ঢাকা   বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

অবরোধ প্রতিরোধে রাজপথে আওয়ামী লীগ

Daily Inqilab স্টাফ রিপোর্টার

০১ নভেম্বর ২০২৩, ১২:০৪ এএম | আপডেট: ০১ নভেম্বর ২০২৩, ১২:০৪ এএম

বিএনপি-জামায়াতের টানা ৩ দিনের অবরোধের প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করছে আওয়ামী লীগ। বিএনপি-জামায়াতের হরতাল-অবরোধ, সন্ত্রাস ও নাশকতামূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে দলীয় নির্দেশনা অনুুসারে রাজপথে এ অবস্থান নেন আওয়ামী লীগ নেতা-কর্মীরা। ঢাকার বিভিন্ন ওয়ার্ড ও মোড়ে মোড়ে আওয়ামী লীগের নেতা-কর্মীরা ছিলেন সতর্ক প্রহরায়। এ সময় বিএনপির অবরোধের প্রতিবাদে বিক্ষোভ মিছিল-সমাবেশও করছে দলটির নেতা-কর্মীরা।

গতকাল মঙ্গলবার বিএনপি-জামায়াতের ডাকা ৩ দিনের অবরোধের প্রথম দিন ঢাকার ছিল মূলত আওয়ামী লীগ নেতা-কর্মীদের দখলে। রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে শুরু করে থানা, ওয়ার্ড পর্যায়েও মিছিল সমাবেশ করছেন দলটির নেতা-কর্মীরা। সকালে দলটির নেতাকর্মীরা বঙ্গবন্ধু অ্যাভিনিউতে দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নেন। দিনভর সেভাবে ছিল দলটির নেতা-কর্মীদের অবস্থান। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নেতা-কর্মীদের সংখ্যাও বেড়েছে। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের নেতা-কর্মীরা দলীয় কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নেন। এ সময় ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, যুগ্ম সাধারণ সম্পাদক মিরাজ হোসেন, মহিউদ্দিন আহমেদ মহি, সাংগঠনিক সম্পাদক গোলাম সারওয়ার কবি প্রমুখ। এ সময় নেতারা জানান, জনগণের জানমাল রক্ষায় এবং যে কোনো ধরনের নাশকতামূলক কর্মকাণ্ড রুখতে তারা মাঠে আছেন। সতর্ক পাহারারা পাশাপাশি শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করছি।

বিএনপি-জামায়াতের অবরোধের প্রতিবাদে ঢাকা মহানগর উত্তর-দক্ষিন আওয়ামী লীগের থানা-ওয়ার্ডের নেতারা সতর্ক অবস্থায় ছিলেন। এ সময় কয়েকটি জায়গা দলটির নেতা-কর্মীদের হাতে লাঠি দেখা যায়। ডেমরা-যাত্রাবাড়ি থেকে শুরু করে মিরপুর ও গাবতলীসহ রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি করেছে আওয়ামী লীগ নেতা-কর্মীরা।

বিএনপি জামায়াতের টানা তিন দিনের অবরোধের প্রতিবাদে ডেমরা চৌরাস্তায় বিক্ষোভ মিছিল ও অবস্থান নিয়েছেন থানা আওয়ামী লীগ। এতে নেতৃত্ব দিচ্ছেন ডেমরা থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও প্রয়াত এমপি হাবিবুর রহমান মোল্লার বড় ছেলে আলহাজ্ব মশিউর রহমান মোল্লা সজল। সকালে শনির আখরার দনিয়া কলেজের সামনে বিএনপি-জামাতের ডাকা অবরোধের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করা হয়। যার নেতৃত্বে ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এবং ঢাকা-৫ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী আলহাজ্ব কামরুল হাসান রিপন। এসময় উপস্থিত ছিলেন যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগ নেতা এম এ মান্নান, ডেমরা থানা আওয়ামী লীগ নেতা সিফাত সাদেকীন চপল, কদমতলী থানা আওয়ামী লীগ নেত্রী শারমিন রহমান কাকলি।

এ দিকে বিএনপি-জামায়াতের ডাকা টানা ৩ দিনের অবরোধের প্রথম দিনে সতর্ক অবস্থান চিল যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগ। দফায় দফায় বিক্ষোভ মিছিল করেছেন আওয়ামী লীগ নেতা-কর্মীরা। মঙ্গলবার সকালে যাত্রাবাড়ি শহীদ ফারুক সড়কে জনি টাওয়ারের সামনে ঢাকা-৫ আসনের সংসদ সদস্য কাজী মনিরুল ইসলাম মনুর নেতৃত্বে তারা যাত্রাবাড়ী মোড়ে অবস্থান নেন। এ সময় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীদের সমন্বয়ে বিক্ষোভ মিছিল করেন। আওয়ামী লীগ নেতা হারুনর রশীদ মুন্নার সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সারোয়ার কবির, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রচার ও প্রকাশনা সম্পাদক চৌধুরী সাইফুন্নবী সাগর। এছাড়াও উপস্থিত ছিলেন ৪৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি গিয়াস উদ্দিন গেসু, সাধারণ সম্পাদক ও কাউন্সিল হাজী আবুল কালাম অনু, ডেমরা থানা আওয়ামী মহিলা লীগের সাধারণ সম্পাদক ও সংরক্ষিত কাউন্সিলর নিলুফা ইয়াসমিন লাকী প্রমুখ।

এ দিকে বিএনপি-জামায়াতের অবরোধে দুপুরে পুরান ঢাকার নর্থ-সাউথ রোডে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় নেতৃত্ব দেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। এ সময় বিএনপি-জামায়াতের কর্মসূচি পাগলামি ও সম্পূর্ণভাবে বিকৃত মস্তিষ্কের কাজ উল্লেখ করে তিনি বলেন, ক্ষমতায় যাওয়ার জন্য ১৭ কোটি মানুষকে অবরুদ্ধ করে এই কর্মসূচি দিয়েছে বিএনপি-জামায়াত। আমি মনে করি, এটা পাগলামি ছাড়া আর কিছুই না। এটা সম্পূর্ণভাবে বিকৃত মস্তিষ্কের কাজ, সম্পূর্ণভাবে একটা উন্মাদনা। তিনি বলেন, তাদের এই দূর্বৃত্তায়নের রাজনীতি থেকে জনগনের জানমালের নিরাপত্তার জন্য শেখ হাসিনা আমাদের নির্দেশনা দিয়েছেন, জনগনকে সঙ্গে নিয়ে রাজপথে থাকার জন্য। আমরা রাজপথে আছি এবং রাজপথেই থাকবো। পরে সাঈদ খোকনের নেতৃত্বে পুরান ঢাকার নর্থ-সাউথ রোড থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি ইংলিশ রোডের তাঁতীবাজার মোড় ঘুরে আবার নর্থ-সাউথ রোডের সুরিটোলা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনের এলাকায় গিয়ে শেষ হয়।

গতকাল মঙ্গলবার সকাল থেকে কল্যাণপুর, শ্যামলী, আদাবর ও বাবর রোড এবং গাবতলী এলাকায় ছিল আওয়ামী লীগ নেতা-কর্মীদের সতর্ক অবস্থান। গাবতলী বাসস্ট্যান্ডসহ গুরুত্বপূর্ণ সড়কের মোড়ে আওয়ামী লীগের নেতা-কর্মীরা অবস্থান নেন। অনেক জায়গায় চেয়ার পেতে সড়কের কাছাকাছি বসে ছিলেন।প্রতিটি মোড়ে ২০ থেকে ২৫ জন ছিলেন। এসব এলাকায় স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক, ইউনিট আওয়ামী লীগের নেতাদের নেতৃত্বে ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা অবস্থান নেন বলে জানা গেছে। তাঁরা জানিয়েছেন, যেদিন বিএনপির অবরোধ-হরতাল থাকবে, তাঁরা এভাবে সতর্ক অবস্থানে থাকবেন। কল্যাণপুর বাসস্ট্যান্ড এলাকায় মিজান টাওয়ারের নিচে বসেছেন আওয়ামী লীগ নেতা-কর্মীরা। তাঁদের নেতৃত্ব দেন ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ উল্ল্যাহ কায়সার ও সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম (নিক্কন)। এদিন সকাল থেকে বিকাল পর্যন্ত শ্যামলী টাওয়ারের নিচে চেয়ার পেতে বসে থাকতে দেখা গেছে আওয়ামী লীগের নেতা-কর্মীদের। সেখানে আছেন ২৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ফোরকান হোসেন। তিনি বলেন, সাধারণ মানুষের চলাচল নির্বিঘ্ন করতে আমরা মাঠে আছি। বিএনপিকে জ্বালাও-পোড়াওয়ের আর কোনো সুযোগ দেওয়া হবে না। ৩২ নম্বর ওয়ার্ডের তিনটি জায়গায় নেতা-কর্মীদের অবস্থান নিতে নির্দেশ দেওয়া হয়েছে। সেগুলো হচ্ছে শ্যামলী স্কয়ার শপিং মলের নিচে, বাবর রোডে অনুরাগ রেস্তোরাঁর সামনে এবং লালমাটিয়ায় আড়ংয়ের সামনে। রাজপথ রাখবো মোড়া নিরাপদ, যারা বলে হরতাল তাদের মাথায় ঘোল ঢাল সেøাগানের মধ্যদিয়ে বিএনপির ডাকা অবরোধের প্রতিবাদে বিক্ষোভ মিছিল পরবর্তী অবস্থান নিয়েছে শেরে বাংলা নগর থানা আওয়ামী লীগ। এতে নেতৃত্ব দেন ৯৯নং ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো: মনোয়ার হোসেন সোহেল। প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন শেরে বাংলা নগর থানা আওয়ামী লীগের সংগ্রামী সভাপতি জনাব সাব্বির হোসেন মাসুদ।

ফার্মগেইট-পান্থপথ ও গ্রীণরোড এলাকাও অবস্থান নিতে দেখা যায় আওয়ামী লীগের স্থানীয় নেতাকর্মীরা। মোহাম্মদপুর বাবর রোডে অবস্থান নেওয়া নেতা-কর্মীদের কারও কারও হাতে বাঁশ ও কাঠের লাঠি দেখা যায়। লাঠিতে দলীয় পতাকা বাঁধা।অন্য এলাকায় অবস্থান নেওয়া নেতা-কর্মীদের কাছে এমন লাঠি দেখা যায়নি। দারুস সালাম থানা আওয়ামী লীগের নেতা-কর্মীরা গাবতলী বাস টার্মিনালের সামনে অবস্থান নিয়েছেন। তাঁরা বিএনপি-জামায়াতের সন্ত্রাস ও বিশৃঙ্খলার বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

অবরোধের প্রথম দিন রাজধানীর গাবতলী এলাকার পরিস্থিতি শান্ত। তবে যান চলাচল কম। অবরোধের সমর্থনে বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের কোনো কর্মসূচির দেখা না মিললেও ছোট ছোট লাঠি, হকস্টিক ও বাঁশ হাতে অবস্থান নিতে দেখা যায় আওয়ামী লীগ নেতা-কর্মীদের। আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা ফজরের নামাজের পর থেকেই এই এলাকায় অবস্থান নেন। গাবতলীতে সার্বিক নিরাপত্তায় পুলিশের পাশাপাশি আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোকে সতর্ক অবস্থান নিতে দেখা যায়। যুবলীগের কর্মীদের বাইকের বহর নিয়ে গাবতলী ও এর আশপাশের এলাকায় শোডাউন দিতে যায়।

এ দিকে বিএনপি-জামায়াতের ঘোষিত তিন দিনের অবরোধ কর্মসূচির প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে আওয়ামী যুবলীগ। সকালে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউ থেকে শুরু হয়ে জিপিও জিরো পয়েন্ট হয়ে আবার বঙ্গবন্ধু অ্যাভিনিউতে এসে বিক্ষোভ মিছিলটি শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মো. তাজউদ্দিন আহমেদ, জসিম মাতব্বর, প্রচার ও প্রকাশনা সম্পাদক জয়দেব নন্দী, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাইন উদ্দিন রানা, সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা, কেন্দ্রীয় কমিটির বন ও পরিবেশবিষয়ক হারিজ উদ্দিন সাগর, সদস্য মানিক লাল ঘোষ, আসাদুজ্জামান আজম প্রমুখ। আওয়ামী লীগ নেতা-কর্মীরা জানান, বিএনপি নাশকতার নামে নির্বাচন বানচাল করতে চায়। জনগণের জানমালের ক্ষতি করতে চায়। তারা দেশকে একটি অস্থিতিশীল অবস্থায় নিয়ে যেতে চায়। আমরা তাদের এই সহিংসতার বিরুদ্ধে, জনগণের জানমাল রক্ষায় শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করছি। সতর্ক পাহারায় আছি।

অবরোধের প্রতিবাদে ও সব ধরনের নাশকতা ঠেকাতে যুব মহিলা লীগের নেতাকর্মীরাও সতর্ক অবস্থানে ছিলেন। মঙ্গলবার যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক শারমিন সুলতানা লিলির নেতৃত্বে নেতাকর্মীরা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ কার্যালয়ের সামনে অবস্থান নিতে দেখো যায়। এ সময় নেত্রীদের স্লোগানে মুখরিত হয়ে ওঠে ২৩ বঙ্গবন্ধু এভিনিউ প্রাঙ্গণ।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইত্তিহাদেই সিটিকে রুখে দিল ইন্টার

ইত্তিহাদেই সিটিকে রুখে দিল ইন্টার

রোনালদোদের নতুন কোচ পিওলি

রোনালদোদের নতুন কোচ পিওলি

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে আফগানদের ঐতিহাসিক জয়

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে আফগানদের ঐতিহাসিক জয়

যেই গৌরব কেবল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের

যেই গৌরব কেবল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের

রিট করে ‘খেলাপি ঋণ স্থগিত’ বন্ধ চান ব্যাংক-মালিকরা

রিট করে ‘খেলাপি ঋণ স্থগিত’ বন্ধ চান ব্যাংক-মালিকরা

বিদেশি ঋণ ফের ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

বিদেশি ঋণ ফের ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

টাকা উদ্ধারের নামে ‘ঘুষ’ চাওয়ার অভিযোগ জিএম শাহজাহান চৌধুরীর’র বিরুদ্ধে

টাকা উদ্ধারের নামে ‘ঘুষ’ চাওয়ার অভিযোগ জিএম শাহজাহান চৌধুরীর’র বিরুদ্ধে

জাতীয় ঐক্য বিনষ্টকারী কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে

জাতীয় ঐক্য বিনষ্টকারী কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় ২৩৬ কোটি টাকা

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় ২৩৬ কোটি টাকা

আইকনিক লিডার তারেক রহমান ও বাংলাদেশের রাজনীতি

আইকনিক লিডার তারেক রহমান ও বাংলাদেশের রাজনীতি

পতিত স্বৈরাচার ও ভারতের চক্রান্ত চলছেই

পতিত স্বৈরাচার ও ভারতের চক্রান্ত চলছেই

তারেক রহমানের রাষ্ট্রনায়কোচিত বক্তব্য ও দিকনির্দেশনা

তারেক রহমানের রাষ্ট্রনায়কোচিত বক্তব্য ও দিকনির্দেশনা

ইসরাইলের দখলদারিত্ব বন্ধের প্রস্তাব বিবেচনা জাতিসংঘের

ইসরাইলের দখলদারিত্ব বন্ধের প্রস্তাব বিবেচনা জাতিসংঘের

উত্তপ্ত মণিপুরে অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে গোলাগুলি

উত্তপ্ত মণিপুরে অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে গোলাগুলি

২৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়্যান্ট

২৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়্যান্ট

২০০ হাতি নিধনের সিদ্ধান্ত জিম্বাবুয়ের

২০০ হাতি নিধনের সিদ্ধান্ত জিম্বাবুয়ের

কলেরাসহ মারাত্মক রোগের ঝুঁকিতে সুদানের ৩৪ লাখ শিশু

কলেরাসহ মারাত্মক রোগের ঝুঁকিতে সুদানের ৩৪ লাখ শিশু

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

বেলারুশে হামলা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : লুকাশেঙ্কো

বেলারুশে হামলা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : লুকাশেঙ্কো

তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান

তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান