ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১

দ্বিতীয় দিনে আওয়ামী লীগের মনোনয়ন বিক্রি ১২১২টি

Daily Inqilab স্টাফ রিপোর্টার

২০ নভেম্বর ২০২৩, ১২:০৫ এএম | আপডেট: ২০ নভেম্বর ২০২৩, ১২:০৫ এএম

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রির দ্বিতীয় দিনে গতকাল রোববার ১২১২টি ফরম বিক্রি হয়েছে। এর মধ্যে সরাসরি মনোনয়ন ফরম কিনেছেন ১১৮০ জন।

এ ছাড়া অনলাইনে মনোনয়ন ফরম কিনেছেন ৩২ জন। যার মধ্যে দিয়ে দ্বিতীয় দিনে দলের মোট আয় ৬ কোটি ৬ লাখ টাকা। গতকাল রোববার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি শেষে দলের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এ তথ্য জানান। গতকাল মনোনয়ন ফরম বিক্রির সময় এক ঘণ্টা বাড়িয়ে বিকেল ৫টা পর্যন্ত করা হয়। দলের মনোনয়ন প্রত্যাশীরা রাজধানীর আওয়ামী লীগের ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের দলীয় কার্যালয় থেকে দলীয় ফরম সরাসরি ক্রয় করেন।

এর আগে শনিবার প্রথম দিন দলের মনোনয়ন ফরম বিক্রি হয় ১ হাজার ৭৪টি। যার মধ্যে দুই দিনে ২ হাজার ২৮৬টি ফরম বিক্রি করে আওয়ামী লীগের আয় হয়েছে ১১ কোটি ৪৩ লাখ টাকা। দ্বিতীয় দিন মনোনয়ন ফরম বিক্রি শেষে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যরিস্টার বিপ্লব বড়ুয়া সাংবাদিকদের জানান, গতকাল রোববার সরাসরি বুথ থেকে বিক্রি হয়েছে ১ হাজার ১৮০ জন ফরম। অনলাইনে বিক্রি হয়েছে ৩২ জন ফরম। এতে মোট আয় হয়েছে ৬ কোটি ৬ লাখ টাকা। এর মধ্যে সরাসরি ৫ কোটি ৯০ লাখ টাকা আর অনলাইনে ১৬ লাখ টাকা।
আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর সূত্রে জানা গেছে, মনোনয়ন বিক্রির দ্বিতীয় দিনেও সর্বোচ্চ ফরম বিক্রি হয়েছে ঢাকা বিভাগে। এর দ্বিতীয় সর্বোচ্চ ফরম বিক্রি হয়েছে চট্টগ্রাম বিভাগে। জানা গেছে, সকাল থেকে বিকাল ৫টা পর্যন্ত ঢাকা বিভাগে ২৭০ জন, চট্টগ্রাম বিভাগে ২৩১ জন, খুলনা বিভাগে ১৬৫ জন, রাজশাহী বিভাগে ১৪০ জন, ময়মনসিংহ বিভাগে ১১২ জন, রংপুর বিভাগে ১০৮ জন, বরিশাল বিভাগে ৯০ জন, সিলেট বিভাগে ৬৩টি ফরম বিক্রি হয়েছে।

প্রথম দিনে ঢাকা বিভাগে ২১৪ জন, চট্টগ্রাম বিভাগে ২০১ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এ ছাড়া রাজশাহী বিভাগ থেকে ১৭৬ জন, খুলনা বিভাগ থেকে ১২৫ জন, রংপুর বিভাগ থেকে ১০৯ জন, ময়মনসিংহ বিভাগ থেকে ১০৫ জন, বরিশাল বিভাগ থেকে ৭৫ জন এবং সিলেট বিভাগ থেকে ৫৫ জন নেতা আওয়ামী লীগের দলীয় ফরম সংগ্রহ করেছিল। এ ছাড়া অনলাইনে বিভিন্ন বিভাগ থেকে ১৪টি মনোনয়ন ফরম কিনেছেন নেতারা। এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার টাকা।

এবার আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেয়া চলবে মোট ৪ দিন। যার মধ্যে আজ ও আগামীকাল এই ফরম বিক্রি ও জমা নেওয়া অব্যাহত থাকবে। দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিলেন, গত শনিবার (১৮ নভেম্বর) থেকে মঙ্গলবার (২১ নভেম্বর) পর্যন্ত (প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা) দলীয় মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে। আওয়ামী লীগের মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীদের ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সুনির্দিষ্ট বুথ থেকে দলীয় মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ ও জমা দিতে হবে। কেন্দ্রীয় কার্যালয়ের দ্বিতীয় তলায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগ এবং তৃতীয় তলায় রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের মনোনয়নপত্র বিতরণ করা হবে। কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় সব বিভাগের মনোনয়নপত্র জমা নেওয়া হবে। আবেদনপত্র সংগ্রহের সময় অবশ্যই প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে এবং ফটোকপির ওপর মুঠোফোন নম্বর, বর্তমান সাংগঠনিক পরিচয়সহ তিনটি পদ সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে। সেখানেই মোট বিভাগ হিসেবে ১০টি বুথে দলীয় মনোনয়ন বিক্রি করা হয়। ঢাকা ও চট্টগ্রাম বিভাগের ২টি করে ৪টি বুথ রাখা হয়, এ ছাড়া বাকি ৬ বিভাগের জন্য একটি করে মোট ৬টি বুথ রাখা হয়েছে।

আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ও তাদের কর্মী-সমর্থকদের কারণে দ্বিতীয় দিনেও আওয়ামী লীগের বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে ব্যাপক লোক সমাগম হয়। যার প্রভাব গিয়ে পরে আশপাশে সড়কগুলোতে। দুপুরে সরেজমিনে দেখা যায়, অতিরিক্ত লোকসমাগমের কারণে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ব্যাপক ভিড়। এর মধ্যে মাইকে মনোনয়ন প্রত্যাশীদের উদ্দেশ্যে একটু পর পর শৃঙ্খলা বজায় রাখার জন্য ঘোষণা দিচ্ছেন শৃঙ্খলার দায়িত্বে থাকা দলের নেতারা। কিন্তু এরপরও পুলিশ ও শৃঙ্খলার দায়িত্বে থাকাদের যথেষ্ট বেগ পেতে হয়েছে। নেতা-কর্মীকে সঙ্গে নিয়ে মিছিল করে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কার্যালয়ের দিকে আসছেন মনোনয়ন প্রত্যাশীরা। তাদের কারো কারো অনুসারীরা একই রঙের টি-শার্ট ছিল। মনোনয়ন প্রত্যাশীদের সমর্থকরা অনেকে তাদের ছবি সম্বলিত প্লাকার্ড বহন করেছেন অনেকে। এদিন আওয়ামী লীগের দলীয় মনোনয়নপ্রত্যাশী ও তাদের কর্মী-সমর্থকদের ভিড়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ঢুকতে পারেননি দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা সাড়ে ১১ টায় জিপিও হয়ে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের দিকে আসেন ওবায়দুল কাদের। এ সময় ভিড়ের মধ্যে অন্তত তিনবার কার্যালয়ে প্রবেশের চেষ্টা করেও ভেতরে যেতে পারেননি তিনি।

আওয়ামী লীগের দলীয় সূত্র জানিয়েছে, দ্বিতীয় দিন আওয়ামী লীগের মনোনয়ন কিনেছেন চট্টগ্রাম-৭ আসন থেকে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, চাঁদপুর-৩ আসনে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, পাবনা-৫ আসন থেকে প্রেসিডেন্ট মো. শাহাবুদ্দিনের ছেলে মোহাম্মদ আরশাদ আদনান, হাইকোর্টের আলোচিত আইনজীবী ব্যারিস্টার সায়েদুল হক সুমন, কুমিল্লা-১০ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকার সম্পাদক নঈম নিজাম, চট্টগ্রাম থেকে সাবেক মেয়র আ জ ম নাছির, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবাহান চৌধুরী, ফেনী থেকে আওয়ামী লীগের মনোনয়ন কিনেছেন। সুনামগঞ্জ-২ আসন থেকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন প্রয়াত সুরঞ্জিত সেন গুপ্তের স্ত্রী বর্তমান সংসদ সদস্য জয়া সেন গুপ্ত, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুনের ভাই চৌধুরী আবদুল্লাহ আল মাহমুদ। চৌধুরী আবদুল্লাহ আল মাহমুদ শাল্লা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য। ঢাকা-১৮ আসন থেকে ওই আসনের বর্তমান সংসদ সদস্য হাবিব হাসান দলের মনোনয়ন ফরম কিনেছেন। ভোলা-৩ আসনের মনোনয়ন কিনেছেন সাবেক ছাত্রনেতা ও দলের ঢাকা মহানগর দক্ষিণের কার্যনির্বাহী সদস্য রাকিব হাসান সোহেল। এ ছাড়া অনলাইনে কিনেছেন ও জমাও দিয়েছেন বর্তমান সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য অধ্যাপক মোহাম্মদ আলী আরাফাত।

নেত্রকোনা-৩ আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেন এবং পরে পার্টির দপ্তরে জমা দেন জেলা আওয়ামী লীগের বর্তমান সহ-সভাপতি মঞ্জুর কাদের কোরাইশী। তিনি এই আসনের সাবেক সংসদ সদস্য। ডাকসুর সাবেক এই ছাত্রনেতা ও কেন্দ্রীয় যুবলীগের সাবেক সভাপতি মন্ডলীর সদস্য বলেন, আমি ২০০৮ সালের নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী হয়ে প্রায় ৬০ হাজার ভোট বেশি পেয়ে এই আসনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলাম। আমার মেয়াদে আটপাড়া-কেন্দুয়া দুই উপজেলায় অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। আমি এলাকার মানুষের পাশে তাদের প্রয়োজনে সব সময় দাঁড়ানোর চেষ্টা করেছি। যার ফলে আমার এলাকার মানুষও এর প্রতিদান দিচ্ছেন আমার প্রতি তাদের বিপুল জনসমর্থন প্রকাশ করে। তিনি আরো বলেন, আশা করি আমি মনোনয়ন পেলে আমার এলাকাবাসীর আকাক্সক্ষা পূরণ হবে এবং আমিও বিপুল ভোটে বিজয়ী হয়ে জননেত্রী শেখ হাসিনাকে এই আসনটি উপহার দিতে সক্ষম হব, যার প্রমাণ আমি অতীতে রেখেছি।

ঢাকা-১৮ আসনের দলের মনোনয়ন ফরম ক্রয় করে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের যুুগ্ম-সাধারণ সম্পাদক মোহাম্মদ হাবিব হাসান, তিনি সাংবাদিকদের বলেন, আমি ওয়ার্ড, ইউনিয়ন ও থানার রাজনীতি করে ঢাকা মহানগরের রাজনীতি করছি। বর্তমানে আমি ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক পদে আছি। দলের দুর্দিনেও ছিলাম এখন সুদিনে আছি, ভবিষ্যতেও থাকব। দলের প্রতি আমার এই দায়বদ্ধতা এবং আমার জনপ্রিয়তার কথা বিবেচনা করে আমাদের প্রিয় নেত্রী আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আমাকে উপ-নির্বাচনে মনোনয়ন দেওয়ার পর আমি জনগণের রায় নিয়ে বিজয়ী হই। নেত্রী আমার ওপর যে আস্থা রেখেছিলেন আমি তার মর্যাদা রক্ষার চেষ্টা করেছি। তিনি বলেন, দ্বাদশ জাতীয় নির্বাচনে মনোনীত হলে বঙ্গবন্ধু কন্যার নির্দেশনায় আমার এলাকার অসমাপ্ত কাজ সম্পন্ন করতে আপ্রাণ চেষ্টা করে যাব। আমার এলাকায় আমার জনপ্রিয়তার কারণে জেলাসি থেকে কেউ কেউ আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। ষড়যন্ত্র করছে। আশা করি আমার নেত্রী সব খোঁজ নিয়ে সঠিক সিদ্ধান্তটাই নেবেন। এতটুকু বলতে পারি, আমি মনোনয়ন পেলে যত প্রতিদ্বন্দ্বিতাই হোক না কেনো জনগণ আমাকে বিজয়ী করবে। উল্লেখ্য, এর আগেও তিনি ঢাকা-১৮ আসন উপ-নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন।

চাঁদপুর-৩ আসনে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী গণমাধ্যমে বলেন, দলীয় মনোনয়ন পেলে চাঁদপুর সদর ও হাইমচরবাসীকে নৌকার জয় উপহার দেবেন। তিনি বলেন, চাঁদপুর-হাইমচরবাসীর উন্নয়নে নৌকার জয়ের কোনো বিকল্প নেই। স্মার্ট বাংলাদেশ গড়তে হলে সবাইকে নৌকার সাথেই থাকতে হবে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

আইন নিজের হাতে তুলে নেওয়া কাম্য নয় : ইউট্যাব

আইন নিজের হাতে তুলে নেওয়া কাম্য নয় : ইউট্যাব

আগামী সংসদে সংখ্যানুপাতিক পদ্ধতিতে প্রতিনিধি নির্বাচনের দাবি চরমোনাই পীরের

আগামী সংসদে সংখ্যানুপাতিক পদ্ধতিতে প্রতিনিধি নির্বাচনের দাবি চরমোনাই পীরের

কোন শৃঙ্খলা ভঙ্গকারী, চাঁদাবাজ, দখলবাজ ও অনুপ্রবেশকারীর দলে জায়গা হবে না-কেন্দ্রীয় যুব দলের সাধারণ সম্পাদক নুরল ইসলাম নয়ন।

কোন শৃঙ্খলা ভঙ্গকারী, চাঁদাবাজ, দখলবাজ ও অনুপ্রবেশকারীর দলে জায়গা হবে না-কেন্দ্রীয় যুব দলের সাধারণ সম্পাদক নুরল ইসলাম নয়ন।

পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের ওপর হামলার প্রতিবাদে ঢাবিতে সমাবেশ

পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের ওপর হামলার প্রতিবাদে ঢাবিতে সমাবেশ

বিগত ৫৩ বছরের জঞ্জাল দূর করে একটি কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠা সময়ের দাবি

বিগত ৫৩ বছরের জঞ্জাল দূর করে একটি কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠা সময়ের দাবি

তোফাজ্জল হত্যাকাণ্ডের ঘটনায় আটক ছয়জনের পাঁচজনই ছাত্রলীগের

তোফাজ্জল হত্যাকাণ্ডের ঘটনায় আটক ছয়জনের পাঁচজনই ছাত্রলীগের

রাঙামাটিতে পাহাড়ি-বাঙালি সংঘর্ষে নিহত ১, থমথমে পরিস্থিতিতে ১৪৪ ধারা জারি, ৭২ ঘন্টার অবরোধের ডাক

রাঙামাটিতে পাহাড়ি-বাঙালি সংঘর্ষে নিহত ১, থমথমে পরিস্থিতিতে ১৪৪ ধারা জারি, ৭২ ঘন্টার অবরোধের ডাক

বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান

বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান

নিরাপদ ও নির্ভয়ে উদযাপন হবে শারদীয় দূর্গোদসব এবং দূর্গাপূজা- এসএমপি কমিশনার রেজাউল করিম

নিরাপদ ও নির্ভয়ে উদযাপন হবে শারদীয় দূর্গোদসব এবং দূর্গাপূজা- এসএমপি কমিশনার রেজাউল করিম

মব কিলিং সরকার সমর্থন করে না: উপদেষ্টা নাহিদ

মব কিলিং সরকার সমর্থন করে না: উপদেষ্টা নাহিদ

চট্টগ্রামে রাতের আঁধারে বিএনপির কার্যালয় ভাঙচুর

চট্টগ্রামে রাতের আঁধারে বিএনপির কার্যালয় ভাঙচুর

বলিউডে কারিনা কাপুরের ২৫ বছর

বলিউডে কারিনা কাপুরের ২৫ বছর

মব জাস্টিসের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে ঢাবি কর্তৃপক্ষ

মব জাস্টিসের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে ঢাবি কর্তৃপক্ষ

রাজশাহীতে ট্রেনে বরযাত্রীদের ওপর হামলা

রাজশাহীতে ট্রেনে বরযাত্রীদের ওপর হামলা

চিহ্নিত গোষ্ঠী আবার দখলদারি ও চাঁদাবাজি শুরু করেছে : সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম চরমোনাই

চিহ্নিত গোষ্ঠী আবার দখলদারি ও চাঁদাবাজি শুরু করেছে : সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম চরমোনাই

গায়িকা রুকসানার রহস্যজনক মৃত্যু!

গায়িকা রুকসানার রহস্যজনক মৃত্যু!

যে কোনো মূল্যে লাহোর কর্মসূচি সফল করুন: ইমরান খান

যে কোনো মূল্যে লাহোর কর্মসূচি সফল করুন: ইমরান খান

চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় সিএনজি চালকসহ নিহত ২

চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় সিএনজি চালকসহ নিহত ২

যুক্তরাষ্ট্রের একটি আদালত ভবনে বিচারককে গুলি করে হত্যা

যুক্তরাষ্ট্রের একটি আদালত ভবনে বিচারককে গুলি করে হত্যা

ডিবির সাবেক ডিসি ৭ দিনের রিমান্ডে দলীয় বিবেচনায় শুদ্ধাচার পুরস্কার পান মশিউর

ডিবির সাবেক ডিসি ৭ দিনের রিমান্ডে দলীয় বিবেচনায় শুদ্ধাচার পুরস্কার পান মশিউর