ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
গাজায় যুদ্ধবিরতিতে বেঁচে থাকাদের খুঁজে ফিরছেন স্বজনরা জ্বলানিসহ ত্রাণ নিয়ে ১৫০ ট্রাকের গাজায় প্রবেশ :: গাজায় জাতিসংঘের স্কুলে হামলায় নিহত ৩০ :: উত্তর গাজায় দুই ফিলিস্তিনিকে হত্যা :: ইসরাইলি পুলিশের বায়তুল-মাকদিসে গোলাবর্ষণ :: কিছু আহত, অসুস্থ শিশুকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা তুরস্কের :: ‘শত্রুদের মুখপত্র’ হারেৎজ বন্ধের দাবি ইসরাইলি মন্ত্রীর :: কিউবা হাভানায় মার্কিন দূতাবাসে প্যালেস্টাইনপন্থী পদযাত্রা

১৩ ইসরাইলিসহ ২৪ যুদ্ধবন্দি মুক্ত ৩৯ কারাবন্দি ফিরলো ফিলিস্তিনে

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

২৫ নভেম্বর ২০২৩, ১২:০৮ এএম | আপডেট: ২৫ নভেম্বর ২০২৩, ১২:০৮ এএম

৪৮ দিনের অবিরাম গণহত্যায় ৭ হাজার শিশুসহ প্রায় ১৫ হাজার ফিলিস্তিনির নির্মম হত্যাকাণ্ডের পর অবশেষে চার দিনের যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। হামাসের হাতে থাকা যুদ্ধবন্দিদের মধ্যে ১৩ ইসরাইলিসহ ২৪ জনকে মুক্তি দিয়েছে হামাস। পাল্টা ৩৯ জন ফিলিস্তিনিকে ছেড়ে দিয়েছে ইসরাইল। হামাসের হাত থেকে মুক্তিপ্রাপ্ত যুদ্ধবন্দিদের মধ্যে রয়েছে ১৩ জন ইসরাইলি, ১০ জন থাই এবং একজন ফিলিপিনো। এর আগে কাতার ও থাই প্রধানমন্ত্রী মুক্তিপ্রাপ্ত থাই নাগরিকের সংখ্যা ১২ বলে জানিয়েছিলেন। তারা রাফা ক্রসিং দিয়ে বেরিয়ে মিসর যান এবং সেখান থেকে হেলিকপ্টারে তাদের ইসরাইলে নিয়ে যাওয়া হয়। সেখানে তাদের স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতালে নেয়া হয়েছে।
ইসরাইলি প্রধানমন্ত্রীর কার্যালয় মুক্তিপ্রাপ্ত জিম্মিদের নাম নিশ্চিত করতে একটি বিবৃতি জারি করেছে। এতে বলা হয়েছে: ‘ইসরাইল সরকার আমাদের দেশে ফিরে আসা নাগরিকদের আলিঙ্গন করে।’ ‘ইসরাইল সরকার সমস্ত অপহৃত এবং নিখোঁজ ব্যক্তিদের ফিরিয়ে দিতে প্রতিশ্রুতিবদ্ধ।
‘আমাদের নাগরিকদের একটি প্রাথমিক চিকিৎসা পরীক্ষা করা হয়েছে এবং তাদের পরিবারকে নিযুক্ত কর্মকর্তারা জানিয়েছেন যে, তারা ফিরে এসেছেন। এছাড়া ১১ জন বিদেশি নাগরিককে মুক্তি দেওয়া হয়েছে। প্রকাশিত ইসরাইলি নাগরিকদের তালিকা:
আশের পরিবার : ডোরন কাটজ আশের (৩৪ বছর বয়সী), রাজ আশের (বয়স চার) এবং আভিভ আশের (দুই বছর বয়সী)। আলোনি পরিবার : ড্যানিয়েল অ্যালোনি (৪৫ বছর বয়সী) এবং এমিলিয়া অ্যালোনি (বয়স পাঁচ)। মন্ডার পরিবার : রুথ মুন্ডার (বয়স ৭৮), কেরেন মুন্ডার (৫৪ বছর বয়সী) এবং ওহাদ মুন্ডার (বয়স নয় বছর)। আদিনা মোশে (বয়স ৭২), হান্না কাটজির (বয়স ৭৬), মার্গালিট মোজেস (বয়স ৭৭), চান্নাহ পেরি (বয়স ৭৯), ইয়াফা আদর (৮৫ বছর বয়সী)।
এদিকে বাংলাদেশ সময় রাত সোয়া ১১টার পর ইসরাইলের ছেড়ে দেয়া ৩৯ জন ফিলিস্তিনিকে নিয়ে গাড়ির বহর রামাল্লায় প্রবেশ করে। এর আগে সেখানে ব্যাপক সংঘর্ষ ছড়িয়ে পড়ে। স্বজনদের জন্য অপেক্ষমাণ ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি সেনারা কাঁদানে গ্যাস নিক্ষেপ করে ছত্রভঙ্গ করার চেষ্টা করলে সংঘর্ষ শুরু হয়। মধ্যস্থতাকারী কাতার ৩৯ জন ফিলিস্তিনির মুক্তি নিশ্চিত করেছে।
ইসরাইল চুক্তির অধীন প্রতিদিন ১ লাখ ৩০ হাজার লিটার করে জ্বালানি রাফা ক্রসিং দিয়ে ফিলিস্তিনে প্রবেশের অনুমতি দেবে বলে জানিয়েছে। এছাড়াও প্রতিদিন ট্রাকে করে ত্রাণসামগ্রী পৌঁছাবে গাজায়। আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলো একে বিশাল চাহিদার তুলনায় যৎসামান্য বলে বর্ণনা করেছেন।
যুদ্ধবিরতির সুযোগে উত্তরে নিজ বাড়িতে ফিরতে উদ্গ্রীব ফিলিস্তিনিদের আটকে রেখেছে ইসরাইলিরা। তাদের দক্ষিণেই থাকতে নির্দেশ দিয়েছে। তবে নিষেধাজ্ঞা অমান্য করে উত্তরে আসার চেষ্টাকারী ফিলিস্তিনিদের ওপর গুলি চালায় অভিশপ্ত ইসরাইলিরা। এর ফলে দুইজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরো বেশ কয়েকজন।
এদিকে চারদিনের যুদ্ধবিরতির শুরুতে একটি নতুন সকাল ফিলিস্তিনিদের জীবনে আসে স্বস্তির পরশ নিয়ে। ক্ষুধার জ্বালা ভুলে স্বজনের খোঁজে বেরিয়ে পড়েন ফিলিস্তিনিরা। জ্বালানি সঙ্কটে যানবাহন না থাকায় পায়ে হেঁটে বা ঘোড়া-গাধায় টানা গাড়িতে চড়ে তাদের চলাফেরা করতে দেখা গেছে। বৃহস্পতিবার রাতভর প্রচণ্ড বিমান হামলা চালিয়েছে অভিশপ্ত বাহিনী। জাতিসংঘ পরিচালিত একটি স্কুলে বোমা বর্ষণ করে ইসরাইলের বিমান বাহিনী। এতে ওই স্কুলটিতে আশ্রয় নেওয়াদের মধ্যে ৩০ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন অন্তত ১০০ জন।
সাময়িক যুদ্ধবিরতির প্রথম দিনে গাজার পরিস্থিতি কী?
চার দিনের সাময়িক যুদ্ধবিরতিতে ফিলিস্তিনি পরিবারগুলো রাফাহ ক্রসিং দিয়ে গাজায় প্রত্যাবর্তন শুরু করেছে। এসব ফিলিস্তিনি মিসরে আটকে পড়েছিলেন। অস্থায়ী যুদ্ধবিরতি শুরু হওয়ার পর মিসর থেকে রাফাহ অতিক্রম করে দেড় শতাধিক ট্রাক গাজায় প্রবেশ করেছে। ইসরাইলি সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, জ্বালানি তেলের ৪টি ট্যাঙ্কার এবং রান্নার গ্যাসের ৪টি ট্যাঙ্কার প্রবেশ করেছে, ট্যাঙ্কারগুলো জাতিসংঘের সাহায্য সংস্থায় স্থানান্তর করা হয়েছে। আরব মিডিয়ার মতে, এদিন গাজায় অন্তত ২০০টি ত্রাণবাহী ট্রাক প্রবেশ করার কথা।
৭ অক্টোবর থেকে গাজায় বোমা হামলার পর চারদিনের অস্থায়ী যুদ্ধবিরতির পর ফিলিস্তিনি পরিবারগুলো ফিরে যাচ্ছে। মানুষ তাদের প্রিয়জনকে খুঁজছে এবং ধ্বংসস্তূপ থেকে আহত ও লাশ টেনে আনার চেষ্টা করছে। বিদেশি মিডিয়ার মতে, প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ছয় ঘণ্টা গাজা সিটি ও উত্তর গাজার ওপর দিয়ে ইসরাইলি বিমান উড়বে না।
যুদ্ধবিরতির আগে গাজায় জাতিসংঘের স্কুলে হামলা, নিহত ৩০ : চার দিনের যুদ্ধবিরতি শুরুর কয়েক ঘণ্টা আগে ফিলিস্তিনের গাজা উপত্যকায় জাতিসংঘ পরিচালিত একটি স্কুলে বোমা বর্ষণ করেছে ইসরাইলের বিমান বাহিনী। এতে ওই স্কুলটিতে আশ্রয় নেওয়াদের মধ্যে ৩০ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন অন্তত ১০০ জন। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে উপত্যকার নিয়ন্ত্রণকারী স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস।
গাজার উত্তরপূর্বাঞ্চলীয় শহর জাবালিয়ার শরণার্থী শিবিরের ভেতরে অবস্থিত এই স্কুলটির নাম আবু হোসেন স্কুল। জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থা ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইনি রিফিউজিস (আনরোয়া) স্কুলটি পরিচালনা করে আসছিল। ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এখন পর্যন্ত এ সম্পর্কে কোনো ব্যাখ্যা বা প্রতিক্রিয়া জানায়নি। ফলে এটা এখনও স্পষ্ট নয় যে, ঠিক কী কারণে যুদ্ধবিরতির মাত্র কয়েক ঘণ্টা আগে স্কুলটিতে হামলা চালানো হলো।
উত্তর গাজায় দুই ফিলিস্তিনিকে হত্যা : ইসরাইলি সেনারা যথাস্থানে থাকার সতর্কতা সত্ত্বেও উত্তর গাজার দিকে যাওয়ার সময় ইসরাইলি সেনারা দুই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে এবং ১১ জনকে আহত করেছে। একজন অ্যাসোসিয়েটেড প্রেস সাংবাদিক গাজার দক্ষিণ অর্ধেকের দেইর আল বালাহ শহরের একটি হাসপাতালে পৌঁছানোর সময় দুটি লাশ ও আহতদের দেখেছেন। আহতদের পায়ে গুলি লেগেছে।
চারদিনের যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর থেকে কয়েকশ ফিলিস্তিনিকে উত্তর গাজার দিকে যাওয়ার চেষ্টা করতে দেখা গেছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ইসরাইলি সৈন্যরা উত্তর দিকে যাওয়ার চেষ্টাকারীদের ওপর গুলি চালাচ্ছে।
ইসরাইলি পুলিশের বায়তুল-মাকদিসে গোলাবর্ষণ : অধিকৃত জেরুজালেমে ইসরাইলি পুলিশ কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে মুসল্লিদের অগ্রসর হতে বাধা দেয়। আরব মিডিয়া জানায়, নোংরা পানি ছিটিয়ে মুসল্লিদের এগিয়ে যেতে বাধা দেয় ইসরাইলি পুলিশ। গতকালও আল-আকসা মসজিদে ফিলিস্তিনিদের জুমার নামাজ পড়তে দেয়নি ইসরাইল। ইন্টারন্যাশনাল কমিটির অফ দ্য রেড ক্রসের প্রেসিডেন্ট বলেছেন, গাজায় সামনের সারিতে যারা কাজ করছে তাদের ওপর হামলা অগ্রহণযোগ্য। লেবাননের সংবাদ সংস্থার মতে, গাজায় সাময়িক যুদ্ধবিরতির পর লেবানন-ইসরাইল সীমান্ত শান্ত রয়েছে। তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায় গাজা উপত্যকায় ইসরাইলের বর্বরতার মোকাবিলা করতে ব্যর্থ হয়েছে। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তারা গাজায় মানবিক সহায়তা পৌঁছে দেওয়ার জন্য একটি স্থায়ী যুদ্ধবিরতি নিয়ে কাজ করছে। মিসরের প্রেসিডেন্ট বলেছেন, গাজায় যা ঘটছে তা বিপজ্জনক, জোরপূর্বক বাস্তুচ্যুত করা হচ্ছে, গাজায় যারা ঘরবাড়ি হারিয়েছে তাদের আশ্রয় দেওয়ার জন্য নিরাপদ এলাকা তৈরি করা উচিত।
তিনি বলেছেন, গাজার সমস্ত বাসিন্দাদের ত্রাণ দেওয়ার জন্য পর্যাপ্ত সহায়তা প্রদান করা গুরুত্বপূর্ণ।
কিউবা হাভানায় মার্কিন দূতাবাসে প্যালেস্টাইনপন্থী পদযাত্রা : ইসরাইল গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে ‘গণহত্যা’ করছে বলে অভিযোগ করে বৃহস্পতিবার হাজার হাজার কিউবান হাভানায় মার্কিন দূতাবাসের সামনে মিছিল করেছে। প্রেসিডেন্ট মিগুয়েল ডিয়াজ-ক্যানেলের নেতৃত্বে এবং হাভানার সমুদ্রতীরবর্তী ড্রাইভ বরাবর চলে যাওয়া, ম্যালেকন যেখানে মার্কিন কূটনৈতিক সদর দফতর অবস্থিত, এক দশকেরও বেশি সময়ের মধ্যে এটি প্রথম মিছিল।
কিউবার সাবেক নেতা ফিদেল কাস্ত্রো একই রকম মঞ্চস্থ করার জন্য বিখ্যাত ছিলেন, কিন্তু মার্কিন নিষেধাজ্ঞা এবং কিউবার বিষয়ে হস্তক্ষেপের প্রতিবাদে অনেক বড় বিক্ষোভ। ফিলিস্তিনি পতাকা এবং ব্যানার নিয়ে উপস্থিত জনতা ‘মুক্ত, মুক্ত প্যালেস্টাইন, ইসরাইল গণহত্যা’ এবং ‘ফিলিস্তিনি স্বাধীনতার সাথে’ বলে সেøাগান দেয় যখন এটি ভবনের কাছে মিছিল করে এবং কাছাকাছি সমাবেশ করে।
কমিউনিস্ট-চালিত কিউবা কয়েক দশক ধরে ফিলিস্তিনের একটি শক্তিশালী সমর্থক এবং ২০০ টিরও বেশি ফিলিস্তিনি ডাক্তারকে প্রশিক্ষণ দিয়েছে। ইসরাইলের সাথে এর কূটনৈতিক সম্পর্ক নেই।
বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যানেট রদ্রিগেজ বলেছেন, ‘আমরা এখানে আছি এবং এটি কোন কাকতালীয় ঘটনা নয় যে, আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাসের সামনে মিছিল করেছি’। তিনি বলেন, ‘ইসরাইল রাষ্ট্রকে সমর্থন করার জন্য যুক্তরাষ্ট্র সবচেয়ে বেশি দায়ী... এটি ফিলিস্তিনিদের গণহত্যাকে সমর্থন করছে এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করা হচ্ছে’।
কিছু আহত, অসুস্থ শিশুকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা তুরস্কের : বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রী ফাহরেটিন কোকা বলেছেন, তৃতীয় দফা উচ্ছেদের অংশ হিসেবে তুরস্ক শুক্রবার গাজানের কিছু আহত বা অসুস্থ শিশু ও তরুণ-তরুণীকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করছে।
তুরস্ক এখন পর্যন্ত ১৫০ জনকে নিয়ে এসেছে, যাদের বেশিরভাগই ক্যান্সার রোগী। এটি এই সপ্তাহে ১০০টিরও বেশি তুর্কি, তুর্কি সাইপ্রিয়ট এবং তাদের আত্মীয়দের সরিয়ে নিয়েছে।
আঙ্কারার এসেনবোগা বিমানবন্দরে বক্তৃতায় কোকা বলেন, গাজানের তিন অসুস্থ শিশুকে বৃহস্পতিবার তুরস্কে আনা হয়েছে। তিনি যোগ করেছেন যে শিশুরা - একটি ২ বছর বয়সী ছেলে, পাশাপাশি ৯ এবং ১০ বছর বয়সী দুটি মেয়ে - তুরস্কে চিকিৎসা পাবে।
‘শত্রুদের মুখপত্র’ হারেৎজ বন্ধের দাবি ইসরাইলি মন্ত্রীর : ৭ অক্টোবর নোভা সঙ্গীত উৎসবে হামাসের হামলার সময় একটি ইসরাইলি সামরিক হেলিকপ্টার উৎসব-অনুষ্ঠানকারীদের ওপর গুলি চালায় বলে হিব্রু ও ইংরেজি দৈনিকের খবরের কয়েকদিন পর ইসরাইলি যোগাযোগমন্ত্রী হারেৎজ পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রস্তাব করেছেন। শ্লোমো কার্হি বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন, তিনি সরকারকে সরকারি বিজ্ঞাপন এবং নোটিশ প্রকাশ বন্ধ করার এবং সমস্ত রাষ্ট্রীয় কর্মচারী হারেৎজ সাবস্ক্রিপশন বাতিল করার প্রস্তাব দিয়েছেন - যার মধ্যে সেনাবাহিনী, পুলিশ, জেল পরিষেবা, সরকারী মন্ত্রনালয় এবং সরকারী কোম্পানির সদস্যরা রয়েছে।
কার্হি বলেন, সংবাদপত্র ‘একটি আক্রমণাত্মক লাইন গ্রহণ করে যা যুদ্ধের লক্ষ্যগুলিকে দুর্বল করে এবং আমাদের সামরিক প্রচেষ্টা এবং সামাজিক স্থিতিস্থাপকতাকে দুর্বল করে।’
তিনি হারেৎজকে ‘শত্রুদের সেবায় প্রচারণা, আমাদের শত্রুদের বর্ণনা উপস্থাপন, মিথ্যা ছড়ানো, ইহুদিবাদের বিরোধিতা এবং ইসরাইলের প্রতি শত্রুতাপূর্ণ শব্দ ব্যবহার করে এবং শত্রুকে ন্যায্য প্রমাণ করার’ অভিযুক্ত করেন।
হারেৎজ প্রকাশক আমোস শকেন কার্হির প্রস্তাবে প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন: ‘সরকার যদি হারেৎজ বন্ধ করতে চায়, তবে এটি হারেৎজ পড়ার সময়’। সূত্র : সিএনএন, আনাদোলু এজেন্সি, টিআরটি ওয়ার্ল্ড, রয়টার্স।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

লেবানের বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

লেবানের বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

রাঙামাটিতে সেনা, বিজিবি ও পুলিশের টহল, পরিস্থিতি শান্ত

রাঙামাটিতে সেনা, বিজিবি ও পুলিশের টহল, পরিস্থিতি শান্ত

পরমাণু দূষিত পানি নিয়ে চীন ও জাপানের কিছু ঐকমত্য

পরমাণু দূষিত পানি নিয়ে চীন ও জাপানের কিছু ঐকমত্য

ঝিকরগাছায় বিএনপি নেতা খায়রুজ্জামান মিনুসহ ২১ নেতাকর্মী বহিষ্কার

ঝিকরগাছায় বিএনপি নেতা খায়রুজ্জামান মিনুসহ ২১ নেতাকর্মী বহিষ্কার

হিজবুল্লাহর ভয়ে ইসরাইলিদের আশ্রয়কেন্দ্রের কাছে থাকার নির্দেশ

হিজবুল্লাহর ভয়ে ইসরাইলিদের আশ্রয়কেন্দ্রের কাছে থাকার নির্দেশ

ভারতের ঘুম হারাম করে পাকিস্তানকে ভয়ঙ্কর হেলিকপ্টার দিচ্ছে চীন

ভারতের ঘুম হারাম করে পাকিস্তানকে ভয়ঙ্কর হেলিকপ্টার দিচ্ছে চীন

পাকিস্তানে সেনানিবাসে আত্মঘাতি হামলা, সেনাসহ নিহত ১৮

পাকিস্তানে সেনানিবাসে আত্মঘাতি হামলা, সেনাসহ নিহত ১৮

জুলাই বিপ্লবে শহিদের সংখ্যা ১৪২৩, আহত ২২ হাজার

জুলাই বিপ্লবে শহিদের সংখ্যা ১৪২৩, আহত ২২ হাজার

নড়াইলে স্বেচ্ছাসেবক লীগ নেতা জুয়েল গ্রেফতার

নড়াইলে স্বেচ্ছাসেবক লীগ নেতা জুয়েল গ্রেফতার

বিচারবিভাগ নিয়ে আজ রোডম্যাপ দেবেন প্রধান বিচারপতি

বিচারবিভাগ নিয়ে আজ রোডম্যাপ দেবেন প্রধান বিচারপতি

নেছারাবাদে খালেদা জিয়ার রোগমুক্তি কামনা ও বৈষম্য বিরোধী ছাত্র জনতার নিহতদের স্মরণে বিএনপির আলোচনাসভা ও দোয়া মাহফিল

নেছারাবাদে খালেদা জিয়ার রোগমুক্তি কামনা ও বৈষম্য বিরোধী ছাত্র জনতার নিহতদের স্মরণে বিএনপির আলোচনাসভা ও দোয়া মাহফিল

নেপালের সঙ্গে সম্পর্ক উন্নত করতে চায় চীন: শি জিনপিং

নেপালের সঙ্গে সম্পর্ক উন্নত করতে চায় চীন: শি জিনপিং

পতিত স্বৈরাচারের দোষর মিডিয়া আর স্বার্থান্বেষী মহল পার্বত্য চট্টগ্রাম নিয়ে গুজব ছড়াচ্ছে

পতিত স্বৈরাচারের দোষর মিডিয়া আর স্বার্থান্বেষী মহল পার্বত্য চট্টগ্রাম নিয়ে গুজব ছড়াচ্ছে

পাকিস্তান-ইংল্যান্ড দ্বিতীয় টেস্টও মুলতানে

পাকিস্তান-ইংল্যান্ড দ্বিতীয় টেস্টও মুলতানে

৭০টির বেশি দেশ ও আন্তর্জাতিক সংস্থা সিআইআইই-তে অংশ নেবে

৭০টির বেশি দেশ ও আন্তর্জাতিক সংস্থা সিআইআইই-তে অংশ নেবে

সুস্থতার জন্য দোয়া কামনা

সুস্থতার জন্য দোয়া কামনা

স্বরাষ্ট্র উপদেষ্টার নেতৃত্বে আজ প্রতিনিধিদল যাচ্ছে পার্বত্য চট্টগ্রামে

স্বরাষ্ট্র উপদেষ্টার নেতৃত্বে আজ প্রতিনিধিদল যাচ্ছে পার্বত্য চট্টগ্রামে

৩ হাজার কয়েদির সাজা মওকুফ অথবা হ্রাস করতে যাচ্ছে ইরান

৩ হাজার কয়েদির সাজা মওকুফ অথবা হ্রাস করতে যাচ্ছে ইরান

অর্থনৈতিক বিপর্যয়ের পর শ্রীলংকায় প্রথম নির্বাচন আজ

অর্থনৈতিক বিপর্যয়ের পর শ্রীলংকায় প্রথম নির্বাচন আজ

জুনে ইউরোপে আশ্রয়ের আবেদন ১৭ শতাংশ কমেছে

জুনে ইউরোপে আশ্রয়ের আবেদন ১৭ শতাংশ কমেছে