ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
যুদ্ধবিরতির সুযোগে ফিলিস্তিনিদের মুক্তি গাজায় ২০ লাখের বেশি মানুষের খাদ্য সহায়তা প্রয়োজন গণহত্যা নিয়ে স্প্যানিশ প্রধানমন্ত্রীর মন্তব্যে ক্ষুব্ধ ইসরাইল

পশ্চিম তীরে আনন্দোল্লাস : নিরাপদ স্থান খুঁজে ফিরছেন গাজার গৃহহীন মানুষ

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

২৬ নভেম্বর ২০২৩, ১২:০৩ এএম | আপডেট: ২৬ নভেম্বর ২০২৩, ১২:০৩ এএম

ইসরাইল এবং হামাসের মধ্যে যুদ্ধবিরতি চুক্তির অংশ হিসাবে ৩০ জনেরও বেশি ফিলিস্তিনি বন্দি অধিকৃত পশ্চিম তীরে ফিরে এলে আনন্দ উল্লাসে মেতে ওঠে পুরো পশ্চিম তীর। দীর্ঘদিন পর আপন মানুষকে ফিরে পেয়ে আনন্দিত স্বজনরা। যুদ্ধবিরতির প্রথম দিনে ৩৯ জন কারাবন্দিকে মুক্তি দিয়েছে ইসরাইল। এরমধ্যে পশ্চিম তীর থেকে ৩৩ জন ফিলিস্তিনিকে আন্তর্জাতিক রেডক্রস কমিটির কাছে তুলে দেওয়া হয়। এছাড়া বাকি ছয়জনকে জেরুজালেম থেকে মুক্তি দেয়া হয়।

প্রতিবেদনে বলা হয়, অধিকৃত পশ্চিম তীরের রামাল্লাতে একটি ইসরাইলি কারাগারের সামনে কারামুক্তদের স্বাগত জানাতে জড়ো হয়েছিলেন হাজারো ফিলিস্তিনি। এ সময় তারা ফিলিস্তিনের পতাকা, কেউ হামাসের সবুজ পতাকা নাড়িয়ে, সেøাগান-হাততালি ও চিৎকারের মাধ্যমে আনন্দ প্রকাশ করেন। এছাড়া তাদের স্বাগত জানাতে পশ্চিম তীরজুড়ে আতশবাজি ফুটানো এবং দেশত্ববাদী ফিলিস্তিনি পপ সংগীত বাজানো হয়। ফিলিস্তিনি বন্দিদের সঙ্গে স্বজনদের মিলিত হওয়ার আনন্দঘন মুহূর্তের ভিডিও প্রকাশ করেছে লেবাননের আল-মানার টিভি চ্যানেল। যেখানে দেখা যায়, ২০১৫ সালে ইসরাইলি বাহিনীর হাতে গ্রেফতার হওয়া মারাহ বাকের নামে এক তরুণী তার পরিবারের সঙ্গে আলিঙ্গন করছেন। শুক্রবার তিনি জেরুজালেম থেকে মুক্তি পান। এ সময় তিনি সাংবাদিকদের বলেন, ইসরাইলি কারাগার থেকে যারা মুক্তি পাচ্ছে তাদের চিকিৎসা প্রয়োজন। কারণ, প্রত্যেক বন্দিকে কারাগারে কোনো ধরনের চিকিৎসা সেবা প্রদান করা হয়নি। মারাহ বাকের এখন তার পরিবারের সঙ্গে সময় কাটাবেন বলে জানিয়েছেন। এরপর একটি বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ডিগ্রি নেবেন বলেও চিন্তা করছেন।

সদ্য মুক্তি পাওয়া ১৭ বছর বয়সী জামাল বলেন, ‘অনুভূতি প্রকাশ করার মতো আমার কাছে কোনো শব্দ নেই, আল্লাহ তা‘আলাকে ধন্যবাদ।’ এছাড়াও মালাক সুলাইমানসহ আরো ফিলিস্তিনি বন্দিকে মুক্তির পর শুকরিয়া জানাতে সেজদা দিতেও দেখা যায়। তারা হামাসের প্রশংসা করেন।

প্রসঙ্গত, গাজা উপত্যকা শাসন করে হামাস। আর ফিলিস্তিনের পশ্চিমতীর অংশ শাসন করে মাহমুদ আব্বাসের সরকার। কিন্তু সেখানে সব কিছুই ইসরাইলের নিয়ন্ত্রণাধীন। যেসব বন্দি মুক্তি পাচ্ছে তারা পশ্চিমতীরের বাসিন্দা। এসব বন্দিদের অনেকে বছরের বছর ধরে বিনাবিচারে ইসরাইলের কারাগারে ছিলেন।

শুক্রবার থেকে শুরু হওয়া চার দিনের যুদ্ধবিরতিতে মোট ৫০ জন ইসরাইলিকে মুক্তি দেবে হামাস। অন্যদিকে ১৫০ জন ফিলিস্তিনিকে মুক্তি দেবে ইসরাইল। এছাড়াও বন্দি মুক্তি নিয়ে আরো একটি প্রস্তাব দিয়েছে ইসরাইল। অতিরিক্ত ১০ জন বন্দিকে মুক্তি দিলে তার বিনিময়ে গাজায় আরো এক দিন যুদ্ধবিরতি দেয়া হবে বলে জানিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু।

ইসরাইলি কর্তৃপক্ষ বলেছে, ৭ অক্টোবর হামাসের অভিযানের পর গাজায় বন্দি ১৪ জিম্মিকে মুক্তি দেওয়া হবে, সেইসাথে যুদ্ধবিরতি চুক্তির দ্বিতীয় দিনে ইসরাইল কর্তৃক আটক ৪২ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হবে। কারা কর্তৃপক্ষ জানিয়েছে, পুরুষ ও মহিলা মিলিয়ে ৪২ ফিলিস্তিনি চুক্তির শর্তাবলীর অধীনে মুক্ত করা হবে, যা তিন থেকে এক অনুপাতে বিনিময় বাধ্যতামূলক করে এবং একটি ইসরাইলি সরকারি সূত্র জানিয়েছে যে, ১৪ জিম্মিকে হস্তান্তর করা হবে।

এরআগে, গত বুধবার অবরুদ্ধ গাজা উপত্যকায় দেড় মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধে প্রথমবারের মতো সমঝোতায় যেতে রাজি হয় ইসরাইল ও হামাস। কাতারের মধ্যস্থতায় সাময়িক যুদ্ধবিরতি ও বন্দি মুক্তিতে সম্মত হয় দুপক্ষ। গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরাইলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। তারপর থেকেই গাজায় বিমান ও স্থল হামলা চালাচ্ছে ইসরাইল। গত দেড়মাস ধরে ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ইতোমধ্যেই ১৪ হাজার ৮০০ জন ছাড়িয়েছে। এর মধ্যে ১০ হাজারের বেশি শিশু ও নারী রয়েছেন। এছাড়া কমপক্ষে ৩০ হাজার মানুষ আহত হয়েছেন। ৭ অক্টোবর ইসরাইলে ঢুকে সেনা সদস্যসহ ২৪০ জনের বেশি মানুষকে জিম্মি করে নিয়ে আসে হামাস। যাদের বিনিময়ে ইসরাইলে কারাগারে থাকা সব ফিলিস্তিনিকে মুক্ত হবে বলে ঘোষণা দিয়েছে স্বাধীনতাকামী দলটি।

যুদ্ধবিরতি চলাকালে ইসরাইলি বাহিনী মেডিকেল টিমকে গুলি করেছে -মন্ত্রণালয় : গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক মুনির আল-বুর্শ আল জাজিরার সাথে কথা বলেছেন। যুদ্ধবিরতির সময় তথাকথিত নিরাপদ করিডোরে যাওয়া মেডিকেল টিমকে গুলি করে ইসরাইলি বাহিনী। ইন্দোনেশিয়ার হাসপাতালে ইসরাইলি বাহিনী যে দৃশ্যগুলো রেখে গেছে তাতে আমরা মর্মাহত ও আতঙ্কিত। পর্যাপ্ত সরঞ্জাম এবং জ্বালানি না আসা পর্যন্ত আমরা আল-শিফা হাসপাতালকে পরিষেবায় ফিরিয়ে আনতে পারি না। ইসরাইলি বাহিনী গাজাকে একটি ভূতের শহরে পরিণত করেছে যেখানে বিশ্বযুদ্ধের চেয়েও ভয়াবহ দৃশ্য রয়েছে। গাজা উপত্যকার জনগণের মধ্যে আশা জাগানোর জন্য আমরা হাসপাতালগুলিকে পরিষেবায় পুনরুদ্ধার করতে আগ্রহী। আমরা চিকিৎসা সেক্টর জুড়ে ডাক্তার এবং কর্মীদের তাদের কর্মক্ষেত্রে ফিরে যাওয়ার আহ্বান জানাই, কিন্তু ইসরাইলি বাহিনী আবার হাসপাতালগুলিকে লক্ষ্যবস্তু করবে না এমন কোনও নিশ্চয়তা নেই।

গাজায় ২০ লাখেরও বেশি মানুষের খাদ্য সহায়তা প্রয়োজন : হামাস এবং ইসরাইলের মধ্যে চার দিনের যুদ্ধবিরতি চুক্তির অংশ হিসাবে গত শুক্রবার ১৩৭টি সাহায্য ট্রাক গাজায় প্রবেশ করেছে। তবে, বাস্তব পরিস্থিতিকে ‘বিপর্যয়কর’ বলে অভিহিত করে সাহায্য সংস্থাগুলো বলছে যে, অবরুদ্ধ ছিটমহলে বসবাসকারী ২৩ লাখ মানুষকে সহায়তা করার জন্য আরো অনেক কিছু প্রয়োজন।

গাজার ১৭ লাখেরও বেশি মানুষ জোরপূর্বক বাস্তুচ্যুত হয়েছে। অনেকেই জাতিসংঘের স্কুল ও আশ্রয়কেন্দ্রে নিরাপত্তার খোঁজ করছেন, যেগুলো মারাত্মক ভিড়ের সম্মুখীন হচ্ছে। জাতিসংঘ বলছে, প্রায় ২২ লাখ মানুষের বেঁচে থাকার জন্য খাদ্য সহায়তা প্রয়োজন। ডায়রিয়ার ৪৪ হাজারেরও বেশি এবং শ্বাসযন্ত্রের সংক্রমণের ৭০ হাজার কেস নথিভুক্ত করা হয়েছে।

উত্তর গাজায় ‘সবচেয়ে বড়’ সাহায্য সহায়তা দিয়েছে ফিলিস্তিন রেডক্রস : প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটি (পিআরসিএস) সোশ্যাল মিডিয়ায় বলেছে যে, শভাভ ৬১টি ট্রাকের একটি কনভয়কে ‘গাজা [শহর] এবং উত্তর প্রশাসকদের’ সাহায্য সহায়তা প্রদান করেছে। তারা এটিকে ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর এই ধরনের বৃহত্তম বিতরণ বলে অভিহিত করেছে। গাজা স্ট্রিপ পাঁচটি গভর্নরেটে বিভক্ত: উত্তর গাজা, গাজা সিটি, দেইর এল-বালাহ, খান ইউনিস এবং রাফাহ।

ট্রাকগুলো ‘খাদ্য ও অখাদ্য সামগ্রী, পানি, প্রাথমিক স্বাস্থ্যসেবা ওষুধ এবং জরুরি চিকিৎসা সরবরাহে বোঝাই ছিল বলে পিআরসিএস এক্স-এ বলেছে।
গাজায় গণহত্যা নিয়ে স্প্যানিশ প্রধানমন্ত্রীর মন্তব্যে ক্ষুব্ধ ইসরাইল : গাজা উপত্যকায় গত দেড়মাস ধরে নির্বিচারে ফিলিস্তিনিদের গণহত্যা নিয়ে মন্তব্য করেছেন স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সাঞ্জেজ। আর এতে ক্ষুব্ধ হয়ে স্পেনের সঙ্গে বিবাদে জড়িয়েছে ইসরাইল। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার ইসরাইল সফরে আসেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সাঞ্জেজ। এসময় তার সঙ্গে ছিলেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু। সফরে তিনি ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেন। বৈঠক শেষে স্প্যানিশ প্রধানমন্ত্রী গাজার হত্যাকাণ্ড নিয়ে নিজের মতামত প্রকাশ করেন। তিনি বলেন, ইসরাইলি হামলায় যেসব ফিলিস্তিনি নিহত হয়েছেন ‘সেটি মানা যায় না’, হামাসের হামলার জবাবে ‘কয়েক হাজার শিশুসহ নিরীহ বেসামরিক মানুষের’ মৃত্যু হতে পারে না।

স্পেনের প্রধানমন্ত্রীর এমন বক্তব্য নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন। তিনি দাবি করেছেন, স্পেন ও বেলজিয়ামের প্রধানমন্ত্রী ‘মিথ্যা তথ্য’ ছড়াচ্ছেন এবং ‘সন্ত্রাসবাদকে সমর্থন দিচ্ছেন।’ এছাড়া স্পেন ও বেলজিয়ামের রাষ্ট্রদূতদের ডেকে তীব্র নিন্দা জানানোর হুমকিও দেন ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে চলতি মাসের শুরুর দিকে স্পেনের তত্ত্বাবধায়ক সরকারের বেশ কিছু বামপন্থি মন্ত্রী গাজায় ইসরাইলি হামলার নিন্দা জানিয়ে স্পেন ও আন্তর্জাতিক সম্প্রদায়কে গাজায় হত্যাকাণ্ড বন্ধ করার জন্য নিষেধাজ্ঞা আরোপসহ আরো পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছিলেন। দেশটির পোডেমোস পার্টির প্রধান এবং সামাজিক অধিকার মন্ত্রী ইওন বেলারা বলেন, ‘হাসপাতাল, শরণার্থী শিবির, শিশু, অসহায় বৃদ্ধ মানুষ বোমা মেরে ইসরাইল মানবতার সবচেয়ে খারাপ প্রদর্শন করছে। ইউরোপীয় নেতারা আর কতদিন আমাদের এ বর্বরতার সহযোগী বানাবেন’।

বেলারা বলেন, ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের এই পরিকল্পিত গণহত্যা অবশ্যই বন্ধ করতে হবে। আমরা অন্যান্য সংঘাতে মানবাধিকারের কথা ঠিকই বলি, কিন্তু গাজায় ইসরাইলি ভয়ানক নৃশংসতার কথা কেন বলছি না? গাজায় হাজার হাজার শিশুর মৃত্যু হচ্ছে। তাদের মায়েরা এসব হত্যার দৃশ্য দেখে চিৎকার করছেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনও বলেছিলেন, গাজায় ইসরাইলের হামলায় অনেক বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে।
ফিলিস্তিন সংকটে ‘পঙ্গু’ জাতিসংঘ নিরাপত্তা পরিষদ -আলজেরিয়ার প্রেসিডেন্ট : আলজেরিয়ার প্রেসিডেন্ট বলেছেন, ফিলিস্তিনের অবরোধ এবং ইসরাইলের হাতে ফিলিস্তিনিদের চলমান দুর্ভোগের কারণে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ‘প্রায় সম্পূর্ণ পক্ষাঘাতে’ ভুগছে। আবদেল মাদজিদ টেবোউন নিরক্ষীয় গিনির সিউদাদ দে লা পাজে আফ্রিকান ইউনিয়নের শীর্ষ সম্মেলনে পঠিত এক বক্তৃতায় তিনি বলেন, ‘ইসরাইলের বসতি দখল করা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি উদাসীন, এটি যা বলে তাতে কোনো মনোযোগ দেয় না, এটি যা অনুমোদন করে তার সামান্যতম হিসাব নেয় না এবং এটি আরোপিত সমস্ত দায়িত্ব এবং প্রতিশ্রুতি উপেক্ষা করে’।

টেবোউন-এর পক্ষে পররাষ্ট্রমন্ত্রী আহমেদ আত্তাফের পাঠ করা ভাষণে বলেন, ‘আজ আন্তর্জাতিক সম্প্রদায় কোনো উদ্দেশ্যমূলক পদক্ষেপ বা গুরুতর রাজনৈতিক উদ্যোগ ছাড়াই ত্বরান্বিত উপায়ে সঙ্কট ও সংঘাতের উত্তরাধিকার প্রত্যক্ষ করছে’। টেবোউনের মতে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ‘বিশ্বের যৌথ নিরাপত্তা ব্যবস্থাকে প্রভাবিত করছে এমন গুরুতর সংকটের আলোকে প্রায় সম্পূর্ণভাবে পঙ্গু হয়ে গেছে।’

ম্যাসির থ্যাঙ্কসগিভিং ডে প্যারেডে ৩৪ ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারী আটক : নিউইয়র্ক পুলিশ বিভাগ ম্যাসির থ্যাঙ্কসগিভিং ডে প্যারেডে ৩৪ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে। এরা গাজায় ইসরাইলের বেসামরিক হত্যার প্রতিবাদ করছিল বলে কর্তৃপক্ষ শুক্রবার জানিয়েছেন। ফিলিস্তিনি পতাকা ও সেøাগানে বিক্ষোভকারীদের আকৃষ্ট করছিল এই প্যারেড। এসময় জাল রক্তে রঞ্জিত সাদা পোশাক পরা কিছু বিক্ষোভকারী ফুটপাতে তাদের হাত আটকে রাখতে চেয়েছিল। এসময় সংক্ষিপ্তভাবে তাদের থামানো হয়। থ্যাঙ্কসগিভিং ছুটির দিনে বিক্ষোভের একটি সিরিজের অংশ ছিল এটি যেখানে সারাদেশে বিক্ষোভকারীরা স্থায়ী যুদ্ধবিরতির দাবি জানিয়েছিল। বিক্ষোভকারীদের মধ্যে চারজনের বিরুদ্ধে হয়রানি, সরকারি প্রশাসনে বাধা দেওয়া এবং গ্রেফতার প্রতিরোধসহ বিভিন্ন অভিযোগ রয়েছে। প্যারেড রুটে অনুপ্রবেশ এবং উচ্ছৃঙ্খল আচরণের জন্য ৩০ জন সমন পেয়েছেন। সূত্র : নিউ ইয়র্ক টাইমস, টিআরটি ওয়ার্ল্ড, আল-জাজিরা, দ্য গার্ডিয়ান ও বিবিসি।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ফের মৃত্যুর খেলা! ‘স্কুইড গেম সিজন ২’র টিজারে বিপদের বার্তা

ফের মৃত্যুর খেলা! ‘স্কুইড গেম সিজন ২’র টিজারে বিপদের বার্তা

অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি কচুয়ায় যুবলীগ নেতার ৪টি দোকান পুড়েছে দুর্বৃত্তরা

অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি কচুয়ায় যুবলীগ নেতার ৪টি দোকান পুড়েছে দুর্বৃত্তরা

চাঁদপুরের হাজীগঞ্জে বিএনপির দু’পক্ষে সংঘর্ষে আহত অর্ধশতাধিক

চাঁদপুরের হাজীগঞ্জে বিএনপির দু’পক্ষে সংঘর্ষে আহত অর্ধশতাধিক

লেবানের বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

লেবানের বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

রাঙামাটিতে সেনা, বিজিবি ও পুলিশের টহল, পরিস্থিতি শান্ত

রাঙামাটিতে সেনা, বিজিবি ও পুলিশের টহল, পরিস্থিতি শান্ত

পরমাণু দূষিত পানি নিয়ে চীন ও জাপানের কিছু ঐকমত্য

পরমাণু দূষিত পানি নিয়ে চীন ও জাপানের কিছু ঐকমত্য

ঝিকরগাছায় বিএনপি নেতা খায়রুজ্জামান মিনুসহ ২১ নেতাকর্মী বহিষ্কার

ঝিকরগাছায় বিএনপি নেতা খায়রুজ্জামান মিনুসহ ২১ নেতাকর্মী বহিষ্কার

হিজবুল্লাহর ভয়ে ইসরাইলিদের আশ্রয়কেন্দ্রের কাছে থাকার নির্দেশ

হিজবুল্লাহর ভয়ে ইসরাইলিদের আশ্রয়কেন্দ্রের কাছে থাকার নির্দেশ

ভারতের ঘুম হারাম করে পাকিস্তানকে ভয়ঙ্কর হেলিকপ্টার দিচ্ছে চীন

ভারতের ঘুম হারাম করে পাকিস্তানকে ভয়ঙ্কর হেলিকপ্টার দিচ্ছে চীন

পাকিস্তানে সেনানিবাসে আত্মঘাতি হামলা, সেনাসহ নিহত ১৮

পাকিস্তানে সেনানিবাসে আত্মঘাতি হামলা, সেনাসহ নিহত ১৮

জুলাই বিপ্লবে শহিদের সংখ্যা ১৪২৩, আহত ২২ হাজার

জুলাই বিপ্লবে শহিদের সংখ্যা ১৪২৩, আহত ২২ হাজার

নড়াইলে স্বেচ্ছাসেবক লীগ নেতা জুয়েল গ্রেফতার

নড়াইলে স্বেচ্ছাসেবক লীগ নেতা জুয়েল গ্রেফতার

বিচারবিভাগ নিয়ে আজ রোডম্যাপ দেবেন প্রধান বিচারপতি

বিচারবিভাগ নিয়ে আজ রোডম্যাপ দেবেন প্রধান বিচারপতি

নেছারাবাদে খালেদা জিয়ার রোগমুক্তি কামনা ও বৈষম্য বিরোধী ছাত্র জনতার নিহতদের স্মরণে বিএনপির আলোচনাসভা ও দোয়া মাহফিল

নেছারাবাদে খালেদা জিয়ার রোগমুক্তি কামনা ও বৈষম্য বিরোধী ছাত্র জনতার নিহতদের স্মরণে বিএনপির আলোচনাসভা ও দোয়া মাহফিল

নেপালের সঙ্গে সম্পর্ক উন্নত করতে চায় চীন: শি জিনপিং

নেপালের সঙ্গে সম্পর্ক উন্নত করতে চায় চীন: শি জিনপিং

পতিত স্বৈরাচারের দোষর মিডিয়া আর স্বার্থান্বেষী মহল পার্বত্য চট্টগ্রাম নিয়ে গুজব ছড়াচ্ছে

পতিত স্বৈরাচারের দোষর মিডিয়া আর স্বার্থান্বেষী মহল পার্বত্য চট্টগ্রাম নিয়ে গুজব ছড়াচ্ছে

পাকিস্তান-ইংল্যান্ড দ্বিতীয় টেস্টও মুলতানে

পাকিস্তান-ইংল্যান্ড দ্বিতীয় টেস্টও মুলতানে

৭০টির বেশি দেশ ও আন্তর্জাতিক সংস্থা সিআইআইই-তে অংশ নেবে

৭০টির বেশি দেশ ও আন্তর্জাতিক সংস্থা সিআইআইই-তে অংশ নেবে

সুস্থতার জন্য দোয়া কামনা

সুস্থতার জন্য দোয়া কামনা

স্বরাষ্ট্র উপদেষ্টার নেতৃত্বে আজ প্রতিনিধিদল যাচ্ছে পার্বত্য চট্টগ্রামে

স্বরাষ্ট্র উপদেষ্টার নেতৃত্বে আজ প্রতিনিধিদল যাচ্ছে পার্বত্য চট্টগ্রামে