জ(চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, ফরিদগঞ্জে পৃথক পৃথক ভাবে দুই গ্রুপ র‌্যালী ও আলোচনা সভা করেছে। বিকালে উপজেলার রূপসা দক্ষিণ ইউনিয়নের মান্দারখীল গ্রামে উপজেলা ও পৌর বিএনপি এবং অঙ্গসংগঠনের আয়োজনে বিএনপির কেন্দ্রীয় কমিটির ব্যাংকিং ও রাজস্ব বিষয়ক সম্পাদক সাবেক এমপি লায়ন মো. হারুনুর রশিদ এর নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়।

সখিপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা বিএনপি সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাহজাহান সাজু, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুল বাছেদ মাষ্টার, পৌর বিএনপি সভাপতি নাসির উদ্দিন (কমিশনার), সাধারণ সম্পাদক মীর আবুল হাশেম আজাদ এর নেতৃত্বে দলীয় কার্যালয় হতে র‌্যালি বের হয়। র‌্যালিটি সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষে শহীদ মিনার চত্বর থেকে বের হওয়া বিশাল র‌্যালী বর্তমান সরকার বিরোধী বিক্ষোভে রুপ নেয়। সেখানে বক্তব্য রাখেন উপজেলা বিএনপির আহবায়ক রুহুল আমিন দুলাল, সাবেক সভাপতি অ্যাড. রফিকুল ইসলাম বাবুল, যুগ্ম আহবায়ক সালাহউদ্দিন ফারুক, যুগ্ম আহবায়ক জসিম ফরাজী, পৌর বিএনপির যুগ্ম আহবায়ক মিজানুর রহমান প্রমুখ।
রাজাপুর (ঝালকাঠি) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা বিএনপির সিনিয়র সহ সভাপতি আব্দুল হক নান্টুর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা বিএনপির সভাপতি তালুকদার অ্যাড. আবুল কালাম আজাদ। প্রধান বক্তা ছিলেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক নাসিম উদ্দিন আকন সহ রাজাপুর উপজেলা ও ইউনিয়ন শাখার বিএনপির নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
নোয়াখালী জেলা সংবাদদাতা জানান, দিনটি উপলক্ষে নোয়াখালী কেন্দ্রীয় শহীদ মিনারের সামনের সড়কে জেলা বিএনপি আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। নোয়াখালী জেলা বিএনপির সভাপতি গোলাম হায়দার বিএসসির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাড. আবদুর রহমানের সঞ্চালনায় সমাবেশে প্রধান অতিথি ছিলেন, বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভারতের কাছে হারানো ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

ভারতের কাছে হারানো ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার

যৌথ বাহিনীর অভিযানে ১৩দিনে ১৫৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

যৌথ বাহিনীর অভিযানে ১৩দিনে ১৫৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবীতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল

ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবীতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ

গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

যশোরে ৪ দিনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন

যশোরে ৪ দিনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফ থেকে গ্রেপ্তার

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফ থেকে গ্রেপ্তার

৪ ধরনের জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

৪ ধরনের জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

তারাকান্দায় সাবেক এমপি শরীফসহ ৫৯ আ’লীগ নেতাকর্মীর নামে মামলা

তারাকান্দায় সাবেক এমপি শরীফসহ ৫৯ আ’লীগ নেতাকর্মীর নামে মামলা

শার্শায় বাবার কোদালের আঘাতে ছেলে নিহত

শার্শায় বাবার কোদালের আঘাতে ছেলে নিহত

গোলাপগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

গোলাপগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর র‌্যালিকে কেন্দ্র করে সংঘর্ষ, মসজিদ-মাজার ভাঙচুর, নিহত- ১

কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর র‌্যালিকে কেন্দ্র করে সংঘর্ষ, মসজিদ-মাজার ভাঙচুর, নিহত- ১

রিমান্ডে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য হাবিব-বিপ্লব গংদের নির্দেশে পুলিশ নেতা সেজে বিভ্রান্ত করেছিলেন কনস্টেবল জয়

রিমান্ডে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য হাবিব-বিপ্লব গংদের নির্দেশে পুলিশ নেতা সেজে বিভ্রান্ত করেছিলেন কনস্টেবল জয়

ইসলামের বিধি-বিধান প্রতিষ্ঠা হলে ইসলামের প্রকৃত সৌন্দর্য জগতবাসী দেখতে পাবে -মাওলানা আহমদ আবদুল কাইয়ূম

ইসলামের বিধি-বিধান প্রতিষ্ঠা হলে ইসলামের প্রকৃত সৌন্দর্য জগতবাসী দেখতে পাবে -মাওলানা আহমদ আবদুল কাইয়ূম

যানজটের সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

যানজটের সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

মহানবী (সঃ) এর আদর্শ অনুসরণ করা হলে কোন রাষ্ট্র প্রধানকে পালাতে হবেনা-মিলাদুন্নবী (সঃ) এর আলোচনা সভায় বক্তারা

মহানবী (সঃ) এর আদর্শ অনুসরণ করা হলে কোন রাষ্ট্র প্রধানকে পালাতে হবেনা-মিলাদুন্নবী (সঃ) এর আলোচনা সভায় বক্তারা

মসজিদ-মাদরাসা কমিটি থেকে ফ্যাসিবাদের সুবিধাভোগীদের বিতাড়িত করতে হবে: আজিজুল হক ইসলামাবাদী

মসজিদ-মাদরাসা কমিটি থেকে ফ্যাসিবাদের সুবিধাভোগীদের বিতাড়িত করতে হবে: আজিজুল হক ইসলামাবাদী

প্রশাসক হতে চান শিক্ষকরা, ঠেকাতে একাট্টা ৪ সংগঠন

প্রশাসক হতে চান শিক্ষকরা, ঠেকাতে একাট্টা ৪ সংগঠন

বাংলাদেশের এই দলকে সেরা বললেন হার্শা

বাংলাদেশের এই দলকে সেরা বললেন হার্শা