ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
কুমিল্লা থেকে চট্টগ্রামমুখী রোডমার্চে স্বতঃস্ফুর্ত জনতার স্রোত

আমেরিকা থেকে খালি হাতে ফিরেছেন প্রধানমন্ত্রী : মির্জা ফখরুল

Daily Inqilab চট্টগ্রাম ব্যুরো, কুমিল্লা ও ফেনী জেলা সংবাদদাতা

০৬ অক্টোবর ২০২৩, ১২:০২ এএম | আপডেট: ০৬ অক্টোবর ২০২৩, ১২:০২ এএম

আমেরিকা থেকে প্রধানন্ত্রী শেখ হাসিনা খালি হাতে ফিরেছেন উল্লেখ করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে বিদেশে কোথাও এই সরকারের গ্রহণযোগ্যতা নেই। এরা লুটপাট করতে জোর করে ক্ষমতায় থাকতে চায়। পদত্যাগ না করলে রাজপথেই ফয়সালা হবে বলে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, অবিলম্বে পদত্যাগ করে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিন। তা না হলে পালাবার পথ পাবেন না। শেখ হাসিনার অধীনে এদেশে কোনো নির্বাচন হতে দেওয়া হবে না।
তিনি গতকাল বৃহস্পতিবার কুমিল্লা থেকে চট্টগ্রাম অভিমুখে রোডমার্চ কর্মসূচিতে বিভিন্ন সমাবেশে এসব কথা বলেন। পরে রাত ৯টায় চট্টগ্রাম নগরীতে রোডমার্চ পরবর্তী মহাসমাবেশ থেকে সরকার পতনে ১৮ অক্টোবর পর্যন্ত ১০ দিনের কর্মসূচি ঘোষণা করেন মির্জা ফখরুল।
কর্মসূচির মধ্যে রয়েছে- ৯ অক্টোবর চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তি, বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে সারাদেশে মহানগর ও জেলায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল, ১২ অক্টোবর ঢাকায় ছাত্র কনভেনশন, ১৪ অক্টোবর বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে ঢাকাসহ সারাদেশে গণঅনশন, ১৬ অক্টোবর ঢাকায় যুব সমাবেশ এবং ১৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ। ওই মহাসমাবেশ থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান তিনি।
সরকারের পদত্যাগ, সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ও খালেদা জিয়ার মুক্তির এক দফার দাবিতে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে এই রোডমার্চ কর্মসূচি। প্রবল বর্ষণ আর বৈরী আবহাওয়া উপেক্ষা করে রোডমার্চে স্বতঃস্ফ‚র্ত জনতার ঢল নামে। রোডমার্চকে ঘিরে কুমিল্লা থেকে বন্দরনগরী চট্টগ্রাম পর্যন্ত প্রায় দুইশ কিলোমিটার দীর্ঘ মহাসড়কে জনস্রোত সৃষ্টি হয়। চট্টগ্রাম নগরী, কুমিল্লা, ফেনী এবং চট্টগ্রামের মীরসরাইতে সমাবেশ পরিনত হয় জনতার মহাসমুদ্রে। হাজার হাজার গাড়ির বহর নিয়ে সকাল ৮টায় কুমিল্লার দাউদকান্দি থেকে শুরু হয়ে রোডমার্চটি কুমিল্লা ফেনী হয়ে চট্টগ্রামে মহাসমাবেশে মিলিত হয় রাত ৯টায়। সেখানেও ছিল জনতার উত্তাল তরঙ্গ।
চট্টগ্রামের রোডমার্চ পরবর্তি সমাবেশে যোগ দিতে এই অঞ্চলের বিভিন্ন জেলা থেকে দলের নেতাকর্মী ও সমর্থকেরা মিছিলে মিছিলে যোগ দেয়। সকাল থেকে বিকেলে পর্যন্ত গোটা নগরী দৃশ্যত মিছিলের নগরীতে পরিনত হয়। রাত পর্যন্ত লাখো মানুষ সমাবেশে অবস্থান করে গগন বিদারি সেøাগানে আকাশ বাতাস প্রকম্পিত করে। কক্সবাজার ও বান্দরবান থেকে সমাবেশে আসার পথে লোহাগাড়া ও চন্দনাইশে হামলার ঘটনা ঘটে। বিএনপি নেতারা অভিযোগ করেন সরকারি দলের ক্যাডাররা চোরাগোপ্তা হামলা করেছে। তবে জনতার প্রতিরোধে তারা পালিয়ে যায়। হামলা মোকাবেলা করে জনতা সমাবেশে যোগ দেয়। সকাল থেকে চট্টগ্রামে থেমে থেমে বর্ষণ হয়। বৃষ্টিপাত উপেক্ষা করে নেতাকর্মীরা সমাবেশে যোগ দেন।
গত ২১ সেপ্টেম্বর সিলেট বিভাগ থেকে বিএনপি রোডমার্চ শুরু করে। এরপর ২৩ মার্চ বরিশাল বিভাগ, ২৬ সেপ্টেম্বর খুলনা বিভাগ, ২৯ সেপ্টেম্বর ময়মনসিংহ বিভাগ ও ৩ অক্টোবর ফরিদপুর বিভাগে রোডমার্চ করে। চট্টগ্রাম অভিমুখে রোডমার্চের মধ্য দিয়ে ৬টি রোডমার্চ কর্মসূচি শেষ করে বিএনপি।
রোডমার্চের সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মির্জা ফখরুল বলেন, এই রোডমার্চের মধ্য দিয়ে আমরা সরকারকে সাফ জানিয়ে দিচ্ছি, এখনও সময় আছে পদত্যাগ করেন, সংসদ বিলুপ্ত করে দেন এবং নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা দেন, নতুন নির্বাচন কমিশন গঠন করে নতুন নির্বাচনের ব্যবস্থা করেন। অন্যথায় জনগণ জানে কী করে স্বৈরাচার সরকারকে সরাতে হয়। সেজন্য জনগণ আজকে রাস্তায় নেমেছে। পদত্যাগ না করলে রাজপথেই ফয়সালা হবে। তিনি বলেন, রোডমার্চ শেষ। এখন হবে রাজধানী ঢাকার পতন। চ‚ড়ান্ত আন্দোলনের মাধ্যমে শেখ হাসিনাকে ক্ষমতা ছাড়তে বাধ্য করা হবে। তিনি বলেন, আমাদের আন্দোলন শান্তিপূর্ণ। আমরা চাই এখনও সময় আছে মানে মানে সরে পড়–ন। এজন্য ১৮ অক্টোবর পর্যন্ত সময় দেয়া হয়েছে। এরপর যে আন্দোলন শুরু হবে তাতে সরকার পালানোর পথ পাবে না।
দলীয় নেতা-কর্মীর উদ্দেশে তিনি বলেন, রাজপথ দখল করে রাখতে হবে। শান্তিপূর্ণভাবে দখলে রাখতে হবে। ভবিষ্যতে যদি বাঁচতে চান, দেশকে যদি রক্ষা করতে চান, দেশকে যদি মুক্ত করতে চান আমাদের হাতে কোনো বিকল্প নাই। এই জগদ্দলকে সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করা ছাড়া আমাদের হাতে কোনো বিকল্প নাই। আর কাল বিলম্ব নয়, আমাদেরকে জেগে উঠতে হবে, মানুষকে জাগিয়ে তুলতে হবে এবং রাজপথ দখল করতে হবে। আসুন, সরকার পতনের আন্দোলনে ঝাঁপিয়ে পড়ি। কথা পরিষ্কার, দেশে কোনও নির্বাচনের পরিবেশ নেই। শেখ হাসিনা থাকলে সুষ্ঠু নির্বাচন হতে পারে না। তার অধীনে কোনও নির্বাচন হতে দেবো না। হাসিনার অধীনে আমরা কোনো নির্বাচনে যাবো না। কারণ, ওরা ভোট চোর। এখন আমাদের এক দফা দাবি, হাসিনা তুই কবে যাবি। এই সরকারের একমাত্র উদ্দেশ্য জোর করে ক্ষমতায় টিকে থাকা। দুর্নীতি করার জন্য ওরা টিকে থাকতে চায়। কিন্তু দেশের জনগণ তাকে আর ক্ষমতায় দেখতে চায় না। দেশে বিদেশে কোথাও এই সরকারের কোন বিশ^াসযোগ্যতা নেই উল্লেখ করে তিনি বলেন, কেউ এই সরকারকে বিশ^াস করে না। তাদের অধীনে কোন সুষ্ঠু নির্বাচন হতে পারে না। এটা জেনেই বিদেশী বন্ধুরা দেশে সুষ্ঠু, গ্রহণযোগ্য এবং অংশগ্রহণমূলক নির্বাচন করতে বলছেন। গণতন্ত্রকামী প্রতিটি দেশ এখন সুষ্ঠু নির্বাচনের কথা বলছে।
বিএনপির মহাসচিব বলেন, দেশের সবচেয়ে জনপ্রিয় নেতা দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দিয়ে চিকিৎসার সুযোগ দিচ্ছে না সরকার। খালেদা জিয়া যদি সুস্থ হয়ে জনগণের সামনে দাঁড়ান, তাহলে তারা (আওয়ামী লীগ) একমুহূর্তও দাঁড়াতে পারবে না।
রূপপুর প্রকল্প প্রসঙ্গে তিনি বলেন, রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য ইউরিনিয়াম নিয়ে আসছে। ইউরোনিয়াম হচ্ছে ভয়ঙ্কর ভয়াবহ সেই কেমিক্যাল, যে কেমিক্যাল যদি বøাস্ট করে তাহলে মাইলের পর মাইল ধ্বংস হয়ে যায়। বছরের পর বছর, প্রজন্মের পর প্রজন্মের মানুষের ওপর তার বিরূপ প্রতিক্রিয়া হয়, মানুষ ক্ষতির মুখে পড়ে। চেরোনোবিলে এরকম বিস্ফোরণ ঘটেছিল সেখানে মাইলের পর মাইল মানুষ ধ্বংসের মুখে পড়েছিল। আজকে কোনো রকমের নিরাপত্তা ব্যবস্থা না রেখে এই সরকার শুধুমাত্র চুরি করার জন্য দুর্নীতির করার জন্য এই প্রকল্প করেছে, যেটাতে সাধারণ মানুষ কোনো উপকার পাচ্ছে না।
চট্টগ্রাম নগরীর কাজির দেউড়ি নূর আহম্মদ সড়কে সমাবেশে সভাপতিত্ব করেন নগর বিএনপির আহŸায়ক ডা. শাহাদাত হোসেন। প্রধান বক্তা ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন দলের ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, বরকত উল্লাহ বুলু, মীর মোহাম্মদ নাছির উদ্দিন, মোহাম্মদ শাহজাহান, আবদুল আউয়াল মিন্টু। বক্তব্য রাখেন চেয়ারপার্সনের উপদেষ্টা গোলাম আকবর খন্দকার, এস এম ফজলুল হক, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহাবুব উদ্দিন খোকন, কেন্দ্রীয় নেতা এ এম নাজিম উদ্দিন, মাহবুরের রহমান শামীম, আবুল হাশেম বক্কর, আবুল সুফিয়ান প্রমুখ। বেলা ২টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত অনুষ্ঠিত এ সমাবেশে চট্টগ্রাম মহানগর উত্তর ও দক্ষিণ জেলা ছাড়াও চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলার নেতারা বক্তব্য রাখেন।
ধাওয়া-পাল্টা ধাওয়া : চন্দনাইশে বিএনপির রোড মার্চে ছাত্রলীগের বাধা : সংঘর্ষ
দক্ষিণ চট্টগ্রাম থেকে সংবাদদাতা জানান, দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশে বিএনপির কেন্দ্রঘোষিত রোড মার্চের গাড়িতে হামলা চালিয়েছে ছাত্রলীগ। হামলায় বেশ কয়েকটি গাড়ি ভাংচুর করা হয়। তবে, ছাত্রলীগের বাধায় আটকে যাওয়া গাড়িতে থাকা বিএনপি নেতাকর্মীরা একত্রিত হয়ে পাল্টা হামলা শুরু করলে এক পর্যায়ে ছাত্রলীগ নেতাকর্মীরা পালিয়ে যায়। এসময় সড়কের উভয় পাশে শতাধিক গাড়ি আটকা পড়ে। আটকে পড়া গাড়ির যাত্রীদের মধ্যে আতংক তৈরী হয়। গতকাল দুপুর দুইটার সময় চন্দনাইশ পৌরসভার গাছবাড়িয়া কলেজ গেইট এলাকায় এ ঘটনা ঘটে। চন্দনাইশ থানার অফিসার ইনচার্জ ওবাইদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, আমরা খবর পেয়ে দ্রæত পরিস্থিতি নিয়ন্ত্রনে আনি। বান্দরবানের সাবেক এমপি রাজপুত্র সাচিং প্রæ জেরীর নেতৃত্বে বেশ কয়েকটি চেয়ারকোচ ও মাইক্রোবাস নিয়ে বিএনপি নেতাকর্মীদের বিশাল একটি বহর চট্টগ্রামের রোডমার্চে যাচ্ছিল। এতে ছাত্রলীগ হামলা করে। পরে বিএনপির কর্মীরা গাড়ি থেকে নেমে তাদের প্রতিরোধ করে। এরপর গাড়ির বহর চট্টগ্রাম চলে যায়।
মীরসরাই (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, মীরসরাইতে সমাবেশে বিএনপির মহাসচিব বলেন, তত্ত¡াবধায়ক সরকার ছাড়া নির্বাচন মানি না। বিগত ২০১৪ ও ২০১৮ সালে ভোট চুরির করে অবৈধ ক্ষমতা দখল করেছেন। বিভিন্ন দেশে দেশে ঘুরে কোথাও সমর্থন পাইনি। এবার আর রক্ষা নাই। নিরপেক্ষ সরকারের অধীনে ভোট দিতে হবে এবং জনগণের হাতেই নির্বাচিত সরকার ক্ষমতা হস্তান্তর করবে।
বৃহস্পতিবার) বিকাল সাড়ে ৪ ঘটিকায় বিএনপির কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে কুমিল্লা থেকে রোডমার্চে মীরসরাই পৌর সদরে অনুষ্ঠিত পথসভায় এই সব কথা বলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
মীরসরাই উপজেলা বিএনপির আহŸায়ক শাহিদুল ইসলাম চৌধুরী সভাপতিত্বে এবং সদস্য সচিব গাজী নিজামের সঞ্চলনায় এই সময় আরো উপস্থিত থেকে বক্তব্য রাখেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, বেগম জিয়ার উপদেষ্টা আবুল খায়ের ভ‚ইয়া, কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক ব্যারিষ্টার মাহবুব উদ্দিন খোকন, কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান বরকত উল্যাহ বুলু, ফটিকছড়ি বিএনপি আহŸায়ক কর্ণেল আজিম উল্ল্যা চৌধুরী বাহার, উত্তর জেলা বিএনপির যুগ্ম আহŸায়ক নুরুল আমিন, যুগ্ন আহŸায়ক নুরুল আমিন চেয়ারম্যানসহ জেলা উপজেলা কেন্দ্রীয় কমিটিয় নেতৃবৃন্দ।
কুমিল্লা জেলা সংবাদদাতা জানান, এর আগে সরকার পতনের লক্ষ্যে বিএনপির ধারাবাহিক রোডমার্চের সর্বশেষ কর্মসূচি গতকাল কুমিল্লা, ফেনী ও চট্টগ্রাম রোডমার্চ শুরু হয়েছে। বৈরী আবহাওয়া উপেক্ষা করে সকাল ৭টা থেকে হাজার হাজার নেতাকর্মী ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার কালাকচুয়ায় জড়ো হতে থাকে। বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের দুই ঘণ্টা পর সকাল ১১টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার বুড়িচং উপজেলার কালাকচুয়ায় খন্দকার ফুড গ্যালারি প্রাঙ্গণে উদ্বোধনী সমাবেশের মধ্য দিয়ে রোডমার্চ শুরু হয়।
সমাবেশের প্রধান বক্তা বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, আজ বাংলাদেশের মানুষ এক পক্ষে, হাসিনার রেজিম এক পক্ষে। এদের শক্তি কিছু দুর্বৃত্ত, পুলিশ, আমলা রাজনীতিবিদ। আগামী কিছুদিন কঠিন সময় পার করতে হবে। রাস্তা ছাড়া যাবে না। আজ সকল পক্ষ গণতান্ত্রিক আন্দোলনে শামিল হয়েছে।
সমাবেশে কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহŸায়ক হাজী আমিনুর রশীদ ইয়াছিনের সভাপতিত্বে ও কুমিল্লা মহানগর বিএনপির আহŸায়ক উৎবাতুল বারী আবু ও দক্ষিণ জেলা বিএনপির সদস্য সচিব হাজী জসীমের সঞ্চালনায় বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, মোহাম্মদ শাহজাহান, আব্দুল আওয়াল মিন্টু, চেয়ারপার্সনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, নির্বাহী কমিটির সদস্য জাকারিয়া তাহের সুমন, মো. আবুল কালাম, ইঞ্জিনিয়ার খালেদ হোসেন মাহবুব শ্যামল, শেখ ফরিদ আহমেদ মানিক প্রমুখ।
কুমিল্লা জেলার বিভিন্ন উপজেলা থেকে বাস, ট্রাক, মাইক্রোবাস, মোটরসাইকেল নিয়ে হাজার হাজার নেতাকর্মী রোডমার্চের বহরে যোগ দেন। রাস্তার দুই ধারে দাঁড়িয়ে উৎসুক জনতা ও দলীয় নেতাকর্মীরা রোডমার্চের বহরকে স্বাগত জানান। দ্বিতীয় পথসভা হয় কুমিল্লা সদর দক্ষিণের সোয়াগাজীতে।
ফেনী জেলা সংবাদদাতা জানান, বিকেলে ফেনী জেলা বিএনপি আয়োজিত রোডমার্চ উপলক্ষে পথসভায় প্রধান অতিথির বক্তব্যে মির্জা ফখরুল বলেন, প্রেসিডেন্ট জিয়াউর রহমানের শাহাদাতের পরে যিনি স্বাধীনতার পতাকা হাতে তুলে ধরেছেন সে আমাদের মা, গণতন্ত্রের মা, আপনাদের মেয়ে দেশনেত্রী বেগম খালেদা জিয়া তিনি আজ চিকিৎসার সুযোগ পায় না। ডাক্তাররা বলেছেন তার উন্নত চিকিৎসার জন্য তাকে বাহিরে পাঠানো দরকার। এ ভয়াবহ ফ্যাসিস্ট, এ হায়নার দল, এ ডাকাতের দল তারা আমাদের নেত্রীকে বিনা চিকিৎসায় হত্যা করতে চায়। তারা খালেদা জিয়াকে সরিয়ে দিতে পারলে তাদের রাস্তা পরিস্কার হয়।
প্রধান বক্তার বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ বলেন, বাংলাদেশের মানুষ আর একদিনও অপেক্ষা করতে রাজি না। এ সরকারের সময় শেষ হয়ে গেছে। এখন আছে শুধু তাদের মুখের জোর। তাদের মুখ দিয়ে অতি নিম্নমানের কথাবার্তা বের হচ্ছে। তারা এখন দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও তারেক রহমানকে নিয়ে বিভিন্ন মন্তব্য করে যাচ্ছে। আমি বলতে চাই তাদের এসব কথার জবাব সময়মত দিবে এ বাংলাদেশের মানুষ।
রোডমার্চ উপলক্ষে সকাল থেকে ফেনী, নোয়াখালী, লক্ষীপুর জেলার হাজার হাজার নেতাকর্মী ফেনীর মহিপালে মহাসড়কের পাশে অবস্থান নেয়। রোডমার্চ উপলক্ষে পথসভায় সভাপতিত্ব করেন ফেনী জেলা বিএনপির আহŸায়ক শেখ ফরিদ বাহার। সঞ্চলনায় ছিলেন যুগ্ম আহবায়ক এম এ খালেক, আনোয়ার হোসেন পাটোয়ারী ও গাজী হাবীব উল্লাহ মানিক।
ছাগলনাইয়া (ফেনী) উপজেলা সংবাদদাতা জানান, মহাসড়কের ছাগলনাইয়ার মুহুরীগঞ্জে চট্টগ্রামমুখী সড়কে উপজেলা বিএনপির আহŸায়ক নুর আহাম্মদ মজুমদার, সদস্য সচিব মো. আলমগীর বিএ, সিনিয়র যুগ্ম আহŸায়ক কপিল উদ্দিন সরকার ও রোড মার্চের প্রধান সমন্বয়কারী আলমগীর ছিদ্দিকীর নেতৃত্বে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মী জড়ো হয়ে রোডমার্চকে স্বাগত জানান। এ সময় বিএনপির কেন্দ্রীয়, জেলা-উপজেলার নেতৃবৃন্দ ও হাজার হাজার উৎসুক নেতাকর্মী বেগম খালেদা জিয়া নিঃশর্ত মুক্তি ও সরকার পতনের দাবি তুলেন।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য আবদুল্লাহ চৌধুরী, পৌর বিএনপির আহŸায়ক ইউসুফ মজুমদার, সদস্য সচিব আবদুল লতিফ সিনিয়র যুগ্ম আহŸায়ক কাজী মনির আহাম্মদ খোকন, উপজেলা বিএনপির যুগ্ম আহŸায়ক ফজলুল করিম লিটন প্রমুখ।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ছাগলনাইয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় কিশোর নিহত,আহত   ১

ছাগলনাইয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় কিশোর নিহত,আহত ১

তামিমকে টপকে শীর্ষে মুশফিক

তামিমকে টপকে শীর্ষে মুশফিক

শেষ মিনিটের গোলে পয়েন্ট হারাল মায়ামি

শেষ মিনিটের গোলে পয়েন্ট হারাল মায়ামি

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

দেশে সংস্কার  ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

দেশে সংস্কার ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১