ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
ইসির চিঠিতে সাড়া নেই

বিএনপিসহ ৩৪ দল

Daily Inqilab স্টাফ রিপোর্টার

১৯ নভেম্বর ২০২৩, ১২:১১ এএম | আপডেট: ১৯ নভেম্বর ২০২৩, ১২:১১ এএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কার স্বাক্ষরে দলীয় প্রার্থীকে মনোনয়ন দেওয়া হবে তা জানাতে আওয়ামীলীগ-বিএনপিসহ নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলকে চিঠি দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। আর জোটবদ্ধভাবে নির্বাচন করতে চাইলে দলগুলোকে গতকাল শনিবারের মধ্যে ইসিকে জানানোর জন্য পরিপত্র জারি করা হয়। দলের সভাপতি-মহাসচিবের বা সমমর্যাদারের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছিল। তবে শনিবার সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত ইসির ডাকে আওয়ামী লীগসহ সাড়া দিয়েছে মাত্র ১০টি দল। বিএনপিসহ বাকি ৩৪ দল ইসির ডাকে কোনো সাড়া দেয়নি।

গত বৃহস্পতিবার ইসি’র উপসচিব (নির্বাচনী সহায়তা ও সমন্বয়) মো. মাহবুব আলম শাহ বিএনপিসহ ৪৪ দলকে ই-মেইলের মাধ্যমে পৃথক পৃথকভাবে চিঠি দেয়। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোটবদ্ধভাবে অংশগ্রহণ করবে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধিত ৯ দল। এ কথা জানিয়ে আজ শনিবার ইসিকে দলগুলো চিঠি দিয়েছে। এর মধ্যে রয়েছে ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগ। মহাজোটের সঙ্গে জোটবদ্ধ হয়ে ভোটে লড়তে চায় বাংলাদেশ আওয়ামী লীগ, জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশ সাম্যবাদী দল, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিকল্প ধারা ও জাতীয় পার্টি (রওশন এরশাদ)। তৃণমূল বিএনপি ও প্রগতিশীল ইসলামী জোট হয়ে ভোটে লড়বে। অন্যদিকে জাতীয় পার্টির জি এম কাদের ও রওশন এরশাদের মধ্যে বহুদিন থেকেই দ্বন্দ্ব চলমান। আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য পদে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী নির্বাচনে পার্টির ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম, পদবি ও নমুনা স্বাক্ষর দেওয়া প্রসঙ্গে নির্বাচন কমিশনে চিঠি দিয়েছে দলটির চেয়ারম্যান জিএম কাদের। চিঠিতে বলা হয়েছে, জাতীয় পার্টির ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি হিসেবে দলের প্রার্থী মনোনয়ন ও প্রতীক বরাদ্দ করবেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। অন্যদিকে প্রথম দিনেই আওয়ামী লীগ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়ন ফরম বিক্রির রেকর্ড গড়েছে। প্রথম দিনেই ১ হাজার ৭৪টি বিক্রি করে ক্ষমতাসীন দলটির আয় হয়েছে ৫ কোটি ৩৭ লাখ টাকা। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা নিজে ফরম তুলে এ কার্যক্রম উদ্বোধন করেন। পরে কেন্দ্রীয় নেতাদের পাশাপাশি সারাদেশ থেকে আসা প্রার্থীরা ফরম তোলেন। নেতাকর্মীদের পদচারণায় দিনব্যাপী মুখরিত ছিল গুলিস্তান ও আশপাশের এলাকা। ঢাকঢোল পিটিয়ে নৌকা সাজিয়ে মিছিল নিয়ে আসেন প্রার্থীরা। প্রার্থীদের চাপে বেশ গলদঘর্ম হতে হয়েছে ফরম বিক্রেতাদের। দফায় দফায় মাইকিং করে নির্দেশনা দিয়েও সামাল দিতে হিমশিম খেতে হয়েছে। অন্যদিকে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়কে বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে চিঠি দেওয়া হলেও এ বিষয়ে ‘ভ্রুক্ষেপ’ নেই বিএনপির। দলটির নেতাদের ভাষ্য, বর্তমান ইসির ওপর যেহেতু আস্থা নেই, সে কারণে ইসির পদক্ষেপে নজর থাকলেও এ নিয়ে কোনো প্রতিক্রিয়া নেই।
দলটির সহ দপ্তরসম্পাদক তাইফুল ইসলাম টিপু জানান, আমরা তো এ ইসি মানি না। আমাদের দাবি ইসি পুনর্গঠন। এ কমিশন কী চিঠি দিলো আর না দিলো সেটা কোনো বিষয় না। চিঠি প্রসঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেছেন, আওয়ামী লীগ চিঠি দিয়ে জানিয়েছে জোটবদ্ধভাবে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবে। আর সভাপতির স্বাক্ষরে তারা নমিনেশন দেবে। শনিবার আমাদের জোটবদ্ধ আবেদনের জমা দেওয়ার শেষ সময়। তিনি বলেন, জাপার দুটি চিঠি এসেছে। জিএম কাদের বলেছেন কার স্বাক্ষরে মনোনয়ন হবে। আর রওশন এরশাদ বলেছেন তারা জোটে ভোট করবেন, আমলে নেবেন কোনটা? এটা কমিশন দেখবে। কারণ দুটো চিঠি এসেছে। কমিশন যেটা আমলে নেয়। জাপার সাইনিং অথরিটি কে হবেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নরমালি দলের চেয়ারম্যান, সাধারণ সম্পাদক বা মহাসচিব সাইনিং অথরিটি হয়। জিএম কাদের সাইনিং অথরিটি, তাহলে বিবেচনা কী হবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা কমিশনকে বলতে হবে। আওয়ামী লীগ চিঠিতে কী বলেছে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আওয়ামী লীগ বলেছে, জোটবদ্ধভাবে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবে। আর সভাপতির স্বাক্ষরে তারা নমিনেশন দেবে। নৌকা প্রতীক নিয়ে কারা ভোট করবেন? জানতে চাইলে অশোক কুমার দেবনাথ বলেন, আওয়ামী লীগের চিঠিতে সেটি বলা নেই যে কারা ভোট করবেন। তারা বলছে, জোটবদ্ধভাবে নির্বাচন করবে, নৌকা প্রতীক নিয়ে করবে।

অশান্তির আরো অবনতি
শফিউল আলম
দেশে তরুণ ৪ কোটি ৭৪ লাখ। যাদের বয়স ১৫ থেকে ২৯ বছর। মোট জনসংখ্যার প্রায় ৩০ ভাগ তরুণ। “অরুণ প্রাতের তরুণ-দল, আমরা আনিব রাঙা প্রভাত” Ñতরুণদের উদ্দেশে গেয়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। বলা হয়ে থাকে তারুণ্য মানে না পরাভব, ভয়-ডর। তারুণ্যের সাহস ও শক্তি আর প্রবীণের বুদ্ধিÑঅভিজ্ঞতা দুইয়ে মিলে এগিয়ে চলে কোনো দেশ ও জানি। কিন্তু আজ বাংলাদেশে সেই তরুণ সমাজের বলতে গেলে নিদারুণ হীনাবস্থা। আছে প্রকাশ্যে ও চাপা অসন্তোষ-হতাশা, অনিশ্চয়তা, লক্ষ্যচ্যুতি, লক্ষ্যহীনতা। মতামত প্রকাশের ক্ষেত্রেও তারা অনিরাপদ।

বাংলাদেশের সামগ্রিক পরিস্থিতি বিশেষ করে ক্রমাগত গণতান্ত্রিক অধিকার ও চর্চা হ্রাস পাওয়া, আর্থ-সামাজিক, রাজনৈতিক, শিক্ষাক্ষেত্রে নানামুখী সমস্যা-সঙ্কট, কর্মমুখী শিক্ষা ও কর্মসংস্থানের ক্ষেত্র ক্রমেই সঙ্কোচন, সঠিক দিক-নির্দেশনার অভাব কিংবা অনিশ্চিত অবস্থা ইত্যাদি পরিস্থিতির মধ্যে ঘুরপাক খাচ্ছে এবং হীনাবস্থায় পড়েছে সোনালি সম্ভাবনার প্রজন্ম তরুণ-যুব সমাজ। দেশের তরুণদের ৫৫ দশমিক ৩ শতাংশই বলছেন বাংলাদেশে শান্তির অভাব রয়েছে। গত পাঁচ বছরে বাংলাদেশে শান্তির আরও অবনতি হয়েছে এমনটি বিশ^াস করেন ৬৩ ভাগই তরুণ।

ব্র্যাক ইউনিভার্সিটির সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিসের (সিপিজে) সহযোগিতায় বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টারের (বিওয়াইএলসি) উদ্যোগে পরিচালিত ‘ইয়ুথ ম্যাটারস সার্ভে ২০২৩’-তে এ ধরনের ফলাফলই উঠে এসেছে। গত ১৬ নভেম্বর এই জরিপ বা সমীক্ষার ফলাফল প্রকাশ করা হয়।

সমীক্ষায় উত্তরদাতাদের ৮৮ শতাংশই বাংলাদেশে সুশাসনের পথে প্রধান বাধা হিসেবে দুর্নীতিকে উল্লেখ করেছেন, যেখানে ২৯.১ শতাংশ বলেছেন তারা বাংলাদেশে গণতান্ত্রিক অধিকার হ্রাস নিয়ে উদ্বিগ্ন। ৭১.৫ তরুণ বলেছেন তারা প্রকাশ্যে মতামত প্রকাশ করা নিরাপদ বোধ করেন না বা এর অভাব রয়েছে। জরিপ ফলাফলে দেখা যাচ্ছে দেশের সামগ্রিক আর্থ-সামাজিক, রাজনৈতিক, কর্মসংস্থানের ক্ষেত্রে নেতিবাচক পরিস্থিতি এবং বিভিন্ন চ্যালেঞ্জের কারণে ৪২ দশমিক ৪ শতাংশ তরুণ-তরুণীর বিদেশে চলে যাওয়ার পরিকল্পনা আছে বা করছে।

তবে তরুণদের দেশপ্রেম ও ইতিবাচক মনোভাবের দিকটি হলো- যারা দেশ ছেড়ে যেতে চায় তাদের মধ্যে ৮৫.৫ শতাংশই জরিপে বলেছেন, বাংলাদেশে পরিস্থিতির উন্নতি হলে তারা ফিরে আসবেন। দেশের সব চ্যালেঞ্জ সত্ত্বেও ৫৬.৮ ভাগ তরুণ দেশের ভবিষ্যৎ নিয়ে আশাবাদী।

বিওয়াইএলসি’র প্রতিষ্ঠাতা নির্বাহী চেয়ারপারসন এজাজ আহমদ, নির্বাহী পরিচালক তাহসিনাহ আহমেদ, জরিপের প্রধান গবেষক হোসেন মোহাম্মদ ওমর খাইয়ুম, সিপিজে’র গবেষণা পরিচালক ড. এম. সঞ্জীব হোসেন উক্ত সমীক্ষা প্রকাশকালে বক্তব্য রাখেন। জীবিকা, স্বাস্থ্য, শিক্ষা, জলবায়ুু পরিবর্তন, গণতান্ত্রিক প্রতিষ্ঠান, সুশাসন, শান্তি ও ন্যায়বিচার, অভিবাসন, তথ্য ও দৃষ্টিভঙ্গি Ñএসব বিষয়ে জরিপ পরিচালনা করা হয়।
জরিপের উদ্যোক্তরা তারা বলেন, আমাদের তরুণ সমাজকে ভবিষ্যতের নেতা হিসেবে দেখা উচিত নয়। বরং বর্তমান নেতা হিসেবে ভাবতে হবে। জাতীয় নীতি নির্ধারণে তাদের দৃষ্টিভঙ্গিগুলো সম্পৃক্ত করাই হবে মঙ্গলজনক। দেশ গঠনে অংশগ্রহণে তরুণরা অনেক আগ্রহী। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৭২ শতাংশ তরুণ সমাজ আগামী জাতীয় নির্বাচনে ভোট দেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন।

জরিপের ফলাফলে ৬৭ দশমিক ৩ শতাংশ তরুণ বেকারত্বকে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখেন। দেশের ১৬ থেকে ৩৫ বছর বয়সী ৫ হাজার ৬০৯ জন অংশগ্রহণকার তরুণের উপর সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিচালিত হয় উক্ত জরিপ কার্যক্রম। এতে জানা যায়, দেশের ৬৮ দশমিক ৬ তরুণ মনে করেন, বর্তমান শিক্ষা ব্যবস্থা কর্মসংস্থান বা ব্যবসায়িক উদ্যোগের ক্ষেত্রে প্রয়োজনীয় দক্ষতা অর্জনে সহায়ক নয়। ৬১ দশমিক ৮ শতাংশের মতে, তরুণদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর মূল্যস্ফীতি নেতিবাচক প্রভাব ফেলেছে।

দেশের সামগ্রিক চলমান পরিস্থিতি এবং এর উত্তরণ প্রসঙ্গে দেশের বিশিষ্ট ও প্রবীণ রাজনীতি বিজ্ঞানী প্রফেসর ড. মুহাম্মদ ইয়াহইয়া আখতার গতকাল ইনকিলাবকে বলেন, ‘দেশ একটা দীর্ঘমেয়াদি এবং গভীর সঙ্কটে নিপতিত হচ্ছে। এতে করে স্থিতিশীলতা, উন্নয়ন, সুখ-শান্তি কিছুই অবশিষ্ট থাকবে না। আমরা দেশের আগামীর কাণ্ডারি সোনালি তরুণ-প্রজন্মের জন্য ভালো কোনো শুভ দৃষ্টান্ত এবং আশা-ভরসা, উদ্দীপনা রাখছি না। দলগুলোর মধ্যে সমঝোতার অভাব রয়েই গেছে। সিইসি নিজেই বলেছিলেন সমঝোতা প্রয়োজন এবং সেই উদ্যোগ তারা নেবেন। কিন্তু সরকারি দল এবং নির্বাচন কমিশন (ইসি) কেউই মাঠের রাজনৈতিক দলগুলোর সাথে সমঝোতায় আসেনি। কোনো উদ্যোগও নেননি। প্রধানমন্ত্রীর সদিচ্ছা থাকলে তফসিল পিছিয়ে দিয়ে সমঝোতায় আসা সম্ভব। জাতীয় সংসদও এখনও আছে। সংলাপ হবে এজেন্ডাযুক্ত’।

তিনি বলেন, ‘সরকারের পলিসি আত্মঘাতি। একনায়ক, স্বৈরতান্ত্রিক, একগুঁয়েমির পরিণতি কী ভালো হবে? ২০১৪ বা ১০১৮ সালের মতো ভোটে পার পাওয়া যাবে কী? ন্যাড়া তিন বার বেল তলায় যায় কী? নির্বাচনের লেভেল প্লেয়িং ফিল্ড ইজ জিরো। স¦য়ং সিইসি কিছুদিন আগেই বলেছেন দেশে নির্বাচনের পরিবেশ নেই। কেননা একদিকে মাঠের প্রধান বিরোধীদল বিএনপির অফিসে তালামারা। নেতারা কারাগারে। অথবা পালিয়ে বেড়াচ্ছেন। মাঠে তারা নেই। অথচ দুই তিন বছর আগের মতো আওয়ামী লীগের নেতা-মন্ত্রীরা তো গত অন্তত এক বছর ছয় মাস যাবৎ বিএনপিকে আর হাঁটু ভাঙা, মাজা ভাঙা, মেরুদণ্ডহীন দল বলতে পারছেন না। তাদের মাঠের বা জনমতের অবস্থান বুঝতে আর বাকি কী আছে? আরেকদিকে ক্ষমতাসীন দল সারা দেশে ঘুরে বিপুল টাকা খরচ করে একতরফা ভোটের প্রচার চালাচ্ছেন। এ অবস্থা জাতির জন্য দুঃখজনক।

রাষ্ট্রবিজ্ঞানী ড. আখতার বলেন, ‘বিশ^ায়নের এই যুগে আমরা কোন বিদেশি বন্ধুদেশকে এড়িয়ে চলতে পারি না। একাকী চলা যাবে না। মনে রাখতে হবে গার্মেন্টস কারখানা অর্ধেকই বন্ধ হয়ে গেছে। রফতানি কমছেই। বাজারদরে আগুন। সরকারের মন্ত্রী তো নিজেই বলেছেন, আমরা সিন্ডিকেট ভাঙতে পারছি না। আসলে ভাঙতে গেলে তো নিজেদের দলের লোকদের শাস্তি দিতে হবে। অন্যদিকে অগ্নিমূল্যে সিন্ডিকেটের কারণে মানুষ আজ অসহায়, দিশেহারা।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

দুই দিনেই পরাজয়ের ধ্বনি শুনছে বাংলাদেশ

দুই দিনেই পরাজয়ের ধ্বনি শুনছে বাংলাদেশ

ছাত্রআন্দোলনে শহীদ ছাত্রদলনেতা ওয়াসিমের কবর জিয়ারতে কেন্দ্রীয় নেতারা

ছাত্রআন্দোলনে শহীদ ছাত্রদলনেতা ওয়াসিমের কবর জিয়ারতে কেন্দ্রীয় নেতারা

অনেক সচিবসহ কর্মকর্তারা নাশকতা করার চেষ্টা করছে:রিজভী

অনেক সচিবসহ কর্মকর্তারা নাশকতা করার চেষ্টা করছে:রিজভী

রাজধানীতে ঢাকা দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল

রাজধানীতে ঢাকা দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল

আইন-শৃঙ্খলা পরিস্থিতি ধীরে ধীরে ফিরে আসছে: উপদেষ্টা নাহিদ

আইন-শৃঙ্খলা পরিস্থিতি ধীরে ধীরে ফিরে আসছে: উপদেষ্টা নাহিদ

কমলা হ্যারিস জিতলে বিনিয়োগ তুলে নেয়ার হুমকি প্রস্তুতি নিচ্ছেন ওয়ারেন বাফেটও: ইলন মাস্ক

কমলা হ্যারিস জিতলে বিনিয়োগ তুলে নেয়ার হুমকি প্রস্তুতি নিচ্ছেন ওয়ারেন বাফেটও: ইলন মাস্ক

বান্দরবানের রুমায় অস্ত্র গোলাবারুদ জ্যামার উদ্ধার

বান্দরবানের রুমায় অস্ত্র গোলাবারুদ জ্যামার উদ্ধার

প্রথমবারের মতো ছুটির দিনেও চলছে মেট্রো

প্রথমবারের মতো ছুটির দিনেও চলছে মেট্রো

বিচারবহির্ভূত হত্যাকান্ড বন্ধ ও বিচারের দাবীতে খুলনায় মানববন্ধন

বিচারবহির্ভূত হত্যাকান্ড বন্ধ ও বিচারের দাবীতে খুলনায় মানববন্ধন

শেখ হাসিনার দলবলকে আগলে রেখেছে বর্তমান প্রশাসন: সেলিমা রহমান

শেখ হাসিনার দলবলকে আগলে রেখেছে বর্তমান প্রশাসন: সেলিমা রহমান

রাজনীতি নিষিদ্ধের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

রাজনীতি নিষিদ্ধের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩০০ জনে

মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩০০ জনে

অনতিবিলম্বে ভিসি নিয়োগ না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারী ইবি শিক্ষার্থীদের

অনতিবিলম্বে ভিসি নিয়োগ না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারী ইবি শিক্ষার্থীদের

৩শ' আসনে প্রার্থী দেওয়ার প্রস্তুতি নিচ্ছে জামায়াত: অধ্যাপক মুজিবুর রহমান

৩শ' আসনে প্রার্থী দেওয়ার প্রস্তুতি নিচ্ছে জামায়াত: অধ্যাপক মুজিবুর রহমান

বরিশালে রাইজিং স্কলার অ্যাওয়ার্ড ২০২৪ অনুষ্ঠিত

বরিশালে রাইজিং স্কলার অ্যাওয়ার্ড ২০২৪ অনুষ্ঠিত

ঈশ্বরদীতে সাপের কামড়ে ১ ব্যাক্তির মৃত্যু

ঈশ্বরদীতে সাপের কামড়ে ১ ব্যাক্তির মৃত্যু

৭ দিনের রিমান্ডে মশিউর রহমান

৭ দিনের রিমান্ডে মশিউর রহমান

সিলেট মহানগর শ্রমিক কল্যাণের ট্রেড ইউনিয়নের দিনব্যাপী কর্মশালা সম্পন্ন

সিলেট মহানগর শ্রমিক কল্যাণের ট্রেড ইউনিয়নের দিনব্যাপী কর্মশালা সম্পন্ন

দক্ষিণাঞ্চলে তাপমাত্রা স্বাভাবিকের ৪ ডিগ্রী বেশী মধ্য শরতের দুঃসহ গরমে জনজীবন বিপর্যস্ত

দক্ষিণাঞ্চলে তাপমাত্রা স্বাভাবিকের ৪ ডিগ্রী বেশী মধ্য শরতের দুঃসহ গরমে জনজীবন বিপর্যস্ত

নামাজের আগে বায়তুল মোকাররমে নাটকীয়তা

নামাজের আগে বায়তুল মোকাররমে নাটকীয়তা