ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১

ঘূর্ণিঝড় মিধিলিতে ক্ষয়ক্ষতি

Daily Inqilab শফিউল আলম

১৮ নভেম্বর ২০২৩, ০১:০৪ এএম | আপডেট: ১৮ নভেম্বর ২০২৩, ০১:০৪ এএম

সারাদেশে মেঘ-বৃষ্টি গুমোট আবহাওয়া : বন্দরে সঙ্কেত তিনে নেমেছে : পটুয়াখালীতে সর্বোচ্চ ঝড়ের গতি ১০২ কি.মি.
সমুদ্রবন্দর-শিপিং নৌ-বন্দর কার্যক্রম বন্ধ : অতিবৃষ্টিতে পাহাড়ধসের আশঙ্কা : পাকা আমন ও শাক-সবজি
নিয়ে দুশ্চিন্তায় কৃষক

বঙ্গোপসাগর থেকে পটুয়াখালী হয়ে উপকূলে গতকাল দুপুরের পর থেকে বিকাল তিনটা পর্যন্ত আছড়ে পড়ে ঘূর্ণিঝড় ‘মিধিলি’। এ সময়েই ‘মিধিলি’ সহসা দুর্বল হয়ে পড়ে। আবহাওয়া বিভাগ জানায়, ঘূর্ণিঝড় ‘মিধিলি’র সঙ্গে এবং আগেভাগে আসে প্রচুর মেঘ-বৃষ্টি। আর ঝড়ের গতি থমকে দিয়ে বৃষ্টি ঝরিয়ে ক্রমেই দুর্বল হয়ে পড়ে ঘূর্ণিঝড় ‘মিধিলি’। এটি তখন পরিণত হয় দুর্বল গভীর নিম্নচাপ। এটি পটুয়াখালীতে অবস্থান করছে এবং আরো দুর্বল হয়ে পড়ছে। এর সক্রিয় প্রভাবে গতকাল প্রায় সারা দেশে আকাশ মেঘলাসহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত, কোথাও কোথাও ভারী বর্ষণ হয়েছে। উপকূলে গুমোট আবহাওয়া বিরাজ করছে। দমকা থেকে ঝড়ো হাওয়া বইছে দেশের অনেক জায়গায়। হিমেল বাতাসের সাথে দিন-রাতের তাপমাত্রা অনেকটাই কমে গেছে। প্রধান চট্টগ্রাম সমুদ্র বন্দরসহ দেশের বন্দরসমূহে সতর্ক সঙ্কেত তিনে নেমেছে।

ঘূর্ণিঝড় ‘মিধিলি’ উপকূলে আঘাতকালে বিকাল তিনটার দিকে পটুয়াখালীতে সর্বোচ্চ ঝড়ো হাওয়ার রেকর্ড ছিল ঘণ্টায় ১০২ কি.মি.। এ সময়ে ভোলা ও হাতিয়ায় গতিবেগ ৯৪ কি.মি. রেকর্ড করা হয়। এবারের ঘূর্ণিঝড় ‘মিধিলি’র নাম দিয়েছে মালদ্বীপ। এর অর্থ ‘ফলদায়ক কিছু’। ‘মিধিলি’ মূলত তেমন সবল ঘূর্ণিঝড়ে রূপ লাভ করতে পারেনি। ঘূর্ণিঝড় ‘মিধিলি’ দুর্বল হয়ে পড়ার পূর্ববর্তী সময় পর্যন্ত পায়রা ও মোংলা সমুদ্রবন্দরে ৭ এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরে আবহাওয়া বিভাগ ৬ নম্বর বিপদসঙ্কেত ঘোষণার পরিপ্রেক্ষিতে যথারীতি বন্দর কার্যক্রম আপাতত বন্ধের ক্ষেত্রে সতর্কতা জারি করা হয়। এর ফলে দিনভর চট্টগ্রামসহ সব সমুদ্রবন্দর-শিপিং, ডেলিভারি পরিবহন, লোডিং আন লোডিং, দেশের নৌ-বন্দরসমূহের কার্যক্রম বন্ধ থাকে।

দুর্বল হলেও ‘মিধিলি’র প্রভাবে আজ শনিবার দেশের অনেক জায়গায় বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে। তাপমাত্রা আরও কমতে পারে। চট্টগ্রাম অঞ্চলে অতি বৃষ্টিতে পাহাড়ধসের আশঙ্কা রয়েছে। গতকাল জেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন স্থানে পাহাড়ের কিনারে ঝুঁকি নিয়ে বসবাসরত লোকজনদের নিরাপদ স্থানে সরিয়ে যেতে মাইকিং করা হয়। গতকাল বিকাল ৩টা পর্যন্ত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ৭৩ মিলিমিটার। চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রার পারদ নেমে আসে ২৫ এবং সর্বনিম্ন তাপমাত্রা ২২.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে যথাক্রমে ৪.৮ এবং ২.৩ ডিগ্রি সে. কম।

আবহাওয়া বিভাগ জানায়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকা থেকে ঘূর্ণিঝড় ‘মিধিলি’র অগ্রভাগ প্রথমে মোংলা-পায়রা উপকূল অতিক্রম করেছে। ঘূর্ণিঝড় ‘মিধিলি’ দুপুর থেকে বিকাল অবধি পটুয়াখালী ও আশপাশের উপকূল অতিক্রম সম্পন্ন করে। তখন বৃষ্টির জোরের সঙ্গে ঝড়ের শক্তি ও গতিবেগ কমতে থাকে। এরপর থেকেই এটি ক্রমেই দুর্বল হয়ে গভীর নিম্নচাপ আকারে সেখানে অবস্থান করছে। এটি বৃষ্টি ঝরিয়ে আরও দুর্বল হয়ে পড়বে। তবে এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের আধিক্য থাকায় সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় ‘মিধিলি’র কারণে টানা বৃষ্টিপাত ও হিমেল দমকা থেকে ঝড়ো হাওয়ার কারণে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়। যানবাহনের সঙ্কটের মুখে দুর্ভোগে পড়েন অসংখ্য মানুষ। হতদরিদ্র, দিনে এনে দিনে খাওয়া, দিনমজুরদের আয়-রোজগারে ভাটা পড়ে। সমুদ্রে মাছ শিকার করতে গিয়ে বিপদসঙ্কেতের মধ্যেও অনেক জেলে, মাঝি-মাল্লা ট্রলার নৌকাবহর নিয়ে নিরপদে ফিরে আসেনি আশঙ্কা করা হচ্ছে। অন্যদিকে ঘূর্ণিঝড় ‘মিধিলি’র প্রভাবে দমকা থেকে ঝড়ো হাওয়া ও অগ্রহায়ণে অকাল বৃষ্টিপাতের কারণে পাকা আমন ফসল, শাক-সবজি ক্ষেত-খামারের ক্ষতির দুশ্চিন্তা ভর করেছে কৃষকের মাঝে। আরও দুয়েকদিন বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ।

দক্ষিণাঞ্চলে ফসলের ব্যাপক ক্ষতি, টাঙ্গাইলে গাছের ডাল পড়ে নিহত ১, বিভিন্ন স্থানে গাছ পড়ে যান চলাচল বন্ধ, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন
বরিশাল ব্যুরো জানায়, বরিশাল থেকে সব ধরনের লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। এ ছাড়া গত বৃহস্পতিবার দিনগত রাত থেকে নগরীতে একটানা বৃষ্টি হয়। বৃষ্টির কারণে নগরের সড়কগুলোতে পানি জমেছে এবং নিম্নাঞ্চলে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। মহানগরী বেশিরভাগ এলাকার বিদ্যুৎ সরবারহ বন্ধ হয়ে যায়।

স্টাফ রিপোর্টার, লক্ষ্মীপুর থেকে জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে লক্ষ্মীপুরে সকাল থেকে মাঝারি আকারে বৃষ্টিপাত হচ্ছে। এ ঘূর্ণিঝড়কে কেন্দ্র করে রামগতি পৌরসভার আংশিক, উপজেলার চর আবদুল্লাহ, চরআলগী, চর আলেকজান্ডার, চররমিজ, চরগাজী, বড়খেরী। কমলনগর উপজেলার চরকালকিনি, সাহেবেরহাট, পাটওয়ারীর হাট, চরলরেন্স, চরমার্টিন, রায়পুর উপজেলার চর আবাবিল, উত্তর চরবংশী, দক্ষিণ চরবংশী ও সদর উপজেলার চররমণীমোহন, চররুহিতা, ভবানীগঞ্জ, শাকচর, তেওয়ারীগঞ্জ ও টুমচর ইউনিয়নসহ মোট ২১টি ইউনিয়নকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। গতকাল শুক্রবার দুপুরে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় জেলা প্রশাসক সুরাইয়া জাহান এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ঝুঁকিপূর্ণ এলাকা থেকে মানুষজনকে নিরাপদে সরিয়ে আনতে সংশ্লিষ্ট প্রশাসনসহ স্বেচ্ছাসেবীদের নির্দেশ দেওয়া হওয়া হয়েছে।

ভোলা জেলা সংবাদদাতা জানান, ভোলার তজুমদ্দিনের মেঘনা নদীতে মিধিলীর প্রভাবে একটি জেলে ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। এতে বাদশা মিয়া নামের এক জেলে নিখোঁজ রয়েছে। সে মলংচড়া উনিয়নের মৃত মজিবল হকের ছেলে। গতকাল শুক্রবার দুপুর ২ টার দিকে ৪ জেলেসহ নৌকা নিয়ে শফিক মাঝী মলংচড়া চর থেকে মির্জাকালু তীরে আসার সময় দূর্ঘটনার কবলে পড়ে।

পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, ঘূর্নিঝড় মিধিলিরি প্রভাবে প্রবল বর্ষণ ও বাতাসে পটুয়াখালীর জনজীবন বিপর্যস্থ হয়ে পড়েছে। একটানা প্রবল বর্ষণে পানিবন্দী হয়ে নিম্নাঞ্চলের মানুষ, অধিকাংশ আমন ধানের ক্ষেত প্রবল বাতাসে ক্ষতিগ্রস্থ হয়ে পড়েছে। বৃহস্পতিবার বিকেল থেকে গতকাল শুক্রবার ৩টা পর্যন্ত পটুয়াখালী আবহাওয়া অফিস ২০০.৪ মিলিমিটার রেকর্ড পরিমান বৃষ্টিপাত রেকর্ড করেছেন। পটুয়াখালী কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বছর জেলায় ১ লাখ ৯১ হাজার জেক্টর জমিতে আমন ফসলের চাষ করা হয়েছে। জেলার রাঙ্গাবালী উপজেলার চর হালিমের কৃষক মো. রফিক জানান তাদের এলাকার অধিকাংশ আমন ফসলের ক্ষেতের ফসল বাতাসে যেমন শুয়ে পড়েছে,পাশাপশি ক্ষেতে বৃষ্টির পানি জমে যাওয়ায় ফসলের ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলের বাসাইলে দমকা হাওয়ায় গাছের ডাল ভেঙে পড়ে এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে বাসাইল উপজেলা পরিষদের গেটের সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত রাজ্জাক মিয়া বাসাইল উপজেলার সদর ইউনিয়নের মিরিকপুর গ্রামের মো. কুসুম মিয়ার ছেলে। তিনি বাসাইলের কোটিপতি মার্কেটের কাপড় ব্যবসায়ী ছিলেন। স্থানীয়রা জানান, গতকাল জুমার নামাজ পড়ে মোটরসাইকেলে বাসায় যাচ্ছিলেন তিনি। বাসাইল উপজেলা পরিষদ গেটের সামনে আসলে বাতাসে গাছের ডাল ভেঙে তার মাথায় পড়লে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। তাৎক্ষনিক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। বাসাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মরত মেডিক্যাল অফিসার ডা. নাঈম আব্দুল্লাহ জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসার আগেই তার মৃত্যু হয়েছে।

ইন্দুরকানী (পিরোজপুর) সংবাদদাতা জানান, ইন্দুরকানীতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। গত বৃহস্পতিবার থেকে অনবরত বৃষ্টি হয়। দুইদিন ধরে মেলেনি সূর্যের দেখা। এলাকার গাছপালা ভেঙে গেছে এবং রাত থেকে বিদ্যুৎ বিছিন্ন রয়েছে। দুইদিন একাধারে বৃষ্টি হওয়ার কারনে বিপাকে পরছে নিম্নআয়ের খেটে খাওয়া মানুষ। ইন্দুরকানী দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি নিয়ে সভা করে কন্টোল রুম খোলা রেখেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবু বক্কর সিদ্দিকী। কৃষি অফিস সূত্রে জানা যায়, অতি বৃষ্টি ও ঘূর্ণিঝড়ের কারনে এই এলাকার আমন এবং রবি শষ্যের ক্ষতি হয়েছে এই এলাকার কৃষি জমি নিচু হওয়ার কারনে ফসলের পরিপক্ষতা এখনো আসেনি। তাই আরো বেশি ক্ষতির সম্ভাবনা রয়েছে।

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, কলাপাড়া নিকট দিয়ে উপকূল অতিক্রম করেছে মিধিলী। এর প্রভাবে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বেশ উত্তাল। উপকূলে ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির প্রবনতা বাড়ছে। তাই পটুয়াখালী পায়রা ও মোংলা সমুদ্র বন্দরকে ০৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সকল মাছধরা ট্রলার সমূহকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

গফরগাঁও (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, গফরগাঁও পৌরসভাসহ উপজেলার ১৫টি ইউনিয়নে গত বৃহস্পতিবার ও গতকাল দিনভর হালকা বৃষ্টি ও বাতাসের ফলে পাকা ধানের আমন ব্যাপক ক্ষতি হয়েছে। নবান্ন উৎসবের প্রথম দিন থেকে পাকা ধান কেটে শুকানোর জন্য ক্ষেতে বিছিয়ে রাখে কৃষকরা। কিন্তু অসময়ে বৃষ্টির জন্য কাঙ্খিত ধান ঘরে তোলা নিয়ে রয়েছে শঙ্কা। প্রায় শুকনো ধান গুলো বৃষ্টির ফলে নষ্ট হয়ে গেছে। গফরগাঁও উপজেলার ৩ নম্বর চরআলগী ইউনিয়নের চরমছলন্দ মুক্তিযোদ্ধা মোড়ের কৃষক মো. আসাদুল ইসলাম জানান, দুদিনের হালকা বৃষ্টি ও ঝড়ো বাতাসে পাকা ধানের ক্ষতি হয়েছে। এবার ফলন ভালো হয়েছিল। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রকিব আল রানা জানান, হালকা বৃষ্টির ফলে সরকারি হিসেব মতে পাকা আমন আংশিক ক্ষতিগ্রস্ত হতে পারে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

দৌলতপুর সীমান্তে অস্ত্র ও মাদক সহ আটক-১

দৌলতপুর সীমান্তে অস্ত্র ও মাদক সহ আটক-১

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি পদে নিয়োগ পেলেন ড. এস এম হাসান তালুকদার

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি পদে নিয়োগ পেলেন ড. এস এম হাসান তালুকদার

৮ উইকেট হারিয়ে চা বিরতিতে বাংলাদেশ

৮ উইকেট হারিয়ে চা বিরতিতে বাংলাদেশ

২০ কোটি সহায়তা দিয়ে এখনও বিএনপির ত্রাণ তহবিলে ৭ কোটি টাকা জমা রয়েছে : ডা. জাহিদ

২০ কোটি সহায়তা দিয়ে এখনও বিএনপির ত্রাণ তহবিলে ৭ কোটি টাকা জমা রয়েছে : ডা. জাহিদ

বাইতুল মোকাররমে সংঘর্ষ, ভাঙচুর, আহত ৩ মুসল্লি

বাইতুল মোকাররমে সংঘর্ষ, ভাঙচুর, আহত ৩ মুসল্লি

কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগার থেকে পলাতক মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী ফিরোজ হোসেনকে গ্রেফতার

কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগার থেকে পলাতক মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী ফিরোজ হোসেনকে গ্রেফতার

বান্দরবানে বিজিবির অভিযান: অস্ত্র-গোলাবারুদ, ড্রোন ও সিগন্যাল-জ্যামারসহ প্রযুক্তি সরঞ্জামাদি উদ্ধার

বান্দরবানে বিজিবির অভিযান: অস্ত্র-গোলাবারুদ, ড্রোন ও সিগন্যাল-জ্যামারসহ প্রযুক্তি সরঞ্জামাদি উদ্ধার

কেরানীগঞ্জে তিন লক্ষ জাল টাকা এবং জাল টাকা তৈরির সরঞ্জামাদিসহ, গ্রেফতার ২

কেরানীগঞ্জে তিন লক্ষ জাল টাকা এবং জাল টাকা তৈরির সরঞ্জামাদিসহ, গ্রেফতার ২

পলাতক আওয়ামী খতিবের বিরুদ্ধে বায়তুল মোকাররমে বিক্ষুব্ধ জনতার মিছিল

পলাতক আওয়ামী খতিবের বিরুদ্ধে বায়তুল মোকাররমে বিক্ষুব্ধ জনতার মিছিল

মাগুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

মাগুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

বায়তুল মোকাররমে মুসল্লিদের উপর আক্রমণ করে পালিয়ে গেলেন আওয়ামী খতিব

বায়তুল মোকাররমে মুসল্লিদের উপর আক্রমণ করে পালিয়ে গেলেন আওয়ামী খতিব

ফলোঅনের শঙ্কায় বাংলাদেশ

ফলোঅনের শঙ্কায় বাংলাদেশ

শিক্ষক ভিন্ন ধর্মালম্বি হলেও তার সাথে ভদ্রতা, সৌজন্যবোধ ও সম্মান করতে হবে -ছারছীনার পীর ছাহেব

শিক্ষক ভিন্ন ধর্মালম্বি হলেও তার সাথে ভদ্রতা, সৌজন্যবোধ ও সম্মান করতে হবে -ছারছীনার পীর ছাহেব

আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা: পুলিশ সদরদপ্তর

আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা: পুলিশ সদরদপ্তর

আখাউড়ায় ১১৫০ কেজি ভারতীয় কফিসহ গ্রেপ্তার ৩

আখাউড়ায় ১১৫০ কেজি ভারতীয় কফিসহ গ্রেপ্তার ৩

কোটালীপাড়ায় বীর মুক্তিযোদ্ধার পরিবারের উপর সন্ত্রাসী হামলা, ঘরবাড়ি ভাংচুর লুটপাট করেছে সন্ত্রাসীরা

কোটালীপাড়ায় বীর মুক্তিযোদ্ধার পরিবারের উপর সন্ত্রাসী হামলা, ঘরবাড়ি ভাংচুর লুটপাট করেছে সন্ত্রাসীরা

সাকিব-লিটনের ব্যাটে ধ্বংসস্তূপ থেকে উঠে দাঁড়ানোর চেষ্টা

সাকিব-লিটনের ব্যাটে ধ্বংসস্তূপ থেকে উঠে দাঁড়ানোর চেষ্টা

মণিপুর সংঘাত ইস্যুতে নতুন পদক্ষেপ নিচ্ছে ভারত সরকার

মণিপুর সংঘাত ইস্যুতে নতুন পদক্ষেপ নিচ্ছে ভারত সরকার

বাংলাদেশ বেতারে উর্দু সার্ভিস চালু করতে পর্যালোচনা সভা

বাংলাদেশ বেতারে উর্দু সার্ভিস চালু করতে পর্যালোচনা সভা

তোফাজ্জলের জানাজায় মানুষের ঢল, দাফন হলো বাবা-মা ও ভাইয়ের কবরের পাশে

তোফাজ্জলের জানাজায় মানুষের ঢল, দাফন হলো বাবা-মা ও ভাইয়ের কবরের পাশে