ঢাকা   বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১
শস্য নিয়ে বিরোধ বাইডেনের সঙ্গে জেলেনস্কির বৈঠকের আগে মিসাইল হামলা রাশিয়ার :: ইউক্রেনে সংকট সৃষ্টি করেছে যুক্তরাষ্ট্র : রুশ পররাষ্ট্রমন্ত্রী :: শুধু আত্মরক্ষার জন্য কিয়েভকে অস্ত্র দিচ্ছে ইইউ : ইসি প্রেসিডেন্ট :: সুস্থ আছেন চেচেন নেতা রমজান কাদিরভ :: ডোনেতস্কে ইউক্রেনের পাঁচটি এম৭৭৭ হাউইৎজার ধ্বংস, ২১৫ সেনা নিহত

কিয়েভকে আর অস্ত্র দেবে না পোল্যান্ড

Daily Inqilab ইনকিলাব ডেস্ক

২১ সেপ্টেম্বর ২০২৩, ১১:২৫ পিএম | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩, ১২:০৬ এএম

শস্য নিয়ে কূটনৈতিক বিরোধের জেরে ইউক্রেনকে আর অস্ত্র সরবরাহ না করার ঘোষণা দিয়েছে পোল্যান্ড। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ অভিযান শুরুর প্রথম দিন থেকেই কিয়েভকে দৃঢ়ভাবে সমর্থন দিয়ে আসতে দেখা গেছে পোল্যান্ডকে। এমনকি তারা ইউক্রেনের অন্যতম প্রধান অস্ত্র সরবরাহকারী দেশ হয়ে ওঠে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে কিয়েভের বিশ্বস্ত মিত্র হিসেবে পরিচিতি পায় পোল্যান্ড। এখন সেই পোল্যান্ডের কাছ থেকেই প্রতিবেশী ইউক্রেনে আর অস্ত্র না পাঠানোর ঘোষণা এল। পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি গতকাল বুধবার টেলিভিশনে দেয়া এক ভাষণে ইউক্রেনকে আর অস্ত্র সরবরাহ না করার বিষয়ে তার সরকারের সিদ্ধান্ত ঘোষণা করেন। মোরাউইকি বলেন, ‘আমরা আর ইউক্রেনে অস্ত্র স্থানান্তর করছি না। কারণ, আমরা এখন পোল্যান্ডকে আরও আধুনিক অস্ত্র দিয়ে সজ্জিত করছি।’

পোল্যান্ড তার কৃষকদের স্বার্থ রক্ষায় ইউক্রেন থেকে শস্য আমদানির ওপর নিষেধাজ্ঞা দিলে ওয়ারশ ও কিয়েভের মধ্যে উত্তেজনার সূত্রপাত হয়। সাম্প্রতিক দিনগুলোয় ওয়ারশ-কিয়েভের মধ্যকার উত্তেজনা তীব্র রূপ ধারণ করে। শস্য বিতর্কের জেরে দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়ে চলার মধ্যেই কিয়েভকে অস্ত্র সরবরাহ বন্ধ করার বিষয়ে ঘোষণা দিল ওয়ারশ। গত মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এই ভাষণে তিনি অন্যান্য প্রসঙ্গের পাশাপাশি শস্য রপ্তানি নিয়েও কথা বলেন।
জেলেনস্কি অভিযোগ করে বলেন, শস্য রপ্তানি ইস্যুতে ইউরোপের কিছু দেশ এমন অবস্থান নিয়েছে, যা বাস্তবিক অর্থে রাশিয়াকেই সহায়তা করছে। জেলেনস্কির মন্তব্যে পোলান্ড ক্ষুব্ধ হয়। শস্য ইস্যুতে পোল্যান্ডকে জেলেনস্কির অভিযুক্ত করার বিষয়টিকে ‘অযৌক্তিক’ বলে ওয়ারশ নিন্দা জানায়। জাতিসংঘে জেলেনস্কির মন্তব্যের কয়েক ঘণ্টার মাথায় পোল্যান্ডে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূতকে তলব করে ওয়ারশ। শস্য বিতর্কের বিষয়টি নিয়ে মাতেউস মোরাউইকি গতকাল একটি টিভি চ্যানেলের সঙ্গেও কথা বলেন। তিনি বলেন, ‘আমি ইউক্রেনের কর্তৃপক্ষকে সতর্ক করছি। কারণ, তারা যদি এভাবে বিরোধ বাড়াতে চায়, আমরা পোল্যান্ড থেকে আমদানির নিষেধাজ্ঞার তালিকায় আরও পণ্য যুক্ত করব। ইউক্রেনীয় কর্তৃপক্ষ বুঝতে পারছে না যে পোল্যান্ডের কৃষিশিল্পকে অস্থিতিশীল করা হয়েছে। আমরা পোলিশ কৃষকদের রক্ষা করছি।’

স্থানীয় কৃষকদের রক্ষায় গত মে মাসে পাঁচটি দেশে ইউক্রেনের শস্য আমদানি সাময়িকভাবে নিষিদ্ধ করেছিল ইউরোপীয় ইউনিয়ন। দেশগুলো হলো-পোল্যান্ড, বুলগেরিয়া, হাঙ্গেরি, রোমানিয়া ও সেøাভাকিয়া। ইউরোপীয় ইউনিয়নের দেয়া এ সাময়িক নিষেধাজ্ঞা ১৫ সেপ্টেম্বর শেষ। তবে পোল্যান্ড, হাঙ্গেরি ও সেøাভাকিয়া এই নিষেধাজ্ঞা অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে। এ নিয়ে ইউক্রেনের সঙ্গে দেশ তিনটির বিরোধ তৈরি হয়েছে।

বাইডেনের সঙ্গে জেলেনস্কির বৈঠকের আগে মিসাইল হামলা রাশিয়ার : গতকাল ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি হোয়াইট হাউসে প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে দেখা করতে যাওয়ার কয়েক ঘন্টা আগে রাশিয়া ইউক্রেন জুড়ে বিভিন্ন লক্ষ্যবস্তুতে সপ্তাহের মধ্যে সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। গতকাল ভোরে চালানো এই হামলায় রাজধানী কিয়েভসহ ইউক্রেনজুড়ে বিভিন্ন অঞ্চলে বহু সামরিক অবকাঠামোকে লক্ষ্যবস্তু করা হয়। এছাড়া রুশ এই হামলায় ১৮ জন আহত হয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। বিমান হামলার সতর্কতার পর কিয়েভ এবং আশপাশের অঞ্চলে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। রাজধানী কিয়েভের বিভিন্ন স্থানে উদ্ধারকারী দল পাঠানোর কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

হোয়াইট হাউসের মতে, যুক্তরাষ্ট্রে জেলেনস্কির এ সফর একটি ‘গুরুত্বপূর্ণ’ সময়ে ঘটছে, কারণ শীতকালে যুদ্ধ স্থবির হয়ে যাওয়ার আগে ইউক্রেন দক্ষিণ ও পূর্বে পাল্টা আক্রমণ চালিয়ে রাশিয়ান কাছে হারানো জমি উদ্ধার করার মরিয়া চেষ্টা করে চললেও এখন অবধি কোন সফলতা পায়নি। জেলেনস্কি জাতিসংঘে একটি বক্তৃতায় মস্কোর আক্রমণকে ‘অপরাধ’ বলে অভিহিত করার কয়েক ঘন্টা পরে, রাশিয়া অন্তত পাঁচটি শহরে ক্ষেপণাস্ত্র দিয়ে আক্রমণ করেছে। এর ফলে কয়েক ডজন মানুষ আহত হয়েছে এবং শক্তি সুবিধার ক্ষতি করেছে, যার ফলে ইউক্রেনীয় কর্তৃপক্ষের মতে, বেশ কয়েকটি অঞ্চলে বিদ্যুৎ বিভ্রাট হয়েছে। গত শীতেও ইউক্রেনের বিদ্যুৎ সুবিধা লক্ষ্য করে রাশিয়ার এভাবে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল, যার ফলে যার ফলে ইউক্রেনীয়দের প্রবল ঠা-ার সঙ্গে লড়াই করতে এবং অন্ধকারে নিমজ্জিত থাকতে হয়েছিল। ইউক্রেনের সরকার-নিয়ন্ত্রিত বিদ্যুৎ অপারেটর ইউক্রেনারগো বলেছে যে, গতকালকের আক্রমণগুলি ছয় মাসের মধ্যে পশ্চিম ও কেন্দ্রীয় অঞ্চলে দেশের পাওয়ার গ্রিডকে লক্ষ্য করে প্রথম এবং পাঁচটি অঞ্চলে আংশিক ব্ল্যাকআউটের কারণ হয়েছিল। কোম্পানিটি এক বিবৃতিতে বলেছে যে, আঞ্চলিক অপারেটররা গ্রাহকদের বিদ্যুৎ ফিরিয়ে আনতে কাজ করছে।

ইউক্রেনে সংকট তৈরি করেছে যুক্তরাষ্ট্র : সোভিয়েত ভেঙে যাওয়ার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা ইউক্রেনের বিষয়ে প্রকাশ্যে হস্তক্ষেপ করেছে এবং তারা সেই দেশে সংকট তৈরি করেছে বলে প্রমাণ রয়েছে। বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ইউক্রেন সম্পর্কে বৈঠকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ মন্তব্য করেছেন।

তিনি বলেন, ‘সোভিয়েত ইউনিয়নের পতন এবং তার জায়গায় স্বাধীন রাষ্ট্রের উত্থানের পর থেকে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা ইউক্রেনের অভ্যন্তরীণ বিষয়ে নির্লজ্জভাবে এবং প্রকাশ্যে হস্তক্ষেপ করেছে। এমনকি ২০১৩ সালে মার্কিন উপ-রাষ্ট্রমন্ত্রী ভিক্টোরিয়া নুলান্ড প্রকাশ্যে ও গর্বিতভাবে স্বীকার করেছেন, ওয়াশিংটন কিয়েভের সেই রাজনীতিবিদদের লালনপালনের জন্য ৫০০ কোটি ডলার ব্যয় করেছে যারা পশ্চিমাদের জন্য উপযুক্ত।’ তিনি আরও বলেন, ‘ইউক্রেনের সংকট কীভাবে তৈরি হয়েছে তার সমস্ত তথ্য দীর্ঘদিন ধরে জনসমক্ষে রয়েছে, তবে ২০১৪ পর্যন্ত এর নেপথ্যে তাদের জড়িত থাকার পুরো ইতিহাস আড়াল করার জন্য তারা সব উপায়ে চেষ্টা করে যাচ্ছে।’

শুধু আত্মরক্ষার জন্য কিয়েভকে অস্ত্র দিচ্ছে ইইউ : রাশিয়ায় আক্রমণ করতে নয়, ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেনকে আত্মরক্ষায় সহায়তা করার জন্য অস্ত্র সরবরাহ করছে। ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদের পাশে এক সম্মেলনে সাংবাদিকদের কথা বলেছেন।

‘আমরা ইউক্রেনকে সমর্থন করছি এবং সাহায্য করছি নিজেকে রক্ষা করতে, তার ভূখ- রক্ষা করার জন্য। আমরা কখনোই রাশিয়াকে আক্রমণ করার ইচ্ছা করিনি। এবং সে কারণেই এটি এত গুরুত্বপূর্ণ যে ইউক্রেনের সাথে আমাদের যে চুক্তি রয়েছে তা সম্মান করা হয়। আমরা ইউক্রেনীয়দের আত্মরক্ষার জন্য সামরিক সরঞ্জাম সরবরাহ করছি,’ তিনি জোর দিয়ে বলেছিলেন। মিশেল আবারও পুনর্ব্যক্ত করেছেন যে, ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেনকে ‘যুদ্ধ যতদিন চলবে’, ততদিন সাহায্য করবে।

সুস্থ আছেন চেচেন নেতা রমজান কাদিরভ : রাশিয়ার চেচেন প্রজাতন্ত্রের শক্তিশালী নেতা এবং প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র রমজান কাদিরভ সুস্থ ও ভালো আছেন। তিনি অসুস্থ বলে দাবি করা সোশ্যাল মিডিয়ার প্রতিবেদনগুলিকে খারিজ করে বুধবার কাদিরভ তার অফিসিয়াল টেলিগ্রাম চ্যানেলে জানান যে, তিনি সুস্থ ও ভালো আছেন।

৪৬ বছর বয়সী কাদিরভ গুরুতর অসুস্থ এবং তাকে মস্কোর একটি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে বলে কয়েকদিন আগে বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটে দাবি করা হয়। এর পর গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে ইউক্রেনের সামরিক বাহিনীও দাবি করে যে, কাদিরভ হাসপাতালে ভর্তি হয়েছেন। তার অবস্থা সংকটাপন্ন। এ বিষয়ে জানতে চাওয়া হলে ক্রেমলিন এ সপ্তাহে বলেছিল যে, এ বিষয়ে কোনও তাদের কাছে কোন তথ্য নেই।

কিন্তু বুধবার কাদিরভের টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে যে, তিনি একজন ব্যক্তির বিছানায় বসে আছেন। তিনি ওই ব্যক্তিকে ‘আমাদের প্রিয় চাচা মাগোমেদ আব্দুল খামিডোভিচ কাদিরভ’ বলে সম্বোধন করেন এবং তার হাত ও মাথায় চুমু দেন। ভিডিওটি কবে তোলা হয়েছে তা স্পষ্ট নয়। ওই পোস্টে কাদিরভ নিজেই লিখেছেন, ‘সকলের প্রশংসা আল্লাহুর, আমি বেঁচে আছি এবং ভাল আছি এবং আমি বুঝতে পারছি না কেন আমার অসুস্থতার ক্ষেত্রেও হট্টগোল হবে?’ যদিও তিনি অসুস্থ ছিলেন এমন রিপোর্টের বিষয়ে মন্তব্য জানার জন্য বারবার ফোন দেয়া হলেও চেচেন নেতার কোন কলের উত্তর দেননি।

ডোনেটস্কে ইউক্রেনের পাঁচটি এম৭৭৭ হাউইৎজার ধ্বংস, ২১৫ সেনা নিহত : রাশিয়ার ব্যাটলগ্রুপ সাউথ ইউক্রেনের সশস্ত্র বাহিনীর দ্বারা ডোনেটস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর ক্লেশচেয়েভকা এবং ভেসিলোয়ের কাছে তাদের আক্রমণ ইউনিট মোতায়েন করার দুটি প্রচেষ্টা ব্যর্থ করেছে এবং কিয়েব আন্দ্রেয়েভকার কাছে ২১৫ জন সৈন্য হারিয়েছে, ব্যাটলগ্রুপের মুখপাত্র জর্জি মাইনেশভিলি বলেছেন।

ফশফন যোগ করেছেন যে, রুশ যুদ্ধবিমান শত্রু সৈন্য ও সরঞ্জামগুলিতে আঘাত করেছে, দুটি অস্থায়ী ঘাঁটি, চারটি গোলাবারুদ ডিপো, দশটি যানবাহন, একটি ইলেকট্রনিক যুদ্ধ কেন্দ্র এবং একটি পি-১৮ রাডার স্টেশন ধ্বংস করেছে। এছাড়াও শত্রুরা পাঁচটি মার্কিন এম৭৭৭ হাউইৎজার, একটি এএন/টিপিকিউ-৪৮ কাউন্টার-মর্টার রাডার সিস্টেম, দুটি অটোমেটিক গভোজডিকা হাউইটজার, একটি গিয়াটসিন্ট-বি সিস্টেম এবং দুটি ১২০ মিমি মর্টার হারিয়েছে। মাইনেশভিলি উল্লেখ করেছেন যে, আলেকজান্দ্রভকা, সেমিগোরি এবং জোলোটারিওভকার কাছে আটটি ইউক্রেনীয় ড্রোন ধ্বংস ও জ্যাম এবং পাশাপাশি চারটি হিমারস রকেট প্রতিহত করার জন্য এয়ার ডিফেন্স, ইলেকট্রনিক ওয়ারফেয়ার স্টেশন এবং আগ্নেয়াস্ত্র ব্যবহার করা হয়েছিল। সূত্র : বিবিসি, নিউইয়র্ক টাইমস, রয়টার্স, তাস।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইত্তিহাদেই সিটিকে রুখে দিল ইন্টার

ইত্তিহাদেই সিটিকে রুখে দিল ইন্টার

রোনালদোদের নতুন কোচ পিওলি

রোনালদোদের নতুন কোচ পিওলি

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে আফগানদের ঐতিহাসিক জয়

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে আফগানদের ঐতিহাসিক জয়

যেই গৌরব কেবল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের

যেই গৌরব কেবল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের

রিট করে ‘খেলাপি ঋণ স্থগিত’ বন্ধ চান ব্যাংক-মালিকরা

রিট করে ‘খেলাপি ঋণ স্থগিত’ বন্ধ চান ব্যাংক-মালিকরা

বিদেশি ঋণ ফের ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

বিদেশি ঋণ ফের ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

টাকা উদ্ধারের নামে ‘ঘুষ’ চাওয়ার অভিযোগ জিএম শাহজাহান চৌধুরীর’র বিরুদ্ধে

টাকা উদ্ধারের নামে ‘ঘুষ’ চাওয়ার অভিযোগ জিএম শাহজাহান চৌধুরীর’র বিরুদ্ধে

জাতীয় ঐক্য বিনষ্টকারী কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে

জাতীয় ঐক্য বিনষ্টকারী কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় ২৩৬ কোটি টাকা

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় ২৩৬ কোটি টাকা

আইকনিক লিডার তারেক রহমান ও বাংলাদেশের রাজনীতি

আইকনিক লিডার তারেক রহমান ও বাংলাদেশের রাজনীতি

পতিত স্বৈরাচার ও ভারতের চক্রান্ত চলছেই

পতিত স্বৈরাচার ও ভারতের চক্রান্ত চলছেই

তারেক রহমানের রাষ্ট্রনায়কোচিত বক্তব্য ও দিকনির্দেশনা

তারেক রহমানের রাষ্ট্রনায়কোচিত বক্তব্য ও দিকনির্দেশনা

ইসরাইলের দখলদারিত্ব বন্ধের প্রস্তাব বিবেচনা জাতিসংঘের

ইসরাইলের দখলদারিত্ব বন্ধের প্রস্তাব বিবেচনা জাতিসংঘের

উত্তপ্ত মণিপুরে অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে গোলাগুলি

উত্তপ্ত মণিপুরে অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে গোলাগুলি

২৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়্যান্ট

২৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়্যান্ট

২০০ হাতি নিধনের সিদ্ধান্ত জিম্বাবুয়ের

২০০ হাতি নিধনের সিদ্ধান্ত জিম্বাবুয়ের

কলেরাসহ মারাত্মক রোগের ঝুঁকিতে সুদানের ৩৪ লাখ শিশু

কলেরাসহ মারাত্মক রোগের ঝুঁকিতে সুদানের ৩৪ লাখ শিশু

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

বেলারুশে হামলা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : লুকাশেঙ্কো

বেলারুশে হামলা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : লুকাশেঙ্কো

তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান

তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান