ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
৪৮ ঘণ্টার হরতাল

যোগাযোগ বিচ্ছিন্ন সারাদেশ

Daily Inqilab স্টাফ রিপোর্টার

২০ নভেম্বর ২০২৩, ১২:০৫ এএম | আপডেট: ২০ নভেম্বর ২০২৩, ১২:০৫ এএম

সরকারের পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন ও কারাবন্দী নেতাকর্মীদের মুক্তির এক দফা দাবি এবং ‘একতরফা’ তফসিল ঘোষণার প্রতিবাদে সারাদেশে ৪৮ ঘণ্টার হরতাল কর্মসূচি পালন করছে রাজপথের প্রধান বিরোধীদল বিএনপিসহ তাদের সঙ্গে আন্দোলনে থাকা দলগুলো। গতকাল রোববার হরতালের প্রথম দিনে ঢাকাসহ সারাদেশই যোগাযোগ বিচ্ছিন্ন ছিল। রাজধানীসহ সারাদেশের বিভিন্ন জেলা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, হরতালের আগের রাত থেকেই ঢাকা থেকে ছেড়ে যায়নি দূরপাল্লার কোন বাস। দিনের বেলাতেও দেখা গেছে একই চিত্র।

রাজধানীর গাবতলী, মহাখালী, সায়েদাবাদ বাস টার্মিনাল ঘুরে দেখা যায় দূরপাল্লার বাসগুলো সারি সারি রাখা ছিল ডিপোতে, কাউন্টারও ছিল বন্ধ। তবে দু’একটি কাউন্টার খুললেও দেখা মেলেনি কোন যাত্রীর। একাধিক কাউন্টারের প্রতিনিধি জানান, যাত্রী না থাকায় কোন পরিবহন ঢাকা ছেড়ে যায়নি। বাস চলাচল না করায় পরিবহন শ্রমিকদের অলস সময় কাটাতে দেখা গেছে। সদরঘাটের লঞ্চ টার্মিনালেও ছিল না যাত্রীর ভিড়, স্বল্প দূরত্বের দু’একটি লঞ্চ ছাড়লেও দূরপাল্লার লঞ্চ চলাচল ছিল বন্ধ। তবে ট্রেন চলাচল কিছুটা স্বাভাবিক দেখা গেছে। ঢাকার মধ্যে দু’একটি গণপরিবহন চলাচল করলেও যাত্রী সংখ্যা ছিল অনেক কম। ঢাকার রাস্তায় এদিনও রিক্সার সংখ্যাই ছিল বেশি। খোঁজ নিয়ে একই চিত্র পাওয়া গেছে রাজশাহী, চট্টগ্রাম, বরিশাল, ময়মনসিংহ, রংপুরসহ অন্যান্য বিভাগীয় ও জেলা শহরের।

এদিকে গতকাল সকাল থেকেই রাজধানীসহ সারাদেশের বিভিন্ন স্থানে হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল, মশাল মিছিল, সড়ক অবরোধ, পিকেটিং করেছেন বিএনপিসহ তাদের সঙ্গে যুগপতে থাকা অন্যান্য রাজনৈতিক জোট ও দল। রাজধানীতে পুরানা পল্টন, বিজয় নগর, ফকিরাপুল, তোপখানা রোড, জাতীয় প্রেসক্লাবের সামনে, সায়েন্স ল্যাবরেটরির সামনে, তেঁজগাও রেল স্টেশন সড়ক, তেঁজগাও শিল্পাঞ্চল সড়ক, বাড্ডা, বনানী, গ্রীন রোড প্রভৃতি সড়কে এসব কর্মসূচি হয় পালন করে বিরোধী রাজনৈতিক দলগুলো।

সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের একদফা দাবি ও অবৈধ নির্বাচনী তফসিল বাতিলের দাবিতে সর্বাত্মক হরতালের সমর্থনে গতকাল মালিবাগ থেকে রাজারবাগ অভিমুখে বিক্ষোভ মিছিল করে ছাত্রদলের নেতাকর্মীরা। এসময় মিছিলে উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় নেতা আকতারুজ্জামান আক্তার, নাছির উদ্দিন নাছির, এমএম মুসা, রিয়াদ রহমান, রেহানা আক্তার শিরিন, সানজিদা ইয়াসমিন তুলি, ফারুক হোসেন, জান্নাতুল ফেরদৌস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাহিদুজ্জামান শিপন প্রমুখ।

ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য ইকবাল হোসেন শ্যামলের নেতৃত্বে ফকিরাপুলে বিক্ষোভ মিছিল করে ছাত্রদলের নেতাকর্মীরা। এসময় উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় নেতা মারুফ এলাহী রনি, শ্যামল মালুম, নাসরিন রহমান পপি, মানসুরা আলম প্রমুখ।

গ্রীনরোডে বিক্ষোভ মিছিল করে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা। এতে নেতৃত্ব দেন কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি ইয়াছিন আলী ও সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসান। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় নেতা- রফিকুল ইসলাম রফিক, সরদার নুরুজ্জামান, কাজী মোক্তার হোসেন, মোর্শেদ আলাম।

হরতালের সমর্থনে শাহবাগে বিক্ষোভ মিছিল করে স্বেচ্ছাসেবক দল। সংগঠনটির সহ-সভাপতি মো. রফিকুল ইসলাম এবং ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি জহির উদ্দিন তুহিন ও সাধারণ সম্পাদক সাদ মোর্শেদ পাপ্পা শিকদারের নেতৃত্বে মিছিলে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ও মহানগরের নেতাকর্মীরা।

ছাত্রদলের সাবেক সভাপতি ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য কাজী রওনাকুল ইসলাম শ্রাবণের নেতৃত্বে বনানী নৌবাহিনীর হেডকোয়ার্টারের সামনে মিছিল করে রাস্তা অবরোধ শেষে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) কুশপুত্তলিকা পোড়ায় ছাত্রদলের নেতাকর্মীরা। এসময় ছাত্রদল কেন্দ্রীয় সংসদ ও বিভিন্ন ইউনিটের শতাধিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন। তাদের মধ্যে- কেন্দ্রীয় নেতা কামরুজ্জামান আসাদ, মো. মুতাছিম বিল্লাহ, মো. ঝলক মিয়া,
খায়রুল আলম সুজন, তন্বী মল্লিক প্রমুখ।

গণতন্ত্র মঞ্চ : বেলা সাড়ে ১২টায় বিজয় নগর সড়কে একতরফা তফসিলের প্রতিবাদে মিছিল করে তারা। মিছিলটি সরকার বিরোধী নানা শ্লোগান দিয়ে বিজয়নগর সড়ক প্রদক্ষিন করে জাতীয় প্রেসক্লাবের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে।

গণতন্ত্র মঞ্চের সমন্বয়কারী গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, ২০২৩-২৪ এ বাংলাদেশে যে সন্ধিক্ষণে দাঁড়িয়েছে এটা বাংলাদেশের স্বাধীনতা রক্ষা, এটা বাংলাদেশের মানুষের রক্ষার লড়াই। গণতন্ত্র আর ভোটাধিকার প্রতিষ্ঠা না হলে স্বাধীনতাও থাকবে না, মানুষের কোনো অধিকার থাকবে না। কাজেই এই লড়াইয়ে পরাজয়ের কোনো জায়গা নেই। এই লড়াইয়ে আমাদেরকে বিজয়ী হতেই হবে। জনগণ এবং আমাদের বিরোধী দলের নেতৃত্ব বিজয়ী না হওয়া পর্যন্ত চালিয়ে যাবো, রাজপথে জনগনের দখল তৈরি হবে এবং সেই লড়াই আগামী দিনের আপনারা গড়ে তুলবেন। গণতন্ত্র মঞ্চ, বিএনপি, ৩৬টা রাজনৈতিক দল তারা যুগপৎ ধারা এই লড়াইকে বিজয়ের পথে নিয়ে যাবে। আজকে অপরাপর রাজনৈতিক দল এই ৩৬ দলের বাইরেও সবাই যার যার অবস্থান থেকে নেমেছে।

তিনি বলেন, উনাদের (আওয়ামী লীগ) মিত্র জাতীয় পার্টিও এখন উনাদের অধিনে সুষ্ঠু নির্বাচন সম্ভব এটাও বলে না। অতএব আওয়ামী লীগ আর কিছু লোক পয়সা দিয়ে ভয় দেখিয়ে কিছু লোককে জড়ো করে তারা বলছেন, এটা নাকী নির্বাচন। লজ্জ্বা, লজ্জ্বা, লজ্জ্বা। কি রকম নির্লজ্জ্ব আওয়ামী লীগ.. এখন নিলর্জ্জ্বের মতো ভোট ডাকাতিকে নির্বাচন বলে। আমরা জনগণ বাংলাদেশের ভবিষ্যতকে এভাবে ধবংস করতে দেবো না আর সেই কারণে এই লড়াই যখন চলবে, এই লড়াইকে বিজয়ী করে আমরা ঘরে ফিরবো।

সমাবেশে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, একতরফা নির্বাচনের তফসিল কী মানুষ গ্রহন করেছে? সকল মানুষ এটা প্রত্যাখান করেছে, বর্জন করেছে। তারপরেও সরকারি দলের নেতারা এবং সরকারের উপর থেকে নিচ পর্যন্ত প্রতিদিন তাদের যে মিথ্যাচার,শঠতার প্রতারণা এবং তাদের যে জালিয়াতির বক্তব্য শয়তানও পর্যন্ত লজ্জ্বা পাচ্ছে এবং এদের অধীনে কোনো গ্রহনযোগ্য নির্বাচন তারা করতে পারবেৃ এই কথা শুনে গাদাও নাকি হাসে। আর প্রতিদিন সরকার বলছে তারা নাকী অংশগ্রহনমূলক, সুষ্ঠু নির্বাচন উপহার দেবে।আপনি বিরোধী দলের ওপরে দমন-নিপীড়ন চালিয়ে সেখানে আপনি ভোটের উৎসবের আয়োজন করেছেন।

জাতীয়তাবাদী সমমনা জোট : বিজয়নগর সড়কের সকাল সাড়ে ১১টায় এই বিক্ষোভ মিছিল শুরু করে। এই মিছিলে এনপিপির ফরিদুজ্জমান ফরহাদ, মোস্তাফিজুর রহমান মোস্তফা, জাগপার খন্দকার লুতফুর রহমান, সাম্যবাদী দলের সৈয়দ নুরুল ইসলাম, এনডিপির আবু তাহের প্রমূখ নেতারা উপস্থিত ছিলেন। পরে তারা সংক্ষিপ্ত বক্তব্যের মাধ্যমে মিছিল শেষ করে।

গণঅধিকার পরিষদ : নুরুল হক নূরের নেতৃত্বে পরিষদের শতাধিক নেতা-কর্মীরা বিজয় নগর ও নয়া পল্টনের সড়কে বিক্ষোভ মিছিল করে। মিছিলে ‘ভোট ডাকাতের তফসিল, মানি না, মানব না’, ‘শেখ হাসিনার গদিতে আগুন জ্বালাও এক সাথে’ ইত্যাদি শ্লোগান দেয়। নেতা-কর্মীদের হাতে ছিলো ‘ইন্তেকাল কমিশন’ লেখা প্ল্যাকার্ড।
গণতান্ত্রিক বাম ঐক্য : তোপখানা রোড় থেকে পুরানা পল্টনের মোড়ে ‘একতরফা’ নির্বাচনের প্রতিবাদে মিছিল করে তারা। ‘দুনিয়ার মজদুর এক হও, লড়াই করো’, ‘লড়াই লড়াই লড়াই চাই, লড়াই করে বাঁচতে চাই’, ‘গণতান্ত্রিক বাম ঐক্যের হরতাল চলছে চলবে’ ইত্যাদি শ্লোগান দেয়। মিছিলে গণতান্ত্রিক বাম ঐক্যের সমন্বয়ক বাংলাদেশের সাম্যবাদী দলের(মার্কবাদী-লেলিনবাদী)সাধারণ সম্পাদক কমরেড হারুন চৌধুরী, গণতান্ত্রিক বাম ঐক্যের অন্যান্যরা হলেন, সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির আহ্বায়ক কমরেড আবুল কালাম আজাদ, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক শামসুল আলম ও প্রগতিশীল গণতান্ত্রিক দল হারুন আল রশিদ প্রমূখ নেতারা ছিলেন।

১২ দলীয় জোট : বেলা সাড়ে ১১টায় বিজয়নগর সড়কে তারা মিছিল করে। এই মিছিলে ছিলেন জাতীয় পার্টি(কাজী জাফর) নওয়াব আলী আব্বাস, জাগপার রাশেদ প্রধান, ইকবাল হোসেন, লেবার পার্টির ফারুক রহমান, কল্যাণ পার্টির নুরুল কবির ভুঁইয়া পিন্টু,বিএলডিপির এম এ বাশার, জাতীয় দলের শামসুল আহাদ,ইসলামী ঐক্যজোটের ইলিয়াস রেজা প্রমূখ নেতারা ছিলেন।

এলডিপি : বেলা ১২টায় নাইটেঙ্গল মোড়ে মিছিল করে তারা একতরফা নির্বাচনের তফসিল বাতিলের দাবি জানায়। এই মিছিলে ছিলেন এলডিপির প্রেসিডিয়াম সদস্য নেয়ামূল বশির, যুগ্ম মহাসচিব বিল্লাহ মিয়াজীসহ নেতৃবৃন্দ।

রাজশাহী ব্যুরো জানান, রাজশাহীতে ঝটিকা মিছিল আর গ্রেফতারের মধদিয়ে পালিত হচ্ছে হরতালের প্রথমদিন। নগরীতে হরতালের সমর্থনে মিছিল করতে গিয়ে রাতে আটক হয়েছে পাঁচ নেতাকর্মী। নগরীর উপকণ্ঠে ও পুঠিয়া উপজেলা বিএনপি জেলা ও মহানগরের ব্যানারে ঝটিকা মিছিল করে। এখান থেকে দূরপাল্লার কোনো যানবাহন ছেড়ে যায়নি। বাস টার্মিনাল ও বিআরটিসি ডিপো বন্ধ ছিল।

বরিশাল ব্যুরো জানায়, বরিশালসহ দক্ষিণাঞ্চলের সাথে সারা দেশের দূরপাল্লার বাস চলাচল বন্ধ ছিল। আঞ্চলিক রুটগুলোতেও হাতে গোনা দু’একটি যানবাহন চললেও বরিশাল মানগরীর গণ পরিবহনও কিছুটা সিমিত ছিল। হরতালের পক্ষে মহানগরীর কয়েকটি স্থানে বিক্ষিপ্তভাবে খণ্ড মিছিল করেছে বিএনপির কিছু নেতাকর্মী।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় ১টি ট্রাকে অগ্নি সংযোগের ঘটনা ঘটেছে। গতকাল রোববার ভোরে বগুড়া সদরের ঘোড়া ধাপ এলাকায় এই ঘটনা সংঘটিত হয়। চালক করিম বলেন, হরতালের কারণেই শনিবার রাতে ট্রাকটি পার্কিং করে বাসায় চলে যাই। ভোরে গ্রামবাসিরা তার ট্রাকে আগুন লাগানো হয়েছে খবর পাই।

খুলনা ব্যুরো জানায়, খুলনায় প্রথম দিন গতকাল ঢিলেঢালাভাবে হরতাল পালিত হয়েছে। হরতাল চলাকালে নগরীর প্রাণকেন্দ্র ডাকবাংলো মোড়সহ বিভিন্ন এলাকার দোকানপাট খোলা ছিল। খোলা ছিল বড় বাজার কেন্দ্রিক সকল ব্যবসায়ী প্রতিষ্ঠান। অফিস-আদালতের কার্যক্রমও চলেছে স্বাভাবিকভাবে। নগরীতে রিকশা ও ইজিবাইক চলাচল ছিল স্বাভাবিক। অভ্যন্তরীণ রুটে বাস ও লঞ্চসহ অন্যান্য যানবাহন চলাচল করেছে।

তবে দূরপাল্লার কোনো বাস চলাচল করেনি। ট্রেন যথারীতি খুলনা রেল স্টেশন থেকে গন্তব্যস্থলের উদ্দেশ্যে ছেড়ে গেছে। এদিকে হরতাল চলাকালে নগরীতে কোনো পিকেটারকে দেখা যায়নি। তবে, মোড়ে মোড়ে পুলিশসহ আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যদের টহল দিতে দেখা গেছে। নিয়মিত টহল দিতে দেখা গেছে বিজিবি ও র‌্যাব সদস্যদের। সাধারণ মানুষ জানান, হরতালে খুলনাতে খুব একটা প্রভাব পড়েনি। আবার কেউ কেউ জানান, এই সময় বিশেষ করে শিশুদের বাইরে পাঠাতে ভয় করছে। আবার নিজেরদেরও ভয় করে।

স্টাফ রিপোর্টার, লক্ষ্মীপুর থেকে জানান, লক্ষ্মীপুরে জেলার বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল করেছে বিএনপির নেতাকর্মীরা। শহরের উত্তর তেমুহনী এলাকায় মিছিল থেকে শতাব্দী ও শ্যামলী পরিবহন নামে দুইটি বাস ভাঙচুর করে বিক্ষুব্ধ নেতাকর্মীরা। লক্ষ্মীপুর শহরের গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ ও র‌্যাবসহ বিজিবি সদস্যরা।

লক্ষ্মীপুর সদর উপজেলা পশ্চিম বিএনপির ব্যানারে দালাল বাজারে লক্ষ্মীপুর-রায়পুর সড়ক ও লক্ষ্মীপুর-ভোলা মহাসড়কে, সদর উপজেলা পূর্ব বিএনপি ব্যানারে লক্ষ্মীপুর-রামগতি সড়কে বিক্ষোভ মিছিল করে বিএনপি, যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা। এছাড়াও লক্ষ্মীপুর শহরের বাস উত্তর স্টেশন ও দক্ষিন স্টেশনে, লক্ষ্মীপুর-রামগতি সড়কের ভবানীগঞ্জ চৌরাস্তা বাজারে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জ অংশে যাত্রী ও যানবাহনের সংখ্যা অতন্ত কম। সকাল থেকেই ফাঁকা মহাসড়ক। গতকাল সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জের শিমরাইল মোড় এলাকায় সরেজমিনে গিয়ে এমনই চিত্র দেখা যায়। দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এদিকে মহাসড়কে বাসের তুলনায় তিন চাকার যানবাহন চলাচল বেড়েছে।

নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে দাঁড়িয়ে থাকা বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গত শনিবার দিনগত রাত সাড়ে ৩টার দিকে শহরের ভবানীগঞ্জ এলাকায় সরকারি গণগ্রন্থাগারের সামনে দাঁড়িয়ে থাকা বাসে পেট্রল ঢেলে আগুন দেয় দুবৃত্তরা। এ সময় প্রত্যক্ষদর্শীরা পুলিশ ও ফায়ার সার্ভিসকে খবর দিলে আগুন নিয়ন্ত্রণে আনেন তারা।
নাটোর সদর থানার ওসি নাসিম আহমেদ জানান, এ ঘটনায় কাউকে শনাক্ত করা যায়নি। দুর্বৃত্তদের শনাক্তে পুলিশ কাজ করছে। যেই করুক তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

সুনামগঞ্জ জেলা সংবাদদাতা জানান, সুনামগঞ্জে বিএনপি নেতাকর্মীদের মিছিল থেকে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে। গতকাল ১১টায় শহরের আরপিনগর ও জামতলা এলাকা থেকে জেলা বিএনপির সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নুরুলের নেতৃত্বে বিএনপি, ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা হরতাল পালনে মিছিলে নামেন। এতে পুলিশ বাধা দিলে বিএনপির নেতাকর্মীরা দূরে সরে গিয়ে পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করেন। পরে পুলিশ মিছিলকারীদের ছত্রভঙ্গ করতে বেশ কয়েক রাউন্ড রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে। বিএনপির নেতাকর্মীরা উত্তেজিত হয়ে পুলিশের ওপর আবারও ইটপাটকেল নিক্ষেপ করেন। এ সময় পুলিশ ছিটাগুলি বর্ষণ করে। পরে পুলিশ সদস্যরা একত্র হয়ে মিছিলকারীদের ধাওয়া দিলে তারা সরে যায়। এ সময় সড়কে আধাঘণ্টা যানচলাচল বন্ধ ছিল।

ভোলা জেলা সংবাদদাতা জানান, বাংলাদেশ জামায়াতে ইসলামী ভোলা জেলা শাখার উদ্যোগে হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। ভোলা জেলা জামায়াতে ইসলামীর সেক্রেটারী মাওলানা হারুনুর রশিদের নেতৃত্বে বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন জামায়াতের রাজনৈতিক সেক্রেটারি অধ্যাপক জিয়াউল মোরশেদ চৌধুরী, সদর উপজেলা জামায়াত ইসলামীর আমির মাওলানা কামাল হোসেন, সেক্রেটারী মাওলানা আব্দুল গাফফার।

গাজীপুর জেলা সংবাদদাতা জানান, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চান্দনা এলাকায় বিক্ষোভ মিছিল বের করে বিএনপি। মহানগর বিএনপি নেতা সুরুজ আহমেদের নেতৃত্বে মিছিলটি মহাসড়কের গুরুত্বপূর্ণ এলাকা প্রদক্ষিণ করে। গাজীপর সদর উপজেলা বিএনপির সভাপতি আবু তাহের মুসল্লী, সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন রিজভীর নেতৃত্ব দেন।

অপরদিকে একই মহাসড়কের নয়নপুর এলাকায় সকাল ৮টায় শ্রীপুর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আখতারুল আলম মাস্টারের নেতৃত্বে বিএনপি ছাত্রদল ও যুবদলের নেতাকর্মীরা মহাসড়ক অবরোধের চেষ্টা করেন। এছাড়া হরতালের আগের রাতে একই মহাসড়কের মেম্বারবাড়ি এলাকায় বিএনপির কেন্দ্রীয় সহস্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ডা. রফিকুল ইসলাম বাচ্ছুর নেতৃত্বে একটি বিশাল মশাল মিছিল মহাসড়ক প্রদক্ষিণ করে।

জয়পুরহাট জেলা সংবাদদাতা জানান, জয়পুরহাট-বগুড়া বাইপাস সড়কের দাদড়া জন্তিগ্রাম বিনশীরা ব্রিজ এলাকায় গত শনিবার রাত সাড়ে ১১ টার দিকে একটি পিকআপ ভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। পরে জয়পুরহাট ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।

জয়পুরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি হুমায়ূন কবির জানান, বাইপাস সড়কে একটি পিকভ্যানে আগুন দেয় কয়েকজন যুবক। পুলিশের ধারণা বিএনপির নেতাকর্মীরা এই কাজ করে থাকতে পারে।

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জে ঢাকা-আরিচা মহাসড়কসহ জেলার অভ্যন্তরীণ সড়কগুলোতে যানবাহনের চলাচল ছিল স্বাভাবিক দিনের তুলনায় অনেক কম। মহাসড়কে সকাল থেকে দূরপাল্লার কোন যানবাহন চলাচল করতে দেখা যায়নি। এদিকে হরতালের সমর্থনে গত শনিবার রাতে বিএনপির নেতাকর্মীরা ঢাকা-আরিচা মহাসড়কের পুখুরিয়া বাসস্ট্যান্ড এলাকায় ঝটিকা মশাল মিছিল করেছে বলে জানা গেছে।

নোয়াখালী জেলা সংবাদদাতা জানান, জেলার সদর, মাইজদী, সোনাইমুড়ী, সেনবাগ ও বেগমগঞ্জসহ বেশ কয়েকটি স্থানে বিচ্ছিন্নভাবে মিছিল ও পিকেটিং করে হরতাল সমর্থকরা। এময় বেশ কয়েকটি ককটেলের বিষ্ফোরণ ও সড়কে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেয় তারা। এদিকে সকাল থেকে জেলার প্রতিটি আঞ্চলিক সড়কে সিএনজি, অটোরিকশাসহ ছোট যান চলাচল স্বাভাবিক রয়েছে।

পাবনা জেলা সংবাদদাতা জানান, পাবনা শহরের বিক্ষোভ মিছিল করেছে বিএনপি ও ছাত্রদলের সাবেক নেতাকর্মীরা। এসময় কয়েকটি গাড়ি ভাঙচুর ও ককটেল বিস্ফোরণ ঘটে। তবে এসব ঘটনায় কেউ হতাহত হয়নি। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে পাবনা শহরের বড় বাজার সংলগ্ন দই বাজার মোড়ে এ ঘটনা ঘটে।

ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা জানান, বিক্ষোভ মিছিল করেছে ঠাকুরগাঁও জেলা মহিলা দল। এতে অংশ নেন আইজীবী ফোরামের নেতারাও। তবে মিছিল শেষে এক আইজীবীকে আটক করে পুলিশ। গত শনিবার সন্ধায় বিএনপির জেলা মহিলা দলের সভাপতি ফোরাতুন নাহার প্যারিসের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের হয়। এসময় ইয়াজুল ইসলাম নামে এক আইজীবীকে দলীয় কার্যালয়ের সামনে থেকে পুলিশ আটক করে। এসময় জেলা ছাত্রদলের সহ-সাংগঠনিক সম্পাদক নাজমা আক্তার শিখার সাথে পুলিশের ধস্তাধস্তি হয়।

ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুর জেলা বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠনের যৌথ উদ্যোগে বিক্ষোভ মিছিল ও পথসভা অনুষ্ঠিত হয়। গতকাল জেলা বিএনপির সদস্য সচিব একেএম কিবরিয়া স্বপনের নেতৃত্বে ফরিদপুর শহরের পূর্ব খালাসপুর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়।

গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, বগুড়ার গাবতলী উপজেলা বিএনপি ও অঙ্গদলের উদ্যোগে উপজেলা বিএনপির সভাপতি মোরশেদ মিল্টন ও সাধারণ সম্পাদক এনামুল হক নতুনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের হয়। এছাড়া পৌর বিএনপির উদ্যোগে জেলা বিএনপির মানবাধিকার বিষয়ক সম্পাদক, উপজেলা বিএনপির সদস্য পৌর মেয়র সাইফুল ইসলামের নেতৃত্বে এক বিক্ষোভ মিছিল বের হয়।

বাজিতপুর (কিশোরগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলা যুবদল হরতালের সমর্থনে মিছিল বের করলে পুলিশ ধাওয়া করে। এছাড়া উপজেলার বিভিন্ন স্থানে ছোট মিছিল হয়েছে। আন্তজেলা বাস চলাচল করেনি।

হিলি (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম স্বাভাবিক রয়েছে। হিলি ইমিগ্রেশন দিয়ে দু’দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রীদের পারাপার স্বাভাবিক রয়েছে। তবে অন্য দিনের তুলনায় কম সংখ্যক দিনাজপুর গামী বাস চলাচল করতে দেখা গেছে। পানামা পোর্ট ও শুল্ক স্টেশনের সকল বিভাগ ও বন্দরের সকল কার্যক্রম সকাল থেকেই স্বাভাবিক ছিল। বন্দরে পণ্য ওঠা-নামা ও পণ্য সরবরাহ কার্যক্রম ছিল সচল। বাংলাদেশি ট্রাক পণ্য নিয়ে বন্দরে ভিতরে ও বাহিরে গোডাউন গুলোতে লোড-আনলোড করেছে। তবে পণ্য নিয়ে ট্রাক দেশের বিভিন্নস্থানে ছেড়ে যেতে দেখা যায়নি।

ঈশ্বরদী (পাবনা) উপজেলা সংবাদদাতা জানান, ঈশ্বরদীতে বিক্ষোভ ও অগ্নি সংযোগ করেছে বিএনপি ও জামায়াতের নেতাকর্মীরা। এ ঘটনায় জামায়াতের ২ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল সকাল সাড়ে ৭টায় দাশুড়িয়া-কুষ্টিয়া মহাসড়কের নওদাপাড়া দোতলা মসজিদ এলাকায় মিছিল বের করে জামায়াতের নেতাকর্মী। অপরদিকে ঈশ্বরদী-বানেশ্বর মহাসড়কের রেলগেট কাচারি পাড়া এবং ঝাউতলা এলাকায় রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে কারাবন্দী বিএনপি নেতা জাকারিয়া পিন্টু সমর্থিত নেতাকর্মীরা। একই সময়ে ঈশ্বরদী বাজারের কলেজ রোডে একটি ট্রাকে ভাঙচুর এবং আগুন ধরিয়ে দেয় বিএনপির নেতাকর্মীরা। পরে স্থানীয়দের সহযোগীতায় আগুন নিভিয়ে ফেলানো হয়।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

আইন নিজের হাতে তুলে নেওয়া কাম্য নয় : ইউট্যাব

আইন নিজের হাতে তুলে নেওয়া কাম্য নয় : ইউট্যাব

আগামী সংসদে সংখ্যানুপাতিক পদ্ধতিতে প্রতিনিধি নির্বাচনের দাবি চরমোনাই পীরের

আগামী সংসদে সংখ্যানুপাতিক পদ্ধতিতে প্রতিনিধি নির্বাচনের দাবি চরমোনাই পীরের

কোন শৃঙ্খলা ভঙ্গকারী, চাঁদাবাজ, দখলবাজ ও অনুপ্রবেশকারীর দলে জায়গা হবে না-কেন্দ্রীয় যুব দলের সাধারণ সম্পাদক নুরল ইসলাম নয়ন।

কোন শৃঙ্খলা ভঙ্গকারী, চাঁদাবাজ, দখলবাজ ও অনুপ্রবেশকারীর দলে জায়গা হবে না-কেন্দ্রীয় যুব দলের সাধারণ সম্পাদক নুরল ইসলাম নয়ন।

পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের ওপর হামলার প্রতিবাদে ঢাবিতে সমাবেশ

পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের ওপর হামলার প্রতিবাদে ঢাবিতে সমাবেশ

বিগত ৫৩ বছরের জঞ্জাল দূর করে একটি কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠা সময়ের দাবি

বিগত ৫৩ বছরের জঞ্জাল দূর করে একটি কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠা সময়ের দাবি

তোফাজ্জল হত্যাকাণ্ডের ঘটনায় আটক ছয়জনের পাঁচজনই ছাত্রলীগের

তোফাজ্জল হত্যাকাণ্ডের ঘটনায় আটক ছয়জনের পাঁচজনই ছাত্রলীগের

রাঙামাটিতে পাহাড়ি-বাঙালি সংঘর্ষে নিহত ১, থমথমে পরিস্থিতিতে ১৪৪ ধারা জারি, ৭২ ঘন্টার অবরোধের ডাক

রাঙামাটিতে পাহাড়ি-বাঙালি সংঘর্ষে নিহত ১, থমথমে পরিস্থিতিতে ১৪৪ ধারা জারি, ৭২ ঘন্টার অবরোধের ডাক

বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান

বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান

নিরাপদ ও নির্ভয়ে উদযাপন হবে শারদীয় দূর্গোদসব এবং দূর্গাপূজা- এসএমপি কমিশনার রেজাউল করিম

নিরাপদ ও নির্ভয়ে উদযাপন হবে শারদীয় দূর্গোদসব এবং দূর্গাপূজা- এসএমপি কমিশনার রেজাউল করিম

মব কিলিং সরকার সমর্থন করে না: উপদেষ্টা নাহিদ

মব কিলিং সরকার সমর্থন করে না: উপদেষ্টা নাহিদ

চট্টগ্রামে রাতের আঁধারে বিএনপির কার্যালয় ভাঙচুর

চট্টগ্রামে রাতের আঁধারে বিএনপির কার্যালয় ভাঙচুর

বলিউডে কারিনা কাপুরের ২৫ বছর

বলিউডে কারিনা কাপুরের ২৫ বছর

মব জাস্টিসের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে ঢাবি কর্তৃপক্ষ

মব জাস্টিসের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে ঢাবি কর্তৃপক্ষ

রাজশাহীতে ট্রেনে বরযাত্রীদের ওপর হামলা

রাজশাহীতে ট্রেনে বরযাত্রীদের ওপর হামলা

চিহ্নিত গোষ্ঠী আবার দখলদারি ও চাঁদাবাজি শুরু করেছে : সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম চরমোনাই

চিহ্নিত গোষ্ঠী আবার দখলদারি ও চাঁদাবাজি শুরু করেছে : সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম চরমোনাই

গায়িকা রুকসানার রহস্যজনক মৃত্যু!

গায়িকা রুকসানার রহস্যজনক মৃত্যু!

যে কোনো মূল্যে লাহোর কর্মসূচি সফল করুন: ইমরান খান

যে কোনো মূল্যে লাহোর কর্মসূচি সফল করুন: ইমরান খান

চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় সিএনজি চালকসহ নিহত ২

চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় সিএনজি চালকসহ নিহত ২

যুক্তরাষ্ট্রের একটি আদালত ভবনে বিচারককে গুলি করে হত্যা

যুক্তরাষ্ট্রের একটি আদালত ভবনে বিচারককে গুলি করে হত্যা

ডিবির সাবেক ডিসি ৭ দিনের রিমান্ডে দলীয় বিবেচনায় শুদ্ধাচার পুরস্কার পান মশিউর

ডিবির সাবেক ডিসি ৭ দিনের রিমান্ডে দলীয় বিবেচনায় শুদ্ধাচার পুরস্কার পান মশিউর