ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
প্রতিরক্ষা বাঁধ ভেঙে ঘরবাড়ি, ফসলি জমি ও পুকুর তলিয়ে গেছে

তিস্তার নিম্নাঞ্চলে দুর্ভোগে মানুষ

Daily Inqilab পঞ্চায়েত হাবিব

০৬ অক্টোবর ২০২৩, ১২:০২ এএম | আপডেট: ০৬ অক্টোবর ২০২৩, ১২:০২ এএম

বৃষ্টির পানিতে বিভিন্ন স্থানে পানিবদ্ধতা : সাগরে ৩নং সঙ্কেত : ফসলহানি ও শীতকালীন সবজি রোপণে বিলম্বের শঙ্কা
তিস্তার উজানে ভারতের উত্তর সিকিমে তিস্তা অংশে বাঁধ ভেঙে যাওয়ার কারণে পানি ছেড়ে দেয়া বাংলাদেশের তিস্তায় হঠাৎ বন্যা দেখা দিয়েছে। তিস্তা নদীর পানি নেমে গেলেও নিম্নাঞ্চল ও চরাঞ্চলে দেখা দিয়েছে চরম ভোগান্তি। নষ্ট হয়েছে ফসল, এখনো নিম্নাঞ্চলের অনেক রাস্তা পানিতে তলিয়ে রয়েছে। এতে চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে এসব এলাকার বাসিন্দাদের। পানি দ্রæত গতিতে নেমে যাওয়ার কারণে নতুন করে দেখা দিয়েছে নদীভাঙন আতঙ্ক। এদিকে আজ শুক্রবারের মধ্যে তিস্তাপাড়ের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো)। ইতোমধ্যে কুড়িগ্রামে তিস্তার পানি বিপদসীমার ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সকাল থেকে তিস্তার পানি প্রবল স্রোতে প্রবাহিত হওয়ায় আতঙ্কিত হয়ে পড়েছে দুই পাড়ের মানুষ। তিস্তার প্রবল স্রোতে রংপুরের গঙ্গাচড়ার পশ্চিম ইচলি এলাকায় গ্রাম প্রতিরক্ষা বাঁধ ভেঙে বেশ কয়েকটি ঘরবাড়ি, ফসলি জমি ও পুকুর তলিয়ে গেছে। পানির স্রোতে ওই এলাকার বেশ কয়েকটি ঘরবাড়ি ও গাছপালা ভেসে গেছে। তিস্তা নদীর পানি ৮৭ সেন্টিমিটার বেড়ে সুন্দরগঞ্জ এলাকায় অসময়ে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। গত বুধবার রাত ১০ টার পর থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে ১৬১ মিলিমিটার। শেরপুর জেলা (উত্তরে) ঝিনাইগাতী, শ্রীবরদী ও নালিতাবাড়ীতে গত ২ দিনের টানা বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশেষ করে এই বৃষ্টিতে কাঁচামরিচ, পটল, ঢেঁড়শ, চিচিঙ্গা, কাকরোল, বরবটি, ঝিঁঙে, কদু, বেগুন, করলাসহ বিভিন্ন সবজির ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। আরো দুইদিন বৃষ্টিপাত হবে আবহাওয়া অধিদফতর সূত্রে এ তথ্য জানা গেঠে।

গতকাল বৃহস্পতিবার পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে এমন পূর্বাভাস দিয়েছে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সহকারী প্রকৌশলী মেহেদী হাসান জানান, ব্রহ্মপুত্র ও গঙ্গা নদ-নদীর পানির সমতল স্থিতিশীল আছে অপরদিকে যমুনা ও পদ্মা নদীর পানির সমতল হ্রাস পাচ্ছে, যা আজ শুক্রবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সুরমা ব্যতীত, দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা একই সময় পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আবহাওয়া সংস্থাসমূহের তথ্য অনুযায়ী, আগামী দুদিনে দেশের উত্তরাঞ্চল এবং তৎসংলগ্ন উজানে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে দেশের উত্তরাঞ্চলের ধরলা, দুধকুমার, আপার করতোয়া, আপার আত্রাই, পুনর্ভবা, কুলিখ টাঙ্গন, ইছামতী যমুনা ও যমুনেশ্বরী নদীসমূহের পানির সমতল সময় বিশেষে দ্রæত বৃদ্ধি পেতে পারে। একই সময়ে দেশের উত্তর-পশ্চিমাঞ্চল এবং তৎসংলগ্ন উজানে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের মহানন্দা, ছোট যমুনা, করতোয়া, আত্রাই ও গুর নদীসমূহের পানির সমতল সময় বিশেষে দ্রæত বৃদ্ধি পেতে পারে। এদিকে তিস্তা নদীর পানির সমতল বিগত ২৪ ঘণ্টায় বৃদ্ধি পেয়েছে, যা শুক্রবার স্থিতিশীল থাকতে পারে। এই সময়ের মধ্যে তিস্তা নদীর পানি সমতল কাউনিয়া পয়েন্টে বিপদসীমার নিচে নেমে আসতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান ইনকিলাবকে বলেন, ভারতীয় সেন্ট্রাল ওয়াটার কমিশনের (সিডবিøউসি) তথ্য অনুযায়ী, গত বুধবার ভারতের উত্তর সিকিম এ তিস্তা নদীর চুংথাং ড্যাম ক্ষতিগ্রস্ত হওয়ায় উজানে তিস্তা নদীর গজলডোবা পয়েন্টে পানির সমতল প্রায় ২৮৫ সেন্টিমিটার ও দোমুহনী পয়েন্টে প্রায় ১১২ সেন্টিমিটার বৃদ্ধি পায়। সর্বশেষ তথ্য অনুযায়ী গতকাল বৃহস্পতিবার সকালে গজলডোবা পয়েন্টের পানির সমতল ১০৯ দশমিক ১০ মিটার এবং দোমুহুনী পয়েন্টের পানি সমতল ৮৫ দশমিক ১০ মিটার ছিল। উভয়ই পয়েন্টের পানির সমতল ধীরগতিতে হ্রাস পাচ্ছে। তিস্তা নদীর পানির সমতল বৃদ্ধি পেয়ে বর্তমানে ডালিয়া ও কাউনিয়া পয়েন্টে ধীর গতিতে হ্রাস পাচ্ছে। সকালে তিস্তা নদীর ডালিয়া পয়েন্টের পানির সমতল বিপৎসীমার ৬৮ সেন্টিমিটার নিচে অবস্থান করছিল এবং কাউনিয়া পয়েন্টের পানির সমতল বিপৎসীমার ৩০ সেন্টিমিটার ওপরে অবস্থান করছিল। ভারতীয় আবহাওয়া সংস্থার তথ্য অনুযায়ী, দেশের উত্তরাঞ্চল ও তৎসংলগ্ন উজানের তিস্তা অববাহিকায় আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টা পর্যন্ত ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এর ফলে তিস্তা নদীর ডালিয়া ও কাউনিয়া পয়েন্টে পানির সমতল আজ বিকাল পর্যন্ত ধীরগতিতে হ্রাস পেলেও পুনরায় কিছুটা বৃদ্ধি পেতে পারে। তবে তিস্তা নদীর পানির সমতল বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকলেও, বন্যা ঝুঁকি কমে এসেছে। শুক্রবারের মধ্যে তিস্তা নদীর তীরবর্তী নিম্নাঞ্চলসমূহের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে এবং পানির সমতল বিপদসীমার নিচে বা কাছাকাছি অবস্থান করতে পারে।

আমাদের সংবাদদাতাদের প্রেরিত প্রতিবেদনে জানা গেছে, কুড়িগ্রামে তিস্তার পানি বিপদসীমার ওপরে : শফিকুল ইসলাম বেবু, কুড়িগ্রাম থেকে জানান, পানি বৃদ্ধি পাওয়ায় জেলার রাজারহাট ও উলিপুর উপজেলার তিস্তার অববাহিকার চরাঞ্চলগুলোর ঘর-বাড়ি ও ফসলী জমিতে পানি উঠতে শুরু করেছে। গতকাল সকালে পানি উন্নয়ন বোর্ড জানায়, তিস্তার পানি দুপুর পর্যন্ত আরো কিছুটা বৃদ্ধি পেয়ে কমার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে গতকাল তিস্তার দুই পাড়ের মানুষকে সরিয়ে মাাইকিং করা হয়েছে। কিন্তু মানুষজন তাদের ঘর-বাড়িতে এখনও অবস্থান করছেন। শুধু চরাঞ্চলের কিছু পরিবার আত্মীয় স্বজনের বাড়িতে অবস্থান নিয়ছেন। তিস্তা নদীর অববাহিকার থেতরাই ইউনিয়নের গোড়াইপিয়ার গ্রামের রফিকুল ইসলাম বলেন, গতকাল থেকে তিস্তা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। বড় নাকি বন্যা হবে, এ চিন্তায় রাতে ঘুমাতে পারি নাই আমরা। স্থানীয় প্রশাসন গতকাল এসে সাবধানে থাকতে মাইকিং করে গেছে। তিস্তা নদীর অববাহিকার ঘড়িয়াডাঙ্গা ইউনিয়নের ইউপি সদস্য মেম্বার মামুনুর রশীদ বলেন, তিস্তার পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। আমার এলাকার কিছু বাড়ি ঘরে পানি উঠেছে। তবে এখন পর্যন্ত সবকিছু স্বাভাবিক রয়েছে। কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার বলেন, গত ২৪ ঘন্টায় কুড়িগ্রামে ৬০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাত পর্যন্ত বৃষ্টিপাত থেমে থেমে অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। এবং আজ শুক্রবার বৃষ্টিপাত কমে স্বাভাবিক হতে পারে। রাজারহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাবেরী রায় বলেন, তিস্তায় আকস্মিক বন্যার আশংকায় নদীর অববাহিকায় মাইকিং করে সবাইকে নিরাপদে থাকার জন্য বলা হয়েছে। ১৪টি বন্যা আশ্রয় কেন্দ্র প্রস্তুত রয়েছে। কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্যাহ আল মামুন বলেন, ভারতের উত্তর সিকিমে তিস্তা নদীর চুংথাং হ্রদে পানির পরিমাণ অনেক বেশি বৃদ্ধি পাওয়ায় তিস্তার পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপর দিয়ে যেতে পারে।

গঙ্গাচড়ায় বাঁধ ভেঙে পানির নিচে ঘরবাড়ি ও ফসলি জমি
রংপুর থেকে হালিম আনছারী জানান, গঙ্গাচড়ার পশ্চিম ইচলি এলাকায় গ্রাম প্রতিরক্ষা বাঁধ ভেঙে বেশ কয়েকটি ঘরবাড়ি, ফসলি জমি ও পুকুর তলিয়ে গেছে। পানির স্রোতে ওই এলাকার বেশ কয়েকটি ঘরবাড়ি ও গাছপালা ভেসে গেছে। বেশকিছু পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। আতঙ্ক ছড়িয়ে পড়েছে আশ-পাশের গ্রামগুলোতে। গত বছর এলাকাবাসী স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বাঁধটি নির্মাণ করেন।

বৃহস্পতিবার সকালে জেলার গঙ্গাচড়া উপজেলার ল²ীটারি ইউনিয়নের পশ্চিম ইছলি গ্রামে সরেজমিনে গিয়ে এই বাঁধ ভাঙার চিত্র দেখা যায়। এ সময় পানিবন্দি লোকজনকে তাদের ঘরবাড়ির মালামাল সরিয়ে নিতে দেখা যায়। বেশ কয়েকটি ঘরবাড়ি, গাছপালা ও ফসলি জমি পানির নিচে তলিয়ে যায়। পুকুর পানির নিচে তলিয়ে যাওয়ায় সেগুলোর মাছ ভেসে যায়। রংপুর পানি উন্নয়ন বোর্ডের তত্ত¡াবধায়ক আহসান হাবীব জানান, প্রবল স্রোতের কারণে বেশ কিছু জায়গায় ভাঙনের সৃষ্টি হয়েছে। এতে অনেক বাড়িঘর, গাছপালা নদীতে বীলিন হয়ে গেছে। জায়গাগুলো পরিদর্শন করে দ্রæত ব্যবস্থা নেয়া হবে। এদিকে, গতকাল সকাল ৯টার তথ্যনুযায়ী রংপুরের কাউনিয়া পয়েন্টে পানি বিপৎসীমার ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সুন্দরগঞ্জে তিস্তার পানি বাড়ছে, বন্যার আশঙ্কা
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, সুন্দরগঞ্জে তিস্তা নদীর পানি বাড়ছে। গত ২৪ ঘণ্টায় তিস্তা নদীর পানি ৮৭ সেন্টিমিটার বেড়ে অসময়ে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। গতকাল সকালে গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী হাফিজুল হক বলেন, সুন্দরগঞ্জ এলাকায় তিস্তা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। তিনি আরো বলেন, ভারতের উত্তর সিকিমে তিস্তা নদীর চুংথাং ড্যাম ক্ষতিগ্রস্ত হওয়ায় উজানে তিস্তা নদীর পানি সমতলে দ্রæত বৃদ্ধি পাচ্ছে। বৃহস্পতিবার সকাল ৬টায় তিস্তা নদীর কাউনিয়া পয়েন্টে পানি বিপদ সীমার ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সেই পানি নেমে আসার ফলে সুন্দরগঞ্জ উপজেলার তিস্তা নদী তীরবর্তী নিম্নাঞ্চল এলাকা প্লাবিত হচ্ছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলাম দৈনিক ইনকিলাবকে বলেন, ভারতের সিকিমের একটি বাঁধ ভেঙে গেছে। ফলে সেখান থেকে পানি তিস্তা নদী দিয়ে দ্রæত নেমে আসছে। সম্ভাব্য বন্যার হাত থেকে রক্ষা পেতে তিস্তা নদীর চর ও নদী পাড়ের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার জন্য মাইকিং করা হয়েছে। ২৭টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। শুকনো খাবার ও পানি বিশুদ্ধকরণ টেবলেটসহ সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। বন্যার সকল তথ্য ও খবরা-খবরের জন্য কন্ট্রোল রুম খোলা হয়েছে। তিনি আরো বলেন, তবে সুন্দরগঞ্জ এলাকায় পানি বৃদ্ধি পেলেও এখনো বিপৎসীমার অনেক নীচে পানির স্তর বিরাজ করছে। আতঙ্কিত হওয়ার কিছু নেই।

ফুলছড়িতে ভয়াবহ বন্যার শঙ্কায় সতর্ক অবস্থানে প্রশাসন
ফুলছড়ি (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল দিনভর মাঝারি বৃষ্টি ও ভারত থেকে নেমে আসা ঢলে গাইবান্ধার ফুলছড়িতে ব্রহ্মপুত্র নদের পানি আবারও বৃদ্ধি পাচ্ছে। তবে উজানে অস্বাভাবিক পানি বৃদ্ধি পাওয়ায় নদের তীরবর্তী এলাকার লোকজনের মনে শঙ্কা দেখা দিয়েছে। এদিকে ফুলছড়ি উপজেলার ব্রহ্মপুত্র নদীর তীরবর্তী এলাকায় ভয়াবহ বন্যার শঙ্কায় ফুলছড়ি উপজেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিরা লোকজনকে সতর্ক থাকার জন্য মাইকিং করছেন। জরুরি পরিস্থিতি মোকাবেলায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এ নিয়ে কন্টোল রুম খোলা হয়েছে। ফুলছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনিসুর রহমান বলেন, ‘উপজেলার নদীর তীরবর্তী এলাকায় বন্যা দেখা দিতে পারে। তাই সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে উপজেলা প্রশাসন। এরই মধ্যে কন্টোল রুমসহ চরাঞ্চলের সব শিক্ষাপ্রতিষ্ঠান গুলোকে আশ্রয় কেন্দ্র হিসেবে খোলা রাখা হয়েছে। মাইকিং করে সবাইকে সতর্ক ও বিপদাপন্ন লোকজনকে গবাদী পশুসহ মূল্যবান সামগ্রী নিরাপদ আশ্রয়ে যাওয়ার অনুরোধ করা হয়েছে। তিনি বলেন, যেকোনো পরিস্থিতি নিয়ন্ত্রণে আমরা প্রস্তুত রয়েছি।’

টানা বর্ষনে জলাবদ্ধতা, পায়রা বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত
এ এম মিজানুর রহমান বুলেট, কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীতে গত দুইদিন ধরে টানা বৃষ্টি হচ্ছে। গত ২৪ ঘণ্টায় জেলার কলাপাড়া উপজেলায় ১৭৩ মিলিমিটার রেকর্ড করেছে আবহওয়া অফিস। এতে সৃষ্টি হয়েছে জলবদ্ধতার। তলিয়ে গেছে অসংখ্য মাছের ঘের, পুকুর ও আমন ক্ষেত। পানিতে তলিয়ে আছে নিচু এলাকায় বসবাসকারী অনেকের ঘরবাড়ি। এদিকে সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে উত্তাল রয়েছে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর। উপক‚লীয় এলাকা দিয়ে আজো ঝড়ো হাওয়া বয়ে যাওয়া শঙ্কা করছে আবহাওয়া অফিস। তাই পটুয়াখালীর পায়রাসহ সব সমুদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে। সকল মাছধরা ট্রলার সমূহকে নিরাপদ আশয়ে থাকতে বলা হয়েছে।

রাজশাহীতে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড
রাজশাহী ব্যুরো জানান, রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। বুধবার রাত ১০টার পর থেকে গতকাল সকাল ৬টা পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে ১৬১ মিলিমিটার। যা চলতি বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত বলে জানিয়েছে রাজশাহীর আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক।
রাজশাহীর আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, চলতি মাসের বেশ কয়েকদিন থেকে বৃষ্টিপাত হচ্ছে। কখনো হালকা ও মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে। তবে চলতি মৌসুমে ২৪ ঘণ্টায় ১৬১ মিলিমিটার বৃষ্টির রেকর্ড এই প্রথম। রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষক আব্দুস সালাম জানান, বুধবার রাত ১০টার আগে রাজশাহীতে বৃষ্টিপাত হয়েছে ৫ মিলিমিটার। একই দিন রাত ১০টার পর থেকে গতকাল সকাল ৬টা পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে ১৬১ মিলিমিটার। এ রিপোর্ট লেখা পর্যন্ত বৃষ্টিপাত অব্যাহত ছিল। আবহাওয়া অধিদপ্তরের হিসাব অনুযায়ী, ২৪ ঘণ্টায় ১১ থেকে ২২ মিলিমিটার বৃষ্টি হলো মাঝারি ধরনের বৃষ্টি। মাঝারি ধরনের ভারী বৃষ্টি বলতে বোঝায় ২৩ থেকে ৪২ মিলিমিটার। ভারী বৃষ্টি হলো ৪৪ থেকে ৮৮ মিলিমিটার। আর বৃষ্টি যদি ৮৮ মিলিমিটারের বেশি হয়, তবে তা অতি ভারী বৃষ্টি হিসেবে গণ্য হয়।

সিরাজগঞ্জ শহরের রাস্তাঘাট পানির নিচে
সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা জানান, সিরাজগঞ্জে টানা ভারী বর্ষণে শহরের প্রতিটি রাস্তা ঘাট পানির নিচে তলিয়ে গেছে। ফুটপাতের দোকান, কাঁচা বাজারসহ অধিকাংশ দোকানপাট বন্ধ। স্কুল-কলেজে শিক্ষার্থী উপস্থিতি অত্যন্ত কম। অনেক দোকানে বৃষ্টির পানি ঢুকে পড়েছে। রাস্তায় রিকশা, ভ্যান, অটো, সিএনজিসহ অন্য যানবাহন নাই বললেই চলে। বৃহস্পতিবার ভোর রাত থেকে শুরু হওয়া বৃষ্টির প্রভাবে বাধ সাধে মানুষের কর্ম জীবনে। চলমান এই বৃষ্টিতে দিন আনি দিন খাই-খেটে খাওয়া মানুষদের ভাবিয়ে তুলেছে। অনেকেই বৃষ্টিতে ঘর থেকে বের হতে পারছে না। ভারী বর্ষণে শহরের কোনো সড়কে পানি জমেনি এমন নজির চোখে পড়েনি। সিরাজগঞ্জ থেকে ঢাকাগামী এস আই পরিবহন কাউন্টার থেকে জানা যায় ভোর থেকে ছেড়ে যাওয়া অধিকাংশ বাস যাচ্ছে যাত্রীশূন্য অবস্থায়।

শেরপুর উত্তরে টানা বৃষ্টিতে সবজির ক্ষতির আশঙ্কা!
এস. কে. সাত্তার, ঝিনাইগাতী (শেরপুর) থেকে জানান, জেলার উত্তরে ঝিনাইগাতী, শ্রীবরদী ও নালিতাবাড়ীতে গত ২ দিনের টানা বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশেষ করে বৃষ্টিতে কাঁচা মরিচ, পটল, ঢেঁড়শ. চিচিঙ্গা, কাকরোল, বরবটি. ঝিঁঙে, কদু, বেগুন, করলাসহ বিভিন্ন সবজির ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। এ রিপোর্ট লিখা পর্যন্ত বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। গাছের গোড়ায় বৃষ্টির পানি জমে গাছ মরে যাবার আশঙ্কা রয়েছে। এদিকে বাজারেও প্রতিটি সবজির দাম বেড়েছে। কৃষকরা আগাম শীতের বিভিন্ন সবজি চাষের জন্য জমি প্রস্তুত করতে পারছেন না। আবার বৃষ্টিপাতে আমন ধানেরও ক্ষতির আশঙ্কায় মাথায় হাত পড়েছে কৃষকের। এছাড়া বিরামহীন বৃষ্টিতে কাজে যেতে না পারার কারণে খেটে খাওয়া ও দিনমজুর শ্রেণির মানুষরা পড়েছেন চরম বেকায়দায়।

পাহাড়ি নদীসমূহে ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলের সম্ভাবনায় নদী পাড়ের মানুষ আতঙ্কিত হয়ে পড়েছে। ঢল হলে নতুন করে বাড়বে দুর্ভোগ। ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও ) মো. ফারুক আল মাসুদ দৈনিক ইনকিলাবকে বলেন, পাহাড়ি ঢল না হলে কোনো ক্ষতির সম্ভাবনা নেই।
টানা বৃষ্টিতে রাবি শিক্ষক-শিক্ষার্থীদের ভোগান্তি
রাবি সংবাদদাতা জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসে টানা কয়েক ঘণ্টার বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এতে চলাচলে বিশ্ববিদ্যালয়ের হাজারো শিক্ষক-শিক্ষার্থীরা ভোগান্তিতে পড়েছেন। এছাড়াও পানি জমার ফলে ক্যাম্পাসে মশার উপদ্রব বেড়ে যাবে বলে ধারণা করছেন অনেকেই।

শিক্ষক-শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, ক্যাম্পাসে দুর্বল ড্রেনেজ ব্যবস্থার, যে ড্রেনগুলো আছে সেগুলোর অবস্থা বেহাল। এ কারণে বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। এতে চলাচলে বিড়ম্বনায় পড়েন শিক্ষক-শিক্ষার্থীরা। এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী নূর আহসান মৃদুল বলেন, রাস্তায় পানি জমার ফলে বিপাকে পড়তে হচ্ছে আমাদের। সকালে ক্যাম্পাসে এসে দেখি রাস্তায় পানি জমে গেছে। বাধ্য হয়েই পানির মধ্যে দিয়ে ক্লাসে যেতে হচ্ছে। প্রায়শই দেখতে পাই একটু বৃষ্টি হলেই পানি জমে যায়। আমরা চাই দ্রæত এর স্থায়ী সমাধান হোক।

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, জলবদ্ধতার বিষয়ে আমরা অবগত আছি। পানি নিষ্কাশনের ব্যবস্থা নিয়েছি।দ্রæতই পানি বের হয়ে যাবে আশা করি। সবাইকে একটু ধৈর্য ধরার অনুরোধ করেন তিনি।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে কুমারা দিসানায়েকে

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে কুমারা দিসানায়েকে

ড. ইউনূস-জো বাইডেন বৈঠক হবে নিউইয়র্কে

ড. ইউনূস-জো বাইডেন বৈঠক হবে নিউইয়র্কে

ফ্রিজের ভেতর থেকে মিলল তরুণীর ৩০ টুকরা লাশ

ফ্রিজের ভেতর থেকে মিলল তরুণীর ৩০ টুকরা লাশ

খলিস্তানপন্থীদের সঙ্গে বৈঠকে মার্কিন কর্তারা, সফরের আগেই অস্বস্তিতে মোদি

খলিস্তানপন্থীদের সঙ্গে বৈঠকে মার্কিন কর্তারা, সফরের আগেই অস্বস্তিতে মোদি

আওয়ামী দুর্বৃত্তায়ন ও দুর্নীতি র আতুঁড়ঘর ‘পল্লী সঞ্চয় ব্যাংক’

আওয়ামী দুর্বৃত্তায়ন ও দুর্নীতি র আতুঁড়ঘর ‘পল্লী সঞ্চয় ব্যাংক’

বড় ব্যবধানে হেরে এএফসি বাছাই শুরু যুবাদের

বড় ব্যবধানে হেরে এএফসি বাছাই শুরু যুবাদের

যাত্রাবাড়ীতে ট্রাকের ধাক্কায় নিহত ১

যাত্রাবাড়ীতে ট্রাকের ধাক্কায় নিহত ১

বজ্রপাতে এক দিনে ৯ জনের মৃত্যু

বজ্রপাতে এক দিনে ৯ জনের মৃত্যু

রফিকের রেকর্ড ভাঙলেন সাকিব

রফিকের রেকর্ড ভাঙলেন সাকিব

লেবাননে ভয়ঙ্কর পেজার বিস্ফোরণ, নেপথ্যে হাত ভারতীয় বংশোদ্ভূতের!

লেবাননে ভয়ঙ্কর পেজার বিস্ফোরণ, নেপথ্যে হাত ভারতীয় বংশোদ্ভূতের!

ছাগলনাইয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় কিশোর নিহত,আহত   ১

ছাগলনাইয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় কিশোর নিহত,আহত ১

তামিমকে টপকে শীর্ষে মুশফিক

তামিমকে টপকে শীর্ষে মুশফিক

শেষ মিনিটের গোলে পয়েন্ট হারাল মায়ামি

শেষ মিনিটের গোলে পয়েন্ট হারাল মায়ামি

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত