ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
গাজীপুরে কাঁদানে গ্যাস-রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ

আন্দোলন ঠেকাতে গার্মেন্টস বন্ধ

Daily Inqilab মো. দেলোয়ার হোসেন, গাজীপুর/সেলিম আহমেদ, সাভার

১০ নভেম্বর ২০২৩, ১২:৩৫ এএম | আপডেট: ১০ নভেম্বর ২০২৩, ১২:৩৫ এএম

উত্তপ্ত গাজীপুর, মজুরি প্রত্যাখ্যান করে ফের আন্দোলনে শ্রমিকরা
পুলিশের টিয়ার সেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ

গার্মেন্টস শ্রমিকদের আন্দোলনে গাজীপুর আবারো উত্তপ্ত হয়ে পড়েছে। পুলিশের সাথে একাধিকবার শ্রমিকদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ার সেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে শ্রমিকদের সরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।
গতকাল বৃহস্পতিবার সকাল থেকেই শ্রমিকরা গাজীপুর মহানগরের নাওজোড় ও চান্দনা চৌরাস্তা-শিববাড়ি সড়কে আন্দোলন শুরু করে। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরিস্থিতি নিয়ন্ত্রণে গাজীপুরে ২২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।
পুলিশ, শ্রমিক ও প্রত্যক্ষদর্শীরা জানায়, কারখানা শ্রমিকদের ন্যূনতম বেতন ২৩ হাজার টাকা করার দাবিতে দীর্ঘদিন ধরে গাজীপুরের বিভিন্ন কারখানার শ্রমিকরা আন্দোলন করে আসছেন। এর ধারাবাহিকতায় বৃহস্পতিবার সকাল থেকে শ্রমিকরা আন্দোলনে নামেন। সকাল ৮টার দিকে গাজীপুরের চান্দনা চৌরাস্তা-শিববাড়ি সড়কে শ্রমিকরা সড়ক অবরোধ করে আন্দোলন করলে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে যান চলাচল স্বাভাবিক করে। কিছু সময় পর গাজীপুর মহানগরের বাসন থানা এলাকায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে বিক্ষোভ শুরু করে শ্রমিকরা। এসময় আন্দোলনরত শ্রমিকরা মিছিল নিয়ে মহাসড়কে কাঠ, গাছের গুঁড়ি ফেলে অবরোধ করলে পুলিশ টিয়ার শেল ছুঁড়ে তাদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়। পরে জয়দেবপুর ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ইমরান আহম্মেদ বলেন, সকালে চান্দনা এলাকায় একটি কারখানায় শ্রমিকরা বিক্ষোভ শুরু করলে তাদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়। তবে এরপরই নাওজোড় এলাকায় শ্রমিকরা সড়কে কাঠ ও টায়ারে আগুন জ্বালিয়ে দেয়।
গাজীপুর শিল্পাঞ্চল পুলিশ-২ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, সকালে নাওজোড় এলাকায় শ্রমিকরা উত্তেজিত হয়ে মহাসড়ক অবরোধের চেষ্টা করেছিল। পুলিশ পরিস্থিতি স্বাভাবিক করেছে। আমরা কোনো অ্যাকশনে যেতে চাচ্ছি না শ্রমিকরাও চাচ্ছে না। আন্দোলনরত শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেয়া হয়েছে।
বিজিবির গাজীপুর ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল রফিকুল ইসলাম বলেন, নাওজোড় এলাকার আশেপাশের গার্মেন্টস শ্রমিকরা আগুন জ্বালিয়ে বিশৃঙ্খলা করার চেষ্টা করলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের ছত্রভঙ্গ করে দেয়। তিনি আরো বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে আমাদের রিজার্ভ সহ ২২ প্লাটুন বিজিবি নিয়োজিত রয়েছে।
অপরদিকে দুপুরের পর থেকে কোনাবাড়ি বিসিক এলাকায় শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হয়। এরপর পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দিলে উত্তেজিত শ্রমিকরা কোনাবাড়ি এলাকায় তোষুকা গার্মেন্টস কারখানা এলাকায় ফের সংঘর্ষে জড়ায়। এ সময় পুলিশ শ্রমিকদের লক্ষ্য করে টিয়ার সেল ও সাউন্ড গ্রেনেড ছুঁড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি বিজিবি ও র‌্যাবের একাধিক টহল টিম কাজ করে। দুপুরের পর প্রথমে কোনাবাড়ি বিসিক এলাকার বিভিন্ন কারখানার শ্রমিকরা আন্দোলন শুরু করেন। এরপর মিছিল করতে করতে আঞ্চলিক গুরুত্বপূর্ণ সড়ক অবরোধ করেন শ্রমিকরা। এসময় পুলিশ তাদের ধাওয়া দিয়ে সরিয়ে দিলে উত্তেজিত শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। তোষুকা গার্মেন্টস লিমিটেড নামে একটি কারখানার শ্রমিকরাও রাস্তায় নেমে আসে। বিকেল সাড়ে ৪টার দিকে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
র‌্যাব-১ পোড়াবাড়ি ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর মোহাম্মদ ইয়াসির আরাফাত হোসেন জানান, শ্রমিকদের প্রথমে আমরা শান্ত থাকার অনুরোধ করি। তারা আমাদের অনুরোধ উপেক্ষা করে আন্দোলনের নামে নাশকতা শুরু করেন। পরে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা শ্রমিকদের ধাওয়া দিয়ে সরিয়ে দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়।
এরআগে মঙ্গলবার পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি সাড়ে ১২ হাজার টাকা নির্ধারণ করে মজুরি বোর্ড। এই সিদ্ধান্তে শ্রমিকরা সন্তুষ্ট না হয়ে বুধবার সকাল থেকে গাজীপুরের বিভিন্ন এলাকায় বিক্ষোভ শুরু করেন। ওইদিন পুলিশের ছোড়া গুলিতে আনজুয়ারা বেগম (২৪) নামে এক নারী গার্মেন্টস শ্রমিক নিহত হন। এছাড়া জামাল উদ্দিন নামে আরো এক শ্রমিক গুলিবিদ্ধ হয়ে আহত হন।
এদিকে মজুরি বৃদ্ধির দাবিতে ঢাকার আশুলিয়ায় বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা কাজ বন্ধ করে বিক্ষোভ দেখিয়ে কারখানা থেকে বেরিয়ে পরে। পরে অবস্থার বেগতিক দেখে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের উভয় পাশের অর্ধশতাধিক পোশাক কারখানা একদিনের ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। তবে যেকোন পরিস্থিতি মোকাবেলায় সতর্ক অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে আশুলিয়ার জামগড়া ছয় তলা এলাকার এএম ডিজাইন লিমিটেড ও এনভয় কারখানার শ্রমিকরা কাজ বন্ধ করে কারখানা ত্যাগ করেন। পরে পর্যায় ক্রমে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের জামগড়া, নরসিংহপুর, বেরন এলাকার শ্রমিকরা পর্যায় ক্রমে কারখানা থেকে বেরিয়ে পরে।
প্রত্যক্ষদর্শী, পুলিশ ও শ্রমিকদের সাথে কথা বলে জানা গেছে, সকাল থেকেই স্বাভাবিক নিয়মেই শ্রমিকরা কারখানায় প্রবেশ করে কাজে যোগদান করেন। হঠাৎ কয়েকটি কারখানার শ্রমিকরা মজুরি বৃদ্ধির দাবি জানিয়ে কাজ বন্ধ করে দিয়ে কারখানা থেকে বেরিয়ে পরেন। তখন বিশৃঙ্খলার আশঙ্কায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের উভয় পাশের অর্ধশতাধিক পোশাক কারখানা একদিনের ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। তবে সড়কে কোনো প্রকার আন্দোলন করতে দেখা যায়নি শ্রমিকদের।
শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম জানান, সকালে ৫/৬টি কারখানার শ্রমিকরা বের হয়েছে। এরপর সড়কের পাশের কারখানাগুলো ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে। এছাড়া পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।
জামগড়া এলাকার ভার্চুয়াল গামের্ন্টেসের অপারেটর মোসাম্মত লাইলী বলেন, সরকার ১২হাজার ৫০০ টাকা নির্ধারণ করেছে সেটা হেলপারদের জন্য। আমরা যে অপারেটর আমাদের বেতন বাড়েনি। হিসেব অনুযায়ী আমাদের বেতন ডাবল হওয়ার কথা। কিন্তু আমাদের বেতন বাড়েনি। তাই আমরা শান্তিপূর্ণ আন্দোলন করছি।
এদিকে আইন-শৃঙ্খলার পরিস্থিতি স্বাভাবিক রাখতে সড়কে র‌্যাব, পুলিশ ও শিল্প পুলিশের পাশাপাশি বিজিবির সদস্যরা রয়েছেন সতর্ক অবস্থানে। কিছুক্ষণ পর পরই তাদের টহল দিতে দেখা গেছে। এছাড়া সড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশের সাথে আনসার সদস্যরাও রয়েছেন।
বাংলাদেশ গামের্ন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের আইন বিষয়ক সম্পাদক খায়রুল মামুন মিন্টু বলেন, সকালে শ্রমিকরা শান্তিপূর্ণভাবে কাজে যোগদান করে। কিন্তু কাজে যোগদানের কিছুসময় পরেই কয়েকটা গামের্ন্টেসের শ্রমিকরা কারখানা থেকে বেরিয়ে পরে।
তিনি বলেন, জিরাব, নরসিংহপুর এলাকায় হামলা করার চেষ্টা করলে বিশৃঙ্খলা এড়াতে ৫০/৬০টি কারখানা আজকের জন্য ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।
মিন্টু আরো বলেন, সরকার যে মজুরি বাড়িয়েছে সেটা নতুনদের জন্য। এখন পুরাতন অপারেটর যারা আছে তারা বলছে তাদের বেতন বাড়েনি। এখন মূলত তারাই আন্দোলনটা করছে।
সরকার ঘোষিত ন্যূনতম মজুরি পুর্ননির্ধারণের জন্য তাদের সংগঠনের সাধারণ সম্পাদক কাজী মো. রুহুল আমিন স্বাক্ষরিত একটি আবেদন দুপুরে শ্রম মন্ত্রণালয়ে জমা দিয়েছেন বলেও জানান এই শ্রমিক নেতা। তবে শ্রমিকদের দাবি ও আন্দোলনের বিষয়ে একাধিক কারখানা কর্তৃপক্ষের সাথে কথা বলার চেষ্টা করলেও কাউকে পাওয়া যায়নি।
এদিকে গত ৮ নভেম্বর ‘বাংলাদেশ ডেনিম এক্সপো’র ১৫তম আসরের উদ্বোধনী অনুষ্ঠানে বিজিএমইএর সাবেক সভাপতি মো. সিদ্দিকুর রহমান বলেছেন, বেতন বৃদ্ধির পরও যদি শ্রমিক আন্দোলন চলতে থাকে তাহলে ক্রেতারা বাংলাদেশ থেকে মুখ ফিরিয়ে নেবে। বিদেশীদের কাপড় কেনার গন্তব্যের কোনো অভাব নেই। দেশের ছোট ও মাঝারি গার্মেন্টস শিল্প বন্ধ হয়ে যাবে। আমরা যদি মনে করি বিদেশী বায়ারদের বাংলাদেশের কাপড় ক্রয় ছাড়া কোনো অপশান নেই, তারা এখানে কষ্ট করে হলেও থাকবে এবং গার্মেন্টস পণ্য কিনবে, তা কিন্তু ঠিক না। শ্রীলংকা থেকে যেভাবে মুখ ফিরিয়ে নিয়ে বাংলাদেশে এসেছিল; এখন পণ্য কিনতে অন্য দেশে যাবে। একটা সেক্টরের বেতন ৫৬ দশমিক ২৫ শতাংশ বৃদ্ধি একটি ইতিহাস। তারপরও কিছু কিছু শ্রমিক নামধারী নেতা এটাকে প্রত্যাখ্যান করেছে।
ন্যূনতম মজুরি নির্ধারণের দাবিতে করা আন্দোলনে নেতৃত্ব দিচ্ছে যেসব সংগঠন সেগুলো হলো- মজুরি বৃদ্ধিতে গার্মেন্টস শ্রমিক আন্দোলন, বাংলাদেশ গার্মেন্টস ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, গার্মেন্টস শ্রমিক ও শিল্পরক্ষা জাতীয় মঞ্চ, গার্মেন্টস ওয়াকার্স এলায়েন্স, বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক ঐক্য মঞ্চ, জাতীয় গার্মেন্টস শ্রমিক কল্যাণ ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টসহ বেশ কয়েকটি সংগঠন। এসব সংগঠন আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশের ডাক দিয়েছে।
এদিকে যুক্তরাষ্ট্রের (ইউএস) ডিপার্টমেন্ট অব কমার্সের অফিস অব টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেল প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, এককভাবে দেশের তৈরি পোশাকের সবচেয়ে বড় বাজার মার্কিন যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানির পরিমাণ কমেই চলেছে। চলতি বছরের প্রথম ৯ মাসে (জানুয়ারি থেকে সপ্টেম্বর) দেশটির বাজারে পোশাক রপ্তানি কমেছে ২৩.৩৩ শতাংশ। এর মধ্যে শুধু সেপ্টেম্বর মাসেই রপ্তানি কমেছে প্রায় ৩৫ শতাংশ (৩৪.৭১%)। যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, গত জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে দেশটিতে বাংলাদেশ ৫.৭৮ বিলিয়ন ডলারের তৈরি পোশাক রপ্তানি করেছে, আগের বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৭.৫৪ বিলিয়ন ডলার। বছরের ব্যবধানে দেশটিতে পোশাক রপ্তানি কমেছে ১.৭৬ বিলিয়ন ডলার বা ১৭৬ কোটি ডলার।
গার্মেন্ট শ্রমিক আন্দোলনে সহিংসতায় শ্রমিক নিহতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেছেন, শ্রমিক এবং ট্রেড ইউনিয়নগুলোর বিরুদ্ধে চলমান দমন-পীড়নের বিষয়ে আমরা উদ্বিগ্ন। শ্রমিকদের শান্তিপূর্ণ প্রতিবাদ বিক্ষোভের অধিকারকে সুরক্ষিত রাখতে এবং শ্রমিক ও শ্রমিক নেতাদের বিরুদ্ধে মিথ্যা ফৌজদারি অপরাধের অভিযোগ তদন্ত করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। ন্যূনতম মজুরির সিদ্ধান্তকে ত্রিপক্ষীয়ভাবে পর্যালোচনা করার জন্য আহ্বান জানাচ্ছে যুক্তরাষ্ট্র, যাতে শ্রমিকরা এবং তাদের পরিবারগুলোর ক্রমবর্ধমান অর্থনৈতিক চাপের সমাধান হয়। শ্রমিকরা যাতে সমাবেশের স্বাধীনতা চর্চা করতে, কোনো রকম সহিংসতা, প্রতিশোধ বা ভীতি ছাড়া দরকষাকষি করতে সক্ষম হন তা নিশ্চিত করতে হবে সরকারকে।
বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদার বলেন, গার্মেন্টস শ্রমিকদের মজুরি সাড়ে ১২ হাজার টাকা করার ঘোষণা প্রত্যাখান করছি। মজুরি বৃদ্ধির আমাদের যে দাবি সেটি সরকারকে পুনর্বিবেচনার আহ্বান জানাচ্ছি। মজুরি বৃদ্ধির দাবির পরিপ্রেক্ষিতে ১১ সংগঠন নিয়ে গঠিত হয়েছে গার্মেন্টস শ্রমিক আন্দোলন প্ল্যাটফর্ম। এ প্ল্যাটফর্মের মাধ্যমে আগামী শুক্রবার প্রতিবাদ সমাবেশ করব। গার্মেন্টস মালিকদের প্রেসক্রিপশনেই সরকার সিদ্ধান্ত নিয়েছে, এতে শ্রমিকদের স্বার্থ রক্ষা হয়নি। ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা করার দাবিতে আন্দোলন চলমান থাকবে। তিনি জানান, শুক্রবার (১০ নভেম্বর) বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছে গার্মেন্টস শ্রমিক সংহতি।
উল্লেখ্য, ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা করার দাবিতে গত প্রায় দুই সপ্তাহ ধরে আন্দোলন করে আসছেন দেশের পোশাক শ্রমিকরা। এ নিয়ে গাজীপুর ও মিরপুরসহ রাজধানীর বেশ কয়েক জায়গায় অবস্থান নেয় পোশাক শ্রমিকরা। পরে তাদের সঙ্গে গাজীপুর ও মিরপুর এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটন ঘটে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ফিরেই গোলের দেখা পেলেন রোনালদো,নাসেরের সহজ জয়

ফিরেই গোলের দেখা পেলেন রোনালদো,নাসেরের সহজ জয়

কোহলি রিভিউ না নেওয়ার যে কারণ জানালেন সঞ্জয় মাঞ্জরেকার

কোহলি রিভিউ না নেওয়ার যে কারণ জানালেন সঞ্জয় মাঞ্জরেকার

মাঠের বাইরে নতুন পরিচয়ে মেসি

মাঠের বাইরে নতুন পরিচয়ে মেসি

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া প্রসঙ্গে

সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া প্রসঙ্গে

নোয়াখালীতে ৪৪ দিন পর লাশ উত্তোলন

নোয়াখালীতে ৪৪ দিন পর লাশ উত্তোলন

ভারতের দোসর ও হাসিনামিডিয়ার প্রশ্নবিদ্ধ ভূমিকা

ভারতের দোসর ও হাসিনামিডিয়ার প্রশ্নবিদ্ধ ভূমিকা

আশাশুনিতে হাজরাখালির নেটপাটায় পানিবন্দি ২শ’ পরিবার

আশাশুনিতে হাজরাখালির নেটপাটায় পানিবন্দি ২শ’ পরিবার

জামায়াত ক্ষমতায় গেলে নারীদের অধিকার খর্ব হবে না: সেলিম উদ্দিন

জামায়াত ক্ষমতায় গেলে নারীদের অধিকার খর্ব হবে না: সেলিম উদ্দিন